আজঃ শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪
শিরোনাম

আজকের রাশিফল: ১১ ফেব্রুয়ারি ২০২৩

প্রকাশিত:শনিবার ১১ ফেব্রুয়ারী ২০২৩ | হালনাগাদ:শনিবার ১১ ফেব্রুয়ারী ২০২৩ | অনলাইন সংস্করণ
জীবন ধারা ডেস্ক

Image

আজ ১১ ফেব্রুয়ারি শনিবার বিকেলে চন্দ্র কন্যা রাশি থেকে তুলা রাশিতে প্রবেশ করবে। এর সঙ্গে আজ সারাদিন নিজের প্রভাব বিস্তার করবে কার্যকরী চিত্রা নক্ষত্র। আজ বিকেল ৪টে বেজে ২১ মিনিট পর্যন্ত অম্লশূল থাকবে।এমন পরিস্থিতিতে আজকের দিনটি মিথুন ও কর্কট রাশির জাতকদের জন্য শুভ হতে পারে। রাশিচক্রে সব রাশির জাতকদের জন্য আজ কী অপেক্ষা করছে তা জানতে দেখে নিন আজকের রাশিফল। প্রখ্যাত জ্যোতিষী চিরাগ দারুওয়ালার কাছ থেকে জেনে নিন জ্যোতিষ গণনা অনুসারে আপনার আজকের দিনটি কেমন কাটতে চলেছে।

মেষ রাশির দৈনিক রাশিফল

মেষ রাশির জাতক জাতিকারা আজ খুব চিন্তায় থাকবেন এবং কিছু পরিবর্তনের কথা ভাবতে পারেন। আজ আপনার কাজের পরিবেশ উন্নত হবে। আপনার কর্মকর্তা ও সহকর্মীরা আপনাকে সহযোগিতা করবে এবং আপনি যদি কোনও নতুন কাজ করেন তবে আপনি তাতে সফলতা পাবেন। আজ আপনার শত্রুরা আপনাকে কষ্ট দেওয়ার চেষ্টা করতে পারে, কিন্তু তাদের বোকামিরর কারণে তারা সফল হতে পারবে না। আজ, কোনও পরিচিত ব্যক্তির সাহায্যে আপনার আর্থিক অবস্থার উন্নতি হবে।

আজ ভাগ্য ৬৮ শতাংশ আপনার পক্ষে থাকবে। ভগবান শ্রীকৃষ্ণকে মাখন-মিশ্রি নিবেদন করুন।

বৃষ রাশির দৈনিক রাশিফল

বৃষ রাশির জাতকদের আজ তাদের কাজের জন্য অন্যের উপর নির্ভর না করার পরামর্শ দেওয়া হচ্ছে। এটা করলে আপনার ক্ষতি হতে পারে, তাই নিজের কাজ নিজে করুন, অন্যদের উপর ছেড়ে দেবেন না। ব্যবসায়িক ক্ষেত্রে করা ভ্রমণ উপকারী হবে। আজ আপনার ব্যবসায় ভালো লাভ হবে, তবে আপনাকে যদি কারও কাছ থেকে অর্থের লেনদেন করতে হয় তবে তা সাবধানে করুন। ছাত্ররা আজ ভালো জ্ঞান এবং ভালো অভিজ্ঞতা পাবেন। আপনার পারিবারিক জীবনে মধুরতা বজায় থাকবে এবং সন্তানকে উন্নতির দিকে অগ্রসর হতে দেখে মন খুশি হবে।

আজ ভাগ্য ৯২ শতাংশ আপনার পক্ষে থাকবে। যোগব্যায়াম প্রাণায়াম অনুশীলন করুন।

মিথুন রাশির দৈনিক রাশিফল

মিথুন রাশির জাতকদের জন্য আজকের দিনটি লাভজনক হতে চলেছে। আজ আপনার পিতা আপনার পারিবারিক জীবন এবং ব্যবসায় আপনাকে সমর্থন করবেন এবং আজ কিছু লোক আপনার কাজে ব্যাঘাত ঘটাতে পারে, কিন্তু তাদের কথায় মনোযোগ দেবেন না। পারিবারিক জীবনে আজকের দিনটি শান্তিপূর্ণ হবে। জীবনসঙ্গীর কাজের অগ্রগতি আপনার আর্থিক অবস্থার উন্নতি ঘটাবে এবং আপনার সন্তানরা আজ যে ব্যবসায় বিনিয়োগ করবে তা লাভজনক হবে। আপনি যদি আজ কোনো সিদ্ধান্ত নিতে চান, তাহলে অবশ্যই আপনার স্ত্রী এবং তাদের পরিচিতদের পরামর্শ নিন, অন্যথায় আপনাকে ক্ষতির সম্মুখীন হতে হতে পারে।

