আজঃ শুক্রবার ০৩ মে ২০২৪
শিরোনাম

আজকের রাশিফল ৩০ মে ২০২২

প্রকাশিত:সোমবার ৩০ মে ২০২২ | হালনাগাদ:সোমবার ৩০ মে ২০২২ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

আজ ৩০ মে ২০২২, সোমবার। ১৬ জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ। আজ সারাদিন আপনার কেমন কাটবে? জানতে দেখুন আজকের রাশিফল।

মেষ:

সপ্তাহের শুরুতে কাজের চাপ বেশি থাকবে। তবে আপনার বিচক্ষণতার দ্বারা আপনি পরিস্থিতি সামলে নেবেন। চাকরি খুঁজছেন যারা তারা নতুন কাজের সন্ধান পেতে পারেন। স্ত্রীয়ের কাজে সহায়তা করুন। পরিবারের সকলের সাথে সম্পর্কের উন্নতি করা দরকার। সপ্তাহের মাঝে ব্যবসায় উদ্ভাবনী ক্ষমতার ব্যবহার করা দরকার। পেশাগত দক্ষতা বাড়ানো দরকার। মাসের শেষে আপনার ব্যবসায় যোগাযোগ বাড়বে।

বৃষ:

সপ্তাহের শুরুতে আপনি অলসবোধ করবেন। আপনি নিদ্রাহীনতায় ভুগতে পারেন। এর ফলে আপনার কাজে ধৈর্যের অভাব দেখা দেবে। এর ফলে সমস্ত কাজই মিটতে দেরি হবে। আপনার শারীরিক সমস্যাও আপনাকে চিন্তায় রাখবে। বাবা মায়ের শরীরও ভালো থাকবেনা। সপ্তাহের মাঝে ছাত্রেরা পড়াশোনায় ভালো ফল করবে। ভাইবোনের সহযোগিতায় ব্যবসায় নতুন কোনও উদ্যোগ শুরু করতে পারেন। সপ্তাহের শেষে বন্ধুদের সাথে কোথাও ঘুরতে যেতে পারেন।

মিথুন:

সপ্তাহের শুরুতে আপনার কাজের প্রতি আগ্রহ বাড়বে। দক্ষতার সাথে কাজ করতে পারবেন। ব্যবসায় কোনও নতুন ধারনা বাস্তবায়িত করতে আপনার পরিশ্রম করা দরকার। সপ্তাহের মাঝে কোনও ভ্রমণের পরিকল্পনা বাতিল হতে পারে। এর ফলে আপনার মনখারাপ হবে। সপ্তাহের শেষে পারিবারিক পরিকল্পনাগুলি বাস্তবায়িত করার উদ্যোগ নেওয়া দরকার। সকলের সাথে আলোচনা করে সিদ্ধান্ত নিন।

কর্কট:

আশেপাশের মানুষগুলো আপনার উৎসাহ বাড়িয়ে দেবে। আপনি পারিবারিক জীবনে সমস্ত ধরণের উত্থান-পতন থেকে সম্পূর্ণ স্বস্তি পাবেন। যার কারণে পরিবারে ইতিবাচক পরিবেশ দেখা যাবে। বিশেষ করে যদি আপনার বাবার স্বাস্থ্য সমস্যা থাকে তবে উন্নতির সম্ভাবনা রয়েছে। আপনার সমস্ত অসমাপ্ত কাজগুলি সফলতার সাথে সম্পূর্ণ হবে। এই সময়ে, কাজের চাপ কিছুটা বাড়তে পারে, তবে সঠিক কৌশল আর বোঝাপড়া দেখিয়ে কাজের প্রতি আপনার সমস্ত দায়িত্ব ভালভাবে পালন করতে পারবেন। সাফল্য পাবেন এ কারণে অহংকার দেখা দিতে পারে। স্ত্রীর সঙ্গে সম্পর্ক ভালো যাবে।

সিংহ:

যারা জিমে যান তাদের এই সপ্তাহে অতিরিক্ত ওজন তোলা থেকে বিরত থাকতে হবে, অন্যথায় পেশীতে টান পড়তে পারে। আপনি সোনার গয়না, গৃহ-জমি বা যে কোনও গৃহ নির্মাণ কাজে বিনিয়োগ করতে পারেন। বাড়িতে অতিথি আসতে পারে। পরিবারের সঙ্গে সামাজিক কর্মকান্ড আপনাকে এই সময়ে পরিবারের সদস্যদের খুশি রাখতে সাহায্য করবে। ঊর্ধ্বতন এবং সহকর্মীদের সমর্থন পাবেন না, ফলে আপনি প্রতিটি কাজ সম্পন্ন করার পাশাপাশি প্রতিটি দায়িত্ব ভালভাবে পালন করতে পারবেন না। একারণে আপনার ক্যারিয়ারও যেমন থেমে যেতে পারে, তেমনি হঠাৎ মানসিক চাপ বেড়ে যাওয়ার সম্ভাবনাও থাকবে।

কন্যা:

আর্থিক লাভ করবেন। যার কারণে আপনি একটি নতুন বাড়ি বা গাড়ি কেনার পরিকল্পনা করতে পারেন। পার্টি বা অনুষ্ঠান করার আগে বাড়ির লোকের পরামর্শ নিন। নইলে সমস্যা হতে পারে। আপনার পেশাদার ক্ষেত্রে সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে আরও সতর্ক হতে হবে কারণ এই সময়টি আপনাকে কর্মজীবনে ভাল ফলাফল দেবে, তবে সবকিছু ঠিকঠাক চলছে দেখে বেশি আবেগপ্রবণ হয়ে পড়বেন না। সমস্ত শিক্ষার্থীদের তাদের একাগ্রতা বাড়ানোর জন্য ধ্যান এবং যোগব্যায়াম করতে পারেন। প্রতিক্রিয়া দেখানোর পরিবর্তে সর্বদা শান্ত থাকার চেষ্টা করুন।

তুলা:

সপ্তাহের গোড়ায় জাতকের উপর ইতিবাচক প্রভাব থাকবে গ্রহের। বাড়িতে ঐক্য থাকবে, ব্যবসাও ভালো চলবে। নতুন অংশীদারী পেতে পারেন। সপ্তাহের মাঝের সময়টা অত ভালো যাবে না। চারপাশে খানিক অস্থিরতা অনুভব করবেন, কর্মক্ষেত্রও বাদ যাবে না। সপ্তাহের শেষ দুদিন আবার পরিস্থিতি ঠিক থাকবে। পড়াশোনাতে মনোযোগ দেবেন, তাতে আন্তরিক শক্তি পেতে পারেন।

বৃশ্চিক:

সপ্তাহের শুরুর দিকটা ভালো কাটবে। কর্মক্ষেত্রের ঊর্ধ্বতন কর্মীরা আপনার কাজে সন্তুষ্ট থাকবেন। নতুন অংশীদারিত্ব নিকট ভবিষ্যতে আপনার জন্য লাভজনক হবে। সপ্তাহের মাঝের সময়ে বড় অর্ডার পেতে পারেন। কিছু সুন্দর জিনিস কিনতে পারে। বিনিয়োগ করতে পারেন। সপ্তাহের শেষ দুদিন মিশ্র প্রভাব থাকবে গ্রহের। কিছু স্বাস্থ্যসম্পর্কিত সমস্যা হতে পারে। কাজে মন থাকবে না। প্রণয়ীরা ঝগড়া করবেন না।

ধনু:

সপ্তাহের শুরুর সময়টা ভালো কাটবে। নিজের কাজের বিশ্লেষণ করবেন আপনি। মন শান্ত থাকবে। ভিড়ের মধ্যেও খানিক একা লাগতে পারে। সপ্তাহের মাঝের সময়টায় গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিতে পারেন। আত্মবিশ্বাস বাড়বে। পরিবার, বন্ধুবান্ধবদের জন্য খানিক খরচ হতে পারে। সপ্তাহের শেষ দুদিনও পরিস্থিতি ভালো কাটবে। বিবাহিতদের পারিবারিক সম্পর্ক ভালো থাকবে। পড়ুয়ারা নিজেদের কেরিয়ার নিয়ে দ্রুত সিদ্ধান্ত নিতে পারেন।

