আজঃ বৃহস্পতিবার ০৯ মে ২০২৪
শিরোনাম

আজকের রাশিফল ২৪ ফেব্রুয়ারি ২০২২

প্রকাশিত:বৃহস্পতিবার ২৪ ফেব্রুয়ারী ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৪ ফেব্রুয়ারী ২০২২ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

আজকের রাশিফল ২৪ ফেব্রুয়ারি ২০২২ বৃহস্পতিবার , চাঁদ বৃশ্চিক রাশিতে দিনরাত্রি অতিক্রম করছে। এছাড়াও, আজ বৃহস্পতি কুম্ভ রাশিতে অস্ত যাচ্ছে। গ্রহের এই অবস্থানের কারণে মীন রাশির জন্য আজকের দিনটি লাভজনক হবে। তাঁরা আজ অর্থ লাভের সুযোগ পাবেন। অন্যান্য রাশির জন্য গণেশের ভবিষ্যত কী, আজকের ভবিষ্যদ্বাণীগুলি দেখে নিন।

মেষ রাশি:

মেষ রাশির জাতকদের আজকের দিনটি আপনার জন্য সোনালি হতে চলেছে। সমাজে ভালো কাজের জন্য মানুষ আপনার প্রশংসা করবে। আয় বাড়াতে কারো সাহায্য পেতে পারেন। ব্যবসায় কোনও চুক্তি পূরণ থেকে লাভ হতে পারে। জমি ও সম্পত্তি সংক্রান্ত কাজ হবে। মহিলারা যদি কোনও গার্হস্থ্য ব্যবসা শুরু করতে চান তবে আজকের দিনটি শুভ হবে। অফিসের কাজ প্রতিদিনের থেকে ভালো হবে।

বৃষ রাশি:

আজ আপনার শক্তি খুব সক্রিয় থাকবে। আপনার চিন্তার কাজ সম্পন্ন হতে পারে। সম্পত্তি ব্যবসায়ীদের জন্য আজকের দিনটি বেশি লাভজনক হবে। কোনো কাজের কারণে ব্যবসায়িক সফরে যেতে পারেন। আটকে থাকা কাজে গতি লাভ হবে। পারিবারিক সম্পত্তি পাওয়ার সম্ভাবনা তৈরি হচ্ছে। ছাত্র-ছাত্রীদের মন পড়াশোনায় নিয়োজিত থাকবে। চিন্তা করেই বড় সিদ্ধান্ত নিন।

মিথুন রাশি:

আজ আপনার অনেক সমস্যা দূর হতে পারে। কিছু রাজনৈতিক ব্যক্তির সাথে দেখা আপনার জনপ্রিয়তা বৃদ্ধি করবে। কর্মক্ষেত্রে ভালো সুযোগ আসতে পারে। পারিবারিক ব্যবসায় ভালো আর্থিক পরিকল্পনা করতে পারেন। তরুণদের নতুন চাকরি পাওয়ার সম্ভাবনা রয়েছে। আর্থিক লাভের ভালো সুযোগ আসবে। গৃহ সংস্কারে ব্যয় হতে পারে।

কর্কট রাশি:

আজ আপনি স্বনির্ভরতার দিকে পদক্ষেপ নিন। সাহিত্যের সঙ্গে যুক্ত ব্যক্তিদের জন্য দিনটি ভালো। আপনি একটি সম্পত্তি কিনতে বা এটি সম্পর্কে একটি ধারণা করতে পারেন। দ্বন্দ্ব আপনার জন্য উপকারী হবে না। পরিবারের সদস্যদের উৎসাহ বাড়ানোর চেষ্টা করবেন। ঘনিষ্ঠ বন্ধুর পরামর্শ আপনার জন্য কার্যকর হবে।

সিংহ রাশি:

আজ আপনার জন্য উন্নতির নতুন পথ খুলে দেবে। একটি বড় লক্ষ্য অর্জনের জন্য আপনার কারো সাহায্য লাগবে। পেশাগত জীবনে প্রতিটি বিষয়ে স্পষ্ট অবস্থান রাখুন। সঞ্চয় প্রকল্পে বিনিয়োগ লাভজনক হবে। আপনাকে কাজের সঙ্গে সম্পর্কিত বিবরণের যত্ন নিতে হবে।

