আজঃ বৃহস্পতিবার ০৯ মে ২০২৪
শিরোনাম

আজকের রাশিফল

প্রকাশিত:সোমবার ০৭ মার্চ ২০২২ | হালনাগাদ:সোমবার ০৭ মার্চ ২০২২ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

মেষ :

সপ্তাহের প্রথম দিকে কাজে ছোটখাটো বাধা পেতে পারেন। এর ফলে আপনার মধ্যে হতাশা দেখা যাবে। অসতর্কতার কারণে ক্ষতি হতে পারে। তাই কোনও নতুন ব্যবসায় বিনিয়োগ না করাই ভালো। কথাবার্তার সময় সতর্ক থাকুন। বিবাদে জড়াবেন না। সপ্তাহের মাঝে প্রবীণদের আশীর্বাদ পাবেন। মনে পবিত্র ভাব আসবে। সপ্তাহের শেষে অতিরিক্ত কাজের চাপে মানসিক অবসাদে ভুগতে পারেন।

বৃষ :

সপ্তাহের শুরুতে শরীর ভালো থাকবে। পারিবারিক ব্যবসা নিয়ে ব্যস্ত থাকতে পারেন। স্ত্রীর সাথে বোঝাপড়া খুব শক্তিশালী হবে। ব্যবসায় নতুন অংশীদার পেতে পারেন। আপনার জরুরী সিদ্ধান্তের ফলে ভবিষ্যতে ভালো সুযোগ আসতে পারে। সপ্তাহের মাঝে একাকীত্ব বোধ করবেন। লুকানো শত্রুদের থেকে সাবধান থাকুন। সপ্তাহের শেষে পেশাদারি ক্ষেত্রে যোগাযোগ বাড়বে। বড়দের আশীর্বাদে কাজ ভালো হবে।

মিথুন :

গত কিছুদিন ধরে ভুগতে থাকা রোগ থেকে মুক্তি পাবেন সপ্তাহের শুরুর দিকে। অদরকারি খরচে লাগাম দিলে আপনার সঞ্চয় বাড়ার সম্ভাবনা রয়েছে। সপ্তাহের মাঝে ব্যবসায় নতুন সুযোগ আসবে। আপনার কিছু কাজের জন্য সামাজিক মর্যাদা বাড়বে। স্ত্রীয়ের সাথে সম্পর্ক ভালো হবে। সপ্তাহের শেষে মনখারাপ হবে। ষড়যন্ত্রের স্বীকার হতে পারে।

কর্কট:

এই সময়টা আপনার স্বাস্থ্যের জন্য ভালো নয়। এর পাশাপাশি, এই সপ্তাহের মাঝামাঝি সময়ে আপনার উপর কাজের চাপ বাড়তে পারে। যে সমস্ত ছাত্রছাত্রীরা বাড়ি থেকে দূরে থাকেন, এই সপ্তাহে একাকীত্ব অনুভব করবেন। আপনি যখন সময় পাবেন, কোথাও বাইরে যান, কিছু বন্ধুদের সাথে সময় কাটান। আপনাকে পরবর্তীতে কোনও কাজ স্থগিত না করে অপ্রয়োজনীয় বিলম্ব এড়াতে হবে। কারণ তবেই আপনি কর্মক্ষেত্রে আপনার সিনিয়রদের সমর্থন এবং প্রশংসা পেতে সক্ষম হবেন।

সিংহ:

ইতিবাচক চিন্তা করুন এবং আপনার কথাবার্তায় মাধুর্য আনুন। এই সপ্তাহে আপনাকে বুঝতে হবে যে, আপনার টাকা তখনই আপনার কাজে আসবে যখন আপনি তা জমা করবেন। আপনি যদি সময় মতো এটি খুব ভালভাবে জানেন তবে এটি আপনার জন্য মঙ্গলজনক, অন্যথায় আপনাকে ভবিষ্যতে এই জিনিসটির জন্য অনুতপ্ত হতে পারে। হোস্টেল বা বোর্ডিং স্কুলে বসবাসকারী শিক্ষার্থীদের বিশেষ যত্ন নিয়ে এই সপ্তাহে আরও কঠোর পরিশ্রম করতে হবে। কারণ তাহলেই ভালো ফল পাবেন।

কন্যা:

