আজঃ বৃহস্পতিবার ১৯ মে ২০২২
শিরোনাম

১৫ মে’র মধ্যে হজযাত্রীদের এজেন্সি স্থানান্তর করতে হবে

প্রকাশিত:বুধবার ১১ মে ২০২২ | হালনাগাদ:বুধবার ১১ মে ২০২২ | ৩৪৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

২০২২ সালে হজে যাওয়ার লক্ষ্যে লিড এজেন্সি নির্ধারণপূর্বক ২০২০ সালের নিবন্ধিত হজযাত্রীদের এজেন্সি স্থানান্তর সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করেছে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়।

বিজ্ঞপ্তি অনুসারে, ১৫ মে’র মধ্যে লিড এজেন্সি নির্ধারণপূর্বক ২০২০ সালের নিবন্ধিত হজযাত্রীদের এক এজেন্সি থেকে অন্য এজেন্সিতে স্থানান্তর সম্পন্ন করতে হবে। মঙ্গলবার (১০ মে) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়।

২০২২ সালে হজ কার্যক্রম পরিচালনার জন্য বৈধ হজ এজেন্সির তালিকায় প্রকাশিত যেসব হজ এজেন্সির প্রাক-নিবন্ধিত ব্যক্তির সংখ্যা ৯৭ বা তার চেয়ে বেশি, সেসব এজেন্সিকে ২০২২ সালে হজের নিবন্ধন স্থানান্তর কার্যক্রম সম্পন্ন করার জন্য ধর্ম মন্ত্রণালয় এই নির্দেশনা জারি করেছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, নিবন্ধন স্থানান্তর কার্যক্রমের জন্য উপযুক্ত/তালিকায় প্রকাশিত বৈধ যেসব হজ এজেন্সির নিবন্ধিত ব্যক্তির সংখ্যা ৯৭ জনের কম, সেসব হজ এজেন্সি পরস্পর সমঝোতা করে সমন্বয় করবে। এক্ষেত্রে হজ ও ওমরাহ ব্যবস্থাপনা আইন, ২০২১ এবং এর অধীনে প্রণীত হজ ও ওমরাহ ব্যবস্থাপনা বিধিমালা, ২০২২ (খসড়া)-এর ২৫ বিধি অনুযায়ী, লিড এজেন্সি (তফশিল-৬ এর ফরম ১১ মোতাবেক) নির্ণয় করতে হবে। সমন্বয়কারী এজেন্সিগুলোর নিবন্ধিত ব্যক্তিদের লিড এজেন্সিতে স্থানান্তর করে নির্ধারিত কোটা পূরণপূর্বক নির্ধারিত কোটার সংশ্লিষ্ট কার্যক্রম সম্পন্ন করতে হবে।

বিজ্ঞপ্তিতে অনুসারে ১৫ মে’র মধ্যে এই কাজ সম্পন্ন করতে হবে। সমন্বয় শেষে সৌদি আরবের ই-হজ সিস্টেমে ইউজার আইডি তৈরির জন্য সৌদি আরবে হজ এজেন্সির তালিকা এবং হজ এজেন্সিভিত্তিক হজযাত্রীর সংখ্যা (গাইড ও মোনাজ্জেমসহ) পাঠাতে হবে। কোনও সময় বৃদ্ধি করা হবে না।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, সৌদি আরবে এজেন্সিভিত্তিক হজযাত্রীর তথ্য পাঠানোর পর সব ধরনের প্রতিস্থাপনের কাজ শুরু হবে। যেসব হজ এজেন্সি বিভিন্ন অভিযোগে শাস্তিপ্রাপ্ত, লাইসেন্স স্থগিত বা লাইসেন্স সচল না থাকায়, যাদের ই-হজ সিস্টেমে এজেন্সির ইউজার আইডি এবং পাসওয়ার্ড বন্ধ রয়েছে, সেসব হজ এজেন্সির অধীন বিদ্যমান নিবন্ধিত হজযাত্রীদের ২০২২ সালে হজ কার্যক্রমে অংশ গ্রহণের লক্ষ্যে তাদের ইউজার আইডি অ্যান্ড এএমপি, পাসওয়ার্ড (অ্যাক্টিভ) সচল করা রয়েছে, তারা সৌদি আরবে হজযাত্রী পাঠাতে উপযুক্ত। এমন হজ এজেন্সির কাছে ১৫ মে’র মধ্যে শুধু হজযাত্রী স্থানান্তর কার্যক্রম সম্পন্ন করতে পারবে। এরপর তাদের ইউজার আইডি এবং পাসওয়ার্ড আগের মতো বন্ধ থাকবে। তাদের ইউজার আইডি এবং পাসওয়ার্ড দিয়ে কোনও নিবন্ধন, হজযাত্রী স্থানান্তরপূর্বক গ্রহণ ইত্যাদি কার্যাদি সম্পন্ন করতে পারবে না।


