আজঃ বৃহস্পতিবার ১৯ মে ২০২২
শিরোনাম

আজকের রাশিফল ১৩ মে ২০২২

প্রকাশিত:শুক্রবার ১৩ মে ২০২২ | হালনাগাদ:শুক্রবার ১৩ মে ২০২২ | ৩৯৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

১৩ মে ২০২২ শুক্রবার, নক্ষত্রের গতিবিধি এবং গ্রহের অবস্থান দেখায় যে মিথুন রাশির লোকেরা তাদের প্রচেষ্টায় সাফল্য পাবে এবং তাদের মনোবল বৃদ্ধি পাবে। বৃষ রাশির লোকেরাও শুভ গ্রহ অবস্থানের সুবিধা নিতে সক্ষম হবেন। অন্য সব রাশির জাতক-জাতিকার দিনটি কেমন যাবে, জেনে নিন কী বলে আপনার ভাগ্যের নক্ষত্র।

মেষ রাশি:

আপনি প্রত্যক্ষ বা পরোক্ষ যে কোনও উপায়ে সরকার থেকে সুবিধা পেতে পারেন। আপনি যদি সময় মতো সুযোগের পূর্ণ সদ্ব্যবহার করেন, তাহলে আপনার পেশাগত জীবন ভবিষ্যতে আপনাকে প্রচুর সুবিধা দিতে পারে।

বৃষ রাশি:

বৃষ রাশির জাতকদের আজ আপনার আত্মবিশ্বাস ও সাহস তুঙ্গে থাকবে। রাজনীতি বা সমাজকর্মের সঙ্গে যুক্ত ব্যক্তিরা অনেক সভায় অংশ নেবেন ইত্যাদি। আপনি সম্মান পাবেন এবং কিছু নতুন দায়িত্বও পেতে পারেন। জটিল সমস্যার সমাধান পাবেন।

মিথুন রাশি:

আপনি সুস্বাস্থ্য উপভোগ করবেন এবং পারিবারিক জীবন সুখী হবে। আয় বৃদ্ধির সম্ভাবনা রয়েছে। আপনি নতুন সুযোগ পাবেন যা আপনার প্রভাব এবং প্রতিপত্তি বৃদ্ধি করবে। আপনি আপনার কাজ এবং পরিকল্পনা সম্পন্ন করে সন্তুষ্ট বোধ করবেন। আত্মীয় এবং বন্ধুদের সাথে আপনার সম্পর্কের উন্নতি হবে।

কর্কট রাশি:

কর্কট রাশির জাতকদের আজ মিশ্র ফল পাওয়া সম্ভব কিন্তু বেশিরভাগই আপনার অনুকূলে থাকবে। অনুৎপাদনশীল কাজে আপনার সময় ও শক্তি নষ্ট করবেন না। আপনার সিদ্ধান্তের প্রতি যথাযথ মনোযোগ দিন। আপনি যদি কোনও বিনিয়োগ করতে চান তবে বিশেষজ্ঞের নির্দেশনা নেওয়া বাঞ্ছনীয় হবে।

সিংহ রাশি:

গণেশ সিংহ রাশির দের জন্য সৌভাগ্যের সময় নয়। ভাইবোনের সঙ্গে বিবাদ পারিবারিক জীবনে অস্থিরতা সৃষ্টি করতে পারে। প্রেমের সম্পর্ক আগের মতোই থাকবে। নিবেদিত অধ্যবসায়ের সাথে আপনি উর্ধ্বতনদের সন্তুষ্ট করতে পারেন। আপনি আর্থিক সুবিধাও পেতে পারেন।

কন্যা রাশি:

কন্যা রাশির জাতকেরা নতুন সুযোগ পাবেন এবং সেগুলি ব্যবহার করে উপকার পাবেন। এইভাবে আর্থিক সমৃদ্ধি নিশ্চিত করা হয়। কিন্তু পরিবারের সদস্যদের স্বাস্থ্য ও সম্পত্তির বিষয়ে বিবাদ আপনাকে ক্রমাগত মানসিক চাপে ফেলতে পারে।

তুলা রাশি:

গণেশ তুলা রাশির জাতকদের নতুন ব্যবসায়িক সম্পর্ক এবং চুক্তি চূড়ান্ত করার জন্য এটি একটি অনুকূল সময়। প্রেমের ক্ষেত্রে আপনি ভাগ্যবান হবেন। গৃহস্থালির ক্ষেত্রে সংযম অবলম্বন করা উচিত, রাগ ও আবেগের কারণে পরিবারে বিবাদ হতে পারে। মাতৃগৃহ নিয়ে নারীরা কিছুটা বিভ্রান্তিতে থাকতে পারেন।

বৃশ্চিক রাশি:

বৃশ্চিক রাশির জাতকদের আজ আপনি একটি নতুন মেলামেশা বা অংশীদারিত্বে প্রবেশ করতে পারেন। আপনি ব্যবসায়িক প্রকল্পগুলিতে উত্সাহী এবং আত্মবিশ্বাসী, তাই আপনি ভবিষ্যতে সম্পূর্ণ সাফল্য অর্জন করতে সক্ষম হবেন। কোনও আইনি বিষয় বিচারাধীন থাকলে তা আদালতের মামলায় সাফল্যের ইঙ্গিত দেবে।

ধনু রাশি:

ধনু রাশির জাতকদের আজ আপনি আপনার জীবনসঙ্গী বা সহযোগীদের অর্ধাহারে সমর্থন পাবেন। এ কারণে আপনি কোনো সিদ্ধান্তে পৌঁছাতে পারবেন না। এই পরিস্থিতি আপনাকে মানসিক বিভ্রান্তি এবং চাপে ফেলবে। এমন সময়ে নিজের দুর্বলতা কাউকে না বলাই ভালো, সে যতই কাছের হোক না কেন।

মকর রাশি:

মকর রাশির জাতকদের আজ আপনি পেশাগত ভাবে উন্নতি করবেন। কর্মক্ষেত্রে আপনি আপনার কাজের জন্য প্রশংসার পাত্র হয়ে উঠতে পারেন। আপনার মধ্যে কেউ কেউ একটি নতুন সমিতি বা অংশীদারিত্বে প্রবেশ করতে পারে। আপনার প্রতিপক্ষ আপনার কোনও ক্ষতি করতে পারবে না। স্থিতিশীল আয় আপনাকে আরও ভালো অবস্থানের জন্য অনুপ্রাণিত করবে।

কুম্ভ রাশি:

কুম্ভ রাশির জাতকদের আজ ব্যবসায়িক ক্ষেত্রে খুব ভালো ফল পাবেন। প্রভাবশালীদের সঙ্গে যোগাযোগ উপকারী হবে। ব্যবসায়ীরা অংশীদারিত্ব বা সমিতির মাধ্যমে ভাল লাভ পেতে পারেন। আপনার আত্মবিশ্বাস বাড়বে।

মীন রাশি:

মীন রাশির জাতকদের আজকের দিনটি আপনাদের কারও কারও জন্য খুব বিতর্কিত হতে পারে। আপনাকে আপনার উর্ধ্বতনদের অবহেলার সম্মুখীন হতে হতে পারে এবং আপনার সহকর্মীরা আপনার দুর্বলতাকে পুঁজি করে খেলা নষ্ট করতে পারে।


আরও খবর
‘আম’ চিনুন তারপর কিনুন

বৃহস্পতিবার ১৯ মে ২০২২




আনুষ্ঠানিকভাবে জানালে পি কে হালদারের বিষয়ে ব্যবস্থা

প্রকাশিত:শনিবার ১৪ মে ২০২২ | হালনাগাদ:শনিবার ১৪ মে ২০২২ | ৩০৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানালে এবং আনুষ্ঠানিকভাবে জানানো হলে ভারতের পশ্চিমবঙ্গে গ্রেফতার প্রশান্ত কুমার (পি কে) হালদারকে দেশে ফিরিয়ে আনার বিষয়ে ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

শনিবার (১৪ মে) বিকেলে রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যের পর সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

পি কে হালদারকে শনিবার ভারতের পশ্চিমবঙ্গের অশোকনগর থেকে গ্রেফতার করেছে ভারত সরকারের কেন্দ্রীয় তদন্ত সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)।

