আজঃ শুক্রবার ০৩ মে ২০২৪
শিরোনাম

আজকের রাশিফল ১১ জুন ২০২২

প্রকাশিত:শনিবার ১১ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ১১ জুন ২০২২ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

আজকের রাশিফল ১১ জুন ২০২২ শনিবার, চাঁদ দিনরাত্রি তুলা রাশিতে গমন করবে। ধনু রাশির জাতক জাতিকাদের জন্য চন্দ্রের এই যাত্রা খুবই শুভ হবে। আজ ধনু রাশির জাতকরা ভাগ্যের পূর্ণ সমর্থন পাবেন। লাভের সুযোগ পাবেন। অন্য সব রাশির জন্য দিনটি কেমন যাবে, দেখুন আজকের ভবিষ্যদ্বাণী।

মেষ রাশি:

মেষ রাশির নক্ষত্র উচ্চ হতে চলেছে। ভালো সুযোগ আপনার পথে আসতে পারে। সম্পত্তি বা আর্থিক লেনদেন সংক্রান্ত সিদ্ধান্ত সাবধানে নিন। কর্মক্ষেত্রে দিনটি ভালো যাবে। পিতা-মাতারা আপনার কাজে সাহায্য করার জন্য যথাসাধ্য চেষ্টা করবেন। প্রেমিক-প্রেমিকাদের মধ্যে কিছু বিবাদ হতে পারে। মেষের জাতকদের মধ্যে কেউ কেউ বস্তুগত জিনিস অর্জনে ব্যয় করবে। পারিবারিক জীবন আরও সুখী এবং আনন্দদায়ক হবে।

বৃষ রাশি:

বৃষ রাশির জাতকদের জন্য আজকের সকালের শুরুটা খুব ভালো হবে। কর্ম সংক্রান্ত বিষয়ে ধীরে ধীরে অগ্রগতি দেখা যাবে। ব্যবসা সংক্রান্ত কোনও বড় সমস্যা আজ সমাধান হতে পারে। কর্মক্ষেত্রে অন্যের আশা-আকাঙ্খাকে ঠেলে দেওয়া থেকে বিরত থাকুন। আপনার লক্ষ্য অগ্রাধিকার। অন্যদের কাছ থেকে উপহার পাওয়ার জন্য এটি একটি ভাল সময়। বিনিয়োগের ক্ষেত্রে আপনি কিছু নতুন পরামর্শ পাবেন। সবার সঙ্গে একসাথে কাজ করবেন।

মিথুন রাশি:

মিথুন রাশির জাতকদের জন্য আজকের দিনটি সামঞ্জস্যপূর্ণ হবে। আজ ব্যবসায় এগিয়ে যাওয়ার দিন। সরকারি কর্মচারীদের আটকে থাকা কাজ শেষ হতে পারে। পরিবারের কোনও সদস্যের সমস্যা বুঝে তাকে সাহায্য করতে পারেন। পুরনো সমস্যা থেকে মুক্তি পাওয়ারও দিন। আপনার স্ত্রীর সঙ্গে আনন্দদায়ক সময় কাটবে। পরিবারের সদস্যদের সঙ্গে সম্পর্ক সৌহার্দ্যপূর্ণ হবে।

কর্কট রাশি:

কর্কট রাশির জাতকদের কেউ ভালো কাজের পরামর্শ দিতে পারেন। সুখবর পাওয়ার লক্ষণ রয়েছে। সমাজে যথাযথ সম্মান ও সম্মান পাবেন। অর্থনৈতিক দিক আগের চেয়ে শক্তিশালী হবে। চাকরির দিকে অগ্রগতি হবে। স্বাস্থ্য ভালো থাকবে তবে একেবারেই অসতর্ক হবেন না। আপনি আপনার উর্ধ্বতন এবং সহকর্মীদের মনোযোগ আকর্ষণ করবেন।

সিংহ রাশি:

