আজঃ বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১
শিরোনাম

২৪ ঘণ্টায় রাজশাহীতে আরও ৮ জনের মৃত্যু

প্রকাশিত:শুক্রবার ১০ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:শুক্রবার ১০ সেপ্টেম্বর ২০২১ | ৪৩০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে গেল ২৪ ঘণ্টায় করোনা ও করোনার উপসর্গ নিয়ে আরও মারা গেছেন ৮ জন। এরমধ্যে রাজশাহীর ৪ জন, নাটোর, নওগাঁ, পাবনা ও কুষ্টিয়ায় ১ জন রয়েছেন।

জানা গেছে, মৃতদের মধ্যে করোনায় মারা গেছেন ১ জন, করোনার উপসর্গ নিয়ে মারা গেছেন ৫ জন এবং ২ জন করোনা নেগেটিভ হওয়ার পর মারা যান।

এনিয়ে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে করোনা ও এর উপসর্গ নিয়ে গত ১০২তম দিনে মোট ১ হাজার ৩২০ জনের মৃত্যু হলো।

এ তথ্য নিশ্চিত করেছেন রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী।

তিনি জানান, গত ২৪ ঘণ্টায় রাজশাহী মেডিকেল কলেজ ও হাসপাতালের দুই ল্যাবে করোনা পরীক্ষা হয়েছে ৩৯৭ জনের আর করোনা শনাক্ত হয়েছে ৪৩ জনের। পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১০.৮৩ শতাংশ।


আরও খবর
রামেক হাসপাতালে ৮ জনের প্রাণহানি

বুধবার ২২ সেপ্টেম্বর ২০২১

২৪ ঘণ্টায় রাজশাহীতে আরও ৫ জনের মৃত্যু

মঙ্গলবার ২১ সেপ্টেম্বর 20২১




ইতিহাস রচনা করে টাইগারদের কিউই বধ

প্রকাশিত:বুধবার ০১ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:বুধবার ০১ সেপ্টেম্বর ২০২১ | ৭৪০জন দেখেছেন
Image

আগের ১০ দেখায় একবারও জিততে পারেনি বাংলাদেশ। এই প্রথম নিউজিল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টিতে জিতল টাইগাররা। ব্যবধানটাও থাকল বেশ বড়। পাঁচ ম্যাচ সিরিজের প্রথমটিতে ৭ উইকেটের বড় জয় পেয়েছে মাহমুদউল্লাহ রিয়াদের দল।

বাংলাদেশ ক্রিকেটে বড় খবর হওয়ার কথা ছিল নিউজিল্যান্ডকে উড়িয়ে ইতিহাস গড়া জয় বাংলাদেশের! কিন্তু ম্যাচটি বিকেল চারটায় শুরু হওয়ার ঘণ্টা তিনেক আগে রীতিমতো বিস্ফোরক এক বার্তা দিয়ে বসলেন তামিম ইকবাল। সামাজিক যোগাযোগ মাধ্যমে এক ভিডিও বার্তায় জানিয়ে দিলেন, আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলবেন না তিনি। এতে ক্রিকেটাঙ্গনের সমস্ত আলোচনা তাকে ঘিরে। তবে নিজেদের কাজটি ঠিকই সেরে নিল বাংলাদেশ দল।

টাইগাররা মিরপুরে প্রবেশ করার আগে তামিমের খবরটি পেয়ে যাওয়ার কথা। মাঠে নামার আগে তো নিশ্চয়ই। অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ টস করতে যখন নামলেও, তখনও হয়তো আনমনে ভাবছেন, দলের একজন অভিজ্ঞ সেনানীকে ছাড়াই বিশ্বকাপের মতো যুদ্ধের ময়দানে নামতে হবে তাকে! তবে সে সব ভাবনার প্রভাব পড়ল না মাঠের পারফরম্যান্সে। নিউজিল্যান্ডকে প্রথমবারের মতো টি-টোয়েন্টিতে হারাল টাইগাররা।

শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে আগে ফিল্ডিং করতে নেমে বাজিমাত স্বাগতিক বোলারদের। সাকিব আল হাসান, নাসুম আহমেদ, মুস্তাফিজুর রহমানদের বোলিং তোপে লজ্জায় পড়তে হলো নিউজিল্যান্ড দলকে। নিজেদের ক্রিকেট ইতিহাসে টি-টোয়েন্টি ফরম্যাটে কিউইদের সর্বনিম্ন সংগ্রহ ছিল ৬০ রান। এদিন সেই দৃশ্যর পুরনাবৃত্তি ঘটল। সমান ৬০ রানে গুটিয়ে যায় সফরকারীরা।

জবাবে ব্যাট করতে নেমে শুরুটা অবশ্য ভালো হয়নি বাংলাদেশ দলেরও। তবে জয় পেতে বেগ পেতে হয়নি স্বাগতিকদের। ৭ উইকেটে হারিয়ে ৩০ বল বাকি রেখেই জিতে যায় বাংলাদেশ। এতে ইতিহাস রচনা হলো মিরপুরে। এই ফরম্যাটে এর আগে নিউজিল্যান্ডের সঙ্গে ১০টি ম্যাচ খেললেও জয়ের স্বাদ পায়নি লাল-সবুজের প্রতিনিধিরা। আজ সেই আক্ষেপ ঘুচল। ইতিহাস রচনার দিনে সাকিবের ব্যাট থেকে আসে সর্বোচ্চ ২৫ রান।


আরও খবর
টি-টোয়েন্টি বিশ্বকাপের থিম সং প্রকাশ

বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১

মেসিকে পেছনে ফেললেন সিআর সেভেন

বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১




যে সব খাবার খেলে শান্ত থাকবে মন

প্রকাশিত:বৃহস্পতিবার ০৯ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৯ সেপ্টেম্বর ২০২১ | ৬৬৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বেঁচে থাকার লড়াইয়ে দুশ্চিন্তা কিংবা অ্যাংজাইটির মতো সমস্যা এখন বিশ্বব্যাপী। মনের ভেতর অস্থিরতা কাজ করলে তার প্রভাব শরীরে পড়বেই। এই চাপ নিয়ন্ত্রণে মেডিটেশনের পাশাপাশি কিছু খাবার খেতে হবে। জেনে নিন সেসব খাবার সম্পর্কে-

অ্যান্টি-অক্সিড্যান্ট সমৃদ্ধ খাবার :

সাইট্রাস এবং বেরি জাতীয় খাবারে প্রচুর অ্যান্টি-অক্সিড্যান্ট থাকে। মন থেকে অস্থিরতা তাড়িয়ে মন শান্ত করতে খেতে পারেন এ জাতীয় খাবার। সেইসঙ্গে ভিটামিন সি সমৃদ্ধ খাবার রাখুন তালিকায়। পাশাপাশি ভিটামিন ই সমৃদ্ধ খাবার, যেমন- কুমড়ো, তরমুজ এবং ফ্ল্যাক্স সিড ইত্যাদি খেতে পারেন। এসব খাবার মস্তিষ্কের কার্যক্ষমতা বাড়ায়, কমায় বিভিন্ন ধরনের দুশ্চিন্তা।

ডার্ক চকলেট ও হলুদ দুধ :

চকলেট খেতে ভালোবাসেন না এমন মানুষ কমই আছে। কিন্তু সেই চকলেট যেন ডার্ক হয়, সেদিকে খেয়াল রাখবেন। কারণ, এই চকলেট আপনার মন শান্ত করতে সাহায্য করবে। পাশাপাশি পান করুন হলুদ মিশ্রিত দুধ। দুধে থাকে ভিটামিন ডি এবং হলুদে পাবেন কারকিউমিন। এগুলো হলো অ্যান্টি-ইনফ্ল্যামেটরি। এসবে যেহেতু অ্যান্টি-অক্সিড্যান্ট উপাদান রয়েছে, তাই এগুলো আপনার মস্তিষ্ক শান্ত রাখতে সাহায্য করবে।

ভিটামিন বি সমৃদ্ধ খাবার :

