আজঃ শনিবার ২৭ এপ্রিল ২০২৪
শিরোনাম

আগে আমরা মহাজোটে থাকলেও এখন নেই : জিএম কাদের

প্রকাশিত:শনিবার ২৩ ডিসেম্বর 20২৩ | হালনাগাদ:শনিবার ২৩ ডিসেম্বর 20২৩ | অনলাইন সংস্করণ
রংপুর প্রতিনিধি

Image

জাতীয় পার্টির চেয়ারম্যান রংপুর-৩ (সদর) আসনের প্রার্থী জিএম কাদের বলেছেন, আমরা আওয়ামী লীগের সঙ্গে আসন ভাগাভাগি করি নাই। সুষ্ঠু নির্বাচনের পরিবেশ তৈরির জন্য নির্বাচনে অংশ নিয়েছি। সংসদে থাকার জন্য নির্বাচন করছি। কোনও ভাগাভাগির নির্বাচন করছি না। আমি তো তাদের আসন ভাগ দিইনি, তাহলে ভাগাভাগি হলো কীভাবে? আমরা আওয়ামী লীগের সঙ্গে সেই ধরনের কোনও চুক্তি করি নাই। আগে আমরা মহাজোটে থাকলেও এখন নেই।

শনিবার (২৩ ডিসেম্বর) দুপুরে রংপুর নগরীর সেন্ট্রাল রোডস্থ জেলা ও মহানগর জাতীয় পার্টি কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে তিনি এসব কথা বলেন।

জিএম কাদের বলেন, এবারের নির্বাচন মহাজোটগতভাবে হচ্ছে না। আমরা আওয়ামী লীগের সঙ্গে কোনও ভাগ-বাঁটোয়ারার নির্বাচন করছি না। অনেকের মধ্যে বিভিন্ন ধরনের ধারণা সৃষ্টি হয়েছে। আমি পরিষ্কার বার্তা দিতে চাই। এর আগে আমরা মহাজোটের অংশ ছিলাম। এখন কোনও মহাজোট বা জোটের সঙ্গে আমাদের সর্ম্পক নেই।

তিনি বলেন, এবারের নির্বাচনে প্রশাসনকে নিরপেক্ষ ভূমিকা পালন করতে হবে। পেশিশক্তি, অবৈধ অর্থের ব্যবহার ও নির্বাচনকে প্রভাবমুক্ত রাখতে হবে। নির্বাচনের বিধিমালা মেনে চলতে হবে। এটা যদি তারা মেনে না চলেন আগেও আমি বলেছি আবারও বলছি, আমরা দলীয়ভাবে বসে পরবর্তী সিদ্ধান্ত নেবো।

জাতীয় পার্টি নির্বাচনে অংশ নেওয়ার ঘোষণা দেওয়ার পর জিএম কাদের একবারের জন্যও প্রেসের সামনে আসেননি। এ ব্যাপারে তিনি বলেন, এত দিন নানান কারণে আমি কোনও কথা বলি নাই। কিন্তু রংপুরে এসে আজ সব কথা বলতে চাই। নির্বাচনে যাওয়ার প্রস্তুতি নেওয়ার আগে আমাদের মধ্যে সব সময় ভয় ছিল, সরকার নির্বাচনি বৈতরণি পার হওয়ার জন্য সুষ্ঠু নির্বাচন করবে কিনা। সরকার এবং নির্বাচন কমিশন আমাদের আশ্বস্ত করেছে নির্বাচন অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ ও অংশগ্রহণমূলক হবে। সে কারণে আমরা নির্বাচনে অংশ নেওয়ার সিদ্ধান্ত নিয়েছি।

জাপা চেয়ারম্যান বলেন, দেশের সার্বিক পরিস্থিতি বাহ্যিকভাবে স্বাভাবিক হলেও মানুষের মাঝে উৎকণ্ঠা আছে। রাজনৈতিক পরিস্থিতি নিয়ে অস্বাভাবিক ক্রান্তিকাল অতিক্রম করছি। বিএনপি সরকার পতনের ঘোষণা দিয়েছে। সরকার নির্বাচন করার ব্যাপারে অনড়। এ অবস্থায় আমাদের অনেক বিষয় ভাবতে হয়েছে।