আরও খবর



কেজিএফ ভক্তদের তালিকায় নাম লিখিয়েছে ম্যান সিটি

প্রকাশিত:বৃহস্পতিবার ২১ এপ্রিল ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ২১ এপ্রিল ২০২২ | ৩৬০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

উন্মাদনার পারদ চড়িয়ে ভারতের দক্ষিণি কন্নড় সিনেমা কেজিএফ চ্যাপ্টার টু এখন বিশ্ব মাতাচ্ছে। বিশ্ব জুড়েই উঠেছে কেজিএফ তুফান। সে তুফানের আঁচ এশিয়ার ছাঁচ পেরিয়ে ছুঁয়েছে ইউরোপের মন। একসময় ব্রিটিশরা শাসনে-শোষণে ভারত কাঁপিয়েছে, ইংরেজদের সিনেমাও এখনও ভারত কাঁপায়। তবে বিশ্বায়নের ‍যুগে আধিপত্যের পাল্টা আক্রমণও শুরু। এবার ভারতের কেজিএফ ঝড়ে কাঁপছে ব্রিটিশ দুনিয়া।

কেজিএফ দুলুনিতে এখন দোল খাচ্ছে ইংলিশ ফুটবল ক্লাব ম্যানচেস্টার সিটি। ম্যান সিটিও নাম লিখিয়েছে কেজিএফ ভক্তদের তালিকায়। আকাশী নীলরা এবার তাদের ইনস্টাগ্রামে একটি ছবি শেয়ার করেছে। আর সেখানেই কেজিএফ ঝলক। ক্লাবের তিন তারকা ফুটবলার কেভিন ডি ব্রুইনা, ইলকায় গুন্দোয়ান ও ফিল ফোডেনের নামের প্রথম অক্ষর দিয়ে বানানো হয়েছে সিটিজেনদের কেজিএফ দল। ছবির ক্যাপশনে বড় করে লেখা, আমাদের নিজস্ব কেজিএফ!

সিনেমাটি বক্স অফিসে এক সপ্তাহ পেরোনোর আগেই ৬৪৫ কোটি রুপি ঘরে তুলেছে। সপ্তাহ শেষে পেরিয়ে যেতে পারে হাজারের ঘরও।


আরও খবর



এসএসসি পরীক্ষার ফরম পূরণের সময় বাড়ল

প্রকাশিত:সোমবার ০৯ মে ২০২২ | হালনাগাদ:সোমবার ০৯ মে ২০২২ | ২৯০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

এ বছরের এসএসসি ও সমমান পরীক্ষার ফরম পূরণের সময়সীমা ৯ মে থেকে ১৬ মে পর্যন্ত বাড়ানো হয়েছে। রোববার রাতে ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক এস এম আমিরুল ইসলাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়, ফরম পূরণের বর্ধিত সময়কাল সোমবার (৯ মে) থেকে ১৬ মে এবং অনলাইনে ফি জমা দেওয়ার শেষ তারিখ ১৭ মে।

এবার বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য রেজিস্ট্রেশন ফি ১ হাজার ৬১৫ টাকা, ব্যবসায় শিক্ষায় ১ হাজার ৪৯৫ টাকা ও মানবিকে ১ হাজার ৪৯৫ টাকা নির্ধারণ করা হয়েছে। পরীক্ষার্থীদের বেতন ও সেশনচার্জ ২০২১ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত পরিশোধ করতে হবে।

কোনো শিক্ষার্থীর নবম ও দশম শ্রেণির সর্বমোট ২৪ মাসের বেশি বেতন নেওয়া যাবে না। রেজিস্ট্রেশনের মেয়াদ থাকা সাপেক্ষে জিপিএ উন্নয়ন পরীক্ষার্থীসহ আবশ্যিক ও নৈর্বাচনিক এক থেকে চার বিষয়ে অকৃতকার্য শিক্ষার্থীরা এ পরীক্ষায় অংশ নিতে পারবে। এ জন্য ব্যবহারিক ছাড়া ৩৫০ টাকা আর ব্যবহারিকসহ ৪০০ টাকা ফি নির্ধারণ করা হয়েছে।