মকর:

সপ্তাহের শুরুতে আর্থিক লাভের সম্ভাবনা। পুরনো পারিবারিক সমস্যা মিটে যাবে। ব্যবসায়ে উন্নতির সম্ভাবনা। কাজের ক্ষেত্রে পদোন্নতির সম্ভাবনা। সপ্তাহের মাঝে কাজের ক্ষেত্রে পরিস্থিতি কিছুটা কঠিন হয়ে উঠতে পারে। ধৈর্য হারালে চলবে না। কোনও সদ্ধান্ত নেওয়ার আগে ভালো করে ভেবে নিন। সপ্তাহের শেষ দিকে পরিস্থিতি কিছুটা নিয়ন্ত্রণে আসবে। পরিবারের সঙ্গে কোথাও ভ্রমণে যাওয়ার পরিকল্পনা করতে পারেন। মানসিক শান্তি ফিরে পাবেন।

কুম্ভ:

সপ্তাহের শুরুতে কিছু আর্থিক বিনিয়োগ করতে পারেন। কাজের ক্ষেত্রে পরিচিতি বৃদ্ধি পাবে। ব্যবসায়ে বড় অর্ডার পেতে পারেন। স্বাস্থ্য সম্পর্কিত সমস্যা মিটে যাবে। সপ্তাহের মাঝে খরচ কিছুটা বেড়ে যেতে পারে। ব্যবসায়ে নতুন অংশীদার আসতে পারে। সপ্তাহের শেষ দিকে বাড়ির কারোর স্বাস্থ্য নিয়ে সমস্যায়ে পরতে পারেন। ভাই বোনের সঙ্গে পুরনো বিবাদ মিটে যাবে। দ্রুত গড়ি চালাবেন না।

মীন:

সপ্তাহের শুরুতে ঝুঁকিপূর্ণ যাত্রা এড়িয়ে চলুন। আর্থিক বিনিয়োগের আগে সাবধান। ব্যবসার জন্য সময়টা শুভ। মানসিক শান্তি বজায় থাকবে। সপ্তাহের মাঝে আত্মবিশ্বাস বাড়বে। বাড়ির কাজে কিছুটা খরচ বাড়বে। পরিবারের সঙ্গে অনেকটা সময় কাটাবেন। সপ্তাহের শেষ দিকে কোন ধর্মীয় স্থানে ভ্রমণে যেতে পারেন। এই সময়ে অনেকে উচ্চ শিক্ষার কোথা ভাবতে পারেন।

নিউজ ট্যাগ: আজকের রাশিফল

আরও খবর
হিট স্ট্রোক হলে কী করবেন?

মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪




কারাগার থেকে সরিয়ে সু চিকে গৃহবন্দি করল মিয়ানমারের জান্তা

প্রকাশিত:বুধবার ১৭ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৭ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

সামরিক অভ্যুত্থানে ক্ষমতাচ্যুত হয়ে কারাবন্দি থাকা মিয়ানমারের গণতন্ত্রপন্থি নেত্রী অং সান সু চিকে কারাগার থেকে সরিয়ে গৃহবন্দি করা হয়েছে। চলমান গরম আবহাওয়ার কারণে বাড়তি সতর্কতা হিসেবে এই পদক্ষেপ নিয়েছে মিয়ানমারের জান্তা।

সামরিক সরকারের বরাত দিয়ে বুধবার (১৭ এপ্রিল) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়েছে, মিয়ানমারে আটক দেশটির সাবেক নেতা ও নোবেল বিজয়ী অং সান সু চিকে কারাগার থেকে সরিয়ে গৃহবন্দি করা হয়েছে বলে দক্ষিণ-পূর্ব এশিয়ার এই দেশটির সামরিক সরকারের একজন মুখপাত্র গণমাধ্যমকে জানিয়েছেন।

