আজঃ শুক্রবার ০৮ ডিসেম্বর ২০২৩
শিরোনাম

১৯ বছরে পা রাখল দুদক

প্রকাশিত:মঙ্গলবার ২১ নভেম্বর ২০২৩ | হালনাগাদ:মঙ্গলবার ২১ নভেম্বর ২০২৩ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

দুর্নীতি দমন ব্যুরো থেকে স্বাধীন দুর্নীতি দমন কমিশনের (দুদক) যাত্রা শুরু ২০০৪ সালের ২১ নভেম্বর। লক্ষ্য একটাই ব্যাহতভাবে দুর্নীতি দমন, নিয়ন্ত্রণ, প্রতিরোধ এবং উত্তম চর্চার বিকাশ। এরপর কেটে গেছে ১৮ বছর।

মঙ্গলবার (২১ নভেম্বর) ১৯তম বছরে পদার্পণ করবে রাষ্ট্রীয় দুর্নীতি দমন ও প্রতিরোধের একমাত্র প্রতিষ্ঠানটি।

কমিশনের ১৯তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন উপলক্ষে দিনব্যাপী কর্মসূচি গ্রহণ করেছে সংস্থাটি। কর্মসূচির অংশ হিসেবে এদিন সকাল দশটায় দুদকের প্রধান কার্যালয়ের সম্মেলনকক্ষে কমিশনের কর্মকর্তা-কর্মচারীদের অংশগ্রহণে আলোচনা সভা অনুষ্ঠিত হবে। এছাড়াও সমন্বিত জেলা কার্যালয়ের প্রধানগণ জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সদস্যগণের সাথে আলোচনা সভায় অংশ নিবেন।

দিনটি উপলক্ষে দুদকের প্রধান কার্যালয়ে মঙ্গলবার দুপুরে গণমাধ্যমকর্মীদের সঙ্গে মতবিনিময় সভা আয়োজন করা হয়েছে।

প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে গৃহীত কর্মসূচিতে দুদক চেয়ারম্যান মোহাম্মদ মঈনউদ্দীন আবদুল্লাহ্, কমিশনার (তদন্ত) মো. জহুরুল হক, কমিশনার (অনুসন্ধান) মোছা. আছিয়া খাতুন, সচিব মো. মাহবুব হোসেন, মহাপরিচালকগণসহ কমিশনের সকল কর্মকর্তা-কর্মচারী অংশগ্রহণ করবেন।

সীমিত জনবল নিয়ে দুর্নীতির কয়েক হাজার অনুসন্ধান ও মামলার চাপে রয়েছে রাষ্ট্রীয় প্রতিষ্ঠানটি। দিন দিন বাড়ছে মামলা ও অনুসন্ধান। এক পরিসংখ্যানে দেখা গেছে, চলতি বছরের জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত দুদকে ৮৭ টি মামলায় আসামি করা হয়েছে ১৪৪ জনকে। আর ৯১২ টি চার্জশিট অনুমোদন করা হয়েছে। আলোচ্য সময়ে আসামিদের ২২ কোটি ৭ লাখ ১৬ হাজার ৫২৪ টাকার সম্পদ ক্রোক ও ৮ কোটি ৫৭ লাখ ৬৩ হাজার ৫২৬ টাকার সম্পদ অবরুদ্ধ করা হয়েছে।


আরও খবর
পুলিশ সুপারের বিরুদ্ধে দুদকের মামলা

মঙ্গলবার ০৫ ডিসেম্বর ২০২৩




আচরণবিধি লঙ্ঘনের ব্যাখা দিলেন ব্যারিস্টার সুমন

প্রকাশিত:বৃহস্পতিবার ০৭ ডিসেম্বর ২০২৩ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৭ ডিসেম্বর ২০২৩ | অনলাইন সংস্করণ
হবিগঞ্জ প্রতিনিধি

Image

হবিগঞ্জ আদালতে হাজির হয়ে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের ব্যাখা দিয়েছেন হবিগঞ্জ-৪ আসনের স্বতন্ত্র প্রার্থী ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন।

বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) দুপুরে হবিগঞ্জ সদর আদালতের সিনিয়র সহকারী জজ সবুজ পালের আদালতে সশরীরে হাজির হয়ে তিনি জবাব প্রদান করেন।

আদালত থেকে বের হয়ে সাংবাদিকদের ব্যরিস্টার সুমন বলেন, আমি আইনের মানুষ। সবসময় আইনের প্রতি শ্রদ্ধাশীল থাকি। আদালতে তিনি জানিয়েছেন, যেদিন তার বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছিল সেই দিন তার কোনো সভা সেখানে ছিল না। যে কারণে তিনি পুলিশ সদস্যকে অবগত করেরনি । তিনি বলেন, আমি যেখানে যাই সেখানেই অনেক লোকজন আমাকে ভালোবেসে জড়ো হয়। আমি কোনো আচরণবিধি লঙ্ঘন করি নাই।

