আজঃ বৃহস্পতিবার ১৯ মে ২০২২
শিরোনাম

৪৪তম বিসিএসের প্রিলি: ১২৪ ম্যাজিস্ট্রেট নিয়োগ

প্রকাশিত:শুক্রবার ২৯ এপ্রিল ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২৯ এপ্রিল ২০২২ | ৪৪০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

৪৪তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষায় দায়িত্ব পালনের জন্য বিসিএস প্রশাসন ক্যাডারের ১২৪ জন কর্মকর্তাকে ভ্রাম্যমাণ আদালত পরিচালনার ক্ষমতা দিয়ে ম্যাজিস্ট্রেট নিয়োগ দিয়েছে সরকার।

বৃহস্পতিবার (২৮ এপ্রিল) জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে কোড অব ক্রিমিন্যাল প্রসিডিউর, ১৮৯৮ অনুযায়ী এ কর্মকর্তাদের নির্বাহী ম্যাজিস্ট্রেটের ক্ষমতা দিয়ে প্রজ্ঞাপন জারি করা হয়েছে। আগামী ২৭ মে ৪৪তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা (এমসিকিউ টাইপ) অনুষ্ঠিত হবে।

প্রজ্ঞাপনে বলা হয়, আগামী ২৭ মে সকাল ১০টা থেকে বেলা ১২টা পর্যন্ত ঢাকার ১১৪টি কেন্দ্রে এ বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা হবে। পরীক্ষাকেন্দ্রের ভেতরে ও বাইরের আইনশৃঙ্খলা পরিস্থিতি রক্ষায় প্রতিটি কেন্দ্রে একজন করে ম্যাজিস্ট্রেট থাকবেন। সরকারি কর্মকমিশন সচিবালয়ের কন্ট্রোল রুমে দায়িত্ব পালনের জন্য ১০ জন মেজিস্ট্রেট অতিরিক্ত নিয়োগ দেওয়া হয়েছে।

ম্যাজিস্ট্রেটদের আগামী ১০ মে সকাল ১০টায় সরকারি কর্ম কমিশনে (পিএসসি) অনুষ্ঠিত ব্রিফিং সেমিনারে উপস্থিত হওয়ার জন্য এবং ২৭ মে বিকেল সাড়ে ৪টায় পিএসসি কার্যালয়ে রিপোর্ট করার নির্দেশনা দেওয়া হয়েছে প্রজ্ঞাপনে।


আরও খবর



প্রাথমিক সমাপনী পরীক্ষা না নেওয়ার ইঙ্গিত

প্রকাশিত:বৃহস্পতিবার ২১ এপ্রিল ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ২১ এপ্রিল ২০২২ | ৩৭০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

চলতি বছরের প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা না নেওয়ার ইঙ্গিত দিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন। বৃহস্পতিবার (২১ এপ্রিল) সচিবালয়ে প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রস্তুতি নিয়ে সংবাদ সম্মেলনে তিনি এ ইঙ্গিত দেন।

সম্প্রতি জেএসসি-জেডিসি পরীক্ষা কেন্দ্রীয়ভাবে না হওয়ার ইঙ্গত দিয়েছিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। আর শিক্ষা বোর্ড জানিয়েছে, পাবলিক পরীক্ষা অনুষ্ঠানের জন্য তিন থেকে চার মাস সময় লাগে। এসব বিবেচনায় প্রাথমিক সমাপনী পরীক্ষা এবার না হওয়ার বিষয়টি জানান মন্ত্রণালয় সংশ্লিষ্টরা।

তবে সংবাদ সম্মেলনে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী এও বলেন, পরীক্ষার ২-৩ মাস আগে চূড়ান্ত ঘোষণা দেওয়া হবে।

সংবাদ সম্মেলনে মন্ত্রণালয়ের সচিব মো. আমিনুল ইসলাম খান, প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক আলমগীর মুহম্মদ মনসুরুল আলমসহ সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সমাপনী একবারেই বাতিল করার চিন্তা-ভাবনা করা হচ্ছে কিনা জানতে চাইলে জাকির হোসেন বলেন, আমাদের নতুন যে কারিকুলাম আছে, সেখানে পরীক্ষাটা নেই। আমরা শিক্ষাবিদসহ অংশীজনের মতামত নিয়ে সিদ্ধান্ত নেবো। প্রায় দুই বছর বিদ্যালয় বন্ধ ছিল। আমরা শিখন ঘাটতি পূরণে আর একটু সময় নিই। আমরা ঘাটতি পূরণ করে তারপর সিদ্ধান্ত জানাবো। সমাপনী পরীক্ষা নভেম্বরের দিকে হয়, আমরা ২-৩ মাস আগে জানাবো। এখনই জানালে কোচিং সেন্টার সব লাইন ধরবে।