২০২২ সালের এসএসসি পরীক্ষার পুনর্বিন্যাসকৃত সিলেবাস (পাঠ্যসূচি) অনুযায়ী প্রণীত প্রশ্নপত্রে শিক্ষার্থীরা (নিয়মিত ও অনিয়মিত) পরীক্ষায় অংশগ্রহণ করবে। সব শিক্ষাবর্ষের শিক্ষার্থীর ক্ষেত্রে শারীরিক শিক্ষা, স্বাস্থ্য বিজ্ঞান, খেলাধুলা ও ক্যারিয়ার এডুকেশন বিষয়ে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের নির্দেশনা অনুসারে ধারাবাহিক মূল্যায়নের মাধ্যমে প্রাপ্ত নম্বর শিক্ষাপ্রতিষ্ঠানের সংশ্লিষ্ট কেন্দ্রকে সরবরাহ করতে নির্দেশ দেওয়া হয়েছে।

২০২১ সালের এসএসসি পরীক্ষায় নৈর্বাচনিক সব বিষয়ে উত্তীর্ণ হয়েছে এবং জিপিএ-৫ এর কম পেয়েছে এমন পরীক্ষার্থীরা রেজিস্ট্রেশনের মেয়াদ থাকলে ২০২২ সালের পরীক্ষায় জিপিএ উন্নয়নের জন্য অংশ নিতে পারবে। তাদেরকে সব বিষয়ের পরীক্ষায় অংশ নিতে হবে। এ পরীক্ষায় জিপিএ উন্নয়ন হলে তা গ্রহণযোগ্য হবে। অন্যথায় আগের ফলাফল বহাল থাকবে।

এছাড়া আগের বছরের বহিষ্কৃত পরীক্ষার্থীদের শাস্তির মেয়াদ উত্তীর্ণ হলে ও রেজিস্ট্রেশনের মেয়াদ থাকলে তারা ২০২২ সালের এসএসসি পরীক্ষায় অনিয়মিত পরীক্ষার্থী হিসেবে অংশ নিতে পারবে। তাদেরকে সব বিষয়ের পরীক্ষায় অংশ নিতে হবে।

গত ২৭ এপ্রিল এসএসসি পরীক্ষার রুটিন প্রকাশ করেছে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয়ক কমিটি। আগামী ১৯ জুন সকাল ১০টায় বাংলা প্রথমপত্রদিয়ে শুরু হবে পরীক্ষা। চলবে ১৩ জুলাই পর্যন্ত। এছাড়াও এবারের এসএসসি পরীক্ষায় অংশগ্রহণকারীদের ১৪টি নির্দেশনা মেনে চলতে বলা হয়েছে।


আরও খবর



বাস-ট্রাক মুখোমুখি সংঘর্ষে নিহত ৩

প্রকাশিত:রবিবার ০১ মে ২০২২ | হালনাগাদ:রবিবার ০১ মে ২০২২ | ৩৮০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বা‌গেরহা‌টের ফ‌কিরহা‌টে বাস-ট্রাক মুখোমুখি সংঘর্ষে শিশুসহ তিন জন নিহত হয়েছেন। আহত হয়েছেন প্রায় ১০ জন। আজ রবিবার (১ মে) সকালে এ দুর্ঘটনা ঘটে। তবে তাৎক্ষণিকভাবে নিহতদের পরিচয় জানা যায়নি। মোল্লাহাট হাইওয়ে ফাঁড়ির ইনচার্জ শেখ আবুল হাসান বিষয়টি নিশ্চিত করেছেন।

স্থানীয়রা জানান, নিহত তিন জনের মধ্যে দুই গাড়ির দুইজন চালক ও আয়ান শেখ নামের দশ মাস বয়সী এক শিশু রয়েছে। আয়ান শেখ টাঙ্গাইল জেলার মাসুদ শেখের ছেলে। সে বাবা-মায়ের সঙ্গে ছিল। তার বাবা-মাও গুরুতর আহত হয়েছেন এই দুর্ঘটনায়। স্থানীয়রা আরও জানান, যাত্রীবাহী বাসটি ঢাকার দিকে যাচ্ছিল। পালেরহাট নামক স্থানে পৌঁছালে বিপরীত দিক থেকে আসা ট্রাকটির সঙ্গে বাসের সংঘর্ষ হয়।

ফকিরহাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের জরুরি বিভাগের চিকিৎসক সবুজ শেখ বলেন, দুর্ঘটনায় আহত কয়েকজন আমাদের হাসপাতালে চিকিৎসা নিয়েছেন। এদের মধ্যে দুইজনের অবস্থা আশঙ্কাজনক হওয়ায় তাদেরকে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।


