আজঃ বৃহস্পতিবার ০৯ ডিসেম্বর ২০২১
শিরোনাম

আজ আপনার জন্মদিন হলে

প্রকাশিত:সোমবার ২২ নভেম্বর ২০২১ | হালনাগাদ:সোমবার ২২ নভেম্বর ২০২১ | ৪৭০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

আজ আপনার জন্মদিন হলে পাশ্চাত্য জ্যোতিষে আপনি ধনু রাশির জাতক/ জাতিকা। আপনার জন্মসংখ্যা : ৪। আপনার ওপর প্রভাবকারী গ্রহ : বৃহস্পতি ও ইউরেনাস। আপনার শুভ সংখ্যা : ৪ ও ৩। শুভ বার : বৃহস্পতি ও রবি। শুভ রত্ন : পোখরাজ ও গার্নেট।

মেষ (২১ মার্চ-২০ এপ্রিল)

দিনটি মিশ্র সম্ভাবনাময়। গলায় কোনও সমস্যা অনুভব করতে পারেন। ঠাণ্ডা ও ধুলোবালি সম্পর্কে সতর্ক থাকুন। ছোট ভাইবোনদের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখুন। প্রয়োজনে তাদের সহযোগিতা নিন।

বৃষ (২১ এপ্রিল-২০ মে)

বাড়িতে অতিথি সমাগম হতে পারে। অতিথি আপ্যায়নে ব্যয় বৃদ্ধি পেতে পারে। প্রদত্ত প্রতিশ্রুতি রক্ষা করার চেষ্টা করুন। মূল্যবোধ বজায় রাখুন। আজকে কাউকে ধার দেওয়া থেকে বিরত থাকুন।

মিথুন (২১ মে-২০ জুন)

নিজেকে যথাযথ ভাবে প্রকাশ করার চেষ্টা করুন। সে ক্ষেত্রে সাফল্য পেতে পারেন। অপরের প্রতি বিনয়ী আচরণ করুন। ব্যবসায়িক দিক মোটামুটি ভালো থাকতে পারে। জ্ঞাতিশত্রু সম্পর্কে সতর্ক থাকুন।

কর্কট (২১ জুন-২০ জুলাই)

কোনও পূর্বকর্মের ফল ভোগ করতে পারেন। ব্যক্তিগত কোনও ব্যস্ততার জন্য মন খারাপ হতে পারে। অনভিপ্রেত কোনও সংবাদ পেতে পারেন। ঋণগ্রস্ত হতে পারেন। দূরের যাত্রা হতে পারে।

সিংহ (২১ জুলাই-২১ আগস্ট)

ভবিষ্যতের জন্য কোনও পরিকল্পনা গ্রহণ করতে পারেন। পেশাগত যোগাযোগ চালিয়ে যান। সে ক্ষেত্রে সাফল্য পেতে পারেন। ট্রেড ইউনিয়ন কর্মীদের জন্য সময় অনুকূল থাকতে পারে। বন্ধুদের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখুন।

কন্যা (২২ আগস্ট-২২ সেপ্টেম্বর)

কর্মপরিবেশ অনুকূল থাকতে পারে। কর্মস্থলে সহকর্মীদের সহযোগিতা পেতে পারেন। সুনাম ও মর্যাদা বৃদ্ধি পেতে পারে। পিতৃস্বাস্থ্য ভালো যাবে। সামাজিক অবস্থান সুদৃঢ় ও হতে পারে।

তুলা (২৩ সেপ্টেম্বর-২২ অক্টোবর)

আধ্যাত্মিকতা প্রতি অনুরাগ বোধ করতে পারেন। জীবনকে অর্থবহ করার চেষ্টা করুন। ভ্রমণের সুযোগ পেতে পারেন। কোনও সৎ মানুষের পরামর্শে উপকৃত হতে পারেন। পেশাগত দিক ভালো যাবে।

