আজঃ শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪
শিরোনাম

আজকের রাশিফল: ০২ ফেব্রুয়ারি ২০২৩

প্রকাশিত:বৃহস্পতিবার ০২ ফেব্রুয়ারী 2০২3 | হালনাগাদ:বৃহস্পতিবার ০২ ফেব্রুয়ারী 2০২3 | অনলাইন সংস্করণ
জীবন ধারা ডেস্ক

Image

আজকের রাশিফল বৃহস্পতিবার ২ ফেব্রুয়ারি ২০২৩ চন্দ্র দিন-রাত মিথুন রাশিতে অবস্থান করবে। এই রাশির অধিপতি বুধ। এদিন আর্দ্রা নক্ষত্রের প্রভাব থাকবে। এর অধিপতি গ্রহ রাহু। এর ফলে সমস্ত রাশির ওপর বুধ ও রাহুর প্রভাব পড়বে। মিথুন রাশির জাতক নিজেকে প্রাণশক্তিতে ভরপুর অনুভব করবেন। এ ছাড়াও বৃশ্চিক ও মকর রাশির জাতকদের জন্য দিন অত্যন্ত উত্তম। কোন রাশির জন্য দিন বিশেষ ভালো না বা কাদের সতর্ক থাকতে হবে? সে সব আজকের রাশিফলের মাধ্যমে এখানে জেনে নিন।

মেষ দৈনিক রাশিফল

মেষ রাশির জাতকদের আজকের দিনটি মিশ্র ফলাফল প্রদান করবে। কাজে কিছু সমস্যা দেখা দেবে। স্বাস্থ্যে ওঠা-পড়া দেখা দিতে পারে। তাই আপনাদের সাবধানতা অবলম্বন করতে হবে। কাজের ক্ষেত্রে যে প্রচেষ্টা করবেন তা সফল হবে। পাশাপাশি আপনাদের আয় বাড়বে। ঘর ও পরিবারের সহযোগিতা লাভ করবেন এই রাশির জাতকরা। বিবাহিত জীবনে আনন্দ থাকবে। প্রেম জীবনে রয়েছেন যাঁরা তাঁদের নিজের প্রিয় মানুষের আবদার পূরণ করতে হবে।

৮২ শতাংশ ক্ষেত্রে ভাগ্য আপনার সঙ্গে। পিঁপড়েকে আটা খাওয়ান।

বৃষ দৈনিক রাশিফল

বৃষ রাশির জাতকদের জন্য আজকের দিনটি নতুন কিছু করার জন্য উৎসাহিত করবে। গৃহস্থ জীবনকে আনন্দপূর্ণ করে তুলবেন। সম্পর্কে রোম্যান্স বজায় থাকবে। প্রেম জীবনের জন্য দিন অনুকূল। মধুর ও সহযোগিতা পূর্ণ সম্পর্ক গড়ে উঠবে। কাজের ক্ষেত্রে আপনার পরিশ্রম চরমে থাকবে। পরিশ্রমের পূর্ণ ফল ভোগ করবেন। স্বাস্থ্যোন্নতি হবে। ভাগ্যের তারা চরমে থাকবে। এর ফলে কাজে সাফল্য লাভ করবেন।

ভাগ্য ৮৬ শতাংশ ক্ষেত্রে আপনার সাহায্য করবে। বিষ্ণুকে বেসনের লাড্ডুর ভোগ নিবেদন করুন।

মিথুন দৈনিক রাশিফল

মিথুন রাশির জাতকরা আজ এনার্জিতে ভরে থাকবেন। উৎসাহিত থাকবেন ও কর্মক্ষেত্রে ইতিবাচকতার মাধ্যমে আনন্দ উপভোগ করতে পারবেন। স্বাস্থ্য ভালো থাকবে। কুশল বুদ্ধির কারণে সমস্ত কাজে এগিয়ে যাবেন। কাজের ক্ষেত্রে প্রচেষ্টা সফল হবে। ধৈর্য ও সংযমের সঙ্গে কঠিন পরিস্থিতি থেকে নিজেকে বের করতে পারবেন। গৃহস্থ জীবনে অবসাদ থাকবে। প্রেম জীবনে জটিলতার মুখে পড়তে পারেন।