প্রতিদিনের খাবারে সব ধরনের ভিটামিনের উপস্থিতি নিশ্চিত করুন। বিভিন্ন গবেষণায় দেখা গেছে, ভিটামিন বি আমাদের স্নায়ুতন্ত্রের ওপর বিশেষ প্রভাব রাখতে পারে। তাই নিয়মিত ভিটামিন বি সমৃদ্ধ খাবার রাখুন তালিকায়। যেমন- মাছ, ডিম এবং বিভিন্ন সবজি খেতে পারেন। এ ধরনের খাবার আপনার অ্যাংজাইটি কমিয়ে দেবে।

প্রোবায়োটিক্স এবং ভালো ফ্যাট :

আমাদের পেটের স্বাস্থ্য ভালো রাখে প্রোবায়োটিক্স। তবে শুধু পেটই নয়, এটি মন শান্ত রাখতেও সাহায্য করে। প্রতিদিন খাবারের তালিকায় প্রোবায়োটিক্স রাখলে বাড়ে রোগপ্রতিরোধ ক্ষমতা। তাই আপনার খাবারে প্রোবায়োটিকের পাশাপাশি যোগ করুন ভালো ফ্যাটও। হতে পারে তা ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড। বিভিন্ন ধরনের মাছ, ফ্ল্যাক্স সিড, বাদাম ও নারিকেল তেলে পেতে পারেন এই ফ্যাট।

অন্ত্র এবং গাট এর ব্যাকটেরিয়া সেরোটোনিনের মতো হরমোন নিঃসরণ করে। এই হরমোন আমাদের মেজাজের ওপর প্রভাব ফেলে। তাই নিয়মিত প্রোবায়োটিক সমৃদ্ধ খাবার খেলে তা আপনার মস্তিষ্কেও প্রভাব ফেলবে। নিয়মিত টক দই রাখুন পাতে। এটি আপনার মন শান্ত রাখবে।


আরও খবর
আজ আপনার জন্মদিন হলে

রবিবার ১৯ সেপ্টেম্বর ২০২১

আজ প্রথম প্রেম দিবস

শনিবার ১৮ সেপ্টেম্বর ২০২১




চলতি সপ্তাহে খুলবে চিড়িয়াখানা : মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী

প্রকাশিত:মঙ্গলবার ২৪ আগস্ট ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ২৪ আগস্ট ২০২১ | ৭০০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

চলতি সপ্তাহে চিড়িয়াখানা খুলে দেওয়া হবে বলে জানিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম। মঙ্গলবার (২৪ আগস্ট) দুপুরে সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এক প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী বলেন, চিড়িয়াখানা খুলে দেওয়া প্রক্রিয়ার মধ্যে রয়েছে। স্বাস্থ্যবিধি অনুসরণ করে যাতে দর্শনার্থীরা চিড়িয়াখানা দেখতে পারেন ইতোমধ্যে আমি সেই নির্দেশনা দিয়েছি। 

তিনি বলেন, আশা করছি স্বাস্থ্যবিধি অনুসরণপূর্বক দর্শনার্থীদের জন্য চিড়িয়াখানা চলতি সপ্তাহেই উন্মুক্ত করে দেওয়া হবে।


আরও খবর
কিশোর গ্যাং নিয়ন্ত্রণ নিয়ে নতুনভাবে ভাবতে হবে

বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১




কিশোর গ্যাং নিয়ন্ত্রণ নিয়ে নতুনভাবে ভাবতে হবে

প্রকাশিত:বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১ | ১০৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ কিশোর গ্যাং নিয়ন্ত্রণ নিয়ে নতুনভাবে ভাবার আহ্বান জানিয়েছেন।  পুলিশপ্রধান বলেছেন, গত তিন বছর ধরে আইনশৃঙ্খলা বাহিনীর প্রেক্ষাপটে কিশোর গ্যাং একটা বিশাল চ্যালেঞ্জ তৈরি করেছে।

