আজঃ বুধবার ০৪ আগস্ট ২০২১
শিরোনাম

আজ রাতে যেভাবে দেখা যাবে ‘স্ট্রবেরি মুন’

প্রকাশিত:বৃহস্পতিবার ২৪ জুন ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৪ জুন ২০২১ | ১৪৯জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

আজ বৃহস্পতিবার (২৪ জুন) সন্ধ্যার পর দেখা মিলবে স্ট্রবেরি মুনের। এই চাঁদ পুরোপুরি লাল এবং গোলাপী রংয়ের হবে না। জুন মাসের শেষ দিকে ভরা পূর্ণিমা থাকায় এই চাঁদের আলো অনেক উজ্জ্বল হয়। রাত ১১টা ১৫ মিনিট থেকে দেখা যাবে স্ট্রবেরি মুন। চলবে রাত ২টা ৩৫ মিনিট পর্যন্ত। অন্যদিনের তুলনায় আজকে প্রায় ১২ শতাংশ বড় দেখা যাবে চাঁদ।

স্ট্রবেরি মুনের ভিন্ন ভিন্ন অনেক নাম রয়েছে, অনেকে এই চাঁদকে মধু মাসের চাঁদ বলে অভিহিত করেন। এ চাঁদকে যারা যে নামেই ডাকুক না কেন প্রাচীনকালে ইউরোপিয়ানরা এ চাঁদকে জুন মাসের পূর্ণ চাঁদ নামে চিহ্নিত করেছেন।

স্ট্রবেরি চাষাবাদের সময়ে এই চাঁদ দেখা যায়, বলে এর নাম দেওয়া হয়েছে স্ট্রবেরি মুন। যুক্তরাষ্ট্রের উপজাতিরা এই চাঁদের নামকরণ করেছে। মূলত এটি এক ধরনের সুপারমুন।

মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা (নাসা)র তথ্য মতে, স্ট্রবেরি মুনের মাধ্যমে উত্তর গোলার্ধে বসন্তের শেষ পূর্ণিমাকে চিহ্নিত করা হয়। এরপর থেকেই গ্রীষ্ম শুরু হয়। করোনা মহামারির মধ্যে স্ট্রবেরি মুন কিছুটা হলেও মানুষের মনকে প্রফুল্ল করবে। তবে এই চাঁদ বাংলাদেশ থেকে দেখার সম্ভবনা নেই। 



আরও খবর



করোনা ও উপসর্গ নিয়ে ১৩ জেলায় ১৬৪ জনের মৃত্যু

প্রকাশিত:বৃহস্পতিবার ০৮ জুলাই ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৮ জুলাই ২০২১ | ১০০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image
এখন পর্যন্ত পাওয়া দশ জেলার মধ্যে সর্বোচ্চ মৃত্যু হয়েছে খুলনা জেলায়। খুলনা জেলার বিভিন্ন হাসপাতালে করোনা ও উপসর্গ নিয়ে ২২ জনের মৃত্যু হয়েছে

ডেল্টা ভ্যারিয়েন্টের কারণে করোনায় দেশের বিভিন্ন জেলায় মৃত্যুর সংখ্যা বেড়েই চলছে। গত ২৪ ঘণ্টায় করোনা ও উপসর্গ নিয়ে ঢাকার বাইরের ১৩ জেলার ১৬৪ জনের মৃত্যু হয়েছে।

বৃহস্পতিবার (৮ জুলাই) জেলা প্রতিনিধিদের পাঠানো খবরে এ চিত্র উঠে এসেছে।

এখন পর্যন্ত পাওয়া দশ জেলার মধ্যে সর্বোচ্চ মৃত্যু হয়েছে খুলনা জেলায়। খুলনা জেলার বিভিন্ন হাসপাতালে করোনা ও উপসর্গ নিয়ে ২২ জনের মৃত্যু হয়েছে। এরপরই দ্বিতীয় অবস্থানে রয়েছে রাজশাহী বিভাগ। এ বিভাগে এখন পর্যন্ত ১৮ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এরপরে ময়মনসিংহে-১৭ জন, কুষ্টিয়ায়-১৭ জন, চুয়াডাঙ্গায়-১০ জন, যশোর-১১ জন, ফরিদপুর-১৫ জন, টাঙ্গাইল-১১ জন, সাতক্ষীরায়-১০ জন, বরিশালে-১০ জন, চট্টগ্রামে-৯ জন, কুমিল্লায়-৭ জন এবং কিশোরগঞ্জে ৭ জনের মৃত্যু হয়েছে। জেলার সিভিল সার্জনের কাজ থেকে পাওয়া খবরে এ তথ্য জানা গেছে।