বৃশ্চিক (২৩ অক্টোবর-২১ নভেম্বর)

কোনও ধরনের সামাজিক সমস্যার উদ্ভব হতে পারে। আপনার নামে কোনও অপবাদ রটতে পারে। আবেগ সংযত রাখুন। আজ কোনও ঝুঁকি নেবেন না। ব্যবসায়িক দিক ভালো যাবে না।

ধনু (২২ নভেম্বর-২০ ডিসেম্বর)

পারস্পরিক সামাজিক সম্পর্ক বজায় রাখুন। আপনজন কেউ শত্রুতা করতে পারে। বিবাদ এড়িয়ে চলুন। ব্যবসায়িক দিক ভালো থাকতে পারে। আজ কোনও চুক্তি সম্পাদন করা থেকে বিরত থাকুন।

মকর (২১ ডিসেম্বর-১৯ জানুয়ারি)

শত্রুরা মাথাচাড়া দিয়ে উঠতে পারে। শত্রুকে দুর্বল ভাববেন না। সীমা লঙ্ঘন করা থেকে বিরত থাকুন। শরীর অসুস্থ হতে পারে। প্রয়োজনে চিকিৎসকের পরামর্শ নিন।

কুম্ভ (২০ জানুয়ারি-১৮ ফেব্রুয়ারি)

নিজের মনোভাব যথাযথ ভাবে প্রকাশ করুন, অন্যথায় সুযোগ হারাতে পারেন। সন্তানের প্রতি খেয়াল রাখুন। ধর্মকর্মের প্রতি আগ্রহ বোধ করতে পারেন। যাত্রা ও যোগাযোগ শুভ।

মীন (১৯ ফেব্রুয়ারি-২০ মার্চ)

পড়াশোনার প্রতি আগ্রহ বোধ করতে পারেন। উত্তেজনা পরিহার করুন। অসুস্থ মায়ের প্রতি খেয়াল রাখুন। মনের কোনও গোপন ইচ্ছা পূরণ হতে পারে। পথচলাচলে সর্তকতা অবলম্বন করুন।

নিউজ ট্যাগ: আজকের রাশিফল

আরও খবর
আজ আপনার জন্মদিন হলে

বৃহস্পতিবার ০৯ ডিসেম্বর ২০২১

আজ আপনার জন্মদিন হলে

বুধবার ০৮ ডিসেম্বর ২০২১




সু চির চার বছরের কারাদণ্ড

প্রকাশিত:সোমবার ০৬ ডিসেম্বর ২০২১ | হালনাগাদ:সোমবার ০৬ ডিসেম্বর ২০২১ | ৩৪০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

মিয়ানমারের ক্ষমতাচ্যুত বেসামরিক সরকারের নেত্রী অং সান সু চিকে চার বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। বিবিসি বার্মিজ সার্ভিস ও বার্তা সংস্থা এএফপির বরাত দিয়ে এ তথ্য প্রকাশ করেছে আল জাজিরা।

উসকানি দেওয়া এবং কোভিড-১৯ নিয়ম ভঙ্গ করার মামলায় সু চিকে সোমবার (৬ ডিসেম্বর) কারাদণ্ড দেওয়া হয়। এদিকে, সু চির বিরুদ্ধে দায়ের করা ১১টি মামলা বর্তমানে আদালতে বিচারাধীন। তার মধ্যে প্রথম মামলার রায় ঘোষণা হলো।

এর আগে, চলতি বছরের ফেব্রুয়ারিতে নির্বাচনে কারচুপির অভিযোগ তুলে অং সান সু চির নেতৃত্বাধীন এনএলডি সরকারকে ক্ষমতাচ্যুত করে দেশটির সেনাবাহিনী। তারপর সামরিক আইন জারি করে জান্তা প্রধানের দায়িত্ব নেন সিনিয়র জেনারেল মিন অং হ্লাইং।


