আজঃ মঙ্গলবার ২৫ জানুয়ারী ২০২২
শিরোনাম

১৬ জানুয়ারি থেকে ভার্চুয়ালি চলবে চেম্বার জজ আদালত

প্রকাশিত:মঙ্গলবার ১১ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ১১ জানুয়ারী ২০২২ | ২৭০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

করোনাভাইরাসের সংক্রমণের ঊর্ধ্বগতির কারণে আগামী ১৬ জানুয়ারি থেকে সুপ্রিম কোর্ট আপিল বিভাগের চেম্বার জজ আদালত ভার্চুয়ালি পরিচালিত হবে। মামলার শুনানিকালে মঙ্গলবার (১১ জানুয়ারি) চেম্বার জজ বিচারপতি ওবায়দুল হাসান তার আদালতে এ তথ্য জানিয়েছেন। এসময় আদালতে অ্যাটর্নি জেনারেল এএম আমিন উদ্দিনসহ অন্যান্য আইনজীবীরা উপস্থিত ছিলেন।

এর আগে করোনা সংক্রমণের শুরুর দিকে ভার্চুয়ালি সীমিত পরিসরে চলছিল সুপ্রিম কোর্টের বিচার কার্যক্রম। তবে ২০২১ সালের ১ ডিসেম্বর থেকে বাংলাদেশ সুপ্রিম কোর্টের উভয় (আপিল ও হাইকোর্ট) বিভাগের বিচারিক কার্যক্রম শারীরিক উপস্থিতিতে চালু করে কোর্ট প্রশাসন।


আরও খবর



অনশনরত শিক্ষার্থীদের সঙ্গে ফোনে কথা বললেন শিক্ষামন্ত্রী

প্রকাশিত:শুক্রবার ২১ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২১ জানুয়ারী ২০২২ | ৩৩০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

উপাচার্যের পদত্যাগ দাবিতে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) আমরণ অনশনের তৃতীয় দিনে শিক্ষার্থীদের সঙ্গে কথা বলেছেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

আজ শুক্রবার বিকেল সাড়ে ৩টার দিকে আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক শফিউল আলম চৌধুরী নাদেল এ ফোনালাপের ব্যবস্থা করে দেন।

ফোনালাপে শিক্ষামন্ত্রী বলেন, আমাদের যারা শিক্ষার্থীরা হাসপাতালে রয়েছে, সেখানে আমার ডাক্তারের সঙ্গে কথা হয়েছে। ওরা এখন সবাই অনশনেই আছে আন্দোলনরত এবং অনশনরত। কী অবস্থা, কেমন আছে তারা? আমরা চাই আমাদের সন্তানেরা ঠিক থাকবে, সুস্থ থাকবে। তাদের কোনো সমস্যা থাকবে না, সেটাই আমরা চাই। শিক্ষাপ্রতিষ্ঠানগুলো ভালো চলবে সেটাই আমরা চাই।

শিক্ষামন্ত্রী দীপু মনি বলেন, এখানে একটা সমস্যা তো হয়েছে। আমাদের শিক্ষার্থীরা আন্দোলনে আছে। এটার তো একটা সমাধান দরকার। সে জন্যে আমাদের রাজনৈতিক নেতৃবৃন্দ গেছেন। শিক্ষক প্রতিনিধিরা গেছেন, অন্যরাও আছেন। আমার মনে হয় যে, বিশ্ববিদ্যালয়ে স্বায়ত্তশাসিত ব্যাপার আছে, অন্য সবকিছু আছে, এ জন্য গোড়াতেই আমরা সবকিছুতে হস্তক্ষেপ করতে চাই না বা চাইনি। আমার মনে হয় যে, আমার শিক্ষার্থীরা ও সন্তানেরা কষ্ট পাবে সেটা তো আমরা চাই না।