সিংহ রাশির জাতক জাতিকাদের নিজের উপর আস্থা থাকবে এবং তাঁরা কাজগুলি খুব ভালো ভাবে পরিচালনা করবেন। স্বপ্ন পূরণের এখনই উপযুক্ত সময়। আপনার আর্থিক অবস্থা শক্তিশালী হবে। ব্যবসা এবং কাজের সঙ্গে সম্পর্কিত আটকে থাকা অর্থ পাওয়া যেতে পারে। ব্যবসায়িক ভ্রমণে অনুকূল চুক্তি ঘটতে পারে। নিরাপত্তাহীনতার অনুভূতি জন্মাতে দেবেন না। কর্মক্ষেত্রে বিতর্কে জড়াবেন না।

কন্যা রাশি:

কন্যা রাশির জাতকেরা অনুপ্রাণিত বোধ করতে পারে। মনে নতুন কিছু জানার কৌতূহল থাকবে। ভাগ্যের উপর নির্ভর করবেন না, কঠোর পরিশ্রমে মনোযোগ দিন। আপনি বিনিয়োগের প্রস্তাব পেতে পারেন। পুরানো ঋণ থেকে মুক্তি পাবেন। সন্তানের শিক্ষায় সাফল্যের কারণে পরিবারে উৎসবমুখর পরিবেশ বিরাজ করবে। আর্থিক সমস্যা সমাধানে কিছুটা সময় লাগতে পারে।

তুলা রাশি:

তুলা রাশির জাতকদের জন্য দিনটি অনুকূল হতে চলেছে। আপনার ইতিবাচক চিন্তা আপনার ভবিষ্যত গঠনে সাহায্য করবে। আর্থিক অবস্থা ভালো থাকবে। আজ নতুন বন্ধুও তৈরি হতে পারে। আপনি বাড়ির সদস্যদের ইচ্ছা বোঝার চেষ্টা করবেন। প্রেমের ক্ষেত্রে সময়টি শুভ। বেতনভোগীরা কঠোর পরিশ্রমের মাধ্যমে তাদের ঊর্ধ্বতনদের সন্তুষ্ট করতে পারে।

বৃশ্চিক রাশি:

বৃশ্চিক রাশির জাতক জাতিকারা তাঁদের পছন্দ বা ইচ্ছার কাজ করতে আগ্রহী হবেন। আপনি নির্দিষ্ট কিছু মানুষের কাছাকাছি থাকবেন। চাকুরিজীবীরা আজ টেনশনে থাকবেন। আজ আপনার আয় বাড়বে বলে মনে হচ্ছে। পরিকল্পনা এবং কাজ করে আপনি সফল হবেন। সম্পত্তি সংক্রান্ত কাজ করার সময় কাগজপত্র ভালো করে দেখে নিন।

ধনু রাশি:

ধনু রাশির জাতকরা কিছু গুরুত্বপূর্ণ বিষয়ে জানতে পারেন। ভাগ্য সম্পূর্ণরূপে আপনার পক্ষে, তাই আপনার সময়কে বুদ্ধি খাটিয়ে ব্যবহার করুন। আকস্মিক লাভের সুযোগ আসবে। আপনি যদি একটি নতুন ব্যবসা শুরু করতে চান তবে সতর্ক থাকুন। যুবকরা নতুন চাকরি পেতে পারেন। এটা আপনার জন্য একটি আনন্দদায়ক অভিজ্ঞতা হবে। আত্মবিশ্বাস, আত্মবিশ্বাস এবং উদ্যমে পূর্ণ, আপনি ভালো মুনাফা অর্জন করবেন।

মকর রাশি:

মকর রাশির জাতকদের তাঁদের মনের কণ্ঠস্বর শুনতে হবে। এগিয়ে যাওয়ার সেরা দিন। জমি, দালান ও যানবাহন কেনার সিদ্ধান্ত নেবেন। বুদ্ধি খাটিয়ে অর্থ ব্যবহার করুন। আদালতে চলমান মামলার নিষ্পত্তি হবে। ব্যবসায়িক সফর হতে পারে। ছাত্র এবং কর্মজীবী শ্রেণীর জন্য দিনটি শুভ নয় তবে আপনার লক্ষ্য এবং উচ্চাকাঙ্ক্ষা অর্জনের দিকে আপনার গতিশীল থাকা উচিত। বাড়িতে কিছু শুভ কাজের পরিকল্পনা করা হবে।

