আজঃ শুক্রবার ০৩ মে ২০২৪
শিরোনাম

আগামী বছর শি জিনপিংয়ের জন্য কঠিন সময়

প্রকাশিত:বৃহস্পতিবার ১৫ ডিসেম্বর ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৫ ডিসেম্বর ২০২২ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

বিজয়ের মুহুর্তেও, প্রেসিডেন্ট শি জিনপিং স্বীকার করেন, চীনের ওপর কালো মেঘের ঘটা। ২০২২ সালের অক্টোবরে সমাজতান্ত্রিক চীনের একমাত্র রাজনৈতিক দল কমিউনিস্ট পার্টি অব চায়নার (সিপিসি) পঞ্চবার্ষিকী, ২০তম কংগ্রেসে শি জিনপিংয়ের তৃতীয় মেয়াদে দলীয় প্রধানের পদ নিশ্চিত হয় । বেইজিংয়ে প্রায় ২৩ হাজার দলীয় প্রতিনিধির সামনে বক্তৃতা দেন, দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যমের বর্ণনায় বর্তমানের কাণ্ডারী শি জিনপিং। শি জিনপিং, গত কয়েক দশকের মধ্যে চীনের সবচেয়ে ক্ষমতাধর নেতা। কমিউনিস্ট চীনের প্রতিষ্ঠাতা মাও জেদংয়ের পর কেউই আর তৃতীয় মেয়াদে ক্ষমতাসীন হননি, যেটি তিনি হলেন। কংগ্রেসে এক দশক ধরে তার মসৃণ যাত্রাপথ তুলে ধরেন শি জিনপিং। 

শি জিনপিং বলেন, দেশটির চরম দারিদ্র্য দূরীকরণ ও শূন্য-কোভিড নীতি চীনের মানুষের জীবন বাঁচিয়েছে। দলটি কার্যকরভাবে জাতিগত বিচ্ছিন্নতাবাদী, ধর্মীয় চরমপন্থিসহ অন্যান্যদের একীভূত করেছে। যদিও এসব আলাদাভাবে সংজ্ঞায়িত করেন তিনি। শি জিনপিং দলের নেতাদের কঠিন বিপদ ও বিপজ্জনক ঝড় মোকাবিলা করার প্রস্তুত থাকার ব্যাপারেও সতর্ক করেন।  আমেরিকার নেতৃত্বে বিদেশি শক্তি চীনকে আটকাতে চায়। এমনকি কোনো কারণ ছাড়াই। পশ্চিমা দেশগুলোর অনেকেই চীনের উত্থানকে উদ্বেগজনক বলে মনে করে। প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন নিষেধাজ্ঞা ও রপ্তানি নিয়ন্ত্রণের সঙ্গে সঙ্গে চীনা প্রযুক্তি শিল্পকে বাধা দেওয়ার চেষ্টাও করছে।

শি জিনপিং, বিশ্বব্যবস্থাকে এমনভাবে পুনর্নির্মাণ করতে চান যা স্বৈরাচারীদের খুশি করবে। তিনি চীনের কর্তৃত্ববাদী মডেলকে পশ্চিমের একটি যুক্তিযুক্ত বিকল্প হিসেবে উপস্থাপন করেছেন। ইতিহাসের যেকোনো একনায়কের চেয়ে শি জিনপিংয়ের হাতে অনেক বেশি সম্পদ রয়েছে এখন। তবুও চীন অন্যথায়, হতে পারে তার চেয়ে দুর্বল। ফলে শি জিনপিং নিজের সিদ্ধান্তের জন্য ধন্যবাদ পোষণ করেন। শি জিনপিংয়ের দেশের অভ্যন্তরীণ জটিলতা বাড়ছে। ফলে ২০২৩ সালে কান্ডারীর জাহাজ পরিচালনা করা কঠিন হবে।

শি জিনপিংয়ের সবচেয়ে গুরুত্বপূর্ণ চ্যালেঞ্জের মধ্যে একটি কোভিড-১৯ প্রতিরোধ করা। শি জিনপিং তার শূন্য-কোভিড নীতির মাধ্যমে চীনকে ঘরোয়া পরিবেশে চিত্রায়িত করেন, যা স্থানীয় লকডাউন ও প্রাদুর্ভাব রোধে কঠোর বিধিনিষেধের ওপর নির্ভর করে পরিচালিত হয়। তবে তিনি ঠিকই বলেছেন, এটি অনেকের জীবন বাঁচিয়েছে। কিন্তু এখন এই করোনা বিধিনিষেধ অর্থনীতির শ্বাসরোধ করছে। যারা কোয়ারেন্টাইনের ক্রমাগত হুমকির মধ্যে বসবাস করছেন তারা হতাশাগ্রস্ত হয়ে পড়েছেন।