এ সময় শিক্ষার্থীদের সঙ্গে সরাসরি কথা বলতে আগ্রহের কথা জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, যারা আন্দোলনরত শিক্ষার্থী রয়েছেন, যারা তাঁদের প্রতিনিধিত্ব করে এমন কজন, তাঁদের মধ্যে ৪ / ৫ জন যদি আসতে চান তাদের সঙ্গে বসতে পারলে হয়তো সমস্যার সমাধানটা খুব দ্রুত করা সম্ভব। আমি চাইব যে তাঁরা যদি আসেন এবং শিক্ষক সমিতির সভাপতি সাধারণ সম্পাদক আসেন তাহলে আমরা কথা বলতে পারি। তাঁদের সঙ্গে কথা বলে আমাদের একটা সমাধানের দিকে যাওয়া দরকার দ্রুততার সঙ্গে।

এ সময় শিক্ষার্থীদের মধ্যে থেকে সাদিয়া নামে একজন বলেন, আমরা আপনার কথায় আশ্বস্ত হয়েছি। আমরা আপনার সঙ্গে কথা বলতে চাই। আমাদের এখানের পরিস্থিতি নিয়ে কথা বলতে চাই। আগে যে পরিস্থিতি ছিল সেটা নিয়ে কথা বলতে চাই।

শিক্ষামন্ত্রী বলেন, আপনারা যারা আসবেন একটা জিনিস ঠিক করে আসবেন, নিজেদের মধ্যে কথা বলে আসবেন। যারা আসবেন তাঁরা আন্দোলনরত সকলের প্রতিনিধি হিসেবে আসবেন। আমি যাদের সঙ্গে কথা বলব পরে যেন এমন না হয় যে, না এদের সঙ্গে কথা হলো আমাদের সঙ্গে কথা বলা হলো না। কে কে আসবেন সবাই মিলে ঠিক করে নেন।

সাদিয়া বলেন, ম্যাম, আমরা আজকেই আসব। আমরা এক ঘণ্টার মধ্যে জানায়ে দিচ্ছি, আমাদের প্রতিনিধি টিমে কে যাবে। এখানে সবাই অনেক অসুস্থ।

মোবাইল ফোনের অন্য পাশ থেকে শিক্ষামন্ত্রী বলেন, দেখেন আমিও তো একজন মা, আমারও ছেলে-মেয়ে আছে। আপনারা ওখানে কষ্ট করছেন, সেটা দেখছি, অন্য সমস্যা হচ্ছে ওইটাও দেখছি।

শিক্ষার্থীরা তাদের প্রতিনিধি ঠিক করার জন্য আলাপ আলোচনা করছেন। তবে প্রতিনিধি চূড়ান্ত করতে পেরেছেন কি না এখনো নিশ্চিত করে কেউ বলতে পারেননি।


আরও খবর



সিনেমা ছাড়ার তো প্রশ্নই আসে না : মাহি

প্রকাশিত:বুধবার ২৯ ডিসেম্বর ২০২১ | হালনাগাদ:বুধবার ২৯ ডিসেম্বর ২০২১ | ৬১০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

পবিত্র ওমরাহ করে এসে কাগজের বউ সিনেমায় অভিনয় থেকে নিজেকে সরিয়ে নেন সময়ের আলোচিত চিত্রনায়িকা মাহিয়া মাহি। এতে শোবিজে গুঞ্জন ছড়িয়েছে, অভিনয় ছেড়ে দিচ্ছেন মাহি!

