আজঃ বৃহস্পতিবার ০৯ মে ২০২৪
শিরোনাম

আজকের রাশিফল ০৯ মার্চ ২০২২

প্রকাশিত:বুধবার ০৯ মার্চ ২০২২ | হালনাগাদ:বুধবার ০৯ মার্চ ২০২২ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

আজকের রাশিফল ৯ মার্চ ২০২২ বুধবার চন্দ্রের যোগাযোগ উচ্চ রাশিতে হবে। অনেক রাশিচক্রের চিহ্নগুলি চন্দ্রের উচ্চতর চিহ্নে স্থানান্তর থেকে উপকৃত হবে। আজ কর্কট রাশির জাতকদের জন্য আয়ের নতুন উৎস তৈরি হবে। বণিক শ্রেণী বিশেষভাবে ভালো ফল পাবেন, যার কারণে অর্থ ও লাভের যোগ হবে। রাশিচক্রের বাকি রাশির জন্য আজ কী বলছেন নক্ষত্ররা, জেনে নিন আজকের রাশিফল।

মেষ রাশি:

পারিবারিক দিক থেকে আজকের দিনটি ভালো কাটবে না। বাড়িতে বিবাদ হওয়ার সম্ভাবনা রয়েছে। বেশি দুশ্চিন্তা না করাই ভালো, অন্যথায় আপনার স্বাস্থ্যের ক্ষতি হতে পারে। ব্যবসায়ীদের সমস্যা বাড়তে পারে। চাকুরিজীবীদের আজকের দিনটি স্বাভাবিক কাটবে। অর্থের দিক দিয়ে দিনটি ভালোই কাটবে। কম পরিশ্রমে ভালো টাকা পেতে পারেন। স্বাস্থ্যের যত্ন নিন।

বৃষ রাশি:

বাড়ির পরিবেশ ভালো থাকবে। প্রিয়জনের সঙ্গে পর্যাপ্ত সময় কাটানোর সুযোগ পাবেন, বিশেষ করে পিতা-মাতার সাপোর্ট এবং আশীর্বাদে আপনি পজিটিভ অনুভব করবেন। আজ বাড়িতে একটি ছোট পার্টিরও আয়োজন করা হতে পারে। ব্যবসায়ীদের আটকে থাকা কাজ আজ শেষ হতে পারে। দিনের দ্বিতীয়ার্ধে আর্থিক লাভের সম্ভাবনা রয়েছে। ব্যবসায়ীরা আজ ভালো লাভ করতে পারেন। প্রপার্টি সংক্রান্ত কাজ করেন এমন ব্যক্তিরা আজ বড় চুক্তি করার সুযোগ পাবেন। আর্থিক দিক ঠিকঠাক থাকবে। আপনার আর্থিক অবস্থা শক্তিশালী হতে পারে। স্বাস্থ্য ঠিক রাখতে, ঠান্ডা খাবার না খাওয়াই ভালো।

মিথুন রাশি:

চাকুরিজীবীদের অগ্রগতি হতে পারে। বিশেষ করে যারা ব্যাঙ্কিং সেক্টরের সঙ্গে জড়িত তাদের জন্য এই সময়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ। কঠোর পরিশ্রমের ভালো ফল পাওয়ার সম্ভাবনা রয়েছে। অফিসে আজ কোনও ভালো খবর পেতে পারেন। ব্যবসায়ীদের দিনটি ভালোই কাটবে। ব্যবসা দ্রুত বৃদ্ধি পাবে। অর্থের দিক দিয়ে দিনটি ভালো কাটবে। আর্থিক লেনদেন করার সময় খুব তাড়াহুড়ো করা এড়িয়ে চলুন। পারিবারিক জীবনে সুখ-শান্তি থাকবে। আজ আপনি হাঁটুর ব্যথায় অস্থির হবেন।

কর্কট রাশি:

ব্যবসায়ীদের আজ ভালো লাভ হতে পারে। আপনার কাজে আসা বাধা দূর হবে। আপনি যদি দীর্ঘদিন ধরে সরকারি চাকরির জন্য কঠোর পরিশ্রম করছেন, তবে আজ সুখবর পেতে পারেন। অর্থের দিক দিয়ে আজকের দিনটি ভালো কাটবে না। প্রচুর অর্থ ব্যয় হতে পারে। জীবনসঙ্গীর সঙ্গে মতবিরোধ বাড়তে পারে। আজ আপনাদের মধ্যে ঝগড়া হওয়ার সম্ভাবনা রয়েছে। শারীরিকভাবে সুস্থ থাকতে হলে আপনাকে মানসিকভাবেও শক্তিশালী হতে হবে।