সম্প্রতি বিক্ষোভের জেরে চীনে বিধিনিষেধ শিথিল হওয়ার লক্ষণ দেখা যাচ্ছে। যদিও দেশটির অনেকেই এখনও করোনা আক্রান্ত হচ্ছেন। মৃত্যুর ঝুঁকি হ্রাস করার জন্য নিজস্ব উৎপাদিত একটি ভ্যাকসিনের যথেষ্ট ডোজও পায়নি সাধারণ মানুষদের অনেকেই। স্বাস্থ্য ব্যবস্থা প্রায়শই দুর্বল। এই ব্যবস্থা চীনকে ভাইরাসের সঙ্গে লড়াই করে বেঁচে থাকার জন্য যথেষ্ট প্রস্তুত নয়। চিকিৎসা বিশেষজ্ঞদের বক্তব্য ও বিভিন্ন মডেল অনুযায়ী, শূন্য-কোভিড নীতি থেকে বেরিয়ে যাওয়ার ফলে হাসপাতালগুলোতে রোগীর সংখ্যা বাড়বে এবং কয়েক হাজার মানুষের মৃত্যু হতে পারে দেশটিতে। অর্থনীতির প্রবৃদ্ধিও ২০২২ সালে প্রত্যাশার তুলনায় কম ছিল এবং যদি শি জিনপিংয়ের সরকার তার বর্তমান ট্র্যাকে চলতে থাকে তবে ২০২৩ সালে আবারও কম হবে।

দেশটির তরুণরা চাকরি খুঁজছে, বিশেষ করে স্নাতক পাশ করা শিক্ষার্থীরা। আবাসন ব্যবসার বাজার, যা জিডিপির একটি বড় অংশের ভিত্তি তৈরি করে তাতেও সংকট রয়েছে। তা ছাড়া, লকডাউন ও ভ্রমণ নিষেধাজ্ঞা, যেগুলো সরবরাহ শৃঙ্খল ভেঙে দেয় এবং সাধারণ মানুষের আত্মবিশ্বাস কমিয়ে ফেলে, সমস্যার কেবল একটি অংশ মাত্র। শি জিনপিং আরও সমাজতান্ত্রিক, রাষ্ট্র নিয়ন্ত্রিত অর্থনীতির স্কেচ করেছেন। তিনি ধারণা করেন কীভাবে ব্যবসা পরিচালনা করা হয় সে সম্পর্কে দলের আরও বেশি সম্পৃক্ততা জরুরি। তিনি প্রযুক্তি সংস্থাগুলোর ওপর কঠোর নিয়ন্ত্রণ আরোপ করে এবং বিশ্ব থেকে চীনকে বিচ্ছিন্ন করে উদ্ভাবনের গতিকে মন্থর করেছেন এবং ব্যক্তিগত-খাতের গতিশীলতাকেও ম্লান করেছেন।

