আজঃ মঙ্গলবার ২৫ জানুয়ারী ২০২২
শিরোনাম

আফগান ক্রিকেট দলের জন্য বিশ্বকাপের সূচি বদল

প্রকাশিত:বৃহস্পতিবার ১৩ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৩ জানুয়ারী ২০২২ | ৩৩৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

আফগানিস্তান ক্রিকেট দলের জন্য অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের সূচি বদল করল আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।

ভিসা জটিলতার কারণে নির্ধারিত সময়ে ওয়েস্ট ইন্ডিজ পৌঁছতে পারেনি আফগানিস্তান ক্রিকেট দল। দেরিতে ক্যারিবিয়ান দিপপুঞ্জে পৌঁছানোয় আফগান ক্রিকেট দলের জন্য কিছু ম্যাচের সূচি বদল করতে বাধ্য হয় আইসিসি।

১৪ জানুয়ারি থেকে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ শুরু হওয়ার কথা। কিন্তু করোনা পরিস্থিতিতে প্রতিযোগিতা শুরু হওয়ার আগে সব দলকে হোম কোয়ারেন্টিনে থাকতে হচ্ছে। এর ফলেই সূচিতে বদল করতে হয়েছে।

আইসিসির পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে- প্রয়োজনীয় ভিসা পাওয়ার পর ওয়েস্ট ইন্ডিজে পা রাখতে পেরেছে আফগানিস্তান ক্রিকেট দল। তবে মাঠে নামার আগে তাদের কোয়ারেন্টিনে থাকতে হবে। এজন্য কয়েকটি ম্যাচের সূচিতে বদল আনতে হয়েছে।

১৬ জানুয়ারি জিম্বাবুয়ের বিরুদ্ধে ম্যাচ দিয়ে বিশ্বকাপ অভিযান শুরু হওয়ার কথা ছিল আফগানিস্তানের। কিন্তু এ পরিস্থিতিতে সেই ম্যাচ পিছিয়ে ২২ জানুয়ারি করা হয়েছে। ফলে গ্রুপ সি-তে আরও কয়েকটি ম্যাচের দিন বদলেছে।

জিম্বাবুয়ে-পাপুয়া নিউগিনির ম্যাচ ২০ জানুয়ারির পরিবর্তে ১৫ জানুয়ারি অনুষ্ঠিত হবে। পাকিস্তান-জিম্বাবুয়ে ম্যাচ ২২ তারিখের পরিবর্তে হবে ১৭ জানুয়ারি। এছাড়া পাকিস্তান-পাপুয়া নিউগিনির মধ্যে ১৫ জানুয়ারির ম্যাচ পিছিয়ে ২২ তারিখ করা হয়েছে।


আরও খবর
মাঠে ফিরছেন মাশরাফি, বোলিংয়ে ঢাকা

সোমবার ২৪ জানুয়ারী ২০২২




‘গবেষণা জাহাজ ইলিশ উৎপাদনে ব্যাপক সক্ষমতা বৃদ্ধি করবে’

প্রকাশিত:মঙ্গলবার ০৪ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ০৪ জানুয়ারী ২০২২ | ৪৩৭৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image
ইলিশ উৎপাদনে বাংলাদেশ এখন বিশ্বের মধ্যে শীর্ষে রয়েছে। অতীতের চেয়ে এখন বেশি ইলিশ উৎপাদন হচ্ছে। তবে ইলিশের সাময়িক উৎপাদন বৃদ্ধি নয় বরং গবেষণার মাধ্যমে আমরা ইলিশ উৎপাদনে সক্ষমতা বৃদ্ধি করতে চাই। ইলিশ উৎপাদন বৃদ্ধির পাশাপাশি ইলিশের গুণগত মান আমরা নিশ্চিত করতে চাই

বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের নতুন গবেষণা জাহাজ ইলিশ উৎপাদনে ব্যাপক সক্ষমতা বৃদ্ধি করবে বলে জানিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম

মঙ্গলবার (০৪ জানুয়ারি) খুলনা শিপইয়ার্ডে বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের জন্য শিপইয়ার্ড কর্তৃক নবনির্মিত ইলিশ গবেষণা জাহাজ হস্তান্তর উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এ কথা জানান।