কন্যা রাশি:

আপনার দিনটি আরাম ও সুবিধার সাথে কাটানোর লক্ষণ রয়েছে। আপনি অন্যদের উপর একটি অত্যন্ত শক্তিশালী ছাপ ছেড়ে ক্ষমতা আছে. আজ আপনি সম্পত্তি কারবার থেকে একটি বড় আয়ের আশা করছেন। কঠোর পরিশ্রমের সাহায্যে কঠিন কাজগুলিও সহজে সম্পন্ন হবে। সময়মতো প্রকল্প বাস্তবায়ন করুন। ব্যবসায় লাভের সুযোগ আসবে। ব্যবসায়িক ক্ষেত্রে লাভের চেয়ে পরিশ্রম বেশি হবে।

তুলা রাশি:

আজ ভাগ্যের চেয়ে কর্মে বিশ্বাস রাখুন। কিছু সময় একা কাটাতে ভালো লাগবে, আপনার জন্য ভালো হবে। আপনি কিছু ব্যবসায়িক বিষয় বুদ্ধিমানের সাথে পরিচালনা করতে পারেন। অর্থ বাড়তে পারে। আয় বৃদ্ধির সম্ভাবনা রয়েছে। চলমান কাজে অগ্রগতি হবে। বিদেশে কাজের সুযোগে তরুণদের আকৃষ্ট করতে পারে। চাকরিজীবীদের জন্য দিনটি ভালো যাবে।

বৃশ্চিক রাশি:

আজ আপনার বুদ্ধি আপনাকে সব কিছুতেই সাহায্য করবে। কর্মক্ষেত্রে কোনো কাজের ফল চমৎকার হবে। অন্য কোনও উপায়ে অর্থ লাভ হবে। ঋণ সংক্রান্ত বিষয়ে অগ্রগতি হবে। নতুন কিছু সুযোগ পাওয়ার লক্ষণ রয়েছে। সরকারি কাজে অর্থ বিনিয়োগের সম্ভাবনা রয়েছে। তরুণদের কেরিয়ার নিয়ে নিজেদের মধ্যে একটু পরিবর্তন আনতে হবে।

ধনু রাশি:

আজকের দিনটি আপনার জন্য সুনির্দিষ্ট ফল বয়ে আনবে। আপনার সামর্থ্য অনুযায়ী সুবিধা পাওয়ার সম্ভাবনা রয়েছে। অর্থ ও ব্যবসায়িক বিষয়ে খেয়াল রাখতে হবে। ব্যাঙ্কিং সেক্টরের সঙ্গে যুক্ত ব্যক্তিরা কিছু সুখবর পেতে পারেন। অর্থ সংক্রান্ত বিষয়ে আকর্ষণীয় অফার পাওয়া যাবে। আপনি বাড়িতে ব্যবহৃত জিনিস কিনতে পারেন. এই রাশির অবিবাহিতরা বিয়ের প্রস্তাব পেতে পারেন।

মকর রাশি:

আজ আপনার চারপাশে চাঞ্চল্য থাকবে। মহিলারা এই দিনে কিছু বিশেষ সুখবর পেতে পারেন। ব্যবসা সম্প্রসারণের জন্য ব্যাংক থেকে ঋণ নিতে পারেন। কোথাও ধার দেওয়া টাকা ফেরত পেতে পারেন। যারা আগে থেকেই ব্যবসা করছেন তাদের জন্য আজ কিছু ভালো তথ্য নিয়ে আসবে। নতুন কেনাকাটায় আপনার আনন্দ বাড়তে পারে।

কুম্ভ রাশি:

আজ আপনার চারপাশের পরিবেশ মনোরম হবে। অন্যদের মতামত মনোযোগ সহকারে শুনুন, যদি আপনি সত্যিই আজ আপনার সুবিধা চান। আর্থিক অবস্থার উন্নতির সাথে সাথে আপনি ব্যয় করার মেজাজে থাকবেন। নতুন কাজে কিছু বাধা আসতে পারে। আপনার আর্থিক অবস্থার উন্নতি হবে। বাড়ি থেকে কাজ করা লোকজনের কাজ সময়মতো সম্পন্ন হবে।

