আজঃ বৃহস্পতিবার ২৪ জুন ২০২১
শিরোনাম

৫০ মডেল মসজিদ উদ্বোধন করে বিশ্ব রেকর্ড প্রধানমন্ত্রীর

প্রকাশিত:বৃহস্পতিবার ১০ জুন ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ১০ জুন ২০২১ | ১২৭জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image
দেশে যুগান্তকারী ৫৬০টি মডেল মসজিদ নির্মাণ প্রকল্পের আওতায় প্রায় ৫০টির মতো মসজিদ নির্মাণ সম্পন্ন হয়েছে। এটা বিশ্বের বৃহত্তম মসজিদ প্রকল্প হতে যাচ্ছে

মুজিববর্ষ উপলক্ষে ইসলামের সঠিক বার্তা সাধারণ মানুষের কাছে পৌঁছে দেওয়ার লক্ষ্যে একযোগে সারাদেশে ৫০টি মডেল মসজিদ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার (১০ জুন) প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাজধানীতে তার সরকারি বাসভবন গণভবন থেকে এক ভিডিও কনফারেন্সের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে মসজিদগুলোর উদ্বোধন করেন।

বিশ্বে এই প্রথম কোনো সরকারপ্রধান নিজস্ব পরিকল্পনায় বড় বাজেটে এতগুলো অবকাঠামো নির্মাণ করলেন।

মসজিদগুলো ঢাকার সাভার উপজেলা, ফরিদপুরের মধুখালী ও সালথা উপজেলা, কিশোরগঞ্জের পাকুন্দিয়া ও কুলিয়ারচর উপজেলা, মানিকগঞ্জের শিবালয় উপজেলা, রাজবাড়ী সদর উপজেলা, শরীয়তপুর সদর ও গোসাইহাট উপজেলা, বগুড়ার শারিয়াকান্দি, শেরপুর ও কাহালু উপজেলা, নওগাঁর সাপাহার ও পরশা উপজেলা সিরাজগঞ্জ জেলা ও সদর উপজেলা, পাবনার চাটমোহর উপজেলা, রাজশাহীর গোদাগারি ও পাবা উপজেলা, দিনাজপুরের খানসামা ও বিরল উপজেলা, লালমনিরহাটের পাটগ্রাম উপজেলা, পঞ্চগড় সদর ও দেবীগঞ্জ উপজেলা, রংপুর জেলা, সদর উপজেলা, মিঠাপুকুর, পীরগঞ্জ ও বদরগঞ্জ উপজেলা, ঠাকুরগাঁওয়ের হরিপুর উপজেলা, নোয়াখালীর সুবর্ণচর উপজেলা, ময়মনসিংহের গফরগাঁও ও তারাকান্দা উপজেলা, চট্টগ্রাম জেলা, লোহাগড়া, মীরসরাই ও সন্দ্বীপ উপজেলা, জামালপুর সদর ও ইসলামপুর উপজেলা, ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর ও বিজয়নগর উপজেলা, ভোলা সদর, সিলেটের দক্ষিণসুরমা উপজেলা, কুমিল্লার দাউদকান্দি উপজেলা, খাগড়াছড়ির পানছড়ি উপজেলা, কুষ্টিয়া সদর, খুলনা জেলা, চাঁদপুরের কচুয়া উপজেলা, ঝালকাঠির রাজাপুর উপজেলা এবং চুয়াডাঙ্গা সদর উপজেলায় নির্মিত হয়েছে।

মডেল মসজিদের ডেপুটি প্রজেক্ট ডিরেক্টর (ডিপিডি) শফিক তালুকদার সাভার উপজেলা মডেল মসজিদ প্রাঙ্গণে এক ব্রিফিংকালে বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে চলতি বছরের শেষ নাগাদ আরও ১০০টি মডেল মসজিদ উদ্বোধন করা হবে।

শফিক তালুকদার জানান, দেশে যুগান্তকারী ৫৬০টি মডেল মসজিদ নির্মাণ প্রকল্পের আওতায় প্রায় ৫০টির মতো মসজিদ নির্মাণ সম্পন্ন হয়েছে। এটা বিশ্বের বৃহত্তম মসজিদ প্রকল্প হতে যাচ্ছে। সেপ্টেম্বরে দ্বিতীয় ও ডিসেম্বরে তৃতীয় পর্যায়ে আরও ৫০টি মসজিদ উদ্বোধন করা হবে।

