আজঃ বৃহস্পতিবার ০৯ ডিসেম্বর ২০২১
শিরোনাম

২৮৪ জনের করোনা শনাক্ত, মৃত্যু ৩

প্রকাশিত:মঙ্গলবার ২৩ নভেম্বর ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ২৩ নভেম্বর ২০২১ | ৪৮০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image
গত ২৪ ঘণ্টায় ১৯ হাজার ৭৮১ জনের নমুনা সংগ্রহ করা হয়। পরীক্ষা করা হয় ১৯ হাজার ৫৬৮টি নমুনা

দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে ৩ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃত্যুর সংখ্যা দাঁড়াল ২৭ হাজার ৯৫৮ জনে।  নতুন করে করোনা শনাক্ত হয়েছে ২৮৪ জনের। এ পর্যন্ত মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১৫ লাখ ৭৪ হাজার ৬৩৬ জনে।

মঙ্গলবার (২৩ নভেম্বর) স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো করোনাবিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। 

একদিনে করোনা থেকে সুস্থ হয়েছেন ৩১৮ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ১৫ লাখ ৩৮ হাজার ৮৫৫ জন। গত ২৪ ঘণ্টায় ১৯ হাজার ৭৮১ জনের নমুনা সংগ্রহ করা হয়। পরীক্ষা করা হয় ১৯ হাজার ৫৬৮টি নমুনা। পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১ দশমিক ৪৫ শতাংশ।

এ পর্যন্ত মোট ১ কোটি ৭ লাখ ৬১ হাজার ৯৭৯টি নমুনা পরীক্ষায় শনাক্তের হার ১৪ দশমিক ৬৩ শতাংশ। প্রতি ১০০ জনে সুস্থতার হার ৯৭ দশমিক ৭৩ শতাংশ এবং মৃত্যুহার ১ দশমিক ৭৮ শতাংশ। গত ২৪ ঘণ্টায় মারা যাওয়াদের ২ জন পুরুষ, একজন নারী। ঢাকায় একজন এবং চট্টগ্রামে ২ জন মারা গেছেন। বাকি বিভাগগুলোতে কারো মৃত্যু হয়নি।

গত বছরের ৮ মার্চ দেশে প্রথম ৩ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়। এর ১০ দিন পর ওই বছরের ১৮ মার্চ দেশে এ ভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়।

নিউজ ট্যাগ: করোনাভাইরাস

আরও খবর
করোনায় মৃত্যু ও শনাক্ত বেড়েছে

মঙ্গলবার ০৭ ডিসেম্বর ২০২১




নিজের শটগানের গুলি আনলোড করতে গিয়ে আনসার সদস্য নিহত

প্রকাশিত:শুক্রবার ১২ নভেম্বর ২০২১ | হালনাগাদ:শুক্রবার ১২ নভেম্বর ২০২১ | ৭০০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

কক্সবাজারের রামু উপজেলার ঈদগড় ইউনিয়ন পরিষদ নির্বাচনের দায়িত্ব শেষ করে নিজের শটগান থেকে গুলি আনলোড করার সময় মিস্ ফায়ারে মো. বেলাল উদ্দিন (২২) নামে এক আনসার ভিডিপি সদস্য নিহত হয়েছেন।

বৃহস্পতিবার (১১ নভেম্বর) দিবাগত রাতের দিকে উপজেলা পরিষদ কমপ্লেক্সে এ ঘটনা ঘটে। নিহত বেলাল উদ্দিন কক্সবাজার সদর উপজেলার ভারুয়াখালী ইউনিয়নের নতুনপাড়া এলাকার আব্দুল হাকিমের ছেলে।

বিষয়টি নিশ্চিত করে আনসার বিডিপির জেলা কমান্ডার অমলান জ্যোতি নাথ বলেন, ভোট গ্রহণ ও গণনা শেষে রামু উপজেলা কমপ্লেক্সে ফেরার পর নিজেদের শটগান থেকে গুলি আনলোড করছিল বেলালসহ কয়েকজন সদস্য। সেখানে ভুলবশত গুলি বের হয়ে বেলালের মাথায় লাগে। গুরুতর আহত অবস্থায় তাকে কক্সবাজার সদর হাসপাতালে আনা হলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।

