আজঃ বুধবার ০৪ আগস্ট ২০২১
শিরোনাম

৪শ বছরের ঐতিহ্যবাহী শাহী ঈদগাহ ময়দানে সবচেয়ে বড় ঈদের জামাত অনুষ্ঠিত

প্রকাশিত:বুধবার ২১ জুলাই 20২১ | হালনাগাদ:বুধবার ২১ জুলাই 20২১ | ১১৩জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

সিলেটেও পালিত হচ্ছে মুসলমান সম্প্রদায়ের অন্যতম বড় ধর্মীয় উৎসব ঈদুল আজহা। প্রতিবছর সিলেটের ৪শ বছরের ঐতিহ্যবাহী শাহী ঈদগাহ ময়দানে সবচেয়ে বড় ঈদের জামাত অনুষ্ঠিত হয়।

মঙ্গলবার (২০ জুলাই) এ বিষয়টি নিশ্চিত করেছেন দরগাহ মসজিদের ইমাম হাফেজ মাওলানা আসজাদ আহমদ। গত ৩ ঈদের মতো এবারও করোনা উচ্চ সংক্রমণের কারণে শাহী ঈদগাহে ঈদের জামাত হবে না। নগরের অন্য ঈদগাহেও ঈদের জামাত আয়োজন না করতে নির্দেশনা দিয়েছে সিলেট সিটি করপোরেশন।

ফলে সিলেটে সবচেয়ে বড় ঈদ জামাত অনুষ্ঠিত হবে হজরত শাহজালাল (রহ.) মাজার মসজিদে। এখানে সকাল ৮টায় ঈদের নামাজের একটি জামাতই অনুষ্ঠিত হবে।

এছাড়া সিলেট নগরের বন্দরবাজারের ঐতিহ্যবাহী কুদরত উল্লাহ জামে মসজিদে পবিত্র ঈদুল আজহার ৩টি ঈদ জামাত অনুষ্ঠিত হবে। এর মধ্যে সকাল ৭টায় প্রথম, ৮টায় দ্বিতীয় ও ৯টায় তৃতীয় জামাত অনুষ্ঠিত হবে।

কুদরত উল্লাহ জামে মসজিদ কমিটির সেক্রেটারি জ্যেষ্ঠ সাংবাদিক মুকতাবিস উন নূর এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছেন।

প্রথম জামাতে ইমামতি করবেন মসজিদের ইমাম ও খতিব শায়খ সাঈদ নুরুজ্জামান আল মাদানি, দ্বিতীয় জামায়াতে ইমামতি করবেন মসজিদের ইমাম ও খতিব হাফেজ মাওলানা মিফতাহ উদ্দিন এবং ৩য় জামায়াতে হাফেজ আব্দুল হাকিম।



আরও খবর



চলতি মাসেই আসছে স্পুৎনিক-ভি

প্রকাশিত:মঙ্গলবার ০৬ জুলাই ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ০৬ জুলাই ২০২১ | ১১৩জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

চলতি মাসেই রাশিয়ার টিকা স্পুৎনিক-ভি হাতে পাওয়ার আশা প্রকাশ করেছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। মঙ্গলবার দুপুরে রাশিয়ার টিকার সার্বিক বিষয়ে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

জাহিদ মালেক বলেন, আমরা টিকা পেতে পুরোপুরি প্রস্তুত। রাশিয়ার সঙ্গে সবরকম প্রস্তুতি আমাদের শেষ হয়েছে। খুঁটিনাটি কিছু বিষয় ছিল, সেগুলো আমাদের ভ্যাকসিন কমিটি আলোচনা করে শেষ করেছে। আমরা তাদেরকে বলে দিয়েছি যত দ্রুত সম্ভব আমাদেরকে টিকা দেওয়ার ব্যাপারে পদক্ষেপ নেওয়ার জন্য।

উল্লেখ্য, গেল ২৭ এপ্রিল রাশিয়ার টিকা স্পুটনিক-ভি এর বাংলাদেশে জরুরি ব্যবহারের অনুমোদন দেওয়া হয়।


আরও খবর



ঈদের আগের ৩ দিন ট্রেনে আসবে কোরবানির পশু

প্রকাশিত:মঙ্গলবার ০৬ জুলাই ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ০৬ জুলাই ২০২১ | ১১৬জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