বৃহস্পতিবার দুপুরে রাজধানীর মগবাজার বীর মুক্তিযোদ্ধা আসাদুজ্জামান খান কামাল কমপ্লেক্সে সবার হোক একটাই পণ, কিশোর অপরাধ করব দমন শিরোনামে কিশোর অপরাধবিরোধী সামাজিক প্রচারণা কার্যক্রম ও র‌্যাব নির্মিত টিভিসি উদ্বোধন অনুষ্ঠানে আইজিপি এ আহ্বান জানান।

আইজিপি বলেন, আমাদের সংসদে নতুন নতুন আইন প্রণয়ন হচ্ছে। আদালতও অনেক নির্দেশনা দিচ্ছেন। সে ক্ষেত্রে কিশোর আইনও হালনাগাদ হয়েছে। সে হিসেবে একজন ব্যক্তি ১৮ বছর বয়স পর্যন্ত শিশু হিসেবে গণ্য হয়। কিন্তু বর্তমানে দেশে আইন চেঞ্জ করার কারণে যেটা হয়েছে, তাতে যে যুবকে পরিণত হয় তাকেও শিশু হিসেবে গণ্য করা হয়। ফলে কিশোর গ্যাংয়ের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া যাচ্ছে না। বর্তমানে আইন অনুযায়ী, কিশোর অপরাধীকে গ্রেফতার করা যাবে না। তাদেরকে সংশোধনাগারে পাঠাতে হবে। সংশোধনাগারের সংখ্যাও কম। ফলে কিশোর গ্যাং নিয়ন্ত্রণ কঠিন হয়ে যাচ্ছে। তবুও আমাদের আইনশৃঙ্খলা বাহিনী কাজ করছে। আশা করছি, এটিও নিয়ন্ত্রণে আসবে।

অভিভাবকদের উদ্দেশে পুলিশপ্রধান বলেন, সন্তানের জন্য বাবা-মায়েরও দায়িত্ব রয়েছে। তারা কী করে, কোথায় যায়, কার সঙ্গে মেশে- এগুলো দেখা প্রতিটি পরিবারের দায়িত্ব।

র‌্যাব মহাপরিচালক (ডিজি) চৌধুরী আবদুল্লাহ আল মামুনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান নাছিমা বেগম, জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মোস্তফা কামাল উদ্দীন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন র‌্যাবের অতিরিক্ত মহাপরিচালক (অপারেশনস) কর্নেল কেএম আজাদ।

নিউজ ট্যাগ: কিশোর গ্যাং

আরও খবর
বাতিলের তালিকায় ২১০টি ভূতুড়ে পত্রিকা

বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১




ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি ৩০১ জন

প্রকাশিত:শনিবার ১১ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:শনিবার ১১ সেপ্টেম্বর ২০২১ | ৪৯০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

মশাবাহিত জ্বর ডেঙ্গুতে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় দেশের বিভিন্ন হাসপাতালে ৩০১ জন নতুন রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন।

শনিবার (১১ সেপ্টেম্বর) স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোলরুম থেকে পাঠানো ডেঙ্গু বিষয়ক বিবৃতিতে এ তথ্য জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় দেশের বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতালে নতুন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছেন ৩০১ জন। এর মধ্যে ঢাকাতেই ২৫৩ জন এবং ঢাকার বাইরের সারাদেশে রয়েছেন ৪৮ জন।

এতে আরও বলা হয়, বর্তমানে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে সর্বমোট এক হাজার ২৭১ জন ডেঙ্গু রোগী ভর্তি আছেন। এর মধ্যে ঢাকার ৪১টি সরকারি ও বেসরকারি হাসপাতালে এক হাজার ৮৩ জন এবং অন্যান্য বিভাগে বর্তমানে সর্বমোট ১৮৮ জন রোগী ভর্তি রয়েছেন।

এবছর ১ জানুয়ারি থেকে ১১ সেপ্টেম্বর পর্যন্ত বিভিন্ন হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা সর্বমোট ১৩ হাজার ৫৫৬ জন। একই সময়ে তাদের মধ্য থেকে হাসপাতাল থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১২ হাজার ২৩১ জন রোগী। এ যাবৎ ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে ৫৪ জনের মৃত্যুর হয়েছে।


আরও খবর
করোনায় শনাক্ত ও মৃত্যু আরও কমল

বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১