ভাগ্য ৮৩ শতাংশ ক্ষেত্রে আপনার সাহায্য করবে। বজরংবাণ পাঠ করুন।

কর্কট দৈনিক রাশিফল

কর্কট রাশির জাতকরা প্রেম জীবনকে আনন্দ পূর্ণ করে তুলতে কোনও ত্রুটি রাখবেন না। প্রিয় মানুষকে খোলাখুলি ভাবে নিজের মনের কথা বলবেন। দাম্পত্য জীবন ঠিকঠাক থাকবে। দুজনেই দৃঢ়তার সঙ্গে এই সম্পর্কে এগিয়ে যাবেন। কাজের ক্ষেত্রে কিছু সমস্যার মুখে পড়তে পারেন এই রাশির জাতকরা। কাজ আটকে যেতে পারে। আয় ভালো হওয়ার পাশাপাশি ব্যয় বাড়বে। আর্থিক বিষয়ে দিন সাধারণ থাকবে।

আজ ৬২ শতাংশ ক্ষেত্রে ভাগ্যের সঙ্গ পাবেন। বিষ্ণুর পুজো করুন।

সিংহ দৈনিক রাশিফল

আজকের দিনটি সিংহ রাশির পক্ষে। কর্মক্ষেত্রে আপনার ভাবমূর্তি মজবুত হবে। কর্মক্ষমতা ও একাগ্রতার কারণে সম্মানিত হতে পারেন। প্রভাব বাড়তে পারে। গৃহস্থ জীবনে কিছু সমস্যা দেখা দিতে পারে। জীবনসঙ্গীর ব্যবহার আপনার ভালো না-ও লাগতে পারে। এর ফলে মেজাজ খারাপ হবে। প্রেম জীবনের জন্য আজকের দিনটি উৎসাহজনক। প্রেমীর সঙ্গে সম্পর্ক উন্নত হবে।

ভাগ্য ৬৯ শতাংশ ক্ষেত্রে আপনার সঙ্গ দেবে। গোরুকে গুড় খাওয়ান।

কন্যা দৈনিক রাশিফল

কন্যা রাশির জাতকদের জন্য আজ দিন ভালো থাকতে পারে। নতুন ও সৃজনশীল করতে ভালোবাসবেন। স্বাস্থ্য ভালো থাকবে। কাজে মনোনিবেশ করবেন, এর ফলে ভালো ফলাফল লাভ করবেন। ভাগ্যের তারা চরমে থাকবে। এর ফলে আপনার একাধিক কাজ পূর্ণ হবে। কোথাও থেকে অর্থ লাভ সম্ভব। কোনও নতুন ব্যবসা শুরুর কথা চিন্তা করতে পারেন। আর্থিক পরিস্থিতি ভালো থাকবে। গৃহস্থ জীবনে ভালোবাসা থাকবে। প্রেম জীবনে কোনও কঠিন সিদ্ধান্ত নিতে পারেন।

আজ ৭৮ শতাংশ ক্ষেত্রে ভাগ্য আপনার সঙ্গ দেবে। সাদা চন্দনের তিলক লাগান ও শিবকে তামার লোটায় জল নিবেদন করুন।

তুলা দৈনিক রাশিফল

তুলা রাশির জাতকদের জন্য গ্রহের পরিস্থিতি ভালো নয়। আপনার স্বাস্থ্য খুব একটা ভালো থাকবে না, সতর্ক থাকুন। অর্থ আগমন সম্ভব। আর্থিক পরিস্থিতি ভালো থাকবে। পরিবারে সকলে আনন্দিত থাকবে। কাজের ক্ষেত্রে ভালো ফলাফল পাবেন। প্রেম জীবনে কিছু সমস্যার মুখে পড়তে পারেন। বিবাহিত জাতকদের দাম্পত্য জীবন খুব ভালো কাটবে। জীবনসঙ্গীর কাছ থেকে লাভজনক তথ্য জানতে পারবেন।