আজ ভাগ্য ৬১ শতাংশ আপনার পক্ষে থাকবে। শিব জপ মালা পাঠ করুন।

কর্কট রাশির দৈনিক রাশিফল

আজ কর্কট রাশির জাতকদের সম্মান পাওয়ার দিন। সামাজিক কাজ করে আপনার খ্যাতি বাড়বে। পরিবারে কোনও ছোট সদস্যের আগমনের কারণে পরিবারের পরিবেশ আনন্দদায়ক হবে। ব্যস্ততার মাঝেও প্রেম জীবনের জন্য সময় বের করতে পারবেন। সততার সাথে কাজ করে লাভের অনেক সুযোগ নিতে পারেন। ভবিষ্যতের জন্য কিছু সঞ্চয় করতে সক্ষম হবেন, কিছু বিনিয়োগ লাভজনক হবে। ভাই-বোনের সহযোগিতায় ব্যবসা বাড়বে এবং তাদের চিন্তাভাবনা একটি ইতিবাচক পরিবেশ তৈরি করবে। আপনার শক্তি বৃদ্ধি পাবে এবং সমস্ত কাজ সম্পন্ন হবে।

আজ ভাগ্য ৭৮ শতাংশ আপনার পক্ষে থাকবে। দেবী লক্ষ্মীকে ক্ষীর নিবেদন করুন।

সিংহ রাশির দৈনিক রাশিফল

সিংহ রাশির জাতকদের জন্য আজকের দিনটি শুভ ফল হবে। কর্মক্ষেত্রে আপনি এখন পর্যন্ত যে প্রচেষ্টাই করেছেন, এবার তা ফল দেবে এবং আপনার আর্থিক অবস্থান শক্তিশালী হবে। আপনি আপনার সহকর্মীদের প্রতি উদার আচরণ করবেন এবং তাদের ভুলগুলিও ক্ষমা করতে প্রস্তুত থাকবেন। আজ যদি জীবনের কোনো সিদ্ধান্ত নিতে চান, তাহলে বাবা আপনাকে পথ দেখাবেন। পত্নীর সমস্ত ইচ্ছাকে সম্মান করুন, যার কারণে আপনার সম্পর্ক দৃঢ়ভাবে এগিয়ে যাবে।

আজ ভাগ্য ৬৬ শতাংশ আপনার পক্ষে থাকবে। গণেশজিকে লাড্ডু নিবেদন করুন।

কন্যা রাশির দৈনিক রাশিফল

কন্যা রাশির জাতকদের জন্য আজকের দিনটি খুব উদ্বেগজনক হবে। আজ আপনার নিজের সম্পর্কে আরও ভাবার দিন। কাজের পরিস্থিতি অনুকূলে আসছে। চাকরির ক্ষেত্রে পদমর্যাদা ও সম্মান বৃদ্ধি পাবে। শিক্ষার্থীরা শিক্ষা পাবে। বিবাহযোগ্যদের জন্য কিছু ভালো প্রস্তাব আসবে। পারিবারিক পরিবেশ খুব আনন্দদায়ক হবে, তবে বাড়াবাড়ির দিকে নজর রাখুন এবং প্রদর্শন এড়িয়ে চলুন। ব্যবসায়িক ক্ষেত্রে আপনার গৃহীত উদ্যোগ ইতিবাচক ফল বয়ে আনবে।

আজ ভাগ্য ৭৫ শতাংশ আপনার পক্ষে থাকবে। মা সরস্বতীর পূজা করুন।

তুলা রাশির দৈনিক রাশিফল

তুলা রাশির জাতকদের জন্য আজকের দিনটি ঝামেলাপূর্ণ হবে। আপনার কাজের জন্য অন্যের উপর নির্ভর করা উচিত নয়। কখনও কখনও একজনের নিজের শর্তেও কাজ করা উচিত, যে ছাত্ররা বিদেশ থেকে কিছু পড়াশোনা করছেন, তাদের জন্য আজকের দিনটি সুখবর নিয়ে আসবে। আজ আপনার প্রেম জীবন আপনাকে মানসিক শান্তি দেবে। পরিবারে কোনো সমস্যা চললে ধৈর্য ধরে তা সমাধান করতে পারবে। আপনি যদি আজ একটি সম্পত্তি কেনার মন তৈরি করে থাকেন, তাহলে আজ সময়টা ভালো নয়, সরকারি কর্মচারীদের দায়িত্ব আজ বাড়বে।

