আজঃ শুক্রবার ২৯ মার্চ ২০২৪
শিরোনাম

আজ রাতে যেভাবে দেখা যাবে ‘স্ট্রবেরি মুন’

প্রকাশিত:বৃহস্পতিবার ২৪ জুন ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৪ জুন ২০২১ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

আজ বৃহস্পতিবার (২৪ জুন) সন্ধ্যার পর দেখা মিলবে স্ট্রবেরি মুনের। এই চাঁদ পুরোপুরি লাল এবং গোলাপী রংয়ের হবে না। জুন মাসের শেষ দিকে ভরা পূর্ণিমা থাকায় এই চাঁদের আলো অনেক উজ্জ্বল হয়। রাত ১১টা ১৫ মিনিট থেকে দেখা যাবে স্ট্রবেরি মুন। চলবে রাত ২টা ৩৫ মিনিট পর্যন্ত। অন্যদিনের তুলনায় আজকে প্রায় ১২ শতাংশ বড় দেখা যাবে চাঁদ।

স্ট্রবেরি মুনের ভিন্ন ভিন্ন অনেক নাম রয়েছে, অনেকে এই চাঁদকে মধু মাসের চাঁদ বলে অভিহিত করেন। এ চাঁদকে যারা যে নামেই ডাকুক না কেন প্রাচীনকালে ইউরোপিয়ানরা এ চাঁদকে জুন মাসের পূর্ণ চাঁদ নামে চিহ্নিত করেছেন।

স্ট্রবেরি চাষাবাদের সময়ে এই চাঁদ দেখা যায়, বলে এর নাম দেওয়া হয়েছে স্ট্রবেরি মুন। যুক্তরাষ্ট্রের উপজাতিরা এই চাঁদের নামকরণ করেছে। মূলত এটি এক ধরনের সুপারমুন।

মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা (নাসা)র তথ্য মতে, স্ট্রবেরি মুনের মাধ্যমে উত্তর গোলার্ধে বসন্তের শেষ পূর্ণিমাকে চিহ্নিত করা হয়। এরপর থেকেই গ্রীষ্ম শুরু হয়। করোনা মহামারির মধ্যে স্ট্রবেরি মুন কিছুটা হলেও মানুষের মনকে প্রফুল্ল করবে। তবে এই চাঁদ বাংলাদেশ থেকে দেখার সম্ভবনা নেই। 



আরও খবর
গুগল ডুডলে মহান স্বাধীনতা দিবস

মঙ্গলবার ২৬ মার্চ ২০২৪




রমজান শুরুর সম্ভাব্য তারিখ জানাল পাকিস্তান

প্রকাশিত:রবিবার ০৩ মার্চ ২০২৪ | হালনাগাদ:রবিবার ০৩ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

আর মাত্র কয়েক দিন বাকি রমজানের। পবিত্র এ মাসটিকে স্বাগত জানাতে ইতোমধ্যে নিজেদের পরিকল্পনা সাজাতে শুরু করেছেন বিশ্বের বিভিন্ন প্রান্তের মুসলমানরা। এরই ধারাবাহিকতায় রমজান শুরুর সম্ভাব্য তারিখ জানিয়েছে পাকিস্তান। রোববার (০৩ মার্চ) জিও নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, রমজানের আর দুই সপ্তাহও বাকি নেই। পাকিস্তানে আগামী ১২ মার্চ থেকে পবিত্র রমজান শুরু হতে পারে।

পাকিস্তানের আবহাওয়া বিশেষজ্ঞ জাওয়াদ মেনন জানান, দেশটিতে রমজানের অর্ধচন্দ্রের জন্ম হবে আগামী ১০ মার্চ। তবে এদিন তা দেখা যাবে না। খালি চোখেই পরের দিন ১১ মার্চ রমজানের চাঁদ দেখা যাবে।

দেশটির এ আবহাওয়া বিশেষজ্ঞ জানান, পাকিস্তানে প্রথম তারাবি ১১ মার্চ রাতে হবে। ১২ মার্চ রোজা শুরুর ৯৫ শতাংশ সম্ভাবনা রয়েছে।