এ বিষয়ে প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী মোমেন বলেন, পি কে হালদার ভারতে গ্রেফতার হওয়ার বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী হিসেবে আমি এখনো আনুষ্ঠানিকভাবে কিছু জানি না। জানার পরে যা যা অ্যাকশন নেওয়া প্রয়োজন, তা আমরা নেব।

পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, অর্থ পাচারকারীদের বিরুদ্ধে অবশ্যই ব্যবস্থা নেওয়া হবে। এটা নিয়ে দুদক কাজ করছে। অনেকে নামে-বেনামে দেশ থেকে টাকা পাচার করছেন। তারা দেশের শত্রু। তাদের ধরে নিয়ে আসা ভালো। পি কে হালেদারের মতো মানুষদের ধরে নিয়ে আসার দুই-একটি দৃষ্টান্ত হলে তা আরও ভালো হবে।

এর আগে ফরেন সার্ভিস একাডেমিতে চন্দ্রাবতী একাডেমি আয়োজিত জাতীয় অধ্যাপক আনিসুজ্জামানের স্মরণসভা ও আলোকচিত্র গ্রন্থের প্রকাশনা অনুষ্ঠিত হয়। সুরের ধারার চেয়ারম্যান ও প্রখ্যাত সংগীতশিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলা একাডেমির সভাপতি কথাসাহিত্যিক সেলিনা হোসেন এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি ড. মুহাম্মদ সামাদ।

অনুষ্ঠানে অধ্যাপক আনিসুজ্জামানের বিভিন্ন আলোকচিত্র নিয়ে কবি মারুফুল ইসলাম রচিত আমার মুক্তি আলোয় আলোয়’ গ্রন্থের মোড়ক উন্মোচন করা হয়।


আরও খবর



দেশের অধিকাংশ জায়গায় বজ্রবৃষ্টির সম্ভাবনা

প্রকাশিত:সোমবার ০২ মে 2০২2 | হালনাগাদ:সোমবার ০২ মে 2০২2 | ৫৮০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

আজ সোমবার (০২ এপ্রিল) দেশের অধিকাংশ জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ বৃষ্টি বা বজ্রবৃষ্টি হতে পারে। আজ সোমবার (০২ এপ্রিল) সকাল ৯ টায় আগামী ২৪ ঘন্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় প্রবল বিজলী চমকানোসহ অস্থায়ী দমকা হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে তবে রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

সোমবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে মংলায় ৩৬ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস এবং আজ সর্বনিম্ন তাপমাত্রা ছিল গোপালগঞ্জে ২০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

ঢাকায় আজ সূর্যাস্ত সন্ধ্যা ৬ টা ২৭ মিনিটে এবং আগামীকাল সূর্যোদয় ভোর ৫টা ২৪ মিনিটে।


আরও খবর



শ্রীলঙ্কার নতুন প্রধানমন্ত্রী হচ্ছেন রনিল বিক্রমাসিংহে

প্রকাশিত:বৃহস্পতিবার ১২ মে ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ১২ মে ২০২২ | ৩৪০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

শ্রীলঙ্কার নতুন প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নিচ্ছেন দেশটির ইউনাইটেড ন্যাশনাল পার্টি (ইউএনপি) নেতা রনিল বিক্রমাসিংহে। বৃহস্পতিবার ৬টা ৩০ মিনিটে তিনি শপথ নেবেন। তার দল থেকে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

বৃহস্পতিবার শ্রীলঙ্কার সংবাদমাধ্যম দ্য ডেইলি মিরর এই তথ্য জানিয়েছে। শপথ গ্রহণের পর তিনি রাজধানী কলম্বোর একটি মন্দিরে যাবেন। সেখান থেকে ফিরে তিনি প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন শুরু করবেন।