আদালত সন্তোষ কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমি আদালতকে ব্যাখা দিয়েছি আদালত পরবর্তীতে বিষয়টি জানাবেন।

এর পূর্বে নির্বাচনী আচরণবিধি ভঙ্গের অভিযোগে হবিগঞ্জ-৪ আসনের স্বতন্ত্র প্রার্থী ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমনের বিরুদ্ধে। জনাকীর্ণ বাজারে রাস্তা বন্ধ করে জনসাধারণের চলাচলে বিঘ্ন সৃষ্টি করেছেন বলে এক পত্রে উল্লেখ করেছে নির্বাচনী অনুসন্ধান কমিটি। এর ব্যাখ্যা দিতে ব্যারিস্টার সুমনকে নির্দেশ দেওয়া হয়েছে। এ প্রেক্ষিতে আজ সশরীরে আদালতে হাজির হয়ে জবাব দেন।

তার বিরুদ্ধে অভিযোগ ছিল ২ ডিসেম্বর সন্ধ্যায় চুনারুঘাট উপজেলার গাজীপুরের আসামপাড়া বাজারে এক নির্বাচনী জনসভা করেন ব্যারিস্টার সুমন। প্রথমত, বাজারটি জনাকীর্ণ। দ্বিতীয়ত, ওই নির্বাচনী সমাবেশের জন্য বাজারের তিন রাস্তার মোড়সহ বাজারের ওপর দিয়ে চলাচলকারী প্রধান তিনটি সড়ক বন্ধ করে জনগণের চলাচলে বিঘ্ন সৃষ্টি করা হয়। তৃতীয়ত, ওই নির্বাচনী সমাবেশের বিষয়ে স্থানীয় পুলিশ কর্তৃপক্ষকে অবহিত করা হয়নি।


আরও খবর



প্রধানমন্ত্রী শেখ হাসিনা টুঙ্গিপাড়া যাচ্ছেন আজ

প্রকাশিত:বৃহস্পতিবার ০৭ ডিসেম্বর ২০২৩ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৭ ডিসেম্বর ২০২৩ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) সড়ক পথে গোপালগঞ্জের টুঙ্গিপাড়া যাচ্ছেন। সেখানে প্রথমে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধি সৌধের বেদীতে পুষ্পমাল্য অর্পণ করে শ্রদ্ধা জানাবেন তিনি। এরপর তিনি ফাতেহাপাঠ ও বিশেষ মোনাজাতে অংশ নেবেন।

প্রধানমন্ত্রী এদিন সকালে তার নির্বাচনি এলাকার টুঙ্গিপাড়া এবং বিকেলে কোটালীপাড়া উপজেলা আওয়ামী লীগের নেতাদের সঙ্গে বৈঠক করবেন।

আওয়ামী লীগের ঘাঁটি হিসেবে পরিচিত গোপালগঞ্জ-৩ আসন অর্থাৎ প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিজ নির্বাচনি (টুঙ্গিপাড়া ও কোটালীপাড়া) এলাকায় আগমন উপলক্ষে নেতাকর্মী ও সাধারণ ভোটারদের মধ্যে উচ্ছ্বাস ও উদ্দীপনা বিরাজ করছে।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রচার-প্রচারণা শুরুর আগে প্রধানমন্ত্রী তার নির্বাচনি এলাকায় নেতাকর্মীদের সঙ্গে এই বৈঠকে মিলিত হচ্ছেন।

গোপালগঞ্জ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জি এম সাহাব উদ্দিন আজম বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সময় পেলেই টুঙ্গিপাড়ায় চলে আসেন। এবারও তার ব্যতিক্রম নয়। এবার তিনি কোনো রাজনৈতিক কর্মসূচিতে অংশ নেবেন না। টুঙ্গিপাড়া ও কোটালীপাড়ার নেতাকর্মীদের সঙ্গে চা খাবেন, গল্প করবেন।

প্রধানমন্ত্রীর আগমনকে কেন্দ্র করে টুঙ্গিপাড়া ও কোটালীপাড়ায় ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।


আরও খবর
তৃতীয় দিনে ১৫৫ প্রার্থীর আপিল ইসিতে

শুক্রবার ০৮ ডিসেম্বর ২০২৩




মিরসরাইয়ে পাচারের সময় ৩০০ সুন্ধি কচ্ছপ উদ্ধার

প্রকাশিত:শুক্রবার ০৮ ডিসেম্বর ২০২৩ | হালনাগাদ:শুক্রবার ০৮ ডিসেম্বর ২০২৩ | অনলাইন সংস্করণ
ফিরোজ মাহমুদ, মিরসরাই (চট্টগ্রাম)

Image

চট্টগ্রামের মিরসরাইয়ে পাচারের সময় ৩০০ সুন্ধি কচ্ছপ উদ্ধার করা হয়েছে। বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) সন্ধ্যায় উপজেলার বড়তাকিয়া বাজার থেকে কচ্ছপগুলো উদ্ধার করে বড়তাকিয়া বিট কর্মকর্তা মো. মামুন।

