আজঃ মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারী ২০২৪
শিরোনাম

আবারও হামলা ঠেকাতে ব্যর্থ ইসরায়েলি আয়রন ডোম

প্রকাশিত:সোমবার ০৬ নভেম্বর ২০২৩ | হালনাগাদ:সোমবার ০৬ নভেম্বর ২০২৩ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

আয়রন ডোম নিয়ে গর্বের শেষ নেই ইসরায়েলিদের। ড্রোন থেকে শুরু করে ক্ষেপণাস্ত্র হামলা, সবটাই আটকে দেওয়া এর কাছে মামুলি ব্যাপার। এতদিন আয়রন ডোমের নজরদারি এড়ানো প্রায় অসম্ভব বলেই জানত বিশ্ববাসী। হামাসের পর এবার সে বিশ্বাসে চিড় ধরিয়েছে লেবাননভিত্তিক সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ।

আলজাজিরার খবরে বলা হয়েছে, সোমবার আয়রন ডোমের একটি ভিডিও সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়েছে। ভিডিওতে দেখা যায়, আয়রন ডোমের একটি ইন্টারসেপ্টর মিসাইল বিকল হয়ে ইউ-টার্ন নিয়ে তেল আবিবের দক্ষিণে রিশোন লেজিয়নের জনবহুল এলাকায় পড়ে। কুদস নিউজ নেটওয়ার্ক ভিডিওটি এক্সে শেয়ার করেছে। পরে সেটির সত্যতা যাচাই করেছে আলজাজিরা।

এ ঘটনার একটি ব্যাখ্যা দিয়েছে ইসরায়েলি চ্যানেল ১৩। এক প্রতিবেদনে সংবাদমাধ্যমটি জানিয়েছে, দক্ষিণ লেবানন থেকে ইসরায়েলের কিরিয়াত শমোনা এলাকার দিকে এসব রকেট ছুড়েছে হিজবুল্লাহ। লেবানন থেকে কিরিয়াত শমোনা এলাকার দূরত্বটা খুবই কম। এসব রকেট প্রতিরোধের জন্য যে সময় প্রয়োজন সে তুলনায় সময় কম পেয়েছে আয়রন ডোম। ফলে সেটি ঠিকমতো কাজ করেনি।

এর আগে গত ৭ অক্টোবরের হামলায় আয়রন ডোমকে বিভ্রান্ত করতে সক্ষম হয়েছিল হামাস। এদিন ২০ মিনিটের মধ্যে গাজা থেকে ইসরায়েলে পাঁচ হাজার রকেট ছোড়ে হামাস যোদ্ধারা। এত কম সময়ের মধ্যে কয়েক হাজার রকেট হামলা ঠেকানোর জন্য পুরো শক্তি কাজে লাগিয়েছিল আয়রন ডোম। কিন্তু তাতেও শেষ রক্ষা হয়নি। ফলে মুহুর্মুহু রকেট হামলায় প্রথম দিকে প্রায় দিশাহারা হয়ে পড়ে ইসরায়েল।

ইসরায়েলের আয়রন ডোম মূলত ভূমি থেকে আকাশে নিক্ষেপ করা একটি স্বল্পপাল্লার প্রতিরক্ষাব্যবস্থা। মিসাইল বা রকেট প্রতিরোধক এই আয়রন ডোম মূলত তিনটি কাজ করে। রাডারের মাধ্যমে লক্ষ্যবস্তুকে চিহ্নিত করা, দ্রুত সেই লক্ষ্যবস্তুতে আঘাত হানার জন্য তৎপর হওয়া এবং ক্ষেপণাস্ত্র হামলাকে রুখে দেওয়া।

ইসরায়েলের সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রতিরক্ষাব্যবস্থার অন্যতম এটি। হিব্রু ভাষায় এর নাম কিপাট বারলজেল। কার্যকারিতার কারণেই ইসরায়েলের কাছে এটি গুরুত্বপূর্ণ। এর সাফল্যের হার ৯৫ শতাংশেরও বেশি।

২০১১ সাল থেকে প্রতিরক্ষায় এটি ইসরায়েলের অন্যতম ভরসা। এটি অনেকবার নতুন করে আপডেট করা হয়েছে। ইসরায়েলের দিকে ছোড়া স্বল্প-পাল্লার মিসাইল ও রকেটকে মাঝপথে নাস্তানাবুদ করে ইসরায়েলি নাগরিকদের বাঁচাতে এটি তৈরি করা হয়েছে।