যারা বাড়ি থেকে দূরে থাকেন, তারা ফোন বা অন্য যোগাযোগের মাধ্যমে পরিবারের কাছের কারও অসুস্থতার খবর পাবেন। যার কারণে আপনার মন অস্থির থাকবে। দুর্বলতার সুযোগ নিয়ে আপনার শত্রুরা কর্মক্ষেত্রে আপনার বিরুদ্ধে একটি বড় পরিকল্পনা করতে সক্ষম হবে। শিক্ষার্থীদের জন্য এই সপ্তাহটি মিশ্র ফল দেবে। উচ্চ শিক্ষার ক্ষেত্রে সাফল্য আসবে। প্রেমের জন্য সময়টি ভালো। অবিবাহিতদের বিবাহের যোগ রয়েছে।

তুলা:

সপ্তাহের শুরুতে জাতকের উপর গ্রহের ইতিবাচক প্রভাব থাকবে। মানসিক ভাবে ভালো থাকবেন। নিজের লক্ষ্যের দিকে সমগ্র মনোযোগ থাকবে। খরচ ও সঞ্চয়ের মধ্যে ভারসাম্য থাকবে। খাওয়া-দাওয়ার ব্যাপারে সতর্ক থাকুন। সপ্তাহের মাঝে ব্যবসায় লাভ হতে পারে। আপনার অধস্তন কর্মীদের সাহায্যে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিতে পারবেন। নতুন কিছু নিয়ে ভাবনাচিন্তা করতে পারেন। কিন্তু মাঝে অবস্থা একটু খারাপ হতে পারে। সপ্তাহের শেষ কদিন আবার এই অবস্থা কেটে যাবে। পেশাগত ক্ষেত্রে ভালো পারফর্ম্যান্স করবেন।

বৃশ্চিক:

সপ্তাহের শুরুতে জাতকের সময় ভালো যাবে। আপনার জীবনীশক্তি, স্বাস্থ্য ভালো থাকবে। কাজ ও পারিবারিক জীবনে ভারসাম্য থাকবে, আপনি প্রতি মুহূর্ত উপভোগ করবেন। আপনি বিনিয়োগ সংক্রান্ত সঠিক সিদ্ধান্ত নিতে পারবেন। সপ্তাহের মাঝের সময়টা সম্পত্তি সংক্রান্ত পারিবারিক মামলায় ব্যস্ত থাকতে পারেন। সন্তানের পড়াশোনা নিয়ে ব্যস্ত থাকতে পারেন। সন্তানের শিক্ষার ক্ষেত্রে ভালো খবর শুনতে পারেন। সপ্তাহের শেষ কটা দিনও ভালো থাকবে। নতুন কারও সঙ্গে দেখা হতে পারে। যার সূত্রে জানাশোনা বাড়বে।

ধনু:

সপ্তাহের শুরুটা ভালো কাটবে না। মানসিক ভাবে ক্লান্ত থাকবেন, অনিদ্রা গ্রাস করতে পারে। নিজের বা পরিবারের কারওর স্বাস্থ্য সম্পর্কিত সমস্যার সম্মুখীন হতে পারেন। অকারণে প্রচুর খরচ হতে পারে। সপ্তাহের মাঝে আগের পরিস্থিতি কেটে যেতে পারে। মনে শান্তি আসবে। ধৈর্য বাড়তে পারে। স্বাস্থ্যও ভালো হওয়ার সম্ভাবনা। কর্মজীবন ভালো কাটবে। সপ্তাহের শেষ কদিন জাতক পারিবারিক বিষয় ও সন্তানের শিক্ষার বিষয়ে ব্যস্ত থাকবেন। নিজের জীবনে কিছু দ্বন্দ্ব অশান্তির মধ্যে পড়তে পারেন। অহঙ্কার ত্যাগ করলে এই অবস্থা থেকে মুক্তি পাবেন।

মকর:

সপ্তাহের শুরুতে মানসিক শান্তি বজায় থাকবে। কোনও বড় সিদ্ধান্ত নেবেন। আর্থিক লাভের সম্ভাবনা। সপ্তাহের মাঝে একাকীত্বে ভুগতে পারেন। লুকনো শত্রুর থেকে সাবধান। ষড়যন্ত্রের শিকার হতে পারেন। সপ্তাহের শেষ দিকে পরিস্থিতি কিছুটা হলেও স্বাভাবিক হবে। নতুন চ্যালেঞ্জ নেওয়ার কথা ভাবতে পারেন।