৭৬ শতাংশ ক্ষেত্রে ভাগ্য আপনার সঙ্গে। গণেশ চালিসা পাঠ করুন।

বৃশ্চিক দৈনিক রাশিফল

বৃশ্চিক রাশির জাতকদের জন্য আজকের দিনটি খুব ভালো। এগিয়ে যাওয়ার অনুপ্রেরণা পাবেন। মানসিক দিক দিয়ে মজবুত থাকেবন ও মন দিয়ে আনন্দিত হবেন। এর ফলে অন্যান্যরাও আনন্দিত হবে। গৃহস্থ জীবন আনন্দপূর্ণ ও রোম্যান্সে ভরপুর থাকবে। প্রেম জীবনের জন্যও আজকের দিন ভালো কাটবে। প্রিয় মানুষকে মনের কথা বলার সুযোগ পাবেন। কাজের ক্ষেত্রে ভালো ফলাফল পাবেন। কাজের জন্য প্রশংসিংত হবেন এই রাশির জাতকরা।

আজ ৯৬ শতাংশ ক্ষেত্রে ভাগ্য আপনার সহায় হবে। গণপতিকে দূর্বা নিবেদন করুন।

ধনু দৈনিক রাশিফল

ধনু রাশির জাতকদের জন্য আজকের দিনে মানসিক চিন্তা থাকবে। অবসাদগ্রস্ত হওয়ায় শরীর ও স্বাস্থ্য প্রভাবিত হবে। গৃহস্থ জীবনে আনন্দ থাকবে। মিষ্টি কথায় জীবনসঙ্গী আপনার মন ভুলিয়ে রাখবে। প্রেম জীবনের জন্য দিন ভালো। প্রেম জীবন উপভোগ করুন। কাজের ক্ষেত্রে ভালো ফলাফল পাবেন। কাজের জন্য খুব বেশি দৌড়ঝাপ করতে হবে। অর্থ লগ্নি করবেন।

ভাগ্য আজ ৮৮ শতাংশ ক্ষেত্রে আপনার সঙ্গে থাকবে। সকালে সূর্যকে তামার লোটায় জল অর্পণ করুন।

মকর দৈনিক রাশিফল

মকর রাশির জাতকদের জন্য আজ অনেক কিছু রয়েছে। অসাধারণ হারে আয় বাড়বে। ব্যয় কমবে। এর ফলে আর্থিক পরিস্থিতি মজবুত হবে। গৃহস্থ জীবন আনন্দপূর্ণ থাকবে ও একে অপরকে বুঝতে পারবেন, ঘনিষ্ঠতা বাড়বে। প্রেম জীবনে রোম্যান্স থাকবে। একে অপরকে ভালোভাবে বুঝতে পারবেন। চাকরি পরিবর্তনের কথা চিন্তা করবেন। দৌড়ঝাপ করতে হবে।

ভাগ্য আজ ৮১ শতাংশ ক্ষেত্রে আপনার সঙ্গে থাকবে। হলুদ কাপড়ে ছোলার ডাল ও গুড় বেঁধে বিষ্ণু মন্দিরে নিবেদন করুন।

কুম্ভ দৈনিক রাশিফল

কুম্ভ রাশির জাতকদের আজকের দিনটি ওঠাপড়ায় ভরে থাকবে। কোনও কারণে চিন্তিত থাকতে পারেন। তাই সতর্ক থাকুন। কাজে মনোনিবেশ করুন। সহকর্মীদের সঙ্গে ভালো ব্যবহার করুন। দাম্পত্য জীবন ঠিকঠাক থাকবে। জীবনসঙ্গী পরিবারের কাজে ব্যস্ত থাকবেন। প্রেম জীবনে নিজের প্রিয় মানুষের মুখে হাসি ফোটাতে সফল হবেন।

৭৯ শতাংশ ক্ষেত্রে ভাগ্যের সঙ্গ পাবেন। দরিদ্র বস্ত্র ও ভোজন দান করুন।

মীন দৈনিক রাশিফল

আজ মীন রাশির জাতকদের নিজের ওপর বিশ্বাস বাড়বে। কোনও যাত্রায় যেতে পারেন। কাজের ক্ষেত্রে ঠিকঠাক ফলাফল পাবেন। ব্যয় হবে। আয় বৃদ্ধি পাবে। গৃহস্থ জীবনে ভালোবাসা থাকবে। প্রেম সম্পর্কে আবদ্ধ রয়েছেন যে মীন রাশির জাতকরা তাঁরা নিজের মনের কথা বলার জন্য কোনও সুন্দর স্থানে যেতে পারেন।