সিংহ রাশি:

জীবনের প্রতিটি ক্ষেত্রে প্রত্যাশিত ফলাফল পাওয়ার সম্ভাবনা রয়েছে। ব্যবসায়ীদের অর্থনৈতিক অবস্থার উন্নতি হতে পারে। আজ আপনি আপনার আটকে থাকা কাজগুলি শেষ করতে সক্ষম হবেন। চাকুরিজীবীরাও অফিসে ঊর্ধ্বতন কর্মকর্তাদের সহযোগিতা পাবেন। বাড়ির পরিবেশের উন্নতি হবে। আজ আপনি জীবনসঙ্গীর কাছে আপনার মনের কথা শেয়ার করার সুযোগ পাবেন। অনেকদিন পর প্রিয়জনের সঙ্গে এমন সময় কাটিয়ে খুব ভালো বোধ করবেন। আর্থিক পরিস্থিতি ঠিকঠাক থাকবে। ভেবেচিন্তে ব্যয় করুন। সুস্থ থাকতে হলে, আপনার খাদ্যাভাসে কিছু পরিবর্তন আনতে হবে।

কন্যা রাশি:

আজকের দিনটি কন্যা রাশির জাতকদের জন্য উত্থান-পতনে পূর্ণ হবে। ব্যবসায়ীদের আর্থিক ক্ষতি হতে পারে। আপনার কোনও গুরুত্বপূর্ণ কাজে সরকারি বাধা আসতে পারে। চাকুরিজীবীরা আজ খুব ব্যস্ত থাকবেন। বস আপনার সঙ্গে খুব কঠোর আচরণ করতে পারে। আপনি আজ চাকরি ছেড়ে দেওয়ার সিদ্ধান্তও নিতে পারেন। তবে তাড়াহুড়ো করে এ ধরনের সিদ্ধান্ত না নিলেই ভালো। অর্থের দিক দিয়ে দিনটি মোটামুটি কাটবে। আর্থিক লেনদেনের জন্য আজকের দিনটি ভালো নয়। ঘরের পরিবেশ শান্ত থাকবে। পরিবারের সদস্যদের সাপোর্ট পাবেন। স্বাস্থ্যের অবনতি হওয়ায় আপনার সারা দিনের পরিকল্পনা ব্যাহত হতে পারে।

তুলা রাশি:

কর্মক্ষেত্রে ভাল সুযোগ আসতে পারে। চাকরি হোক বা ব্যবসা, আশানুরূপ ফলাফল পাওয়ার সম্ভাবনা রয়েছে। চাকুরিজীবীদের আয় বাড়তে পারে। পারিবারিক জীবনে সুখ-শান্তি থাকবে। যদি বাড়ির কোনও সদস্যের স্বাস্থ্য ভাল না থাকে, তবে আজ তাঁর স্বাস্থ্যের উন্নতি হতে পারে। জীবনসঙ্গীর সঙ্গে বিবাদ হওয়ার সম্ভাবনা রয়েছে। অর্থ সংক্রান্ত উদ্বেগ বাড়তে পারে। স্বাস্থ্য ভালো থাকবে না। হঠাৎ আপনার স্বাস্থ্যের অবনতি হতে পারে।

বৃশ্চিক রাশি:

আজ আপনি মানসিকভাবে খুব ভালো বোধ করবেন, পাশাপাশি শারীরিকভাবেও সুস্থ থাকবেন। ব্যবসায়ীদের লাভ হতে পারে। অফিসে ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে ভালো সমন্বয় থাকবে। পারিবারিক জীবনে সুখ থাকবে। বাড়ির পরিবেশ আজ খুব ভালো থাকবে। পরিবারের সদস্যদের সঙ্গে হাসি-ঠাট্টায় দিনটি কাটবে। অর্থের অবস্থা ভালো থাকবে। স্বাস্থ্যের বড় কোনও সমস্যা হবে বলে মনে হয় না।

ধনু রাশি:

ফিনান্সে কর্মরত ব্যক্তিদের জন্য আজকের দিনটি চ্যালেঞ্জিং হতে চলেছে। আজ তাড়াহুড়ো করে কোনও সিদ্ধান্ত না নিলেই ভালো হবে। চাকুরিজীবীরা ভালো ফল পেতে পারেন। আপনার পদোন্নতি হতে পারে। অর্থের দিক দিয়ে আজকের দিনটি খুব শুভ হতে চলেছে। কাছের কারও সাহায্যে আয়ের বাড়তি উৎস তৈরি হতে পারে। আজ আপনার মাথাব্যথা এবং অনিদ্রার মতো সমস্যা হতে পারে।

মকর রাশি:

এই রাশির জাতক-জাতিকারা মানসিকভাবে ভালো থাকবেন না। তবে কঠিন পরিস্থিতিতে আপনি আপনার প্রিয়জনের পূর্ণ সাপোর্ট পাবেন। শিক্ষার্থীরা সুখবর পেতে পারে। আর্থিক অবস্থার অবনতি হতে পারে। আজ আপনার টাকা হারিয়ে বা চুরি যেতে পারে। চাকুরিজীবীদের অফিসে খুব সতর্ক থাকার পরামর্শ দেওয়া হচ্ছে। বেশি কথা বলবেন না। ব্যবসায়ীরা ভালো লাভ করবেন। স্বাস্থ্য ভালো থাকবে না।

কুম্ভ রাশি:

ব্যবসায়ীরা কোনও বড় প্রকল্পে বিনিয়োগ করার আগে ভালোভাবে চিন্তা করুন। লটারি ও বাজি থেকে দূরে থাকলে ভালো। চাকুরিজীবীরা অমীমাংসিত কাজগুলি যত তাড়াতাড়ি সম্ভব শেষ করার চেষ্টা করুন। অবহেলা করলে আপনার সমস্যা বাড়তে পারে। বাড়ির পরিবেশ ভালো থাকবে। আজ আপনি আপনার পছন্দের খাবার উপভোগ করার সুযোগ পাবেন। জীবনসঙ্গীর সঙ্গে আপনার সম্পর্ক ভালো থাকবে। আর্থিক পরিস্থিতি ঠিকঠাক থাকবে। অর্থ ব্যয় হতে পারে। আর্থিকভাবে আজ আপনি অসহায় কাউকে সাহায্য করতে পারেন। স্বাস্থ্য মোটামুটি থাকবে।

মীন রাশি:

ব্যবসায়ীদের ঝামেলা দূর হতে পারে। শীঘ্রই আপনার পরিকল্পনা এগিয়ে যাবে। অফিসে মহিলা সহকর্মীদের সঙ্গে কথা বলার সময় খুব সতর্ক থাকুন, অন্যথায় আপনি সমস্যায় পড়তে পারেন। খুব ভেবেচিন্তে কথাবার্তা বলুন। অর্থের দিক দিয়ে আজকের দিনটি ব্যয়বহুল হতে চলেছে। জীবনসঙ্গীর সঙ্গে আজকের দিনটি খুব রোমান্টিক কাটতে চলেছে। সুস্থ থাকতে হলে মানসিক চাপ নেবেন না এবং বাইরের খাবার এড়িয়ে চলতে হবে।


আরও খবর



শিল্পী সমিতির নির্বাচন: দুই প্যানেলে লড়বেন যারা

প্রকাশিত:মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
বিনোদন ডেস্ক

Image

আগামী ১৯ এপ্রিল বিএফডিসিতে অনুষ্ঠিত হতে যাচ্ছে বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন। এবারও প্রতিদ্বন্দ্বিতা করছে দুটি প্যানেল। ঈদের পর নির্বাচনের শেষ সময়ে প্রচার-প্রচারণায় মুখর হয়ে উঠেছে এফডিসি।

শিল্পী সমিতির নির্বাচনে প্রতিদ্বন্দ্বী দুই প্যানেলে আছেন মিশা সওদাগর ও মনোয়ার হোসেন ডিপজল। আরেক প্যানেলে আছেন সোনালি দিনের নায়ক মাহমুদ কলি ও চিত্রনায়িকা নিপুণ আক্তার।

