আজঃ বুধবার ০৪ আগস্ট ২০২১
শিরোনাম

২৪ ঘণ্টায় রাজশাহীতে আরও ২০ জনের মৃত্যু

প্রকাশিত:মঙ্গলবার ২০ জুলাই ২০21 | হালনাগাদ:মঙ্গলবার ২০ জুলাই ২০21 | ৯১জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে গত ২৪ ঘণ্টায় করোনায় ৪ ও উপসর্গ নিয়ে ১৬ জন মারা গেছেন। এর মধ্যে রাজশাহীর ৮ জন, নাটোরের ৫ জন, পাবনার ৩ জন এবং চাঁপাইনবাবগঞ্জ ও নাওগাঁ ২ জন করে মারা গিয়েছেন।

মঙ্গলবার (২০ জুলাই) সকালে এ তথ্য নিশ্চিত করেছেন রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী। এনিয়ে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে করোনা ও এর উপসর্গ নিয়ে ৫০ তম দিনে মোট ৭১২ জনের মৃত্যু হলো।

তিনি জানান, গত ২৪ ঘণ্টায় রাজশাহী মেডিকেল কলেজ ও হাসপাতালের দুই ল্যাবে করোনা পরীক্ষা হয়েছে ৪৯২ জনের আর করোনা শনাক্ত হয়েছে ১১৩ জনের। পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ২২.৯৬%।

এছাড়াও রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে দফায় দফায় ওয়ার্ড ও শয্যা সংখ্যা বাড়ানোর পরেও উপচে পড়ছে রোগীর সংখ্যা। এখানে করোনা ইউনিটে ২০টি আইসিইউসহ শয্যা সংখ্যা রয়েছে ৪৫৪টি এর মধ্যে রোগী ভর্তি রয়েছে ৪৮০ জন আর গত ২৪ ঘণ্টায় ভর্তি হয়েছেন ৬০ জন।


আরও খবর



করোনার নতুন রূপ ‘কাপ্পা’ ভ্যারিয়েন্ট শনাক্ত

প্রকাশিত:শনিবার ১০ জুলাই ২০২১ | হালনাগাদ:শনিবার ১০ জুলাই ২০২১ | ১৮৮জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ভারতের উত্তরপ্রদেশে দুজনের শরীরে কাপ্পা প্রজাতির সংক্রমণ ধরা পড়েছে। তবে রাজ্যের কোন জেলায় এই নতুন ভ্যারিয়েন্ট পাওয়া গেছে, তার উৎসস্থলের নাম জানানো হয়নি।

এই কাপ্পা প্রজাতি আসলে কী, জেনে নেয়া যাক।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার বরাত দিয়ে আনন্দবাজার পত্রিকার খবরে বলা হয়, ভারতে কাপ্পার প্রথম খোঁজ মিলেছিল ২০২০ সালের অক্টোবার মাসে। বি.১.৬১৭.২কে যেখানে ডেল্টা নামে ডাকা হচ্ছে, বি.১.৬১৭.১ রূপী ভাইরাসের নামকরণ হয় কাপ্পা।

ডেল্টার মতোই কাপ্পাতেও দুটো মিউটেশন হয়েছে, ইই৪৮৪কিউ এবং এল৪৫২আর।

ল্যাম্বডা যা ইতোমধ্যে ৩০টি দেশে ছড়িয়ে পড়েছে, তার মতোই কাপ্পার ওপরও নজর রাখছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তবে এখনই করোনার এই রূপ নিয়ে খুব বেশি উদ্বেগ প্রকাশ করেনি সংস্থাটি।

উত্তরপ্রদেশের স্বাস্থ্য বিভাগের সহকারী মুখ্যসচিব অমিত মোহন প্রসাদ দাবি করেছেন, এই কাপ্পা ভ্যারিয়েন্ট রাজ্যে নতুন নয়। এর আগেও এই ধরনের ভ্যারিয়েন্টের খোঁজ পাওয়া গিয়েছিল। তবে চিন্তার কোনো কারণ নেই। এই ভ্যারিয়েন্টে যারা আক্রান্ত হয়েছেন, তাদের চিকিৎসার কোনো অসুবিধা হবে না।


আরও খবর
করোনায় আরও ২৩৫ জনের মৃত্যু

মঙ্গলবার ০৩ আগস্ট ২০২১




লকডাউন কবে শেষ হবে জানালেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী

প্রকাশিত:মঙ্গলবার ২৭ জুলাই ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ২৭ জুলাই ২০২১ | ৬৯৬জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

করোনা সংক্রমণ রোধে  ২৩ জুলাই থেকে শুরু  হয়ে ৫ আগস্ট মধ্যরাত পর্যন্ত  দেশব্যাপী চলছে সর্বাত্মক লকডাউন। সব সরকারি, বেসরকারি অফিস, শিল্প কারখানা, পোশাক শিল্পসহ সব ধরনের কার্যক্রম বন্ধ রয়েছে।