আজ ৮৫ শতাংশ ক্ষেত্রে ভাগ্য আপনার সহায় হবে। কৃষ্ণকে মাখন-মিশ্রীর ভোগ নিবেদন করুন।


আরও খবর



জাতীয় পতাকার নকশাকার শিব নারায়ণের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক

প্রকাশিত:শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
Image

বাংলাদেশের জাতীয় পতাকার অন্যতম নকশাকার, জাসদ নেতা বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাসের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শুক্রবার (১৯ এপ্রিল) বিকেলে পৃথক শোক বার্তায় তারা প্রয়াতের আত্মার শান্তি কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।

এর আগে, সকাল সাড়ে ৯টায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের কেবিন ব্লকের আইসিইউতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন নারায়ণ দাস। তার বয়স হয়েছিল ৭৮ বছর। মৃত্যুকালে তিনি এক ছেলে, স্ত্রী ও অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

১৯৭০ সালের ৬ জুন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইকবাল হলের (বর্তমান শহীদ সার্জেন্ট জহুরুল হক হল) ১১৬ নং কক্ষে রাত ১১টার পর পুরো পতাকার নকশা শেষ করেন শিব নারায়ণ দাস। এ পতাকাই পরবর্তীতে ১৯৭১ এর ২ মার্চ ঢাকা বিশ্ববিদ্যালয়ের বটতলায় উত্তোলিত হয়। ১৯৭১ সালের ২৩ মার্চ পাকিস্তান দিবসে সমগ্র পূর্ব পাকিস্তানের বিভিন্ন স্থানে পাকিস্তানের জাতীয় পতাকার পরিবর্তে শিব নারায়ণ দাশের নকশা করা বাংলাদেশের পতাকা উত্তোলন করা হয়।

শিব নারায়ণ দাসের জন্ম কুমিল্লায়। তার পিতা সতীশচন্দ্র দাস। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ চলাকালে পাকিস্তানি সেনারা তাকে ধরে নিয়ে হত্যা করে। শিব নারায়ণ দাসের স্ত্রীর নাম গীতশ্রী চৌধুরী এবং তাদের সন্তান অর্ণব আদিত্য দাস।


আরও খবর
চাকরি ছাড়লেন দুদকের ১৫ কর্মকর্তা

শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪




আরব সাগর তীরে বাড়ি কিনলেন পূজা হেগড়ে

প্রকাশিত:সোমবার ১৫ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:সোমবার ১৫ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
বিনোদন ডেস্ক

Image

জন্ম মুম্বাই শহরেই। কিন্তু পরিচিতি, জনপ্রিয়তা পেয়েছেন তেলুগু ছবিতে কাজ করে। তিনি পূজা হেগড়ে। ভারতীয় সিনেমায় এই প্রজন্মের অভিনেত্রী। বেশ কয়েকটি বড় আয়োজনের ছবিতে তিনি কাজ করেছেন। রাধে শ্যাম, আলা বৈকুণ্ঠাপুরামুলো, সার্কাস, কিসি কা ভাই কিসি কি জান এর মধ্যে উল্লেখযোগ্য।

গ্ল্যামার জগতের তারকা হিসেবে পূজা অভিজাত জীবন যাপন করেন। এবার সেই জীবনে যুক্ত হল নতুন সম্পদ। নিজের জন্মশহর মুম্বাইতেই একটি বিলাসবহুল বাড়ি কিনেছেন পূজা। যেটার জন্য ব্যয় করেছেন বিপুল অংকের অর্থ।

এনডিটিভির রিপোর্ট অনুযায়ী, পূজার নতুন এই বাড়ি আরব সাগরের তীরে অবস্থিত। যেখানে বসবাসের জায়গা ৪ হাজার বর্গফুট। মুম্বাইয়ের অন্যতম ব্যয়বহুল এলাকা বান্দ্রায় রয়েছে বাড়িটি। এর জন্য ৪৫ কোটি রুপি ব্যয় করেছেন নায়িকা। যা বাংলাদেশি মুদ্রায় ৫৮ কোটি টাকারও বেশি।

