আজঃ বুধবার ০৪ আগস্ট ২০২১
শিরোনাম

আগামীকাল পবিত্র হজ

প্রকাশিত:রবিবার ১৮ জুলাই ২০২১ | হালনাগাদ:রবিবার ১৮ জুলাই ২০২১ | ১১১জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

আগামীকাল পবিত্র হজ। আনুষ্ঠানিকতা পালনের জন্য হাজিরা এখন অবস্থান করছেন মিনায়। লাল পাথরের পাহাড় ঘেরা শহর মিনার তাবুর নিচে অবস্থান করে ইবাদত বন্দেগীতে মশগুল রয়েছেন হাজিরা।

আজ সারাদিন সেখানেই থাকবেন তারা। ৯ জিলহজ সোমবার ফজরের নামাজ পড়ে হজের মূল আনুষ্ঠানিকতা পালনের জন্য মুসল্লিরা রওনা হবেন আরাফাত ময়দানের দিকে। সেখানেই দিনভর পালন করবেন হজের বিভিন্ন আনুষ্ঠানিকতা।

সুশৃংখল এবং শান্তিপূর্ণ পরিবেশে হজ পালনের নিশ্চয়তা দিয়েছে সৌদি সরকার। করোনা পরিস্থিতির কারণে স্বাস্থ্যবিধি মেনে সৌদি আরবে অবস্থান করা ৬০ হাজার মুসলমান এবার হজ পালন করতে পারছেন।


আরও খবর



করোনা নিষেধাজ্ঞা তুলে নিয়েছে যুক্তরাজ্য

প্রকাশিত:সোমবার ১৯ জুলাই ২০২১ | হালনাগাদ:সোমবার ১৯ জুলাই ২০২১ | ৯১জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

যুক্তরাজ্য সরকার করোনা প্রতিরোধে দেয়া নিষেধাজ্ঞা সোমবার তুলে নিয়েছে। যদিও এ পদক্ষেপকে বিজ্ঞানী এবং বিরোধী দলসমূহ বিপজজ্জনক বলে বর্ণনা করেছে।

রবিবার মধ্যরাত (২৩০০ জিএমটি) থেকে নৈশক্লাবগুলো পুরোদমে খুলে দেয়া হয়েছে।

নতুন ঘোষণা অনুযায়ী, সামাজিক দূরত্বের সকল বিধিনিষেধ বাতিলসহ ইনডোর অনুষ্ঠান আয়োজন করা যাবে। তাছাড়া মাস্ক পরার বাধ্যকতা আর থাকছে না। এছাড়া বাসা থেকে কাজ করার নির্দেশনাও বাতিল করা হয়েছে। 


আরও খবর
ভারতে আবারও বেড়েছে মৃত্যু

বুধবার ০৪ আগস্ট ২০২১




ঈদের ছুটির পর করোনা টিকাদান শুরু

প্রকাশিত:শনিবার ২৪ জুলাই ২০২১ | হালনাগাদ:শনিবার ২৪ জুলাই ২০২১ | ৫৬জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ঈদুল আজহার চারদিন বন্ধ থাকার পর শনিবার (২৪ জুলাই) থেকে ফের করোনার টিকাদান কার্যক্রম শুরু হয়েছে। এর আগে, ঈদের ছুটির তিনদিন এবং শুক্রবারসহ (সাপ্তাহিক ছুটির দিন) চারদিন টিকাদান কার্যক্রম বন্ধ ছিল।

রাজধানীসহ সারাদেশে সুরক্ষা অ্যাপে নিবন্ধন করে যারা টিকা নেওয়ার ক্ষুদে বার্তা পেয়েছেন তারা আজ টিকা নিতে বিভিন্ন মেডিক্যাল কলেজ, হাসপাতাল ও জেলা সদর হাসপাতালে যাচ্ছেন। 

স্বাস্থ্য অধিদফতর সূত্রে জানা গেছে, গত ১৯ জুলাই পর্যন্ত ভারতের সিরাম ইনস্টিটিউট উৎপাদিত অক্সফোর্ডের কোভিশিল্ডের প্রথম ডোজের টিকা নিয়েছেন ৫৮ লাখ ২০ হাজার ৩৩ জন এবং দ্বিতীয় ডোজের টিকা নেন ৪২ লাখ ৯৮ হাজার ৮৬ জন। 