গণপরিবহন বন্ধ রয়েছে। টানা এই ১৪ দিনের লকডাউনে দেশের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে মানুষের চলাচলে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। অপ্রয়োজনে বাইরে বের হলেই করা হচ্ছে জেল জরিমানা। এমতাবস্থায় জনজীবনে নেমে এসেছে স্থবিরতা।

আগামী ৫ আগস্টের পর লকডাউন তুলে নেওয়া হবে কিনা? এমন এক প্রশ্নের জবাবে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন গণমাধ্যমকে বলেন, ধীরে ধীরে সব খোলা হবে। একবারে না। ধাপে ধাপে সব খোলা হবে। এক সঙ্গে সব খোলা হবে না।

প্রতিমন্ত্রী বলেন, আমাদের সবারই সবার জায়গা থেকে চেষ্টা করা উচিত। আমরা তো এভাবে বাঁচতে পারব না। আমাদের মাস্ক পরতে হবে, কাজও করতে হবে। আমাদের টিকার সংকট কেটে গেছে। এখন সবাইকে টিকার আওতায় আনা হবে।

তাহলে কি অর্ধেক জনবল নিয়ে প্রথম দিকে অফিস খোলা হবে এমন প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, হ্যাঁ এরকমই।

দুএক দিনের মধ্যে গার্মেন্টস খোলার কোন সম্ভাবনা রয়েছে কিনা জানতে চাইলে তিনি বলেন, এ মাসে সম্ভাবনা খুবই কম। সবাইকে আমরা নিয়ন্ত্রণে আনতে চাচ্ছি। দুই সপ্তাহ পরে গার্মেন্টস খুলে দেব। রপ্তানিমুখী সবগুলো শিল্প কারখানা খুলে দেব। আগামী ১ আগস্ট থেকে খোলা হবে কি না এবিষয়ে বলেন, পরিস্থিতি বুঝে সিদ্ধান্ত হবে।


আরও খবর



১ কোটি ৬ লাখ টাকা আত্মসাতের অভিযোগ

শ্রীপুর পৌরসভার কর আদায়কারীর বিরুদ্ধে মামালা করলেন পৌর মেয়র

প্রকাশিত:সোমবার ০৫ জুলাই ২০২১ | হালনাগাদ:সোমবার ০৫ জুলাই ২০২১ | ১২৯জন দেখেছেন
Image

শ্রীপুর (গাজীপুর) প্রতিনিধি:

প্রায় ১ কোটি ৬ লাখ টাকা আত্মসাতের অভিযোগে গাজীপুরের শ্রীপুর পৌরসভার কর আদায়কারী শফিউল আলমের বিরুদ্ধে মামলা দায়ের করেছেন শ্রীপুর পৌরসভার মেয়র আনিছুর রহমান। অভিযুক্ত শফিউল ময়মনসিংহের ভালুকা উপজেলার ভাটগাঁও গ্রামের হাফিজুর রহমানের ছেলে। রবিবার (৪ জুলাই) রাতে শ্রীপুর তিনি নিজে বাদী হয়ে শ্রীপুর থানায় এ মামলা দায়ের করেন।

মেয়র আনিছুর রহমান জানান, শফিউল আলম ২০১৭ সালের ৮ জুন শ্রীপুর পৌরসভায় কর আদায়কারী হিসেবে যোগদান করেন। চলতি বছরের ১৭ ফেব্রুয়ারী র‌্যাব-১৪ এর সদস্যরা তাকে আটক করেন। তার বিরুদ্ধে শেরপুর জেলার শ্রীবর্দী থানায় একটি মামলা (নং ১১ তারিখ: ১৩/০২/২০২১) রয়েছে। ওই মামলায় আটকের পর তাকে শ্রীবর্দী থানায় হস্তান্তর করা হয়। সেখান থেকে আদালতের মাধ্যমে তাকে জেল হাজতে পাঠানো হয়। আটকের পর থেকে তাকে শ্রীপুর পৌরসভার কর আদায়কারী পদ থেকে সাময়িক বরখাস্ত করা হয়।

এদিকে, কর আদায়কারী শফিউল আলমের অর্থ আদায় সংক্রান্ত কর্মকাণ্ড যাচাইয়ের জন্য একজন কাউন্সিলরকে অহবায়ক করে চার সদস্যের কমিটি গঠণ করা হয়। ওই কমিটি গত ৩০ মে পৌর কর্তৃপক্ষের কাছে প্রতিবেদন জমা দেন। কমিটি তার যোগদানের পর থেকে ৭ ফেব্রুয়ারী পর্যন্ত প্রায় ১ কোটি ৬ লাখ টাকা আত্মসাতের প্রমাণ পান। ওই পরিমাণ টাকা কর আদায়কারী পৌরসভার ব্যাংক হিসাবে জমা না করে তার ব্যাক্তিগত জিম্মায় রাখার অভিযোগ করা হয়। এদিকে, তিনি আদলত থেকে জামিনে মুক্ত রয়েছেন।

শ্রীপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) খোন্দকার ইমাম হোসেন জানান, রবিবার (৪ জুলাই) রাতে শ্রীপুর পৌরসভার কর আদায়কারী শফিউল আলমের বিরুদ্ধে অর্থ আত্মসাত ও প্রতারণার অভিযোগে মেয়র আনিছুর রহমান মামলাটি করেন। অভিযুক্তকে গ্রেফতারের চেষ্টা চলছে।