মীন রাশি:

মীন রাশির জাতকদের আজ যশ-খ্যাতি বৃদ্ধির যোগফল তৈরি হচ্ছে। অটোমোবাইলের সাথে যুক্ত ব্যক্তিরা আজ উপকৃত হবেন। সাধারণত টাকা পাওয়া যাবে। আপনি যদি কেনাকাটা করতে যান, অতিরিক্ত পকেট বহন এড়িয়ে চলুন। নতুন কিছু সুযোগ পাওয়ার লক্ষণ রয়েছে। সরকারি কাজে অর্থ বিনিয়োগের সম্ভাবনা রয়েছে। অসহায়কে সাহায্য করে তৃপ্তি পাওয়া যাবে।


আরও খবর



তরমুজের বীজ খেয়ে নিজের ক্ষতি করছেন না তো?

প্রকাশিত:মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
জীবন ধারা ডেস্ক

Image

গরমে জনজীবন দুর্বিষহ হয়ে পরলেও এই মৌসুমেই কিন্তু বিভিন্ন রসালো স্বাদের ফল পাওয়া যায়। এগুলোর মধ্যে অন্যতম একটি ফল তরমুজ। গোটা কিংবা জুস যেভাবেই হোক তরমুজ পছন্দ করেন না এমন মানুষ পাওয়া দায়। তবে তরমুজ খাওয়ার বাধ সাধে তরমুজের বীজ।

একদম সাবধানভাবে বীজ ছাড়া তরমুজ খাওয়া বেশিরভাগ সময় সম্ভব হয় না। তাই দেখা যায় অনেকেই তরমুজের বীজ খেয়ে ফেলেন। বিশেষ করে শিশুরা। এখন প্রশ্ন আসে তরমুজের বীজ কী মানবশরীরের ক্ষতির কারণ হতে পারে। এর জবাব হচ্ছে একেবারেই না। 

অনেকেই ভাবেন, তরমুজের বীজ খেলে বোধ হয় পেটে সমস্যা হতে পারে। পুষ্টিবিদের মতে, তরমুজের বীজের ক্ষতিকর তো নয়ই উল্টো এটা স্বাস্থ্যকর। এই বীজে প্রোটিনের পরিমাণ অনেকটাই বেশি। সুস্থ থাকতে সারা দিনে যে পরিমাণে প্রোটিনের প্রয়োজন হয় তার ৬০ শতাংশই মিলতে পারে এক কাপ তরমুজের বীজ থেকে।

পুষ্টিবিদের থেকে জানা যায়, তরমুজের বীজে আছে আয়রন, ফোলেট, লাইকোপেন এবং নিয়াসিনের মতো উপাদান। তবে যাদের হজমের সমস্যা রয়েছে তাদের কারও কারও ক্ষেত্রে এটা সমস্যার কারণ হয়ে দাঁড়াতেই পারে। কারও আবার কোষ্ঠকাঠিন্যের সমস্যাও হয়ে থাকে।

তরমুজের বীজ খেলে শরীরে নানান উপকার হয়। ভারতীয় গণমাধ্যম এ নিয়ে এক প্রতিবেদন প্রকাশ করেছে। এক নজরে দেখে নিন সেগুলো।

১. প্রোটিনের পাশাপাশি তরমুজের বীজে রয়েছে ফ্যাটি অ্যাসিড, যা ত্বক এবং চুলের স্বাস্থ্য ভালো রাখে। ত্বকে কোনও প্রদাহ হলে তা-ও কমাতে সাহায্য করে। তাই ত্বক ও চুলের যত্ন নিতে খাদ্য তালিকায় যুক্ত করতে পারেন তরমুজের বীজ।

২. রক্তে থাকা এলডিএল কোলেস্টেরল হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়ার কারণ। অন্যদিকে তরমুজের বীজে রয়েছে মনোস্যাচুরেটেড এবং পলিআনস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিড, যা রক্তে এই খারাপ কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে। যাদের উচ্চ রক্তচাপের সমস্যা রয়েছে, তাদের জন্য কিন্তু বেশ উপকারী ম্যাগনেসিয়াম সমৃদ্ধ তরমুজের বীজ।