এদিকে গতকাল (৭ জুলাই) সারাদেশে ২০১ জনের মৃত্যু হয়। শনাক্তের সংখ্যা ছিল ১১ হাজার ১৬২ জনে। যা বিগত সব রেকর্ড ছাড়িয়ে গেছে।


আরও খবর



ময়মনসিংহ মেডিকেলে করোনায় ১৮ জনের মৃত্যু

প্রকাশিত:মঙ্গলবার ১৩ জুলাই ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ১৩ জুলাই ২০২১ | ১৪১জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের করোনা ইউনিটে গত ২৪ ঘণ্টায় করোনায় ১০ জন ও উপসর্গ নিয়ে ৮ জন মারা গেছেন। মঙ্গলবার (১৩ জুলাই) এ তথ্য নিশ্চিত করেছেন করোনা ইউনিটের ফোকাল পারসন ডা. মহিউদ্দিন খান মুন।

তিনি জানান, করোনা ডেডিকেটেড ইউনিটে নতুন ৮৪ জন ভর্তিসহ এখন পর্যন্ত ৪৬২ জন। একই সঙ্গে আইসিউতে ২০ জন চিকিৎসাধীন আছেন।

করোনা আক্রান্ত মৃত ব্যক্তিরা হলেন, ময়মনসিংহ সদরের আবুল কাশেম (৭০), ঈশ্বরগঞ্জ উপজেলার ফরিদা (৪০), গফরগাঁও উপজেলার আজিম উদ্দিন (৪০) ও শিরিনা (৬০), ত্রিশাল উপজেলার হোসনে আরা (৫৮), শেরপুরের হানিফ মিয়া (৫০) ও মরিয়ম (৬৫), টাঙ্গাইল শফিপুরের হাবিবুর রহমান (৪৫) ও মধুপুর উপজেলার খোরশেদ আলম (৭০) এবং নেত্রকোনার সালমা (৩৫)।

সন্দেহজনক উপসর্গ নিয়ে মারা যাওয়া ব্যক্তিরা হলেন, ময়মনসিংহ সদরের আনোয়ারা (৭০), আবুল বাশার (৬০), আব্দুল কুদ্দুছ (৭০), সিরাজুল হক (৬০), একেএম জালাল উদ্দিন (৮৭), মো. আব্দুল রাজ্জাক (৬৫) ও জামালপুর সরিষাবাড়ি উপজেলার মাহফুজা (৫০) ও টাঙ্গাইল মধুপুর উপজেলার সুরাইয়া (৩৫)।

সিভিল সার্জন ডা. নজরুল ইসলাম জানান, গত ২৪ ঘণ্টায় ৯৭৫ টি নমুনা পরীক্ষায় আরও ২৬৫ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। শনাক্তের হার ২৭.১৭ শতাংশ। জেলায় মোট শনাক্ত ১০ হাজার ৪১১ জন। সুস্থ হয়েছে ৭ হাজার ৭২২ জন। মোট মৃত্যু ১০৫ জন।



আরও খবর



অস্ট্রেলিয়াকে ১২১ রানে গুটিয়ে দিল টাইগাররা

প্রকাশিত:বুধবার ০৪ আগস্ট ২০২১ | হালনাগাদ:বুধবার ০৪ আগস্ট ২০২১ | ৩৭জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image
৩১ রানে দুই ওপেনারের বিদায়ের পর তৃতীয় উইকেটে মিসেল মার্শের সঙ্গে ৫২ বলে ৫৭ রানের জুটি গড়েন হেনরিক্স। অনবদ্য ব্যাটিং করে যাওয়া এই জুটির বিচ্ছেদ ঘটান সাকিব

অস্ট্রেলিয়াকে ১২১ রানে গুঁড়িয়ে দিয়েছে বাংলাদেশ। পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের দ্বিতীয় খেলায় জয় পেতে হলে টাইগারদের ১২২ রান করতে হবে।

মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে প্রথমে ব্যাটিংয়ে নেমে ৭ উইকেট হারিয়ে ১২১ রান করে সফরকারীরা।

এদিন ২.৩ ওভারে দলীয় ১৩ রানে অফ স্পিনার মেহেদি হাসানের বলে ক্যাচ তুলে দিয়ে ফেরেন অস্ট্রেলিয়ান ওপেনার অ্যালেক্স ক্যারি। সাজঘরে ফেরার আগে ১১ বলে ১১ রান করার সুযোগ পান তিনি। সিরিজের প্রথম ম্যাচে ইনিংসের প্রথম বলে এই ক্যারিকেই সাজঘরে ফেরান মেহেদি।