তবে আসলেই তার শটগান থেকে গুলিটা বেরিয়েছে নাকি অন্য কারও শটগান থেকে বেরিয়েছে তা খতিয়ে দেখা হচ্ছে বলে জানান তিনি।জেলা কমান্ডার আরও জানান, সম্প্রতি ২১ দিনের প্রশিক্ষণ শেষে আনসারে যোগ দেয় বেলাল। এটি তার দ্বিতীয় নির্বাচনের দায়িত্ব ছিল।

রামু উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) প্রণয় চাকমা বলেন, প্রাথমিকভাবে বিষয়টি মিস ফায়ার বলে ধারণা করা হচ্ছে। তদন্তে সাপেক্ষে বিষয়টি খতিয়ে দেখে পরবর্তী ব্যবস্থা গ্রহণ করা হবে।



আরও খবর
চট্টগ্রামে পাট গুদামে ভয়াবহ আগুন

বৃহস্পতিবার ০৯ ডিসেম্বর ২০২১

আজ নেত্রকোনা ট্র্যাজেডি দিবস

বুধবার ০৮ ডিসেম্বর ২০২১




নিউজিল্যান্ড দলে দুঃসংবাদ

প্রকাশিত:শুক্রবার ১২ নভেম্বর ২০২১ | হালনাগাদ:শুক্রবার ১২ নভেম্বর ২০২১ | ৫৭০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

দুবাইয়ে প্রথমবারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপার লড়াইয়ে নামবে নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়া। আর এমন মহারণের আগেই এক বড় দুঃসংবাদ ভেসে এলো নিউজিল্যান্ড শিবিরে।

ডান হাতের চোটে পড়ে ফাইনাল থেকে ছিটকে গেছেন কিউইদের অন্যতম সেরা ব্যাটার ও উইকেটকিপার ডেভন কনওয়ে। শুধু বিশ্বকাপ ফাইনালই নয়, ভারতের বিপক্ষে আসন্ন সিরিজ থেকেও খেলতে পারছেন না তিনি।

নিউজিল্যান্ডের হেড কোচ গ্যারি স্টিডের বরাত দিয়ে এ তথ্য নিশ্চিত করেছে নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ডে (এনজেডসি)।

এক বিবৃতিতে এনজেডসি জানিয়েছে, ডান হাতের চোটের কারণে ফাইনাল ও আসন্ন ভারত সিরিজে খেলবেন না ডেভন কনওয়ে। এই মুহূর্তে তার (কনওয়ে) বাদ পড়াটা আসলেই হতাশাজনক। সে দলের জন্য নিবেদিত প্রাণ। সে নিজেই সবচেয়ে বেশি হতাশ হয়েছে।

বাড়তি হতাশায় ভুগতেই পারেন কনওয়ে। কারণ ইচ্ছে করেই চোটে আক্রান্ত হয়েছেন তিনি।

গত বুধবার আবুধাবিতে প্রথম সেমিফাইনালে ইংল্যান্ডের বিপক্ষে ৩৮ বলে ৪৬ রানের দারুণ এক ইনিংস খেলেন কনওয়ে। হাফসেঞ্চুরি থেকে মাত্র ৪ রান দূরে আউট হয়ে হতাশায় ব্যাটে সজোরে আঘাত করেন। আর তাতেই ঘটে বিপত্তি। ডান হাতের কবজিতে টান লাগে তার।

পরে এক্স-রে করানোর পর রিপোর্ট দেখে চোখ কপালে কনওয়ে ও নিউজিল্যান্ড টিম ম্যানেজমেন্টের। দেখা যায়, এ বাঁহাতি কিউই ব্যাটারের ডানহাতের পঞ্চম মেটাকার্পাল ভেঙে গেছে। কনওয়ের এমন কাণ্ডকে নির্বুদ্ধিতা বলে মন্তব্য করে হতাশা প্রকাশ করেছেন কিউই কোচ স্টিড।


