আজঃ বৃহস্পতিবার ০৯ ডিসেম্বর ২০২১
শিরোনাম

আগামী এপ্রিল মাসে মাঠে গড়াবে আইপিএল

প্রকাশিত:বুধবার ২৪ নভেম্বর ২০২১ | হালনাগাদ:বুধবার ২৪ নভেম্বর ২০২১ | ৪১০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ক্রিকেট বর্ষের বড় একটি সময় যায় ফ্র্যাঞ্চাইজিভিত্তিক ক্রিকেটে। যেখানে রাজত্ব ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের। এখনও সূচি চূড়ান্ত না হলেও বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়ার (বিসিসিআই) তরফ থেকে ফ্র্যাঞ্চাইজিদের জানিয়ে দেওয়া হয়েছে প্রস্তুত হওয়ার জন্য। যেখানে সম্ভাব্য সূচি হিসেবে জানানো হয়েছে, আগামী এপ্রিল মাসের ২ তারিখ মাঠে গড়াবে এবারের আইপিএল। আগামী ৪ বা ৫ জুন ফাইনাল হওয়ার সম্ভাবনা রয়েছে।

করোনাভাইরাসের কারণে আইপিএলের আগের দুই মৌসুম দেশের বাইরে নিতে হয়। যদিও সবশেষ আসর ভারতে শুরু করলেও পরে স্থগিত করতে হয়। এবার অবশ্য গোটা টুর্নামেন্টই নিজেদের দেশে করার ভাবনা বিসিসিআইয়ের।

৮ দলের আইপিএল এবার বেড়ে দাঁড়াচ্ছে ১০ দলে। যেখানে বাড়ছে ম্যাচের সংখ্যা। এর আগে ৬০টি করে ম্যাচ হলেও এবার মাঠে গড়াবে ৭৪টি ম্যাচ। সব মিলিয়ে টুর্নামেন্টের দৈর্ঘ্য হবে ২ মাসের বেশি।

বিসিসিআই সচিব জয় শাহ বলেন, ১৫তম আইপিএল অনেক জমজমাট হবে, যেহেতু দুটো নতুন দল খেলতে যাচ্ছে। তার আগে আইপিএল মেগা অকশন হবে, দেখা যাক নতুন কম্বিনেশন কেমন হয়।

দল বাড়লেও টুর্নামেন্ট চলবে আগের নিয়মে। লিগ পর্বে অংশগ্রহণকারী প্রতিটি দল ১৪টি ম্যাচ খলবে। যেখানে ৭টি হোম এবং ৭টি ম্যাচ অ্যাওয়ের পদ্ধতিতে।

 

নিউজ ট্যাগ: আইপিএল

আরও খবর
মেসির সামনেই রেকর্ড ভেঙে দিলেন এমবাপে

বৃহস্পতিবার ০৯ ডিসেম্বর ২০২১




বুয়েটের ভর্তি পরীক্ষায়ও প্রথম বগুড়ার সিয়াম

প্রকাশিত:শুক্রবার ২৬ নভেম্বর ২০২১ | হালনাগাদ:শুক্রবার ২৬ নভেম্বর ২০২১ | ৪২০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বগুড়ার সরকারি আজিজুল হক কলেজের মেফতাউল আলম সিয়াম বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ভর্তি পরীক্ষায়ও প্রথম হয়েছেন।

বৃহস্পতিবার মধ্যরাতে বুয়েটের ভর্তি ওয়েবসাইটে ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক শ্রেণিতে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হয়।

এর আগে সিয়াম ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইউনিটের ভর্তি পরীক্ষাতেও প্রথম স্থান অধিকার করেন। এছাড়া তিনটি প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সমন্বিত ভর্তি পরীক্ষার তৃতীয় স্থান অধিকার করেন সিয়াম। এছাড়া চলতি বছরের মেডিক্যালের ভর্তি পরীক্ষায় মেধা তালিকায় ৫৯তম এবং ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজির (আইইউটি) ভর্তি পরীক্ষায় প্রথম স্থান অধিকার করেন সিয়াম।

তবে বুয়েটে প্রথম হতে পেরে বেশ উচ্ছ্বসিত সিয়াম জানান, বুয়েটের ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগে পড়তে চান তিনি। এ বিষয়ে উচ্চতর শিক্ষা ও গবেষণার পরিকল্পনা আছে।

এ সাফল্যের পেছনে মায়ের পরিশ্রম আর বাবার অনুপ্রেরণা সবচেয়ে বেশি কাজ করেছে উল্লেখ করে তিনি বলেন, 'চিকিৎসক-প্রকৌশলী হতেই হবে, পরিবার থেকে এমন কোনো চাপ ছিল না। মা-বাবা পড়াশোনার ব্যাপারে সব সময়ই স্বাধীনতা দিয়েছেন।'