জাতির পিতা বঙ্গবন্ধু ইসলামিক ফাউন্ডেশন আইএফ প্রতিষ্ঠা করেন এবং ইসলামিক ফাউন্ডেশন অ্যাক্ট, ১৯৭৫ প্রণয়ন করেন উল্লেখ করে প্রকল্প পরিচালক বলেন, বঙ্গবন্ধুর চিন্তাধারার সঙ্গে সংগতি রেখে, প্রকল্পটিতে মসজিদের সঙ্গে ইসলামিক সংস্কৃতিক কেন্দ্র নির্মাণের মাধ্যমে শক্তিশালী সাংগঠনিক কাঠামোর দিকে বিশেষ দৃষ্টি দেওয়া হয়েছে।

ধর্ম মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, সম্পূর্ণ সরকারি অর্থায়নে আট হাজার ৭২২ কোটি টাকা ব্যয়ে ১৯ লাখ ৯০ হাজার ৩৬ বর্গমিটার আয়তনের নির্মিতব্য এসব মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রের প্রতিটির নির্মাণ ব্যয় কমপক্ষে ১২ থেকে সর্বোচ্চ ১৫ কোটি টাকা।

এসব মসজিদে প্রতিদিন চার লাখ ৪০ হাজার ৪৪০ জন পুরুষ ও ৩১ হাজার ৪০০ জন নারীর নামাজ পড়ার সুবিধা থাকবে। পবিত্র কোরআন হাদিসের জ্ঞান অর্জনের জন্য এসব মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রে ৩৪ হাজার মানুষ লাইব্রেরিতে পড়াশোনার সুযোগ পাবেন।



আরও খবর



আবু ত্ব-হার সন্ধান পেতে প্রধানমন্ত্রীর কাছে তার স্ত্রীর আকুতি

প্রকাশিত:বুধবার ১৬ জুন ২০২১ | হালনাগাদ:বুধবার ১৬ জুন ২০২১ | ৭৮জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ছয় দিন ধরে নিখোঁজ ইসলামি বক্তা আবু ত্ব-হা মুহাম্মদ আদনান-এর সন্ধান চেয়ে তাঁর স্ত্রী সাবিকুন্নাহার প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ আইনশৃঙ্খলা বাহিনীর কাছে আকুতি জানিয়েছেন। 

বুধবার (১৬ জুন) দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সাগর-রুনি মিলনায়তনে ইসলামি বক্তা আবু ত্ব-হা মুহাম্মদ আদনান ও তাঁর তিন সফরসঙ্গীর সন্ধান চেয়ে সংবাদ সম্মেলনে এই আকুতি জানানো হয়।

আবু ত্ব-হা'র স্ত্রী সাবিকুন্নাহার বলেন, 'তিনি (আবু ত্ব-হা) নিরীহ মানুষ, ভুল বোঝাবুঝি হতে পারে। তাঁকে আমার কাছে ফিরিয়ে দিন, নয়তো আমাকে তাঁর কাছে নিয়ে যান।'

তিনি আরও বলেন, 'আমার স্বামী যদি সত্যিকার অর্থে কোনো অপরাধে যুক্ত থাকেন তাহলে রাষ্ট্রীয় আইনে তাঁর বিচার হোক। আমি কিছু বলবো না। তিনি কোনো দলের সংগে যুক্ত নন। আমি এবং কিছু যুবক ছাড়া তাঁর পাশে কেউ নেই।' সে নিখোঁজ কেন? আমি শুধু তাঁর সন্ধান চাই। আমি একজন স্ত্রী হিসেবে জানি না আমার স্বামী কোথায়। আমি আপনাদের কাছে হাতজোড় করে মিনতি করছি, আপনারা আমার স্বামীকে ফিরিয়ে দিন। এর বেশি কিছু চাই না।'

সাবিকুন্নাহার বলেন, 'আমার স্বামী রংপুর থেকে রওনা দিয়েছিলেন বগুড়ার উদ্দেশ্যে। সেখানে তাঁর একটা প্রোগ্রাম ছিলো। কোনো কারণে সেই প্রোগ্রাম না হওয়ায় তিনি ঢাকার উদ্দেশ্যে রওনা হন। পথে মোবাইল ফোনে তিনি (ত্ব-হা) আমাকে জানিয়েছিলেন দুইটি বাইক তাঁদের কারটি অনুসরণ করছিলো। শেষ পর্যন্ত আমাকে তিনি তাঁর গুগল ম্যাপ শেয়ার করেছিলেন সেখানে আমি জানতে পেরেছি মিরপুরের আমার বাসা থেকে তিনি আর ১৭ মিনিটের দূরত্বে আছেন। তখন সময় ছিলো রাত ২টা ৩৭ মিনিটের কাছাকাছি।'

