আজঃ বৃহস্পতিবার ১৩ মে ২০২১
শিরোনাম

২৪ ঘণ্টায় দেশে আক্রান্তের সংখ্যা কমলো

প্রকাশিত:সোমবার ০৩ মে ২০২১ | হালনাগাদ:সোমবার ০৩ মে ২০২১ | ৯৬জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

গত ২৪ ঘণ্টায় দেশে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে আরও ৬৫ জনের মৃত্যু হয়েছে।  এ নিয়ে মোট মৃত্যু হয়েছে ১১ হাজার ৬৪৪ জনের।

নতুন করে শনাক্ত হয়েছেন ১ হাজার ৭৩৯ জন। সবমিলিয়ে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৭ লাখ ৬৩ হাজার ৬৮২ জনে।

সোমবার (৩ মে) বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য মতে, ২০২০ সালের ৮ মার্চ দেশে করোনা ভাইরাসের প্রথম রোগী শনাক্ত হয়। এর ১০ দিন পর ১৮ মার্চ করোনায় আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়। এরপর ধীরে ধীরে আক্রান্তের হার বাড়তে থাকে।


আরও খবর



ঈদের ছুটির দাবিতে পোশাক শ্রমিকরা রাস্তায়

প্রকাশিত:শনিবার ০৮ মে ২০২১ | হালনাগাদ:শনিবার ০৮ মে ২০২১ | ১০০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

তিন দিন নয়, ঈদ উপলক্ষে ১০ দিনের ছুটির দাবিতে আন্দোলনে নেমেছেন পোশাকশ্রমিকেরা। রাজধানীর মিরপুর ১০ থেকে ১৪ নাম্বার সড়ক পর্যন্ত রাস্তায় বিক্ষোভ করছেন তাঁরা। এতে রাস্তায় যানজট সৃষ্টি হয়। চলাচল বন্ধ না হলেও ভোগান্তিতে পড়তে হচ্ছে চলাচলকারীদের।

আজ শনিবার সকাল থেকে শ্রমিকেরা এই বিক্ষোভ শুরু করেন। তারপর থেকে রাস্তায় অবস্থান নিয়েছে কাফরুল থানা পুলিশ। পুলিশ বলছে, তারা শ্রমিকদের সঙ্গে কথা বলেছে এবং মালিক পক্ষের সঙ্গেও কথা বলার চেষ্টা করছে।

আন্দোলনরত শ্রমিকেরা বলছেন, ঈদের বাকি আর মাত্র চার-পাঁচদিন। এখনও বেতন হয়নি, বোনাস হয়নি। দ্রুত বেতন-বোনাসের দাবিসহ তিন দিনের পরিবর্তে ১০ দিন ঈদের ছুটি চান শ্রমিকেরা। তাঁরা বলছেন, এত কম ছুটিতে বাড়ি গিয়ে ফিরতে অসুবিধা হবে তাঁদের। এসব দাবিতে রাস্তায় আন্দোলন করছেন শ্রমিকেরা। তাঁরা আমাদের দাবি মানতে হবেসহ নানা ধরনের স্লোগান দিচ্ছেন।

কাফরুল থানার পরিদর্শক (তদন্ত) আবু আজিজ বলেন, সকাল থেকেই শ্রমিকেরা রাস্তায় নেমেছেন। তারপর আমরা তাঁদের সঙ্গে কথা বলি। তাঁদের দাবি, তিন দিনের স্থলে তাঁদের ১০ দিনের ছুটি দিতে হবে। তাঁরা বলছেন, তাঁদের তিন দিনের ঈদের ছুটি দেওয়া হয়েছে। এই ছুটির মেয়াদ না বাড়ালে তাঁরা সড়ক ছাড়বেন না।