জনসংখ্যাও চীনের প্রতি বৈরী মনোভাব প্রকাশ করছে। ১৯৮০-র দশকে দলের নেতারা এক সন্তান নীতি গ্রহণ করেছিল। কেননা তখন দেশটির জনসংখ্যা খুব দ্রুত বাড়তে শুরু করে। এখন দেশটির নেতারা উল্টো ভয় পান। ২০২৩ সালে চীনের জনসংখ্যা, বর্তমানে প্রায় ১ দশমিক ৪ বিলিয়ন বা ১৪০ কোটি। এই জনসংখ্যা আরও সঙ্কুচিত হতে শুরু করবে এবং ভারত বিশ্বের সবচেয়ে জনবহুল দেশ হিসেবে চীনকে ছাড়িয়ে যাবে। কয়েক বছর ধরে চীনে বৃদ্ধ লোকের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে, ফলে কর্মশক্তি কমছে। এটিও অর্থনৈতিক প্রবৃদ্ধি হ্রাস করছে এবং তরুণদের উপর একটি বিশাল বোঝা চাপিয়ে দিচ্ছে। ফলে নতুন করে ২০১৫ সালে চীন দ্বি-সন্তান নীতির প্রবর্তন করে। ২০২১ সালে এটি তিন সন্তান নেওয়ারও অনুমতি দেয়। কিন্তু তরুণরা বড় পরিবার চায় বলে মনে হচ্ছে না। জনসংখ্যা স্থিতিশীল রাখার জন্য প্রয়োজনের তুলনায় নারীপ্রতি জন্মহারের গড় সংখ্যা অনেক কম সেখানে। বিশেষজ্ঞদের অনেকেই এই সমস্যাগুলোকে পাশে রেখে চীনের ভারি ঋণের বোঝাকে দেখেন এবং যুক্তি দেন এটি তার ক্ষমতার শীর্ষে পৌঁছেছে। শি জিনপিং, যাকে ২০২৩ সালের মার্চ মাসে আইনসভার বার্ষিক অধিবেশনে প্রেসিডেন্ট হিসাবে পুনরায় নির্বাচিত করা হবে। 

শি জিনপিং পথ পরিবর্তন করতে ইচ্ছুকও নন। এর মানে কি হতে পারে? ধীরগতিতে বর্ধনশীল চীনের কাছে পশ্চিমাদের চ্যালেঞ্জ করার জন্য কম সম্পদ থাকবে। তবে চীন, আমেরিকার দ্বারা অর্থনৈতিক শ্বাসরোধের ভয়ে, আরও বেশি বিপজ্জনক হয়ে উঠতে পারে। যদি এটি প্রত্যাশা করে এবং যদিও এখন বিশ্বকে নতুন ধারণা দিতে চায় তাইওয়ানকে দখল করে। কিছু পর্যবেক্ষক আশঙ্কা করছেন, চীন শিগগির সেই কাজ করতে পারে। পশ্চিমাদের অবশ্য সতর্ক থাকতে হবে। অভন্তরীণভাবে দুর্বল হলেও দেশটি বিশ্বের বৃহত্তম অর্থনীতির মধ্যে থাকবে। এটি অর্ধপরিবাহী বা অস্ত্র উৎপাদনের মতো কৌশলগত কারণে বিশাল সম্পদ একত্রিত করতে পারে। অন্যান্য দেশ, এমনকি আমেরিকাও আগামীতে তাদের নিজস্ব জনসংখ্যাগত চ্যালেঞ্জের মুখোমুখি হবে। তবে বোঝা যাচ্ছে, চীনের ক্রমাগত ঊর্ধ্বগতি অনিবার্য নয়, তবে এর পতনও অনবিার্য নয়।


আরও খবর



ত্রিশালে প্রাইভেটকার দুর্ঘটনায় যুবলীগ নেতা নিহত

প্রকাশিত:বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
মোমিন তালুকদার, ত্রিশাল (ময়মনসিংহ)

Image

ময়মনসিংহের ত্রিশালে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে প্রাইভেটকার নিয়ন্ত্রণ হারিয়ে যুবলীগ নেতা শামীম পারভেজ (৩৫) নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও একজন।

স্থানীয় ও পুলিশ সূত্রে জানা যায়, বৃহস্পতিবার ভোরে উপজেলার ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের নুরুর দোকান নামক স্থানে নিয়ন্ত্রণ হারিয়ে বৈদ্যুতিক খুঁটিতে ধাক্কা দেয় সাথে প্রাইভেটকারটি। পরে স্থানীয়রা গাড়ি থেকে দুইজনকে উদ্ধার করে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করেন। তবে গাড়ির চালক যুবলীগ নেতা শামীম পারভেজ ঘটনাস্থলেই নিহত হন। তার সঙ্গে থাকা নজরুল ইসলাম দীপক গুরুতর আহত অবস্থায় চিকিৎসাধীন রয়েছেন। দুর্ঘটনার পরে তাদের গাড়ি থেকে বের করার পর গাড়ীতে আগুন ধরে যায়।

পরিবার সূত্রে জানা যায়, ময়মনসিংহের বাইপাস এলাকায় যুবলীগ নেতা শামীম পারভেজ নিজের ফিসারীর পাঙ্গাশ মাছ বিক্রি করে ত্রিশাল আসার পথে এ দুর্ঘটনার শিকার হন। তিনি নিজের গাড়ী নিজেই চালিয়ে আসছিলেন।

