আজঃ বৃহস্পতিবার ০৯ ডিসেম্বর ২০২১
শিরোনাম

আবারও ময়লার গাড়ির ধাক্কায় রাজধানীতে ঝরলো প্রাণ

প্রকাশিত:বৃহস্পতিবার ২৫ নভেম্বর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৫ নভেম্বর ২০২১ | ৪৮০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

রাজধানীর পান্থপথে উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) একটি ময়লার গাড়ির ধাক্কায় আহমেদ কবির নামের এক মোটরসাইকেল আরোহী মারা গেছেন। আজ বৃহস্পতিবার দুপুরে পান্থপথে একটি ফার্নিচারের দোকানের সামনে এ দুর্ঘটনা ঘটে।

দুর্ঘটনাস্থল থেকে কলাবাগান থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি-তদন্ত) আসাদুজ্জামান গণমাধ্যমকে বলেন, ঘটনার পরপরই ময়লার গাড়ি জব্দ করা হলেও চালক পালিয়েছেন। বিস্তারিত জানার জন্য চেষ্টা চলছে।

এর আগে, গতকাল বুধবার ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) একটি ময়লার গাড়ির ধাক্কায় রাজধানীর গুলিস্তান এলাকায় নটর ডেম কলেজের শিক্ষার্থী নাঈম হাসান নিহত হয়। এ নিয়ে আজ দিনভর আন্দোলন চলে রাজধানীতে।


আরও খবর



মিরপুরে অনুশীলনে বাবর-শোয়েব

প্রকাশিত:বুধবার ১৭ নভেম্বর ২০২১ | হালনাগাদ:বুধবার ১৭ নভেম্বর ২০২১ | ৪২৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষ হতেই সংযুক্ত আরব আমিরাত থেকে বাংলাদেশে চলে এসেছে পাকিস্তান। লক্ষ্য টাইগারদের বিপক্ষে টি-টোয়েন্টি ও টেস্ট সিরিজ খেলা। বিশ্ব আসরের পর দল ঢাকায় পা রাখলেও ব্যক্তিগত কারণে বাবার আজম ও শোয়েব মালিক চার দিন পর এসে পৌঁছান। কোভিড নেগেটিভ রিপোর্ট হাতে নিয়ে প্রস্তুতি নেমেছেন দুই তারকা।

বুধবার (১৭ নভেম্বর) দুপুর ১টা ৪৫ মিনিটে শুরু হয়েছে পাকিস্তানের অনুশীলন। বিকেল ৪টা ৪৫ মিনিট পর্যন্ত মিরপুর অ্যাকাডেমি মাঠে নিজেদের প্রস্তুত করবে সফরকারীরা।

সুপার টুয়েলভের টানা পাঁচ ম্যাচে দুর্দান্ত খেলে সেমিফাইনাল নিশ্চিত করেছিল। ফাইনালে ওঠার লড়াইয়ে অস্ট্রেলিয়ার বিপক্ষে হেরে বিশ্ব আসর থেকে ছিটকে পড়ে টিম পাকিস্তান।

১৯, ২০ ও ২২ নভেম্বর তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ মাঠে নামবে বাংলাদেশ। ২৬ নভেম্বর প্রথম টেস্ট ও ৪ ডিসেম্বর দ্বিতীয় টেস্টে মুখোমুখি হবে দল দুটি।

নিউজ ট্যাগ: বাবর-শোয়েব

আরও খবর
মেসির সামনেই রেকর্ড ভেঙে দিলেন এমবাপে

বৃহস্পতিবার ০৯ ডিসেম্বর ২০২১




ঢাকা টেস্টের দল ঘোষণা, ফিরেছেন সাকিব-তাসকিন

প্রকাশিত:মঙ্গলবার ৩০ নভেম্বর ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ৩০ নভেম্বর ২০২১ | ৪১০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

চোটের কারণে পকিস্তানের বিপক্ষে সিরিজের প্রথম টেস্ট খেলতে পারেননি সাকিব আল হাসান। বিশ্বসেরা অলরাউন্ডারকে ছাড়া চট্টগ্রাম টেস্ট সাফল্য পায়নি বাংলাদেশ। আট উইকেটে হেরেছে দল। এবার ফিট হয়ে উঠেছেন সাকিব। ঢাকায় অনুষ্ঠেয় দ্বিতীয় টেস্টের দলে ফিরেছেন তিনি।