ত্ব-হা'র স্ত্রী বলেন, চার জন মানুষকে গাড়িসহ নিয়ে যাওয়া কোনো প্রাইভেট (ব্যক্তিগত) কাজ নয়। রংপুর থেকে ঢাকার উদ্দেশে রওনা হওয়ার পথে বিকাল ৪টার দিকে তাঁর সংগে ফোনে কথা হয়। দু'টি মোটরসাইকেল তাঁদের অনুসরণ করছিল। তিনি (ত্ব-হা) বলছিলেন, দোয়া করো যেন কিছু না হয়। এর ২০ থেকে ২৪ মিনিট পর ফোন করে জানান বাইকগুলো চলে গেছে।'

তিনি বলেন, 'আমার এখন অনেক কিছু মনে হয়। তিনি জিও পলিটিক্স নিয়ে কথা বলতেন। ইন্টারন্যাশনাল গোয়েন্দাদের বিষয় হতে পারে। ফিলিস্তিন-ইসরাইল ইস্যুতে কী কথা বলতেন- এমন প্রশ্নে ত্ব-হা'র স্ত্রী সাবিকুন্নাহার বলেন, 'বিশ্বের সব মুসলিম আল আকাসাকে ভালোবাসে, তিনি সেই ভালোবাসার জায়গা থেকে কথা বলতেন।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে, ত্ব-হা'র পরিবারকে আইনি সহায়তা দেওয়া ব্যারিস্টার এম সারোয়ার হোসাইন বলেন, 'একটি গাড়ি ও ৪ জনকে মানুষকে এভাবে গায়েব করে দেওয়া কোনো প্রাইভেট লোকের কাজ হতে পারে না। এখানে কোনো সংস্থা বা অন্য কোনো মানুষ জড়িত আছে বলে আমরা মনে করি।

এছাড়া সংবাদ সম্মেলন শেষে ডিআরইউ-এর সামনে দ্রুত সময়ের মধ্যে আবু ত্ব-হা'র সন্ধান চেয়ে 'আমরা আবু ত্ব-হা'র ভাই' ব্যানারে মানববন্ধন হয়েছে।

উল্লেখ্য, গত বৃহস্পতিবার (১০ জুন) দিনগত রাত থেকে আবু ত্ব-হা মুহাম্মদ আদনান তাঁর দুই সফরসঙ্গীসহ ও গাড়ির চালক নিখোঁজ রয়েছেন।


আরও খবর



ভ্যাকসিন নিলেই মিলবে ফ্রি বিয়ার!

প্রকাশিত:বৃহস্পতিবার ০৩ জুন ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৩ জুন ২০২১ | ৯০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

করোনাভাইরাস প্রতিরোধে যুক্তরাষ্ট্রের বাসিন্দাদের মধ্যে ভ্যাকসিন গ্রহণে উদ্বুদ্ধ করতে নানামুখী পদক্ষেপ নিয়েছে বাইডেন প্রশাসন। সবশেষ ঘোষণা করল, টিকা নিলেই প্রাপ্তবয়স্করা পাবেন বিনামূল্যে এক বোতল করে বিয়ার।

আগামী ৪ জুলাই আমেরিকার স্বাধীনতা দিবস। ওই দিনের মধ্যে দেশের ৭০ শতাংশ প্রাপ্তবয়স্কদের অন্তত পক্ষে করোনা টিকার একটা ডোজ দেওয়ার লক্ষ্যমাত্রা নিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। আর সেই লক্ষ্য পূরণে এবার নতুন চমক দিল বাইডেন প্রশাসন।

জুন মাসকে মান্থ অব অ্যাকশন ঘোষণা করেছেন প্রেসিডেন্ট জো বাইডেন। চলতি মাসে বেশি সংখ্যক মানুষকে টিকা দেওয়া হবে বলে ঘোষণা করেছেন তিনি।

