আজঃ বুধবার ২২ সেপ্টেম্বর ২০২১
শিরোনাম

৮মণ চিংড়িসহ নৌকা জব্দঃ নিষেধাজ্ঞার মধ্যেও সুন্দরবনে মাছ শিকার

প্রকাশিত:বুধবার ০৪ আগস্ট ২০২১ | হালনাগাদ:বুধবার ০৪ আগস্ট ২০২১ | ৬৩০জন দেখেছেন
Image

সাতক্ষীরা থেকে দিলীপ কুমার দেব:

সুন্দরবন থেকে ৮ মণ চিংড়িসহ নৌকা আটক করেছে বনবিভাগ। বুধবার (৪ আগষ্ট) ভোর ৪ টার দিকে বনের জোংড়া সংলগ্ন পশুর নদীতে অভিযান চালিয়ে এই পরিমান চিংড়ি মাছ ও নৌকা জব্দ করা  হয়েছে।

পূর্ব সুন্দরবনের চাঁদপাই রেঞ্জর এসিএফ (সহকারী বন সংরক্ষক) মোঃ এনামুল হক জানান, জুন, জুলাই ও আগষ্ট এই তিন মাস সুন্দরবনে মাছের প্রজনন মৌসুম। তাই এ সময়ে বনের অভ্যন্তরে মাছ ধরায় সম্পূর্ণ নিষেধাজ্ঞা রয়েছে। কিন্তু এই নিষেধাজ্ঞা অমান্য করে এক শ্রেণীর অসাধু মহাজন অধিক মুনাফার লোভে জেলেদের দিয়ে মাছ শিকার করাচ্ছেন। তাই গোপন সংবাদের ভিত্তিতে সুন্দরবনের জোংড়া সংলগ্ন পশুর নদীতে অভিযান চালায় বনপ্রহরীরা। এ সময় অভিযানকারীরা ওই এলাকায় মাছ বহনকারী একটি ফেরী নৌকা দেখতে পায়।

অভিযানকারীদের উপস্থিতি টের পেয়ে নৌকায় থাকা ৩/৪ জন লাফিয়ে বনের ভিতরে পালিয়ে যায়। পরে তাদের ফেলে যাওয়া নৌকা থেকে ৮ মণ চাকা চিংড়ি জব্দ করা হয়। জব্দকৃত মাছে কেরোসিন মিশিয়ে মাটি চাপা দেয়া হয়েছে। আর নৌকাটি ভেঙে ফেলা হয়েছে।

নিউজ ট্যাগ: সুন্দরবন

আরও খবর



আগাম জয় নিশ্চিত করলেন ট্রুডো

প্রকাশিত:মঙ্গলবার ২১ সেপ্টেম্বর 20২১ | হালনাগাদ:মঙ্গলবার ২১ সেপ্টেম্বর 20২১ | ২২০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

করোনাভাইরাসের ধাক্কায় বিপর্যস্ত অর্থনীতি পুনরুদ্ধার এবং এই মহামারি মোকাবিলায় পরিকল্পনা বাস্তবায়নে নির্ধারিত সময়ের দুই বছর আগে নির্বাচন দিয়েছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো।

এটিকে তার কঠিন চ্যালেঞ্জের নির্বাচন হিসেবে অভিহিত করেছিলেন বিশেষজ্ঞরা। তবে এ নির্বাচনেও সহজ জয় পেয়েছে জাস্টিন ট্রুডোর লিবারেল পার্টি। নির্বাচনে বিরোধী কনজারভেটিভ পার্টির চেয়ে বেশি আসন পাওয়ায় দেশটির ক্ষমতায় কোনো পরিবর্তন আসছে না।

কানাডিয়ান টেলিভিশনের বরাতে ট্রুডোর দলের জয় নিশ্চিত করেছে বার্তা সংস্থা এএফপি।

সবশেষ ফলাফলে তারা জানিয়েছে, নির্বাচনে ট্রুডোর লিবারেল পার্টি পেয়েছে ১৫৪টি আসন। আর নিকটতম প্রতিদ্বন্দ্বী কনজারভেটিভ পার্টি পেয়েছে ১২১টি আসন। এই নির্বাচন তার জন্য কঠিন পরীক্ষা হিসেবে দেখা হচ্ছিল। কিন্তু ফলাফল বলছে যে সমর্থন লিবারেল পার্টি পেয়েছে তাতে প্রধানমন্ত্রী থাকছেন ট্রুডোই।

তবে লিবারেল পার্টি নিরঙ্কুস সংখ্যাগরিষ্ঠতা পাচ্ছে কিনা তা জানতে আরও অপেক্ষা করা লাগবে। কানাডায় এককভাবে সরকার গঠনে ৩৩৮টি ফেডারেল আসনের মধ্যে ১৭০টি আসন পেতে হয়। সেই ম্যাজিক ফিগারে ট্রুডোর দল পৌঁছাতে পারবে কিনা সেটাই এখন দেখার বিষয়।


