আজঃ মঙ্গলবার ২৫ জানুয়ারী ২০২২
শিরোনাম

১৫ লাখ টন জ্বালানি কিনবে সরকার

প্রকাশিত:বুধবার ১২ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:বুধবার ১২ জানুয়ারী ২০২২ | ৩৪৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশনের (বিপিসি) মাধ্যমে জি-টু-জি ভিত্তিতে ৭টি রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান থেকে ১৫ লাখ ৮০ হাজার টন পরিশোধিত জ্বালানি তেল কিনবে সরকার। এ লক্ষ্যে দুটি পৃথক প্রস্তাবের অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠানগুলো ভারত, চীন, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, আরব আমিরাত ও থাইল্যান্ডের। এতে মোট ব্যয় ধরা হয়েছে ৮ হাজার ৯২৯ কোটি ৭১ লাখ টাকা।

বুধবার (১২ জানুয়ারি) দুপুরে অর্থমন্ত্রীর সভাপতিত্বে ভার্চ্যুয়ালি অর্থনৈতিক বিষয়ক সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় এ প্রস্তাবগুলোর অনুমোদন দেওয়া হয়। বৈঠক শেষে অনুমোদিত প্রস্তাবগুলোর বিস্তারিত সাংবাদিকদের তুলে ধরেন মন্ত্রিপরিষদ বিভাগে অতিরিক্ত সচিব মো. সামসুল আরেফিন।

অতিরিক্ত সচিব মো. সামসুল আরেফিন জানান, আজ অর্থনৈতিক বিষয়ক সংক্রান্ত কমিটির অনুমোদনের জন্য ১টি এবং ক্রয় সংক্রান্ত কমিটির অনুমোদনের জন্য ১৩টি প্রস্তাব উত্থাপন করা হয়েছে। ক্রয় প্রস্তাবনাগুলোর মধ্যে নৌপরিবহন মন্ত্রণালয়ের ৭টি, বিদ্যুৎ বিভাগের ৩টি, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের ২টি এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের ১টি প্রস্তাবনা ছিল। ক্রয় কমিটির অনুমোদিত ১৩টি প্রস্তাবে মোট অর্থের পরিমাণ ১০ হাজার ৭৯৪ কোটি ৮৪ লাখ ৮৩ হাজার ২৯৮ টাকা। মোট অর্থায়নের মধ্যে জিওবি হতে ব্যয় হবে ৯ হাজার ৫৮৯ কোটি ৬৬ লাখ ২৬ হাজার ৭৭ টাকা এবং ভারত হতে ঋণ ১,২০৫ কোটি ১৮ লাখ ৫৭ হাজার ২২১ টাকা।

এছাড়া ভারতের রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান নুমালীগড় রিফাইনারী লিমিটেডের (এনআরএল) কাছ থেকে ৯০ হাজার মেট্রিক টন ডিজেল (০.০০৫% সালফার) ৫১২ কোটি ৪৮ লাখ টাকায় আমদানির অনুমোদন দেওয়া হয়েছে।

নিউজ ট্যাগ: অর্থমন্ত্রী

আরও খবর
অর্ধেক জনবলে চলবে ব্যাংক

সোমবার ২৪ জানুয়ারী ২০২২

শেয়ারবাজারে বড় দরপতন

সোমবার ২৪ জানুয়ারী ২০২২




বাস-পিকআপ ভ্যানের মুখোমুখি সংঘর্ষে চালক নিহত

প্রকাশিত:শনিবার ২২ জানুয়ারী 20২২ | হালনাগাদ:শনিবার ২২ জানুয়ারী 20২২ | ২১০জন দেখেছেন

Image

জয়পুরহাট প্রতিনিধি:

জয়পুরহাটে বাস-পিকআপভ্যানের মুখোমুখি সংঘর্ষে মাসুদ রানা(৩৬) নামে এক পিকআপ ভ্যানচালকের মৃত্যু হয়েছে।

এঘটনায় পিক আপ ভ্যানে থাকা এক মাছ ব্যবসায়ী আহত হয়েছেন।

শনিবার সকালে ক্ষেতলাল উপজেলার জয়পুরহাট-বগুড়া সড়কের শালবন এলাকায় এ ঘটনা ঘটে। ক্ষেতলাল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নীরেন্দ্রনাথ মন্ডল বিষয়টি নিশ্চিত করেছেন।