নিহত শামীম পারভেজ ত্রিশাল পৌরসভার ৪নং ওয়ার্ডের কাউন্সিলর আজহারুল ইসলামের বড় ছেলে। সে উপজেলা কৃষকলীগের সাবেক সাংগঠনিক সম্পাদকের দায়িত্ব পালন করেন।

ত্রিশাল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা কামাল হোসেন ঘটনা সত্যতা নিশ্চিত করে বলেন, বৃহস্পতিবার ভোর সকালে উপজেলার ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের নুরুর দোকান নামক স্থানে এ দুর্ঘটনা ঘটে। এতে ঘটনাস্থলেই একজন নিহত ও অপর একজন আহত হয়। নিহতের পরিবার থেকে কোন আপত্তি না থাকায় ময়নাতদন্ত ছাড়াই পরিবারের কাছে লাশ হস্তান্তর করা হয়েছে।

নিউজ ট্যাগ: ময়মনসিংহ

আরও খবর



চাঁদ দেখা যায়নি সৌদি আরবে, ঈদ বুধবার

প্রকাশিত:সোমবার ০৮ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:সোমবার ০৮ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

সৌদি আরবের আকাশে শাওয়াল মাসের নতুন চাঁদ দেখা যায়নি। তাই মঙ্গলবার নয়, বুধবার দেশটিতে ঈদুল ফিতর উদযাপিত হবে।

ইসলাম ধর্মাবলম্বীদের কাছে সবচেয়ে পবিত্র দুই মসজিদ কাবা এবং মসজিদে নববির রক্ষণাবেক্ষণ কর্তৃপক্ষের দাপ্তরিক ফেসবুক পেজ ইনসাইড দ্য হারামাইনে নিশ্চিত করা হয়েছে এই তথ্য।

সোমবার (৮ এপ্রিল) বাংলাদেশ সময় রাত ৯টা ১৭ মিনিটে দেওয়া এক পোস্টে ইনসাইড দ্য হারামাইনের পক্ষ থেকে বলা হয়, আজ সৌদি আরবের কোথাও শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি।

আজ সোমবার সৌদিতে চাঁদ দেখা না যাওয়ার অর্থ, দেশটিতে ঈদুল ফিতর উদযাপিত হবে আগামী পরশুদিন বুধবার। সেই হিসেবে বাংলাদেশসহ ভারত ও পাকিস্তানে ঈদ হবে তার পরের দিন বৃহস্পতিবার।


আরও খবর



ইতিকাফের সময় গোসল ফরজ হলে করণীয়

প্রকাশিত:বৃহস্পতিবার ০৪ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৪ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
ধর্ম ও জীবন

Image

ইতিকাফ বলা হয়, বিশেষ নিয়তে বিশেষ অবস্থায় আল্লাহ তায়ালার আনুগত্যের উদ্দেশ্যে মসজিদে অবস্থান করাকে। ইতিকাফরত অবস্থায় বান্দা নিজেকে আল্লাহর ইবাদতের জন্য দুনিয়ার অন্য সব কিছু থেকে আলাদা করে নেয়। ঐকান্তিকভাবে মশগুল হয়ে পড়ে আল্লাহর নৈকট্য অর্জনের নিরন্তর সাধনায়।

ইতিকাফের মাহাত্ম্য ও তাৎপর্য ব্যাখ্যা করতে গিয়ে শাহ ওয়ালি উল্লাহ মুহাদ্দিসে দেহলভি রহ. বলেন, মসজিদে ইতিকাফ হচ্ছে হৃদয়ের প্রশান্তি, আত্মার পবিত্রতা ও চিত্তের নিষ্কলুষতা; চিন্তার পরিচ্ছন্নতা ও বিশুদ্ধতা।

পবিত্র কোরআনে আল্লাহ তায়ালা বলেছেন, আমি ইবরাহিম ও ইসমাইলকে আদেশ করলাম, তোমরা আমার গৃহকে তাওয়াফকারী, ইতিকাফকারী ও রুকু-সিজদাকারীদের জন্য পবিত্র করো। (সূরা বাকারা, আয়াত : ১২৫)