আরও খবর



আবাসিক শিক্ষার্থীকে জোরপূর্বক হল থেকে নামিয়েই দিলো ছাত্রলীগ

প্রকাশিত:মঙ্গলবার ১৭ মে ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ১৭ মে ২০২২ | ২৩০জন দেখেছেন

Image

রাবি প্রতিনিধি:

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শহীদ হবিবুর রহমান হল থেকে জাবের হোসেন নামে এক আবাসিক শিক্ষার্থীকে জোরপূর্বক বের করে দেয়ার অভিযোগ উঠেছে ছাত্রলীগের হল সভাপতি মোমিন ইসলামের বিরুদ্ধে।

গতকাল সোমবার (১৬ মে) রাত সাড়ে এগারোটায় হলের ৪২৬ নম্বর কক্ষ থেকে ওই শিক্ষার্থীর বিছানাপত্র বেড থেকে নিচে ফেলে দিয়ে ওই সিটে প্রথম বর্ষের অনাবাসিক এক শিক্ষার্থীকে উঠিয়ে দেয়া হয়েছে বলে জানা যায়।

ভুক্তভোগী জাবের হোসেন বিশ্ববিদ্যালয়ের ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী।

ভুক্তভোগী শিক্ষার্থী ও হল প্রশাসন সূত্রে জানা যায়, গত সপ্তাহে হল প্রাধ্যক্ষের মাধ্যমে জাবের হোসেন ৪২৬ নম্বর কক্ষে ওঠেন। সোমবার (১৬ মে) রাত সাড়ে এগারো টায় ঘুম থেকে তুলে ওই শিক্ষার্থীকে ছাত্রলীগের কয়েকজন নেতা কর্মী গিয়ে জোরপূর্বক তার বিছানাপত্র বেড থেকে নিচে ফেলে দেয়। অভিযুক্ত সবাই হল সভাপতি মোমিন ইসলামের অনুসারী বলে জানা গেছে।

ভুক্তভোগী ওই শিক্ষার্থী বলেন, সোমবার সাড়ে এগারোটার দিকে ছাত্রলীগের দশ বারোজন রুমে আসে। তখন আমি ঘুমে ছিলাম। আমাকে ঘুম থেকে তুলে আমার বিছানাপত্র বইসহ অন্যান্য জিনিসপত্র ফেলে দেয়। পরে তারা আমাকে বলে, এটা রাজনৈতিক সিট এখানে তুমি থাকতে পারবা না। এখনই সিট থেকে নেমে যাবে। এভাবে কথা বলতে বলতে তারা আমার জিনিসপত্র সব বের করে দিয়ে এপ্লাইড ম্যাথমেটিক্স ১৯-২০ সেশন এর একটা ছেলের জিনিসপত্র তুলে দেয়। পরে আমি আমার আবাসিকতার কার্ড দেখালে তারা বলে এসব কার্ড দেখিয়ে কোনো লাভ নাই। প্রভোস্ট তোমাকে উঠাইছে তুমি তার কাছে যাও। আমাদের কাছে বলে কোনো লাভ নাই।

জাবের আরও বলেন, ঘটনার পরে মোমিন ভাই আমাকে রুমে ডেকে নিয়ে যায় পরে তিনি বলেন, এটা রাজনৈতিক সিট এই সিটের আশা তুমি করো না। রাজনৈতিক সিটে তুমি বরাদ্দ কেমনে পাও, তুমি এইসব কথা প্রভোস্টকে গিয়ে বলো। তখন আমি প্রভোস্ট স্যারকে বললে, স্যার সেই ছেলেকে ডেকে বলে কিন্তু সে এখনও সিট ছাড়ে নাই।

অভিযোগের বিষয়ে জানতে চাইলে হল সভাপতি মোমিন হোসেন বলেন, এই সিটটা পলিটিক্যাল সিট দীর্ঘদিন যাবত আমাদের দখলে ছিল। কিন্তু প্রভোস্ট স্যার নতুন করে সীট বরাদ্দ দিয়ে সেই শিক্ষার্থীকে তুলে দিয়েছেন। যে সব সিটে আমাদের পলিটিক্যাল নেতাকর্মীরা আগে থেকেই ছিলেন তাদেরকে সিট বরাদ্দ না দিয়ে সাধারণ শিক্ষার্থীদের সীট বরাদ্দ দিয়ে তুলে দিচ্ছেন। আমরা স্যারকে অনেকবার বলার পরও তিনি পলিটিক্যাল সিটগুলো এভাবে নতুন করে সীট বরাদ্দ দিচ্ছেন।