জান্তার মুখপাত্র মেজর জেনারেল জাও মিন তুন বলেন, যেহেতু আবহাওয়া এখন অত্যন্ত গরম, তাই এটি শুধুমাত্র অং সান সুচির জন্য নয়... যাদের জন্য প্রয়োজনীয় সতর্কতা প্রয়োজন, বিশেষ করে বয়স্ক বন্দিদের, আমরা তাদের হিটস্ট্রোক থেকে রক্ষা করার জন্য কাজ করছি।'

মিয়ানমারের চারটি সংবাদমাধ্যমের প্রতিবেদনে একথা বলা হয়েছে। জাও মিন তুন অবশ্য মন্তব্যের জন্য রয়টার্সের অনুরোধে সাড়া দেননি।

২০২১ সালে সামরিক অভ্যুত্থানের মাধ্যমে ৭৮ বছর বয়সী সু চির সরকারকে উৎখাত করা হয় এবং এরপর থেকে মিয়ানমারের সেনাবাহিনী তাকে আটক করে রেখেছে। রাষ্ট্রদ্রোহ এবং ঘুষ থেকে শুরু করে টেলিকমিউনিকেশন আইন লঙ্ঘন পর্যন্ত অপরাধের দায়ে নোবেলজয়ী এই নেত্রীকে ২৭ বছরের কারাদণ্ডের সম্মুখীন হতে হয়েছে। যদিও তার বিরুদ্ধে আনা সকল অভিযোগই অস্বীকার করেছেন অং সান সু চি। এর আগে চলতি বছরের ফেব্রুয়ারিতে সু চির ছেলে কিম অ্যারিস বলেছিলেন, তাকে (অং সান সু চি) নির্জন কারাগারে রাখা হয়েছে।

বিশ্ব নেতারা এবং গণতন্ত্রপন্থি কর্মীরা বারবার সু চির মুক্তির আহ্বান জানিয়েছেন। মিয়ানমারের এনইউজি ছায়া সরকারের একজন মুখপাত্র সু চি এবং দেশটির ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট ইউ উইন মিন্টের নিঃশর্ত মুক্তির আহ্বান জানিয়েছেন।

মুখপাত্র কিয়াও জাও বলেন, তাদেরকে কারাগার থেকে বাড়িতে নিয়ে যাওয়া ভালো, কারণ কারাগারের চেয়ে ঘরগুলো ভালো। তবে তাদের অবশ্যই নিঃশর্ত মুক্তি দিতে হবে। তাদের অবশ্যই অং সান সু চি এবং ইউ উইন মিন্টের স্বাস্থ্য ও নিরাপত্তার সম্পূর্ণ দায়িত্ব নিতে হবে।


আরও খবর



হাইকোর্টে ফের জামিন আবেদন করলেন মিন্নি

প্রকাশিত:রবিবার ২১ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:রবিবার ২১ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
আদালত প্রতিবেদক

Image

বরগুনার আলোচিত রিফাত শরীফ হত্যা মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি আয়শা সিদ্দিকা মিন্নি হাইকোর্টে আবারও জামিন আবেদন করেছেন। রোববার বিচারপতি মো. রুহুল কুদ্দুসের নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চে জামিন আবেদনটি জমা দেওয়া হয়েছে।

মিন্নির আইনজীবী অ্যাডভোকেট মো. শাহীনুজ্জামান বিষয়টি নিশ্চিত করেছেন।

এর আগে গত বছরের ৮ মে বরগুনার আলোচিত রিফাত শরীফ হত্যা মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত আয়শা সিদ্দিকা মিন্নি হাইকোর্টে জামিন আবেদন করেন। তবে জামিন আবেদনটি কার্যতালিকায় আসলেও পরে আর শুনানি হয়নি।

গত বছরের ১১ জানুয়ারি বরগুনার আলোচিত রিফাত শরীফ হত্যা মামলায় আয়শা সিদ্দিকা মিন্নির জামিন আবেদন শুনতে অপারগতা প্রকাশ করেন হাইকোর্টের একটি বেঞ্চ। বিচারপতি শেখ হাসান আরিক ও বিচারপতি বিশ্বজিৎ দেবনাথের হাইকোর্ট বেঞ্চ জামিন আবেদনটি শুনতে অপারগতা জানান।

