আজঃ বুধবার ০৪ আগস্ট ২০২১
শিরোনাম

৯০ জনকে নিয়োগ দেবে বিএসটিআই

প্রকাশিত:শুক্রবার ০২ জুলাই 2০২1 | হালনাগাদ:শুক্রবার ০২ জুলাই 2০২1 | ১৬৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) জনবল নিয়োগ দিচ্ছে। বিভিন্ন পদে মোট ৯০ জনকে নিতে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে প্রতিষ্ঠানটি। আগ্রহীরা আবেদন করতে পারবেন অনলাইনে।

পদের নাম : ডকুমেন্ট কন্ট্রোল অফিসার (গ্রেড-৯)

পদ সংখ্যা: ১ জন

বয়স সীমা: ৩৫ বছর

বেতন: ২২০০০/- থেকে ৫৩০৬০/-

পদের নাম: ইন্টারনাল অডিট অফিসার (গ্রেড ৯)

পদ সংখ্যা: ২ জন

বয়স সীমা: ৩৫ বছর

বেতন: ২২০০০/- থেকে ৫৩০৬০/-

পদের নাম : সহকারী পরিচালক (হিসাব ও আভ্যন্তরীণ নিরীক্ষা, গ্রেড-৯)

পদ সংখ্যা: ১ জন

বয়স সীমা: ৩০ বছর

বেতন: ২২০০০/- থেকে ৫৩০৬০/-

পদের নাম: পরীক্ষক (রসায়ন, গ্রেড ৯)

পদ সংখ্যা: ১৬ জন

বয়স সীমা: ৩০ বছর

বেতন: ২২০০০/- থেকে ৫৩০৬০/-

পদের নাম : পরীক্ষক (পুরকৌশল, পদার্থ, গ্রেড-৯)

পদ সংখ্যা: ৬ জন

বয়স সীমা: ৩০ বছর

বেতন: ২২০০০/- থেকে ৫৩০৬০/-

পদের নাম: পরীক্ষক (ইলেকট্রিক্যাল, ইলেকট্রনিক্স, গ্রেড-৯)

পদ সংখ্যা: ৪ জন

বয়স সীমা: ৩০ বছর

বেতন: ২২০০০/- থেকে ৫৩০৬০/-

পদের নাম : পরীক্ষক (টেক্সটাইল, গ্রেড-৯)

পদ সংখ্যা: ৩ জন

বয়স সীমা: ৩০ বছর

বেতন: ২২০০০/- থেকে ৫৩০৬০/-

পদের নাম: পরীক্ষক (মেট্রোলজি, গ্রেড-৯)

পদ সংখ্যা: ২ জন

বয়স সীমা: ৩০ বছর

বেতন: ২২০০০/- থেকে ৫৩০৬০/-

পদের নাম : পরীক্ষক (মান- কৃষি ও খাদ্য, গ্রেড-৯)

পদ সংখ্যা: ১ জন

বয়স সীমা: ৩০ বছর

বেতন: ২২০০০/- থেকে ৫৩০৬০/-

পদের নাম: পরীক্ষক (মান- রসায়ন, গ্রেড-৯)

পদ সংখ্যা: ১ জন

বয়স সীমা: ৩০ বছর

বেতন: ২২০০০/- থেকে ৫৩০৬০/-

পদের নাম : পরীক্ষক (মান- ইলেকট্রিক্যাল, ইলেকট্রনিক্স ও কারিগরী, গ্রেড-৯)

পদ সংখ্যা: ২ জন

বয়স সীমা: ৩০ বছর

বেতন: ২২০০০/- থেকে ৫৩০৬০/-

পদের নাম: পরীক্ষক (মান- পুরকৌশল ও যন্ত্রকৌশল, গ্রেড-৯)

পদ সংখ্যা: ২ জন

বয়স সীমা: ৩০ বছর

বেতন: ২২০০০/- থেকে ৫৩০৬০/-

পদের নাম : ফিল্ড অফিসার (সার্টিফিকেশন মার্কস, গ্রেড-৯)