টিকার মজুত শেষ হওয়ায় প্রথম ডোজের টিকা নিলেও কোভিশিল্ডের দ্বিতীয় ডোজের টিকা এখনো অনেকেই পাননি। কোভ্যাক্সের আওতায় জাপান সরকারের উপহারের প্রায় আড়াই লাখ ডোজ অ্যাস্ট্রাজেনেকার টিকা আসছে শনিবার (২৪ জুলাই) বিকেলে। যারা দ্বিতীয় ডোজের টিকা পাননি তাদের অগ্রাধিকার ভিত্তিতে এ টিকা দেওয়া হবে।

উল্লেখ্য, বর্তমানে দেশে সিনোফার্ম, ফাইজার ও মডার্নার টিকা দেওয়া হচ্ছে।



আরও খবর
করোনায় আরও ২৩৫ জনের মৃত্যু

মঙ্গলবার ০৩ আগস্ট ২০২১




চীনে আগুনে পুড়ে ১৪ জনের মৃত্যু

প্রকাশিত:রবিবার ২৫ জুলাই ২০২১ | হালনাগাদ:রবিবার ২৫ জুলাই ২০২১ | ৬১জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

চীনের জিলিন প্রদেশের একটি গুদামে অগ্নিকাণ্ডে কমপক্ষে ১৪ জনের মৃত্যু হয়েছে। এতে গুরুতর আহত হন অন্তত ১২ জন। রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের বরাতে জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

স্থানীয় সময় শনিবার বিকালে চীনের উত্তর পূর্বাঞ্চলীয় প্রদেশটির শহর চাংচুনের একটি গুদামে ভয়াবহ আগুন লাগে। কালো ধোঁয়ায় ছেয়ে যায় আকাশ। খবর পেয়েই দ্রুত ঘটনাস্থলে ছুটে আসে দমলকল বাহিনীর সদস্যরা। দীর্ঘক্ষণের চেষ্টায় পরিস্থিতি কিছুটা নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়।

আগুনে পুড়ে এখন পর্যন্ত ১৪ জনের মৃত্যুর খবর জানিয়েছে রাষ্ট্রীয় সংবাদমাধ্যাম সিনহুয়া। গুরুতর দগ্ধদের হাসপাতালে ভর্তি করা হয়েছে। তাদের অবস্থা আশঙ্কাজনক জানিয়েছেন চিকিৎসকরা। অগ্নিকাণ্ডের কারণ জানা না গেলেও তদন্ত নেমেছে কর্তৃপক্ষ।

গত জুনে একটি মার্শাল আর্ট স্কুলে অগ্নিকাণ্ডে কমপক্ষে ১৮ জন নিহত হন। নিহতদের মধ্যে বেশির ভাগই ছিল শিক্ষার্থী।


আরও খবর
ভারতে আবারও বেড়েছে মৃত্যু

বুধবার ০৪ আগস্ট ২০২১




করোনায় মৃত্যুর মিছিলে আরও ২৩১ জন

প্রকাশিত:রবিবার ০১ আগস্ট ২০২১ | হালনাগাদ:রবিবার ০১ আগস্ট ২০২১ | ৬৪জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image
করোনায় ২১৮ জনের মৃত্যুর তথ্য জানায় স্বাস্থ্য অধিদপ্তর। গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনায় আক্রান্ত হিসেবে শনাক্ত হয় ৯ হাজার ৩৬৯ জন

করোনাভাইরাসে দেশে গত ২৪ ঘণ্টায় আরও ২৩১ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশে করোনায় মোট মৃত্যুর সংখ্যা দাঁড়ালো ২০ হাজার ৯১৬ জনে। রবিবার (১ আগস্ট) স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো করোনাবিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

শনিবার (৩১ জুলাই) করোনায় ২১৮ জনের মৃত্যুর তথ্য জানায় স্বাস্থ্য অধিদপ্তর। গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনায় আক্রান্ত হিসেবে শনাক্ত হয় ৯ হাজার ৩৬৯ জন।