কুম্ভ রাশি:

কুম্ভ রাশির জাতকরা আজ উন্নতির কিছু নতুন উপায় পাবেন। আপনার স্ত্রী বা সঙ্গীর বিশ্বাস জয় করে কাজ করুন। আয় ভালো হবে এবং আপনার আত্মবিশ্বাসও খুব ভালো থাকবে। চাকরিজীবীদের জন্য কোনো বিশেষ কাজ সাফল্য এনে দিতে পারে। বাড়িতে অফিসের কাজ করা লোকেদের পারফরমেন্সে সিনিয়ররা খুশি হবেন।

মীন রাশি:

মীন রাশির মানুষের আচরণে ইতিবাচক পরিবর্তন আসবে। আপনি একটি নতুন মোবাইল কেনার কথা ভাবতে পারেন। দোকানদাররা তাঁদের গ্রাহকদের সঙ্গে ভালো ব্যবহার করবেন। চাকরিতে উন্নতির সম্ভাবনা রয়েছে। আপনার বস এবং আপনার সহকর্মীদের দেখান আপনি আসলে কতটা পরিশ্রমী। আপনার পরিকল্পনা এবং গোপনীয়তা কারো সঙ্গে শেয়ার করবেন না।

নিউজ ট্যাগ: আজকের রাশিফল

আরও খবর
হিট স্ট্রোক হলে কী করবেন?

মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪




আজ ১২ ঘণ্টা গ্যাস থাকবে না রাজধানীর যেসব এলাকায়

প্রকাশিত:শনিবার ২৭ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শনিবার ২৭ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

গ্যাস পাইপলাইনের জরুরি কাজের জন্য আজ রাজধানীর বেশ কিছু এলাকায় ১২ ঘণ্টা গ্যাস সরবরাহ বন্ধ থাকবে। গতকাল শুক্রবার (২৬ এপ্রিল) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে তিতাস গ্যাস ট্রান্সমিশন এন্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গ্যাস পাইপলাইনের জরুরি কাজের জন্য শনিবার (২৭ এপ্রিল) সকাল ৯টা হতে রাত ৯টা পর্যন্ত শনির আখড়া, বড়ইতলা, ছাপড়া মসজিদ, দনিয়া, জুরাইন, ধোলাইরপাড় ও কদমতলী এলাকার সকল শ্রেণির গ্রাহকের গ্যাস সরবরাহ বন্ধ থাকবে।

ওই সময়ে আশপাশের এলাকায় গ্যাসের স্বল্পচাপ বিরাজ করতে পারে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে। গ্রাহকদের সাময়িক অসুবিধার জন্য দুঃখ প্রকাশ করেছে তিতাস গ্যাস কর্তৃপক্ষ।


আরও খবর



গরম বাড়ছে, সুস্থ থাকতে যা করবেন

প্রকাশিত:বৃহস্পতিবার ০৪ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৪ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
জীবন ধারা ডেস্ক

Image

বাড়ছে তাপমাত্রা। এই গরমে নিজেকে সুস্থ রাখাই অন্যতম বড় চ্যালেঞ্জ। গরমে একটু অসতর্ক হলেই নানা ধরনের অসুখ-বিসুখে আক্রান্ত হওয়ার ভয় থাকে। তাই এসময় নিজের প্রতি থাকতে হবে বাড়তি যত্নশীল। গরমের তীব্রতাকে পাশ কাটিয়ে নিজেকে সুস্থ রাখার জন্য আপনাকে করতে হবে কিছু কাজ। প্রতিদিনের সেসব ছোট ছোট কাজের দিকে খেয়াল রাখলেই সুস্থ থাকা অনেকটা সহজ হয়ে যাবে। চলুন তবে জেনে নেওয়া যাক গরমে সুস্থ থাকতে কী করবেন-