পদ সংখ্যা: ২০ জন

বয়স সীমা: ৩০ বছর

বেতন: ২২০০০/- থেকে ৫৩০৬০/-

পদের নাম: পরিদর্শক (মেট্রোলজি, গ্রেড-৯)

পদ সংখ্যা: ২৫ জন

বয়স সীমা: ৩০ বছর

বেতন: ২২০০০/- থেকে ৫৩০৬০/-

পদের নাম : সহকারী আইন কর্মকর্তা প্রশাসন উইং (গ্রেড-১১)

পদ সংখ্যা: ১ জন

বয়স সীমা: ৩৫ বছর

বেতন: ১২৫০০/- থেকে ৩০২৩০/-

পদের নাম: অফিস সহায়ক (এমএলএসএস, গ্রেড-২০)

পদ সংখ্যা: ৩ জন

বেতন: ৮২৫০/- থেকে ২০০১০/-

বয়স: আগ্রহী প্রার্থীর বয়স ২০২১ সালের ১ জুন তারিখ হিসাবে করতে হবে। প্রতিবন্ধী ও মুক্তিযোদ্ধার সন্তানদের ক্ষেত্রে বয়স সর্বোচ্চ ৩০ বছরের স্থানে সর্বোচ্চ ৩২ বছর গ্রহনযোগ্য হবে।

আবেদনের নিয়ম: আগ্রহী প্রার্থীরা http://bsti.teletalk.com.bd –এ ওয়েবসাইট থেকে আবেদন করতে পারবেন।

আবেদনের শেষ সময়: আগ্রহীরা ২০২১ সালের ৫ জুলাই বিকাল ৫টা পর্যন্ত অনলাইনে আবেদন করতে পারবেন।

নিউজ ট্যাগ: বিএসটিআই

আরও খবর



মানিকগঞ্জে ইউনাইটেড হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে

প্রকাশিত:বুধবার ০৭ জুলাই ২০২১ | হালনাগাদ:বুধবার ০৭ জুলাই ২০২১ | ১০৩জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

মানিকগঞ্জে বাসস্ট্যান্ড এলাকায় ইউনাইটেড হাসপাতালে লাগা আগুন নিয়ন্ত্রণে এসেছে। ফায়ার সার্ভিস প্রায় আধা ঘন্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়। মঙ্গলবার (৬ জুলাই) রাত সাড়ে ১১ টার দিকে আইমনি শপিং কম্পে দ্বিতীয় তলায় ঘটনা ঘটে।

মানিকগঞ্জ ফায়ার সার্ভিসের উপ-পরিচালক শরীফুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেছেন।

শরীফুল ইসলাম বলেন, অগ্নিকান্ডের খবর পেয়ে মানিকগঞ্জ ফায়ার সার্ভিসের একটি টিম রাত সাড়ে ১১ টার দিকে ঘটনাস্থলে আসে। পরে আধা ঘন্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে। হাসপাতালের ভিতরে ৮ জন রোগী ভর্তি ছিলেন। তাদের সবাইকে জীবিত উদ্ধার করে সদর হাসপাতাল ও জমজম হাসপাতালে নেওয়া হয়েছে। এ ঘটনায় কেউ হতাহত হয়নি। আগুনের সূত্রপাত ও ক্ষয়ক্ষতির পরিমাণ তদন্ত করে জানানো হবে জানান তিনি।

হাসপাতালের ব্যবস্থপনা পরিচালক মো. আবু রায়হান রাজা বলেন, আইমিন শপিং কমপ্লেক্সের নিচ তলার এক ফার্মেসি থেকে আগুনের সূত্রপাত ঘটে। পরে দ্বিতীয় তলায় আগুন ছড়িয়ে যায়। স্থানীয়দের সহায়তায় রোগীদের বাইরে বের করে নেওয়া হয়।


আরও খবর



একদিনে আরও ১৯৬ ডেঙ্গু রোগী হাসপাতালে

প্রকাশিত:শনিবার ৩১ জুলাই ২০২১ | হালনাগাদ:শনিবার ৩১ জুলাই ২০২১ | ৬৪জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