অনুষ্ঠানে মন্ত্রী আরো বলেন, "ইলিশ উৎপাদনে বাংলাদেশ এখন বিশ্বের মধ্যে শীর্ষে রয়েছে। অতীতের চেয়ে এখন বেশি ইলিশ উৎপাদন হচ্ছে। তবে ইলিশের সাময়িক উৎপাদন বৃদ্ধি নয় বরং গবেষণার মাধ্যমে আমরা ইলিশ উৎপাদনে সক্ষমতা বৃদ্ধি করতে চাই। ইলিশ উৎপাদন বৃদ্ধির পাশাপাশি ইলিশের গুণগত মান আমরা নিশ্চিত করতে চাই। অনাকাঙ্ক্ষিত পরিস্থিতিতে ইলিশ কখনো বিপন্ন যাতে না হয় সেজন্য আমাদের গবেষণা ইনস্টিটিউট রয়েছে, বিভিন্ন ল্যাবরেটরি রয়েছে। ইলিশ গবেষণার ক্ষেত্রে গবেষণা জাহাজ বড় ধরনের সহায়ক ভূমিকা পালন করবে। আমরা চাই নদীমাতৃক বাংলাদেশে যেন পৃথিবীর সবচেয়ে সুস্বাদু ইলিশ পাওয়া যায়"।

এ সময় মন্ত্রী আরো বলেন, "বাংলাদেশ প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে অপ্রতিরোধ্য গতি নিয়ে এগিয়ে যাচ্ছে। খুলনা শিপইয়ার্ডে গবেষণা জাহাজ তৈরি আমাদের সক্ষমতার পরিচয়। জাহাজ নির্মাণে ভবিষ্যতে আমরা বিদেশের উপর নির্ভর করবো না। প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রায়ই বলেন আমাদের নিজেদের সক্ষমতা বৃদ্ধি করতে হবে। আজ দেশের মানুষের সাংবিধানিক মৌলিক চাহিদা পূরণ করা সম্ভব হয়েছে। ইতোমধ্যে বাংলাদেশ উন্নয়নের রোল মডেল হিসেবে স্বীকৃতি পেয়েছে। উন্নয়নের অপ্রতিরোধ্য অগ্রযাত্রায় বিশ্বের বিস্ময় হবে বাংলাদেশ"।

মন্ত্রী আরো বলেন, "করোনার সময় মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের দরজা একদিনের জন্যও বন্ধ ছিল না। কারণ এ মন্ত্রণালয়ের কাজ স্থবির হয়ে গেলে মানুষের পুষ্টি ও আমিষের চাহিদা মেটানো মাছ, মাংস, দুধ, ডিমের উৎপাদন বন্ধ হয়ে যাবে। এ খাতে কাজ করা মানুষ বেকার হয়ে যাবে। এ খাতের রপ্তানি বন্ধ হয়ে যাবে। এভাবে আমরা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে মৎস্য ও প্রাণিসম্পদ খাতকে একটা বৈপ্লবিক পরিবর্তনের দিকে নিয়ে এসেছি"।

এ সময় চলমান রাজনৈতিক পরিস্থিতি সম্পর্কে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, "এ দেশটা আইনসঙ্গতভাবে চলবে। দেশের সর্বোচ্চ আইন সংবিধান। সংবিধানে যেটা নেই সে জাতীয় আবদার করলে সেটা দেয়ার কোন সুযোগ থাকবে না। অসাংবিধানিক কোন কিছু দাবী করা আইনের শাসনের পরিপন্থী। বিএনপির তত্ত্বাবধায়ক সরকারের দাবি সংবিধানসম্মত নয়। তাই এ দাবি কোনভাবেই গ্রহণযোগ্য নয়। দেশে বিএনপি-জামাত অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি সৃষ্টি করে ইমেজ সংকটে পড়েছে। এখন যদি আবার সে চেষ্টা কেউ করে এ দেশের মানুষই তাদের কঠোরভাবে মোকাবিলা করবে। বর্তমান সরকার প্রধান বঙ্গবন্ধুর সুযোগ্য উত্তরসূরি শেখ হাসিনা। তিনি বারবার মৃত্যুর মুখোমুখি হয়েও সমঝোতা করেন নি। কাজেই অস্থিতিশীলতা সৃষ্টি করে আওয়ামী লীগ বা সরকারকে ভয়-ভীতি দেখিয়ে কোন লাভ নেই। জনগণের ম্যান্ডেট না নিয়ে যেনতেন উপায়ে বিএনপির ক্ষমতায় আসার দুঃস্বপ্ন কখনো সফল হবে না। কারণ নেতৃত্বহীন, আদর্শহীন বিএনপিতে মানুষের আস্থা নেই"।