ইসরায়েলেই রাফায়েল অ্যাডভান্সড ডিফেন্স সিস্টেমের আওতায় তৈরি করা হয়েছে আয়রন ডোম। এতে সাহায্য করেছে ওয়াশিংটন। এখনো মার্কিনিরা এ আয়রন ডোম চালানোর খরচ বহনে সহায়তা করে চলেছে।


আরও খবর



ঘরের মাঠে হারল ম্যানইউ, ব্যবধান কমাল সিটি

প্রকাশিত:রবিবার ২৫ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:রবিবার ২৫ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
ক্রীড়া প্রতিবেদক

Image

ইংলিশ প্রিমিয়ার লিগে ম্যানচেস্টার সিটির কঠিন পরীক্ষা নিল বোর্নমাউথ। শেষ পর্যন্ত যদিও ফিল ফোডেনের একমাত্র গোলে ১-০ ব্যবধানে জয় নিয়ে ফিরল পেপ গার্দিওলার শিষ্যরা।

শনিবার (২৪ ফেব্রুয়ারি) প্রতিপক্ষের মাঠে এ জয়ে শীর্ষে থাকা লিভারপুলের সঙ্গে ব্যবধান কমাল সিটি। ২৪তম মিনিটে হলান্ডের কোনাকুনি শট ঝাঁপিয়ে ঠেকালেও বিপদমুক্ত করতে পারেননি গোলরক্ষক, আলগা বল পেয়ে অনায়াসে জালে জড়ান ফোডেন।

লিগে ২৬ ম্যাচে ১৮ জয় ও ৫ ড্রয়ে ৫৯ পয়েন্ট নিয়ে দুইয়ে সিটি। এক ম্যাচ কম খেলা লিভারপুল ৬০ পয়েন্ট নিয়ে শীর্ষে।

অন্য ম্যাচে ঘরের মাঠ ওল্ড ট্র্যাফোর্ডে ফুলহামের কাছে ২-১ গোলে হেরেই বসেছে ম্যানচেস্টার ইউনাইটেড। লিগে টানা চার ও সব মিলিয়ে টানা পাঁচ জয়ের পর হারল এরিক টেন হাগের দল।

ম্যাচের নির্ধারিত সময় শেষের তখন বাকি আর এক মিনিট। হারতে বসা ম্যাচে দলকে পথ দেখালেন হ্যারি ম্যাগুইয়ার। আশার সঞ্চার হলো ম্যানচেস্টার ইউনাইটেড শিবিরে। কিন্তু শেষরক্ষা হলো না। শেষ সময়ে আরেকটি গোল করে দারুণ জয় ছিনিয়ে নিল ফুলহ্যাম। তিনটি গোলই হয়েছে দ্বিতীয়ার্ধে। ক্যালভিন ব্যাসির গোলে পিছিয়ে পড়ার পর সমতা টানেন ম্যাগুইয়ার। শেষ সময়ে ব্যবধান গড়ে দেন অ্যালেক্স আইওবি।

এই হারে প্রতিযোগিতার রেকর্ড চ্যাম্পিয়নদের শীর্ষ চারে থেকে লিগ শেষ করার আশায় বড় চোট লাগল। লিগ টেবিলের চতুর্থ স্থানে থাকা অ্যাস্টন ভিলার চেয়ে ৮ পয়েন্টে পিছিয়ে পড়ল ইউনাইটেড।


আরও খবর
হাথুরুসিংহেকে ‘শোকজ’ করবেন পাপন!