এর আগে, দেশে করোনার ইতিহাসে একদিনে সর্বোচ্চ ২৫৮ জনের মৃত্যু হয় ২৭ জুলাই। এছাড়াও ১১ জুলাই ২৩০ জন, ১২ জুলাই ২২০ জন, ১৩ জুলাই ২০৩ জন, ১৪ জুলাই ২১০ জন, ১৫ জুলাই ২২৬ জন, ১৬ জুলাই ১৮৭ জন, ১৭ জুলাই ২০৪ জন, ১৮ জুলাই ২২৫ জন, ১৯ জুলাই ২৩১ জন, ২০ জুলাই ২০০ জন, ২১ জুলাই ১৭৩ জন, ২৬ জুলাই ২৪৭ জন, ২৮ জুলাই ২৩৭ জন, ২৯ জুলাই ২৩৯ জন, ৩০ জুলাই ২১২ জনের মৃত্যু হয়।

প্রসঙ্গত, ২০২০ সালের ৮ মার্চ দেশে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয় এবং এর ১০ দিন পর ১৮ মার্চ প্রথম এ ভাইরাসে আক্রান্ত হয়ে একজনের মৃত্যু হয়। ২০১৯ সালের ডিসেম্বরে চীন থেকে সংক্রমণ শুরু হওয়ার পর বিশ্বব্যাপী ছড়িয়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। গত বছরের ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

নিউজ ট্যাগ: করোনাভাইরাস

আরও খবর



রপ্তানিমুখী শিল্পকারখানা খুলছে ১ আগস্ট

প্রকাশিত:শুক্রবার ৩০ জুলাই ২০২১ | হালনাগাদ:শুক্রবার ৩০ জুলাই ২০২১ | ২১১জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

১ আগস্ট (রবিবার) থেকে গার্মেন্টসসহ রফতানিমুখী শিল্প-কারখানা স্বাস্থ্যবিধি মেনে খোলা থাকবে বলে জানিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ।

শুক্রবার (৩০ জুলাই) বিকেলে মন্ত্রিপরিষদ বিভাগের উপ-সচিব মো. রেজাউল ইসলাম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়, সার্বিক পরিস্থিতি বিবেচনায় ১ আগস্ট (রবিবার) সকাল ৬টা থেকে রফতানিমুখী সব শিল্প-কারখানা বিধিনিষেধের আওতা বহির্ভূত রাখা হলো।

গতকাল বৃহস্পতিবার (২৯ জুলাই) মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলামের সঙ্গে সাক্ষাৎ করে দ্রুত দেশের রফতানিখাতসহ সব উৎপাদনমুখী শিল্প-কারখানা স্বাস্থ্যবিধি মেনে খুলে দেওয়ার দাবি জানায় ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ (এফবিসিসিআই)।

সাক্ষাতের পর এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন বলেন, করোনায় বিধিনিষেধের আওতায় সব শিল্প-কারখানা বন্ধ রাখায় অর্থনৈতিক কার্যক্রমের প্রাণশক্তি উৎপাদন কার্যক্রম বন্ধ রয়েছে। ফলে সাপ্লাই চেইন (সরবরাহ ব্যবস্থা) সম্পূর্ণভাবে ভেঙে যাওয়ার উপক্রম হয়েছে। এতে উৎপাদন থেকে ভোক্তা পর্যন্ত প্রত্যক্ষ বা পরোক্ষভাবে জড়িত সবাই ক্ষতিগ্রস্ত হচ্ছেন। রফতানি অর্ডার বাতিল হওয়ার আশঙ্কা রয়েছে। তাই কারখানা খুলে দেওয়ার দাবি জানিয়েছে আমরা।

উল্লেখ্য, করোনাভাইরাস সংক্রমণ রোধে গত ২৩ জুলাই থেকে কঠোর বিধিনিষেধ আরোপ করেছে সরকার। যা চলবে ৫ আগস্ট পর্যন্ত। বিধিনিষেধ চলাকালে দেশের সব শিল্প-কারখানা বন্ধ রাখার নির্দেশনা দেওয়া হয়েছিল। তবে ঈদের পর থেকেই কারখানা খোলার জন্য সরকারের কাছে দাবি জানিয়ে আসছিলেন শিল্প-কারখানার মালিকরা। ওই দাবির পরিপ্রেক্ষিতে আজ গার্মেন্টসসহ রফতানিমুখী শিল্প-কারখানা স্বাস্থ্যবিধি মেনে খোলার সিদ্ধান্ত নিলো মন্ত্রিপরিষদ বিভাগ।


আরও খবর
আজ ব্যাংক বন্ধ

বুধবার ০৪ আগস্ট ২০২১