নিহত পিকআপ চালক মাসুদ রানা চাপাইনবাবগঞ্জ সদর উপজেলার বালুবাগান গ্রামের মৃত নাজিমউদ্দিনের ছেলে। আহত মাছ ব্যবসায়ী মনোরঞ্জন গোমস্তাপুর উপজেলার দৌলভপুর গ্রামের বিশ্বনাথ হাওলাদারের ছেলে।

নিহত পিকআপভ্যান চালক মাছ ব্যবসায়ীকে নিয়ে বগুড়ার মোকামতলাতে মাছ বিক্রি করে চাপাইনবাবগঞ্জে ফিরছিলেন। পথে ক্ষেতলাল উপজেলার শালবন এলাকায় ঢাকাগামী হানিফ পরিবহনের সঙ্গে পিক আপ ভ্যানের মুখোমুখি সংঘর্ষে ঘটনাস্থলেই পিকআপ ভ্যান চালকের  মৃত্যু হয়। স্থানীয়রা আহত মনোরঞ্জনকে উদ্ধার করে জয়পুরহাট আধুনিক জেলা হাসপাতালে ভর্তি করেন।


আরও খবর



নেত্রকোনায় এশিয়ান টিভির প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

প্রকাশিত:বুধবার ১৯ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:বুধবার ১৯ জানুয়ারী ২০২২ | ৩৪০জন দেখেছেন

Image

আমিনুল ইসলাম, নেত্রকোনা

নেত্রকোনা পুর্বধলা উপজেলার খলিশাউড় ইউনিয়নের বন্দেরপাড়া গ্রামে  বর্ণাঢ্য আয়োজনের মধ্যে দিয়ে এশিয়ান টিভির ৯ম বর্ষপূর্তি পালন করা হয়েছে ।  

 

মঙ্গলবার বিকেলে বন্দেরপাড়া গ্রামে  হাজী আমির উদ্দিন মুন্সী স্মৃতি পাঠাগারে  আলোচনা সভা, কেককাটা, শিক্ষা সামগ্রী, গেন্জী,সাবান  ও শীতার্ত অসহায় মাদ্রাসা ছাত্রদের মাঝে কম্বল করা হয়।

 

এছাড়া আদিবাসীদের নিয়ে গবেষনায় বিশেষ অবদানের জন্য লেখক ও গবেষক আলী আহাম্মদ খান আইয়োব ও বয়োজ্যেষ্ঠ ব্যক্তি হিসেবে মোসলেম উদ্দিন মাষ্টার কে বিশেষ সম্মাননা স্বারক প্রদান করা হয়। এ সময় প্রধান অতিথি হিসেব উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান জাহিদুল ইসলাম সুজন।

 

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন,লেখক গবেষক আলী আহাম্মদ খান আইয়োব, যুবলীগের সহ-সভাপতি জুলফিকার আলী শাহিন, পাঠাগার আন্দোলনের সাধারন সম্পাদক আজিজুর রহমান, শহিদ স্মৃতি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবু রায়হান মাষ্টারসহ অন্যরা।


আরও খবর



দারুণ ব্যাটিংয়ে এগিয়ে যাচ্ছে মুমিনুল হকের দল

প্রকাশিত:রবিবার ০২ জানুয়ারী 2০২2 | হালনাগাদ:রবিবার ০২ জানুয়ারী 2০২2 | ৪৩৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

দাপুটে বোলিংয়ে মাউন্ট মঙ্গানুই টেস্টের দ্বিতীয় দিন নিউজিল্যান্ডকে বেশিদূর যেতে দেয়নি বাংলাদেশ। গুটিয়ে দিয়েছে মাত্র ৩২৮ রানে। এরপর প্রথম ইনিংসে ব্যাট করতে নেমেও আলো ছড়াচ্ছে বাংলাদেশ। ব্যাটিংয়ের শুরুতে ওপেনার সাদমান ইসলামকে হারালেও সে ধাক্কা কাটিয়ে এগিয়ে যাচ্ছে মুমিনুল হকের দল।

আজ রোববার প্রথম ইনিংসে ৩২৮ রান করে থেমেছে নিউজিল‍্যান্ড। দলের পক্ষে সর্বোচ্চ ১২২ রান করেছেন ডেভন কনওয়ে। দ্বিতীয় সর্বোচ্চ ৭৫ রান করেছেন হেনরি নিকোলস।