দেশে করোনা বিপর্যের মধ্যে ডেঙ্গু পরিস্থিতিরও অবনতি ঘটছে। শনিবার সকাল ৮টা পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় আরও ১৯৬ জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়েছে বলে স্বাস্থ্য অধিদপ্তরের হেল্থ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম জানিয়েছে।

তাদের মধ্যে ঢাকায় ১৯৪ জন এবং বাকি দুজন ঢাকার বাইরে ভর্তি হয়েছেন।

এডিস মশাবাহিত ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে দেশের বিভিন্ন হাসপাতালে বর্তমানে ৭৭৭ জন রোগী চিকিৎসাধীন আছেন। তাদের মধ্যে রাজধানীর বিভিন্ন হাসপাতালে ৭৪৭ জন এবং ঢাকার বাইরে ৩০ জন ভর্তি আছেন বলে কন্ট্রোল রুম থেকে জানানো হয়েছে।

সরকারি প্রতিবেদন অনুযায়ী, চলতি বছরে এখন পর্যন্ত ২ হাজার ৬৫৮ জন ডেঙ্গু রোগে আক্রান্ত হয়েছেন।  অন্যদিকে, চিকিৎসা শেষে ১ হাজার ৮৭৭ জন হাসপাতাল থেকে ছাড়পত্র নিয়ে বাড়ি ফিরে গেছেন।

তাদের মধ্যে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ এবং গবেষণা ইনস্টিটিউটে (আইইডিসিআর) ডেঙ্গু সন্দেহে চারটি মৃত্যুর তথ্য প্রেরিত হয়েছে।


আরও খবর
করোনায় আরও ২৩৫ জনের মৃত্যু

মঙ্গলবার ০৩ আগস্ট ২০২১




যেভাবে রান্না করবেন মেজবানি মাংস

প্রকাশিত:বৃহস্পতিবার ২২ জুলাই ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২২ জুলাই ২০২১ | ১০১জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

অনেকে মেজবানি মাংস খুব পছন্দ করেন। চট্টগ্রামের ঐতিহ্যবাহী খাবার হওয়ায় বাইরের শহরগুলোর অনেকেই এটা রান্না করতে পারেন না। কেউ কেউ মনে করেন, মেজবানি মাংস রান্না করা কঠিন কাজ। মোটেও না, দেখে নিন কত সহজে মেজবানি মাংস রান্না করা যায়।

উপকরণ

গরুর মাংস- দেড় কেজি (হাড় ও চর্বিসহ), সরিষার তেল- আধা কাপ, পেঁয়াজ কুচি- ১ কাপ, টমেটো- ২টি (মাঝারি করে কাটা), কাঁচামরিচ- কয়েকটি, গরম মসলার গুঁড়া- ১ চা চামচ

মেজবানি মসলা তৈরির উপকরণ

আস্ত জিরা- ১ টেবিল চামচ, সাদা সরিষা- ১/২ টেবিল চামচ, ধনিয়া- ১ টেবিল চামচ, মৌরি- ১/২ টেবিল চামচ, শুকনো মরিচ- কয়েকটি, মেথি- ১ চা চামচ, জয়ত্রী- ছোট ২টি, জয়ফল- ১টি, রাঁধুনি- ১ চা চামচ, পোস্তদানা- ১ টেবিল চামচ

মাংস মাখানোর মসলা তৈরির জন্য

লাল মরিচ গুঁড়া- ২ টেবিল চামচ, হলুদ গুঁড়া- ১/২ টেবিল চামচ, এলাচ- কয়েকটি, কালো এলাচ- ১টি, তারা মৌরি- ১টি, লবঙ্গ- ৫টি, দারুচিনি- ২টি (মাঝারি), গোলমরিচ- ১৫টি, তেজপাতা- ২টি, লবণ- ১ টেবিল চামচ, আদা-রসুন বাটা- ৩ টেবিল চামচ, পেঁয়াজ বাটা- ৪ টেবিল চামচ, বাদাম বাটা- ২ টেবিল চামচ, সরিষার তেল- ২ টেবিল চামচ।