কোরবানির পশু পরিবহনের জন্য বিশেষ ক্যাটল স্পেশাল ট্রেন পরিচালনা করবে বাংলাদেশ রেলওয়ে। ঈদের আগে তিন দিন পশু আনা হবে বলে রেলের পক্ষ থেকে জানানো হয়েছে। ১৭, ১৮ ও ১৯ জুলাই পশুগুলো আনা হবে।

ব্যবসায়ীদের চাহিদার ভিত্তিতে এর সংখ্যা কমবেশি হতে পারে।

জামালপুরের দেওয়ানগঞ্জ বাজার থেকে ঢাকার মধ্যে এই ট্রেন চলবে। দেওয়ানগঞ্জ বাজার থেকে বেলা সাড়ে তিনটায় ট্রেনটি ছেড়ে ঢাকার কমলাপুর স্টেশনে পৌঁছাবে পরের দিন সকাল ছয়টায়। একটি ট্রেনে ৪০০টি পর্যন্ত পশু পরিবহন করা যাবে।

এর পাশাপাশি খুলনা এবং চাঁপাইনবাবগঞ্জ থেকে ঢাকায় পশু পরিবহনের জন্য ট্রেন চলাচলের ব্যবস্থা রয়েছে। তবে ব্যবসায়ীদের আগ্রহ থাকলে এখান থেকেও স্পেশাল ট্রেন চালানো হবে বলে রেলওয়ের পক্ষ থেকে জানানো হয়েছে।

গত বছর পবিত্র ঈদুল আজহায় কোরবানির পশু পরিবহনে বিশেষ ট্রেন চালু করা হয়েছিল। এ ছাড়া দুই বছর ধরে আম পরিবহনেও বিশেষ ট্রেন পরিচালনা করছে বাংলাদেশ রেলওয়ে।


আরও খবর



ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে দীর্ঘ যানজট

প্রকাশিত:রবিবার ০১ আগস্ট ২০২১ | হালনাগাদ:রবিবার ০১ আগস্ট ২০২১ | ৫০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কের টাঙ্গাইল বাইপাস থেকে বঙ্গবন্ধু সেতু পূর্ব পাড় পর্যন্ত ২০ কিলোমিটার এলাকা জুড়ে থেমে থেমে যানজটের সৃষ্টি হয়েছে। সরকার ঘোষিত শনিবার (৩১ জুলাই) রাত ৮ টা থেকে রোববার (০১ আগস্ট) বেলা ১২ টা পর্যন্ত গণপরিবহন চালুর সিদ্ধান্তের পর থেকে মহাসড়কটিতে যানবাহনের চাপ বাড়তে থাকে। ফলে এ যানজটের সৃষ্টি হয়।

এর আগে রবিবার থেকে গার্মেন্টস ও শিল্পকারখানা খুলে দেয়ার ঘোষণার পর শনিবার সকাল থেকেই মহাসড়কটিতে ঢাকামুখি মানুষের ঢল নেমেছে। চাকরি বাঁচাতে লোকজন খোলা ট্রাক, পিকআপ, মাইক্রোবাস, প্রাইভেটকার ও মোটরসাইকেলযোগে কয়েকগুন বেশি ভাড়ায় ঢাকার দিকে রওনা দেয়। পায়ে হেঁটে গন্তব্যে যেতে দেখা গেছে অনেকেই।

এদিকে যানজটের কারণে চরম ভোগান্তি যাত্রী ও যানবাহনের চালকরা। বিশেষ করে নারী ও শিশুদের পড়তে হচ্ছে চরম বিপাকে।

তবে যানজটের বিষয়ে এলেঙ্গা হাইওয়ে পুলিশের ওসি ইয়াসির আরাফাত ও বঙ্গবন্ধু সেতু পূর্ব থানার ওসি সফিকুল ইসলামের সাথে মুঠোফোনে যোগাযোগের চেষ্টা করা হলেও তারা ফোন রিসিভ করেননি।


আরও খবর



অ্যাস্ট্রাজেনেকা টিকার দ্বিতীয় ডোজ শুরু আজ

প্রকাশিত:সোমবার ০২ আগস্ট 2০২1 | হালনাগাদ:সোমবার ০২ আগস্ট 2০২1 | ৫৬জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