পাকিস্তানের নিয়মানুযায়ী, রাজধানী ইসলামাবাদ থেকে রুয়েত-ই-হিলাল কমিটি রোজা ও ঈদের চাঁদ দেখার ঘোষণা দিয়ে থাকে। চাঁদ ওঠার বিষয়টি তারা নিশ্চিত করতে অন্যান্য আঞ্চলিক কমিটির সঙ্গেও যোগাযোগ করে থাকে।

ইসলামী দেশগুলো চাঁদ দেখার ওপর নির্ভর করে পবিত্র রমজান শুরুর তারিখ নির্ধারণ করে। চলতি বছরে রমজান শুরুর তারিখ নির্ধারণে আগামী ১০ মার্চ আরব বিশ্বসহ অন্যান্য মুসলিম দেশে চাঁদ দেখার প্রস্তুতি নেওয়া হয়েছে।

মহাকাশ গবেষণা সংস্থা আন্তর্জাতিক জোতির্বিদ্যা কেন্দ্র জানিয়েছে, এ দিন চাঁদ দেখা যাবে না। এর পরিবর্তে আগামী ১১ মার্চ চাঁদ দেখা যাবে। এ ছাড়া মধ্যপ্রাচ্যের মুসলিম দেশগুলোতে আগামী ১২ মার্চ রোজা রাখা শুরু হবে। গ্রিনিচ সময় অনুযায়ী আগামী ১০ মার্চ সকাল ৯টায় চাঁদ ও সূর্যের সংযোগ হবে বলেও জানিয়েছে আন্তর্জাতিক জ্যোতির্বিদ্যা কেন্দ্র।


আরও খবর



রমজান শুরু কবে, জানা যাবে সোমবার

প্রকাশিত:রবিবার ১০ মার্চ ২০২৪ | হালনাগাদ:রবিবার ১০ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
জ্যেষ্ঠ প্রতিবেদক

Image

পবিত্র রমজান মাস শুরু হবে মঙ্গলবার (১২ মার্চ) নাকি বুধবার (১৩ মার্চ) তা জানা যাবে কাল সোমবার সন্ধ্যায়।

রমজান মাসের চাঁদ দেখার সংবাদ পর্যালোচনায় সোমবার (১১ মার্চ) বাদ মাগরিব (সন্ধ্যা ৬টা ৩০ মিনিট) সভায় বসছে জাতীয় চাঁদ দেখা কমিটি। রাজধানীর বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে কমিটির এ সভায় সভাপতিত্ব করবেন ধর্ম বিষয়ক মন্ত্রী ও কমিটির সভাপতি মো. ফরিদুল হক খান।

রোববার (১০ মার্চ) ইসলামিক ফাউন্ডেশনের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সোমবার সন্ধ্যায় হিজরি ১৪৪৫ সনের রমজান মাসের চাঁদ দেখা গেলে মঙ্গলবার থেকে রমজান মাস গণনা শুরু হবে ও মুসলমানরা রোজা রাখা শুরু করবেন। সেক্ষেত্রে সোমবার রাতেই এশার নামাজের পর তারাবিহ নামাজ পড়া শুরু হবে, রোজা রাখতে শেষ রাতে প্রথম সেহরিও খাবেন ধর্মপ্রাণ মুসলমানরা।

অন্যদিকে সোমবার চাঁদ দেখা না গেলে মঙ্গলবার শাবান মাসের ৩০ দিন পূর্ণ হবে, রমজান মাস গণনা শুরু হবে বুধবার। এক্ষেত্রে মঙ্গলবার এশার নামাজের পর তারাবিহ নামাজ পড়া শুরু হবে ও শেষ রাতে খেতে হবে সাহরি।

বাংলাদেশের আকাশে কোথাও পবিত্র রমজান মাসের চাঁদ দেখা গেলে তা ০২-২২৩৩৮১৭২৫, ০২-৪১০৫০৯১২, ০২-৪১০৫০৯১৬ ও ০২-৪১০৫০৯১৭ টেলিফোন এবং ০২-২২৩৩৮৩৩৯৭ ও ০২-৯৫৫৫৯৫১ ফ্যাক্স নম্বরে বা সংশ্লিষ্ট জেলার জেলা প্রশাসক (ডিসি) বা উপজেলা নির্বাহী অফিসারকে (ইউএনও) জানানোর জন্য অনুরোধ জানিয়েছে ইসলামিক ফাউন্ডেশন।