শুরুর এই ধাক্কা সামলিয়ে ওঠার আগেই অস্ট্রেলিয়া শিবিরে দ্বিতীয় আঘাত হানেন কাটার মাস্টার মোস্তাফিজুর রহমান। ফিজের গতির বলে বোল্ড হয়ে ফেরেন অস্ট্রেলিয়ান ওপেনার জশ পিলিপি। দলীয় ৩১ রানে সাজঘরে ফেরার আগে ১৪ বলে ১০ রান করার সুযোগ পান এ ওপেনার। 

৩১ রানে দুই ওপেনারের বিদায়ের পর তৃতীয় উইকেটে মিসেল মার্শের সঙ্গে ৫২ বলে ৫৭ রানের জুটি গড়েন হেনরিক্স। অনবদ্য ব্যাটিং করে যাওয়া এই জুটির বিচ্ছেদ ঘটান সাকিব। ১৪.২ ওভারে দলীয় ৮৮ রানে তৃতীয় ব্যাটসম্যান হিসেবে সাজঘরে ফেরার আগে ২৫ বলে তিন চার ও এক ছক্কায় ৩০ রান করেন ময়েস হেনরিক্স।

প্রথম ম্যাচের মতো দ্বিতীয় খেলায়ও ব্যাটিং বিপর্যয়ে লড়াই করে যান মিসেল মার্শ। প্রথম ম্যাচে নাসুম আহমেদের শিকার হওয়ার আগে ৪৫ রান করা এ তারকা ব্যাটসম্যানকে এদিনও সেই ৪৫ রানে ফেরান শরিফুল ইসলাম। 

এরপর কাটার মাস্টার মোস্তাফিজুর রহমানের গতির শিকার জয়ে পরপর দুই বলে সাজঘরে ফেরেন অস্ট্রেলিয়ান অধিনায়ক ম্যাথু ওয়েড ও অ্যাস্টন অ্যাগার।

এরপর ৩ রানের ব্যবধানে ৩ রান করে শরিফুলের দ্বিতীয় শিকার হন অ্যাস্ট টার্নার। ব্যাটসম্যানদের এই আসা-যাওয়ার মিছিলে ২০ ওভারে ১২১ রানে ইনিংস গুটায় অস্ট্রেলিয়া।

বাংলাদেশ দলের হয়ে মোস্তাফিজ নেন ৩ উইকেট, দুই উইকেট শিকার করেন তরুণ পেসার শরিফুল। একটি করে উইকেট নেন সাকিব আল হাসান ও মেহেদি হাসান।


আরও খবর



১ কোটি ৬ লাখ টাকা আত্মসাতের অভিযোগ

শ্রীপুর পৌরসভার কর আদায়কারীর বিরুদ্ধে মামালা করলেন পৌর মেয়র

প্রকাশিত:সোমবার ০৫ জুলাই ২০২১ | হালনাগাদ:সোমবার ০৫ জুলাই ২০২১ | ১২৯জন দেখেছেন
Image

শ্রীপুর (গাজীপুর) প্রতিনিধি:

প্রায় ১ কোটি ৬ লাখ টাকা আত্মসাতের অভিযোগে গাজীপুরের শ্রীপুর পৌরসভার কর আদায়কারী শফিউল আলমের বিরুদ্ধে মামলা দায়ের করেছেন শ্রীপুর পৌরসভার মেয়র আনিছুর রহমান। অভিযুক্ত শফিউল ময়মনসিংহের ভালুকা উপজেলার ভাটগাঁও গ্রামের হাফিজুর রহমানের ছেলে। রবিবার (৪ জুলাই) রাতে শ্রীপুর তিনি নিজে বাদী হয়ে শ্রীপুর থানায় এ মামলা দায়ের করেন।

মেয়র আনিছুর রহমান জানান, শফিউল আলম ২০১৭ সালের ৮ জুন শ্রীপুর পৌরসভায় কর আদায়কারী হিসেবে যোগদান করেন। চলতি বছরের ১৭ ফেব্রুয়ারী র‌্যাব-১৪ এর সদস্যরা তাকে আটক করেন। তার বিরুদ্ধে শেরপুর জেলার শ্রীবর্দী থানায় একটি মামলা (নং ১১ তারিখ: ১৩/০২/২০২১) রয়েছে। ওই মামলায় আটকের পর তাকে শ্রীবর্দী থানায় হস্তান্তর করা হয়। সেখান থেকে আদালতের মাধ্যমে তাকে জেল হাজতে পাঠানো হয়। আটকের পর থেকে তাকে শ্রীপুর পৌরসভার কর আদায়কারী পদ থেকে সাময়িক বরখাস্ত করা হয়।