নির্বাচনে লড়ছেন যারা

মাহমুদ কলি-নিপুণ প্যানেলে প্রার্থীরা হলেন- সহ-সভাপতি পদে ড্যানি সিডাক ও অমিত হাসান, সহ-সাধারণ সম্পাদক বাপ্পি সাহা, সাংগঠনিক সম্পাদক অঞ্জনা রহমান, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মারুফ আকিব, দপ্তর ও প্রচার সম্পাদক কাবিলা, সংস্কৃতি ও ক্রীড়া সম্পাদক মামনুন হাসান ইমন ও কোষাধ্যক্ষ পদে অভিনেতা আজাদ খান।

কার্যকরী পরিষদের সদস্য পদের প্রার্থীরা হলেন- সুজাতা আজিম, নাদের চৌধুরী, পীরজাদা হারুন, পলি, জেসমিন আক্তার, তানভীর তনু, মো.সাইফুল, সাদিয়া মির্জা, সনি রহমান, হেলেনা জাহাঙ্গীর ও সাইফ খান।

মিশা-ডিপজল পরিষদে সহ-সভাপতি মাসুম পারভেজ রুবেল, সহ-সভাপতি ডি এ তায়েব, সহ-সাধারণ সম্পাদক আরমান, সাংগঠনিক সম্পাদক জয় চৌধুরী, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক আলেকজান্ডার বো, দপ্তর ও প্রচার সম্পাদক জ্যাকি আলমগীর, সংস্কৃতি ও ক্রীড়া সম্পাদক ডন এবং কোষাধ্যক্ষ পদপ্রার্থী কমল।

কার্যকরী পরিষদের সদস্য পদে নির্বাচন করছেন অভিনেত্রী সুচরিতা, রোজিনা, আলীরাজ, সুব্রত, দিলারা ইয়াসমিন, শাহনূর, নানা শাহ, রত্না কবির, চুন্নু, সাঞ্জু জন, ফিরোজ মিয়া।


আরও খবর



ঈদে বাড়ি ফেরার পথে বাস চাপায় শ্যালক–দুলাভাই নিহত

প্রকাশিত:বুধবার ১০ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বুধবার ১০ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

ঢাকা-বরিশাল মহাসড়কের গৌরনদী উপজেলার বাস চাপায় ধাক্কায় দুই মোটরসাইকেল আরোহী নিহত হয়েছেন। তাঁরা সম্পর্কে শ্যালক-দুলাভাই। গতকাল মঙ্গলবার রাতে খাঞ্জাপুর ইউনিয়নের ইল্লা বটতলা নামক স্থানে এ দুর্ঘটনা ঘটে। এ ঘটনায় আজ বুধবার হাইওয়ে থানায় একটি মামলা দায়ের করা হয়েছে।

নিহতরা হলেনউজিরপুরের গুঠিয়া ইউনিয়নের পূর্ব নারায়নপুর গ্রামের হাবুল সরদারের ছেলে উজ্জ্বল সরদার (২৭) ও তাঁর শ্যালক বাকেরগঞ্জ উপজেলার গুয়াখোলা এলাকার জালাল হাওলাদারের ছেলে দিন ইসলাম (১৮)।

গৌরনদী হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো গোলাম রসুল মোল্লা এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, বরিশাল থেকে ঢাকাগামী চেয়ারম্যান পরিবহন নামের একটি যাত্রীবাহী বাস রাত সাড়ে ৯টার ঢাকার উদ্দেশ্যে ছেড়ে আসে। রাত পৌনে ১১টার দিকে গৌরনদী উপজেলার খাঞ্জাপুর ইউনিয়নের ইল্লা বটতলা নামক স্থানে পৌঁছালে বিপরীত দিক থেকে আসা উজিরপুরগামী একটি মোটরসাইকেল চাপা দেন।

এতে ঘটনাস্থলেই উজ্জ্বল সরদার ও তাঁর শ্যালক দিন ইসলাম নিহত হন। পুলিশ লাশ উদ্ধার করে ময়নাতদন্ত শেষে পরিবারের কাছে হস্তান্তর করেছে। ঈদের ছুটিতে তাঁরা বাড়ি ফিরছিলেন বলে জানিয়েছেন তিনি।

চেয়ারম্যান পরিবহন বাসটি চাপা দিয়ে পালিয়ে যাওয়ার সময় পুলিশ ধাওয়া করে গৌরনদীর সীমান্তবর্তী এলাকা থেকে বাসটি জব্দ করে পুলিশ। তবে চালক পালিয়ে যেতে সক্ষম হন। এ ঘটনায় পুলিশ বাদী হয়ে আজ বুধবার থানায় একটি মামলা দায়ের করেছে।