পূজা হেগড়ের এক ঘনিষ্ঠ সূত্র খবরটি নিশ্চিত করেছে। তার মতে, বাড়িটি থেকে সমুদ্রের অপূর্ব সৌন্দর্য দেখা যায়। এছাড়া ভেতরের নকশায়ও রয়েছে আভিজাত্যের ছাপ। শিগগিরই এই নতুন বাড়িতে উঠবেন নায়িকা।

এদিকে পূজা হেগড়ের হাতে বর্তমানে রয়েছে দেবা নামের একটি ছবির কাজ। যেটা নির্মাণ করছেন রোশান অ্যান্ড্রুস। ছবিতে পূজার সঙ্গে আছেন শহিদ কাপুর। আগামী ১১ অক্টোবর এটি মুক্তি পাওয়ার কথা রয়েছে।

নিউজ ট্যাগ: পূজা হেগড়ে

আরও খবর
নতুন খবর দিলেন বিদ্যা সিনহা মিম

বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

নিজেকে দেখে নিজেই মুগ্ধ পরীমণি

বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪




এনেস্থেসিয়ার ওষুধ ব্যবহারে স্বাস্থ্য মন্ত্রণালয়ের নতুন নির্দেশনা

প্রকাশিত:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

বিভিন্ন হাসপাতালে সম্প্রতি এনেস্থেসিয়াজনিত কারণে রোগীর মৃত্যু ও আকস্মিক জটিলতা নিরসনের জন্যে নতুন কিছু নির্দেশনা দিয়েছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়। ভবিষ্যতে জটিলতা এড়াতে ও এনেস্থেসিয়ায় ব্যবহৃত ওষুধের গুণগত মান নিশ্চিত করতে নির্দেশনায় এনেস্থেসিয়ায় হ্যালোজেন ব্যবহার করতে বলা হয়েছে। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের যুগ্ম সচিব জসীম উদ্দীন হায়দার স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এই নির্দেশনাগুলো দেওয়া হয়েছে।

নির্দেশনাগুলোর মধ্যে রয়েছে-

সারা দেশের সব সরকারি ও বেসরকারি হাসপাতালে অপারেশন থিয়েটারে ইনহেলেশনাল অ্যানেসথেটিক (নিশ্বাসের সঙ্গে যে চেতনানাশক নেওয়া হয়) হিসেবে হ্যালোথেনের (চেতনানাশক ওষুধ) পরিবর্তে আইসোফ্লুরেন/সেভোফ্লুরেন (চেতনানাশক ওষুধ) ব্যবহার করতে হবে।

সারা দেশের সব সরকারি ও বেসরকারি হাসপাতালে মোট হ্যালোথেন/আইসোফ্লুরেন/সেভোফ্লুরেন ভেপোরাইজারের সংখ্যা এবং বিদ্যমান হ্যালোথেন ভেপোরাইজার পরিবর্তন করে আইসোফ্লুরেন/সেভোফ্লুরেন ভেপোরাইজার প্রতিস্থাপন করতে প্রয়োজনীয় অর্থ বরাদ্দের প্রাক্কলন করতে হবে।

ডিজিডি-এর অনুমোদন ছাড়া হ্যালোজেন ক্রয়, বিক্রয় ও ব্যবহার রোধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে।

সারা দেশের সব অ্যানেসথেসিওলজিস্টদের (সরকারি/বেসরকারি) নিয়ে হ্যালোথেনের পরিবর্তে আইসোফ্লুরেন ব্যবহারসংক্রান্ত নির্দেশনা প্রতিপালনে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে।

সব সরকারি স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান থেকে বিদ্যমান হ্যালোথেন ভেপোরাইজারের পরিবর্তে আইসোফ্লুরেন ভেপোরাইজার প্রতিস্থাপনের জন্য চাহিদা মোতাবেক ব্যবস্থা নিতে হবে।

নতুন অ্যানেসথেসিয়ার মেশিন ক্রয়ের ক্ষেত্রে স্পেসিফিকেশন নির্ধারণে স্পষ্টভাবে আইসোফ্লুরেন/সেভোফ্লুরেন ভেপোরাইজারের অন্তর্ভুক্তি নিশ্চিত করতে হবে।