আরও খবর



‘ওয়ালটন স্মার্ট ফ্রিজ, স্মার্ট মেকার’: সেরা দশ নির্মাতা পুরস্কৃত

প্রকাশিত:মঙ্গলবার ৩০ নভেম্বর ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ৩০ নভেম্বর ২০২১ | ৩৮০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

শেষ হলো ওয়ালটন স্মার্ট ফ্রিজ, স্মার্ট মেকার-সিজন টু শীর্ষক ভিডিও নির্মাণ প্রতিযোগিতার প্রথম রাউন্ড। ওয়ালটন রেফ্রিজারেটর আয়োজিত ওই স্মার্ট ভিডিও কনটেস্টের প্রথম রাউন্ডে বিজয়ী সেরা দশ নির্মাতাকে পুরস্কৃত করেছে কর্তৃপক্ষ। পুরস্কার হিসেবে তারা প্রত্যেকে ৫০ হাজার টাকা করে পেয়েছেন। ওই টাকায় তারা দ্বিতীয় পর্বের জন্য আরেকটি ভিডিও নির্মাণ করবেন। তাদের মধ্য থেকে তিন চূড়ান্ত বিজয়ী পাবেন যথাক্রমে ৩, ২ এবং ১ লাখ টাকা পুরস্কার।

সোমবার (২৯ নভেম্বর) রাজধানীর ওয়ালটন করপোরেট অফিসে আয়োজিত এক অনুষ্ঠানে সেরা দশ নির্মাতাকে পুরস্কৃত করা হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ লিমিটেডের ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর নজরুল ইসলাম সরকার, ইভা রিজওয়ানা নিলু ও মো. হুমায়ূন কবীর, ওয়ালটন প্লাজা ট্রেডের সিইও মোহাম্মদ রায়হান, জ্যেষ্ঠ নির্বাহী পরিচালক এস এম জাহিদ হাসান, রেফ্রিজারেটরের চীফ বিজনেস অফিসার আনিসুর রহমান মল্লিক, কনটেস্টের সিজন টুর বিচারক প্যানেলের তিন সদস্য জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত অভিনেত্রী কুসুম শিকদার, ওয়ালটনের সিনিয়র এক্সিকিউটিভ ডিরেক্টর ও প্রধান বিপণন কর্মকর্তা ফিরোজ আলম এবং সিনিয়র এক্সিকিউটিভ ডিরেক্টর ও হেড অব ব্র্যান্ড ম্যানেজমেন্ট আমিন খান, ফ্রিজের সিনিয়র ব্র্যান্ড ম্যানেজার মাহমুদুল হাসান প্রমুখ।

অনুষ্ঠানে বিচারক প্যানেলের অন্যতম সদস্য ফিরোজ আলম বিজয়ী প্রতিযোগিদের গুরুত্বপূর্ণ দিক-নির্দেশনা দেন। তিনি দ্বিতীয় রাউন্ডের ভিডিও তৈরির জন্য ৫টি থিম উপস্থাপন করেন। সেগুলো হলো: সুন্দর আগামি ও উন্নত বাংলাদেশ গড়ার লক্ষ্যে ওয়ালটনের ভূমিকা, প্রযুক্তিসম্পন্ন আধুনিক বাংলাদেশে ওয়ালটনের ভূমিকা, অর্থনৈতিক উন্নয়নে ওয়ালটনের ভূমিকা, জীবন-যাত্রার মানোন্নয়নে ওয়ালটনের ভূমিকা এবং জলবায়ু সুরক্ষায় ওয়ালটনের ভূমিকা।