এমন গুঞ্জন চাউর হলে বিব্রত বোধ করেন এ নায়িকা। ভক্তদের আশ্বস্ত করলেন - না, অভিনয় ছাড়ছেন না তিনি। গুজবে কান দিতে মানা করেছেন।

বিষয়টি যে স্রেফ গুজব তার প্রমাণ মিলল গত সোমবার। এদিন বুবুজান ছবির শুটিংয়ে অংশ নিতে এফডিসিতে হাজির হন মাহি।

সেখানে সম্প্রতি মুরাদ হাসান ইস্যুর পাশাপাশি নিজের অভিনয় ক্যারিয়ার নিয়েও কথা বলেন মাহি।

মাহিয়া মাহি বলেন, আমি তো কোথাও বলিনি সিনেমা বা শোবিজ ছেড়ে দেয়ার কথা। সিনেমা কেন ছাড়ব? সিনেমা ছাড়ার তো প্রশ্নই আসে না। এমন খবরে খুবই বিব্রত আমি। কেনো এমন কথা ছড়ানো হচ্ছে জানি না। এফডিসিতে আসার পর সবাই একই প্রশ্ন করছে।

সিনেমা আমার ভালো লাগার জায়গা। এটা আমার পেশা। এটা আমার রিজিকের জায়গা। ওমরাহ তো ইবাদতের জায়গা। ইবাদতের জায়গায় ইবাদত আর কাজের জায়গায় কাজ। যখন সময় কিংবা পরিস্থিতি তেমন হবে, আমি আমার ডিরেক্টর, প্রডিউসারদের জানাব। তখন সবাইকে জানিয়েই অভিনয় ছাড়ব।

 


আরও খবর



মুম্বাইয়ে বহুতল ভবনে আগুন, নিহত ৭

প্রকাশিত:শনিবার ২২ জানুয়ারী 20২২ | হালনাগাদ:শনিবার ২২ জানুয়ারী 20২২ | ১৪৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ভারতের মুম্বাইয়ে একটি ২০তলা ভবনে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। আগুনে সাতজন নিহত হবার খবর পাওয়া গেছে। এ ঘটনায় আহত হয়েছেন আরও ১৫ জন। শনিবার (২২ জানুয়ারি) স্থানীয় সময় সকাল ৭টার দিকে এই ঘটনা ঘটে। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে বলা হয়, মুম্বাইয়ের গান্ধী হাসপাতালের বিপরীতে ২০তলা কমলা ভবনের ১৮তলায় আগুন লাগে।

মুম্বাইয়ের মেয়র কিশোরি পেড়নেকর বলেন, আবাসিক ভবনটির ছয়জন বাসিন্দার অক্সিজেন সহায়তার দরকার হচ্ছে। তাদের হাসপাতালে পাঠানো হয়েছে। আগুন নিয়ন্ত্রণে আসলেও প্রচুর ধোঁয়া বের হচ্ছে।


আরও খবর
সৌদি আরবে প্রতি ঘণ্টায় ৭ ডিভোর্স

সোমবার ২৪ জানুয়ারী ২০২২




নতুন বছরের পাঠ্যবই বিতরণ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

প্রকাশিত:বৃহস্পতিবার ৩০ ডিসেম্বর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ৩০ ডিসেম্বর ২০২১ | ৪৬০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

প্রাথমিক ও মাধ্যমিকের স্কুলশিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দিতে বই বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) সকালে বঙ্গভবন থেকে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে যুক্ত হয়ে ভার্চুয়ালি এ কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন তিনি।

নতুন শিক্ষাবর্ষের প্রথম দিন বই উৎসব করার কথা থাকলেও করোনা পরিস্থিতি বিবেচনায় এ বছর তা হচ্ছে না। তবে বছরের প্রথমদিন থেকে শিক্ষাপ্রতিষ্ঠানে বই বিতরণ কার্যক্রম চলবে।

বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে প্রধানমন্ত্রীর পক্ষে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এবং প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন শিক্ষার্থীদের হাতে বিনামূল্যের পাঠ্যবই তুলে দেন।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী। এছাড়া দুই মন্ত্রণালয়ের সচিব, সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তা, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

আগামী ১ জানুয়ারি থেকে শিক্ষার্থীদের হাতে বই তুলে দেওয়ার কার্যক্রম শুরু হবে। তবে এ বছর একদিনে সব শিক্ষার্থীকে বই দেওয়া সম্ভব হবে না বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। পর্যায়ক্রমে শিক্ষার্থীরা নতুন বই পাবে।


