আজঃ বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১
শিরোনাম

২০৫০ সালের মধ্যে বাংলাদেশের দুই কোটি মানুষ বাস্তুচ্যুত হতে পারে : জাতিসংঘ

প্রকাশিত:মঙ্গলবার ১৪ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ১৪ সেপ্টেম্বর ২০২১ | ৪৫০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধির ফলে ২০৫০ সালের মধ্যে বাংলাদেশের প্রায় ১৭ শতাংশ এলাকা পানিতে তলিয়ে যেতে পারে। এর ফলে দেশের দুই কোটি মানুষ বাস্তুচ্যুত হয়ে পড়বে বলে আশঙ্কা করা হচ্ছে। জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের হাইকমিশনার মিশেল ব্যাচেলেট মঙ্গলবার (১৪ সেপ্টেম্বর) কাউন্সিলের ৪৮তম অধিবেশনে একটি প্রতিবেদনের বরাত দিয়ে এ তথ্য তুলে ধরেন।

মিশেল ব্যাচেলেট জানান, মালদ্বীপের ৮০ শতাংশের বেশি স্থলভাগের অবস্থান সমুদ্রপৃষ্ঠ থেকে মাত্র এক মিটারের কম। এর মধ্যেই দেশটি মারাত্মক ক্ষতির সম্মুখীন হচ্ছে, যা সমুদ্রের মাত্রা বাড়ার সঙ্গে সঙ্গে আরও খারাপ হবে।

প্রতিবেদন অনুযায়ী, ২০৫০ সালের মধ্যে ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, মিয়ানমার, থাইল্যান্ড এবং ভিয়েতনামসহ দক্ষিণ-পূর্ব এশিয়ার বেশির ভাগ অঞ্চলে দৈনিক উচ্চ জোয়ারের জেরে বন্যা হতে পারে। এ ছাড়া সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধির ফলে ২০৫০ সালের মধ্যে বাংলাদেশের প্রায় ১৭ শতাংশ এলাকা পানিতে তলিয়ে যেতে পারে। এর ফলে দেশের দুই কোটি মানুষ বাস্তুচ্যুত হয়ে পড়ার আশঙ্কা রয়েছে।

পরিবেশগত দুর্যোগের কারণে বাস্তুচ্যুত হওয়া এশিয়ার একটি গুরুতর ঘটনা। প্রতিবেদন অনুযায়ী, ২০১৯ সালে চীন, বাংলাদেশ, ভারত এবং ফিলিপাইনে অন্যান্য দেশের তুলনায় দুর্যোগের কারণে বাস্তুচ্যুতির ঘটনা বেশি ঘটেছে, যা বিশ্বের মোট ৭০ শতাংশ।


আরও খবর
বিশ্বজুড়ে বেড়েছে করোনায় আক্রান্ত ও মৃত্যু

বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১




জায়েদ খানের বিরুদ্ধে আপত্তিকর কন্টেন্ট প্রচার

প্রকাশিত:বুধবার ২২ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:বুধবার ২২ সেপ্টেম্বর ২০২১ | ৩০০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

চিত্রনায়ক ও বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির সাধারণ সম্পাদক জায়েদ খানের বিরুদ্ধে সোশ্যাল মিডিয়া ও ইউটিউবে আপত্তিকর কন্টেন্ট প্রচার করে গুজব ছড়ানোর অভিযোগে দুই নারীসহ কয়েকজনকে জিজ্ঞাসাবাদ করা হয়েছে।

জায়েদ খানের একটি সাধারণ ডায়েরি (জিডি) করার পর ডিএমপির স্পেশাল ক্রাইম ও সাইবার ক্রাইম ইউনিট তাদের ডেকে নিয়ে জিজ্ঞাসাবাদ করেছে।  তারা ভবিষ্যতে যাতে এ ধরনের প্রচারণা আর না করে, সেজন্য তাদের কাছ থেকে মুচলেকা নেওয়া হচ্ছে।

বুধবার বিকালে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) স্পেশাল ক্রাইম ও সাইবার ইউনিটের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার মনিরুল ইসলাম গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন।

এডিসি মনিরুল ইসলাম জানান, জায়েদ খান একটি জিডি করেছিলেন।  ইউটিউবে জায়েদ খানের বিরুদ্ধে বিভিন্ন মানহানিকর গুজব ও তথ্য দিয়ে ভিডিও বানিয়ে প্রকাশ করা হয়েছে। সেগুলোর কয়েকটি আমরা শনাক্ত করেছি। এসব ইউটিউব চ্যানেলের এডমিনদের ডেকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।  তাদের কাছ থেকে মুচলেকা নিয়ে সতর্ক করে দেওয়া হচ্ছে। একইসঙ্গে তাদের এসব চ্যানেল থেকে আপত্তিকর কন্টেন্ট মুছে ফেলার নির্দেশ দেওয়া হয়েছে।