খুলনা শিপইয়ার্ড লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক কমডোর খন্দকার আক্তার হোসেনের সভাপতিত্বে খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক এবং মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব ড. মুহাম্মদ ইয়ামিন চৌধুরী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। সম্মানীয় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট (বিএফআরআই)-এর মহাপরিচালক ড. ইয়াহিয়া মাহমুদ। খুলনার বিভাগীয় কমিশনার মো. ইসমাইল হোসেন, খুলনা নেভাল এরিয়া কমান্ডার রিয়ার এডমিরাল মোহাম্মদ আনোয়ার হোসেন, খুলনার জেলা প্রশাসক মো. মনিরুজ্জামান তালুকদার, বিএফআরআই-এর ইলিশ গবেষণা জোরদারকরণ প্রকল্পের পরিচালক মো. আবুল বাশার এবং বিএফআরআই ও খুলনা শিপইয়ার্ডের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাবৃন্দ এসময় উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের ইলিশ গবেষণা জোরদারকরণ প্রকল্পের আওতায় খুলনা শিপইয়ার্ড লিমিটেড এ গবেষণা জাহাজ নির্মাণ করেছে। ৮৬ ফুট দৈর্ঘ্যের ও ১৯ দশমিক ৬৮ ফুট প্রস্থের এ জাহাজে ফিশ ফাইন্ডার, ইকো-সাউন্ডার, নেভিগেশন এবং অত্যাধুনিক টেলিযোগাযোগ ব্যবস্থা, অগ্নি নির্বাপক সরঞ্জামাদি, আধুনিক ইলিশ গবেষণা ল্যাবরেটরি, নেটিং সিস্টেম, পোর্টেবল মিনি হ্যাচারিসহ অন্যান্য অত্যাধুনিক প্রযুক্তি সংযোজন করা হয়েছে। জাহাজটি দিয়ে নদী এবং সাগরের মোহনায় ইলিশের প্রজনন এবং বিচরণক্ষেত্রের পরিবর্তন পর্যবেক্ষণ এবং নতুন নতুন ক্ষেত্র চিহ্নিত করা সম্ভব হবে। এছাড়া ইলিশের সর্বোচ্চ সহনশীল উৎপাদন, ইলিশের গতিবিদ্যা, জীবনচক্র ও উৎপাদনশীলতার ওপর পরিবেশ ও জলবায়ুগত প্রভাব নির্ণয় সংক্রান্ত গবেষণা পরিচালনা করা হবে।



আরও খবর
অর্ধেক জনবলে চলবে ব্যাংক

সোমবার ২৪ জানুয়ারী ২০২২

শেয়ারবাজারে বড় দরপতন

সোমবার ২৪ জানুয়ারী ২০২২




জিলাপি খেতে চাওয়ায় বুদ্ধি প্রতিবন্ধীকে গরম তেলে ঝলসে দিল দোকানি

প্রকাশিত:রবিবার ১৬ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:রবিবার ১৬ জানুয়ারী ২০২২ | ৪৪৫জন দেখেছেন

Image

নেত্রকোনা প্রিতিনিধি:

বাড়ির পাশের বাজারের মিষ্টির দোকানের সামনে এক টুকরো জিলাপি খাওয়ার আশায় দাঁড়িয়ে ছিল বুদ্ধি প্রতিবন্ধী সূর্য্য সরকার (১৪)। টাকা কম থাকায় দোকানি জিলাপি না দিয়ে উল্টো গরম তেল ছুঁড়ে মেরে ঝলসে দিয়েছে ছেলেটির শরীর। মুখে বুকে বড় বড় ক্ষতের যন্ত্রণা নিয়ে বিছানায় কাতরাচ্ছে সে।

