আজঃ বৃহস্পতিবার ২৪ জুন ২০২১
শিরোনাম

আজ মহাজগতে বলয়গ্রাস সূর্যগ্রহণ

প্রকাশিত:বৃহস্পতিবার ১০ জুন ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ১০ জুন ২০২১ | ১০১জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

আজ বৃহস্পতিবার মহাজগতে বলয়গ্রাস সূর্যগ্রহণ ঘটবে। জ্যোতির্বিজ্ঞানীরা এ বলয়কে রিং অব ফায়ার বলে থাকেন। গ্রহণটি বাংলাদেশ থেকে দেখা যাবে না। বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের জলবায়ু মহাশাখা এ তথ্য জানিয়েছে।

রিং অব ফায়ার সূর্যগ্রহণটি মূলত ভালভাবে দেখা যাবে কানাডা এবং আমেরিকার উত্তর-পূর্ব অংশ, গ্রিনল্যান্ড ও উত্তর মেরু থেকে। রাশিয়ার সাইবেরিয়া থেকেও কিছুটা দেখা যাবে। পাশাপাশি ইউরোপ এবং এশিয়ার উত্তরাংশ ও কুমেরুর উত্তরাংশ থেকে আংশিকভাবে নজরে আসবে এই সূর্যগ্রহণ।

আবহাওয়া দফতর বলছে, গ্রহণটি শুরু হবে বাংলাদেশ সময় বৃহস্পতিবার দুপুর ২টা ১২ মিনিট ৩০ সেকেন্ডে। কেন্দ্রীয় গ্রহণ শুরু হবে দুপুর ৩টা ৫৫ মিনিটে। সর্বোচ্চ গ্রহণ শুরু হবে বিকেল ৪টা ৪১ মিনিট ৫৮ সেকেন্ডে। কেন্দ্রীয় গ্রহণ শেষ হবে বিকেল ৫টা ২৮ মিনিট ৪২ সেকেন্ডে। আর গ্রহণ শেষ হবে বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টা ১১ মিনিট ১২ সেকেন্ডে।

যুক্তরাষ্ট্রের পুয়ের্তো রিকো থেকে উত্তর-পূর্ব দিকে উত্তর আটলান্টিক মহাসাগরে গ্রহণ শুরু হবে। কেন্দ্রীয় গ্রহণ শুরু হবে কানাডার হাডসন সাগর থেকে দক্ষিণ-পশ্চিম দিকে। সর্বোচ্চ গ্রহণ হবে গ্রিনল্যান্ডের আবনানাটা থেকে দক্ষিণ-পূর্ব দিকে হান্স আইল্যান্ডে। রাশিয়ার মাগদান ওব্লাস্ট শহর থেকে উত্তর-পশ্চিম দিকে বেরিং সাগরে কেন্দ্রীয় গ্রহণ শেষ হবে। গ্রহণ শেষ হবে চীনের ইজহু শহরে বলেও জানিয়েছে জলবায়ু মহাশাখা।

গত ২৬ মে দেখা গিয়েছিল সুপার ব্লাড মুন বা চন্দ্রগ্রহণ। আর আজ ১০ জুন হতে যাচ্ছে সূর্যগ্রহণ। ব্যবধান মাত্র দুই সপ্তাহ। এদিন চাঁদ আসবে সূর্য ও পৃথিবীর মাঝে। এতে বার্ষিক সূর্যগ্রহণে চাঁদের ছায়ায় সূর্যের প্রায় ৯৪ দশমিক ৩ শতাংশ ঢাকা পড়বে। তখন শুধু একটি বলয় দেখা যাবে।

পুরাণ অনুসারে, এবার শনি জয়ন্তীতে হতে যাচ্ছে সূর্যগ্রহণ। এর আগে ১৮৭৩ সালের ২৬ মে শেষবার শনিজয়ন্তীতে সূর্যগ্রহণ হয়েছিল। অর্থাৎ তার ১৪৮ বছর পর ফের শনি জয়ন্তীতে হচ্ছে সূর্যগ্রহণ। সূর্যগ্রহণে চোখের সমস্যা অনেকেরই দেখা দেয়। তাই গ্রহণ কখনই স্বাস্থ্যের জন্য ভাল নয়।


নিউজ ট্যাগ: সূর্যগ্রহণ

আরও খবর



বুয়েট শিক্ষার্থীদের আন্দোলন এক সপ্তাহ স্থগিত

প্রকাশিত:শনিবার ২৯ মে ২০২১ | হালনাগাদ:শনিবার ২৯ মে ২০২১ | ১১৪জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যার ঘটনায় আজীবন বহিষ্কৃত আশিকুল ইসলাম বিটুর আদালতের আদেশে ক্লাসে ফেরার প্রতিবাদে ডাকা আন্দোলন এক সপ্তাহের জন্য স্থগিত করেছেন বুয়েটের শিক্ষার্থীরা।

