আজঃ মঙ্গলবার ২৫ জানুয়ারী ২০২২
শিরোনাম

২৪ ঘন্টায় চট্টগ্রামে করোনায় আক্রান্ত ২৬০ জন

প্রকাশিত:বৃহস্পতিবার ১৩ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৩ জানুয়ারী ২০২২ | ৩৩৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

চট্টগ্রাম নগরী ও জেলায় গত ২৪ ঘন্টায় নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ২৬০ জন। তবে এ সময়ে কোনো মৃত্যুর ঘটনা ঘটেনি। পরীক্ষার বিপরীতে আক্রান্তের সংখ্যা ১০ দশমিক ২৬ শতাংশ।

বৃহস্পতিবার (১৩ জানুয়ারি) দুপুরে চট্টগ্রাম সিভিল সার্জন দপ্তর থেকে পাঠানো করোনার সর্বশেষ প্রতিবেদনে এতথ্য জানানো হয়।

সিভিল সার্জন অফিস সূত্রে জানা যায়, গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামের বিভিন্ন পিসিআর ল্যাবে ২ হাজার ৫৩২ জনের নমুনা পরীক্ষা করা হয়। এদের মধ্যে ২৬০ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। একই সময়ে কোন মৃত্যুর ঘটনা ঘটেনি। নতুন আক্রান্তদের মধ্যে ২২৬ জন মহানগর এলাকার ও ৩৪ জন বিভিন্ন উপজেলার বাসিন্দা। এ নিয়ে এখন পর্যন্ত চট্টগ্রামে মোট করোনা আক্রান্তের সংখ্যা ১ লাখ ৩ হাজার ৮৯২ জনে দাঁড়ালো। করোনার শুরু থেকে এ পর্যন্ত মারা গেছে ১ হাজার ৩৩৫ জন।


আরও খবর



নারায়ণগঞ্জের প্রার্থীদের ‘অসম্পূর্ণ হলফনামা’ কার স্বার্থে: সুজন

প্রকাশিত:বৃহস্পতিবার ১৩ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৩ জানুয়ারী ২০২২ | ২৬৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image
এ তথ্যগুলোর উদ্দেশ্য হচ্ছে, জনগণ যেন জেনেবুঝে ভোট দিতে পারে। সব তথ্য না দিয়ে কমিশন অবশ্যই ভোটারদের বঞ্চিত করছে

সুশাসনের জন্য নাগরিক-সুজন বলছে, নির্বাচন কমিশন নারায়ণগঞ্জ সিটি নির্বাচনে প্রার্থীদের আয়কর বিবরণীর তথ্য প্রকাশ করেনি এবং তাদের হলফনামাও অসম্পূর্ণ। এর মাধ্যমে ভোটারদের বঞ্চিত করা হয়েছে। কার স্বার্থে কমিশন এ কাজ করছে?

১৬ জানুয়ারি নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনে ভোট হবে। ওই নির্বাচনের প্রার্থীদের তথ্য উপস্থাপন নিয়ে বৃহস্পতিবার ভার্চ্যুয়ালি আয়োজিত সংবাদ সম্মেলনে এ সব কথা বলা হয়। সংস্থার সমন্বয়কারী দিলীপ কুমার প্রার্থীদের তথ্য তুলে ধরেন।

সেখানে বলা হয়, ইসির ওয়েবসাইটে ৩ প্রার্থীর তথ্য না পাওয়ায় ১৮৬ জনের তথ্য বিশ্লেষণ করেছে। ১২ শতাংশ প্রার্থীর আয়ের কোনো তথ্য পাওয়া যায়নি। প্রার্থীরা সম্পদের যে তথ্য দিয়েছেন, তা প্রকৃত চিত্র নয়।

সুজনের সম্পাদক বদিউল আলম মজুমদার বলেন, হলফনামায় যেসব তথ্য দেওয়া হয়েছে, সেগুলো বিস্তারিত নয়। হলফনামার যে ছক, তা সঠিক নয়। এতে পরিবর্তন আনতে হবে। হলফনামাগুলো অত্যন্ত দুর্বল। নির্বাচন কমিশনের দায়িত্ব হলো এগুলো যাচাইবাছাই করে দেখা। তথ্য গোপন করলে মনোনয়ন বাতিল করা। এই নির্বাচনে অনেক প্রার্থীই অনেক তথ্য দেননি। এগুলো অসম্পূর্ণ। এতে মনোনয়ন বাতিল হওয়ার কথা।