রাজধানীতে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার দ্বিতীয় ডোজের টিকাকরণ কার্যক্রম শুরু হচ্ছে আজ সোমবার থেকে। এরপর আগামী সপ্তাহ থেকে সারা দেশে এই টিকার দ্বিতীয় ডোজ প্রয়োগের কার্যক্রম শুরু হবে।

স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত করোনাবিষয়ক বুলেটিনে গতকাল রবিবার দুপুরে এ তথ্য জানান করোনার টিকা ব্যবস্থাপনা কমিটির সদস্য সচিব ও স্বাস্থ্য অধিদপ্তরের লাইন ডিরেক্টর (এমএনসি অ্যান্ড এএইচ) ডা. শামসুল হক। তিনি জানান, এরই মধ্যে জাপান থেকে কোভ্যাক্সের মাধ্যমে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার সোয়া ১০ লাখ ডোজ টিকা বাংলাদেশে এসেছে। আগামীকাল মঙ্গলবার আরও সোয়া ছয় লাখ ডোজ আসবে। এতে ঘাটতি টিকার সংস্থান হয়েছে। ফলে এ টিকার দ্বিতীয় ডোজের জন্য অপেক্ষমানদের পূর্ণাঙ্গ টিকা দেওয়া সম্ভব হবে।

শামসুল হক আরও জানান, সোমবার ঢাকা বিভাগের সব জেলায় এবং আগামী সপ্তাহে দেশের সব কেন্দ্রে ঘাটতি টিকার ডোজ প্রয়োগ শুরু হবে। সে ক্ষেত্রে প্রথম ডোজের পর অপেক্ষমানদের মোবাইল ফোনে খুদে বার্তা পাঠানো হবে। তবে, দ্বিতীয় ডোজের জন্য এর আগে যাঁদের এসএমএস দেওয়া হয়েছিল, কিন্তু টিকা পাননি, তাঁদের দ্বিতীয় ডোজ নিতে এসএমএস প্রয়োজন হবে না।


আরও খবর
করোনায় আরও ২৩৫ জনের মৃত্যু

মঙ্গলবার ০৩ আগস্ট ২০২১




অক্সিজেন সরবরাহ করোনা শয্যা বাড়ানোর নির্দেশ

প্রকাশিত:বৃহস্পতিবার ০৮ জুলাই ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৮ জুলাই ২০২১ | ১১৪জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

অক্সিজেন সরবরাহ বাড়ানোসহ সারা দেশের হাসপাতালগুলোতে করোনা ভাইরাসে আক্রান্ত রোগীদের জন্য শয্যা সংখ্যা বাড়ানোর নির্দেশনা দেওয়া হয়েছে।

প্রধানমন্ত্রীর প্রেস উইং জানায়, বৃহস্পতিবার (৮ জুলাই) সকালে দেশের সব বিভাগ ও জেলা প্রশাসন এবং স্বাস্থ্য কর্মকর্তাদের সঙ্গে ভিডিও কনফারেন্সে এ নির্দেশনা দেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস।

সারা দেশে করোনার প্রাদুর্ভাব রোধে জনগণের স্বাস্থ্য সুরক্ষায় জরুরি করণীয় ও চলমান কার্যক্রম সমন্বয়ের লক্ষ্যে এ ভিডিও কনফারেন্স আয়োজন করা হয়।

ভিডিও কনফারেন্স থেকে করোনার উপসর্গ বা লক্ষণযুক্ত সব ব্যক্তিকে অবশ্যই ঘরে থাকার অনুরোধ জানান প্রধানমন্ত্রীর মুখ্যসচিব। প্রয়োজনে এ ধরনের স্থানীয় প্রশাসনের মাধ্যমে আইসোলেশন নিশ্চিত করার নির্দেশ দেন তিনি।

এছাড়া মাঠ প্রশাসন ও স্বাস্থ্য সংশ্লিষ্ট কর্মকর্তাদের অক্সিজেন সরবরাহ বাড়ানোসহ হাসপাতালগুলোতে করোনা ভাইরাসে আক্রান্ত রোগীদের শয্যা সংখ্যা বাড়াতে পদক্ষেপ নিতে সংশ্লিষ্টদের নির্দেশনা দেওয়া হয়।

নিউজ ট্যাগ: অক্সিজেন সরবরাহ

আরও খবর
করোনায় আরও ২৩৫ জনের মৃত্যু

মঙ্গলবার ০৩ আগস্ট ২০২১