 

নিউজ ট্যাগ: জায়েদ খান

আরও খবর
হাইকোর্টে জামিন পেলেন মডেল মৌ

বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১

আমার পছন্দের পুরুষকে একটু রাফ হতে হবে

বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১




জালালাবাদে বন্দুক হামলায় তালেবান সেনা নিহত

প্রকাশিত:বুধবার ২২ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:বুধবার ২২ সেপ্টেম্বর ২০২১ | ৩০০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

আফগানিস্তানের পূর্বাঞ্চলের একটি তল্লাশিচৌকিতে বন্দুকধারীরা হামলা চালিয়েছে। এই হামলায় তালেবানের দুই যোদ্ধা ও এক বেসামরিক ব্যক্তি নিহত হয়েছেন। প্রত্যক্ষদর্শী ও নিরাপত্তাসূত্রের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

আজ বুধবার আফগানিস্তানের নানগারহার প্রদেশের রাজধানী জালালাবাদ শহরে এই হামলার ঘটনা ঘটে। জালালাবাদে আগেও তালেবান সদস্যদের নিশানা করে একাধিক হামলা হয়েছে।

কয়েক বছর ধরে নানগারহার প্রদেশটি জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) আফগান শাখার প্রধান ঘাঁটি হিসেবে পরিচিতি পেয়ে আসছে। তালেবান ও আইএস পরস্পরের প্রতিপক্ষ।

প্রত্যক্ষদর্শী ও নিরাপত্তাসূত্রের ভাষ্যমতে, অজ্ঞাত বন্দুকধারীরা রিকশায় করে একটি তল্লাশিচৌকিতে এসে হামলা চালায়। হামলাটি হয় জালালাবাদ শহরের একটি জেলায়। হামলায় তালেবানের দুই যোদ্ধা ও এক সাধারণ পথচারী নিহত হন।

তালেবানের এক কর্মকর্তা এ হামলার তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন। তবে তিনি দাবি করেছেন, হামলায় যারা নিহত হয়েছেন, তারা সবাই বেসামরিক নাগরিক।

জালালাবাদে অপর একটি ঘটনায় তালেবানের দুই যোদ্ধা আহত হয়েছেন বলে স্থানীয় এক অধিবাসী জানিয়েছেন। তার ভাষ্যমতে, একটি ইম্প্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইস নিষ্ক্রিয় করতে গিয়ে দুই তালেবান যোদ্ধা আহত হন। এ ঘটনা সম্পর্কে তাৎক্ষণিকভাবে বিস্তারিত তথ্য পাওয়া যায়নি।


আরও খবর
বিশ্বজুড়ে বেড়েছে করোনায় আক্রান্ত ও মৃত্যু

বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১




আফগানিস্তান ছাড়তে চাইছেন ‘মেসি’

প্রকাশিত:শনিবার ০৪ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:শনিবার ০৪ সেপ্টেম্বর ২০২১ | ৫৪৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

মুর্তাজা আহমাদি, নামটা ফুটবলপ্রেমীদের খুবই চেনা। ২০১৬ সালে সামাজিক যোগাযোগ মাধ্যমে বিশ্বজুড়ে ভাইরাল হয়েছিল একটি ভিডিও। যেখানে দেখা গিয়েছিল, ফুটবলের আর্জেন্টাইন জাদুকর লিওনেল মেসির জার্সি পরে ছুটে বেড়াচ্ছে ছোট্ট এক শিশু। জার্সিটি কাপড়ের ছিল না। 

প্লাস্টিকের ব্যাগ কেটে মেসির জার্সি বানিয়ে দিয়েছিল তার বড় ভাই। আহমাদি সেই পাঁচ বছর বয়স থেকেই মেসির পাঁড়ভক্ত। মেসির ১০ নম্বর জার্সি তার চাই চাই। কিন্তু মেসির জার্সি কেনার সামর্থ্য ছিল না আহমাদির পরিবারের। এমনকি কাপর কেটে বানিয়ে দেওয়ারও সক্ষমতা ছিল না।

ভাইরাল মুর্তাজা আহমাদিকে সে সময় রাতারাতি বিখ্যাত করে দেন মেসি নিজেই। কাতারের দোহায় বার্সেলোনার এক প্রীতি ম্যাচ চলাকালে মুর্তাজা আহমাদিকে আফগানিস্তান থেকে উড়িয়ে নিয়ে যান মেসি।

মেসির হাত ধরে আহমাদির আল আহলির মাঠে নামার সেই ভিডিও আর ছবি ভাইরাল হয়ে পড়ে।

সেই ছোট্ট মুর্তাজা আহমাদির বয়স এখন ১০ বছর।  এখন কাবুলে বসবাস করছে সে।  তালেবানের হাতে আফগানিস্তানের নিয়ন্ত্রণ চলে যাওয়ার পর দেশ ছাড়তে চায় সে।