এদিকে, কর আদায়কারী শফিউল আলমের অর্থ আদায় সংক্রান্ত কর্মকাণ্ড যাচাইয়ের জন্য একজন কাউন্সিলরকে অহবায়ক করে চার সদস্যের কমিটি গঠণ করা হয়। ওই কমিটি গত ৩০ মে পৌর কর্তৃপক্ষের কাছে প্রতিবেদন জমা দেন। কমিটি তার যোগদানের পর থেকে ৭ ফেব্রুয়ারী পর্যন্ত প্রায় ১ কোটি ৬ লাখ টাকা আত্মসাতের প্রমাণ পান। ওই পরিমাণ টাকা কর আদায়কারী পৌরসভার ব্যাংক হিসাবে জমা না করে তার ব্যাক্তিগত জিম্মায় রাখার অভিযোগ করা হয়। এদিকে, তিনি আদলত থেকে জামিনে মুক্ত রয়েছেন।

শ্রীপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) খোন্দকার ইমাম হোসেন জানান, রবিবার (৪ জুলাই) রাতে শ্রীপুর পৌরসভার কর আদায়কারী শফিউল আলমের বিরুদ্ধে অর্থ আত্মসাত ও প্রতারণার অভিযোগে মেয়র আনিছুর রহমান মামলাটি করেন। অভিযুক্তকে গ্রেফতারের চেষ্টা চলছে।

নিউজ ট্যাগ: শ্রীপুর পৌরসভা

আরও খবর



শ্বাসরুদ্ধকর টাইব্রেকারে ফাইনালে আর্জেন্টিনা

প্রকাশিত:বুধবার ০৭ জুলাই ২০২১ | হালনাগাদ:বুধবার ০৭ জুলাই ২০২১ | ১১৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ফাইনালে ওঠার লড়াইয়ে কলম্বিয়ার বিপক্ষে মাঠে নেমেছিলেন মেসি। কলম্বিয়ার বিপক্ষে সবশেষ তিন দেখায় জয়ের মুখ দেখেনি আর্জেন্টিনা। উল্টো পেতে হয়েছে এক ম্যাচে হারের স্বাদ, বাকি দুটি ড্র।

শুরুতেই এগিয়ে যায় আর্জেন্টিনা। দ্বিতীয়ার্ধে কলম্বিয়া সমতায় ফেরালে ১-১ গোলে ম্যাচভাগ্য গড়ায় টাইব্রেকারে। আর শ্বাসরুদ্ধকর টাইব্রেকারে ৩-২ গোলে গোলে জয় নিয়ে ফাইনালের টিকিট কাটল আর্জেন্টিনা। ফাইনালে ব্রাজিলের মুখোমুখি হবে লিওনেল মেসির দল।

এ সেমিতে ওঠার নায়ক আর্জেন্টিনার গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজ। ঠেকিয়েছেন কলম্বিয়ার তিন শট।

পেনাল্টি শুট-আউটে প্রথমে শট নেন কলম্বিয়ার কুয়াদ্রাদো। জালে বল জড়াতে সক্ষম হন। শট নিতে আসেন মেসি। গোল করেন তিনি। কিন্তু স্যাঞ্চেজে শট বাঁচিয়ে দেন আর্জেন্টিনার গোলরক্ষক মার্টিনেজ। কিন্তু ডি পলের শট আর বাঁচাতে হয়নি কলম্বিয়ার গোলরক্ষককে। তিনি বারের উপর দিয়ে মাঠের বাইরে পাঠান। ফলে দুই পক্ষের দুটি করে শটের পর স্কোর দাঁড়ায় ১-১। শট নিতে আসেন কলম্বিয়ার মিনা। এবারও তা ঠেকিয়ে দেন মার্টিনেজ। আর্জেন্টিনার গোলরক্ষক পারদেস ঠিকই গোল করেন। তখন এক গোল পিছিয়ে যায় কলম্বিয়া। শট নেন মিগুয়েল। তিনি সফল হন।

এরপর গোল করেন আর্জেন্টিনার মূল ম্যাচের স্কোরার মার্টিনেজ। এবারও বল জালে জড়িয়ে দেন তিনি। ফলাফল গিয়ে দাঁড়ায় ৩-২ এ।  শট নিতে আসেন কলম্বিয়ার কারাদোনা। তার শট বাঁচিয়ে দেন গোলরক্ষক মার্টিনেজ।  ফলে ৩-২ এ জয় নিয়ে উল্লাসে মাতে আলবিসেলেস্তেরা।


আরও খবর