আরও খবর
ইরাক ছাড়ছে মার্কিন সেনারা

মঙ্গলবার ২১ সেপ্টেম্বর 20২১




আলোচিত রিফাত হত্যা মামলার আসামী মুসা বন্ড গ্রেফতার

প্রকাশিত:শনিবার ০৪ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:শনিবার ০৪ সেপ্টেম্বর ২০২১ | ৭২০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বহুল আলোচিত বরগুনার রিফাত শরীফ হত্যা মামলার এজাহারভুক্ত ও চার্জশিটভুক্ত আসামি মুসা বন্ডকে (২৩) গ্রেফতার করেছে সদর থানা পুলিশ। রিফাত হত্যা মামলা ছাড়াও তার বিরুদ্ধে সদর থানায় আরও চার মামলায় গ্রেফতারি পরোয়ানা রয়েছে।

শুক্রবার (৩ সেপ্টেম্বর) রাতে বরগুনার মাছ বাজার এলাকা থেকে তাকে গ্রেফতার করা হয়। তাকে গ্রেফতারের বিষয়টি নিশ্চিত করেছেন বরগুনা সদর সার্কেল এএসপি মেহেদী হাসান।

রিফাত হত্যাকাণ্ডের মামলায় পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে নিহত হওয়া এজাহারভুক্ত এক নম্বর আসামি নয়ন বন্ডের ঘনিষ্ঠ ছিলেন মুসা। এছাড়া তিনি বন্ড বাহিনীর সক্রিয় সদস্য ছিলেন। মুসা বরগুনা পৌরসভার চার নম্বর ওয়ার্ডের ধানসিঁড়ি এলাকার কামাল খানের ছেলে।

এ বিষয়ে বরগুনা সদর থানার ওসি কেএম তারিকুল ইসলাম বলেন, রিফাত হত্যাকাণ্ডের পর মুসা সীমান্ত পেরিয়ে ভারতে আশ্রয় নেয়। এ মামলার বিচারকাজ চলাকালে তিনি ভারতে পালিয়ে ছিলেন। রিফাত হত্যাকাণ্ডের আগে মারামারিসহ বিভিন্ন অভিযোগে মুসার বিরুদ্ধে বরগুনা থানায় চারটি মামলা হয়। সেসব মামলায় মুসার বিরুদ্ধে দীর্ঘদিন ধরে গ্রেফতারি পরোয়ানা জারি রয়েছে।

তিনি আরও বলেন, রিফাত হত্যা মামলায় মুসা বেকসুর খালাস পেলেও এ মামলা চলাকালে তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি হয়। কিন্তু মামলায় তিনি খালাস পাওয়ার পরও সেই সংক্রান্ত কোনো কাগজপত্র বরগুনা থানায় আসেনি। তাই তাকে এ মামলাসহ অন্য চারটি মামলায় গ্রেফতার দেখানো হবে।

আজ শনিবার মুসাকে বরগুনার আদালতে হাজির করা হবে বলে জানিয়েছেন ওসি কেএম তারিকুল ইসলাম।

 


আরও খবর
ইরাক ছাড়ছে মার্কিন সেনারা

মঙ্গলবার ২১ সেপ্টেম্বর 20২১

আগাম জয় নিশ্চিত করলেন ট্রুডো

মঙ্গলবার ২১ সেপ্টেম্বর 20২১




একনেকে ৫ হাজার ৪৪১ কোটি টাকার প্রকল্প অনুমোদন

প্রকাশিত:মঙ্গলবার ২৪ আগস্ট ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ২৪ আগস্ট ২০২১ | ৬৫০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে আটটি প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে। মঙ্গলবার (২৪ আগস্ট) একনেক সভায় প্রকল্পগুলো অনুমোদনের জন্য উপস্থাপন করলে প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা অনুমোদন দেন।

প্রকল্পগুলো বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয়েছে ৫ হাজার ৪৪১ কোটি ৬৩ লাখ টাকা। এর মধ্যে সরকারি তহবিল থেকে ৩ হাজার ৩৩৩ কোটি টাকা, প্রকল্প ঋণ থেকে ২ হাজার ৬১ কোটি টাকা এবং সংস্থার নিজস্ব তহবিল থেকে ৪৮ কোটি ব্যয় করা হবে।

সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, সকাল সাড়ে ১০টায় গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে শেরে বাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষের সঙ্গে যুক্ত হয়ে বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা।

অন্যদিকে এনইসি সম্মেলন কক্ষে সংশ্লিষ্ট মন্ত্রী ও সচিবরা উপস্থিত ছিলেন। একনেক সভা শেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান ভিডিও কনফারেন্স ও সরাসরি সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান।