আজ ভাগ্য ৭১শতাংশ আপনার পক্ষে থাকবে। হলুদ জিনিস দান করুন।

বৃশ্চিক রাশির দৈনিক রাশিফল

বৃশ্চিক রাশির জাতক জাতিকাদের জন্য আজকের দিনটি সুখের হবে। চাকরিজীবীরা উপকৃত হবেন। বাবার আশীর্বাদে আজ সে তার ভবিষ্যৎ উজ্জ্বল করার সুযোগ পাবে। নতুন বন্ধু তৈরি হবে। আজ আপনার অনুভূতি এবং আপনার হৃদয় সম্পর্কিত কিছু সুখ সামনে আসবে। পরিবারের সকল সদস্য আজ আপনাকে পূর্ণ সহযোগিতা করবেন এবং কর্মক্ষেত্রেও কর্মকর্তারা আপনাকে সহযোগিতা করবেন, যার কারণে আপনার প্রকল্পগুলি সম্পন্ন হবে।

আজ ভাগ্য ৬২ শতাংশ আপনার পক্ষে থাকবে। পিতামাতার আশীর্বাদ নিন।

ধনু রাশির দৈনিক রাশিফল

ধনু রাশির জাতকদের জন্য আজকের দিনটি খুব ভালো যাচ্ছে। আজ, অনেক দিন পরে, আপনি কিছু ভালো তথ্য পেতে পারেন এবং আপনি কিছু গুরুত্বপূর্ণ কাজ করে উপকার পাবেন। সামনের সময়টাও কাটবে উৎসাহে। কাজের চাপ বেশি থাকবে, তবে লক্ষ্যে সাফল্য পেয়ে মন খুশি থাকবে। আপনার জীবনসঙ্গী আপনার যে কোনও প্রচেষ্টায় সম্পূর্ণ সহযোগিতা করবেন এবং পারিবারিক পরিস্থিতি আপনার অনুকূলে আসতে শুরু করবে।

আজ ভাগ্য ৮৮ শতাংশ আপনার পক্ষে থাকবে। দেবী লক্ষ্মীর পূজা করুন।

মকর রাশির দৈনিক রাশিফল

অনেক বিভ্রান্তি আজ মকর রাশির মানুষের মনে থাকবে। যেখানে একদিকে আপনার প্রেমিকা বা প্রিয়জনের জন্য কোনো জিনিস বা উপহার কেনার তাড়া থাকবে। অন্যদিকে কর্মক্ষেত্রে কাজের চাপ বেশি থাকবে। ভাইবোনের সাথে সম্পর্কের উন্নতি হবে। সন্তান সংক্রান্ত সমস্যার অবসান হওয়ায় মন থেকে ভারী বোঝা হালকা হবে। সরকারি খাতে অর্থনৈতিক লাভের সম্ভাবনা রয়েছে। কোর্ট-কাছারি ক্ষেত্রে সিদ্ধান্ত আপনার পক্ষে আসতে পারে। প্রতিকূল পরিস্থিতির বিরুদ্ধে লড়াইয়ে বাবার সহযোগিতা সাহায্য পাবেন।

আজ ভাগ্য ৯০ শতাংশ আপনার পক্ষে থাকবে। মাছকে আটার ট্যাবলেট খাওয়ান।

কুম্ভ রাশির দৈনিক রাশিফল

কুম্ভ রাশির জাতক জাতিকাদের ভাগ্য আজ তাদের সমর্থন করছে। কর্মক্ষেত্রে আজ আপনার নেওয়া সিদ্ধান্তগুলি সঠিক বলে প্রমাণিত হবে এবং আপনি আপনার কঠোর পরিশ্রম এবং জ্ঞানের শক্তিতে সমস্ত সমস্যা থেকে মুক্ত হবেন। তবে আপনার পিতার সঙ্গে আপনার সম্পর্কের মধ্যে কিছুটা উত্তেজনা থাকতে পারে। আপনার পারিবারিক জীবনও কিছুটা টেনশনে ভুগবে এবং আপনাকে কোথাও মিথ্যা অভিযোগের সম্মুখীন হতে হতে পারে। আপনি আপনার প্রেমের জীবন থেকে সমর্থন পাবেন এবং আপনি সুখ পাবেন। শিক্ষার্থীদের জন্য আজকের দিনটি কঠোর পরিশ্রমী হবে।