আরও খবর
ঐতিহাসিক বদর দিবস আজ

বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪




বিএসএমএমইউয়ের নতুন উপাচার্য ডা. দীন মোহাম্মদ নুরুল হক

প্রকাশিত:সোমবার ০৪ মার্চ ২০২৪ | হালনাগাদ:সোমবার ০৪ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) নতুন উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন বিশিষ্ট চক্ষু বিশেষজ্ঞ অধ্যাপক ডা. দীন মোহাম্মদ নুরুল হক। তিনি স্বাস্থ্য অধিদপ্তরের সাবেক মহাপরিচালক।

সোমবার (৪ মার্চ) বিকেলে তিনি নিজেই বিষয়টি নিশ্চিত করেছেন।

ডা. দীন মোহাম্মদ বলেন, কিছুক্ষণ আগেই আমি জানতে পেরেছি। এটা প্রধানমন্ত্রী বিরাট আশা নিয়ে আমাকে দিচ্ছেন।

তিনি বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়কে শুধু বাংলাদেশে নয়, সারা বিশ্বের মধ্যে একটা বেস্ট ইনস্টিটিউট করার লক্ষ্যে আমাকে দায়িত্ব দিয়েছেন। আমি সেই চেষ্টাটাই করব।

তিনি আরও বলেন, উপাচার্য হিসেবে দায়িত্ব নিলে আমব চাইব... যাতে করে প্রতিষ্ঠানটি মানব সেবায় বাংলাদেশে শ্রেষ্ঠতম অবদান রাখতে পারে। এমনকি বিশ্বের দরবারে যেন প্রতিষ্ঠানটি মাথা উঁচু করে দাঁড়াতে পারে। আমরা সবাই যেন গর্বের সঙ্গে বলতে পারি, বাংলাদেশের এ রকম একটা প্রতিষ্ঠান আছে।

নিউজ ট্যাগ: বিএসএমএমইউ

আরও খবর



তিন বছরের সর্বনিম্নে নেমেছে খাদ্যপণ্যের বৈশ্বিক দাম

প্রকাশিত:শনিবার ০৯ মার্চ ২০২৪ | হালনাগাদ:শনিবার ০৯ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

বিশ্বজুড়ে খাদ্যপণ্যের দাম ধারাবাহিকভাবে কমছে। সবশেষ ফেব্রুয়ারিতে এসব পণ্যের গড় দাম কমে তিন বছরের সর্বনিম্ন পর্যায়ে নেমে এসেছে। জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) মাসভিত্তিক মূল্যসূচক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

বাজার পর্যবেক্ষকরা বলছেন, শীর্ষ রফতানিকারক দেশগুলোয় কৃষিপণ্যের উৎপাদন পরিস্থিতি ইতিবাচক দিকে মোড় নিয়েছে। চলতি মৌসুমে খাদ্যশস্যের বৈশ্বিক উৎপাদন রেকর্ড স্পর্শ করতে পারে বলে জানিয়েছে ইন্টারন্যাশনাল গ্রেইনস কাউন্সিল (আইজিসি)।

বিশেষ করে দক্ষিণ আমেরিকার দেশগুলোয় প্রত্যাশার চেয়েও ভুট্টা উৎপাদন হতে পারে বলে ধারণা করা হচ্ছে। বিষয়টি দাম কমার ক্ষেত্রে প্রধান প্রভাবকের ভূমিকা পালন করছে।

ফেব্রুয়ারিতে এফএওর খাদ্যপণ্যের মূল্যসূচক টানা সপ্তম মাসের মতো কমেছে। এর পেছনে প্রধান ভূমিকা পালন করেছে প্রধান খাদ্যশস্যগুলো। এসব পণ্যের দাম লক্ষণীয় মাত্রায় কমেছে। তবে চিনি ও মাংসের দাম ছিল ঊর্ধ্বমুখী প্রবণতায়।