অনুষ্ঠানে জানানো হয়, গত ৬ অক্টোবর শুরু হয়ে প্রথম রাউন্ড চলে ৫ নভেম্বর পর্যন্ত। প্রথম পর্বে এক হাজারেরও বেশি প্রতিযোগি রেজিস্ট্রেশন করেন। সেখান থেকে চার শতাধিক ভিডিও জমা পড়ে। ভিডিওগুলোর মধ্যে গল্পে ২৫, নির্মাণশৈলীতে ৫০ এবং সোশ্যাল মিডিয়া একটি ভিটিতে ২৫ নম্বরের মধ্যে যারা বেশি পেয়েছেন, এমন ১০ জন নির্মাতাকে নির্বাচন করা হয়। 

ওই ১০ জন স্মার্ট মেকারকে নিয়ে শুরু হয়েছে দ্বিতীয় রাউন্ড। তারা ওয়ালটনের দেয়া ৫টি থিমের ওপর সর্বোচ্চ ২ মিনিটের আরেকটি ভিডিও নির্মাণ করবেন। ওই ভিডিওগুলোর নির্মাণশৈলীতে ৫০ এবং সোশ্যাল মিডিয়া একটিভিটিতে ৫০ নম্বর দেয়া হবে। দ্বিতীয় পর্বের প্রতিযোগিদের মধ্যে যারা প্রথম, দ্বিতীয় ও তৃতীয় হবেন, তাদেরকে যথাক্রমে ৩, ২ এবং ১ লাখ টাকা পুরস্কার দেয়া হবে। বাকি প্রতিযোগিদের জন্য থাকছে ওয়ালটন রেফ্রিজারেটরের সৌজন্যে আকর্ষণীয় গিফট হ্যাম্পার।

ওয়ালটন স্মার্ট ফ্রিজ, স্মার্ট মেকার সিজন টু কনটেস্টের প্রথম পর্বের পুরস্কারপ্রাপ্ত ১০ নির্মাতা হলেন: শরিফুল ইসলাম শামীম, আলম মোরশেদ, মিনহাজুর রহমান, আসিফুর রহমান, মেসবাহ কামাল, পাপন, সারওয়ার জাহান অপু, রাফিউর রহমান, পৃথ্বীরাজ প্রধান এবং তানিম আবদুল্লাহ।


আরও খবর
শেয়ারবাজারে মূল্যসূচকের বড় উত্থান

মঙ্গলবার ০৭ ডিসেম্বর ২০২১

সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে

সোমবার ০৬ ডিসেম্বর ২০২১




লক্ষ্মীপুরে ভোটকেন্দ্রে গুলিবিদ্ধসহ আহত ২

প্রকাশিত:বৃহস্পতিবার ১১ নভেম্বর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ১১ নভেম্বর ২০২১ | ৭১৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

লক্ষ্মীপুরের রামগতি উপজেলার চরগাজীতে ভোট শুরুর আগেই কেন্দ্র দখলে নিতে হামলা-গুলির ঘটনা ঘটেছে। এসময় গুলিবিদ্ধসহ দুজন আহত হয়েছেন।

বুধবার দিবাগত গভীর রাতে চরগাজী ইউনিয়নের পূর্ব বয়ারচর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এ হামলার ঘটনা ঘটে। তাৎক্ষণিক নির্বাচনে দায়িত্বে থাকা কর্মকর্তারা পালিয়ে যান বলে খবর পাওয়া গেছে।

এদিকে গুলিবিদ্ধ আজাদ উদ্দিন ও ধারালো অস্ত্রের কোপে আহত জাফর আলীকে নোয়াখালী জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়েছে।

গুলিবিদ্ধ আজাদ প্রতিদ্বন্দ্বী মেম্বার প্রার্থী আবদুর রব বেপারীর (মোরগ) ভগ্নিপতি ও আহত জাফর তার ভাগিনা। আহতরা চরগাজীর বয়ারচর গ্রামের বাসিন্দা।

ওই কেন্দ্রের ৫ নম্বর ওয়ার্ডের সদস্য (মেম্বার) ফরিদ (ফুটবল) প্রার্থী ও তার কর্মীরা এ হামলা চালিয়ে বলে অভিযোগ পাওয়া গেছে। 