প্রস্তুত প্রণালি

পোস্টদানা বাদে মেজবানি মসলা তৈরির উপকরণগুলো সব একটি শুকনা প্যানে অল্প আঁচে চুলায় টেলে নিন। টালা মসলার সঙ্গে ১ টেবিল চামচ পোস্তদানা দিয়ে সব একসঙ্গে ব্লেন্ড করুন।

একটি বড় বাটিতে মাংস নিন। মেজবানি মসলা ও মাংস মাখানোর মসলা সব দিয়ে মেখে নিন মাংস। চুলায় প্যান বসিয়ে সরিষার তেল গরম করুন। তেল গরম হলে পেঁয়াজ কুচি লাল করে ভেজে নিন। পেঁয়াজ লাল হয়ে গেলে টমেটো কুচি দিয়ে ভাজুন একসঙ্গে। টমেটো নরম হয়ে গেলে মাখিয়ে রাখা মাংস দিয়ে দিন প্যানে।

ভালো করে নেড়েচেড়ে প্যান ঢেকে দিন। ১৫ মিনিট অপেক্ষা করুন। মাঝে দুই-একবার নেড়ে দিতে হবে। মাংস ভালোভাবে কষানোর পর ২ কাপ পানি দিয়ে নেড়ে ঢেকে দিন প্যান। চুলার আঁচ কমিয়ে দিন। প্রায় ৪০ মিনিট অপেক্ষা করুন মাংস সেদ্ধ হওয়ার জন্য।

মাংস সেদ্ধ হয়ে গেলে গরম মসলার গুঁড়া ও কয়েকটি আস্ত কাঁচামরিচ দিয়ে নেড়ে নামিয়ে পরিবেশন করুন গরম গরম।



আরও খবর
চুমুতে যে উপকারিতা রয়েছে

বুধবার ০৭ জুলাই ২০২১




কোপা আমেরিকার ফাইনালে ব্রাজিল

প্রকাশিত:মঙ্গলবার ০৬ জুলাই ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ০৬ জুলাই ২০২১ | ১২১জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

কোপা আমেরিকার ফাইনাল নিশ্চিত করেছে ব্রাজিল। মঙ্গলবার ভোরে (বাংলাদেশ সময়) রিও দে জেনেইরোর অলিম্পিক স্টেডিয়ামে পেরুর মুখোমুখি হয় তিতের শিষ্যরা।

গ্রুপ পর্বের প্রথম ম্যাচে ৪-০ গোলে উড়িয়ে দেয়া পেরুকে আবারও হারিয়ে দিল নেইমাররা। খেলার শুরু থেকেই আক্রমণাত্মক ফুটবল খেলতে থাকে ব্রাজিল। তবে রক্ষণভাগটাও সামলায় সমান ভাবে।

ম্যাচের আট মিনিটের মাথায় এগিয়ে যেতে পারত সাম্বা বিগ্রেডোরা। ডি-বক্সে পাকুয়েতার পাস থেকে পাওয়া বল শট নেন নেইমারকে। তবে অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হয়। ১৯ মিনিটে আবারও শট নেন নেইমার কিন্তু এবারও দেয়াল হয়ে দাঁড়ান পেরুর গোলরক্ষক।

তবে সুফলও আসে ম্যাচের প্রথমার্ধেই। ৩৫ মিনিটের মাথায় মাঝ মাঠ থেকে বল পেয়ে ডি-বক্সে ঢুকে যান নেইমার। তিনজনকে কাটিয়ে পাস দেন পাকুয়েতাকে। বাকি কাজ সারতে আর দেরি হয়নি, ব্রাজিল এগিয়ে যায় ১-০ গোলে।

দ্বিতীয়ার্ধে দেখা যায় বদলে যাওয়া পেরুকে। ব্রাজিলের রক্ষণভাগে একের পর এক আক্রমণ করতে থাকলেও আঁটকে দেন ব্রাজিলের গোলরক্ষক।