সংবাদ সংস্থা ইএফইকে আহমাদি বলেছে, আমি ঘরে আটকা পড়ে আছি এবং তালেবানদের ভয়ে বাইরে বের হতে পারছি না। আফগানিস্তান থেকে অন্য কোনো নিরাপদ স্থানে যেতে চাই। দয়া করে আমাকে এই পরিস্থিতি থেকে বাঁচান।


আরও খবর
টি-টোয়েন্টি বিশ্বকাপের থিম সং প্রকাশ

বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১

মেসিকে পেছনে ফেললেন সিআর সেভেন

বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১




ইয়াবা বিক্রির সময় পুলিশ কনস্টেবল আটক

প্রকাশিত:বুধবার ২২ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:বুধবার ২২ সেপ্টেম্বর ২০২১ | ৪৩০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

নোয়াখালীতে ইয়াবা বিক্রির সময় এক পুলিশ কনস্টেবলকে গ্রেফতার করেছে জেলা গোয়েন্দা পুলিশ (ডিবি)। এ সময় তার কাছ থেকে দুই দফায় ২ হাজার ৫৫০ পিস ইয়াবা জব্দ করা হয়।

গ্রেফতারকৃত মো. শহীদুল ইসলাম (২৬) নোয়াখালীর সদর উপজেলার নোয়াখালী পৌরসভার ৯ নম্বর ওয়ার্ডের নারায়ণপুর গ্রামের রুহুল আমিন মেম্বারবাড়ির রুহুল আমিনের ছেলে। তিনি কক্সবাজারের মাতারবাড়ি কয়লা বিদ্যুৎ প্রকল্প পুলিশ ক্যাম্পে কর্মরত।

বুধবার দুপুরে গ্রেফতারকৃত আসামিকে নোয়াখালী চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে। এর আগে মঙ্গলবার সন্ধ্যা সাড়ে ৭টার দিকে নোয়াখালী পৌরসভার জামতলা এলাকা থেকে তাকে গ্রেফতার করে পুলিশ।

পুলিশ জানায়, মঙ্গলবার সন্ধ্যা সাড়ে ৭টার দিকে গোপন সংবাদের ভিত্তিতে ইয়াবা বিক্রির সময় ৪০০ পিস ইয়াবাসহ তাকে নোয়াখালী পৌরসভার জামতলা এলাকা থেকে হাতেনাতে আটক করে। পরবর্তীতে তার দেখানো মতে সদর উপজেলার বিনোদপুর ইউনিয়েনের উত্তর নারায়ণপুর গ্রামের ১টি কবরস্থান থেকে রাত সাড়ে ৮টার দিকে আরও ২ হাজার ১৫০ পিস ইয়াবা উদ্ধার করা হয়। জিজ্ঞাসাবাদে সে নিজেকে কক্সবাজার জেলায় কর্মরত পুলিশের কনস্টেবল হিসেবে স্বীকার করে।

নোয়াখালী পুলিশ পুলিশ সুপার (এসপি) মো.শহীদুল ইসলাম ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, আটককৃত আসামিকে গ্রেফতার দেখিয়ে বিচারিক আদালতে সোপর্দ করা হয়েছে।


আরও খবর
স্বামী হত্যায় স্ত্রীর যাবজ্জীবন

বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১

আদালতে হাজির করা হচ্ছে ইভ্যালির রাসেলকে

বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১




এবারও সংবিধান অনুযায়ী নির্বাচন কমিশন গঠন করা হবে

প্রকাশিত:শনিবার ১৮ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:শনিবার ১৮ সেপ্টেম্বর ২০২১ | ২৩৮০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, এবারও সংবিধান অনুযায়ী গ্রহণযোগ্য পন্থায় নির্বাচন কমিশন গঠন করা হবে। এজন্য নির্ধারিত সময়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে।

রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আজ শনিবার আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে দলটির সম্পাদকমণ্ডলীর সভার শুরুতে ওবায়দুল কাদের এ কথা বলেন। পরে রুদ্ধদ্বার বৈঠকে বসেন আওয়ামী লীগের সম্পাদকমণ্ডলীর সদস্যেরা।

ওবায়দুল কাদের বলেন, রাষ্ট্রপতির আহ্বানে ও সব দলের সঙ্গে আলোচনা করেই সার্চ কমিটির মাধ্যমে নির্বাচন কমিশন গঠন করা হয়েছে। সেখানে বিএনপিসহ সব দলের প্রতিনিধিত্ব ছিল।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, জাতীয় সংসদ নির্বাচন আইন অনুযায়ী যথাসময়ে অনুষ্ঠিত হবে। আমাদের দলের সম্মেলনও নির্ধারিত সময়ে হবে। আওয়ামী লীগে আগাম সম্মেলনের নজির নেই।


আরও খবর