এক প্রশ্নের জবাবে বদিউল আলম মজুমদার বলেন, এ তথ্যগুলোর উদ্দেশ্য হচ্ছে, জনগণ যেন জেনেবুঝে ভোট দিতে পারে। সব তথ্য না দিয়ে কমিশন অবশ্যই ভোটারদের বঞ্চিত করছে। এ তথ্যগুলো প্রকাশ করা বাধ্যতামূলক।

বদিউল আলম আরও বলেন, অনেকে করের প্রত্যয়নপত্র দিয়েও পার পেয়ে গেছেন। কিন্তু এটাও গ্রহণযোগ্য নয়। নির্বাচন কমিশন হয় এদিকে নজরই দিচ্ছে না কিংবা দায়সারা গোছের কাজ করছে। মানুষকে তথ্য জানানো তাদের গুরুত্বপূর্ণ দায়িত্ব। কমিশন কার স্বার্থে কাজ করে, সেই প্রশ্ন তোলেন তিনি।

নারায়ণগঞ্জের সাংসদ শামীম ওসমান আচরণবিধি লঙ্ঘন করেছেন, কিন্তু শাস্তিযোগ্য অপরাধ নয় সিইসি নূরুল হুদার এমন বক্তব্যের জবাবে সুজন সম্পাদক বলেন, আচরণবিধি লঙ্ঘনই শাস্তিযোগ্য অপরাধ। সিইসির বক্তব্য বোধগম্য নয়। তিনি আরও বলেন, একজন প্রার্থী নিজের নেতাকর্মীদের হয়রানি, গ্রেপ্তারের অভিযোগ করেছেন। কিন্তু ইসির ভূমিকা নেই। ইসি ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ভূমিকার মাধ্যমে এর আগে খুলনা, গাজীপুরে নিয়ন্ত্রিত নির্বাচন দেখা গেছে।

সংবাদ সম্মেলনে আরও বক্তব্য দেন সুজনের নির্বাহী সদস্য শাহনাজ হুদা, কোষাধ্যক্ষ সৈয়দ আবু নাসের বখতিয়ার আহমেদ এবং নারায়ণগঞ্জ সুজনের সম্পাদক ধীমান সাহা।

নিউজ ট্যাগ: সুজন

আরও খবর



আলিয়ার পরপরই বিয়ের পিড়িতে বসবেন সারা

প্রকাশিত:সোমবার ১০ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:সোমবার ১০ জানুয়ারী ২০২২ | ৩৮৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

আতরঙ্গি রে সিনেমা দিয়ে নিজেকে নতুন করে আবিষ্কার করেছেন বলিউড সেনসেশন সারা আলি খান। দুই সিনেমা ফ্লপ হওয়ার পর সমালোচিত হচ্ছিলেন সাইফকন্যা। আনন্দ এল রাই পরিচালিত সারার নতুন ছবিটি বক্স অফিসে তোলপাড় সৃষ্টি করেছে।

গেল মাসে মুক্তি পাওয়া এই ছবিতে অভিনয় করেছেন ধানুশ এবং অক্ষয় কুমার। ধানুশের সঙ্গে আলিয়ার রসায়ন দর্শকদের প্রশংসা কুড়িয়েছে। ছবি প্রসঙ্গ, সম্পর্ক, প্রেম ও বিয়ে নিয়ে সারা আলি খান সম্প্রতি খোলামেলা কথা বলেছেন ।

বলিউডে উদীয়মান অভিনেতা অভিনেত্রীদের মধ্যে এখন সবচেয়ে বেশি আলোচিত সারা আলি খান ও আলিয়া ভাট। এ দুজনকে নিয়ে বি টাউনে সবচেয়ে বেশি আলোচনা। তাদের অভিনয়ের পাশাপাশি ব্যক্তিজীবন নিয়েও আলোচনা তুঙ্গে। কবে বিয়ে করছেন তারা এ নিয়ে গুঞ্জন ছড়াচ্ছে। শোনা যাচ্ছে আলিয়ার পরপরই বিয়ের পিড়িতে বসবেন সারা।

এদিকে আতরঙ্গি রে ছবির মাধ্যমে সারা নিজেকে অনন্য উচ্চতায় নিয়ে গেছেন। এখন তিনি জনপ্রিয়তায আলিয়াকে ধরার অপেক্ষায়। এক প্রশ্নের জবাবে সারা বলেছেন, তিনি এখন আলিয়া ভাটের দিকে তাকাচ্ছেন, যিনি এখনও একই বয়সের জায়গায় আছেন কিন্তু ইতোমধ্যে তার অভিনয় দিয়ে ইন্ডাস্ট্রিতে একটি বিশাল চিহ্ন রেখে গেছেন।

ভক্তদের প্রশ্নের উত্তর দেওয়ার সময়, সারা আলি খানকে জিজ্ঞাসা করা হয়েছিল যে, তিনি ইন্ডাস্ট্রিতে যে অভিনেত্রীকে সামনে রাখতে চান তিনি কে?