মদিনায় অবস্থানকালে রাসূলুল্লাহ সা. প্রতিবছরই ইতিকাফ পালন করেছেন। শত ব্যস্ততা সত্ত্বেও রমজানে তিনি ইতিকাফ ছাড়েননি। আবু হুরায়রা রা. থেকে বর্ণিত, রাসূল সা. প্রতি রমজানে ১০ দিন ইতিকাফ করতেন, তবে যে বছর তিনি ইন্তেকাল করেন, সে বছর তিনি ২০ দিন ইতিকাফে কাটান। (বুখারি, হাদিস : ১৯০৩)

ইতিকাফের সময় দুনিয়াবি সব কাজ থেকে নিজেকে বিরত রাখতে হয়। এ সময় প্রয়োজন ছাড়া মসজিদ থেকে বের হলে ইতিকাফ ভেঙে যাবে। তবে কারো যদি স্বপ্ন দোষের কারণে গোসল ফরজ হয় তাহলে তার করণীয় বিষয়ে ইসলামি আইন ও ফেকাহশাস্ত্রবিদদের মতামত হলো

ইতিকাফের সময় কারো গোসল ফরজ হলে এমন ব্যক্তি তাৎক্ষণিক তায়াম্মুম করে মসজিদ থেকে বের হয়ে গোসল করে নেবেন। আর যদি তায়াম্মুম করার মত কোনো কিছু না পায় তাহলে দ্রুত মসজিদ থেকে বের হয়ে গোসল করে আসবে। মসজিদের বাইরে গোসল ছাড়া অন্য কোনো কাজ বা বিষয়ে সামান্য সময়ও ব্যয় করা যাবে না। (রদ্দুল মুহতার ১/৪১০;)

নিউজ ট্যাগ: ইতিকাফ

আরও খবর
কুরবানি ঈদ কবে, জানাল আরব আমিরাত

মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪




শ্যালককে প্রার্থিতা প্রত্যাহার করতে বললেন প্রতিমন্ত্রী পলক

প্রকাশিত:শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
গুরুদাসপুর (নাটোর) প্রতিনিধি

Image

নাটোরের সিংড়া উপজেলা পরিষদ নির্বাচনে প্রতিদ্বন্দ্বী প্রার্থী লুৎফুল হাবীবকে প্রার্থিতা প্রত্যাহার করে নির্বাচন থেকে সরে দাঁড়াতে বলেছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। শুক্রবার (১৯ এপ্রিল) মোবাইল ফোনে তাকে প্রার্থিতা প্রত্যাহারের নির্দেশনা দেন প্রতিমন্ত্রী।

এদিকে অপহরণ ও মারধরের ঘটনায় শুক্রবার রাতে লুৎফুল হাবীবকে উপজেলা আওয়ামী লীগের পক্ষ থেকে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছে। এ কথা নিশ্চিত করেছেন সিংড়া উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক পৌর মেয়র জান্নাতুল ফেরদৌস।

পৌর মেয়র জান্নাতুল ফেরদৌস জানান, লুৎফুল হাবীবের প্রার্থিতা প্রত্যাহারের ব্যাপারে প্রতিমন্ত্রীর নির্দেশসহ একটি কারণ দর্শানোর নোটিশ প্রস্তুত করা হচ্ছে। শুক্রবার রাতের মধ্যেই লুৎফুল হাবিবকে নোটিশটি পাঠানো হবে। এছাড়া উপজেলা আওয়ামী লীগের বর্ধিত সভায় প্রার্থিতা প্রত্যাহারের নির্দেশ দিয়ে আগামীকাল শনিবার লুৎফুল হাবীবকে আরও একটি চিঠি পাঠানো হবে। উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করছেন লুৎফুল। প্রার্থিতা প্রত্যাহারের দলীয় এই নির্দেশনা অমান্য করলে লুৎফুলের বিরুদ্ধে সাংগঠনিকভাবে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। প্রয়োজনে তাকে দল থেকে বহিষ্কারও করা হতে পারে।

এর আগে প্রতিদ্বন্দ্বী প্রার্থীকে অপহরণ করে মারধরের ঘটনায় নির্বাচন কমিশন (ইসি) প্রতিমন্ত্রীর শ্যালক লুৎফুল হাবীবকে তলব করেছে।