আরও খবর



নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের ১১ দফা

প্রকাশিত:বুধবার ০১ ডিসেম্বর ২০২১ | হালনাগাদ:বুধবার ০১ ডিসেম্বর ২০২১ | ৩১৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

নিরাপদ সড়ক চেয়ে ১১ দফা দাবি ও প্রস্তাব উত্থাপন করেছেন শিক্ষার্থীরা। দ্রুত এই দাবি বাস্তবায়ন না হলে ছাত্রসমাজ কোনও অন্যায় সহ্য করবে না বলেও হুঁশিয়ার করেছেন শিক্ষার্থীরা।

বুধবার ১২টার পর রাজধানীর রামপুরায় শিক্ষার্থীরা এই ১১ দফা দাবি, প্রস্তাবনা ও সড়ক নীতিমালা উত্থাপন করেন। শিক্ষার্থীদের পক্ষে সোহাগী সায়মা নামে একজন এই দাবি উত্থাপন করেন।

দাবিগুলো হচ্ছে:-

১. সড়ক দুর্ঘটনায় নিহত নাঈম হাসান ও মাইনুদ্দীন ইসলাম দুর্জয়ের পরিবারকে যথাযথ ক্ষতিপূরণ দিতে হবে। গুলিস্তান ও রামপুরায় পথচারী পারাপারের জন্য ফুটওভার ব্রিজ নির্মাণ করতে হবে।

২. সারাদেশের গণপরিবহনে শিক্ষার্থীদের হাফভাড়া নিশ্চিত করতে সরকারি প্রজ্ঞাপন জারি করতে হবে। এ জন্য দিন রাত বা ছুটির দিনসহ কোনও শর্ত জুড়ে দেয়া যাবে না। বর্ধিত বাসভাড়া প্রত্যাহার করতে হবে। সব রুটে বিআরটিসির বাস বাড়াতে হবে।

৩. সব ধরনের পরিবহনে নারীদের অবাধ যাত্রা নিশ্চিত করতে হবে। তাদের সঙ্গে সৌজন্য ব্যবহার নিশ্চিত করতে হবে।

৪. লাইসেন্সবিহীন চালককে নিয়োগদানকারী প্রতিষ্ঠান বা ব্যক্তির বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা নিতে হবে। গাড়ির নিবন্ধন, ফিটনেস কার্যক্রম ও লাইসেন্স দানে বিআরটিএর দুর্নীতির বিরুদ্ধে কার্যকার ব্যবস্থা নিতে হবে।

৫. সব সড়কে পর্যাপ্ত আলোর ব্যবস্থা করতে হবে। ট্রাফিক পুলিশের সংখ্যা বৃদ্ধি করতে হবে। ট্রাফিক পুলিশের ঘুষ দুর্নীতি বন্ধ করতে হবে।

৬. সব রুটে প্রতিযোগিতা বন্ধে এক গ্রুপ বা কোম্পানির মাধ্যমে সব বাস চালানোর ব্যবস্থা করতে হবে। বাস অনুযায়ী মালিকদের মধ্যে লাভের টাকা বন্টনের নিয়ম করতে হবে।

৭. শ্রমিকের নিয়োগপত্রে পরিচয় নিশ্চিত করতে হবে। বাস চালক ও হেলপারদের চুক্তির পরিবর্তে সব গণপরিবহন টিকিট পদ্ধতিতে চালানোর ব্যবস্থা করতে হবে। শ্রমিকদের জন্য বিশ্রামাগার ও টয়লেটের ব্যবস্থা করতে হবে।

৮. গাড়ি ও চালকের কর্মঘণ্টা এক নাগাড়ে ছয় ঘণ্টার বেশি হতে পারবে না। বাসে দুজন চালক ও দুজন সহকারী থাকতে হবে। পর্যাপ্ত বাস টার্মিনাল তৈরি করতে হবে। শ্রমিকদের জন্য যথাযথ প্রশিক্ষণের ব্যবস্থা করতে হবে।