কুম্ভ:

সপ্তাহের মাঝে ব্যবসায়ে উন্নতি হতে পারে। নেটওয়ার্ক বাড়বে। পূর্বের বিবাদ মিটে যাওয়ার সম্ভাবনা। সপ্তাহের মাঝে নতুন বিনিয়োগ করতে পারেন। পূর্বের বিনিয়োগ থেকে আর্থিক লাভের সম্ভবনা। পুরনো ধার মিটিয়ে দিতে সক্ষম হবেন। সপ্তাহের শেষ দিকে পরিবারের সঙ্গে সময় কাটবেন। কোথাও ঘুরতে যাওয়ার পরিকল্পনা করতে পারেন। অকারণ খরচ করবেন না।

মীন:

সপ্তাহের শুরুতে থেমে যাওয়া প্রকল্প আবারও শুরু হতে পারে। ব্যবসায়িক লাভ হতে পারে। কঠিন পরিশ্রমের ফল পাবেন। সপ্তাহের মাঝে কোনও সুখবর পেতে পারেন। আয় বৃদ্ধি পাবে। সপ্তাহের শেষে মানসিক অশান্তি তৈরি হতে পারে। স্বাস্থ্যের ওপরও এর প্রভাব পড়তে পারে।

নিউজ ট্যাগ: আজকের রাশিফল

আরও খবর



দেশে বাড়ল সব ধরনের জ্বালানি তেলের দাম

প্রকাশিত:মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

সব ধরনের জ্বালানি তেলের দাম বেড়েছে। বিশ্ববাজারের সঙ্গে সমন্বয় করে স্বয়ংক্রিয় পদ্ধতির কারণে এই দাম বেড়েছে।

মঙ্গলবার (৩০ এপ্রিল) এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়। প্রজ্ঞাপন অনুযায়ী, ভোক্তা পর্যায়ে ডিজেল ও কেরোসিনের বিদ্যমান মূল্য লিটার প্রতি ১০৬ টাকা থেকে এক টাকা বৃদ্ধি করে ১০৭ টাকা, পেট্রলের বিদ্যমান মূল্য লিটার প্রতি ১২২ টাকা থেকে ২.৫০ টাকা বেড়ে ১২৪.৫০ টাকা এবং অকটেনের বিদ্যমান মূল্য ১২৬.০০ টাকা থেকে ২.৫০ টাকা বৃদ্ধি করে ১২৮.৫০ টাকা নির্ধারণ করা হয়েছে। পুনঃনির্ধারিত এ মূল্য আজ রাত ১২টার পর থেকে কার্যকর হবে।

এর আগে গত ৩১ মার্চ বিশ্ববাজারের সঙ্গে সমন্বয় করে দেশে বহুল ব্যবহৃত ডিজেল ও কেরোসিনের দাম কমানো হয়েছিল। ওই সময় এই দুটি জ্বালানির পণ্যের দাম লিটারপ্রতি কমানো হয়েছিল ২ টাকা ২৫ পয়সা। লিটারপ্রতি ডিজেল ও কোরোসিনের দাম ১০৮ টাকা ২৫ পয়সা থেকে কমে হয়েছে ১০৬ টাকা। আর প্রতি লিটার পেট্রল আগের মতোই ১২২ এবং প্রতি লিটার অকটেন ১২৬ টাকায় বিক্রি হবে। তবে পেট্রল ও অকটেনের দাম অপরিবর্তিত রাখা হয়েছে।

সরকার গত ২৯ ফেব্রুয়ারি জ্বালানি তেলের স্বয়ংক্রিয় পদ্ধতিতে মূল্য নির্ধারণের নির্দেশিকার প্রজ্ঞাপন প্রকাশ করে। তারই ধারাবাহিকতায় গত ৭ মার্চ প্রথম প্রাইসিং ফর্মুলা অনুসারে জ্বালানি তেলের মূল্য সমন্বয়ের প্রজ্ঞাপন প্রকাশ করা হয়েছিল।