কেন শ্রমিকেরা ১০ দিনের ছুটি দাবি করছেন, তাঁরা কি কিছু জানিয়েছেন এ ব্যাপারে- এমন প্রশ্নে আবু আজিজ বলেন, শ্রমিকদের দাবি, করোনা পরিস্থিতিতে তাঁরা অনেকদিন গ্রামের বাড়িতে যান না। এদিকে এখন দূরপাল্লার বাস চলছে না। ফলে যাঁদের গ্রামের বাড়ি দূরে, তাঁদের তিন দিনের মধ্যে বাড়িতে যেতে-আসতে সমস্যা হবে। ফলে ছুটি বেশি দেওয়ার দাবি তাঁদের।

থানার পরিদর্শক (অপারেশন) জাহানুর আলম বলেন, ১০ দিনের ছুটি না দিলে তাঁরা বিক্ষোভ করেই যাবেন বলে বলছেন। কাফরুল এলাকার হামিম গার্মেন্টসহ কয়েকটি গার্মেন্ট শ্রমিকেরা এই বিক্ষোভ করছেন। এ ছাড়া তাঁদের মধ্যে কেউ কেউ দ্রুত বেতন-বোনাস দেওয়ারও দাবি জানাচ্ছে। এখন রাস্তা মোটামুটি ক্লিয়ার আছে। যদিও শ্রমিকেরা এখনও রাস্তায় অবস্থান করছেন।

নিউজ ট্যাগ: পোশাক শ্রমিক

আরও খবর



হেফাজতের তাণ্ডব

ব্রাহ্মণবাড়িয়ায় জামিয়া ইসলামিয়া মাদ্রাসার ২০ ছাত্রকে বহিষ্কার

প্রকাশিত:মঙ্গলবার ২৭ এপ্রিল ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ২৭ এপ্রিল ২০২১ | ৬৭জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

সরকারি স্থাপনায় হামলার অভিযোগে ২০ ছাত্রকে বহিষ্কার করেছে ব্রাহ্মণবাড়িয়ার জামিয়া ইসলামিয়া ইউনুছিয়া মাদ্রাসা কর্তৃপক্ষ। গতকাল সোমবার মাদ্রাসাটির শিক্ষা সচিব মুফতী শামসুল হক সরাইলী স্বাক্ষরিত নোটিশে কর্তৃপক্ষের এই সিদ্ধান্ত জানানো হয়।

নোটিশে বলা হয়, জামিয়া ইসলামিয়া ইউনুছিয়া মাদ্রাসার রীতিনীতি ও আইন-কানুন অমান্য এবং হুজুরদের বাধা উপেক্ষা করে গত ২৬ মার্চ সরকারি স্থাপনায় হামলা করার সংবাদের ভিত্তিতে ২০২০-২১ শিক্ষাবর্ষের ২০ ছাত্রকে বহিষ্কার করা হয়েছে।

বহিষ্কৃত শিক্ষার্থীরা হলেন আশেকে এলাহী, আবু হানিফ, মিছবাহ উদ্দিন, আশরাফুল ইসলাম, আলাউদ্দিন, মকবুল হোসেন, রফিকুল ইসলাম, মুবারক উল্লাহ, বুরহানুদ্দীন, আবদুল্লাহ আফজাল, জুবায়ের, হিজবুল্লাহ রাহমানী, শিব্বির আহমেদ, জুবায়ের, ইফতেখার আদনান, সাইফুল ইসলাম, সোলাইমান, রাকিব বিল্লাহ, তারিক জামিল ও হাবিবুল্লাহ।

গত ৫ এপ্রিল দুপুরে ব্রাহ্মণবাড়িয়া প্রেসক্লাব পরিদর্শনে এসে মাদ্রাসাটির শিক্ষক ও হেফাজতে ইসলামের জেলা শাখার সভাপতি সাজেদুর রহমান দাবি করেছিলেন, হামলা-ভাঙচুরে তাদের সংগঠনের কোনো নেতাকর্মী কিংবা তাদের মাদ্রাসার কোনো ছাত্র জড়িত নয়। বরং তাণ্ডবের কারণে তাদের কর্মসূচি ক্ষতিগ্রস্ত হয়েছে।