দলের মধ্যে কোন্দলের কথা ইঙ্গিত করে তিনি বলেন, নির্বাচনকে কেন্দ্র করে দলের মধ্যে অস্থিতিশীলতা ঢুকিয়ে দেওয়ায় প্রচণ্ড হুমকিতে ছিলাম। আমাদের নেতৃত্ব চলে যাবে, নতুন নেতৃত্ব আনার অপচেষ্টা; সবকিছু ম্যানেজ করতে হয়েছে। আমাদের বাদ দিয়ে নতুন নেতৃত্ব আনার অপচেষ্টাসহ নানান ঝুঁকি কাজ করেছে। আমরা এখনও ঝুঁকিমুক্ত হতে পারি নাই। দলের অস্তিত্ব ঠিক রাখার জন্য সব সময় আমাদের সঠিক সময়ে সঠিক কাজটি করতে হয়েছে। পাশাপাশি রাজনীতি পর্যবেক্ষণ করতে হয়েছে।

জিএম কাদের বলেন, আমাকে এখন রংপুরসহ সারা দেশের মানুষ একনামে চেনে। বিদেশেও আমার গ্রহণযোগ্যতা বেড়েছে। রংপুরের সন্তান হিসেবে এ জন্য আমি গর্বিত।

সাবেক চেয়ারম্যান ও বড় ভাই প্রয়াত এরশাদের কথা স্মরণ করে তিনি বলেন, কারাগারে থেকে এরশাদ পরপর দুবার ৫টি করে আসনে জয়ী হয়ে ইতিহাস সৃষ্টি করেছেন। পৃথিবীর বিভিন্ন দেশের মানুষ তাকে স্মরণ করে। এ সময় আবেগতাড়িত হয়ে জিএম কাদের ঘোষণা করেন, আমি মারা গেলে আমাকে নগরীর মুন্সিপাড়া কবরস্থানে আমার মা-বাবার পাশে দাফন করার জন্য অনুরোধ করছি। আমার পরিবারকেও বিষয়টি জানিয়েছি। ইতোমধ্যে সেখানে জমি কিনে রেখেছি। রংপুরে জন্ম, এখানেই যেন দাফন করা হয় সেটি আবারও জানিয়ে দেন তিনি।

মতবিনিময় শেষে জিএম কাদের দলের শত শত নেতাকর্মীদের সঙ্গে নিয়ে পায়ে হেঁটে নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে পৈত্রিক নিবাস স্কাইভিউ বাসভবনে যান। এ সময় রাস্তার দুপাশে পথচারীসহ বিভিন্ন শেণি-পেশার মানুষের সঙ্গে করমর্দন ও শুভেচ্ছা বিনিময় করেন।

মতবিনিময়কালে জাতীয় পার্টির কো-চেয়ারম্যান রংপুর সিটি মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা, জেলা সাধারণ সম্পাদক আব্দুর রাজ্জাক, মহানগর সাধারণ সম্পাদক এস এম ইয়াসির, জাপা নেতা আজমল হোসেন লেবুসহ অন্যান্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

এর আগে, বেলা সোয়া ১১টায় জিএম কাদের নগরীর দর্শনা এলাকায় দলের প্রতিষ্ঠাতা প্রয়াত রাষ্ট্রপতি হুসেইন মুহাম্মদ এরশাদের কবর জিয়ারত ও ফাতেহা পাঠ করেন। এরপর তিনি নগরীর মুন্সিপাড়া কবরস্থানে মা-বাবার কবর জিয়ারত ও কেরামতিয়া জামে মসজিদে দু-রাকাত নফল নামাজ আদায় করে নির্বাচনি প্রচারণা শুরু করেন।


আরও খবর



অস্ত্রসহ কেএনএফের আরও ৮ সদস্য আটক

প্রকাশিত:মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
বান্দরবান প্রতিনিধি

Image

বান্দরবান থেকে কুকি-চিন ন্যাশনাল ফ্রন্টের (কেএনএফ) আরও ৮ সদস্যকে অস্ত্রসহ আটক করেছে সেনাবাহিনী। মঙ্গলবার (১৬ এপ্রিল) সকাল সাড়ে ১০টার  দিকে সেনাবাহিনী অভিযান চালিয়ে তাদের আটক করে। বান্দরবান রিজিয়নের অন্তর্গত ১৬ ই বেঙ্গলের দোপানিছড়াপাড়া এলাকায় সুংসুংপাড়া আর্মি ক্যাম্পের মেজর রাজীবের নেতৃত্বে এ অভিযান পরিচালনা করা হয়।

জানা যায়, টহল দল কেএনএফ সন্ত্রাসীদের অবস্থানের খবর পেয়ে এলাকাটি ঘেরাও করে। এ সময় আট জনকে আটকের পাশাপাশি নয়টি এলজি, ১৯টি এলজি কার্টিজ, দুইটি মোবাইল ফোন এবং দুইটি আইডি কার্ড উদ্ধার করা হয়।