পরে রাত ৯টার দিকে কচ্ছপগুলো উপজেলার মহামায়া লেকে অবমুক্ত করেন তিনি।

বিট কর্মকর্তা মো. মামুন বিষয়টি নিশ্চিত করে গণমাধ্যমকে বলেন, বৃহস্পতিবার রাতে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের বড়তাকিয়া এলাকায় কিছু বস্তা দেখতে পাই। তখন স্থানীয় লোকজনকে এগুলো কার জিজ্ঞেস করলে, তারা কিছু জানে না বলে জানায়।

পরবর্তীতে আমি বস্তা খুলে দেখি প্রায় ৩০০টির মত সুন্ধি কচ্ছপ। তখন আমি এগুলো হেফাজতে নিয়ে যাই। রাত ৯টার দিকে মহামায়া লেকে এসব কচ্ছপ অবমুক্ত করা হয়। তবে এ ঘটনায় জড়িত কাউকে আটক করা সম্ভব হয়নি।


আরও খবর



নিজেদের তৈরি যুদ্ধবিমানে উড়লেন মোদি

প্রকাশিত:শনিবার ২৫ নভেম্বর ২০২৩ | হালনাগাদ:শনিবার ২৫ নভেম্বর ২০২৩ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি শনিবার তেজস নামে একটি যুদ্ধবিমানে উড্ডয়ন করে ইতিহাস তৈরি করেছেন। প্রথমবারের মতো বর্তমান প্রধানমন্ত্রী দেশীয় তৈরি হালকা যুদ্ধবিমানে উড়েছেন।

এ ঘটনায় মোদি টুইট করে বলেছেন, সফলভাবে একটি যাত্রা সম্পন্ন করেছি। অভিজ্ঞতাটি অবিশ্বাস্যভাবে সমৃদ্ধ করেছে আমাকে। বিশেষ করে আমাদের দেশীয় প্রযুক্তির ক্ষমতার প্রতি আমার আস্থা বাড়িয়েছে। আমাকে আমাদের জাতীয় সম্ভাবনা সম্পর্কে গর্ব ও আশাবাদের নতুন অনুভূতি দিয়েছে। খবর এনডিটিভির।

তেজসের সঙ্গে তার ছবিও শেয়ার করেছেন প্রধানমন্ত্রী। তার পরনে একটি স্যুট, বিমানচালকের চশমা ও একটি হেলমেট ছিল।

অন্য একটি টুইটে বলেন, আজ তেজসে উড়ে, আমি অত্যন্ত গর্বের সঙ্গে বলতে পারি যে আমাদের কঠোর পরিশ্রম এবং উৎসর্গের কারণে আমরা স্বনির্ভরতার ক্ষেত্রে বিশ্বের কারো চেয়ে কম নই। ভারতীয় বিমান বাহিনী, ডিআরডিও এবং এইচএএল-এর পাশাপাশি সমস্ত ভারতীয়দের আন্তরিক অভিনন্দন।


আরও খবর



বরগুনায় সড়ক দুর্ঘটনায় ব্যবসায়ী নিহত

প্রকাশিত:রবিবার ১৯ নভেম্বর ২০২৩ | হালনাগাদ:রবিবার ১৯ নভেম্বর ২০২৩ | অনলাইন সংস্করণ
অলিউল্লাহ্ ইমরান, বরগুনা

Image

বরগুনার তালতলী উপজেলা বন্দর সড়ক এর বাসিন্দা রফিক মুন্সির ছেলে তালতলী বাজারের ব্যবসায়ী শাখাওয়াত (২৮)নামের একজন যুবক সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছে।

শনিবার (১৮ নভেম্বর) বিকেল আনুমানিক ৪ টার দিকে মোটরসাইকেল যোগে বরগুনা থেকে তালতলী আসার পথে ঠাকুর পাড়া (মঠখোলা) স্থানে এঘটনা ঘটেছে।

প্রত্যক্ষদর্শীরা জানান, বরগুনা থেকে আসার পথে বিকেল আনুমানিক ৪ টার দিকে ঠাকুর পাড়া (মঠখোলা) স্থানে পরে থাকতে দেখে জনৈক একজন তার অভিভাবক দের খবর দিলে স্থানীয় হাসপাতালে নিলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

তালতলী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা অফিসার ইনচার্জ (ওসি) শহিদুল ইসলাম মিলন বলেন, খবর শুনে ঘটনাস্থলে পুলিশ গিয়েছে এবং ধারণা করা হচ্ছে নিয়ন্ত্রণ হাড়িয়েই এক্সিডেনটি ঘটেছে। মরদেহটি তার নিজ বাড়িতে রয়েছে। তবে এখনো আমাদের আইনি কার্যক্রম চলছে।


আরও খবর