২০২০ সালের ৩০ সেপ্টেম্বর বরগুনার জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মো. আছাদুজ্জামান মিন্নিসহ ৬ জনকে মৃত্যুদণ্ডাদেশ দেন। রায়ে প্রাপ্তবয়স্ক ১০ আসামির মধ্যে ৬ জনকে মৃত্যুদণ্ডাদেশ দেওয়া হয়। পাশাপাশি ৬ আসামিকে ৫০ হাজার টাকা করে জরিমানার দণ্ডে দণ্ডিত করেন। বাকি ৪ জনকে খালাস দেওয়া হয়।

পরে নিয়ম অনুসারে একই বছরের ৪ অক্টোবর ছয় আসামির মৃত্যুদণ্ডাদেশ অনুমোদনের জন্য ডেথ রেফারেন্স হাইকোর্টে পৌঁছে। পাশাপাশি ৬ অক্টোবর মিন্নিসহ অন্য আসামিরা আপিল করেন। 

মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিরা হলেন, মো. রাকিবুল হাসান রিফাত ওরফে রিফাত ফরাজী, আল কাইয়ুম ওরফে রাব্বী আকন, মোহাইমিনুল ইসলাম সিফাত, রেজোয়ান আলী খাঁন হৃদয় ওরফে টিকটক হৃদয়, মো. হাসান ও আয়শা সিদ্দিকা মিন্নি। খালাস পান, মো. মুসা (পলাতক), রাফিউল ইসলাম রাব্বি, মো. সাগর এবং কামরুল ইসলাম সাইমুন।

২০১৯ সালের ২৬ জুন সকাল সাড়ে ১০টার দিকে বরগুনা সরকারি কলেজ রোডের ক্যালিক্স একাডেমির সামনে স্ত্রী মিন্নির সামনে রিফাত শরীফকে কুপিয়ে জখম করে নয়ন বন্ড ও রিফাত ফরাজীর সহযোগীরা। গুরুতর অবস্থায় রিফাতকে বরগুনা জেনারেল হাসপাতালে নেওয়া হয়। পরে উন্নত চিকিৎসার জন্য তাকে বরিশাল শেরে বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় রিফাত মারা যান।

এরপর রিফাতের বাবা দুলাল শরীফ বাদী হয়ে সাব্বির আহম্মেদ ওরফে নয়ন বন্ডকে প্রধান আসামি করে ১২ জনের নাম উল্লেখ ও অজ্ঞাত আরও পাঁচ/ছয়জনের বিরুদ্ধে বরগুনা থানায় হত্যা মামলা করেন। এ মামলায় প্রথমে মিন্নিকে প্রধান সাক্ষী করেছিলেন নিহত রিফাতের বাবা। পরে ২ জুলাই ভোরে জেলা সদরের বুড়িরচর ইউনিয়নের পুরাকাটা ফেরিঘাট এলাকায় পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে প্রধান আসামি নয়ন বন্ড (২৫) নিহত হন।

হত্যাকাণ্ডের ২০ দিন পর ওই বছরের ১৬ জুলাই মিন্নিকে তার বাবার বাসা থেকে বরগুনা পুলিশ লাইনে নিয়ে জিজ্ঞাসাবাদ করা হয়। পরে জিজ্ঞাসাবাদ শেষে এ হত্যায় তার সংশ্লিষ্টতা রয়েছে বলে মনে হওয়ায় ওইদিন রাতেই মিন্নিকে গ্রেপ্তার দেখায় পুলিশ।