আজ রোববার বিসিবি ঢাকা টেস্টের জন্য ২০ সদস্যের দল ঘোষণা করেছে। এই দলে ফিরেছেন পেসার তাসকিন আহমেদ। প্রথমবার টেস্ট দলে ডাক পেয়েছেন মোহাম্মদ নাঈম।

মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে আগামী ৪ ডিসেম্বর শুরু হবে সিরিজের দ্বিতীয় টেস্ট।

প্রথম টেস্টের স্কোয়াড থেকে বাদ দেওয়া হয়নি কাউকেই। সাকিব, তাসকিন ও নাঈমকে নিয়ে শেষ টেস্টের বাংলাদেশ দল ঘোষণা করা হয়।

প্রথম টেস্টে শাহীন শাহ আফ্রিদির বাউন্সারে মাথায় আঘাত পেয়েছিলেন ইয়াসির আলী রাব্বি। সে কারণে তিনি ম্যাচের বাকি অংশে খেলতে পারেননি। তাঁর বদলে কনকাশন বদলি হয়ে খেলেছিলেন নুরুল হাসান সোহান। তবে দ্বিতীয় টেস্টের দলেও আছেন তিনি।

বাংলাদেশ স্কোয়াড:

মুমিনুল হক (অধিনায়ক), সাদমান ইসলাম, সাইফ হাসান, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, লিটন দাস, ইয়াসির আলী রাব্বি, নুরুল হাসান সোহান, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, তাসকিন আহমেদ, এবাদত হোসেন, আবু জায়েদ রাহি, নাঈম হাসান, মাহমুদুল হাসান, রেজাউর রহমান, খালেদ আহমেদ, শহিদুল ইসলাম ও নাঈম শেখ।

পাকিস্তান স্কোয়াড:

বাবর আজম (অধিনায়ক), আব্দুল্লাহ শফিক, আবিদ আলী, আজহার আলী, ফাওয়াদ আলম, ইমাম উল হক, কামরান গোলাম, সউদ শাকিল, মোহাম্মদ রিজওয়ান (উইকেটরক্ষক), সরফরাজ আহমেদ (উইকেটরক্ষক), ফাহিম আশরাফ, মোহাম্মদ নাওয়াজ, বিলাল আসিফ, হাসান আলী, মোহাম্মদ আব্বাস, নাসিম শাহ, নোমান আলী, সাজিদ খান, শাহীন শাহ আফ্রিদি ও জাহিদ মাহমুদ।


আরও খবর
মেসির সামনেই রেকর্ড ভেঙে দিলেন এমবাপে

বৃহস্পতিবার ০৯ ডিসেম্বর ২০২১




নন্দিত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের ৭৩তম জন্মদিন

প্রকাশিত:শনিবার ১৩ নভেম্বর ২০২১ | হালনাগাদ:শনিবার ১৩ নভেম্বর ২০২১ | ৫৫০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

(১৩ নভেম্বর) বাংলাদেশের সবচেয়ে প্রভাবশালী ঔপন্যাসিক, নির্মাতা, নাট্যকার হুমায়ূন আহমেদের ৭৩তম জন্মবার্ষিকী। যার হাত ধরে সৃষ্টি হয়েছে অনবদ্য চরিত্র হিমু, মিসির আলি, রূপা, শুভ্রদের মতো তুমুল জনপ্রিয় অদৃশ্য চরিত্র।

হুমায়ূন আহমেদ তার কীর্তি রেখেছেন শিল্প-সাহিত্যের বেশিরভাগ শাখাতেই। একাধারে তিনি সাহিত্য দিয়ে মন্ত্রমুগ্ধ রেখেছেন বাংলার মানুষকে, অন্যদিকে নির্মাণ করেছেন অনন্য সব নাটক, চলচ্চিত্র ও গান। তার হাত ধরেই তারকার সম্মান পেয়েছেন এ দেশের অনেক শিল্পী।

তার নির্মাণে উঠে এসেছে নৈসর্গিক দৃশ্য, জোছনা, বৃষ্টিসহ বাংলার অসামান্য সব ব্যঞ্জনা। তরুণ প্রজন্মকে ভিন্নভাবে প্রকৃতি চিনিয়েছেন এই দার্শনিক লেখক। বাংলা সাহিত্য, নাটক, চলচ্চিত্র ও গান পালাবদলের এ কারিগর ১৯৭২ সালে প্রকাশিত প্রথম উপন্যাস নন্দিত নরকে দিয়ে নিজের জানান দেন। এরপর তিন শতাধিক গ্রন্থ লিখেছেন তিনি।