সাধারণ মানুষের মধ্যে করোনার টিকা নেওয়ার বিষয়ে যে অনিহা রয়েছে, তা দূর করতে ইতিমধ্যে আমেরিকায় শুরু হয়েছে একাধিক অফার। যেমন- কোথাও আর্থিক উপহার দেওয়া হচ্ছে, কোথাও দেওয়া হচ্ছে স্পোর্টস টিকিট। আবার কোনও কোনও অফিস কর্মচারিদের বেতনসহ ছুটিও দিচ্ছে।

দেশটির রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রগুলোর তথ্য অনুসারে, আমেরিকানদের মধ্যে ৫০.৮ শতাংশ করোনা ভ্যাকসিনের একটি ডোজ পেয়েছেন এবং ৪০.৯% পুরোপুরি ভ্যাকসিনের বাইরে রয়েছেন। আর ৩৮.১ শতাংশ টিকার দুটি ডোজ গ্রহণ করেছেন।


আরও খবর
করোনার ডেল্টা প্লাসে প্রথম মৃত্যু

বৃহস্পতিবার ২৪ জুন ২০২১




বাজেটে কালোটাকা বৈধ করার সুযোগ সীমিত হচ্ছে

প্রকাশিত:বৃহস্পতিবার ০৩ জুন ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৩ জুন ২০২১ | ৯১জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বাজেটে কালোটাকা সাদা করার সুযোগ সীমিত করা হচ্ছে। গতবারের মতো এবার ঢালাওভাবে এ সুযোগ থাকবে না। কিছু সুযোগ প্রত্যাহার করা হতে পারে।

করোনার মধ্যে আজ বৃহস্পতিবার (৩ মে) জাতীয় সংসদে দ্বিতীয় বাজেট পেশ হচ্ছে। এবারের বাজেটের আকার ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকা। জীবন-জীবিকায় প্রাধান্য দিয়ে সুদৃঢ় আগামীর পথে বাংলাদেশ শিরোনামে এই বাজেট পেশ হচ্ছে।

এদিকে শেয়ারবাজার, জমি, নগদ টাকা, এফডিআর-সঞ্চয়পত্রে রাখা টাকাসহ ঢালাও কালোটাকার সুযোগ বন্ধ করে দেওয়া হচ্ছে। তবে ফ্ল্যাট কেনার পাশাপাশি অর্থনৈতিক অঞ্চল ও হাইটেক পার্কে বিনিয়োগে কালোটাকার সুযোগ অব্যাহত থাকবে।

তবে ব্যক্তিশ্রেণির করদাতাদের করমুক্ত আয়সীমা আগের মতোই তিন লাখ টাকা থাকছে।

জাতীয় সংসদে আগামী ২০২১-২২ অর্থবছরের বাজেট উপস্থাপন করবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। দীর্ঘ পথ পরিক্রমায় বাংলাদেশের ৫০তম বাজেট এটি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারের টানা তৃতীয় মেয়াদের তৃতীয় বাজেট এটি। অর্থমন্ত্রী হিসেবে আ হ ম মুস্তফা কামালের এটি তৃতীয় বাজেট। বৃহস্পতিবার দুপুর ৩টায় বাজেট বক্তৃতা শুরু করবেন তিনি।

এ পর্যন্ত সর্বমোট ৪৯টি বাজেট উত্থাপন করেছেন ১২ জন ব্যক্তি। তাদের মধ্যে একজন রাষ্ট্রপতি, ৯ জন অর্থমন্ত্রী ও দুজন অর্থ উপদেষ্টা। ব্যক্তি হিসেবে সবচেয়ে বেশি ১২টি করে বাজেট উত্থাপন করেছেন প্রয়াত এম সাইফুর রহমান এবং আবুল মাল আবদুল মুহিত। এর মধ্যে আবুল মাল আবদুল মুহিত আওয়ামী লীগের হয়ে রেকর্ড টানা ১০টি বাজেট উপস্থাপন করেন।

অর্থ বিভাগের ওয়েবসাইট www.mof.gov.bd-এ বাজেটের সব তথ্যাদি ও গুরুত্বপূর্ণ দলিল যে কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান পাঠ ও ডাউনলোড করতে পারবে।


আরও খবর



কাউন্টার থেকে ট্রেনের টিকিট বিক্রি শুরু

প্রকাশিত:মঙ্গলবার ০৮ জুন ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ০৮ জুন ২০২১ | ৭৮জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