নিউজ ট্যাগ: শ্রীপুর পৌরসভা

আরও খবর



২৪ ঘণ্টায় রেকর্ড ২৩৭ ডেঙ্গু রোগী হাসপাতালে

প্রকাশিত:রবিবার ০১ আগস্ট ২০২১ | হালনাগাদ:রবিবার ০১ আগস্ট ২০২১ | ৭৩জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে গত ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক ২৩৭ জন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছে। ভর্তি হওয়া রোগীদের মধ্যে রাজধানী ঢাকায় ২১৮ জন এবং ঢাকার বাইরের বিভিন্ন হাসপাতালে ১৯ জন। রাজধানীতে ভর্তি রোগীদের মধ্যে সরকারি ও স্বায়ত্তশাসিত হাসপাতালে ৫২ জন ও বেসরকারি হাসপাতাল এবং ক্লিনিকে ১৬৬ জন।

এ নিয়ে সারাদেশের হাসপাতালে ভর্তি মোট ডেঙ্গু রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৮৬২ জন। মোট ভর্তি রোগীর মধ্যে ঢাকার হাসপাতালে ৮২৮ এবং ঢাকার বাইরে ৩২ জন ভর্তি রয়েছেন। এছাড়া চলতি মৌসুমে ডেঙ্গু সন্দেহে মারা যাওয়া চারজনের তথ্য পর্যালোচনার জন্য আইইডিসিআরে পাঠানো হয়েছে। স্বাস্থ্য অধিদফতর সূত্রে এসব তথ্য জানা গেছে।

অধিদফতর থেকে প্রাপ্ত পরিসংখ্যানে দেখা গেছে, চলতি বছরের ১ জানুয়ারি থেকে আজ (১ আগস্ট) পর্যন্ত রাজধানীসহ সারাদেশে মোট দুই হাজার ৮৯৫ জন ডেঙ্গু আক্রান্ত রোগী হাসপাতালে ভর্তি হন। তাদের মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন দুই হাজার ২৯ জন।

চলতি বছরের জানুয়ারিতে ৩২ জন, ফেব্রুয়ারিতে নয়জন, মার্চে ১৩ জন, এপ্রিলে তিনজন, মে মাসে ৪৩ জন, জুনে ২৭২ জন এবং জুলাইয়ে দুই হাজার ২৮৬ জন রোগী ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হন।


আরও খবর
করোনায় আরও ২৩৫ জনের মৃত্যু

মঙ্গলবার ০৩ আগস্ট ২০২১




স্বরূপকাঠিতে ধর্ষণের শিকার হয়ে প্রতিবন্ধী শিশু ৫ মাসের অন্তঃসত্ত্বা, গ্রেফতার-২

প্রকাশিত:রবিবার ২৫ জুলাই ২০২১ | হালনাগাদ:রবিবার ২৫ জুলাই ২০২১ | ১৩৮জন দেখেছেন
হযরত আলী হিরু, স্বরূপকাঠি

Image

পিরোজপুরের স্বরূপকাঠিতে ৬ ব্যাক্তি কর্তৃক বিভিন্ন সময় ধর্ষণের শিকার হয়ে ১৫ বছর বয়সের এক প্রতিবন্ধী শিশু এখন ৫ মাসের অন্তঃসত্ত্বা হয়ে পড়েছে। ধর্ষণে জড়িত থাকার অভিযোগে পুলিশ দুই জনকে গ্রেফতার করেছে।

গ্রেফতারকৃতরা হলো নান্দুহার গ্রামের ফিরোজ মিয়ার ছেলে উজ্জল ও একই গ্রামের মৃত কামাল হোসেনের ছেলে মকবুল হোসেন। শনিবার রাতে ধর্ষিতার পিতা বাদী হয়ে ৬ জনকে আসামী করে নেছারাবাদ থানায় মামলা দায়ের করেন। বাদীর অভিযোগে প্রকাশ তার বুদ্ধি প্রতিবন্ধি ১৫ বছরের মেয়েকে নানা প্রলোভন দেখিয়ে প্রতিবেশি আসামীরা বিভিন্ন সময় ধর্ষণ করে। বর্তমানে মেয়েটি ৫ মাসের অন্তঃসত্বা । তাকে জিজ্ঞাসাবাদের এক পর্যায়ে সে ৬ জনের নাম প্রকাশ করে।

নেছারাবাদ থানার ওসি আবির মোহাম্মদ হোসেন বলেন, এ ব্যাপারে থানায় মামলা দায়ের হয়েছে। রাতেই অভিযান চালিয়ে দুইজনকে গ্রেফতার করা হয়। আসামীদের পিরোজপুর আদালতে পাঠানো এবং ভিকটিমকে ডাক্তারী পরীক্ষা করানোর জন্য সিভিল সার্জন অফিসে পাঠানো হয়েছে। অপর আসামীদের গ্রেফতারে পুলিশী অভিযান অব্যাহত রয়েছে।


আরও খবর