৩. হাড়ের স্বাস্থ্য ভালো রাখতে গেলে ক্যালসিয়াম ছাড়াও বেশ কিছু খনিজের প্রয়োজন হয়, এই খনিজগুলি যথেষ্ট পরিমাণে রয়েছে তরমুজের বীজে। এ ছাড়াও তরমুজের বীজ পেশির গঠনের প্রয়োজনীয় এই খনিজগুলোর অন্যতম উৎসব ।


আরও খবর



বিশ্বকাপে পাকিস্তানি উগ্রবাদীদের সন্ত্রাসী হামলার হুমকি

প্রকাশিত:সোমবার ০৬ মে ২০২৪ | হালনাগাদ:সোমবার ০৬ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
ক্রীড়া প্রতিবেদক

Image

টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু হতে এক মাসও বাকি নেই। চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। এর মধ্যেই দেখা দিয়েছে নতুন সমস্যা। বিশ্বকাপ চলাকালীন জঙ্গি হামলার আশঙ্কা তৈরি হয়েছে। জানা গেছে বিশ্বকাপ চলাকালে হামলার হুমকি দিয়েছে পাকিস্তানের একটি জঙ্গি সংগঠন।

বাড়ানো হয়েছে নিরাপত্তা। এনিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে ক্রিকেটবিষয়ক জনপ্রিয় ওয়েবসাইট ক্রিকবাজ। তাদের প্রতিবেদনটিতে বলা হয়েছে, এই হুমকি দিয়েছে উত্তর পাকিস্তানের একটি জঙ্গি সংগঠন প্রো-ইসলামিক স্টেট (দাইশ)।

পাকিস্তানের একটি গণমাধ্যমে জঙ্গি সংগঠনটি দাবি করেছে, বিশ্বকাপ চলাকালীন নাশকতা করা হবে। যে গণমাধ্যমে এই খবর প্রকাশিত হয়েছে মূলত সেটি ইসলামিক স্টেট সংগঠন মালিকানাধীন।

প্রতিবেদনটিতে আরও বলা হয়েছে, প্রো-ইসলামিক স্টেট সামাজিক যোগাযোগমাধ্যমে বিভিন্ন ধরনের ভিডিও প্রকাশ করছে। বিভিন্ন সময়ে খেলার মাঠে ঘটে যাওয়া সব নাশকতার ভিডিও সেগুলো।

এ ধরনের ভিডিও প্রকাশের পাশাপাশি পাকিস্তান ও আফগানিস্তানের নাগরিকদের তাদের লড়াইয়ে যুক্ত হওয়ার প্রস্তাব দিচ্ছে জঙ্গি সংগঠনটি। এদিকে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ডের পক্ষ থেকে জানানো হয়েছে, বিশ্বকাপে অংশ নেওয়া প্রতিটি দেশের ক্রিকেটার ও সাপোর্ট স্টাফ এবং দর্শকদের সর্বোচ্চ নিরাপত্তা দেওয়া হবে।

ক্যারিবিয় ক্রিকেট বোর্ডের প্রধান নির্বাহী বলেছেন, এ বিষয়ে ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আইসিসির সঙ্গে যোগাযোগ রাখা হচ্ছে। যে মাঠগুলোতে বিশ্বকাপের ম্যাচ অনুষ্ঠিত হবে সেখানে ও টিম হোটেলে, নিশ্ছিদ্র নিরাপত্তা নিশ্চিত করা হবে। সব দেশকে জানানো হচ্ছে যে, ক্রিকেটার, সাপোর্ট স্টাফ ও দর্শকদের নিরাপত্তা তাদের প্রধান লক্ষ্য।

চলতি বছর জুনের শুরুতে মাঠে গড়াবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। ওয়েস্ট ইন্ডিজ এবং মার্কিন যুক্তরাষ্ট্র যৌথভাবে আয়োজন করছে ক্রিকেটের সংক্ষিপ্ত ফরম্যাটের নবম আসর। প্রথমবারের মতো আইসিসির বৈশ্বিক আসরে অংশ নেবে ২০টি দল।