এর আগে বুধবার সন্ধ্যায় দেশটির প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসের সঙ্গে তিনি রুদ্ধদ্বার বৈঠক করেছিলেন। বৈঠকটির ব্যাপারে ডেইলি মিরর জানিয়েছিল, বৈঠকের ব্যাপারে আনুষ্ঠানিকভাবে কিছু না জানা গেলেও, আলোচনায় কিছুটা অগ্রগতি হয়েছে। বৈঠকে গোতাবায়া প্রধানমন্ত্রী হওয়ার জন্য তাকে প্রস্তাব দেন। আর তিনি প্রেসিডেন্টকে গলের বিক্ষোভকারীদের শান্তিপূর্ণ বিক্ষোভ চালিয়ে যেতে দিতে বলেন।

প্রসঙ্গত, গত সোমবার বিক্ষোভের মুখে প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেন মাহিন্দা রাজাপাকসে। তার পদত্যাগের ফলে পদটি শূন্য হয়ে পড়ে। এরপর মঙ্গলবার দেশটির প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে বিরোধীদল সামাজি জানা বালাবউইগেয়ায়ার (এসজেবি) নেতা সাজিথ প্রেমাদাসাকে প্রথমে প্রধানমন্ত্রী হওয়ার জন্য প্রস্তাব দিয়েছিলেন। কিন্তু সাজিথ জানিয়েছিলেন, প্রেসিডেন্ট পদত্যাগ করলেই কেবল তিনি প্রধানমন্ত্রীর দায়িত্ব নেবেন। এরপর বুধবার রনিল বিক্রমাসিংহেকে প্রধানমন্ত্রী হওয়ার প্রস্তাব দেন প্রেসিডেন্ট।


আরও খবর



কল্যাণী বিশ্ববিদ্যালয়ে বিশেষ বক্তৃতা ইবি শিক্ষকের

প্রকাশিত:শুক্রবার ২২ এপ্রিল 20২২ | হালনাগাদ:শুক্রবার ২২ এপ্রিল 20২২ | ৩৭০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

দুই বাংলার মেলবন্ধন ঘটল কল্যাণী বিশ্ববিদ্যালয়ের ফোকলোর বিভাগে লোকসংস্কৃতি বিষয়ক বিশেষ বক্তৃতা অনু্ষ্ঠানে। বৃহস্পতিবার স্থানীয় সময় দুপুর দুটায় "লোকসংস্কৃতি বিদ্যাচর্চার সাম্প্রতিক প্রবণতা" প্রসঙ্গে বিশেষ বক্তৃতা করেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের ফোকলোর স্টাডিজ বিভাগের চেয়ারম্যান ড. মোস্তাফিজুর রহমান।

বর্তমান সময়ে ডিজিটাল মাধ্যমে লোকসংস্কৃতির ভার্চুয়াল অস্তিত্বের নানা দিক উঠে আসে তার বক্তৃতায়। আলোচনায় উঠে আসে লোকসংস্কৃতি প্রচার ও প্রসারে প্রযুক্তিগত নির্ভরতার নানা টেকসই ও সময়োপযোগী আঙ্গিক।

এই বক্তৃতার পূর্বে কল্যাণী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মানসকুমার সান্যালের সঙ্গে মতবিনিময় করেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের ফোকলোর স্টাডিজ বিভাগের চেয়ারম্যান ও অনু্ষ্ঠানের বক্তা ড. মোস্তাফিজুর রহমান। এসময় কল্যাণী বিশ্ববিদ্যালয়ের লোকসংস্কৃতি বিভাগের প্রধান অধ্যাপক সুজয়কুমার মন্ডল উপস্থিত ছিলেন। আলোচনায় কল্যাণী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ইসলামী বিশ্ববিদ্যালয়ের সাথে সমঝোতা স্মারক স্বাক্ষরের আশা প্রকাশ করেন উপাচার্য।

কল্যাণী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের আগ্রহের বিষয়টি ইসলামী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে যথাযথভাবে অবহিত করা হবে বলে জানান ড. মোস্তাফিজ। আগামী দিনে এই দুটি বিশ্ববিদ্যালয়ের মধ্যে নানান কর্মসূচি নিয়ে জ্ঞান বিনিময় হলে শিক্ষা-সাংস্কৃতিক কর্মকাণ্ড মানুষে মানুষে যোগাযোগ আরও বাড়বে বলে মনে করেন শিক্ষাবিদরা।