সচিব মো. আমিনুল ইসলাম খান সংবাদ সম্মেলনে বলেন, বড়দের শিখন প্রক্রিয়া এবং ছোটদের শিখন প্রক্রিয়া ভিন্ন। এখনই জানিয়ে দিয়ে স্বাভাবিক প্রক্রিয়াটা ব্যাহত করতে চাই না। আমরা আর একটু সময় নিয়ে ঘোষণা দেবো। পরীক্ষাকেন্দ্রিক চিন্তা করার কোনও কারণ নেই। আমরা আনন্দঘন পরিবেশে শিক্ষা কার্যক্রম চালিয়ে যাচ্ছি।

প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক আলমগীর মুহম্মদ মনসুরুল আলম বলেন, শিক্ষার্থীরা পাঠে ব্যস্ত থাকুক। তাদের টেনশনে ফেলতে চাই না। তারা শিখন যোগ্যতা যাতে অর্জন করতে পারে, সে জন্য পরীক্ষার টেনশন দিতে চাই না। ভবিষ্যতে এই সমাপনী পরীক্ষা থাকবে না।

নিউজ ট্যাগ: মো. জাকির হোসেন

আরও খবর



রাজশাহীতে ঈদের প্রধান জামাত সকাল ৮টায়

প্রকাশিত:শনিবার ৩০ এপ্রিল ২০২২ | হালনাগাদ:শনিবার ৩০ এপ্রিল ২০২২ | ৩৬০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

রাজশাহীতে পবিত্র ঈদুল ফিতরের প্রধান জামাত অনুষ্ঠিত হবে সকাল ৮টায় হযরত শাহমখদুম রূপোষ (রহ.) কেন্দ্রীয় ঈদগাহ ময়দানে। এতে ইমামতি করবেন জামিয়া ইসলামিয়া শাহমখদুম (রহ.) মাদ্রাসার অধ্যক্ষ মুফতি শাহাদত আলী। তার সহকারী হিসেবে থাকবেন নগরীর হেতেমখাঁ বড় মসজিদের পেশ ইমাম মুফতি ইয়াকুব আলী ও হযরত শাহমখদুম (রহ.) দরগা শরীফ জামে মসজিদের ইমাম মো. মুহিবুল্লাহ।

অধ্যক্ষ মুফতি শাহাদত আলী জানান, ঈদের দিন বৈরি আবহাওয়া থাকলে ঈদগাহ ময়দানের পরিবর্তে প্রধান জামাত অনুষ্ঠিত হবে হযরত শাহমখদুম (রহ.) দরগা শরীফ জামে মসজিদে। তবে সময় অপরিবর্তিত থাকবে।

ঈদের দ্বিতীয় প্রধান জামাত অনুষ্ঠিত হবে নগরীর টিকাপাড়া ঈদগাহ ময়দানে। সেখানেও সময় নির্ধারণ করা হয়েছে সকাল ৮টা। এছাড়া নগরীর সাহেববাজার বড় মসজিদে ঈদের জামাত অনুষ্ঠিত হবে সকাল ৮টায়। এখানে সাহেববাজার বড় মসজিদসহ মধ্য শহরের পাঁচটি মসজিদের মুসল্লিরা ঈদের নামাজ আদায় করবেন। এখানে নারীদের জামাতের আলাদা ব্যবস্থা রাখা হয়েছে।

জেলা প্রশাসন জানিয়েছে, শহরের প্রায় ৫০টি এবং ৯ উপজেলায় আরও প্রায় ৩৫০টি ঈদগাহে ঈদের নামাজ অনুষ্ঠিত হবে। এজন্য ইতোমধ্যে প্রস্তুতি গ্রহণ করেছে ঈদগাহ কমিটি।


আরও খবর



রাজধানীর যাত্রাবাড়ী এলাকায় চার ডাকাত আটক

প্রকাশিত:বুধবার ২৭ এপ্রিল ২০২২ | হালনাগাদ:বুধবার ২৭ এপ্রিল ২০২২ | ৩৫০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