আরও খবর
‘মুকুট মণি’ আখ্যা পেলেন শেখ হাসিনা

মঙ্গলবার ২১ সেপ্টেম্বর 20২১




মমেক হাসপাতালে করোনায় ১১ জনের মৃত্যু

প্রকাশিত:সোমবার ২৩ আগস্ট ২০২১ | হালনাগাদ:সোমবার ২৩ আগস্ট ২০২১ | ৬৭৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে করোনায় ৪ ও উপসর্গ নিয়ে ৭ জনের মৃত্যু হয়েছে। মৃতদের মধ্যে ময়মনসিংহে ১০ জন ও গাজীপুরের ১ জন রয়েছেন। সোমবার (২৩ আগস্ট) সকালে এ তথ্য নিশ্চিত করেছেন করোনা ইউনিটের ফোকাল পারসন ডা. মহিউদ্দিন খান মুন।

করোনায় মৃত ব্যক্তিরা হলেন, ময়মনসিংহ সদরের জামেলা খাতুন (৮৬), ত্রিশাল উপজেলার আয়শা হজাইফা (২ মাস), নান্দাইল উপজেলার সালেমা (৯০) এবং ঈশ্বরগঞ্জ উপজেলার আব্দুস সালাম (৫৫)।

উপসর্গ নিয়ে মারা যাওয়া ব্যক্তিরা হলেন, ময়মনসিংহ সদরের সেলিনা (৪৫), ফৌজিয়া খাতুন (৪৫), ভালুকা উপজেলার গোলাপী (৫০), জুয়েল (২৮), ত্রিশাল উপজেলার আছিয়া খাতুন (৫৫), নান্দাইল উপজেলার রাবেয়া (৮০) এবং গাজীপুর সদরের নূরজাহান (৭০)।

ডা. মহিউদ্দিন খান মুন জানান, করোনা ডেডিকেটেড ইউনিটে নতুন ১৪ জন ভর্তিসহ এখন পর্যন্ত ১৯৭ জন এবং আইসিউতে ১৮ জন চিকিৎসাধীন আছেন। সুস্থ হয়েছেন ৩৭ জন।

সিভিল সার্জন ডা. নজরুল ইসলাম জানান, গত ২৪ ঘণ্টায় ৭৭৪টি নমুনা পরীক্ষায় আরও ১৩৮ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। শনাক্তের হার ১৭.৮২ শতাংশ। জেলায় মোট আক্রান্ত ২০ হাজার ২৪১ জন। সুস্থ হয়েছেন ১৭ হাজার ৪৫ জন।


আরও খবর



রাজধানীতে সড়ক দুর্ঘটনায় ৩ অভিনেতা-অভিনেত্রী আহত

প্রকাশিত:শুক্রবার ২৭ আগস্ট ২০২১ | হালনাগাদ:শুক্রবার ২৭ আগস্ট ২০২১ | ১০৪৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

রাজধানীতে সড়ক দুর্ঘটনায় আহত হয়েছেন তিন অভিনয় তারকাসহ পাঁচজন। তাদের হাসপাতালে ভর্তি করা হয়েছে। এরা হলেন লাক্স তারকা নাজিফা তুষি, অভিনেতা শরিফুল রাজ ও খাইরুল বাসার। নিশ্চিত হওয়া গেছে, দুজনকে নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিউ) নেয়া হয়েছে।

শুক্রবার (২৭ আগস্ট) ভোর ৩টার দিকে রাজধানীর গুলশান অ্যাভিনিউয়ে এই দুর্ঘটনা ঘটে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, ভোরে ঢাকা মেট্রো গ, ১৩-৩০০০ নাম্বারের একটি প্রাইভেটকার নিয়ন্ত্রণ হারিয়ে রাস্তায় পাশের বৈদ্যুতিক খুঁটিতে আঘাত করে। এই গাড়িতে ছিলেন ওই তারকারা।

গুলশান থানার সহকারী উপ-পরিদর্শক (এএসআই) রোকনুজ্জামান বলেন, দুর্ঘটনাকবলিত গাড়িতে থাকা পাঁচজনকে উদ্ধার করে গুলশানের ইউনাইটেড হসপিটালে পাঠানো হয়েছে। এদের মধ্যে দুইজন আইসিইউতে রয়েছেন।

নাজিফা তুষি, শরিফুল রাজ, খাইরুল বাশার বর্তমানে নিয়মিত অভিনয় করছেন নাটক ও ওয়েব সিরিজে।


আরও খবর
মা হচ্ছেন প্লেব্যাক কুইন নেহা কক্কর

মঙ্গলবার ২১ সেপ্টেম্বর 20২১

কন্যাদান নিয়ে তোপের মুখে আলিয়া

মঙ্গলবার ২১ সেপ্টেম্বর 20২১