একই বছরের ২৯ আগস্ট হাইকোর্ট মিন্নিকে জামিন দেন। ১ সেপ্টেম্বর ২৪ জনকে অভিযুক্ত করে প্রাপ্ত ও অপ্রাপ্তবয়স্ক, দুইভাগে বিভক্ত করে আদালতে অভিযোগপত্র জমা দেওয়া হয়। এর মধ্যে প্রাপ্তবয়স্ক ১০ জন এবং অপ্রাপ্তবয়স্ক ১৪ জন রয়েছেন। ২০২০ সালের ১ জানুয়ারি প্রাপ্তবয়স্ক ১০ আসামির বিরুদ্ধে চার্জ গঠন করা হয়। পরে সাক্ষ্যগ্রহণ, যুক্তিতর্ক শেষে ৩০ সেপ্টেম্বর রায় ঘোষণা করা হয়।

অপরদিকে বিচার শেষে ২০২০ সালের ২৭ অক্টোবর অপ্রাপ্তবয়স্ক ১৪ জনের বিষয়ে রায় ঘোষণা করেন বরগুনা জেলা নারী ও শিশু আদালতের বিচারক মো. হাফিজুর রহমান। রায়ে ছয়জনকে ১০ বছরের কারাদণ্ড, চারজনকে পাঁচ বছর এবং একজনকে তিন বছরের কারাদণ্ড দেন। বাকি তিনজনকে খালাস দিয়েছেন আদালত।


আরও খবর



শিশু হাসপাতালে আগুন নিয়ন্ত্রণে

প্রকাশিত:শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

রাজধানীর শিশু হাসপাতালের ভবনে অগ্নিকাণ্ডের ঘটনায় আগুন নিয়ন্ত্রণে এসেছে। ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের ৫ ইউনিটের তৎপরতায় আজ দুপুর প্রায় ২টা ২০ মিনিটে হাসপাতালটির আগুন নিয়ন্ত্রণে আসে।

এর আগে আগুন লাগার ব্যাপারে ফায়ার সার্ভিস নিয়ন্ত্রণ কক্ষের ডিউটি অফিসার লিমা খানম বলেছেন, আজ শুক্রবার ১টা ৪৭ মিনিটে শিশু হাসপাতালে আগুন লাগার খবর পাওয়া যায়।

খবর পেয়ে দ্রুত প্রথমে দুই ইউনিট ও পরে আরও তিন ইউনিট হাসপাতালে পৌঁছে আগুন নিয়ন্ত্রণে চেষ্টা করছে। এখন পর্যন্ত ৫ ইউনিট আগুন নিয়ন্ত্রণে কাজ করেছে।

তবে প্রাথমিকভাবে আগুন লাগার কারণ ও হতাহতের কোনো খবর এখনও জানাতে পারেননি ফায়ার সার্ভিসের এই কর্মকর্তা।


আরও খবর



আজ পহেলা বৈশাখ, বর্ণিল উৎসবে মাতোয়ারা সারাদেশ

প্রকাশিত:রবিবার ১৪ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:রবিবার ১৪ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

আজ পহেলা বৈশাখ। পুরোনোকে বিদায় দিয়ে বাংলা বর্ষপঞ্জিতে যুক্ত হলো নতুন বর্ষ ১৪৩১ বঙ্গাব্দ। সব সঙ্কীর্ণতা, কুপমণ্ডকতা পরিহার করে উদারনৈতিক জীবন-ব্যবস্থা গড়তে উদ্বুদ্ধ করে পহেলা বৈশাখ। মনের ভেতরের সব ক্লেদ, জীর্ণতা দূর করে নতুন উদ্যমে বাঁচার অনুপ্রেরণা জোগায়।

পহেলা বৈশাখ বাঙালির সার্বজনীন লোকজ উৎসব। এদিন আনন্দঘন পরিবেশে বরণ করে নেয়া হয় বাংলা নতুন বছরকে। কল্যাণ ও নতুন জীবনের প্রতীক হলো নববর্ষ। অতীতের ভুলত্রুটি ও ব্যর্থতার গ্লানি ভুলে নতুন করে সুখ-শান্তি ও সমৃদ্ধি কামনায় উদযাপিত হয় নববর্ষ।