এফএওর মূল্যসূচক মূলত বিশ্বজুড়ে সবচেয়ে বেশি বেচাকেনা হওয়া খাদ্যপণ্যের দামের ভিত্তিতে তৈরি করা হয়। ফেব্রুয়ারিতে এ সূচকমান ছিল গড়ে ১১৭ দশমিক ৩ পয়েন্টে, আগের মাসে যা ছিল ১১৮ দশমিক ২ পয়েন্ট।

এফএওর তথ্যমতে, খাদ্যশস্যের মূল্যসূচক আগের মাসের তুলনায় ৫ শতাংশ কমেছে। এছাড়া গত বছরের একই সময়ের তুলনায় কমেছে ২২ দশমিক ৩ শতাংশ। মূলত দক্ষিণ আমেরিকার দেশগুলোয় বড় পরিসরে ভুট্টা উৎপাদনের প্রত্যাশা এবং ইউক্রেনের ভুট্টার প্রতিযোগিতামূলক রফতানি মূল্য এক্ষেত্রে রসদ জুগিয়েছে।

ফেব্রুয়ারিতে উদ্ভিজ্জ তেলের দাম জানুয়ারির তুলনায় ১ দশমিক ৩ শতাংশ কমেছে। গত বছরের ফেব্রুয়ারির তুলনায় কমেছে ১১ শতাংশ। দক্ষিণ আমেরিকার দেশগুলোয় পর্যাপ্ত সরবরাহ দাম কমতে সহায়তা করেছে। এছাড়া সরিষা ও সূর্যমুখী তেলের দামও পর্যাপ্ত রফতানির কারণে কমেছে।

তবে বিপরীত প্রবণতায় ছিল চিনি ও মাংসের বাজার। এর মধ্যে ফেব্রুয়ারিতে এফএওর চিনির মূল্যসূচক আগের মাসের তুলনায় ৩ দশমিক ২ শতাংশ বেড়েছে। শীর্ষ উৎপাদক ব্রাজিলে নতুন মৌসুমের উৎপাদন নিয়ে উদ্বেগ তীব্র আকার ধারণ করায় মূল্যবৃদ্ধি ঘটেছে। এছাড়া থাইল্যান্ড ও ভারতে উৎপাদন কমে যাওয়ার পূর্বাভাসও মিলেছে।

গত বছরের আগস্ট থেকেই খাদ্যপণ্যের বৈশ্বিক দাম অব্যাহত কমছে। ওই মাসে এফএও খাদ্যপণ্য মূল্যসূচক ২ দশমিক ১ শতাংশ কমে গিয়েছিল। তবে চালের দাম বেড়ে ১৫ বছরের সর্বোচ্চ পর্যায়ে পৌঁছে।

রাবোব্যাংক ২০২৪ সালে দুর্বল অর্থনৈতিক প্রবৃদ্ধির আশঙ্কা করছে, যা কৃষিপণ্যের চাহিদা বৃদ্ধিকে মন্থর করে দেবে। রাবোব্যাংকের কৃষিপণ্যবিষয়ক প্রধান কার্লোস মেরা জানান, তিন বছর ধরে বিশ্বব্যাপী কৃষিপণ্যের দাম অত্যন্ত অস্থিতিশীল ছিল। উৎপাদনকারীরা এখনো যুদ্ধ, খারাপ আবহাওয়া, অন্যান্য খরচ বৃদ্ধি ও দুর্বল চাহিদার প্রভাবগুলোর সঙ্গে লড়াই করছে। তবে ২০২৪ সালে অবস্থা কিছুটা স্বাভাবিকতার দিকে ফিরতে পারে।

কয়েক বছর ধরে রাবোব্যাংক প্রধান ১০টি কৃষিপণ্যের দিকে নজর রাখছে। এটি পূর্বাভাস দিয়েছে ভুট্টা, সয়াবিন, চিনি ও কফির দাম তুলনামূলকভাবে কমবে। তবে আবহাওয়া ও রফতানির অনিশ্চয়তার কারণে গমের দাম এখনো অনিশ্চয়তার মধ্যে।

নিউজ ট্যাগ: খাদ্যপণ্য

আরও খবর



ভালো খেজুর চিনবেন যেভাবে

প্রকাশিত:বৃহস্পতিবার ১৪ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৪ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
জীবন ধারা ডেস্ক