তবে ৮১ মিনিটের মাথায় সমতায় ফেরার সুযোগ আসলেও পারেনি পেরু। ইয়োতুনের ফ্রি কিক লাফিয়ে হেড করেন আলেকসান্দার কায়েন্স, তবে লক্ষ্যভ্রষ্ট হয়।

বাকি সময়ে আর কোনও সুযোগ আসেনি দুই দলের সামনে। অতিরিক্ত পাঁচ মিনিট সময় পেলেও কাজে লাগাতে পারেনি গতবারের রানার্স-আপরা। ১-০ ব্যবধানের জয়ে কোপার ফাইনালের টিকিট নিশ্চিত করেছে ব্রাজিল।



আরও খবর



বগুড়ায় একদিনে আরও ২৪ জনের মৃত্যু

প্রকাশিত:শনিবার ২৪ জুলাই ২০২১ | হালনাগাদ:শনিবার ২৪ জুলাই ২০২১ | ৮৯জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বগুড়ায় একদিনে করোনায় আক্রান্ত এবং উপসর্গ নিয়ে আরও ২৪ জনের মৃত্যু হয়েছে। তাদের মধ্যে করোনায় ৬ এবং উপসর্গে ১৮ জন মারা গেছেন।

শুক্রবার (২৩ জুলাই) সকাল ৮টা থেকে শনিবার (২৪ জুলাই) দুইটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তাদের মৃত্যু হয়। একই সময়ে নতুন করে ১৪৪ জন শনাক্ত হয়েছেন। আক্রান্তের হার ৪১ দশমিক ৭৩ শতাংশ। একদিনে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১৩৬ জন।

বগুড়ার ডেপুটি সিভিল সার্জন ডাঃ মোস্তাফিজুর রহমান তুহিন শনিবার (২৪ জুলাই) বেলা ১১টার দিকে অনলাইন ব্রিফিংয়ে জেলার করোনা পরিস্থিতি সম্পর্কে ব্রিফিংয়ে এ তথ্য জানান।

করোনায় মারা যাওয়া ব্যক্তিরা হলেন, দুপচাঁচিয়ার শিশির চন্দ্র (৭০), সদরের সরদার রহমতুল্লাহ (৮৩), শেরপুরের জাহানারা (৭৩), গাবতলীর সামেদ আলী (৯৫), শেরপুরের চাঁন মিয়া (৪৫) এবং সদরের সেলিনা (৬৯)। এছাড়া, গত ২৪ ঘণ্টায় জেলায় দুইটি পিসিআর ল্যাবে ৩৪৫ নমুনায় নতুন করে আরও ১৪৪ জন আক্রান্ত শনাক্ত হয়েছেন।

এর মধ্যে শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ (শজিমেক) এর পিসিআর ল্যাবে ২৮২ নমুনায় ১২৬ জন, ঢাকায় পাঠানো ৪৯ নমুনায় ৮ জনের এবং টিএমএসএস মেডিকেল কলেজের পিসিআর ল্যাবে ১৪ নমুনায় ১০ জনের করোনায় আক্রান্ত হয়েছেন।

তাদের মধ্যে সদরের ১০০, সোনাতলার ১৪, গাবতলীর ১৩, দুপচাঁচিয়ার ১০, শাজাহানপুরে ৩ এবং শিবগঞ্জ, আদমদীঘি, শেরপুর ও কাহালুতে একজন করে আক্রান্ত হয়েছেন।

ডা. তুহিন অনলাইন ব্রিফিংয়ে আরও জানিয়েছেন, জেলায় এ পর্যন্ত মোট ১৭ হাজার ৮৫২ জন করোনা শনাক্ত হয়েছেন। এর মধ্যে সুস্থ হয়েছেন ১৫ হাজার ৪২২ জন এবং ৫৩৩ জন মারা গেছে। এছাড়া জেলায় ১ হাজার ৮৯৭ জন করোনায় আক্রান্ত হয়ে চিকিৎসাধীন রয়েছেন।



আরও খবর