শনিবার (২৯ মে) প্রতিষ্ঠানটির সাধারণ শিক্ষকদের পক্ষ থেকে এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে আন্দোলন স্থগিতের এই ঘোষণা দেয়া হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বুয়েট প্রশাসনের আশ্বাসে আগামী সপ্তাহের জন্য একাডেমিক কার্যক্রম চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে। আশা করা হচ্ছে এর মধ্যেই বুয়েট প্রশাসন তাদের প্রতিশ্রুতি বাস্তবায়ন করবে। অন্যথায় আগামী সপ্তাহের পর সাধারণ শিক্ষার্থীদের মতামতের ভিত্তিতে আবারও কর্মসূচি গ্রহণ করা হবে। আবরার ফাহাদ হত্যার বিষয়ে শিক্ষার্থীরা কোনো আপস করবে না বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

গত বৃহস্পতিবার (২৭ মে) বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এক বিজ্ঞপ্তিতে জানায়, বুয়েটের একাডেমিক কার্যক্রম হতে আজীবন বহিষ্কৃত ছাত্রের রিট পিটিশনের বিরুদ্ধে আপিল দায়েরের সিদ্ধান্ত নেয়া হয়েছে। এ সংক্রান্ত প্রয়োজনীয় কাগজপত্র সংগ্রহ করা হয়েছে। আপিল দায়ের প্রক্রিয়াধীন আছে, যা আগামী সপ্তাহের মধ্যে সম্পন্ন হবে বলে আশা করা যাচ্ছে।

এদিকে গত ২২ মে কেমিকৌশল লেভেল-৩ টার্ম-১ এর একটি কোর্সের অনলাইন ক্লাসে অংশগ্রহণ করেন আশিকুল ইসলাম বিটু। এতে সাধারণ শিক্ষার্থীদের মধ্যে তীব্র অসন্তোষ দেখা দেয়। শিক্ষার্থীরা বিটুর কোর্স রেজিস্ট্রেশন বাতিল ও আবরার ফাহাদ হত্যাকাণ্ডে জড়িত থাকায় স্থায়ীভাবে বহিষ্কৃত কেউ যেন আর একাডেমিক কার্যক্রমে ফিরতে না পারেন তা নিশ্চিত করার জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে আল্টিমেটাম দেন।


নিউজ ট্যাগ: বুয়েট

আরও খবর



চিলির কাছে ১-১ গোলে আটকে গেল আর্জেন্টিনা

প্রকাশিত:শুক্রবার ০৪ জুন ২০২১ | হালনাগাদ:শুক্রবার ০৪ জুন ২০২১ | ১৬৭জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

যদিও ক্লাবকে লা লিগা জেতাতে পারেননি লিওনেল মেসি। এবার স্বদেশ আর্জেন্টিনার জার্সিতেও গোল পেলেন এলএম টেন। কিন্তু, মেসির গোলের পরও আর্জেন্টিনাকে রুখে দিল চিলি।

বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন পর্বের ম্যাচে চিলির কাছে ১-১ গোলে আটকে গেল আর্জেন্টিনা। মেসিদের জিততে দিলেন না অ্যালেক্সিস সানচেজ। তাঁর গোলেই ম্যাচে সমতা ফেরায় চিলি।

ম্যাচের ২৩ মিনিটের মাথায় ভিএআরর সাহায্য নিয়ে রেফারি পেনাল্টি উপহার দেন আর্জেন্টিনাকে। ২৪ মিনিটের মাথায় স্পট কিক থেকে গোল করতে ভুল করেননি মেসি। আর্জেন্টিনা এগিয়ে যায় ১-০ গোলে।

যদিও খুব বেশিক্ষণ ব্যবধান বজায় রাখতে পারেনি আর্জেন্টিনা। ৩৬ মিনিটে গ্যারি মেদেলের পাস থেকে বল ধরে আর্জেন্টিনার জালে জড়িয়ে দেন সানচেজ। চিলি ম্যাচে ১-১ সমতা ফেরায়। প্রথমার্ধের ইনজুরি টাইমে মেসির ফ্রি-কিক সেভ করেন ব্র্যাভো। বিরতিতে ম্যাচের স্কোর-লাইন ছিল ১-১।