উত্তরে, সারা বলেছিলেন আমি সত্যিই একজন অভিনেত্রীকে দেখতে চাই, আমি মনে করি সে আমাদের প্রজন্ম থেকে, এটি আলিয়া ভাট হবে।সারা আলি খান বর্তমানে ভিকি কৌশলের সঙ্গে লক্ষ্মণ উতেকারের পরবর্তী সিনেমার শুটিংয়ে ইনডোরে রয়েছেন।


আরও খবর



চোট পেয়ে মাহমুদুলের হাতে তিন সেলাই

প্রকাশিত:মঙ্গলবার ০৪ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ০৪ জানুয়ারী ২০২২ | ৩৭০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

সব ঠিক থাকলে প্রথমবারের মতো নিউজিল্যান্ডের মাটিতে জয় এবং সেটিও আবার টেস্ট ম্যাচ। এমন একটা ক্ষণে ড্রেসিংরুমে বসে খেলা দেখতে হবে মাহমুদুল হাসান জয়কে।

মাউন্ট মঙ্গানুইতে চতুর্থ দিনের খেলা শুরুর আগে ফিল্ডিং অনুশীলন করতে গিয়ে ডান হাতের আঙুলে চোট পান জয়। এরপর তিনটি সেলাই লেগেছে তার হাতে। যে কারণে অন্তত ৭ থেকে ১০ দিন থাকতে হবে মাঠের বাইরে।

জয়ের চোটের খবর নিশ্চিত করেছেন দলের সঙ্গে থাকা ফিজিও বায়েজিদ ইসলাম। এখন প্রথম টেস্টে তো মাঠে নামতে পারবেনই না সঙ্গে ৯ জানুয়ারি থেকে অনুষ্ঠেয় শেষ টেস্টেও পাওয়া হবে না তাকে।

বিসিবির দেয়া বিবৃতিতে বায়েজিদ ইসলাম বলেছেন, মাহমুদুল হাসান আজ ফিল্ডিং অনুশীলনের সময় ডান হাতে চোট পেয়েছেন। এখানে যে চিকিৎসক ছিলেন, তিনি এরই মধ্যে সেলাই করে দিয়েছিলেন। তিনটা সেলাই পড়েছে। তাঁকে এখন ৭-১০ দিনের পর্যবেক্ষণে থাকতে হবে। যা যা চিকিৎসা দরকার, সেগুলো দিয়ে দেওয়া হয়েছে।

প্রথম ইনিংসে মাহমুদুলের ধৈর্যশীল ব্যাটিংয়ে দারুণ শুরু এনে দেয় বাংলাদেশ দলোকে। ৩৪.২১ স্ট্রাইক রেটে তার ৭৮ রানের দুর্দান্ত ইনিংস খেলতে লাগে ২২৮ বল। টিকে ছিল ২৯২ মিনিট।


আরও খবর
মাঠে ফিরছেন মাশরাফি, বোলিংয়ে ঢাকা

সোমবার ২৪ জানুয়ারী ২০২২




এরদোগানকে ‘ষাঁড়’ বলে কারাগারে নারী সাংবাদিক

প্রকাশিত:রবিবার ২৩ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:রবিবার ২৩ জানুয়ারী ২০২২ | ২২৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগানকে ষাঁড় বলে কটূক্তির অভিযোগে দেশটির আলোচিত সাংবাদিক সাদাফ কাবাসকে কারাগারে পাঠানো হয়েছে। শনিবার দিবাগত রাত ২টার দিকে ইস্তানবুলের নিজ বাড়ি থেকে তাকে গ্রেফতার করা হয়। বিচার শুরু হওয়ার আগেই আদালত তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দিয়েছে। খবর দ্য গার্ডিয়ানের।

সাংবাদিক কাবাসের বিরুদ্ধে অভিযোগ, তুরস্কের সরকারবিরোধী টেলিভিশন চ্যানেল টেলি ওয়ানের লাইভে বক্তব্য দেওয়ার সময় প্রেসিডেন্ট এরদোগানকে উদ্দেশ্য করে কটূক্তিমূলক কথা বলেন।

কাবাস বলেছিলেন, খুব জনপ্রিয় প্রবাদে বলা হয়েছে মুকুট পরা মাথা বুদ্ধিমান হয়। কিন্তু আমরা দেখতে পাচ্ছি সেটি সত্য নয়। একটি ষাঁড় রাজপ্রাসাদে প্রবেশ করলেই সে রাজা হয়ে যায় না, বরং রাজপ্রাসাদটি গোয়ালঘরে পরিণত হয়। পরে টুইটারেও তিনি একই প্রবাদ পোস্ট করেন।