কল্যাণী বিশ্ববিদ্যালয়ের লোকসংস্কৃতি বিভাগের প্রধান অধ্যাপক ড. সুজয়কুমার মন্ডল বলেন, শিক্ষক, গবেষক, সাংবাদিক ড. মোস্তাফিজের বক্তব্য সব সময়ই অত্যন্ত মনোজ্ঞ ও শিক্ষনীয়। আমাদের শিক্ষক, গবেষকরা তার বিশেষ বক্তব্যে উপকৃত ও অনুপ্রাণিত হয়েছেন। ইসলামী বিশ্ববিদ্যালয়ের ফোকলোর স্টাডিজ বিভাগ ও  আমাদের লোকসংস্কৃতি বিভাগের মধ্যে যৌথভাবে আন্ত:বিদ্যাশৃঙ্খলা নির্ভর গবেষণার কাজ করতে চাই। এর ফলে দুটি বিভাগের ছাত্র-ছাত্রী ও গবেষকরা ভীষণভাবে উপকৃত হবেন। ইসলামী বিশ্ববিদ্যালয়ের ফোকলোর স্টাডিজ বিভাগের চেয়ারম্যান ড. মোস্তাফিজুর রহমান বলেন, অত্যাধুনিক তথ্য-প্রযুক্তির যুগে ফোকলোর চর্চা এবং উৎকর্ষের জন্য আমাদের প্রযুক্তিগত সক্ষমতা অর্জনের কোনো বিকল্প নেই। ফোকলোর পঠন ও পাঠনের সঙ্গে আমরা যারা জড়িত আছি, তাদেরকে প্রযুক্তি ব্যবহারে সক্ষম হওয়া জরুরি।

তিনি বলেন, "আমরা জানি, ফোকলোর মানুষের জীবনের অর্থপূর্ণ প্রকাশ ঘটায়। জীবনকে কৃষ্টিগতভাবে অর্থপূর্ণ করার তাগিদে সকলেরই ফোকলোরের জ্ঞান আহরণ করা আবশ্যক।"

তবে বিশ্বশান্তির প্রয়াসে বৈশ্বিক ফোকলোর চর্চায় তাগিদও আমাদের অনুভব করা জরুরি, বলেন তিনি।

লোকসংস্কৃতি বিষয়ক এই বক্তৃতায় অংশগ্রহণ করেণ কল্যাণী বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রী, উচ্চতর গবেষক ও শিক্ষকেরা। অনু্ষ্ঠানটি সঞ্চালনা করেন বিভাগের অধ্যাপিকা ড. দেবলিনা দেবনাথ।


আরও খবর



নিহত প্রীতির পরিবার পেল ২০ লাখ টাকা অনুদান

প্রকাশিত:সোমবার ০২ মে 2০২2 | হালনাগাদ:সোমবার ০২ মে 2০২2 | ৩৮৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

শাহজানপুরে সন্ত্রাসীর গুলিতে নিহত কলেজছাত্রী সামিয়া আফনান প্রীতির পরিবারকে ২০ লাখ টাকা অনুদান দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ সোমবার ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির কার্যালয়ে দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া অনুদানের চেক তুলে দেন। প্রীতির বাবা মোহাম্মদ জামাল উদ্দিন অনুদানের চেক গ্রহন করেন। পারিবারিক সঞ্চয় পত্র হিসেবে এ অনুদান দেওয়া হয়ে। এ সময় সাংবাদিক সোহেল সানিকেও ৩০ লাখ টাকার পারিবারিক সঞ্চয়পত্র দেওয়া হয়।

প্রধানমন্ত্রীর ত্রান তহবিল থেকে ২০১৯- ২২ সাল পর্যন্ত ১ হাজার ১২১ লক্ষ টাকা ৩৫ হাজার ব্যক্তি ও প্রতিষ্ঠানকে সহায়তা করেছেন। এর মধ্যে ২০১৯ সালে দেয়া হয়েছে ১৪০ কোটি টাকা, ২০২০ সালে ৫৮০ কোটি, ২০২১ সালে ৩২৪ কোটি, এবং২০২২ সালের এপর্যন্ত ৭৫ কোটি টাকা সহায়তা করা হয়েছে।


আরও খবর