আজ ৫ উইকেটে ২৫৩ রান নিয়ে দ্বিতীয় দিন শুরু করে নিউজিল্যান্ড। প্রথম ঘণ্টায় ১৩.৪ ওভারে ১ উইকেট হারিয়ে ৩৯ রান যোগ করে নিউজিল‍্যান্ড। এর পর পানি পানের বিরতির পর ৩১ রানে হারায় শেষ ৪ উইকেট। মোট ৫ উইকেট হারিয়ে দিনের প্রথম সেশনে তারা স্কোরবোর্ডে ৭০ রান যোগ করে অলআউট হয়।

নিউজিল্যান্ডকে আউট করে প্রথম ইনিংসে ব্যাট করতে নামে বাংলাদেশ। ব্যাটিংয়ের শুরুটা দুই উদ্‌বোধনী ব্যাটসম্যান সাদমান ইসলাম ও মাহমুদুল হাসান জয় ভালোই করে। কিন্তু, সে ছন্দ থামে

দলীয় ৪৩ রানে। ১৯তম ওভারে ওভারে সাদমানকে নিজের শিকার বানান ওয়াগন্যার। ৫৫ বলে ২২ রান নিয়ে ফেরেন সাদমান। অবশ্য সাদমান ফেরার পর হাল ধরেছেন নাজমুল হোসেন শান্ত ও জয়। দুই ব্যাটার মিলে সামলেছেন শুরুর ধাক্কা। দুজনে থিতু হয়ে এগিয়ে নিচ্ছেন বাংলাদেশকে।

এর আগে প্রথম ইনিংসে বাংলাদেশের হয়ে বল হাতে প্রথম ইনিংসে তিন উইকেট নিয়েছেন মিরাজ। সমান ৩ উইকেট নিয়েছেন পেসার শরিফুল ইসলামও। অধিনায়ক মুমিনুল হক পেয়েছেন দুটি উইকেট। আর ইবাদত পেয়েছেন একটি উইকেট।

সংক্ষিপ্ত স্কোর :

নিউজিল‍্যান্ড ১ম ইনিংস : (আগের দিন ২৫৮/৫) ১০৮.১ ওভারে ৩২৮ (ল্যাথাম ১, ইয়ং ৫২, কনওয়ে ১২২, টেইলর ৩১,  টম ব্লান্ডেল ১১, নিকোলস ৭৫, রাচিন ৪, জেমিসন ৬, সাউদি ৬, ওয়‍্যাগনার ০, বোল্ট ৯*; তাসকিন ২৬-৭-৭৭-০, শরিফুল ২৬-৭-৬৯-৩, ইবাদত ১৮-৩-৭৫-১, মিরাজ ৩২-৯-৮৬-৩, শান্ত ২-০-১০-০, মুমিনুল ৪.১-০-৬-২)।


আরও খবর
মাঠে ফিরছেন মাশরাফি, বোলিংয়ে ঢাকা

সোমবার ২৪ জানুয়ারী ২০২২




জাপানে সুনামির আঘাত, সতর্ক ক্যালিফোর্নিয়া

প্রকাশিত:রবিবার ১৬ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:রবিবার ১৬ জানুয়ারী ২০২২ | ২৬৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

টোঙ্গায় আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতের ফলে সুনামি সতর্কতা জারির কয়েক মিনিটের মধ্যেই জাপানের উপকূলে আঘাত হেনেছে সুনামি। স্থানীয় সময় রোববার ভোরে জাপানের উপকূলে এই সুনামি আঘাত হেনেছে।

জানা গেছে, তিন মিটার উঁচু জলোচ্ছ্বাসে আমামি এবং টোকারা দ্বীপপুঞ্জের উপকূল প্লাবিত হতে পারে- এমন সতর্কতা আগেই জারি করা হয়েছিল। এর আগেই অগ্ন্যুৎপাতের পর টোঙ্গায় সুনামি আঘাত হানে।

অগ্ন্যুৎপাতের প্রভাবে সাগরে বিপজ্জনক রকমের বড় বড় ঢেউ দেখা দেয়। এছাড়া আগ্নেয়গিরি জালামুখ থেকে নির্গত ছাই, গ্যাস ও ধোঁয়া সমুদ্রপৃষ্ঠ থেকে ১৭ কিলোমিটার পর্যন্ত উঁচুতে উঠে যায়। রাজধানী নুকুয়ালোফায় গত প্রায় দুদিন ধরে বৃষ্টির মতো ঝরে পড়েছে আগ্নেয়গিরির ছাই। 