দিবসটিকে ঘিরে আজ বর্ণিল উৎসবে মাতবে সারাদেশ। ভোরের প্রথম আলো রাঙিয়ে দেবে নতুন স্বপ্ন, প্রত্যাশা আর সম্ভাবনাকে। রাজধানী ও দেশজুড়ে থাকবে বর্ষবরণের নানা আয়োজন। বাংলা নববর্ষ ১৪৩১ জাঁকজমকপূর্ণভাবে উদযাপনের লক্ষ্যে জাতীয় পর্যায়ে নানা কর্মসূচি গ্রহণ করেছে সরকার। দিনটি সরকারি ছুটির দিন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদ মঙ্গল শোভাযাত্রা ও সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করবে। ছায়ানট রমনা বটমূলে সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করবে।

এছাড়া বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন যথাযোগ্য মর্যাদায় বাংলা নববর্ষ উদযাপন করবে। বাংলা নববর্ষের অনুষ্ঠান আবশ্যিকভাবে জাতীয় সংগীত এবং এসো হে বৈশাখ গান পরিবেশনের মাধ্যমে শুরু হবে। বাংলা নববর্ষের তাৎপর্য, মঙ্গল শোভাযাত্রার ইতিহাস ও ইউনেস্কো একে বিশ্ব সংস্কৃতির ঐতিহ্য হিসেবে অন্তর্ভুক্তির বিষয়টি তুলে ধরে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় এবং বাংলা একাডেমির উদ্যোগে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হবে।

এদিকে, বাংলাদেশ শিল্পকলা একাডেমি দিনব্যাপী অনুষ্ঠানমালার আয়োজন করবে। বাংলা নববর্ষে সব কারাগার, হাসপাতাল ও শিশু পরিবারে (এতিমখানা) উন্নতমানের ঐতিহ্যবাহী বাঙালি খাবারের আয়োজন করা হবে। একসময় নববর্ষ উদযাপিত হতো আর্তব বা ঋতুধর্মী উৎসব হিসেবে। তখন এর সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক ছিল কৃষির। কারণ কৃষিকাজ ছিল ঋতুনির্ভর। পরে কৃষিকাজ ও খাজনা আদায়ের সুবিধার জন্য মোঘল সম্রাট আকবরের সময়ে বাংলা সন গণনা শুরু হয়। হিজরি চান্দ্রসন ও বাংলা সৌর সনের ওপর ভিত্তি করে প্রবর্তিত হয় নতুন এই সন।

অতীতে বাংলা নববর্ষের মূল উৎসব ছিল হালখাতা। এটি পুরোপুরিই একটি অর্থনৈতিক ব্যাপার। গ্রামে-গঞ্জে-নগরে ব্যবসায়ীরা নববর্ষের প্রারম্ভে পুরোনো হিসাব-নিকাশ সম্পন্ন করে নতুন খাতা খুলতেন। এ উপলক্ষে তারা নতুন-পুরাতন খদ্দেরদের আমন্ত্রণ জানিয়ে মিষ্টি বিতরণ এবং নতুনভাবে তাদের সঙ্গে ব্যবসায়িক যোগসূত্র স্থাপন করতেন। চিরাচরিত এই অনুষ্ঠান আজও উদযাপিত হয়।

মূলত, ১৫৫৬ সালে কার্যকর হওয়া বাংলা সন প্রথমদিকে পরিচিত ছিল ফসলি নামে। পরে তা পরিচিত হয় বঙ্গাব্দ নামে। কৃষিভিত্তিক গ্রামীণ সমাজের সঙ্গে বাংলা বর্ষের ইতিহাস জড়িয়ে রয়েছে। তবে এর সঙ্গে রাজনৈতিক ইতিহাসেরও সংযোগ ঘটেছে। পাকিস্তান শাসনামলে বাঙালি জাতীয়তাবাদের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক তৈরি হয় বর্ষবরণ অনুষ্ঠানের। আর ষাটের দশকের শেষে তা বিশেষ মাত্রা পায় রমনা বটমূলে ছায়ানটের আয়োজনের মাধ্যমে। এসময় ঢাকায় নাগরিক পর্যায়ে ছায়ানটের উদ্যোগে সীমিত আকারে বর্ষবরণ শুরু হয়।