রাজধানীর যাত্রাবাড়ী এলাকায় ডাকাতির প্রস্তুতিকালে চার ডাকাতকে আটক করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) গোয়েন্দা বিভাগ। এসময় ডাকাতি কাজে ব্যবহৃত একটি ট্রাক (ঢাকা মেট্রো-ট-২২-৫৮১৪) জব্দ করা হয়।

আটকরা হলেন- মো. রফিক খান, মো. কামাল, মো. ইমরান হোসেন ও মো. মশিউর রহমান লিটন। এসময় তাদের কাছ থেকে চাপাতি ও দুটি চাকু জব্দ করা হয়। 

বুধবার (২৭ এপ্রিল) এ তথ্য নিশ্চিত করেন গোয়েন্দা পুলিশ। গোয়েন্দা শাখার মতিঝিল বিভাগের অস্ত্র উদ্ধার ও মাদক নিয়ন্ত্রণ টিমের প্রধান অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার মো. আব্দুল্লাহ আল মামুন জানান,

গত ২৬ এপ্রিল দিবাগত রাতে গোপন সংবাদের ভিত্তিতে জানা যায় যাত্রাবাড়ী থানার ঢাকা-চট্টগ্রাম হাইওয়ে রোড এলাকায় কতিপয় ব্যক্তি দেশীয় অস্ত্র নিয়ে ট্রাকে করে ডাকাতির উদ্দেশে অবস্থান করছে। পরে সেখানে অভিযান চালিয়ে ট্রাকের ভেতরে থাকা চাপাতি ও চাকুসহ রফিক, কামাল, ইমরান ও লিটনকে আটক করা হয়। ট্রাকে থাকা ডাকাত দলের আরও চারজন পালিয়ে যায়। পলাতকদের আটকের চেষ্টা অব্যাহত রয়েছে।

তাদের জিজ্ঞাসাবাদে প্রাথমিকভাবে পুলিশ জানতে পারে, তারা ট্রাকে করে দেশীয় অস্ত্র ব্যবহার করে রাজধানীর বিভিন্ন এলাকায় ডাকাতি করতো। আটকদের বিরুদ্ধে যাত্রাবাড়ী থানায় আইনগত ব্যবস্থা নেওয়া হয়েছে।

নিউজ ট্যাগ: ডাকাত আটক

আরও খবর



প্রধানমন্ত্রীর ঈদ উপহার পাচ্ছেন স্বরূপকাঠির ১০৩ গৃহহীন পরিবার

প্রকাশিত:সোমবার ২৫ এপ্রিল ২০২২ | হালনাগাদ:সোমবার ২৫ এপ্রিল ২০২২ | ৮৪০জন দেখেছেন
হযরত আলী হিরু, স্বরূপকাঠি

Image

প্রধানমন্ত্রীর ঈদ উপহার হিসেবে ৩য় পর্যায়ে ঘর পেতে যাচ্ছেন পিরোজপুরের স্বরূপকাঠির ১০৩ ভূমিহীন-গৃহহীন পরিবার। এ উপলক্ষে সোমবার দুপুরে উপজেলা পরিষদ মিলনায়তনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এ তথ্য নিশ্চিত করেন উপজেলা নির্বাহী অফিসার মো. মোশরেফ হোসেন।

তিনি জানান মঙ্গলবার (২৬ এপ্রিল) প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এসব ঘর হস্তান্তর কার্যক্রমের উদ্বোধন করবেন ।

তিনি আরো জানান এ উপজেলায় ৩য় পর্যায়ে ১০৩ ভূমিহীন ও গৃহহীন পরিবারের পুনর্বাসনে বরাদ্ধ পাওয়া গেছে। আগামীকাল  মঙ্গলবার ভূমিহীন- গৃহহীন পরিবারর মাঝে জমিসহ ঘর হস্তান্তর করা হবে।

উপজেলা প্রশাসন সুত্রে জানা গেছে, গৃহহীন মানুষের জন্য আশ্রয়ন ২ প্রকল্পের আওতায় ৩য় ধাপের নির্মিত ঘরগুলো আরও টেকসই ও মজবুত করে নির্মাণ করেছে সরকার। ফলে প্রতিটি ঘর নির্মাণে বাজেট বেড়েছে প্রায় ৭০ হাজার টাকা।