আজ ভাগ্য ৯৩ শতাংশ আপনার পক্ষে থাকবে। হনুমানজিকে সিঁদুর নিবেদন করুন।

মীন রাশির দৈনিক রাশিফল

মীন রাশির জাতক জাতিকাদের দিনটি শুভ। আপনি আপনার পিতামাতার আশীর্বাদ পাবেন এবং তাঁরা আপনাকে একটি ভালো জীবন যাপনের জন্য গাইড করবে যাতে আপনি ভবিষ্যতে সঠিক সিদ্ধান্ত নিতে সক্ষম হবেন। যারা অবিবাহিত তাদের জন্য শুভ বিবাহের প্রস্তাব আসবে। চাকরির ক্ষেত্রে নারীদের সহযোগিতায় লাভবান হবেন। আপনি সরকারি প্রকল্পগুলির সম্পূর্ণ সুবিধাও পাবেন এবং কোনও নতুন উত্স থেকে আয়ও বাড়বে। আপনার সন্তানরা শিক্ষাক্ষেত্রে উন্নতি করবে এবং তাদের দেখে আপনার মন খুশি হবে।

আজ ভাগ্য ৬৪ শতাংশ আপনার পক্ষে থাকবে। বিষ্ণু সহস্ত্রাম পাঠ করুন।


আরও খবর



৮ হাজার মুক্তিযোদ্ধার সনদ বাতিল: মোজাম্মেল হক

প্রকাশিত:বুধবার ১৭ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৭ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

মুক্তিযোদ্ধা বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, ইতিমধ্যে ৮ হাজার ভুয়া মুক্তিযোদ্ধার সনদ বাতিল করা হয়েছে। এছাড়া কেউ যদি ভুয়া মুক্তিযোদ্ধাদের সুনির্দিষ্ট তথ্য দিতে পারে তাহলে সেই মুক্তিযোদ্ধার সনদও বাতিল করা হবে।

বুধবার (১৭ এপ্রিল) সকালে মেহেরপুরের ঐতিহাসিক মুজিবনগর আম্রকাননে মুজিবনগর দিবসের অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

এর আগে, স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করেন মন্ত্রী।

মুজিবনগরের উন্নয়নের বিষয়ে মন্ত্রী বলেন, মুক্তিযুদ্ধের স্মৃতিকে অম্লান করে রাখার জন্য মুজিবনগরকে আন্তর্জাতিক মানের করার জন্য প্রকল্প গ্রহণ করা হয়েছে। প্রধানমন্ত্রীর অনুমোদন সাপেক্ষে দ্রুততম সময়ের মধ্যে মুজিবনগর মুক্তিযুদ্ধের স্মৃতি কেন্দ্রের নির্মাণ কাজ শুরু হবে।

এদিকে সকাল সাড়ে ৯টায় ঐতিহাসিক মুজিবনগর দিবসে মুজিবনগর স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করেছেন আওয়ামী লীগ নেতা ও মন্ত্রীপরিষদের সদস্যরা।

বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য কাজী জাফর উল্লাহ, আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহা উদ্দীন নাছিম, জনপ্রশাসনমন্ত্রী ফরহাদ হোসেন, মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী সিমিন হোসেন রিমি পুষ্পস্তবক অর্পণ শেষে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করেন।

এর পরে আম্রকাননে জাঁকজমকপূর্ণ কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়। বাংলাদেশ পুলিশ, বিজিবি, আনছার, বিএনসিসি ও ছাত্রছাত্রীদের একাধিক দল কুজকাওয়াজ প্রদর্শন করে। আজ সকাল ১০টায় শেখ হাসিনা মঞ্চে শুরু হয় বাংলাদেশ আওয়ামী লীগ আয়োজিত জনসভা।