উপজেলা আওয়ামী লীগের নোটিশে ১৫ এপ্রিল জেলা নির্বাচন অফিসের সামনে থেকে প্রতিদ্বন্দ্বী প্রার্থী দেলোয়ার হোসেনের মনোনয়নপত্র জমাদানে বাধা, মারধর ও অপহরণের ঘটনার কথা তুলে ধরে আগামী তিন দিনের মধ্যে লিখিত জবাব দাখিলের নির্দেশ দেওয়া হয়েছে।

এ বিষয়ে জানতে লুৎফুল হাবীবকে ফোন দিলেও কল না ধরায় তার বক্তব্য পাওয়া যায়নি।

এদিকে শুক্রবার সকালে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে অসুস্থ দেলোয়ার হোসেনকে দেখতে যান সিংড়ার সংসদ সদস্য এবং তথ্য প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। এ ঘটনায় তিনি দুঃখ প্রকাশ করে বলেন, চেয়ারম্যান প্রার্থী দেলোয়ার হোসেনকে অপহরণ ও মারধরের ঘটনায় আমি লজ্জিত, দুঃখিত ও ক্ষমাপ্রার্থী। ঘটনার সঙ্গে যারাই জড়িত থাকুক না কেন, তাদের সুষ্ঠু বিচার হবে।


আরও খবর



ধর্মীয় অনুভুতিতে আঘাত দিয়ে ফেসবুকে পোষ্ট দেয়ায় সাংবাদিক গ্রেফতার

প্রকাশিত:রবিবার ২৮ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:রবিবার ২৮ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
হযরত আলী হিরু, স্বরূপকাঠি

Image

পিরোজপুরের নেছারাবাদে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে বিকৃত কার্টুন সম্বলিত ছবি পোষ্টের মাধ্যমে ধর্মীয় অনুভুতিতে আঘাত দেওয়ার অভিযোগে দেবাশীষ মন্ডল আশিষ নামের এক সাংবাদিককে গ্রেফতার করেছে পুলিশ। উপজেলার সমুদয়কাঠি ইউনিয়নের রামচন্দ্রপুর গ্রামের মনিন্দ্রনাথ মন্ডলের ছেলে দেবাশীষ মন্ডল দৈনিক কালাবেলা পত্রিকার নেছারাবাদ উপজেলা প্রতিনিধি।

রবিবার দুপুরে গ্রেফতার দেবাশীষকে পিরোজপুর আদালতে প্রেরণ করা হয়েছে। এর আগে শনিবার বিকেলে দেবাশীষকে স্বরূপকাঠি পৌরসভা এলাকা থেকে গ্রেফতার করে পুলিশ।

পুলিশ সূত্রে জানা যায়, গ্রেফতার দেবাশীষ শনিবার তার (দেবাশীষ মন্ডল-দৈনিক কালবেলা) নামক ফেসবুক আইডির মাধ্যমে বিকৃত কার্টুন সম্বলিত ছবি দিয়ে একটি স্টাটাস পোষ্ট দেয়। মুহুর্তের মধ্যে ওই পোস্টের বিরুদ্ধে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকসহ এলাকায় ব্যপক নিন্দা শুরু হয়। এক পর্যায়ে এলাকার আলেম সমাজ ওই পোস্টের প্রতিবাদ জানিয়ে পুলিশকে অবহিত করলে পুলিশ তাকে ৫৪ ধারায় গ্রেফতার করে থানায় নিয়ে আসে।

এ বিষয়ে জাতীয় ইমাম সমিতি নেছারাবাদ শাখার সাধারণ সম্পাদক ও ইসলামী ফাউন্ডেশন নেছারাবাদ শাখার তত্ত্বাবধায়ক মোঃ মাসুম বিল্লাহ জানান, ইসলাম ধর্মকে ব্যঙ্গকরে ফেসবুকে এমন কটুক্তি ও উসকানি মূলক স্টাটাসের তীব্র নিন্দা জানাই। আমরা আইনের মাধ্যমে দোষীর শাস্তি দাবী করছি।

নেছারাবাদ থানার ওসি মো. গোলাম সরোয়ার বিষয়টি নিশ্চিত করে জানান, গ্রেফতার দেবাশীষকে ৫৪ ধারায় গ্রেফতার দেখিয়ে রবিবার দুপুরে পিরোজপুর আদালতে প্রেরণ করা হয়েছে। তার বিরুদ্ধে পুলিশের পক্ষ থেকে বিভাগীয় সাইবার ট্রাইবুনাল আদালতে মামলার আবেদন করা হয়েছে।


আরও খবর