ম্যাচে চেষ্টায় ত্রুটি রাখেননি মেসি। দ্বিতীয়ার্ধে মুহহুমুর্হু আক্রমণে চিলিকে ব্যতিব্যস্ত করে রাখেন আর্জেন্তাইন কিংবদন্তি। তবে চিলির গোলরক্ষক ক্লদিও ব্র্যাভো দুর্ভেদ্য হয়ে ওঠেন। বিশেষ করে শেষ ১০ মিনিটে মেসির দুটি দুরন্ত আক্রমণ প্রতিহত করেন তিনি। তা ছাড়া ৮০ মিনিটের মাথায় বক্সের বাইরে থেকে নেওয়া মেসির বাঁকানো ফ্রি-কিক শট পোস্টে প্রতিহত হয়ে ফিরে না এলে ম্যাচে জয় তুলে নিতে পারত আর্জেন্টিনা।

ম্যাচের বাকি সময়েও কোনও দলই প্রতিপক্ষের গোলমুখ খুলতে না পারায় সান্তিয়াগো দেল এস্ত্রোর ইউনিক স্টেডিয়ামে খেলা শেষ হয় ১-১ সমতায়।


আরও খবর
কলম্বিয়াকে ২-১ গোলে হারাল ব্রাজিল

বৃহস্পতিবার ২৪ জুন ২০২১




পুলিশ কনস্টেবলের রগ কেটে দিলো ছিনতাইকারী

প্রকাশিত:বুধবার ২৬ মে ২০২১ | হালনাগাদ:বুধবার ২৬ মে ২০২১ | ১৬৮জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ব্রাহ্মণবাড়িয়া জেলা শহরের উত্তর মৌড়াইল রেলওয়ে স্টেশন এলাকায় ছিনতাইকারীর ছুরিকাঘাতে এক কনস্টেবলের আঙ্গুলের রগ কেটে গেছে। এ সময় তাকে উদ্ধার করে ২৫০ শয্যা বিশিষ্ট ব্রাহ্মণবাড়িয়া জেনারেল হাসপাতালে চিকিৎসার জন্য পাঠানো হয়েছে।

মঙ্গলবার (২৫ মে) দিবাগত রাত ১টার দিকে এ ঘটনা ঘটে। আহত জলিল উদ্দিন (৩৫) ১ নম্বর শহর পুলিশ ফাঁড়িতে কনস্টেবল পদে কর্মরত আছেন।

স্থানীয় সূত্রে জানা যায়, মঙ্গলবার (২৫ মে) রাত ১টার এক ছিনতাইকারীকে রেলস্টেশনের প্ল্যাটফর্মে রেলওয়ে পুলিশ ধাওয়া করে। এ সময় ছিনতাইকারী স্টেশন এলাকা থেকে বের হয়ে পালানোর চেষ্টা করে। পুনিয়াউট রেলগেট এলাকায় ১ নম্বর পুলিশ ফাঁড়ির সদস্যরা নাইট ডিউটি করছিলেন। তারা ওই ছিনতাইকারীকে আটকের চেষ্টা করেন।

এ সময় এক পুলিশ সদস্যকে ছুরিকাহত করে পাশে পুকুরে ঝাঁপ দিয়ে পালিয়ে যায় ওই ছিনতাইকারী। এর পরে আহতাবস্থায় ওই পুলিশ সদস্যকে উদ্ধার করে হাসপাতালে চিকিৎসার জন্য নিয়ে যাওয়া হয়।

এ বিষয়ে ব্রাহ্মণবাড়িয়া সদর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এমরানুল ইসলাম বলেন, আহত জলিল উদ্দিনকে হাসপাতালে চিকিৎসার জন্য পাঠানো হয়েছে। বুধবার (২৬ মে) তাকে চিকিৎসকরা আবারও দেখে প্রয়োজনীয় চিকিৎসা দেবেন।

নিউজ ট্যাগ: ছিনতাইকারী

আরও খবর



দক্ষিণ এশিয়ায় শুধু বাংলাদেশেই ১৫ মাস শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ

প্রকাশিত:শনিবার ২৯ মে ২০২১ | হালনাগাদ:শনিবার ২৯ মে ২০২১ | ১০৯জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

করোনা সংকটের কারণে ১৫ মাস ধরে বন্ধ দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান। ইউনিসেফের তথ্য মতে, দক্ষিণ এশিয়ায় বাংলাদেশ একমাত্র দেশ যেখানে লাগাতার শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। বিষয়টি নিয়ে উদ্বেগ প্রকাশ করে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বললেন, এ বছর মার্চে চূড়ান্ত প্রস্তুতি নিয়েও সংক্রমণের হার বেড়ে যাওয়ায় স্কুল চালু করা সম্ভব হয়নি। ক্ষতি পুষিয়ে নিতে দ্রুত শিক্ষাপ্রতিষ্ঠান খোলার উদ্যোগ নিচ্ছে সরকার।

কোভিড-১৯ এর অতিমারির কারণে ২০২০ সালের ১৭ মার্চ থেকে বন্ধ করে দেয়া হয় দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান। এরপর দফায় দফায় ছুটি বাড়ানো হচ্ছে। ২০২০ সালের ডিসেম্বরে এবং ২০২১ সালের মার্চ মাসে স্কুল খোলার প্রস্তুতি ও ঘোষণা দিলেও শেষ পর্যন্ত তা খোলা হয়নি।