১০. যাত্রী ও পরিবহন শ্রমিকদের মতামত নিয়ে সড়ক পরিবহন আইন সংস্কার করতে হবে এবং এর বাস্তবায়ন নিশ্চিত করতে হবে। ট্রাক ও ময়লার গাড়ি চলাচলের জন্য রাত ১২টা থেকে ভোর ৫টা পর্যন্ত নির্ধারণ করতে হবে।

১১. মাদক প্রতিরোধে কার্যকর ব্যবস্থা গ্রহণ করতে হবে। নিয়মিত ডোপ টেস্ট ও কাউন্সেলিংয়ের ব্যবস্থা করতে হবে।

এর আগে নিরাপদ সড়কের দাবি ও মাইনুদ্দিন হত্যার প্রতিবাদে টানা দ্বিতীয় দিনের মতো রাজধানীর রামপুরা ব্রিজের ওপর অবরোধ কর্মসূচি পালন করেন শিক্ষার্থীরা।


আরও খবর



কার্টুনিস্ট কিশোরকে নির্যাতনের ‘প্রমাণ পায়নি’ পিবিআই

প্রকাশিত:বুধবার ১৭ নভেম্বর ২০২১ | হালনাগাদ:বুধবার ১৭ নভেম্বর ২০২১ | ৪১০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

কার্টুনিস্ট আহমেদ কবির কিশোরকে শারীরিক নির্যাতনের সুনির্দিষ্ট কোনো প্রমাণ পায়নি পুলিশের তদন্ত সংস্থা পিবিআই। আদালতে এ সংক্রান্ত প্রতিবেদন দাখিল করেছে সংস্থাটি। আগামী ২৪ নভেম্বর ওই প্রতিবেদনের বিষয়ে শুনানি অনুষ্ঠিত হবে।

বুধবার ঢাকা মহানগর দায়রা জজ আদালতের সেরেস্তাদার রাশেদ গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, গত ১৭ অক্টোবর মহানগর দায়রা জজ আদালতে মামলার তদন্ত কর্মকর্তা পিবিআইয়ের পুলিশ সুপার মো. মিজানুর রহমান একটি প্রতিবেদন দাখিল করেন।

সাদা পোশাকে অজ্ঞাতনামা ১৬-১৭ জনের বিরুদ্ধে আনা কিশোরকে শারীরিক নির্যাতনের অভিযোগ প্রাথমিকভাবে প্রমাণিত হয়নি বলে প্রতিবেদনে তদন্ত কর্মকর্তা উল্লেখ করেছেন।

এর আগে ২০ মার্চ কার্টুনিস্ট কিশোরের শারীরিক অবস্থা জানতে গঠিত ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের তিন সদস্যের মেডিকেল বোর্ড পরীক্ষা-নিরীক্ষা করে তার শরীরে কোনো আঘাতের চিহ্ন পায়নি।

গত ১০ মার্চ কার্টুনিস্ট কিশোর আইনশৃঙ্খলা বাহিনীর অজ্ঞাত সদস্যদের বিরুদ্ধে ঢাকা মহানগর দায়রা জজ আদালতে মামলা করেন। 

অভিযোগে বলা হয়, গত বছরের ৫ মে ডিজিটাল নিরাপত্তা আইনে কার্টুনিস্ট আহমেদ কবীর কিশোর গ্রেফতার হন। কিন্তু তার তিনদিন আগে ২ মে বিকাল পৌনে ছয়টায় বাসা থেকে সাদা পোশাকধারী ১৬ থেকে ১৭ জন লোক তাকে মুখোশ পরিয়ে, হাতকড়া লাগিয়ে নির্জন-অচেনা জায়গায় নিয়ে যায়। এরপর ২ মে থেকে ৩ মে পর্যন্ত তাকে বিভিন্নভাবে নির্যাতন করা হয়।


