আজঃ বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১
শিরোনাম

৫৯ রানে ৪ উইকেট হারিয়ে চাপে বাংলাদেশ

প্রকাশিত:বুধবার ০৪ আগস্ট ২০২১ | হালনাগাদ:বুধবার ০৪ আগস্ট ২০২১ | ১০৮৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

দুর্ভাগ্য মাহমুদউল্লাহ রিযাদের। বল ব্যাটে লেগে স্টাম্পে গিয়ে আঘাত হানে। সৌম্য সরকার, নাঈম শেখ ও সাকিব আল হাসানের মতো একই কায়দায় বোল্ড হয়ে সাজঘরে ফিরেন অধিনায়ক।

১২২ রান তাড়ায় ৫৯ রানে ৪ উইকেট হারিয়ে চাপে পড়েছে বাংলাদেশ।

অস্ট্রেলিয়ার বিপক্ষে ১২২ রানের সহজ টার্গেট তাড়া করতে নেমে ২১ রানে দুই ওপেনারের বিদায়ে চাপে পড়েছে বাংলাদেশ।

ইনিংসের ২.২ ওভারে মিচেল স্টার্কের গতির বলে বোল্ড হন সৌম্য সরকার। প্রথম ম্যাচে ২ রানে আউট হওয়া এ ওপেনার এদিন ফেরেন শূন্য রানে।

সৌম্য আউট হওয়ার ঠিক পরের ওভারের প্রথম বলে জশ হ্যাজলউডের বলে বোল্ড নাঈম শেখ। আগের ম্যাচে ৩০ রান করা নাঈম এদিন আউট হন ১৩ বলে ৯ রানে।

অস্ট্রেলিয়াকে ১২১ রানে গুঁড়িয়ে দিয়েছে বাংলাদেশ। পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের দ্বিতীয় খেলায় জয় পেতে হলে টাইগারদের ১২২ রান করতে হবে।

মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে প্রথমে ব্যাটিংয়ে নেমে ৭ উইকেট হারিয়ে ১২১ রান করে সফরকারীরা।

এদিন ২.৩ ওভারে দলীয় ১৩ রানে অফ স্পিনার মেহেদি হাসানের বলে ক্যাচ তুলে দিয়ে ফেরেন অস্ট্রেলিয়ান ওপেনার অ্যালেক্স ক্যারি। সাজঘরে ফেরার আগে ১১ বলে ১১ রান করার সুযোগ পান তিনি। সিরিজের প্রথম ম্যাচে ইনিংসের প্রথম বলে এই ক্যারিকেই সাজঘরে ফেরান মেহেদি।

শুরুর এই ধাক্কা সামলিয়ে ওঠার আগেই অস্ট্রেলিয়া শিবিরে দ্বিতীয় আঘাত হানেন কাটার মাস্টার মোস্তাফিজুর রহমান। ফিজের গতির বলে বোল্ড হয়ে ফেরেন অস্ট্রেলিয়ান ওপেনার জশ পিলিপি। দলীয় ৩১ রানে সাজঘরে ফেরার আগে ১৪ বলে ১০ রান করার সুযোগ পান এ ওপেনার।

৩১ রানে দুই ওপেনারের বিদায়ের পর তৃতীয় উইকেটে মিসেল মার্শের সঙ্গে ৫২ বলে ৫৭ রানের জুটি গড়েন হেনরিক্স। অনবদ্য ব্যাটিং করে যাওয়া এই জুটির বিচ্ছেদ ঘটান সাকিব। ১৪.২ ওভারে দলীয় ৮৮ রানে তৃতীয় ব্যাটসম্যান হিসেবে সাজঘরে ফেরার আগে ২৫ বলে তিন চার ও এক ছক্কায় ৩০ রান করেন ময়েস হেনরিক্স।

প্রথম ম্যাচের মতো দ্বিতীয় খেলায়ও ব্যাটিং বিপর্যয়ে লড়াই করে যান মিসেল মার্শ। প্রথম ম্যাচে নাসুম আহমেদের শিকার হওয়ার আগে ৪৫ রান করা এ তারকা ব্যাটসম্যানকে এদিনও সেই ৪৫ রানে ফেরান শরিফুল ইসলাম।

এরপর কাটার মাস্টার মোস্তাফিজুর রহমানের গতির শিকার জয়ে পরপর দুই বলে সাজঘরে ফেরেন অস্ট্রেলিয়ান অধিনায়ক ম্যাথু ওয়েড ও অ্যাস্টন অ্যাগার।