আরও খবর
লিপি চক্রবর্তীর ‘আকণ্ঠ মরেছি’

বৃহস্পতিবার ০২ মে 2০২4




বাংলাদেশের হিন্দু শরণার্থীদের নাগরিকত্ব দেবে ভারত

প্রকাশিত:বুধবার ২৪ এপ্রিল 20২৪ | হালনাগাদ:বুধবার ২৪ এপ্রিল 20২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

ভারতের লোকসভা নির্বাচনে প্রথম দফার ভোট শেষ হয়েছে। এবার সবার নজরে দ্বিতীয় দফার ভোট। আর তার আগে মঙ্গলবার (২৩ এপ্রিল) প্রচার প্রচারণার জন্য ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী ও বিজেপি নেতা অমিত শাহ এসেছিলেন পশ্চিম বঙ্গে।

এদিন রাজ্যের বিভিন্ন স্থান চষিয়ে বেরোনোর পর দিনাজপুরের রায়গঞ্জে এক সভাতে ভাষণ দেন অমিত শাহ। ভাষণে উঠে আসে বাংলাদেশ থেকে ভারতে যাওয়া শরণার্থীদের নাগরিকত্ব বিষয়টি।

দিনাজপুরের ভাষণে অমিত শাহ এ বিষয়ে তৃণমূল কংগ্রেস নেতা মমতা বন্দ্যোপাধ্যায়ের কড়া সমালোচনা করেন।

ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, এবার আমরা এই বাংলা থেকে কাটমানির কালচার বন্ধ করে দুর্নীতিমুক্ত বাংলা গড়বো। সিএএ কার্যকর হবে। সিএএ ও এনআরসি বন্ধ করতে পারবে না মমতাদি।’

অমিত শাহ বলেন, মমতা বন্দ্যোপাধ্যায় বাংলাদেশ থেকে আসা শরণার্থীদের আশ্রয় দিতে চাইছেন না। হিন্দু, বৌদ্ধ, শিখ, জৈন শরণার্থীদের নাগরিকত্ব দিতে চাইছেন না। আমি কথা দিচ্ছি, সব হিন্দু শরণার্থীরা নাগরিকত্ব পাবে। মমতা বন্দ্যোপাধ্যায় অনুপ্রবেশকারীদের প্রশ্রয় দিচ্ছে।’

সামনেই লোকসভা নির্বাচনের দ্বিতীয় দফা। ভোটের প্রচারে এসে ফের টার্গেটের কথা শোনালেন তিনি। পশ্চিম বঙ্গে বিজেপির লক্ষ্যমাত্রা ৪২টি সিটের মধ্যে তিরিশটির বেশি আসন জয়।

ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, মোদিজি সারাদেশের গরিব মানুষের জন্য কাজ করেছেন। ১২ কোটির বেশি শৌচালয় বানানো হয়েছে। ৪ কোটির বেশি মানুষ নিজের বাড়ি পেয়েছেন। কিন্তু মমতা বন্দ্যোপাধ্যায় কেন্দ্রীয় প্রকল্প এখানে আসতে দেন না।’

পশ্চিম বাংলার মা-বোনরা বিজেপির হাতে সুরক্ষিত থাকবেন বলে আশা করেন অমিত শাহ। দুর্নীতি ইস্যুতেও ফের একবার শাহের মুখে পার্থ চট্টোপাধ্যায় প্রসঙ্গ। বলেন, তৃণমূলের এক মন্ত্রীর বাড়ি থেকে ৫১ কোটি টাকা পাওয়া গেছে। তৃণমূলের যে নেতারা দশ বছর আগে ঝুপড়ি থাকত, সাইকেলে ঘুরত, তাদের এখন চারতলা বাড়ি।’

শেষে পশ্চিম বাংলার মানুষের কাছে চাইলেন ভোটের প্রতিশ্রুতি। এদিকে ঠিক একদিন আগেই করণদিঘিতে সভা করেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়।


আরও খবর