স্থানীয় সূত্র জানায়, ঘটনার সময় ফরিদ তার বাহিনী নিয়ে ভোটকেন্দ্র দখল করতে যান। ঘটনাটি টের পেয়ে প্রতিদ্বন্দ্বী আবদুর রব বেপারীর লোকজন বাধা দেয়। এতে ফরিদের লোকজনের গুলিতে আজাদ ও ধারালো অস্ত্রে আঘাতে জাফর আহত হয়। এ ঘটনার পর কয়েকজনকে খুঁজে পাওয়া যাচ্ছে না বলে জানা গেছে।

আবদুর রব ব্যাপারী জানান, কেন্দ্র দখলে নিতে ফরিদ হামলা চালিয়ে আমার ভগ্নিপতি ও ভাগিনাকে আহত করেছে। তাদের আশঙ্কাজনক অবস্থায় হাসপাতাল ভর্তি করা হয়েছে। ঘটনার পর থেকে আমার তিনজন লোককে খুঁজে পাওয়া যাচ্ছে না।

উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অধ্যাপক আবদুল ওয়াহেদ বলেন, ফরিদ জলদস্যু। ২০১৮ সালে তাকে গ্রেফতার করতে গেলে র‍্যাবের ওপর তার বাহিনী হামলা চালায়। তার বিরুদ্ধে রামগতিসহ বিভিন্ন থানায় একাধিক মামলা রয়েছে।

এ দিকে ৫ নম্বর ওয়ার্ডের সদস্য (মেম্বার) ফরিদের বক্তব্য নিতো তার মোবাইল ফোনে কোল দিলেও তিনি তা রিসিভ করেননি।

রামগতি থানার ওসি মোহাম্মদ সোলাইমান বলেন, ঘটনাটি শুনেছি। আমরা ঘটনাস্থলেই আছি। কি কারণে ঘটনাটি ঘটেছে বা কারা ঘটিয়েছে তদন্ত চলছে। তদন্ত অনুযায়ী ও অভিযোগ পেলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

প্রসঙ্গত, দ্বিতীয় ধাপের নির্বাচনে চরগাজি ছাড়াও কমলনগরের চরকাদিরা, চরলরেন্স, চরমার্টিন ইউনিয়নে ভোটগ্রহণ চলছে।


আরও খবর



কর্মসংস্থান সৃষ্টি করতে ১২৭৫ কোটি টাকা দেবে এডিবি

প্রকাশিত:সোমবার ২৯ নভেম্বর ২০২১ | হালনাগাদ:সোমবার ২৯ নভেম্বর ২০২১ | ৪০৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বাংলাদেশে কর্মসংস্থান সৃষ্টির জন্য ক্ষুদ্র উদ্যোক্তাদের সহায়তা করবে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। এজন্য ১৫ কোটি ডলার ঋণ দিচ্ছে সংস্থাটি। বাংলাদেশি মুদ্রায় এ অর্থের পরিমাণ প্রায় ১ হাজার ২৭৫ কোটি টাকা (প্রতি ডলার ৮৫ টাকা ধরে)।

সোমবার (২৯ নভেম্বর) শেরেবাংলা নগরে অর্থনৈতিক সম্পর্ক বিভাগে (ইআরডি) এ সংক্রান্ত ঋণচুক্তি সই হয়েছে। সরকারের পক্ষে ইআরডি সচিব ফাতিমা ইয়াসমিন ও এডিবির পক্ষে সংস্থাটির কান্ট্রি ডিরেক্টর এডিমং গিনটিং চুক্তিতে সই করেন।