পর্যাপ্ত পানি পান করুন : তাপপ্রবাহ আমাদের শরীরে একটি শুষ্ক প্রভাব ফেলে, যা শরীরের তাপমাত্রায় ডিহাইড্রেশন এবং ব্যাঘাত ঘটায়। তাই পানির ক্ষতি পুষিয়ে নিতে এবং ডিহাইড্রেশন প্রতিরোধ করতে আপনার প্রতিদিনের তালিকায় আরও পানি যোগ করুন। মনে রাখবেন, মাত্র ৪% পানির ক্ষয় ডিহাইড্রেশন হতে পারে এবং ১৫% হলে, এটি মারাত্মক হতে পারে।

মৌসুমী খাবার খান : সাধারণত বিশেষজ্ঞরা স্বাস্থ্যকর শরীর বজায় রাখতে ডায়েটে পর্যাপ্ত প্রোটিন এবং ফাইবার যোগ করার পরামর্শ দেন। তবে বছরের এই সময়ে এই জাতীয় খাবার পরিহার করার পরামর্শ দেওয়া হয় কারণ এগুলো হজম হতে সময় নেয়। গ্রীষ্মে স্বাস্থ্যকর হজম বাড়াতে এবং অন্ত্রের সমস্যা, বদহজম, ডিহাইড্রেশন ইত্যাদি এড়াতে মৌসুমী খাবার, উদ্ভিদ-ভিত্তিক খাবার এবং তাজা শাক-সবজি বেছে নেওয়ার পরামর্শ দেয়।

বাইরে যাওয়ার সময় ঠান্ডা খাবার এবং পানীয় সঙ্গে রাখুন : গ্রীষ্মের অসহনীয় তাপেও কিন্তু কাজের জন্য বাইরে যাওয়ার প্রয়োজন হয়। তাই সারাদিন সতেজ থাকার জন্য বাইরে যাওয়ার সময় ঠান্ডা খাবার ও পানীয় সঙ্গে রাখুন। ইউনাইটেড স্টেটস ডিপার্টমেন্ট অফ এগ্রিকালচার (ইউএসডিএ) এর মতে, বাতাসে তাপ ব্যাকটেরিয়ার দ্রুত বৃদ্ধি করে, যা খাদ্য দূষণ এবং খাদ্যজনিত অসুস্থতার ঝুঁকি বাড়ায়। তাই বিশেষজ্ঞরা হালকা এবং শীতল খাবার, আস্ত ফল এবং সাইট্রাস পানীয় সঙ্গে রাখার পরামর্শ দেন। এই খাবার এবং পানীয়গুলো প্রচণ্ড গরমেও আপনার শরীরের তাপমাত্রা বজায় রাখতে সাহায্য করে।

টাটকা রান্না করা খাবার খান : আগেই বলা হয়েছে, গ্রীষ্মের মৌসুমে খাদ্য দূষণের ঝুঁকি বেড়ে যায়। তাই খাদ্যজনিত অসুস্থতার ঝুঁকি এড়াতে প্রতিদিন তাটকা রান্না করা খাবার খাওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। কোনো খাবার প্যাক করার আগে তা স্বাভাবিক তাপমাত্রায় এনে তবেই করুন।


আরও খবর
হিট স্ট্রোক হলে কী করবেন?

মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪




নতুন গাড়ি কিনে আলোচনায় নীতা আম্বানি

প্রকাশিত:বুধবার ১০ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বুধবার ১০ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

নীতা মুকেশ আম্বানি একজন ভারতীয় ব্যবসায়ী ও জনহিতৈষী। তিনি রিলায়েন্স ফাউন্ডেশন, ধীরুভাই আম্বানি ইন্টারন্যাশনাল স্কুলের চেয়ারপার্সন ও প্রতিষ্ঠাতা এবং রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের একজন পরিচালক। তিনি রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক মুকেশ আম্বানির স্ত্রী।

বিলাসবহুল জীবনযাত্রার জন্য সুপরিচিত নীতা আম্বানি। দামি শাড়ি, গয়না, জিনিসপত্র, বিমান, জুতা, ঘড়ি সব কিছুর প্রতি বিশেষ আকর্ষণ রয়েছে নীতা আম্বানির। সম্প্রতি ছোট ছেলে অনন্ত আম্বানির বিবাহ অনুষ্ঠানের পর ফের আলোচনায় এলেন তিনি।

সম্প্রতি বিলাসবহুল রোজ কোয়ার্টজ শেডের Rolls Royce Phantom VIII EWB গাড়ি কিনেছেন নীতা আম্বানি। প্রায় ১২ কোটি টাকা দামের গাড়িটির ডিজাইনেও রয়েছে বিশেষত্ব। সোশ্যাল মিডিয়ায় তুমুল চর্চা চলছে এই গাড়ি নিয়ে। গাড়িটি কাস্টোমাইজ করা, তাই আসলে কত দাম পড়েছে সেটা এই মুহূর্ত অনুমান করা যাচ্ছে না।

ভারতে এই বিলাসবহুল সেডানের গাড়ির দাম প্রায় ১২ কোটি টাকা (অন-রোড)। কাস্টমাইজেশন বিকল্পগুলির জন্য আলাদা মূল্য দিতে হবে। নীতা আম্বানি যে বিলাসবহুল সেডানটি কিনেছেন সেটিক সবচেয়ে বিশেষ জিনিস হল এর রং। এর লোয়ার বডি রোজ কোয়ার্টজ এবং আপার বডি ভেলভেট অর্কিড।


আরও খবর



চট্টগ্রামে ফিটনেসবিহীন গাড়ির বিরুদ্ধে মামলা, জরিমানা

প্রকাশিত:রবিবার ২১ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:রবিবার ২১ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
চট্টগ্রাম প্রতিনিধি

Image

চট্টগ্রামে ফিটনেসবিহীন গাড়ির বিরুদ্ধে অভিযান নেমেছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)। চট্টগ্রাম জেলা এবং হাইওয়ে পুলিশের সহায়তায় পৃথক দুটি অভিযান পরিচালনা করা হয়। বিআরটিএর দুটি ইউনিট চট্টগ্রাম-ঢাকা এবং চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে পৃথক দুটি ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়।

চট্টগ্রাম-ঢাকা মহাসড়কে ভ্রাম্যমাণ আদালতে নেতৃত্ব দেন বিআরটিএ চট্টগ্রাম বিভাগের ভ্রাম্যমাণ আদালত নির্বাহী ম্যাজিস্ট্রেট মিশকাতুল তামান্না। এসময় বিআরটিএ চট্ট-মেট্রো-১ সার্কেলের মোটরযান পরিদর্শক মোহাম্মদ সাইফুর রহমান উপস্থিত ছিলেন।

এই অভিযানে ৮টি যানবাহনের বিরুদ্ধে মামলা করে ৩০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়। লাইসেন্সবিহীন ৩ জন চালকের কাছ থেকে ১০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে। ফিটনেসবিহীন ৪টি গাড়ি থেকে জরিমানা আদায় করা হয় ১৫ হাজার টাকা। অন্য একটি গাড়ি থেকে ৫ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে। ঢাকা মেট্রো-ন-১৪-০০৩২ গাড়িকে জব্দ করে ডাম্পিং ইয়ার্ডে পাঠানো হয়েছে।

এছাড়া চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে পরিচালিত ভ্রাম্যমাণ আদালতে নেতৃত্ব দেন কর্ণফুলী উপজেলার সহকারী কমিশনার (ভূমি) পিযুষ কুমার চৌধুরী। এ সময় বিআরটিএ চট্টগ্রাম জেলা সার্কেলের মোটরযান পরিদর্শক মোহাম্মদ ইকবাল আহমেদ ও বিআরটিএ চট্ট মেট্রো-২ সার্কেলের মোটরযান পরিদর্শক মোহাম্মদ শাহাদাত হোসেন চৌধুরী উপস্থিত ছিলেন।