নিউজ ট্যাগ: এনেস্থেসিয়া

আরও খবর



রমজানের প্রথমার্ধে ওমরাহ পালন করেছেন ৮০ লক্ষাধিক মুসল্লি

প্রকাশিত:বুধবার ২৭ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৭ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

চলতি রমজান মাসের প্রথম ১৫ দিনে ওমরাহ পালন করেছেন ৮০ লাখেরও বেশি ধর্মপ্রাণ মুসলিম। আজ বুধবার সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে দেশটির গণমাধ্যম আল আরাবিয়া।

মন্ত্রণালয় জানিয়েছে, মোট ৮২ লাখ ৩৫ হাজার ৬৮০ জন মুসুল্লি চলতি মৌসুমে ওমরাহ পালন করেছেন।

রমজান মাসে হাজারো মানুষ সৌদি আরবের বিভিন্ন প্রান্ত ও বিশ্বের বিভিন্ন দেশ থেকে কাবা শরীফে ছুটে আসেন। নামাজ পড়া ও ওমরাহ পালনের উদ্দেশ্যেই তারা মূলত এখানে আসেন। যার ফলে এ সময়য় পবিত্র এই ভূমিতে মানুষের ভিড় অনেক বেশি থাকে।

এদিকে গত সপ্তাহে সৌদি হজ ও ওমরাহ মন্ত্রণালয় রমজান মাসে একবারের বেশি ওমরাহ পালনের ওপর বিধিনিষেধ আরোপ করেছে। পবিত্র মাসে ভিড় কমাতে এই উদ্যোগ নিয়েছে মন্ত্রণালয়। সবাই যাতে স্বচ্ছন্দে ওমরাহ পালন করতে পারে, তা নিশ্চিতেই এমন উদ্যোগ নেওয়া হয়েছে।


আরও খবর
কুরবানি ঈদ কবে, জানাল আরব আমিরাত

মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪

শুক্রবারের বিশেষ ৪ আমল

শুক্রবার ১২ এপ্রিল ২০২৪




ফিনল্যান্ডে বুলিংয়ের কারণে স্কুলে গুলি

প্রকাশিত:শুক্রবার ০৫ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ০৫ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

ফিনল্যান্ডে মঙ্গলবার স্কুলে কিশোরের গুলিতে সহপাঠী নিহতের মূল কারণ ছিল বুলিং। প্রাথমিক তদন্ত শেষে এই তথ্য জানিয়েছেন দেশটির গোয়েন্দারা।

গত মঙ্গলবার ফিনল্যান্ডে এক স্কুলে ১২ বছরের এক ছেলে গুলি চালায়। এতে তার সহপাঠী নিহত হয়। রাজধানী হেলসিংকির কাছে অবস্থিত এক শহরে ঐ হামলার ঘটনায় আরও দুইজন আহত হয়েছে৷

গতকাল বৃহস্পতিবার এক বিবৃতিতে পুলিশ বলেছে, কাজটি যে পূর্বপরিকল্পিত তার প্রমাণ প্রাথমিক তদন্তে পাওয়া গেছে৷’

বিবৃতিতে সন্দেহভাজন হত্যাকারী যে বুলিংয়ের শিকার হয়েছিল তা নিশ্চিত করা হয়েছে। তবে স্কুল কর্তৃপক্ষ সে বিষয়টি জানতো কি না সে ব্যাপারে কোনো মন্তব্য করেনি সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

সন্দেহভাজন হত্যাকারীর বয়স কম হওয়ায় আদালতে তার বিচার করা সম্ভব নয়। তাই তাকে সোশ্যাল সার্ভিসের কাছে রাখা হয়েছে। হামলার বিষয়টি সে স্বীকার করেছে।

ফিনল্যান্ডে ২০০৭ ও ২০০৮ সালে স্কুলে গোলাগুলির ঘটনার পর ২০১০ সালে বন্দুক সংক্রান্ত আইন কঠোর করা হয়। লাইসেন্স আবেদনকারীর বয়স ১৮ থেকে বাড়িয়ে ২০ করা হয়।


আরও খবর