আরও খবর



ঢাকায় সিএনজিচালিত বাস মাত্র ১৯৬টি বললেন এনায়েত উল্যাহ

প্রকাশিত:বুধবার ১০ নভেম্বর ২০২১ | হালনাগাদ:বুধবার ১০ নভেম্বর ২০২১ | ৪৯০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image
ঢাকা মেট্রোপলিটন এলাকায় ১২০টি কোম্পানির মধ্যে মাত্র ১৩ কোম্পানির ১৯৬টি বাস সিএনজিচালিত পেয়েছি। এটি মোট গণপরিবহনের মাত্র ৩ দশমিক ২৬ শতাংশ
ঢাকা শহরে চলাচল করা ছয় হাজার বাস-মিনিবাসের মধ্যে মাত্র ১৯৬টি সিএনজিচালিত বলে দাবি করেছেন বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্যাহ। একই সাথে সিএনজিচালিত বাসের সংখ্যা নিয়ে সংবাদমাধ্যমে বিভ্রান্তিমূলক সংবাদ প্রচার হয়েছে বলে দাবি করেছেন তিনি।

বুধবার (১০ নভেম্বর)  বুধবার দুপুরে রাজধানীর কাজী নজরুল ইসলাম অ্যাভিনিউয়ের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে সংগঠনটির মহাসচিব খন্দকার এনায়েত উল্যাহ এই দাবি করেন।

এনায়েত উল্যাহ বলেন, গত কয়েকদিন ধরে বিভিন্ন টেলিভিশন চ্যানেলে বাস-মিনিবাসের ভাড়া পুননির্ধারণ নিয়ে আলোচনা-সমালোচনা চলছে। বলা হচ্ছে, ঢাকা এবং দূরপাল্লার বাস-মিনিবাসের ৮০-৯০ শতাংশ সিএনজিচালিত। এসব বাসে বেশি ভাড়া নেওয়া হচ্ছে বলে অভিযোগ করা হয়। কিন্তু আমরা ঢাকা মেট্রোপলিটন এলাকায় ১২০টি কোম্পানির মধ্যে মাত্র ১৩ কোম্পানির ১৯৬টি বাস সিএনজিচালিত পেয়েছি। এটি মোট গণপরিবহনের মাত্র ৩ দশমিক ২৬ শতাংশ।

তিনি আরও বলেন, ১০-১২ বছর আগে ঢাকায় গ্যাসচালিত গাড়ি চলাচল করতো। এখন এসব বাসের মেয়াদ উত্তীর্ণ হয়ে গেছে। বর্তমানে যে কয়েকটি বাস চলছে সেগুলোতে আগামী তিনদিনের মধ্যে ডিজেল ও সিএনজিচালিত বাসে স্টিকার লাগানো হবে। তখন বিআরটিএ’র নির্ধারিত ভাড়া নিতে হবে।

ঢাকা মেট্রোপলিটন এলাকায় সিটিং সার্ভিস এবং গেইট লক সার্ভিস থাকবে না বলে জানিয়েছেন বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব এনায়েত উল্যাহ। রাজধানীতে আর ওয়েবিলে বাস চলবে না বলেও জানিয়েছেন তিনি।

তিনি বলেন, সিটিং সার্ভিসে কোনো নিয়মনীতি নেই। তারা নিজের মতো করে যাত্রী পরিবহন করে। এতে ভোগান্তি হয় যাত্রীদের। তাই সিটিং বা গেটলক সার্ভিস থাকবে না।


আরও খবর



সাজেকে আগুন, ৩ রিসোর্ট পুড়ে ছাই

প্রকাশিত:বৃহস্পতিবার ০২ ডিসেম্বর 2০২1 | হালনাগাদ:বৃহস্পতিবার ০২ ডিসেম্বর 2০২1 | ৩৫৭০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

রাঙ্গামাটির পর্যটন কেন্দ্র সাজেকে মধ্যরাতে আগুনে তিনটি রিসোর্ট, দুটি রেস্তোরাঁ ও একটি বসতঘর পুড়ে গেছে। বুধবার রাত সাড়ে তিনটায় এই ঘটনা ঘটে।

সেনাবাহিনী ও স্থানীয়দের সহযোগিতায় দুই ঘণ্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনা হয়। পরবর্তীতে দীঘিনালা ফায়ার সার্ভিস ইউনিট গিয়ে আগুন পুরোপুরি নিয়ন্ত্রণে আনে।

চিলেকোঠা রেস্তোরাঁর মালিক নাসির উদ্দিন পিন্টু জানান, সাজেকে গভীর রাত সাড়ে তিনটার দিকে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। অবকাশ রিসোর্টের নিচতলা থেকে আগুনের সূত্রপাত হয়। মুহূর্তের মধ্যে তিনটি রিসোর্ট, একটি রেস্তোরাঁ ও একটি বসত ঘর পুড়ে ছাই হয়ে যায়।

বাঘাইছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা শরিফুল হক বলেন, আগুনে তিনটি রিসোর্ট, দুটি রেস্টুরেন্ট ও একটি বসতঘর পুড়ে গেছে।


আরও খবর



ঢাকায় মাদকবিরোধী অভিযান, গ্রেপ্তার ৮৫

প্রকাশিত:শনিবার ২০ নভেম্বর ২০21 | হালনাগাদ:শনিবার ২০ নভেম্বর ২০21 | ৪৭০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

রাজধানী ঢাকায় মাদকবিরোধী অভিযান চালানো হয়েছে। অভিযানে মাদক বিক্রি ও সেবনের অপরাধে ৮৫ জনকে গ্রেপ্তার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। শুক্রবার (১৯ নভেম্বর) সকাল ৬টা থেকে শনিবার (২০ নভেম্বর) সকাল ৬টা পর্যন্ত রাজধানীর বিভিন্ন থানা এলাকায় অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করা হয়।

ডিএমপির মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স বিভাগের অতিরিক্ত উপ-কমিশনার (এডিসি) হাফিজ আল আসাদ জানান, তাদের কাছ থেকে ৪ হাজার ১৯৩ পিস ইয়াবা, ৬২৩ গ্রাম ১০২ পুরিয়া হেরোইন, ১৭ কেজি ১৩১ গ্রাম ১৫৬ পুরিয়া গাঁজা ও ১৭ বোতল ফেনসিডিল জব্দ করা হয়।

আসামিদের বিরুদ্ধে ডিএমপির থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে ৭১ টি মামলা দায়ের করা হয়েছে বলেও জানান এই পুলিশ কর্মকর্তা।


আরও খবর



ভবিষ্যতের মহামারি আরও প্রাণঘাতী হতে পারে: সারাহ গিলবার্ট

প্রকাশিত:সোমবার ০৬ ডিসেম্বর ২০২১ | হালনাগাদ:সোমবার ০৬ ডিসেম্বর ২০২১ | ৩১০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image
করোনার এই ধরন সম্পর্কে আরও তথ্য না জানা পর্যন্ত লোকজনের অমিক্রনের ব্যাপারে সতর্কতা অবলম্বন করা উচিত বলে মন্তব্য করেছেন সারাহ গিলবার্ট

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা টিকার অন্যতম এক উদ্ভাবক সতর্ক করে বলেছেন, বর্তমান করোনা সংকটের চেয়ে ভবিষ্যতের মহামারি আরও প্রাণঘাতী হতে পারে।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সারাহ গিলবার্ট এক বক্তৃতায় এই সতর্কতার কথা বলেন। আজ সোমবার বিবিসি অনলাইনের প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়।

সারাহ গিলবার্ট বলেন, ইতিমধ্যে যে অগ্রগতি অর্জিত হয়েছে, তা যাতে বৃথা না যায়, সে জন্য মহামারি মোকাবিলার প্রস্তুতিতে আরও তহবিল দরকার। করোনার নতুন ধরন অমিক্রনের বিরুদ্ধে বিদ্যমান টিকা কম কার্যকর হতে পারে।

আফ্রিকায় প্রথম অমিক্রন শনাক্ত হয়। করোনার নতুন এই ধরন খুব দ্রুত বিশ্বে ছড়িয়ে পড়ছে। আল-জাজিরার তথ্যমতে, ইতিমধ্যে বিশ্বের ৪০টির বেশি দেশে অমিক্রনে সংক্রমিত রোগী শনাক্ত হয়েছেন।

করোনার এই ধরন সম্পর্কে আরও তথ্য না জানা পর্যন্ত লোকজনের অমিক্রনের ব্যাপারে সতর্কতা অবলম্বন করা উচিত বলে মন্তব্য করেছেন সারাহ গিলবার্ট।

সারাহ গিলবার্ট বলেন, কোনো ভাইরাস দ্বারা মানুষের জীবন ও জীবিকা হুমকির মুখে পড়ার এটাই শেষ ঘটনা হবে না। সত্য হলো, পরের মহামারিটি আরও খারাপ হতে পারে। সেটি আরও সংক্রামক বা আরও প্রাণঘাতী বা উভয়ই হতে পারে।

পরের মহামারি মোকাবিলার প্রস্তুতির জন্য এখনো তহবিল নেই বলে উল্লেখ করেন সারাহ গিলবার্ট। তিনি বলেন, আমাদের যে অগ্রগতি, জ্ঞান অর্জন, তা যেন বৃথা না যায়।

করোনার নতুন ধরনটির বিস্তার শ্লথ করার জন্য পদক্ষেপ নেওয়া উচিত বলে মন্তব্য করেছেন সারাহ গিলবার্ট।

নিউজ ট্যাগ: সারাহ গিলবার্ট

আরও খবর
করোনায় মৃত্যু ও শনাক্ত বেড়েছে

মঙ্গলবার ০৭ ডিসেম্বর ২০২১