এই অভিযানে ৯টি গাড়ির বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করে ২১ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে। এর মধ্যে লাইসেন্সবিহীন দুজন চালকের কাছ থেকে আদায় করা হয় ৬ হাজার টাকা।এতে ফিটনেসবিহীন ৩টি গাড়ি থেকে সাড়ে ৭ হাজার টাকা এবং অন্যান্য অপরাধে ৪টি গাড়ি থেকে সাড়ে ৭ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে। ভ্রাম্যমাণ আদালত রেজিস্ট্রেশনবিহীন তিনটি ট্রাক ডাম্পিং ইয়ার্ডে পাঠিয়েছে। বৃহৎ দুই মহাসড়কে অভিযান অব্যাহত থাকবে বলে বিআরটিএ।

নিউজ ট্যাগ: চট্টগ্রাম

আরও খবর



ভারতীয় মসলায় ক্যানসারের উপাদান, নিষিদ্ধ হংকং-সিঙ্গাপুরে

প্রকাশিত:বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

ক্যানসার সৃষ্টিকারী ইথিলিন অক্সাইডের উচ্চ-মাত্রার উপস্থিতি মেলায় ভারতীয় কোম্পানি এমডিএইচ ও এভারেস্টের গুঁড়া মসলা বিক্রিতে নিষেধাজ্ঞা আরোপ করেছে হংকং ও সিঙ্গাপুর।

এ ঘটনার পর ভারতের মশলা রফতানি নিয়ন্ত্রক সংস্থা প্রতিষ্ঠান দুইটিতে তাদের মশলার গুণগত মান যাচাইয়ের বিস্তারিত তথ্য সরবরাহের নির্দেশ দিয়েছে। ভারতে এ দুই কোম্পানির গুঁড়া মশলা ব্যাপক জনপ্রিয় এবং ইউরোপ, এশিয়া ও উত্তর আমেরিকাতেও রফতানি করা হয়।

এমডিএইচ-এর মাদ্রাজ কারি পাউডার, সম্বার মসলা ও কারি পাউডার মসলা ও এভারেস্ট ফুড প্রোডাক্ট লিমিটেডের ফিশ কারি মসলা, মোট এই চারটি প্রোডাক্টকে ঘিরে তৈরি হয়েছে এই সমস্যা।

ইথিলিন অক্সাইড একটি গন্ধহীন রাসায়নিক। অত্যধিক পরিমাণে থাকলে তা মানবদেহের জন্য খুবই ক্ষতিকর।

হংকং ও সিঙ্গাপুরের কর্তৃপক্ষ বলেছে, ভারতীয় ওই দুই কোম্পানির গুঁড়া মসলায় উচ্চ মাত্রার ইথিলিন অক্সাইড রয়েছে। যা মানুষের খাওয়ার জন্য অনুপযোগী। আর দীর্ঘ সময় ধরে ইথিলিন অক্সাইডের ব্যবহারে ক্যানসারে আক্রান্ত হওয়ার ঝুঁকি রয়েছে।

ভারতের মশলার বাজারের অন্যতম বৃহৎ দুই কোম্পানি এমডিএইচ ও এভারেস্ট স্পাইসেস। দেশটির বাজার গবেষণা সংস্থা জিওন মার্কেট রিসার্চের তথ্য অনুযায়ী, ২০২২ সালে এই দুই কোম্পানি ১০ দশমিক ৪৪ বিলিয়ন মার্কিন ডলারের মশলা বিক্রি করেছে। দক্ষিণ এশিয়ার এ দেশটি ২০২২-২৩ সালে ৪ বিলিয়ন মার্কিন ডলার মূল্যের মশলা রফতানি করেছে বলে জানিয়েছে ভারতের মশলা বোর্ড।


আরও খবর