দেশের তরুণ, বিদেশফেরত কর্মী এবং করোনায় ক্ষতিগ্রস্ত গ্রামীণ উদ্যোক্তা বিশেষ করে কুটির, মাইক্রো ও ক্ষুদ্র নারী উদ্যোক্তাদের (সিএমএসই) জন্য ঋণ দিচ্ছে সংস্থাটি। বাংলাদেশ ব্যাংক এ ঋণ দেশের ৩০ হাজার সিএমএসই উদ্যোক্তাদের মাঝে বিতরণ করবে। কর্মসংস্থান সৃষ্টি সহজতর করা এবং দুর্বল জনগোষ্ঠীকে মহামারির প্রভাব থেকে পুনরুদ্ধার করতে এ অর্থায়ন করা হচ্ছে।

এছাড়া গ্রামাঞ্চলে মানুষের আয় কমে গেছে এবং কৃষি ছাড়া অন্যান্য কর্মসংস্থানের সুযোগও কমে গেছে। পাশাপাশি গ্রামীণ উদ্যোক্তারাও মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়েছেন করোনার প্রভাবে। এসব জনগোষ্ঠীকে সহায়তা করা হবে।

এডিবির এ অর্থে কোভিড-১৯ মহামারির কারণে ক্ষতিগ্রস্ত ৩০ হাজার কুটির, মাইক্রো এবং ছোট আকারের উদ্যোগকে সহায়তা করা হবে। যুব, প্রত্যাবর্তনকারী অভিবাসী শ্রমিক এবং গ্রামীণ জনগোষ্ঠী দ্বারা পরিচালিত কুটির, মাইক্রো এবং ছোট আকারের উদ্যোগের জন্য বাংলাদেশকে এ অর্থায়ন করা হবে। ঋণের এ অর্থে করোনাভাইরাসে ক্ষতিগ্রস্ত বিশেষ করে নারী উদ্যোক্তাদের সহায়তা করা হবে।

ইআরডি সচিব বলেন, এডিবির ঋণ কোভিড-১৯ মহামারির সংকট মোকাবিলায় সহায়তা করবে। ক্ষতিগ্রস্তদের আর্থ-সামাজিক পুনরুদ্ধারে সহায়তা করার জন্য সরকারের প্রচেষ্টাকে এগিয়ে নেবে।

এডিবি কান্ট্রি ডিরেক্টর গিনটিং বলেন, এডিবির এ প্রয়াস নতুন কর্মসংস্থান সৃষ্টিতে সহায়তা করবে। একটি ব্যাপক কর্মপরিকল্পনা তৈরি করে সিএমএসমইকে অর্থায়ন করা হবে। ক্ষুদ্র ব্যবসায়ীকে সংকট মোকাবিলায় সহায়তা করা হবে। এক কথায় করোনা সংকটে পড়া মানুষকে সহায়তা করতেই ঋণ দিচ্ছে এডিবি।

প্রকল্পটির আওতায় ২০২৫ সালের মধ্যে কমপক্ষে ৪৫ হাজার কর্মসংস্থানের সুযোগ তৈরি করবে। অর্থনৈতিক পুনরুদ্ধারে সহায়তার জন্য নারীদের অগ্রাধিকার দেওয়া হবে। নারীদের জন্য ২০ শতাংশ ঋণ নির্ধারণ করা হয়েছে। কর্মসূচির আওতায় ৯০ হাজার মানুষকে প্রযুক্তিগত প্রশিক্ষণ দেওয়া হবে।

নিউজ ট্যাগ: এডিবি

আরও খবর
শেয়ারবাজারে মূল্যসূচকের বড় উত্থান

মঙ্গলবার ০৭ ডিসেম্বর ২০২১

সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে

সোমবার ০৬ ডিসেম্বর ২০২১




ইন্দোনেশিয়ায় ফের অগ্ন্যুৎপাত, নিহত ১৩

প্রকাশিত:রবিবার ০৫ ডিসেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ০৫ ডিসেম্বর ২০২১ | ২৮৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ইন্দোনেশিয়ার জাভা দ্বীপের সেমেরু আগ্নেয়গিরিতে ভয়াবহ অগ্ন্যুৎপাত চলছে। এ ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে কমপক্ষে ১৩ জনে। এছাড়া আহত হয়েছেন আরও বহু মানুষ। আগ্নেয়গিরির অগ্নুৎপাতে ধেয়ে আসা ছাইয়ের কুণ্ডলি ও লাভায় দগ্ধ হয়ে হতাহতের এই ঘটনা ঘটে।