 


আরও খবর



ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি দিতে ‘প্রস্তুত’ ইউরোপের ৩ দেশ

প্রকাশিত:শনিবার ১৩ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শনিবার ১৩ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিতে প্রস্তত রয়েছে ইউরোপের ৩ দেশ। স্পেন, আয়ারল্যান্ডের সঙ্গে তৃতীয় দেশটি হচ্ছে নরওয়ে। স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজের সঙ্গে বৈঠকের পর ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয়ার বিষয়ে নিজেরা প্রস্তুত বলে জানায় আয়ারল্যান্ড ও নরওয়ে। সূত্র: আল জাজিরা

শুক্রবার (১২ এপ্রিল) ডাবলিনে স্পেনের প্রধানমন্ত্রী সানচেজের সঙ্গে বৈঠকের পর আয়ারল্যান্ডের প্রধানমন্ত্রী বলেন, আয়ারল্যান্ড শীঘ্রই ফিলিস্তিনকে স্বীকৃতি দিতে চায়, তবে স্পেন এবং আরও ইউরোপীয় দেশগুলোর সাথে সমন্বিত পদক্ষেপের মাধ্যমে।

স্পেনের প্রধানমন্ত্রী সানচেজ বলেন, স্পেন যত তাড়াতাড়ি সম্ভব ফিলিস্তিনকে স্বীকৃতি দিতে চায়। নরওয়ের প্রধানমন্ত্রী জোনাস গাহর স্টোয়ারও একই কথা বলেছেন। তিনি বলেন, তার দেশও অন্যান্য দেশের মতো ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি দিতে প্রস্তুত রয়েছে।

সানচেজ বলেন, ইচ্ছুক দেশগুলো তাদের ঘোষণা দেবে যখন পরিস্থিতি উপযুক্ত হবে এবং তারা নতুন ফিলিস্তিন রাষ্ট্রকে জাতিসংঘের পূর্ণ সদস্য হওয়ার সমর্থন করবে।

এর আগে ইউরোপের দেশ মাল্টা ও স্লোভেনিয়া জানিয়েছিল, তারা ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেবে। স্পেন, আয়ারল্যান্ড, নরওয়ের প্রধানমন্ত্রীর সাথে মাল্টা ও স্লোভেনিয়ার প্রধানমন্ত্রীর বৈঠকের পর যৌথভাবে এ ঘোষণা দেয় তারা।


আরও খবর



হজ প্যাকেজের খরচ কমল

প্রকাশিত:শনিবার ২০ এপ্রিল ২০24 | হালনাগাদ:শনিবার ২০ এপ্রিল ২০24 | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

চলতি বছর সাধারণ হজ প্যাকেজের খরচ সরকারিভাবে ১ লাখ ৪ হাজার ১৭৮ টাকা এবং বেসরকারিভাবে ৮২ হাজার ৮১৮ টাকা কমানো হয়েছে।

আজ শনিবার (২০ এপ্রিল) সকালে রাজধানীর ওসমানী মিলনায়তনে হজযাত্রী প্রশিক্ষণ ২০২৪-এর উদ্বোধনী অনুষ্ঠানে ধর্মমন্ত্রী মো. ফরিদুল হক খান এসব কথা বলেন।

মো. ফরিদুল হক খান বলেন, হজযাত্রীরা যাতে একেবারেই যৌক্তিক খরচে হজ পালন করতে পারেন সে বিষয় সরকার তৎপর। যাত্রীদের নিবন্ধন থেকে শুরু করে দাপ্তরিক যে প্রক্রিয়াগুলো কিভাবে আরও সহজ করা যায় সে বিষয়ে কাজ চলছে।

তিনি আরও বলেন, টাকার বিপরীতে ডলারের দাম বৃদ্ধির পরেও হজের খরচ কমানো সম্ভব হয়েছে শুধুমাত্র প্রধানমন্ত্রীর ইচ্ছায়। প্রশিক্ষণে হজের নিয়ম, হজক্যাম্পে, বিমানবন্দর ও সৌদি আরবে হজের সময় করণীয় ও সার্বিক ব্যবস্থা নিয়ে হজযাত্রীদের হাতে-কলমে বুঝিয়ে দেওয়া হচ্ছে।