আরও খবর



টি-টোয়েন্টি সিরিজ: সন্ধ্যায় জিম্বাবুয়ের বিপক্ষে মাঠে নামছে বাংলাদেশ

প্রকাশিত:শুক্রবার ০৩ মে ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ০৩ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
ক্রীড়া প্রতিবেদক

Image

জিম্বাবুয়ের বিপক্ষে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে আজ (শুক্রবার) মাঠে নামবে বাংলাদেশ। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে সন্ধ্যা ৬টায় অনুষ্ঠিত হবে ম্যাচটি।

টি-টোয়ন্টি বিশ্বকাপকে সামনে রেখে এই সিরিজে টাইগার ম্যানেজমেন্ট বেশ কয়েকটি জায়গা পরীক্ষা করবে। যার প্রথমটি হলো সাইফউদ্দিন। ১৮ মাস পর দলের ফেরা এই ক্রিকেটারকে যাচাই করতে মূল একাদশে রাখবে কোচ এবং অধিনায়ক।

বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেন শান্ত গতকাল বৃহস্পতিবার জানিয়ে দিয়েছেন, জিম্বাবুয়ের বিপক্ষে এই সিরিজ শুধু পরীক্ষা-নিরীক্ষার সিরিজ নয়। অর্থাৎ বিশ্বকাপের দল নির্বাচনে যাচাইবাছাইয়ের একটি সুযোগ থাকলেও সিরিজ জয়ই হবে টাইগারদের লক্ষ্য।

এদিকে মোস্তাফিজ না থাকায় তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম এবং মোহাম্মদ সাইফউদ্দিনকে দিয়ে পেস বোলিং ডিপার্টমেন্ট সাজাতে পারে বাংলাদেশ।

এর বাইরে স্পিনার কোটায় লেগ স্পিনার রিশাদ ও অফ স্পিনার শেখ মেহেদি থাকতে পারেন। এই ৫ বোলারের সঙ্গে ব্যাটার হিসেবে লিটন দাস, বাঁহাতি তানজিদ হাসান তামিম, অধিনায়ক নাজমুল হোসেন শান্ত, তাওহীদ হৃদয়, মাহমুদুল্লাহ রিয়াদ ও জাকের আলী অনিক কোচের অটোচয়েজ।

টাইগারদের সম্ভাব্য একাদশ: নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), লিটন দাস, তানজিদ হাসান তামিম,তাওহীদ হৃদয়, মাহমুদুল্লাহ রিয়াদ, জাকের আলী অনিক, রিশাদ হোসেন, শেখ মেহেদি, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম ও মোহাম্মদ সাইফউদ্দিন।


আরও খবর



লক্ষীপুরের ৫ ইউনিয়নে চেয়ারম্যান নির্বাচিত হলেন যারা

প্রকাশিত:সোমবার ২৯ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৯ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
লক্ষ্মীপুর প্রতিনিধি

Image

লক্ষ্মীপুর সদর উপজেলার ৫টি ইউনিয়ন পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। রোববার (২৮ এপ্রিল) সকাল থেকে বিকেল ৪টা পর্যন্ত দক্ষিণ হামছাদী, দালাল বাজার, বাঙ্গাখাঁ, লাহারকান্দি ও তেওয়ারীগঞ্জ ইউনিয়নে ব্যালট পেপারের মাধ্যমে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। রাতে ফলাফল ঘোষণা করে স্ব-স্ব রিটার্নিং অফিসার।

দক্ষিণ হামছাদী ইউনিয়নে চেয়ারম্যান পদে বিজয়ী হয়েছেন বর্তমান চেয়ারম্যান মীর শাহ আলম। তিনি ঘোড়া প্রতীকে পেয়েছেন ৬২৪৪ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী কামাল উদ্দিন চৌধুরী চশমা প্রতীকে পেয়েছেন ২৬৯৮ ভোট।

দালাল বাজার ইউনিয়নে বিজয়ী হয়েছেন নজরুল ইসলাম। চশমা প্রতীকে তিনি পেয়েছেন ৬৩৫৫ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী নুর নবী চৌধুরী অটোরিকশা প্রতীকে পেয়েছেন ৪৭৬০ ভোট।