স্বরূপকাঠি উপজেলায় ৩য় পর্যায়ে ১০৩ ভূমিহীন-গৃহহীন পরিবারের পুনর্বাসনে বরাদ্ধের মধ্যে সদর ইউনিয়নে ২৫, আটঘর কুড়িয়ানায় ১৭, গুয়ারেখা ১০, সমুদয়কাঠি ইউনিয়নে ৫১ টি ঘর বরাদ্ধ রয়েছে।

এর আগে এ উপজেলায় প্রথম পর্য়ায়ে ১২০ টি এবং দ্বিতীয় পর্যায়ে ২০৪ টি  ভূমিহীন-গৃহহীন পরিবার পুর্ণবাসনে জমির দলিলসহ ঘর হস্তান্তর করা হয়। সংবাদ সম্মেলনে ইউএনও মো. মোশারেফ হোসেন সহ আরও উপস্থিত ছিলেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) তাপশ পাল, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মানষ কুমার দাস, উপজেলা সমাজ সেবা অফিসার তপন বিশ্বাস, উপজেলা সমবায় অফিসার কামরুল আহসানসহ স্বরূপকাঠি প্রেসক্লাবের সাংবাদিকবৃন্দ।


আরও খবর



সংসদ নির্বাচনের আগেই রাষ্ট্রপতির মেয়াদ শেষ হচ্ছে আবদুল হামিদের

প্রকাশিত:বুধবার ২০ এপ্রিল ২০22 | হালনাগাদ:বুধবার ২০ এপ্রিল ২০22 | ৫৭০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগেই মেয়াদ শেষ হচ্ছে বর্তমান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের। সংবিধান অনুযায়ী আগামী বছরের শেষ দিকে কিংবা ২০২৪ সালের শুরুতে সংসদ নির্বাচন হওয়ার কথা। কিন্তু এর আগেই আগামী বছরের এপ্রিলে রাষ্ট্রপতি হিসেবে মেয়াদ পূর্ণ করতে যাচ্ছেন আবদুল হামিদ। প্রসঙ্গত, তিনি দ্বিতীয় মেয়াদে ২০১৮ সালের ২৪ এপ্রিল দেশের ২১তম রাষ্ট্রপতি হিসেবে শপথ নেন।

বাংলাদেশের সংবিধান অনুযায়ী আবদুল হামিদের আবারও রাষ্ট্রপতি হওয়ার সুযোগ নেই। সংবিধানের ৫০ (২) অনুচ্ছেদে বলা আছে, একাধিক্রমে হউক না হউকদুই মেয়াদের অধিক রাষ্ট্রপতি পদে কোনো ব্যক্তি অধিষ্ঠিত থাকিবেন না। ফলে সংসদ নির্বাচনের বেশ কয়েক মাস আগেই, অর্থাৎ আগামী বছরের ২৪ এপ্রিলের মধ্যেই পরবর্তী পাঁচ বছরের জন্য দেশের ২২তম রাষ্ট্রপতি হিসেবে নতুন কারো শপথ নেওয়ার কথা। পরবর্তী রাষ্ট্রপতির মেয়াদ শুরুর কয়েক মাসের মধ্যেই জাতীয় নির্বাচন অনুষ্ঠানের কথা রয়েছে। ফলে আগামী বছরের শুরুতেই সবার দৃষ্টি থাকবে ২২তম রাষ্ট্রপতি নির্বাচনের দিকে। যদিও পরবর্তী রাষ্ট্রপতি নিয়ে এখনই রয়েছে নানা জল্পনা-কল্পনা।

আবদুল হামিদই একমাত্র রাষ্ট্রপতি, যিনি এই দেশে প্রথমবারের মতো রাষ্ট্রপতি পদে টানা দ্বিতীয় মেয়াদে দায়িত্ব পালন করছেন। কোনো ব্যত্যয় না ঘটলে এবং দ্বিতীয় মেয়াদের পুরোটা পার করতে পারলে আবদুল হামিদই হবেন বাংলাদেশের সবচেয়ে বেশি সময় রাষ্ট্রপতির পদে অধিষ্ঠিত ব্যক্তি। বাংলাদেশের স্বাধীনতার পর থেকে ১৯ মেয়াদে এ পর্যন্ত ১৭ জন রাষ্ট্রপতির দায়িত্ব পালন করেছেন। সে হিসাবে আবদুল হামিদ এই পদে সপ্তদশ ব্যক্তি। তবে টানা দ্বিতীয় মেয়াদে রাষ্ট্রপতি হয়েছেন কেবল আবদুল হামিদই। সংবিধানে সর্বোচ্চ দুই বার রাষ্ট্রপতি পদে থাকার সুযোগ থাকায় এটাই তার শেষ মেয়াদ।