আরও খবর



ঈদুল ফিতর উপলক্ষে ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু

প্রকাশিত:রবিবার ২৪ মার্চ 20২৪ | হালনাগাদ:রবিবার ২৪ মার্চ 20২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

ঈদুল ফিতর উপলক্ষে অগ্রিম টিকিট বিক্রি শুরু করছে বাংলাদেশ রেলওয়ে। আজ রোববার (২৪ মার্চ) সকাল ৮টা থেকে রেলওয়ের ওয়েবসাইট ও মোবাইল অ্যাপের মাধ্যমে টিকিট বিক্রি করা শুরু হয়েছে। আজ বিক্রি করা হবে আগামী ৩ এপ্রিলের আন্তঃনগর ট্রেনের টিকিট। সম্প্রতি প্রকাশিত বাংলাদেশ রেলওয়ের ঈদুল ফিতর উপলক্ষ্যে নেয়া কার্যবিবরণী থেকে এসব তথ্য জানা যায়।

এবার ঢাকা থেকে বহির্গামী ট্রেনের মোট আসন সংখ্যা হবে ৩৩ হাজার ৫০০টি। আগের ঈদগুলোতে ৫ দিনের টিকিট বিক্রি করলেও এবারই প্রথম ৭ দিনের টিকিট বিক্রি করবে রেলওয়ে। ঈদ উপলক্ষ্যে ঘরমুখো মানুষের এই ট্রেন যাত্রার টিকিট ভোগান্তিবিহীন কিনতে শতভাগ টিকিট অনলাইনে বিক্রি করা হবে। দুইটি শিফটে এই টিকিট বিক্রি করা হবে। সকাল ৮টায় বিক্রি হবে পশ্চিমাঞ্চলের ট্রেনগুলোর টিকিট এবং দুপুর ২টায় বিক্রি শুরু হবে পূর্বাঞ্চলের ট্রেনগুলোর টিকিট।

ঈদের আগে আন্তঃনগর ট্রেনের ৩ এপ্রিলের টিকিট বিক্রি করা হবে (২৪ মার্চ) থেকে; ৪ এপ্রিলের টিকিট বিক্রি করা হবে ২৫ মার্চ; ৫ এপ্রিলের টিকিট বিক্রি করা হবে ২৬ মার্চ; ৬ এপ্রিলের টিকিট বিক্রি করা হবে ২৭ মার্চ; ৭ এপ্রিলের টিকিট বিক্রি করা হবে ২৮ মার্চ; ৮ এপ্রিলের টিকিট বিক্রি করা হবে ২৯ মার্চ এবং ৯ এপ্রিলের টিকিট বিক্রি করা হবে ৩০ মার্চ। এছাড়া যাত্রী সাধারণের অনুরোধে ২৫ শতাংশ টিকিট যাত্রা শুরুর আগে প্রারম্ভিক স্টেশনের কাউন্টারে পাওয়া যাবে।


আরও খবর



দাম কমে ৪০ টাকায় ডিমের হালি

প্রকাশিত:বুধবার ২০ মার্চ ২০24 | হালনাগাদ:বুধবার ২০ মার্চ ২০24 | অনলাইন সংস্করণ
অর্থ ও বাণিজ্য ডেস্ক

Image

ডিমের চাহিদা কমে যাওয়ায় ঢাকার বাজারে দ্রুত কমতে শুরু করেছে ডিমের দাম। গত তিনদিনের ব্যবধানে ডিমের দাম ডজনে ১০ টাকা কমেছে। কোনো কোনো বাজারে এর চেয়েও বেশি কমেছে। ফলে বড় বাজারে প্রতি ডজন ডিমের দাম নেমেছে ১২০ টাকায়। অর্থাৎ প্রতিটি ডিম বিক্রি হচ্ছে ১০ টাকায়, হালি ৪০ টাকায়।

এদিকে পাড়া-মহল্লার খুচরা দোকানে প্রতি হালি ডিম বিক্রি হচ্ছে ৪২ টাকা দরে। ফলে ডিম অনেক জায়গায় সরকার নির্ধারিত ১৪৪ টাকার নিচে নেমে এসেছে।

রাজধানীর মালিবাগ, শান্তি নগর ও তেজগাঁও ডিমের বাজার ঘুরে ও ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে জানা গেছে, পাইকারি বাজারে ফার্মের মুরগির বাদামি রঙের ডিম বিক্রি হচ্ছে ডজনপ্রতি ১১৫-১১৬ টাকায়। অথচ গত রোববারেও ঢাকায় প্রতি ডজন বাদামি ডিম বিক্রি হয়েছে ১২২ থেকে ১২৫ টাকায়।