সুরসিক এই কিংবদন্তির লেখক এতটাই জনপ্রিয়, তার বইয়ের উৎসর্গপত্রটাও ছিল মুগ্ধতা নিয়ে পড়ার মতো। পরিচিতরা তো বটেই, অচেনা পাঠকের নামেও তিনি বই উৎসর্গ করেছেন অনেক। এই উৎসর্গের তালিকা দীর্ঘ। যে তালিকায় বাবা-মা-স্ত্রী-সন্তান থেকে শুরু করে গাছের নামও আছে। আবার বই লেখা শেষে উৎসর্গের জন্য মনের মতো কাউকে না পেলে উৎসর্গপত্রে সে কথাটিও তিনি লিখে গেছেন অবলীলায়।

২০১২ সালের ১৯ জুলাই তিনি না ফেরার দেশে চলে যান।

নিউজ ট্যাগ: হুমায়ূন আহমেদ

আরও খবর



মাটির ভাঁড়ে চা খেলে কী হয়?

প্রকাশিত:রবিবার ২১ নভেম্বর 20২১ | হালনাগাদ:রবিবার ২১ নভেম্বর 20২১ | ৫৬৮৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ভাঁড়ে চা খেলে কী হয়, সে কথা না জেনেও অনেকে এতে চা খেতে পছন্দ করেন। তার কারণ পোড়া মাটির ছোট পাত্রটিতে গরম চা ঢাললে এক ধরনের সুবাস বেরোতে থাকে। কাচ বা চিনেমাটির পাত্রে তা হয় না। এই গন্ধই চা পানের আনন্দ আরও বাড়িয়ে দেয়।

কিন্তু শুধুই কি গন্ধ? না কি আরও কিছু হয় ভাঁড়ে চা ঢাললে? বিজ্ঞানীরা বলছেন, পোড়া মাটির পাত্রে চা ঢাললে, তাতে কিছু সামান্য রাসায়নিক বদল হয়। তবে এর কোনওটিই মানুষের শরীরের জন্য ক্ষতিকারক নয়। বরং উল্টোটাই। ভাঁড়ে চা খেলে কিছু কিছু সুবিধাও হতে পারে।

পুষ্টিবিদদের মতে, পোড়া মাটির পাত্রে চায়ের মতো উষ্ণ পানীয় ঢাললে, তার পুষ্টিগুণ সম্পূর্ণ রূপে বজায় থাকে। কাগজ বা প্লাস্টিকের কাপে তা হয় না। শুধু তাই নয়, চা খেলে অনেকেরই অ্যাসিডিটির সমস্যা হয়। বিশেষ করে দুধ মেশানো চা খেলে অনেকেই অম্বলে ভোগেন। মাটির ভাঁড়ে চা খেলে এই সমস্যা অনেক কমে যায়। তার প্রধান কারণ, পোড়া মাটি চায়ের অম্লতার পরিমাণ কমিয়ে দেয়।

কাগজ বা প্লাস্টিকের কাপে চা খাওয়া সবচেয়ে বিপজ্জনক। এমনই মত বিজ্ঞানীদের। কারণ এতে হরমোনের ভারসাম্য নষ্ট হতে পারে। কিন্তু এ সব দিক থেকে মাটির ভাঁড় একেবারে নিরাপদ।

নিউজ ট্যাগ: মাটির ভাঁড়ে চা

আরও খবর
করোনায় মৃত্যু ও শনাক্ত বেড়েছে

মঙ্গলবার ০৭ ডিসেম্বর ২০২১




দেশে করোনায় মৃত্যু বাড়ল

প্রকাশিত:বৃহস্পতিবার ২৫ নভেম্বর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৫ নভেম্বর ২০২১ | ৫২০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

দেশে করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় আরও ৯ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃত্যুর সংখ্যা দাঁড়াল ২৭ হাজার ৯৭০ জনে। বৃহস্পতিবার স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো করোনাবিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। এর আগে গত কয়েকদিনে দৈনিক মৃত্যুর সংখ্যা ২-৩ জনের মধ্যে ছিল। 

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও ২৩৭ জনের শরীরে করোনা ধরা পড়েছে। এ নিয়ে মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১৫ লাখ ৭৫ হাজার ১২৫ জনে।


আরও খবর
করোনায় মৃত্যু ও শনাক্ত বেড়েছে

মঙ্গলবার ০৭ ডিসেম্বর ২০২১