বান্দরবানের রুমা ও থানচি উপজেলায় ব্যাংকে হামলা, টাকা লুটের ঘটনায় নতুন করে আলোচনায় আসে কেএনএ। পরে সেনাবাহিনী, পুলিশ, র‌্যাব, বিজিবিসহ যৌথ বাহিনী তাদের বিরুদ্ধে অভিযানে নামে।


আরও খবর



ইরানে ইসরায়েলের ক্ষেপণাস্ত্র হামলা

প্রকাশিত:শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

এবার ইরানের ভূখণ্ডে একটি ইসরায়েলি ক্ষেপণাস্ত্র আঘাত হেনেছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্র। দুটি মার্কিন সূত্র এই তথ্য নিশ্চিত করেছে বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

এই ঘটনার পর বেশ কয়েকটি শহরে বিমান চলাচল বাতিল করার কথা জানিয়েছে ইরানের রাষ্ট্রীয় গণমাধ্যম।

এর আগে, গত শনিবার ইসরায়েলে হামলা চালানোর পর থেকেই উচ্চ সতর্কতায় ছিলো ইরান।

ইরানের ইসফাহান শহরে বিস্ফোরণের শব্দ শোনা গেছে বলে জানিয়েছে স্থানীয় গণমাধ্যম। শুক্রবার (১৯ এপ্রিল) সকালে এই বিস্ফোরণের শব্দ শোনা যায়।

ফার্স নিউজ স্থানীয় বিমানবন্দরের কাছে বিস্ফোরণের খবর দিলেও কোনো বিস্তারিত তথ্য দেয়নি। এরই মধ্যে বেশ কয়েকটি ইরানি প্রদেশে আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা চালু করার খবর দিয়েছে ইরানের রাষ্ট্রীয় গণমাধ্যম ইরনা।


আরও খবর



এবার শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠলো জাপান

প্রকাশিত:বৃহস্পতিবার ০৪ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৪ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

তাইওয়ানের পর এবার শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠেছে জাপান। তবে ওই ভূমিকম্প থেকে কোনো সুনামি সতর্কতা জারি করা হয়নি। রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৬। জাপানের ফুকুশিমা অঞ্চলের উত্তর-পূর্বাঞ্চলে ভূমিকম্পটি আঘাত হানে। এএফপির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

জাপানের আবহাওয়া সংস্থা জানিয়েছে, স্থানীয় সময় বৃহস্পতিবার (৪ এপ্রিল) ভূমিকম্পটি আঘাত হানে। তবে এ থেকে সুনামি সতর্কতা জারি করা হয়নি।

এখনো পর্যন্ত ওই ভূমিকম্প থেকে কোনো ক্ষয়ক্ষতি বা হতাহতের খবর পাওয়া যায়নি। ভূমিকম্পটির গভীরতা ছিল ৪০ কিলোমিটার (২৫ মাইল)। রাজধানী টোকিওতেও ভূমিকম্প অনুভূত হয়েছে।

বিশ্বের সবচেয়ে টেকটোনিক সক্রিয় দেশগুলোর মধ্যে একটি জাপান। সে কারণে দেশটিতে শক্তিশালী ভূমিকম্প সহ্য করতে পারে এমনটা নিশ্চিত করতে তারা ভবনের কাঠামো তৈরির ক্ষেত্রে কঠোর নিয়ম মেনে চলে। ১২৫ মিলিয়ন মানুষের আবাসস্থল এই দ্বীপপুঞ্জ। প্রতি বছর সেখানে প্রায় ১৫০০ ছোট-বড় ভূমিকম্প আঘাত হানে। এদিকে মার্কিন ভূতাত্ত্বিক জরিপ জানিয়েছে, বৃহস্পতিবার আঘাত হানা ভূমিকম্পটির মাত্রা ছিল ৬ দশমিক ১ এবং এর গভীরতা ছিল ৪০ দশমিক ১ কিলোমিটার।

মাত্র একদিন আগেই প্রতিবেশী তাইওয়ানে একটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। রিখটার স্কেলে ওই ভূমিকম্পের মাত্রা ছিল ৭ দশমিক ৪। এতে এখন পর্যন্ত ৯ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে এবং আরও এক হাজারের বেশি মানুষ আহত হয়েছে।