এ প্রসঙ্গে জানতে চাইলে হল প্রাধ্যক্ষ অধ্যাপক ড. মো.জাহিদুল ইসলাম বলেন, আমি ছেলেটার বিষয়ে জানি। কালকে রাত থেকে সমাধান করার চেষ্টা করতেছি। আমি নতুন ছেলের সাথে কথা বলেছি আমার চেষ্টা অব্যহত আছে। আমি সব সময় সাধারণ শিক্ষার্থীদের পাশে আছি এবং তাদের যে কোন সমস্যা সমাধানে জন্য কাজ করে যাচ্ছি।


আরও খবর



নিজেকে ভাঙছেন সাবিলা

প্রকাশিত:বৃহস্পতিবার ১২ মে ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ১২ মে ২০২২ | ৩৬০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ঈদ শেষ। পরিবারকে সময় দিতে অভিনয় থেকে ছুটিতে আছেন সাবিলা। দেড় সপ্তাহের ছুটি শেষে ফিরবেন অভিনয়ে। অবশ্য ঈদের এক দিন আগে শুটিং করে বিরতি নিলেও ঈদের দুই দিন পরেই ক্যামেরার সামনে দাঁড়াতে হয়েছিল অল্প সময়ের জন্য। এখন সময়টা শুধু পরিবারের জন্য। সাবিলা বলেন, ঈদের আগে টানা ব্যস্ততা ছিল। এখন পরিবারকে সময় দেওয়ার জন্য অভিনয় থেকে ছুটি নিলাম। দেড় সপ্তাহ ছুটিতে থাকব।’

ঈদে সাবিলার ১৬টির বেশি নাটক প্রচার হয়েছে। সাবিলা বলেন, রোমান্টিক, কমেডি, রম-কম, থ্রিলার—সব ধরনের চরিত্রে কাজ করেছি। সিরিয়াস নাটকের যেমন দর্শক আছে, তেমনি হালকা মেজাজের নাটকেরও অনেক দর্শক। প্রতিটা জনরাতেই কাজ করার চেষ্টা ছিল। প্রতিটি চরিত্রের জন্য নিজেকে ভাঙার চেষ্টা করেছি। সব ধরনের চরিত্রের জন্য নিজেকে তৈরির চেষ্টা করছি। দর্শকও  সোশ্যাল মিডিয়ায় প্রশংসা জানাচ্ছেন। এটাই তো সার্থকতা, কষ্ট করে কাজ করলে তার ফিডব্যাক পাওয়া যায়।’


শিহাব শাহীনের অঘটন’ নাটকটি কমেডি, কাজল আরেফিন অমির দ্য কিডন্যাপার’ নাটকটিতে অ্যাকশন থ্রিলার। সাবিলা বলেন, শিহাব শাহিনের অঘটন” নাটকের শুটিংয়ে নিজেরাই এত হেসেছি! অনেক মজা হয়েছে। দ্য কিডন্যাপার” নাটকটির শুটিং করেছি গভীর জঙ্গলে। এক জনমে ভালোবেসে” কাজটিতে রোমান্স, ড্রামা, ট্র্যাজেডি সবই আছে। দর্শক কাজটিতে আমাকে নতুন লুকে পেয়েছে। সিরিয়াস ড্রামা নিঃশব্দের আলো”। বিভোর” হচ্ছে সম্পূর্ণ সাইকোলজিক্যাল থ্রিলার গল্প। মাছে ভাতে বাঙালি” হরর গল্প। ব্যক্তিগতভাবে আমি হরর আর থ্রিলার গল্প খুব পছন্দ করি। পরিচালকদের ধন্যবাদ দিতে চাই তাঁরা সব ঘরানার কাজেই আমাকে পছন্দ করেছেন।’

নানা ধরনের চরিত্র বলেই নানাভাবে প্রস্তুতি নিতে হয়েছে সাবিলাকে। উদাহরণ দিয়ে তিনি বললেন, প্রতিটি চরিত্রের জন্যই নিজেকে মানসিকভাবে তৈরি করার একটা ব্যাপার তো থাকেই। তার ওপর এক জনমে ভালোবেসে” কাজটি করতে গিয়ে মেকআপে বেশ এক্সপেরিমেন্ট করতে হয়েছে। চল” নাটকটিতে ড্রাগ অ্যাডিক্টের চরিত্রে অভিনয় করেছি। এর জন্য মানসিক প্রস্তুতি নিতে হয়েছে ব্যাপক।’