কাবাসের এই প্রবাদ এরদোগানের প্রতি অপমান হিসেবে দেখছেন প্রেসিডেন্টের প্রধান মুখপাত্র ফাহরেত্তিন আলতুন। তিনি কাবাসের এই মন্তব্যকে দায়িত্বজ্ঞানহীনবলে উল্লেখ করেছেন।

তিনি টুইটারে লেখেন, একজন তথাকথিত সাংবাদিক একটি টেলিভিশন চ্যানেলে আমাদের প্রেসিডেন্টকে চরমভাবে অপমান করেছে। তার একমাত্র লক্ষ্য ছিল ঘৃণা ছড়ানো। তবে গ্রেফতারের পর আদালতে দেওয়া বক্তব্যে কাবাস বলেন, প্রেসিডেন্টকে অপমান করার কোনো ইচ্ছা আমার ছিল না।


আরও খবর
সৌদি আরবে প্রতি ঘণ্টায় ৭ ডিভোর্স

সোমবার ২৪ জানুয়ারী ২০২২




কুয়েট ছাত্রলীগ নেতাসহ ৪ শিক্ষার্থী আজীবন বহিষ্কার

প্রকাশিত:বুধবার ০৫ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:বুধবার ০৫ জানুয়ারী ২০২২ | ৪৮৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

কুয়েটের শিক্ষক প্রফেসর ড. সেলিম হোসেনের মৃত্যুর ঘটনায় আচরণবিধি লঙ্ঘনের প্রমাণে শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাদমান নাহিয়ান সেজানসহ চার শিক্ষার্থীকে আজীবন বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। আজ বুধবার বিশ্ববিদ্যালয়ের জরুরি সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। এ ছাড়া আরও সাত শিক্ষার্থীর দুই শিক্ষাবর্ষ বহিষ্কারসহ মোট ৪৪ শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদে সাজা দেওয়া হয়েছে। কুয়েট রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রকৌশলী মো. আনিসুর রহমান এ তথ্য জানিয়েছেন।

আজীবন বহিষ্কার হওয়া চার শিক্ষার্থী হলেন, সাদমান নাহিয়ান সেজান, হাসান আব্দুল কাইয়ুম, মো. কামরুজ্জামান রাজ্জাক ও রিয়াজ খান নিলয়। এ ছাড়া সাত শিক্ষার্থীকে দুই শিক্ষাবর্ষ বহিষ্কার ও আজীবন হল থেকে বহিষ্কার করা হয়েছে। এ ছাড়া এক শিক্ষার্থীকে এক শিক্ষাবর্ষ বহিষ্কার, ২২ শিক্ষার্থীকে ১ শিক্ষাবর্ষ স্থগিত এবং বহিষ্কার ও ১০ শিক্ষার্থীকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

গত ৩০ নভেম্বর খুলনা প্রযুক্তি ও প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিকস ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষক ও লালন শাহ হলের প্রভোস্ট ড. মো. সেলিম হোসেনের অস্বাভাবিক মৃত্যু হয়। অভিযোগ ওঠে, বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের নেতাকর্মীরা মানসিক চাপ দেওয়ায় তাঁর মৃত্যু হয়েছে। বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া একটি সিসিটিভি ফুটেজে দেখা যায়, ওই শিক্ষককে ক্যাম্পাসের ভেতরে পথরোধ করে শিক্ষার্থীরা তাঁর রুমে নিয়ে যান।

এরপর থেকে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতি ও শিক্ষার্থীরা এই মৃত্যুকে হত্যাকাণ্ড দাবি করে আন্দোলন করে আসছিল। পরে গত ৩ ডিসেম্বর জরুরি সিন্ডিকেট সভায় বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাদমান নাহিয়ান সেজানসহ ৯ শিক্ষার্থীকে সাময়িকভাবে বহিষ্কার এবং পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠন করে। সিন্ডিকেটের ওই সভায় ১৩ ডিসেম্বর পর্যন্ত বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করা হয়, যা ২৩ ডিসেম্বরের আরেকটি জরুরি সভার মাধ্যমে ৬ ডিসেম্বর পর্যন্ত বাড়ানো হয়।

জানা গেছে, আগামী ৭ ডিসেম্বর থেকে বিশ্ববিদ্যালয়ের হল খুলে দেওয়া হবে এবং ৭ ডিসেম্বর থেকে ক্লাস শুরু হবে।


আরও খবর