সোমবার ২৬ ফেব্রুয়ারী ২০২৪




শক্তিশালী পাসপোর্ট সূচকে পেছাল বাংলাদেশ

প্রকাশিত:বুধবার ২১ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:বুধবার ২১ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

বিশ্বের শক্তিশালী পাসপোর্ট সূচকে একধাপ পিছিয়ে ১০২ নম্বর অবস্থানে নেমেছে বাংলাদেশ। লন্ডনভিত্তিক প্রতিষ্ঠান হেনলি অ্যান্ড পার্টনার্স প্রকাশিত সূচকে এ তথ্য উঠে এসেছে। ১৯ বছরের নথির ভিত্তিতে প্রতি বছর হেনলি পাসপোর্ট সূচক প্রকাশিত হয়। নথির ভিত্তিতে ১৯৯টি দেশের পাসপোর্ট নিয়ে এই সূচক তৈরি করা হয়।

এ সূচক তৈরির সময় পৃথিবীর ২২৭টি গন্তব্যে যেতে পারার বিষয়টি খতিয়ে দেখা হয়। যে দেশের পাসপোর্টধারীরা বিনা ভিসায় সব থেকে বেশি দেশে যাতায়াত করতে পারে, সে দেশের পাসপোর্ট তত শক্তিশালী। বর্তমানে বাংলাদেশি পাসপোর্টধারীরা আগ্রিম ভিসা ছাড়া ৪২ দেশে ভ্রমণ করতে পারেন।

নতুন সূচকে সবচেয়ে শক্তিশালী পাসপোর্ট ছয় দেশের। এই তালিকায় রয়েছে: ফ্রান্স, জার্মানি, ইতালি, জাপান, সিঙ্গাপুর ও স্পেন। এসব দেশের পাসপোর্টধারীরা ১৯৪ দেশে আগাম ভিসা ছাড়া ভ্রমণ করতে পারবেন।

এদিকে নতুন সূচকে কিছুটা দুর্বল হয়েছে ভারতের পাসপোর্ট। তালিকায় ৮৫তম স্থান পেয়েছে ভারতের পাসপোর্ট।

অন্যদিকে, আগের বছরের মতো এবারও ১০৬তম স্থানে রয়েছে পাকিস্তানি পাসপোর্ট।

তবে, দক্ষিণ এশিয়ার আরেক দেশ মালদ্বীপ কিন্তু আগের মতোই সূচকে ৫৮তম স্থানে রয়েছে। মালদ্বীপের পাসপোর্টধারীরা পৃথিবীর ৯৬ দেশে ভিসা ছাড়া যাতায়াত করতে পারবেন।


আরও খবর



পদ্মশ্রী না পাওয়ার আক্ষেপ দেবশ্রীর

প্রকাশিত:শুক্রবার ১৬ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ১৬ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
বিনোদন ডেস্ক

Image

টলিউডের গুণী অভিনেত্রী দেবশ্রী রায় অভিনীত ওয়েব সিরিজ কেমিস্ট্রি মাসি সম্প্রতি মুক্তি পেয়েছে ওটিটি প্ল্যাটফর্ম হইচই-এ। এ সিরিজ, নিজের ক্যারিয়ার ও টলিউড ইন্ডাস্ট্রি নিয়ে ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজার অনলাইনের সঙ্গে কথা বলেছেন তিনি। সেখানে উঠে এসেছে তার পদ্মশ্রী না পাওয়ার আক্ষেপ।

কেমিস্ট্রি মাসি নিয়ে কী রকম প্রতিক্রিয়া পেলেন- এমন প্রশ্নে দেবশ্রী বলেন, সত্যি বলছি, ট্রেইলার প্রকাশের পর থেকে খুব ভালো প্রতিক্রিয়া পেয়েছি। কনসেপ্টটা দর্শকের পছন্দ হচ্ছে। সবে সিরিজ’টা মুক্তি পেয়েছে। এখনো নিজে দেখার সুযোগ পাইনি। আশা করছি, খুব জলদি জানতে পারব।

এই প্রথম ওয়েব সিরিজে অভিনয় করলেন। রাজি হওয়ার পর মনের মধ্যে কোনও ভয় কাজ করেছিল? জবাবে অভিনেত্রী বলেন, একদম নয়। আমি কিন্তু এক সময় ছবির পাশাপাশি সিরিয়াল করতাম। তখন ছবির নায়িকারা সিরিয়াল করতেন না। কিন্তু পর পর ‘‘দেনাপাওনা’’, ‘‘বিরাজ বৌ’’, ‘‘নগরপারে রূপনগর’’ ইত্যাদি করেছিলাম। ওদিকে মুম্বাইয়ে ‘‘মহাভারত’’ করেছি। নতুন কিছু করতে আমি সব সময়েই মুখিয়ে থাকি।