আরও খবর
আবরার হত্যায় ২০ আসামির মৃত্যুদণ্ড

বুধবার ০৮ ডিসেম্বর ২০২১




বিশ্বকাপের চূড়ান্ত পর্বে ব্রাজিল

প্রকাশিত:শুক্রবার ১২ নভেম্বর ২০২১ | হালনাগাদ:শুক্রবার ১২ নভেম্বর ২০২১ | ৬৪৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বিশ্বকাপ বাছাইপর্বে উড়ছে ব্রাজিল। গত ১১ ম্যাচের সবগুলোতে অপরাজিত থাকা সেলেকাওদের পরাজিত করতে পারেনি কলম্বিয়াও।

ঘরের মাঠে কলম্বিয়ার বিপক্ষে ১-০ ব্যবধানে জয় পেয়ে কাতার বিশ্বকাপ বাছাইপর্ব নিশ্চিত করলো তিতের শিষ্যরা। 

সাও পাওলোতে শুক্রবার (১২ নভেম্বর) বাংলাদেশ সময় সাড়ে ছয়টায় শুরু হওয়া ম্যাচটির ৭২তম মিনিটে নেইমারের সহায়তায় একমাত্র গোলটি করেন দলকে জয় এনে দেন লুকাস পাকেতা। 

ঘরের মাঠে ম্যাচের শুরু থেকে প্রতিপক্ষকে চাপে রেখেছিল ব্রাজিল। তবে দুর্বল সুযোগের কারণে গোলের দেখা পাচ্ছিল না সেলেকাওরা। ২৭তম মিনিটে নেইমারের শট রুখে দেন কলম্বিয়া গোলরক্ষক ওসপিনা। ২৬তম মিনিটে এগিয়ে যেতে পারত ব্রাজিল। কিন্তু গোলপোস্টের খুব কাছে বল নিয়ে যাওয়া দানিলোর শট প্রতিপক্ষের ডিফেন্ডারের পায়ে লেগে লক্ষ্যভ্রষ্ট হয়। ৩৯তম মিনিটে কলম্বিয়া ফরোয়ার্ড লুইস দিয়াসের দুর্দান্ত শট অল্পের জন্য জালে ভেড়ায়নি। ফলে গোলশূণ্য ড্র নিয়ে বিরতিতে যায় দুই দল।

দ্বিতীয়ার্ধের শুরুতেই এগিয়ে যাওয়ার সুযোগ ছিল ব্রাজিলের। কিন্ত গ্যাব্রিয়েল জেসুসের বুলেট শট সহজেই ঠেকিয়ে দেন ওসপিনা। ৫৮তম মিনিটে নেইমারের ফ্রি-কিক ঝাপিয়ে ঠেকান এই গোলরক্ষক। ৬৯তম মিনিটে অ্যান্তনির ক্রস হেডে জালে ভেড়াবার চেষ্টা করে ব্যর্থ হন ম্যাথিউস কুনিয়া। ৭২তম মিনিটে অবশেষে গোলের দেখা পায় স্বাগতিকরা। নেইমারের দেওয়া দারুণ পাস কাজে লাগিয়ে প্রথম শটেই কলম্বিয়ার জাল খুঁজে নেন লুকাস পাকেতা। অতিরিক্ত সময়ের প্রথম মিনিটে কুনিয়ার শট ওসপিনা ফিরিয়ে দিলে ১-০ ব্যবধানের জয় নিয়ে মাঠ ছাড়ে ব্রাজিল। 

এ জয়ে বাকি এক ম্যাচ হাতে রেখেই বিশ্বকাপের চূড়ান্ত পর্বে জায়গা করে নিয়েছে ব্রাজিল। ১২ ম্যাচে ১১ জয় ও ১ ড্রয়ে শীর্ষে থেকেই পরবর্তী পর্ব নিশ্চিত করলো নেইমারবাহিনী। এক ম্যাচ কম খেলা আর্জেন্টিনা ২৫ পয়েন্ট নিয়ে অবস্থান করছে দুইয়ে। এ ম্যাচ হেরে ১৬ পয়েন্ট নিয়ে টেবিলের পাঁচে রয়েছে কলম্বিয়া।

নিউজ ট্যাগ: ব্রাজিল

আরও খবর