ইউনিসেফের তথ্য মতে, বাংলাদেশ ছাড়া আরও ১৩টি দেশে ২০২০ সালের মার্চ থেকে দীর্ঘসময় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ। তবে দক্ষিণ এশিয়ায় বাংলাদেশই একমাত্র দেশ, যেখানে অব্যাহতভাবে শিক্ষাপ্রতিষ্ঠান এক বছরের বেশি বন্ধ রয়েছে। চলছে না প্রাতিষ্ঠানিক শিক্ষা।

অন্যান্য দেশে অনলাইন ক্লাস ও বিকল্প অনেক পদ্ধতিতে শিক্ষা কার্যক্রম চললেও বাংলাদেশে তেমন উল্লেখযোগ্য উদ্যোগ নেই। বিশেষ করে জেলা, উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে শিক্ষার্থীরা শিক্ষা কার্যক্রমের বাইরে থেকে যাচ্ছে।

এ বিষয়ে শিক্ষামন্ত্রী বলছেন, সংসদ টিভিতে কিছু ক্লাস প্রচার হচ্ছে এবং অ্যাসাইনমেন্টের মাধ্যমে শিক্ষার্থীদের কিছু পাঠদানের চেষ্টা চলছে।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, যেখানে স্বাস্থ্যবিধি মানার সব ধরনের সুযোগ রুয়েছে সেই সকল দেশেও কিন্তু শিক্ষাপ্রতিষ্ঠান তারা বিভিন্ন সময় খোলার চেষ্টা করেছে, খুলেছে। আবার বন্ধ করে দিতে বাধ্য হয়েছে। অনলাইনে অনেক জায়গা সীমাবদ্ধতা থাকলেও জেলা-উপজেলা পর্যায়, অনেক জায়গায় বেশিরভাগ ক্ষেত্রেই সেটি চলছে।

করোনা বিষয়ে জাতীয় কমিটি ও প্রধানমন্ত্রীর অনুমোদন পেলে জুনের মাঝামাঝি স্কুল খুলে দেয়া হবে বলে জানান মন্ত্রী।

শিক্ষামন্ত্রী আরও বলেন, যদি ১৩ জুন থেকে আমরা খুলে দিতে পারি তাহলে ২০২১ সালের এসএসসি এবং এইচএসসি পরীক্ষার্থীর ক্লাস হবে। তারা পুরো ৬ দিন ক্লাস করবেন। যারা ২০২২ সালের এসএসসি এবং এইচএসসির পরীক্ষার্থী তাদেরটাও আমরা চেষ্টা করব ৬ দিনই ক্লাস নেয়ার জন্য। বাকি যারা থাকবেন, শুরুতে তারা সপ্তাহে একদিন আসবেন এবং তারপর ক্রমাগত তাদের ক্লাস বাড়ানো হবে।

স্কুল খোলার পর পড়াশোনার ঘাটতি দূর করার পাশাপাশি শিক্ষার্থীদের বিশেষ পুষ্টি ও স্বাস্থ্যসেবা কার্যক্রম চালু করা হবে বলে জানালেন মন্ত্রী।



আরও খবর



জঙ্গি দলে নাম লেখালেন ইমরান হাশমী!

প্রকাশিত:বুধবার ২৬ মে ২০২১ | হালনাগাদ:বুধবার ২৬ মে ২০২১ | ১৩৪জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

পাকিস্তানের জঙ্গি দলে গুপ্তচর হিসেবে নাম লেখালেন বলিউডের জনপ্রিয় অভিনেতা ইমরান হাশমী। খুব তাড়াতাড়ি তিনি পাকিস্তানে চলে যাচ্ছেন।

খবরটি শুনে অনেকের চোখ কপালে উঠতে পারে। ঘটনাটি বাস্তবে নয়, সিনেমায়। সবকিছু ঠিক থাকলে লকডাউন শেষ হলেই মণীশ শর্মার নতুন সিনেমা টাইগার ৩-এর কাজ শুরু হবে। আর সে সিনেমাতেই নতুন এই চরিত্রে নিজেকে উপস্থাপন করবেন ইমরান।

জানা যায়, টাইগার ৩ সিনেমায় ইমরান হাশমীর প্রধান শত্রু থাকবে র (RAW) এর এজেন্ট সালমান খান। এতে সালমান খানের চরিত্রটি টাইগার নামে পরিচিত। অন্যদিকে ইমরান 'পাকিস্তান টাইগার' হিসেবে পর্দায় হাজির হবেন।

নিউজ ট্যাগ: ইমরান হাশমী

আরও খবর