এ বিষয়ে জানতে মুফতী শামসুল হক সরাইলীর মোবাইলে একাধিবার ফোন করে প্রতিবারই বন্ধ পাওয়া যায়। মাদ্রাসাটির অন্যান্য শিক্ষকদেরও মোবাইল ফোনও বন্ধ রয়েছে। সূত্র জানিয়েছে, গ্রেপ্তার আতঙ্কে মাদ্রাসার শিক্ষকরা গাঢাকা দিয়েছেন।

রবিবার ভাঙচুরে সরাসরি জড়িত থাকার অভিযোগে ওই মাদ্রাসার শিক্ষক ও হেফাজতে ইসলামের জেলা কমিটির সহকারী প্রচার সম্পাদক মুফতি মাওলানা জাকারিয়া খানকে (৪৩) গ্রেপ্তার করে পুলিশ।


আরও খবর



বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণের তিন বছর পূর্তি আজ

প্রকাশিত:বুধবার ১২ মে ২০২১ | হালনাগাদ:বুধবার ১২ মে ২০২১ | ৪৯জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণের তিন বছর পূর্ণ হচ্ছে আজ। ২০১৮ সালের ১২ মে বাংলাদেশ সময় রাত ২টা ১৪ মিনিটে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার কেপ ক্যানাভেরাল থেকে স্পেস এক্সর স্যাটেলাইট উৎক্ষেপণকারী যান ফ্যালকন-৯ এর মাধ্যমে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ সফলভাবে উৎক্ষেপণ করা হয়। এর মধ্য দিয়ে বাংলাদেশ বিশ্বের ৫৭তম দেশ হিসেবে নিজস্ব স্যাটেলাইটের মালিক হয়।

এরই মধ্যে দেশের বাজারে সব টেলিভিশন চ্যানেল বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট দিয়ে চলছে। এ ছাড়া ডিটিএইচ সেবা কার্যক্রমও চলছে বঙ্গবন্ধু স্যাটেলাইটের মাধ্যমে। কয়েকটি ব্যাংকও বঙ্গবন্ধু স্যাটেলাইটের মাধ্যমে তাদের নিজস্ব নেটওয়ার্ক পরিচালনা করছে। বঙ্গবন্ধু স্যাটেলাইটের বর্তমানে স্থানীয় বাজার দ্রুত সম্প্রসারিত হচ্ছে। এরই মধ্যে দেশের দ্বিতীয় বঙ্গবন্ধু স্যাটেলাইট নির্মাণেরও পরিকল্পনা নিয়েছে সরকার। তিন বছর পূর্তি উপলক্ষে বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেড (বিসিএসসিএল) বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে।



আরও খবর



বনানী কবরস্থানে চিরশায়িত হলেন কবরী

প্রকাশিত:শনিবার ১৭ এপ্রিল ২০২১ | হালনাগাদ:শনিবার ১৭ এপ্রিল ২০২১ | ১০৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

কিংবদন্তি অভিনেত্রী ও রাজনীতিবিদ সারাহ বেগম কবরীকে রাজধানীর বনানী কবরস্থানে চিরনিদ্রায় শায়িত করা হয়েছে।

শনিবার (১৭ এপ্রিল) দুপুর ২টার বরেণ্য এই তারকার দাফন কার্য সম্পন্ন হয়। এর আগে বাদ জোহর কবরস্থান প্রাঙ্গণে তার জানাজা অনুষ্ঠিত হয়।