এরপর ৩ রানের ব্যবধানে ৩ রান করে শরিফুলের দ্বিতীয় শিকার হন অ্যাস্ট টার্নার। ব্যাটসম্যানদের এই আসা-যাওয়ার মিছিলে ২০ ওভারে ১২১ রানে ইনিংস গুটায় অস্ট্রেলিয়া।

বাংলাদেশ দলের হয়ে মোস্তাফিজ নেন ৩ উইকেট, দুই উইকেট শিকার করেন তরুণ পেসার শরিফুল। একটি করে উইকেট নেন সাকিব আল হাসান ও মেহেদি হাসান।

সংক্ষিপ্ত স্কোর

অস্ট্রেলিয়া: ২০ ওভারে ১২১/৭ ( মিচেল মার্শ ৪৫, ময়েজেস হেনরিকস ৩০; মোস্তাফিজ ৩/২৩, শরিফুল ২/২৭)।


আরও খবর
টি-টোয়েন্টি বিশ্বকাপের থিম সং প্রকাশ

বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১

মেসিকে পেছনে ফেললেন সিআর সেভেন

বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১




বেপরোয়া ভঙ্গিতে লেন্সবন্দি দেবলীনা

প্রকাশিত:শুক্রবার ১০ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:শুক্রবার ১০ সেপ্টেম্বর ২০২১ | ৫৮৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

খোলা চুল, চোখে কালো চশমা, ঠোঁটে গাঢ় লাল লিপস্টিক। খানিক বেপরোয়া ভঙ্গিতে লেন্সবন্দি হয়েছেন দেবলীনা কুমার। ছবি দিয়ে লিখেছেন, জীবন কখনও নিখুঁত হতে পারে না। কিন্তু তোমার বিকিনি সেটা হতে পারে।

দিন কয়েক আগেই স্বামী গৌরব চট্টোপাধ্যায়ের সঙ্গে গোয়ায় ছুটি কাটাতে গিয়েছিলেন দেবলীনা। সম্ভবত সেই সময় বিকিনি পরে এই ছবি তুলেছিলেন তিনি। অনেকেই বলেন দেবলীনার পায়ের তলায় সর্ষে। কারণ তিনি ঘুরে বেড়াতে ভালবাসেন। তবে কি এক টানা কাজের মধ্যে আবার সেই ছুটির দিনগুলিতে ফিরে যেতে ইচ্ছে করছে তাঁর? দেবলীনার এই পোস্ট কিন্তু তেমনই ইঙ্গিত করছে।

দেবলীনাকে এই অবতারে দেখে মুগ্ধ তাঁর অনুরাগীরাও। পোস্টের মন্তব্য বাক্সে গৌরব-পত্নীকে ভালবাসা জানিয়েছেন তাঁরা।

জি বাংলার রিয়্যালিটি শো ডান্স বাংলা ডান্স-এ নিয়মিত দেখা যাচ্ছে দেবলীনাকে। এ ছাড়াও রাজর্ষি দে-র নতুন ছবি মায়া-তেও অভিনয় করেছেন তিনি। আপাতত দেবলীনার হাতে একগুচ্ছ কাজ। তাই ব্যস্ততার মধ্যেই সমুদ্র সৈকতে কাটানো অবসরের কথা মনে পড়ে গেল দেবলীনার।

নিউজ ট্যাগ: দেবলীনা কুমার

আরও খবর
হাইকোর্টে জামিন পেলেন মডেল মৌ

বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১

আমার পছন্দের পুরুষকে একটু রাফ হতে হবে

বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১




জামালপুরে মাদরাসা থেকে তিন ছাত্রী নিখোঁজ, চার শিক্ষক আটক

প্রকাশিত:মঙ্গলবার ১৪ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ১৪ সেপ্টেম্বর ২০২১ | ৬৩০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

জামালপুরের ইসলামপুর উপজেলার একট আবাসিক মাদরাসা থেকে নিখোঁজ হওয়া তিন ছাত্রীর সন্ধান পাওয়া যায়নি। এ ঘটনায় জিজ্ঞাসাবাদের জন্যে চার শিক্ষককে আটক করে থানায় নিয়েছে পুলিশ। একই সঙ্গে আপাতত মাদরাসাটি বন্ধ করে দিয়েছে পুলিশ। গতকাল সোমবার রাত দেড়টার দিকে পুলিশ ওই চারজনকে আটক করেছে।

পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গেছে, নিখোঁজ ছাত্রীদের উদ্ধারের অংশ হিসেবে পুলিশ গতকাল সোমবার রাতে ওই মাদরাসায় যান। সেখানে মাদরাসার শিক্ষকদের জিজ্ঞাসাবাদ করা হয়। একই সঙ্গে বিষয়টির তদন্তও করা হয়। এক পর্যায়ে পুলিশ ওই মাদরাসার চার শিক্ষককে জিজ্ঞাসাবাদের জন্য থানায় নিয়ে যান।