হাসপাতালে মিঠুন চক্রবর্তীকে আপনি দেখতে গিয়েছিলেন। এর মধ্যে তার সঙ্গে কোনো কথা হয়েছে নাকি? জানতে চাইলে মিঠুনের সঙ্গে একাধিক সিনেমায় অভিনয় করা দেবশ্রী বলেন, এই তো সরস্বতী পূজার দিন দেখে এলাম। খুব ভালো আছেন। হাসপাতালে বসেই বলছিলেন যে, দ্রুত শুটিং শুরু করবেন। কিন্তু আমি বলেছিলাম চিকিৎসকরা এখন বিশ্রাম নিতে বলেছে। শুনে বললেন, ‘‘ধুস! ডাক্তাররা ওসব বলে।’’ মিঠুনদা চিরকাল ফুল অফ এনার্জি (হাসি)।

রানি মুখার্জি আপনার বোনঝি। রানি এখন বলিউডে নারীকেন্দ্রিক ছবির নিজস্ব একটা ঘরানা তৈরি করেছেন। মর্দানি বা মিসেস চ্যাটার্জি ভার্সেস নরওয়ে ছবিগুলো প্রশংসিত। এ রকম নারীকেন্দ্রিক ছবিতে অভিনয় করতে ইচ্ছে করে না? এ বিষয়ে জানতে চাইলে তিনি পাল্টা জানতে চান, কেউ ভাবছেন কই? টলিউডে দেবশ্রী রায়কে নিয়ে কেউ ভাবেন? কেউ ভাবছেন না!

এটা কী কোনো আক্ষেপ থেকে বললেন? জবাবে দেবশ্রী বলেন, ভাবলে তো এতদিনে নিশ্চয়ই সে রকম ছবি হয়তো করে ফেলতাম। বলছি তো, চ্যালেঞ্জিং চরিত্র হলে আমি এখনও রাজি। ‘‘১৯শে এপ্রিল’’-এর মাধ্যমে ২০ বছর পরে সিনেমা হলের সামনে নাকি গাড়ি এসে থেমেছিল। কারণ তার আগে এমন পরিস্থিতি হয়েছিল যে, ভদ্রলোকে সিনেমা হলে ঢুকতেন না। উত্তমকুমারের প্রয়াণের পর বাংলা ইন্ডাস্ট্রির সিংহভাগ স্টুডিওতে বড় বড় তালা ঝুলত। কোনো কাজ ছিল না। কখন দর্শক আবার সিনেমা দেখতে শুরু করলেন? আমার সঙ্গে তাপসের (তাপস পাল) জুটির হাত ধরে। সেই ছবির নাম দাদার কীর্তি

দেবশ্রী রায় হয়ে ওঠার লড়াইটা বেশ কঠিন ছিল? জানতে চাইলে টলিউডের গুণী এ অভিনেত্রী বলেন, কিন্তু তাতে আর কী হল? দেবশ্রী রায় কি পদ্মশ্রী পেয়েছেন? না পাননি। এখান থেকে আমি অন্য কোনো সেরার সম্মানও পাইনি। জাতীয় পুরস্কারজয়ী এবং আন্তর্জাতিক পরিচিতি পাওয়া দেবশ্রী রায়কে হয়তো ওগুলো দেওয়া যায় না। মাঝে মাঝে মনে হয়- আমি মারাঠি, কিন্তু জন্মেছি আর বড় হয়েছি কলকাতায়! আমার মনে হয়, আমি যোগ্য নই তাই হয়তো পাইনি।

অনেকটা খারাপ লাগা রয়ে গিয়েছে? জানতে চাইলে দেবশ্রী বলেন, না, নাএকদম নয়। এখন সমাজটাই এ রকম হয়ে গিয়েছে। আমার পুরস্কার দর্শকের ভালোবাসা।


আরও খবর
ফের বিয়ে করছেন অনুপম রায়, পাত্রী কে?