রোববার (৫ ডিসেম্বর) সকালে এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স। এছাড়া অগ্ন্যুৎপাতের পর আতঙ্কিত বহু মানুষ প্রাণ বাঁচাতে তাদের বাড়ি-ঘর ছেড়ে পালিয়ে যাচ্ছেন। অগ্নুৎপাতের কারণে জাভা দ্বীপের আশপাশের এলাকার আকাশে বিশাল ধোঁয়ার কুণ্ডলি ও ছাই উড়তে দেখা গেছে।

এদিকে রোববার ইন্দোনেশিয়ার দুর্যোগ প্রশমন এজেন্সি (বিএনপিবি) জানিয়েছে, সেমেরু আগ্নেয়গিরিতে ভয়াবহ অগ্ন্যুৎপাতের পর আটকে পড়া ১০ জনকে নিরাপদে উদ্ধার করা হয়েছে।

বিএনপিবির কর্মকর্তা আবদুল মুহারি জানিয়েছেন, সেমেরু আগ্নেয়গিরিতে ভয়াবহ অগ্ন্যুৎপাতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৩ জনে। এর মধ্যে দুজনের পরিচয় শনাক্ত করা হয়েছে। এছাড়া অগ্ন্যুৎপাতে আহতের সংখ্যাও বেড়ে দাঁড়িয়েছে ৯৮ জনে। তাদের মধ্যে দুজন অন্তঃসত্ত্বা নারীও রয়েছেন।

এছাড়া দুর্যোগপীড়িত ওই এলাকা থেকে এখন পর্যন্ত ৯০২ জন মানুষকে নিরাপদে উদ্ধার করা হয়েছে বলেও এক বিবৃতিতে জানিয়েছেন ইন্দোনেশিয়ার দুর্যোগ প্রশমন এজেন্সির ওই কর্মকর্তা। এদিকে আহতদের মধ্যে ৩৫ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে এবং আরও ৪১ জন অগ্ন্যুৎপাতের লাভায় দগ্ধ হয়েছেন।

ইন্দোনেশিয়ার কর্মকর্তারা জানিয়েছেন, শনিবার স্থানীয় সময় দুপুর আড়াইটার দিকে জাভা দ্বীপের সেমেরু আগ্নেয়গিরিতে অগ্নুৎপাত শুরু হয়। দেশটির জরুরি সেবা বিভাগের কর্মকর্তাদের শেয়ার করা ভিডিওতে দেখা যায়, পূর্ব জাভা প্রদেশের আশপাশের গ্রামগুলোতে ধোঁয়া ও ছাইয়ের বিশাল উঁচু স্তুপ তৈরি হওয়ায় স্থানীয় বাসিন্দারা নিরাপদ আশ্রয়ে পালিয়ে যাচ্ছেন।

দক্ষিন-পূর্ব এশিয়ার এই দেশটির জাভা দ্বীপের সবচেয়ে উঁচুতে অবস্থিত সেমেরু আগ্নেয়গিরি। এটি ভূ-পৃষ্ঠ থেকে ৩ হাজার ৬০০ মিটার (১২ হাজার ফুট) উচুতে অবস্থিত।

এর আগে চলতি বছরের জানুয়ারিতেও এই আগ্নেয়গিরি থেকে অগ্নুৎপাত হয়েছিল। তখন অবশ্য হতাহতের কোনো ঘটনা ঘটেনি। ইন্দোনেশিয়ায় বর্তমানে প্রায় ১৩০টি সক্রিয় আগ্নেয়গিরি রয়েছে।



আরও খবর