বিগত ১৩ই জানুয়ারি দুপুরে ঘৃণ্য ও ন্যাক্কারজনক এই ঘটনাটি ঘটেছে নেত্রকোনার কলমাকান্দা উপজেলার বড়খাপন ইউনিয়নের যাত্রাবাড়ী বাজারে। সামাজিক যোগাযোগ মাধ্যমে বিষয়টি প্রকাশ পেলে এনিয়ে ক্ষুদ্ধ প্রতিক্রিয়া জানাচ্ছেন অনেকেই। দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করছেন স্থানীয় লোকজনও।

সূর্য্যের বাবা প্রান্তিক কৃষক নিরঞ্জন সরকার জানান, তার ছেলেটি সমাজসেবা অধিদফতরের নিবন্ধিত বুদ্ধি প্রতিবন্ধী, সে বাজারের শাহর আলীর দোকানে ৫টাকার জিলাপি কিনতে যায়, ৫ টাকার জিলিপি বিক্রি করেনা বলার পরও তার ছেলে দাঁড়িয়ে থাকায় রাগে গাঁয়ে গরম তেল ছুঁড়ে মারে দোকানের কর্মচারি। অসহায় ও দরিদ্র হওয়ায় থানায় কোন অভিযোগ দায়ের করেননি তিনি। তবে কান্নাজড়িত কণ্ঠ এই ঘটনার কঠিন বিচার দাবি করেছেন তিনি।

কলমাকান্দা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা এটিএম মাহমুদুল হাসান জানান,"এ রকম কোন অভিযোগ এখনো আসেনি আমাদের কাছে, তবে আমরা তদন্ত করে দেখছি।"


আরও খবর
আজ নেত্রকোনা ট্র্যাজেডি দিবস

বুধবার ০৮ ডিসেম্বর ২০২১




রাষ্ট্রপতির সংলাপে অংশগ্রহণে ‘অপারগতা প্রকাশ’ সিপিবির

প্রকাশিত:শনিবার ০১ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:শনিবার ০১ জানুয়ারী ২০২২ | ৪১৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে সংলাপে অংশগ্রহণে অপারগতা জানিয়েছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)। আজ শনিবার দলটির প্রেসিডিয়াম সদস্য আব্দুল্লাহ ক্বাফী রতন স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

সিপিবির বিজ্ঞপ্তিতে বলা হয়, নতুন জাতীয় নির্বাচন কমিশন গঠনের আগে রাজনৈতিক দলগুলোর মতামত গ্রহণের প্রক্রিয়ায় রাষ্ট্রপতি আগামী সোমবার (৩ জানুয়ারি) বাংলাদেশের কমিউনিস্ট পার্টিকে (সিপিবি) আমন্ত্রণ জানান।

সংবাদ বিজ্ঞপ্তিতে রাষ্ট্রপতির উদ্দেশে সিপিবি বলে, নিরপেক্ষ নির্বাচনের স্বার্থে, গণতন্ত্রের স্বার্থে দেশে একটি নিরপেক্ষ নির্বাচন কমিশন থাকা একান্তভাবে প্রয়োজন। কিন্তু, অবাধ-সুষ্ঠু-নিরপেক্ষ নির্বাচনের জন্য সেটাই যথেষ্ট নয়। নির্বাচন ব্যবস্থার মৌলিক গলদ দূর করতে না পারলে অবাধ-নিরপেক্ষ নির্বাচন নিশ্চিত করা যাবে না। এই মৌলিক বিবেচনা থেকে সিপিবি নির্বাচন ব্যবস্থার আমূল সংস্কারের জন্য সংখ্যানুপাতিক প্রতিনিধিত্বসহ ৫৩টি সুনির্দিষ্ট পদক্ষেপের সুপারিশমালা ২০১৭ সালের জানুয়ারি মাসে আপনার কাছে দিয়েছিল। এ অবস্থায়, হুবহু একই আলোচ্যসূচিতে ও একই প্রকরণের আরেকটি সংলাপে যোগ দিয়ে সিপিবির নতুন কোনো কথা বলার নেই। সে কারণে তাতে যোগদান করার প্রয়োজনীয়তা উপলব্ধি করছি না।