প্রসঙ্গত, ওই তিন ছাত্রী মাদরাসার একটি কক্ষে থাকে। রোববার রাতে তারা ওই কক্ষেই ঘুমিয়ে পড়ে অন্য আবাসিক শিক্ষার্থীদের সঙ্গে। সোমবার ফজরের নামাজ পড়ার জন্য ঘুম থেকে সব শিক্ষার্থীকে জাগিয়ে দেওয়া হয়। অন্যান্য শিক্ষার্থীর মতো ওই তিনজনও নামাজ পড়ার প্রস্তুতি নেয়। নামাজের পর তাদের তিনজনকে খুঁজে পাওয়া যাচ্ছিল না। পরে তাদের পরিবারকে বিষয়টি জানানো হয়। পরিবার ও মাদরাসা কর্তৃপক্ষ বিভিন্ন জায়গায় খোঁজাখুজি করেছে।

তবে তাদের কোনো সন্ধান পাওয়া যায়নি। গতকাল সোমবার বিকেলে ইসলাম থানায় জিডি করা হয়।


আরও খবর



চকলেট ভেবে ইঁদুর মারার ওষুধ খেলো দুই বোন

প্রকাশিত:রবিবার ১৯ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ১৯ সেপ্টেম্বর ২০২১ | ৩৯০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগর উপজেলায় ইঁদুর মারার ওষুধ খেয়ে মারিয়া (২) নামের এক শিশুর মৃত্যু হয়েছে। শনিবার (১৮ সেপ্টেম্বর) বিকেলে ব্রাহ্মণবাড়িয়া জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু হয় তার। মারিয়া নাসিরনগর উপজেলার ফান্দাউক ইউনিয়নের আতুকুরা গ্রামের রহিজ আলীর মেয়ে।

মারিয়ার স্বজনরা জানান, ইঁদুরের উৎপাত থেকে বাঁচার জন্য ঘরে ওষুধ রাখা হয়েছিল। শনিবার সকালে সবার অগোচরে মারিয়া ও তার বোন লিজা (৩) সেই ওষুধকে চকলেট ভেবে খেয়ে ফেলে। পরে তারা অসুস্থ হয়ে পড়লে তাদের ব্রাহ্মণবাড়িয়া জেনারেল হাসপাতালে এনে ভর্তি করানো হয়। এরপর চিকিৎসাধীন অবস্থায় মারিয়ার মৃত্যু হয়। লিজা এখনো হাসপাতালে ভর্তি আছে।

নাসিরনগর থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. হাবিবুল্লাহ সরকার বলেন, ইঁদুরের ওষুধ খেয়ে এক শিশুর মৃত্যুর খবর পেয়েছি। মৃতের পরিবারের সঙ্গে যোগাযোগ করা হচ্ছে।

নিউজ ট্যাগ: শিশুর মৃত্যু

আরও খবর
ঘরজামাই বলায় সংঘর্ষ, শিশুসহ আহত ২৬

বৃহস্পতিবার ০২ সেপ্টেম্বর 2০২1




হবিগঞ্জে স্কুল পরিষ্কার করতে ব্যয় সাড়ে ৫ কোটি টাকা

প্রকাশিত:রবিবার ১২ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ১২ সেপ্টেম্বর ২০২১ | ১২৫৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

হবিগঞ্জে খুলে দেওয়া হয়েছে ১ হাজার ৩২১টি শিক্ষাপ্রতিষ্ঠান। স্কুল, কলেজ ও মাদরাসায় ফিরছে ৪ লক্ষাধিক শিক্ষার্থী।

তবে প্রায় দেড় বছর বন্ধ থাকা প্রতিষ্ঠানগুলো পরিষ্কার-পরিচ্ছন্ন করতে ব্যয় হয়েছে সাড়ে ৫ কোটি টাকা।

জানা গেছে, সরকারি-বেসরকারি ও এমপিওভুক্ত মিলিয়ে হবিগঞ্জ জেলায় শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা ১ হাজার ৩২১টি। এর মধ্যে শুধু প্রাথমিক বিদ্যালয় ১ হাজার ৫২টি ও বাকি ২৬৯টি মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের স্কুল, কলেজ, মাদরাসা।

জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. আমিরুল ইসলাম জানান, ১ হাজার ৫২টি সরকারি প্রাথমিক বিদ্যালয় পরিষ্কার ও এগুলোতে স্বাস্থ্য সুরক্ষাসামগ্রী কেনা হয়েছে। এজন্য প্রতিটি বিদ্যালয়ে গড়ে ৫০ হাজার করে মোট ব্যয় হয়েছে ৫ কোটি ২৬ লাখ টাকা।

একই কাজে ২৬৯টি মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্কুল কলেজ এবং মাদরাসায় ব্যয় হয়েছে ১০ হাজার করে ২৬ লাখ ৯০ হাজার টাকা। ফলে প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক মিলিয়ে শিক্ষা প্রতিষ্ঠান খোলার ব্যয় দাঁড়ায় ৫ কোটি ৫২ লাখ ৯০ হাজার টাকা।

জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোহাম্মদ রুহুল্লাহ জানান, নির্দেশনা আসার পর থেকেই প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠান খোলার প্রস্তুতি নেওয়া হয়েছিল। গতকাল শনিবার পর্যন্ত কর্মকর্তা ও শিক্ষক-কর্মচারী মিলে শ্রম দিয়েছেন। সফলভাবে প্রথমদিনের পাঠদান সম্পন্ন হবে বলে আশাবাদী তারা।

করোনা ভাইরাস সংক্রমণের কারণে গত বছরের ১৭ মার্চ সারাদেশের মতো হবিগঞ্জের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ হয়। ১ বছর ৫ মাস ২৫ দিন পর প্রতিষ্ঠানগুলো খুলছে আজ।  

নিউজ ট্যাগ: হবিগঞ্জ

আরও খবর



শ্রীলঙ্কায় আরও অর্থ পাঠালো বাংলাদেশ

প্রকাশিত:মঙ্গলবার ৩১ আগস্ট ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ৩১ আগস্ট ২০২১ | ৬৩৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

চরম খাদ্য সংকটের মুখে দেশজুড়ে জরুরি অবস্থা ঘোষণা করেছে শ্রীলঙ্কা। স্থানীয় বেসরকারি ব্যাংকগুলোতে বৈদেশিক মুদ্রা ফুরিয়ে যাওয়ায় প্রয়োজনীয় খাবার আমদানিও করতে পারছে না দেশটি। এ অবস্থায় প্রতিবেশীর দিকে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে বাংলাদেশ। মঙ্গলবার (৩১ আগস্ট) শ্রীলঙ্কার জন্য আরও ১০ কোটি ডলার ছাড় করেছে বাংলাদেশ ব্যাংক, দেশীয় মুদ্রায় যার পরিমাণ প্রায় ৮৫২ কোটি টাকা।

বৈদেশিক মুদ্রার সংকটে ভোগা শ্রীলঙ্কাকে মোট ২০ কোটি ডলার দিতে চেয়েছে বাংলাদেশ। এর মধ্যে প্রথম দফায় গত ১৯ আগস্ট পাঁচ কোটি ডলার দেওয়া হয়। অর্থাৎ প্রতিশ্রুত অর্থের সিংহভাগ এরই মধ্যে পাঠানো হয়েছে।

তবে শ্রীলঙ্কাকে দেওয়া এই সাহায্য সরাসরি অনুদান কিংবা ঋণ নয়। ২০ কোটি ডলারের বদলে শ্রীলঙ্কা সমপরিমাণ রুপি বাংলাদেশকে দেবে। এর সঙ্গে কিছু সুদও পাবে বাংলাদেশ ব্যাংক। এটিকে বলা হয় কারেন্সি সোয়াপ নীতি।

মঙ্গলবার (৩১ আগস্ট) লঙ্কান প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে জানিয়েছেন, চিনি, চালসহ অন্য নিত্যপ্রয়োজনীয় খাদ্যপণ্য মজুত ঠেকাতে তিনি জরুরি আইন কার্যকরের নির্দেশ দিয়েছেন। এর ফলে সরকারি কর্মকর্তারা ব্যবসায়ীদের মজুত করা খাদ্য জব্দ, মজুতকারীকে গ্রেফতার ও সরকার পণ্যের মূল্য নির্ধারণের ক্ষমতা পেয়েছে।

শ্রীলঙ্কার বাণিজ্যমন্ত্রী বান্দুলা গুনাবর্ধনে বলেছেন, কিছু অসাধু ব্যবসায়ী খাদ্যপণ্য মজুত করায় এই ঘাটতি দেখা দিয়েছে এবং তার জন্য জনগণকে দুর্দশায় পড়তে হচ্ছে।


আরও খবর
বিশ্বজুড়ে বেড়েছে করোনায় আক্রান্ত ও মৃত্যু

বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১