সোমবার ২৬ ফেব্রুয়ারী ২০২৪




‘ভাষা আন্দোলনের নেতৃত্ব দানকারীদের অন্যতম প্রধান ছিলেন বঙ্গবন্ধু’

প্রকাশিত:বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
মশিউর রাহাত (পিরোজপুর)

Image

পিরোজপুর ১ আসনের সংসদ সদস্য শ ম রেজাউল করিম এমপি বলেছেন, প্রতিষ্ঠিত সত্য যে ভাষা আন্দোলনের নেতৃত্ব দানকারীদের অন্যতম প্রধান ছিলেন আমাদের স্বাধীনতার জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

বুধবার সন্ধ্যায় পিরোজপুরের শারিকতলা ইউনিয়নের শনিরহাটে মহান ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আলোচনা সভার প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।

তিনি আরও বলেন, এই বাংলাদেশ অর্জন এমনি এমনি আসে নাই। ভাষা আন্দোলন থেকে কিন্তু শুরু আর সেটাকে পুর্ণঙ্গতা পায় ছেষট্টির ৬ দফা আন্দোলনে। পরে ৬২ সালের শিক্ষা কমিশন আন্দোলন। ৬৯ এ গণঅভ্যুথান। ৭১ এ মুক্তিযুদ্ধ। মূল কথা ভাষা আন্দোলনের মাধ্যমে শুরু হয়ে ৭১ এ মহান মুক্তিযুদ্ধের মধ্য থেকে আমরা আমাদের বাঙালিত্বকে খুঁজে পেয়েছি।

এ সময় রেজাউল করিম ওই এলাকার কিছু সন্ত্রাসী কর্মকান্ডের কথা উল্লেখ করে বলেন, আমরা এ অবস্থার পরিত্রাণ করবো। এ এলাকায় যে সকল উন্নয়ন হয় নাই আমি তা করবো। আমি আপনাদের সেবক হিসেবে আপনাদের পাশে আছি। ভয় পাবেন না।

আলোচনা অনুষ্ঠানে বাবুল তালুকদারের সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি আক্তারুজ্জামান ফুলু ও উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান বায়েজিদ হোসেন।


আরও খবর
ঝিনাইদহ জেলা কারাগারে কয়েদির মৃত্যু

সোমবার ২৬ ফেব্রুয়ারী ২০২৪




সাকিব-তামিমের সঙ্গে বিসিবির তদন্ত কমিটির বৈঠক

প্রকাশিত:সোমবার ২৯ জানুয়ারী ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৯ জানুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
ক্রীড়া প্রতিবেদক

Image

২০২৩ আন্তর্জাতিক ওয়ানডে বিশ্বকাপে বাংলাদেশ জাতীয় দলের অন্যতম ব্যর্থ মিশনের পর তিন সদস্যের তদন্ত কমিটি করেছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। সোমবার (২৯ জানুয়ারি) দুপুরে সিলেটে জাতীয় দলের অধিনায়ক সাকিব আল হাসান ও তামিম ইকবালের সঙ্গে বৈঠকে বসে তদন্ত কমিটি।

বৈঠকের বিষয়ে গণমাধ্যমকে তদন্ত কমিটির প্রধান এনায়েত সিরাজ বলেন, এটা মিডিয়াতে বলার মতো না। কারণ এটা খুবই কনফিডেন্সিয়ালি ডিল হয়েছে। পরে আপনারা জানতে পারবেন। একসঙ্গে দেখতে পারবেন, জনগণও দেখতে পারবে। (সাকিব-তামিম) দুই জনের সঙ্গেই আলাদাভাবে কথা বলেছি।

তিনি আরও জানান, আমি মনে করি আলোচনা গতিশীল ছিল। ফলপ্রসূ হয়েছে কি না এই মুহূর্তে বলতে পারব না। আমি বললাম আলোচনা গতিশীল হয়েছে। দুই জনকে নিয়ে আলাদা আলাদা বসেছিলাম। আমরা বোর্ডে জমা দিয়ে দেব, সব শেষ হয়ে গিয়েছে (কথা বলা) ইনশাআল্লাহ। বোর্ড মিটিংয়ে জানা যাবে সব।

এর আগে, বিশ্বকাপ সফর শেষে দল সংশ্লিষ্ট কোচিং স্টাফ, খেলোয়াড়সহ অন্যান্যদের সাথে ধাপে ধাপে বৈঠক করে তদন্ত কমিটি।


আরও খবর
হাথুরুসিংহেকে ‘শোকজ’ করবেন পাপন!

সোমবার ২৬ ফেব্রুয়ারী ২০২৪