আমন্ত্রণ জানানোর জন্য রাষ্ট্রপতিকে ধন্যবাদ জানিয়ে সিপিবি নেতৃবৃন্দ পত্রে মতবিনিময় সভায় অংশগ্রহণের অপারগতার কথা অবহিত করেন।


আরও খবর



টিভিতে আজকের খেলা

প্রকাশিত:রবিবার ১৬ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:রবিবার ১৬ জানুয়ারী ২০২২ | ২৭৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

এক নজরে দেখে নিন কোন কোন টিভি চ্যানেলে আজ কোন কোন খেলা কখন সম্প্রচার করবে। ক্রিকেট, ফুটবল, টেনিস লাইভ সম্প্রচার, খেলার সময়সূচী সহ কোন কোন টিভিতে কখন সম্প্রচারিত হবে।

ক্রিকেট

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ. বাংলাদেশ-ইংল্যান্ড, সন্ধ্যা ৭.০০টা, সরাসরি গাজী টিভি

শ্রীলঙ্কা-জিম্বাবুয়ে, প্রথম ওয়ানডে, বেলা ৩.০০টা, সরাসরি টি স্পোর্টস

অস্ট্রেলিয়া-ইংল্যান্ড, পঞ্চম টেস্ট, তৃতীয় দিন, সকাল ১০.০০টা, সরাসরি সনি সিক্স

দ্য অ্যাশেজ

মেলবোর্ন স্টার্সব্রিসবেন হিট, সরাসরি, বেলা ২টা ১৫ মিনিট, সনি সিক্স

ফুটবল

ইংলিশ প্রিমিয়ার লিগ

লিভারপুল-ব্রেন্টফোর্ড, রাত ৮.০০টা, সরাসরি স্টার স্পোর্টস সিলেক্ট ১

টটেনহাম-আর্সেনাল, রাত ১০.৩০ মিনিট, সরাসরি স্টার স্পোর্টস সিলেক্ট ১

নিউজ ট্যাগ: আজকের খেলা

আরও খবর
মাঠে ফিরছেন মাশরাফি, বোলিংয়ে ঢাকা

সোমবার ২৪ জানুয়ারী ২০২২




সিনহা হত্যা মামলার রায় ৩১ জানুয়ারি

প্রকাশিত:বুধবার ১২ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:বুধবার ১২ জানুয়ারী ২০২২ | ১৭৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

অবসরপ্রাপ্ত মেজর সিনহা মো. রাশেদ খান হত্যা মামলার রায় ঘোষণা হবে ৩১ জানুয়ারি। বুধবার (১২ জানুয়ারি) দুপুর ১২টায় বিষয়টি নিশ্চিত করেছেন মামলার রাষ্ট্রপক্ষের আইনজীবী কক্সবাজার জেলা ও দায়রা জজ আদালতের পাবলিক প্রসিকিউটর (পিপি) অ্যাডভোকেট ফরিদুল আলম।

প্রসঙ্গত, ২০২০ সালের ৩১ জুলাই রাতে কক্সবাজার-টেকনাফ মেরিন ড্রাইভ সড়কের টেকনাফের বাহারছড়া ইউনিয়নের শামলাপুর চেকপোস্টে পুলিশের গুলিতে নিহত হন সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত মেজর সিনহা মোহাম্মদ রাশেদ খান।

ঘটনার পাঁচ দিন পর ৫ আগস্ট কক্সবাজার আদালতে টেকনাফ থানার ওসি প্রদীপ কুমার দাশ, বাহারছড়া তদন্ত কেন্দ্রের পরিদর্শক লিয়াকত আলীসহ ৯ পুলিশের নামে হত্যা মামলা করেন সিনহার বড় বোন শারমিন শাহরিয়ার ফেরদৌস। 


আরও খবর