আরও খবর



তাপমাত্রা কমাতে ‘কৃত্রিম বৃষ্টি’ তৈরির উদ্যোগ নিলেন হিট অফিসার

প্রকাশিত:শনিবার ২৭ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শনিবার ২৭ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

দ্রুত তাপমাত্রা নিয়ন্ত্রণে জলকামানের মাধ্যমে কৃত্রিম বৃষ্টি তৈরির উদ্যোগ নিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের চিফ হিট অফিসার বুশরা আফরিন।

নগরীর ধুলাবালি ও বায়ুদূষণ রোধে জলকামান ব্যবহার করা হলেও এবার তা তাপপ্রবাহ কমিয়ে রাখার জন্য ব্যবহৃত হচ্ছে। এ প্রসঙ্গে বুশরা আফরিন বলেন, নগরে বনায়ন বাড়িয়ে তাপমাত্রা নিয়ন্ত্রণে আনতে সময়ের প্রয়োজন। তবে তার জন্য এখন কিছু না করে বসে থাকার মানে নেই। তাই স্বল্প সময়ের জন্য হলেও দ্রুত তাপমাত্রা নিয়ন্ত্রণে জলকামানের মাধ্যমে কৃত্রিম বৃষ্টি তৈরির উদ্যোগ নিয়েছি। এতে গরমে নগরবাসীর ভোগান্তি কিছুটা হলেও কমবে।

তিনি বলেন, সিটি করপোরেশন যথাসাধ্য চেষ্টা করছে পানীয় জলের সুব্যবস্থা বাড়ানোর জন্য। একই সঙ্গে কুলিং স্পেস-এর ব্যবস্থা করার চেষ্টা করা হচ্ছে যেন পথচারীরা বিশ্রাম নেওয়ার সুযোগ পান। আমাদের অবশ্যই আরও বেশি করে গাছ লাগাতে হবে এবং পরিবেশবান্ধব অবকাঠামো নির্মাণে এগিয়ে আসতে হবে।

উত্তর সিটির চিফ হিট অফিসার বলেন, গত এক বছরে আমরা বেশ কিছু উল্লেখযোগ্য পদক্ষেপ নিয়েছি। এর মধ্যে অন্যতম হচ্ছে বস্তি এলাকায় জনসচেতনতা বৃদ্ধি করা। কারণ, তারা অন্যতম ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠী। এসব জায়গায় গাছ লাগানোর মাধ্যমে এবং এসব গাছের রক্ষণাবেক্ষণের মাধ্যমে তাদের সম্পৃক্ত করা হয়েছে। এছাড়া আবহাওয়া অধিদফতরসহ বেশ কিছু সরকারি-বেসরকারি এবং এনজিওর সঙ্গে আমরা শিগগিরই যুক্ত হয়ে বিভিন্ন কার্যক্রম চালু করতে যাচ্ছি। কল্যাণপুর ও বনানীতে পাইলট প্রজেক্ট হিসেবে আমরা নগর বন তৈরি করতে যাচ্ছি, যা একই সঙ্গে শীতলকরণ, বায়ুদূষণ রোধ এবং মাটির গুণাগুণ বৃদ্ধি করবে।

জানা গেছে, নিষ্প্রাণ প্রকৃতিতে কৃত্রিম বৃষ্টি তৈরির উদ্যোগ অব্যাহত রাখবে উত্তর সিটি কর্পোরেশন। কৃত্রিম বৃষ্টি-র দেখা মিলবে প্রতিদিনই। তীব্র দাবদাহে প্রতিদিন সকাল ১০টা থেকে শুরু হয়ে বিকেল ৪টা পর্যন্ত টানা ৬ ঘণ্টা কৃত্রিম বৃষ্টির দেখা পাবে নগরবাসী। রাজধানীর উত্তরা, মিরপুর, ফার্মগেট, আগারগাঁও সহ নগরীর বিভিন্ন এলাকায় কৃত্রিম বৃষ্টিরদেখা মিলবে।

ঢাকা উত্তর সিটি কর্পোরেশন নগরীর তাপপ্রবাহ কমাতে কৃত্রিম বৃষ্টির তৈরির জন্য ব্যবহার করছে বড় বড় জলকামান। প্রতিদিন প্রায় ৪ লাখ পানি ছিটিয়ে কৃত্রিম বৃষ্টি তৈরিতে প্রয়োজন হয়েছে দুইটি স্প্রে ক্যানন ও ১০টি ব্রাউজার।


আরও খবর