দুই মাসেরও বেশি সময় বন্ধ থাকার পর কাউন্টার এবং অনলাইনে পাওয়া যাচ্ছে ট্রেনের টিকিট। আজ মঙ্গলবার (৮ জুন) সকাল ৮টা থেকে রাজধানীর কমলাপুর রেল স্টেশনসহ দেশের সব স্টেশনের কাউন্টার থেকে টিকিট বিক্রি শুরু হয়।

এ বিষয়ে এক বিজ্ঞপ্তিতে বাংলাদেশ রেলওয়ে জানায়, করোনার ঝুঁকি এড়াতে সরকারি নির্দেশনা মেনে অর্ধেক আসনে ট্রেন চলাচল করছে। যার টিকিট একই সঙ্গে কাউন্টার ও অনলাইনে বিক্রয় করা হচ্ছে। ট্রেনের মূল আসন সংখ্যার ২৫ শতাংশ টিকিট মোবাইল অ্যাপস্ এবং ২৫ শতাংশ টিকিট কাউন্টারে বিক্রয় করা হচ্ছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, যাত্রার ৪৮ ঘণ্টা আগে অবিক্রিত টিকিট একইসঙ্গে অনলাইন/কাউন্টার থেকে কেনা যাবে। সে সঙ্গে ক্রয়কৃত আন্তঃনগর ট্রেনের টিকিট ফেরত (রিফান্ড) দিতেও পারবেন।

এর আগে গত ১ জুন এ সংক্রান্ত একটি নির্দেশনা বাংলাদেশ রেলওয়ে থেকে জারি করা হয়। নির্দেশনায় বলা হয়, আগামী ৮ জুন থেকে কাউন্টারে টিকিট বিক্রি হবে। তবে সবাইকে স্বাস্থ্যবিধি মেনে টিকিট সংগ্রহ করতে হবে।

দ্বিতীয় দফায় করোনা ভাইরাসের সংক্রমণ বৃদ্ধির কারণে সরকারের নির্দেশনা মোতাবেক গত ৫ এপ্রিল তারিখ থেকে বাংলাদেশ রেলওয়ের সব যাত্রীবাহী ট্রেন চলাচল বন্ধ ছিল। গত ২৩ মে সরকারের নির্দেশনা মোতাবেক ২৪ মে থেকে সরকার কর্তৃক বিদ্যমান আসন সংখ্যার অর্ধেক যাত্রী নিয়ে গণপরিবহন পরিচালনার নির্দেশনা দেওয়া হয়।

 

নিউজ ট্যাগ: ট্রেনের টিকিট

আরও খবর



বিদেশগামী কর্মীদের টিকা পেতে অগ্রাধিকার দেয়া হবে

প্রকাশিত:শুক্রবার ১৮ জুন ২০২১ | হালনাগাদ:শুক্রবার ১৮ জুন ২০২১ | ৮২জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

করোনাভাইরাসের টিকা পাওয়ার অগ্রাধিকার তালিকায় বিদেশগামী কর্মীদের অন্তর্ভুক্ত করা হয়েছে। বৃহস্পতিবার (১৭ জুন) স্বাস্থ্য অধিদপ্তরের ভ্যাকসিনের উদ্দিষ্ট জনগোষ্ঠীর তালিকায় অগ্রাধিকার প্রাপ্ত হিসেবে বিদেশগামী কর্মীদের অন্তর্ভুক্ত করে একটি পত্র জারি করেছে। পত্রে টিকা গ্রহণের বিস্তারিত নির্দেশনা প্রদান করা হয়েছে। বিদেশগামী কর্মীদের এ তালিকায় অন্তর্ভুক্ত করায় সন্তোষ প্রকাশ করেছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদ।

বৃহস্পতিবার (১৭ জুন) প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের মন্ত্রীর সহকারী একান্ত সচিব মো. রাশেদুজ্জামান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এর আগে গতকাল (১৬ জুন) প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদ বিদেশগামী কর্মীদের অগ্রাধিকারের ভিত্তিতে ভ্যাকসিন প্রদানের বিষয়ে স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেকের সঙ্গে বৈঠক করেন। বৈঠকে স্বাস্থ্যমন্ত্রী প্রবাসী কর্মীদের অগ্রাধিকার ভিত্তিতে ভ্যাকসিন প্রদানের তালিকায় অন্তর্ভুক্তির বিষয়ে আশ্বাস দেন।

আগামী শনিবার (১৯ জুন) থেকে রাজধানীসহ সারাদেশে একযোগে চীনের তৈরি সিনোফার্মের টিকা প্রদান শুরু হবে।


আরও খবর