ব্যবসায়ীরা জানিয়েছেন, দাম আরও কিছুটা কমার সম্ভাবনা আছে। কারণ রমজানে ডিমের চাহিদা একদম কম থাকে। এদিকে, মুরগির সাদা রঙের ডিমের ডজন এরই মধ্যে কমে ১১০ টাকায় নেমে এসেছে। তেজগাঁও ডিমের আড়তের ব্যবসায়ীরা বলছেন, এখন ডিম বিক্রি করে লোকসান হচ্ছে খামারিদের।

মালিবাগের ডিম বিক্রেতা সবুজ হোসেন বলেন, পাইকারিতে প্রতি একশো বাদামি ডিম কিনতে খরচসহ ৯৫০ টাকার মতো লাগছে। তাতে খুচরা বাজারেও ডিমের দাম বেশ কমে এসেছে। আর দাম কমার কারণে বেচাকেনাও ভালো হচ্ছে। দুদিনের ব্যবধানে ১০ টাকা কমেছে প্রতি ডজনে।

শান্তিনগর বাজারে বিক্রেতা ইউনুস হোসেন বলেন, বেশ কয়েক মাস ধরে ডিমের বাজার স্থিতিশীল রয়েছে। চাহিদাও কম বাজারও ঠান্ডা। তিনি বলেন, রোজার সময় পরিবারে ডিম খাওয়া কমে যায়। এছাড়া অনেক হোটেল রেস্তোরাঁ বন্ধ, যার কারণে চাহিদা অনেক কমেছে।


আরও খবর
ফের বাড়ল স্বর্ণের দাম

বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪




মশা নিধনে সবাইকে এগিয়ে আসতে হবে: স্থানীয় সরকার মন্ত্রী

প্রকাশিত:বুধবার ২০ মার্চ ২০24 | হালনাগাদ:বুধবার ২০ মার্চ ২০24 | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

মশা নিধন কারো একার পক্ষে সম্ভব নয় উল্লেখ করে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, জনপ্রতিনিধি ও জনগণের সম্মিলিত প্রচেষ্টার মাধ্যমে মশার প্রজননস্থল ধ্বংস করতে হবে। প্রতিকার থেকে প্রতিরোধ উত্তম উল্লেখ করে তিনি বলেন, মশা নিধনে সবচেয়ে কার্যকর পন্থা হচ্ছে মশার প্রজননস্থল ধ্বংস করা যাতে মশার উৎপাদন না হয়। সেজন্য জনপ্রতিনিধি ও জনগণের সম্মিলিত প্রচেষ্টা জরুরি।

বুধবার (২০ মার্চ) ঢাকার উত্তরায় ১২নং সেক্টর খালপাড়ে সিটি করপোরেশনের মশক নিধন ও পরিচ্ছন্নতা কার্যক্রম পরিদর্শনকালে তিনি এ কথা বলেন। এ সময় মন্ত্রীর সঙ্গে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম ও বিভিন্ন ওয়ার্ডের কাউন্সিলরগন উপস্থিত ছিলেন।

স্থানীয় সরকার মন্ত্রী বলেন, বিভিন্ন ধরনের মশা যেমন কিউলেক্স মশা, অ্যানোফিলিস মশা ও এডিস মশার প্রজননস্থল ভিন্ন ভিন্ন হওয়ায় আমাদেরকে সেদিকে লক্ষ্য রেখে পরিষ্কার-পরিচ্ছন্নতা কার্যক্রম চালাতে হবে। অ্যানোফিলিস মশা ম্যালেরিয়া রোগ, কিউলেক্স মশা ফাইলেরিয়া এবং এডিস মশা ডেঙ্গু ও চিকুনগুনিয়া রোগের জন্য দায়ী উল্লেখ করে তিনি বলেন, মশাবাহিত রোগ প্রতিরোধে মশার প্রজননস্থল ধ্বংসই হচ্ছে সবচেয়ে উত্তম পন্থা।