টোঙ্গার এক বাসিন্দা বলেন, বাড়িতে রাতের খাবার তৈরির প্রস্তুতি নিচ্ছিলাম। হঠাৎ বিস্ফোরণের বিকট শব্দ পাই। মনে হয়েছিল, আশপাশে কোথাও হয়তো বোমা হামলা হয়েছে।

অগ্ন্যুৎপাত তীব্রতা এতটাই ভয়াবহ ছিল যে এর শব্দ ৮০০ কিলোমিটারের বেশি দূরে ফিজিতেও বজ্রপাতের মতো শোনা যায়। এর পরপরই ফিজি সরকার সুনামি সতর্কতা জারি করে।

উপকূলীয় এলাকার বাসিন্দাদের জন্য খোলা হয় আশ্রয়কেন্দ্র। প্রশান্ত মহাসাগরের আরেক দ্বীপরাষ্ট্র ভানুয়াতুতেও একই সতর্কতা জারি করা হয়েছে।

এদিকে, ক্যালিফোর্নিয়া উপকূলেও সুনামি সতর্কতা বলবৎ করা হয়েছে। কর্মকর্তারা জনগণকে সৈকত এবং মেরিনা এলাকা এড়িয়ে যেতে অনুরোধ করা হয়। কিছু এলাকায় নিচু জলাবদ্ধতা ও ছোট ধরনের বন্যা দেখা দিতে পারে বলে আশংকা করা হচ্ছে। পাশাপাশি, অরেঞ্জ কাউন্টির কিছু সৈকত বন্ধ করে দেয়া হয়েছে।

সাগরের তলদেশে থাকা বিশাল এ আগ্নেয়গিরি অগ্ন্যুৎপাত শুরুর পর নিউজিল্যান্ড, টোঙ্গা ও ফিজিতে সুনামি সতর্কতা জারি করা হয়েছে। 

সুনামি সতর্কতা জারি করা হয়েছে অস্ট্রেলিয়ার পূর্ব উপকূলের বিভিন্ন অংশ ও তাসমানিয়ায়। অস্ট্রেলিয়ার এক মুখপাত্র জানান, দেশটির প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রী পরিস্থিতি পর্যবেক্ষণ করছেন। দরকার পড়লেই সহায়তার জন্য প্রস্তুত আছেন তাঁরা।


আরও খবর
সৌদি আরবে প্রতি ঘণ্টায় ৭ ডিভোর্স

সোমবার ২৪ জানুয়ারী ২০২২




দিল্লিতে একদিনেই শনাক্ত বেড়েছে ৫০ শতাংশ

প্রকাশিত:রবিবার ০২ জানুয়ারী 2০২2 | হালনাগাদ:রবিবার ০২ জানুয়ারী 2০২2 | ৩৭০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ভারতে লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। ওমিক্রনের প্রভাবেই দেশটির দিল্লিতে গত কয়েক দিনে শনাক্ত বেড়েছে। শনাক্তের এই প্রবণতাকে সংক্রমণের শুরুর দিকের চেয়ে আশঙ্কাজনক মনে করা হচ্ছে।

দেশটির দিল্লিতে একদিনেই শনাক্ত বেড়েছে ৫০ শতাংশ। হঠাৎ সংক্রমণ বেড়ে যাওয়ায় সেখানে হলুদ সতর্কতা জারি করা হয়েছে। বন্ধ করে দেওয়া হয়েছে স্কুল ও জিম। পাশাপাশি অর্ধেক লোক দিয়ে সরকারি-বেসরকারি অফিস পরিচালনা, অর্ধেক যাত্রী বহনের শর্তে পাবলিক ট্রান্সপোর্ট চালু রাখা এবং রাতে কারফিউ জারির সিদ্ধান্ত হয়েছে।

দিল্লির স্বাস্থ্যমন্ত্রী সত্যেন্দ্র জৈন জানিয়েছেন, নিষেধাজ্ঞা আরও দরকার কি না তা পর্যালোচনা করা হচ্ছে। প্রতিকারের চেয়ে প্রতিরোধই উত্তম। বাড়ির বাইরে বের হলেই মাস্ক পরতে হবে।


আরও খবর
সৌদি আরবে প্রতি ঘণ্টায় ৭ ডিভোর্স

সোমবার ২৪ জানুয়ারী ২০২২