এক নজরে আবদুল হামিদ: এর আগে ২০১৩ সালের ২৪ এপ্রিল বাংলাদেশের ২০তম ও প্রথম মেয়াদে রাষ্ট্রপতি হিসেবে শপথ নিয়েছিলেন আবদুল হামিদ। মরহুম রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমানের মৃত্যুর পর তখন স্পিকার আবদুল হামিদ অস্থায়ী রাষ্ট্রপতির দায়িত্ব পালন করে আসছিলেন। প্রথম ও দ্বিতীয় উভয় মেয়াদেই বিনা প্রতিদ্বন্দ্বিতায় রাষ্ট্রপতি নির্বাচিত হন আবদুল হামিদ। বাংলাদেশে সংসদীয় গণতন্ত্রে ফেরার পর শুধু ১৯৯১ সালেই রাষ্ট্রপতি পদে নির্বাচন হয়েছিল। এরপর সবাই বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন।

পেশায় আইনজীবী আবদুল হামিদ আওয়ামী লীগের মনোনয়নে কিশোরগঞ্জ থেকে সাত বার সংসদ সদস্য নির্বাচিত হওয়ারও রেকর্ড গড়েছিলেন। স্পিকারের দায়িত্ব পালন করেছেন দুই দফা। ১৯৪৪ সালের ১ জানুয়ারি কিশোরগঞ্জের মিঠামইন উপজেলার কামালপুর গ্রামে জন্মগ্রহণ করেন তিনি। তার রাজনৈতিক জীবন শুরু হয় ১৯৫৯ সালে, ছাত্রলীগে যোগদানের মধ্য দিয়ে।

১৯৭০ সালের নির্বাচনে ময়মনসিংহ-১৮ আসন থেকে পাকিস্তান জাতীয় পরিষদের সর্বকনিষ্ঠ সদস্য হিসেবে নির্বাচিত হন আবদুল হামিদ। মুক্তিযুদ্ধে অবদানের স্বীকৃতি হিসেবে ২০১৩ সালে তাকে স্বাধীনতা পদকে ভূষিত করা হয়। ১৯৭৩ সালের ৭ মার্চ দেশের প্রথম সাধারণ নির্বাচনে কিশোরগঞ্জ-৫ আসন থেকে নির্বাচিত হন আবদুল হামিদ। ১৯৮৬ সালের তৃতীয় সংসদ, ১৯৯১ সালের পঞ্চম সংসদ, ১৯৯৬ সালের সপ্তম সংসদ, ২০০১ সালের অষ্টম সংসদ এবং সর্বশেষ ২০০৮ সালের নির্বাচনে তিনি সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন, যেটি বর্তমানে কিশোরগঞ্জ-৪ (ইটনা, মিঠামইন ও অষ্টগ্রাম) আসন। এছাড়া দীর্ঘ ৩৭ বছর কিশোরগঞ্জ জেলা আওয়ামী লীগের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন। আবদুল হামিদ রাষ্ট্রপতি হওয়ার পর থেকে তার ছেলে রেজওয়ান আহাম্মদ তৌফিক কিশোরগঞ্জ-৪ আসনের বর্তমান সংসদ সদস্য।

আবদুল হামিদ সপ্তম জাতীয় সংসদে ডেপুটি স্পিকার নির্বাচিত হন এবং ১৩ জুলাই ১৯৯৬ থেকে ১০ জুলাই ২০০১ পর্যন্ত এই পদে দায়িত্ব পালন করেন। পরবর্তীকালে তিনি স্পিকার নির্বাচিত হন এবং ১২ জুলাই ২০০১ থেকে ২৮ অক্টোবর ২০০১ পর্যন্ত দায়িত্ব পালন করেন। অষ্টম জাতীয় সংসদে তিনি ২০০১ সালের ১ নভেম্বর থেকে বিরোধীদলীয় উপনেতা হিসেবে দায়িত্ব পালন করেন। আর নবম সংসদে নির্বাচিত হওয়ার পর দ্বিতীয়বারের মত স্পিকার হন। আবদুল হামিদ তিন পুত্র ও এক কন্যার জনক। বিভিন্ন দেশের সংবিধান ও ইতিহাসগ্রন্থ এবং জাতীয় ও আন্তর্জাতিক রাজনীতি সংকলিত পুস্তক পাঠ করা তার শখ।


আরও খবর