মন্ত্রী বলেন, ঢাকা শহরের বিভিন্ন খালে বাসাবাড়ির সুয়ারেজ বর্জ্যের কারণে পানি দূষিত হচ্ছে এবং কচুরিপানার ফলে প্রচুর মশা উৎপাদন হচ্ছে। এসব সমস্যা সমাধানের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে ঢাকাকে পাঁচটি ক্যাচমেন্ট এরিয়াতে ভাগ করে বর্জ্য নিষ্পত্তি করার জন্য সুয়ারেজ ট্রিটমেন্ট স্থাপন করা হচ্ছে। প্রধানমন্ত্রী এরই মধ্যে দাসেরকান্দিতে একটি প্লান্ট উদ্বোধন করেছেন এবং উত্তরাতেও একটি প্রকল্প বাস্তবায়ন হচ্ছে।

স্থানীয় সরকার মন্ত্রী উত্তরা ১২ নং সেক্টরে লেক পরিষ্কার করার যে উদ্যোগ ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র নিয়েছেন তাকে সাধুবাদ জানিয়ে বলেন, মশার প্রজননস্থল ধ্বংস করার জন্য এই ধরনের খাল বা লেক যেখানে কচুরিপানা এবং দূষিত পানির কারণে মশার উৎপাদন বেশি হয় তা সবাইকে মিলে পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে হবে। উত্তরা ১২ নম্বর সেক্টরের এই লেক ১০ থেকে ১৫ দিনের মধ্যে পরিষ্কার করা হবে বলেও জানান তিনি।

এ সময় সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি জানান, এডিস মশা নিয়ন্ত্রণে এ বছরের জানুয়ারি মাস থেকে মন্ত্রণালয়ে প্রস্তুতি সভা করা হয়েছে এবং সিটি করপোরেশনগুলোর সক্ষমতা পর্যালোচনা করে যেখানে যতটুকু দরকার মন্ত্রণালয় থেকে সহযোগিতা করা হয়েছে। মন্ত্রী আবারও এডিস মশা নির্মূলে জনপ্রতিনিধি এবং জনগণকে সচেতন হওয়ার আহ্বান জানান।

তিনি বলেন, নিজ বসতবাড়ি এবং নিজ এলাকা পরিষ্কার করার দায়িত্ব আমাদের সবার তাহলেই প্রাণঘাতী ডেঙ্গু জ্বর থেকে আমরা নিজেদেরকে রক্ষা করতে পারবো।


আরও খবর
শিশু হাসপাতালে আগুন নিয়ন্ত্রণে

শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪




‘ঈদ উপলক্ষে মার্কেটে গভীর রাত পর্যন্ত নিরাপত্তা থাকবে’

প্রকাশিত:সোমবার ০১ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:সোমবার ০১ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

ঈদ উপলক্ষে মার্কেটে গভীর রাত পর্যন্ত নিরাপত্তা থাকবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। তিনি বলেছেন, আসন্ন ঈদুল ফিতরে দেশজুড়ে নিরাপত্তা জোরদারে পুলিশের পাশাপাশি গোয়েন্দা সংস্থাও কাজ করবে।

সোমবার (১ এপ্রিল) সচিবালয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সভাকক্ষে আসন্ন ঈদুল ফিতরের প্রস্তুতিমূলক সভা শেষে এ কথা জানান তিনি।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, মহাসড়কে নির্দিষ্ট এলাকায় যানজট নিরসনে ব্যবস্থা নেওয়া হবে। ঢাকা থেকে বের হওয়ার প্রতিটি পয়েন্টসহ দেশের যানজট প্রবণ সব জায়গায় আইনশৃঙ্খলা বাহিনী সতর্ক অবস্থানে থাকবে। দেশব্যাপী আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে সার্বিক ব্যবস্থা নেওয়া হয়েছে।

তিনি বলেন, রমজানে যানজট কিছুটা বাড়ে এটা সত্য। তবে ঈদ ঘনিয়ে আসলে এটা আরও বাড়ে। কারণ ঈদ শপিংয়ের জন্য মানুষ মার্কেটে যান। আবার উন্নয়ন কাজের জন্য কিছু রাস্তায় প্রতিবন্ধকতা সৃষ্টি হয়েছে।

তিনি আরও বলেন, ঈদকে সামনে রেখে যানজট কীভাবে সহনীয় রাখা যায়, সে বিষয়ে ট্রাফিক বিভাগ কাজ করছে। আশা করি শিগগিরই যানজট কমে যাবে।


আরও খবর