বাঙ্গাখাঁ ইউনিয়নে মিজানুর রহমান চশমা প্রতীকে ৬৪০১ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী শেখ জামাল রিপন মোটরসাইকেল প্রতীকে পেয়েছেন ৩৩৯০ ভোট।

লাহারকান্দি ইউনিয়নে টেলিফোন প্রতীকে আশরাফুল আলম বিজয়ী হয়েছেন। তিনি পেয়েছেন ৫৫৮৩ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী খোরশেদ আলম শাহীন অটোরিকশা প্রতীকে পেয়েছেন ৩৭৭৩ ভোট।

তেওয়ারীগঞ্জ ইউনিয়নে ওমর হুসাইন ভুলু আনারস প্রতীকে পেয়েছেন ৭৫৪২ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বোরহান চৌধুরী পেয়েছেন অটোরিকশা প্রতীকে ৬২৩৯ ভোট।

দক্ষিণ হামছাদী, দালাল বাজার এবং তেওয়ারীগঞ্জ ইউনিয়নের রিটার্নিং অফিসার রামগঞ্জ উপজেলা নির্বাচন কর্মকর্তা স্বপন কুমার ভৌমিক ও বাঙ্গাখাঁ এবং লাহারকান্দি ইউনিয়নের রিটার্নিং অফিসার সদর উপজেলা নির্বাচন কর্মকর্তা আতিকুল ইসলাম চৌধুরী ফলাফলের তথ্য নিশ্চিত করেছেন।


আরও খবর



ঢাকার বাতাস আজও সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর

প্রকাশিত:বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

ঢাকার বাতাসের মান আজও সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে চিহ্নিত হয়েছে। বৃহস্পতিবার (২৫ এপ্রিল) সকাল ৮টা ৫৯ মিনিটে ১৯৯ এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) স্কোর নিয়ে বিশ্বের দূষিত বাতাসের শহরের তালিকায় শহরটির অবস্থান ১৫তম।

ভারতের দিল্লি, মিসরের কায়রো ও নেপালের কাঠমান্ডু যথাক্রমে ৩৮৫, ১৮৭ ও ১৭১ একিউআই স্কোর নিয়ে তালিকার প্রথম তিনটি স্থান দখল করেছে।

১০১ থেকে ১৫০-এর মধ্যে হলে বাতাসের মান সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর, ১৫১ থেকে ২০০-এর মধ্যে একিউআই স্কোরকে অস্বাস্থ্যকর বিবেচনা করা হয়। এ ছাড়া ২০১ থেকে ৩০০ একিউআই স্কোরকে খুব অস্বাস্থ্যকর এবং ৩০১ থেকে ৪০০ একিউআই স্কোরকে ঝুঁকিপূর্ণ বিবেচনা করা হয়, যা বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে।

বাংলাদেশে একিউআই নির্ধারণ করা হয় দূষণের পাঁচটি বৈশিষ্ট্যের ওপর ভিত্তি করে। সেগুলো হলো বস্তুকণা (পিএম১০ ও পিএম২.৫), এনও২, সিও, এসও২ ও ওজোন (ও৩)।

দীর্ঘদিন ধরে বায়ুদূষণে ভুগছে ঢাকা। এর বাতাসের গুণমান সাধারণত শীতকালে অস্বাস্থ্যকর হয়ে যায় এবং বর্ষাকালে কিছুটা উন্নত হয়।

২০১৯ সালের মার্চে পরিবেশ অধিদপ্তর ও বিশ্বব্যাংকের একটি প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, ঢাকার বায়ুদূষণের তিনটি প্রধান উৎস হলো ইটভাটা, যানবাহনের ধোঁয়া ও নির্মাণ সাইটের ধুলো।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) অনুসারে, বায়ুদূষণের ফলে স্ট্রোক, হৃদরোগ, ক্রনিক অবস্ট্রাকটিভ পালমোনারি ডিজিজ, ফুসফুসের ক্যানসার এবং তীব্র শ্বাসযন্ত্রের সংক্রমণের কারণে মৃত্যুহার বৃদ্ধি পেয়েছে। এর ফলে বিশ্বব্যাপী প্রতি বছর আনুমানিক ৭০ লাখ মানুষ মারা যায়।


আরও খবর