আরও খবর



বাস স্টপেজে ভাড়ার তালিকা প্রদর্শনের নির্দেশ

প্রকাশিত:সোমবার ২৪ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:সোমবার ২৪ জানুয়ারী ২০২২ | ১৭০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

প্রতিটি বাস স্টপেজে প্রকাশ্যে ও যাত্রীদের কাছে সহজে দৃশ্যমান এমন ভাড়ার তালিকা প্রদর্শনে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। এক মাসের মধ্যে বিআরটিএকে এ নির্দেশনা বাস্তবায়ন করতে বলা হয়েছে।

সোমবার (২৪ জানুয়ারি) বিচারপতি মামনুন রহমান ও বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামানের হাইকোর্ট বেঞ্চ রুলসহ এ আদেশ দেন।

আদালতে রিট আবেদনকারী আইনজীবী মো. আবু তালেব শুনানি করেন। সঙ্গে ছিলেন, আইনজীবী মোখলেসুর রহমান ও ব্যারিস্টার মুসতাসীম তানজীর। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমার।

আইনজীবী আবু তালেব জানান, রুলে সড়ক পরিবহন আইন, ২০১৮ এর ১২২ ধারা অনুযায়ী বাস, মিনিবাস তথা গণপরিবহনের ভাড়া বৃদ্ধি সংক্রান্ত বিধিমালা প্রণয়ন না করতে পারার ব্যর্থতা, আইনের ৩৪(৩) ধারার বিধান প্রতিপালনে ভাড়ার তালিকা প্রকাশ্য স্থান ও সহজে দৃশ্যমান স্থানে না টানিয়ে ভাড়া আদায় করার বিষয়টি নিয়ন্ত্রণ করতে না পারার ব্যর্থতা এবং আইনের ৩৪(৪) ধারার বিধান মোতাবেক যাত্রীদের কাছ থেকে বাস মালিক, কন্টাক্টরদের বেশি ভাড়া আদায় বন্ধ করার ব্যর্থতা কেন বেআইনি ও আইন পরিপন্থী ঘোষণা করা হবে না তা জানতে চেয়েছেন হাইকোর্ট।

এই রুল বিবেচনাধীন থাকায় অবস্থায় এক মাসের মধ্যে বাস থামার প্রতিটি নির্দিষ্ট জায়গায় প্রকাশ্যে ও যাত্রীদের কাছে সহজে দৃশ্যমান স্থানে ভাড়ার তালিকা প্রকাশ এবং ইলেকট্রনিক বিলবোর্ডের মাধ্যমে তালিকা প্রদর্শনের জন্য ও অতিরিক্ত ভাড়া আদায় বন্ধ করতে প্রয়োজনীয় ও কার্যকর ব্যবস্থা গ্রহণে বিআরটিএর প্রতি নির্দেশনা দেওয়া হয়েছে বলে জানান আইনজীবী আবু তালেব।

সড়ক পরিবহন আইনের ৩৪ (৩) ধরায় বলা হয়েছে, কোনো গণপরিবহন, সহজে দৃশ্যমান স্থানে ভাড়ার চার্ট প্রদর্শন ব্যতীত, যাত্রী পরিবহন করতে পারবে না। (৪) কোনো গণপরিবহনের মালিক, চালক, কন্ডাক্টর, ব্যক্তি বা প্রতিষ্ঠান উপ-ধারা (২) এর অধীন নির্ধারিত ভাড়ার অতিরিক্ত ভাড়া দাবি বা আদায় করতে পারবে না।

১২২ ধারায় বলা হয়েছে, এই আইনের উদ্দেশ্য পূরণকল্পে, সরকার, সরকারি গেজেট প্রজ্ঞাপন দ্বারা, বিধি প্রণয়ন করতে পারবে।

নিউজ ট্যাগ: হাইকোর্ট

আরও খবর