Image

রমজানে খেজুর ছাড়া যেন চলেই না। ইফতারে সবাই খেজুর খেয়ে থাকেন। খেজুরে বিভিন্ন স্বাস্থ্য উপকারিতা ও পুষ্টিগুণ রয়েছে। সারাদিন না খেয়ে থাকার পর সন্ধ্যায় ইফতারে খেজুর খাওয়ার পর তাৎক্ষণিক শক্তি পাওয়া যায়।

খেজুর সুস্বাদু ও পুষ্টিকর ফল। এটি রোগ নিরাময়ে সহায়তা করে। এতে বিভিন্ন ভিটামিন ও খনিজ পদার্থ রয়েছে। আয়রন, ক্যালসিয়াম, ফসফরাস, সোডিয়াম, পটাশিয়াম, জিঙ্ক, ফাইবার ও ম্যাগনেশিয়ামোর মতো প্রয়োজনীয় খনিজ রয়েছে খেজুরে। এছাড়া রিবোফ্লাভিন, থায়ামিন, ভিটামিন এ, ভিটামিন কে ও ফোলেট সমৃদ্ধ। যা শিশু, কিশোর, যুবক, গর্ভবতী নারীসহ সবার জন্য পুষ্টিকর ফল।

তবে খেজুরের সব উপকারিতা পাওয়ার জন্য অবশ্যই বাজার থেকে ভালো খেজুর নির্বাচন করা জরুরি। উপকারী এই ফল যদি বাজার থেকে কেনার সময় ভালোটি নির্বাচন করতে না পারেন, তাহলে কিন্তু উপকার পাওয়া যাবে না। ভালো খেজুর নির্বাচনের উপায় সম্পর্কে প্রতিবেদন প্রকাশ করেছে সান এক্সপার্ট এবং কার্তাগো ডেটস। এবার তাহলে এ ব্যাপারে জেনে নেয়া যাক।

খেজুর নির্বাচনের উপায়: ব্যাকটেরিয়া, ছাঁচ, খামির ও স্টোরেজে কীটপতঙ্গের উপস্থিতির কারণে নষ্ট হয়ে থাকে খেজুর। খেজুরে তীব্র গন্ধ থেকে গাঁজন হয়ে থাকে। অনেক সময় সংরক্ষণের ব্যবস্থা ভালো না হওয়ায় খেজুরের মধ্যে ছাঁচের দাগগুলো স্পষ্ট থাকে। কোনো খেজুরে যদি সমস্যা দেখতে পান, তাহলে প্যাকেটিংয়ের গায়ে থাকা ব্যাচ অনুযায়ী, সবগুলো খেজুরই বাদ দিতে হবে।

খেজুরের বাইরের পৃষ্ঠের সাদা সাদা দাগ হচ্ছে প্রাকৃতিক চিনি। এই চিনি অনেক সময় স্ফটিক তৈরি করে। খেজুর প্রচুর পরিমাণ মিষ্টিজাতীয় হয়ে থাকে। খেজুর সংরক্ষণের ব্যবস্থা যদি ভালো না হয়, তাহলেই খেজুরের বাইরের পৃষ্ঠে চিনির স্ফটিক পড়ে। তবে ফ্রিজে সংরক্ষণ করলে এমনটা হওয়ার ষম্ভাবনা কম থাকে।

ভালো খেজুর আর্দ্র ও মোটা থাকবে, প্রাকৃতিক মাধুর্যে ফেটে পড়ার মতো মনে হবে। স্বাদে সমৃদ্ধ ও সুস্বাদু হবে সবসময়। আবার তাজা খেজুরের দিকে খেয়াল করলে দেখবেন তা চকচকে ও দাগহীন। হতে পারে তা সোনালি বাদামী, অ্যাম্বার বা লালচে। প্রথমে নাকের কাছে নিন এবং এর ঘ্রাণ নিন। গুণগত ভালো ও মিষ্টি খেজুর থেকে সুঘ্রাণ পাওয়া যায়। এছাড়া খেজুরের প্যাকেটে সংরক্ষণ ও মেয়াদোত্তীর্ণের তারিখ দেখতে পারেন।

নিউজ ট্যাগ: খেজুর

আরও খবর
রোজায় ত্বক ভালো রাখতে যা করবেন

বুধবার ২৭ মার্চ ২০২৪