বুধবার তাইওয়ানের পূর্বাঞ্চলীয় উপকূল এবং রাজধানী তাইপেই ছাড়াও জাপানের দক্ষিণাঞ্চল, চীনের পূর্বাঞ্চল এবং ফিলিপাইনে ভূমিকম্প অনুভূত হয়েছে। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) জানিয়েছে, ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল তাইওয়ানের হুয়ালিয়েন শহরের ১৮ কিলোমিটার দক্ষিণে। এর গভীরতা ছিল ৩৪ দশমিক ৮ কিলোমিটার। ওই ভূমিকম্পের পর পরই তাইওয়ান ও এর প্রতিবেশী দেশ জাপান, ফিলিপাইনে সুনামি সতর্কতা জারি করা হয়। তবে পরবর্তীতে ওই সতর্কতা তুলে নেওয়া হয়।

জাপানে এর আগে ২০১১ সালে ৯ মাত্রার অতি শক্তিশালী একটি ভূমিকম্প আঘাত হেনেছিল। দেশটির উত্তর-পূর্বাঞ্চলে আঘাত হানা ওই ভূমিকম্পের প্রভাবে সুনামির আঘাতে ১৮ হাজার ৫০০ মানুষ নিহত বা নিখোঁজ হয়।


আরও খবর



সাংবাদিকদের শিকলে বাঁধার হুমকি দিলেন ইউপি চেয়ারম্যান

প্রকাশিত:মঙ্গলবার ০২ এপ্রিল 2০২4 | হালনাগাদ:মঙ্গলবার ০২ এপ্রিল 2০২4 | অনলাইন সংস্করণ
নাজনীন শিকদার (দোহার-নবাবগঞ্জ)

Image

ঢাকার নবাবগঞ্জ প্রেসক্লাবের সাংবাদিকদের শিকল দিয়ে বেঁধে রাখার হুমকি দিলেন নবাবগঞ্জ উপজেলার জয়কৃষ্ণপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রেশমা আক্তার।

মঙ্গলবার (২ এপ্রিল) সকালে সংবাদ সংক্রান্ত ব্যাপারে ভোরের কাগজের প্রতিনিধি ও নবাবগঞ্জ প্রেসক্লাবের সহ-সভাপতি সাহিদুল হক খান ডাবলু তাকে ফোন দিলে এ কথা বলেন।

সাহিদুল হক খান ডাবলু বলেন, একটি নিউজের তথ্যের জন্য সকালে ইউপি চেয়ারম্যান রেশমা আক্তারকে কল দিয়ে পরিচয় দেওয়ার সাথে সাথে তিনি খেপে গিয়ে বলেন, নবাবগঞ্জ প্রেসক্লাবের কোনো সাংবাদিক আমার ত্রি-সীমানায় এলে তাকে আমি শিকল দিয়ে বেঁধে রাখব। এটা আমার চ্যালেঞ্জ। আপনারা যাকে বলার বলেন। এমপি, মন্ত্রী যাকে পারেন বলেন।

হঠাৎ ইউপি চেয়ারম্যান রেশমার মুখে এমন কথা শুনে তাজ্জব হয়ে যান স্থানীয় সংবাদকর্মীরা। একজন চেয়ারম্যানের এমন অসৌজন্যমূলক আচরণে হতবিহ্বল হয়ে পড়েছেন। তবে কিসের ক্ষমতার জোরে চেয়ারম্যান এমন আচরণ করলেন তার অনুসন্ধান করছেন সংবাদকর্মীরা।

সাংবাদিকদের সাথে অসদাচরণের ব্যাপারে জয়কৃষ্ণপুর ইউপি চেয়ারম্যান রেশমা আক্তার মুঠোফোনে বলেন, এ ব্যাপারে আপনার সাথে কথা বলতে আমি বাধ্য নই। এরপর তিনি সংযোগ বিচ্ছিন্ন করে দেন।


আরও খবর



ভোক্তাপর্যায়ে কমলো এলপি গ্যাসের দাম

প্রকাশিত:বুধবার ০৩ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বুধবার ০৩ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

ভোক্তাপর্যায়ে তরলীকৃত প্রাকৃতিক গ্যাসের (এলপিজি) নতুন মূল্য নির্ধারণ করা হয়েছে। এ দফায় ১২ কেজি সিলিন্ডারের মূল্য ১ হাজার ৪৮২ টাকা থেকে ৪০ টাকা কমিয়ে ১ হাজার ৪৪২ টাকা নির্ধারণ করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)।

বুধবার (৩ এপ্রিল) এক সংবাদ বিজ্ঞপ্তিতে নতুন এ দর ঘোষণা করে সংস্থাটি, যা আজ সন্ধ্যা থেকে কার্যকর হবে।

এর আগে মার্চ মাসে ১২ কেজি সিলিন্ডারের দাম ১ হাজার ৪৭৪ টাকা থেকে ৮ টাকা বাড়িয়ে ১ হাজার ৪৮২ টাকা নির্ধারণ করা হয়।


আরও খবর