এই মহাতারকার জানাজায় অংশ নিয়েছেন চলচ্চিত্র পরিচালক সমিতির সভাপতি সোহানুর রহমান সোহান, সাবেক সভাপতি মুশফিকুর রহমান গুলজার, শিল্পী সমিতির সভাপতি মিশা সওদাগর ও সাধারণ সম্পাদক জায়েদ খানসহ চলচ্চিত্র অঙ্গনের বেশ কয়েকজন। এছাড়া কবরীর পারিবার ঘনিষ্ঠজনরা ছাড়াও রাজনীতি সহকর্মীরা অংশ নেন।

এর আগে বেলা ১২টায় শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার হাসপাতাল থেকে কবরীর মরদেহ নিয়ে যাওয়া হয় রাজধানীর গুলশানে তার নিজ বাসায়। সেখান থেকে মরদেহ দাফনের জন্য বনানী কবরস্থানে নেওয়া হলে তাকে গার্ড অব অনার দেওয়া হয়।

গত ৫ এপ্রিল কবরীর নমুনা পরীক্ষায় করোনাভাইরাসের রিপোর্ট পজিটিভ আসে। এরপর ওইদিন রাতেই তাকে কুর্মিটোলা হাসপাতালে ভর্তি করা হয়। তার শারীরিক অবস্থার অবনতি হলে তাকে রাজধানীর কুর্মিটোলা জেনারেল হাসপাতাল থেকে স্থানান্তর করা হয়। ৮ এপ্রিল দুপুরে তাকে শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউট ও হাসপাতালের আইসিইউতে নেওয়া হয়। ১৫ এপ্রিল নেওয়া হয় লাইফ সাপোর্টে। সেখানেই চিকিৎসাধীন অবস্থায় শুক্রবার দিনগত রাত ১২টা ২০ মিনিটে না ফেরার দেশে চলে যান নন্দিত এই অভিনেত্রী।

নিউজ ট্যাগ: সারাহ বেগম কবরী

আরও খবর



ভারতকে রেমডেসিভির দিচ্ছে বাংলাদেশ

প্রকাশিত:শুক্রবার ৩০ এপ্রিল ২০২১ | হালনাগাদ:শুক্রবার ৩০ এপ্রিল ২০২১ | ৫৭জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

করোনা মহামারি মোকাবিলায় ভারতে জরুরি ওষুধ ও চিকিৎসা সামগ্রীর অংশ হিসেবে রেমডিসিভিরও পাঠাচ্ছে বাংলাদেশ। এদিকে বাংলাদেশের ওষুধ ও চিকিৎসা সামগ্রী পাঠানোর ঘোষণায় ধন্যবাদ জানিয়েছে ভারত।

সূত্র জানায়, ভারতে করোনার পরিস্থিতি দ্রুত অবনতি হওয়ায় বাংলাদেশ সরকার সে দেশের মানুষের জন্য জরুরি ভিত্তিতে ওষুধ ও চিকিৎসা সরঞ্জাম পাঠানোর প্রস্তাব দিয়েছে। যার মধ্যে রেমডেসিভিরও রয়েছে। ভারতে এখন প্রচুর রেমডেসিভিরের সংকট রয়েছে। সে কারণে এ ওষুধ পাঠানো হচ্ছে।

এদিকে জরুরি ওষুধ পাঠানোর ঘোষণায় ঢাকার ভারতীয় হাইকমিশন বাংলাদেশকে ধন্যবাদ জানিয়েছে। ঢাকার ভারতীয় হাইকমিশন টুইটারে জানিয়েছে, করোনার এ সংকটকালে ভারতের সঙ্গে সংহতি প্রকাশ করায় ও সহযোগিতার হাত বাড়ানোর জন্য বাংলাদেশকে ধন্যবাদ। বাংলাদেশ-ভারত একসঙ্গে এ মহামারি জয় করবে আশা প্রকাশ করা হয়েছে।

ভারতে করোনা অবনতি হওয়ায় বৃহস্পতিবার (২৯ এপ্রিল) বাংলাদেশ সরকার জরুরি সহায়তার ঘোষণা দেয়।


আরও খবর