এর আগে গত ৭ মার্চ জ্বালানি ও খনিজসম্পদ বিভাগে থেকে জারি করা প্রজ্ঞাপনে বলা হয়, আন্তর্জাতিক বাজারের সঙ্গে সমন্বয় করায় দেশে ব্যবহৃত অকটেন, পেট্রল, ডিজেল ও কেরোসিনের দাম কমেছে, যা ৮ মার্চ থেকে কার্যকর হয়। তখন ডিজেল ও কেরোসিনের দাম লিটারপ্রতি ১০৯ টাকা থেকে ৭৫ পয়সা কমে ১০৮ টাকা ২৫ টাকা পয়সা নির্ধারণ করা হয়। অকটেনের দাম লিটারপ্রতি ১৩০ থেকে ৪ টাকা কমে ১২৬ টাকা এবং পেট্রলের দাম ১২৫ থেকে ৩ টাকা কমে ১২২ টাকা পুনর্নির্ধারণ করা হয়।

বিপিসি সূত্রে জানা গেছে, বর্তমানে দেশে ব্যবহৃত মোট জ্বালানি তেলের ৭৩ দশমিক ১১ শতাংশ ডিজেল, পেট্রল ৫ দশমিক ৮৬ এবং অকটেন ৪ দশমিক ৭৮ শতাংশ। বর্তমানে দেশে বছরে জ্বালানি তেলের চাহিদা রয়েছে ৭০ থেকে ৭২ লাখ টন। এর মধ্যে ডিজেলের চাহিদা ৪৮ থেকে ৪৯ লাখ টন, যার ৮০ শতাংশ সরকার আমদানি করে। বর্তমানে সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাত থেকে অপরিশোধিত জ্বালানি তেল আমদানি হচ্ছে। আর পরিশোধিত তেল আমদানি হয় সিঙ্গাপুর, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, আরব আমিরাত, কুয়েত, থাইল্যান্ড ও ভারত থেকে। রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর পর সাশ্রয়ী দামে ভারত থেকে পাইপলাইনের মাধ্যমে ডিজেল আমদানি হচ্ছে। এ ছাড়া আরও কয়েকটি দেশের সঙ্গে ডিজেল আমদানি নিয়ে আলোচনা চলছে। বেসরকারি খাতের বিভিন্ন বিদ্যুৎকেন্দ্রের জ্বালানি তেল ডিজেল ও ফার্নেস অয়েল আমদানি করা হয়। এই তেল নিজ বিদ্যুৎকেন্দ্র ছাড়া অন্য কোথাও ব্যবহারের অনুমোদন নেই।

অকটেন ও পেট্রল ব্যবহার করা হয় গাড়ি ও মোটরসাইকেলে। আর বাস, ট্রাক, নৌযান এবং কিছু ক্ষেত্রে সেচ পাম্পে ডিজেল ব্যবহার করা হয়।


আরও খবর



হবিগঞ্জে ব্যবসায়ী হত্যা মামলায় ৭ জনের মৃত্যুদণ্ড

প্রকাশিত:মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
হবিগঞ্জ প্রতিনিধি

Image

হবিগঞ্জের হুরগাও গ্রামের হারুন মিয়া হত্যা মামলায় সাতজনকে মৃত্যুদণ্ড এবং অপর ১১ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দেয়া হয়েছে। ২১ বছর পর এ মামলার রায় এলো।

হবিগঞ্জের অতিরিক্ত দায়রা জজ-১-এর বিচারক মো: আজিজুল হক মঙ্গলবার (৩০ এপ্রিল) বিকেলে জনাকীর্ণ আদালতে এ রায় ঘোষণা করেন।

মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিরা হলেন- জালাল মিয়া, রুহুল আমিন, কুতুব আলী, ফজল মিয়া, রফিক মিয়া, জাকির হোসেন, আব্বাছ উদ্দিন।

আর যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামিরা হলেন- ছায়েদ মিয়া, মিজান মিয়া, আব্দুল মতলিব, কালা মিয়া, জিয়াউল হক, আয়াত আলী, ইছাক মিয়া, কুতুব আলী, জজ মিয়া, ইব্রাহিম মিয়া।

২০০৩ সালের ১৪ ফেব্রুয়ারি হুরগাও গ্রামে গ্রাম্য বিরোধের জের ধরে হারুন মিয়াকে হত্যা করা হয়। একই দিন তার চাচাতো ভাই সুমন আহমেদ ৪৭ জনকে আসামি করে একটি হত্যা মামলা দায়ের করেন।

২১ বছরে রাষ্ট্রপক্ষ ৩৯ জন সাক্ষীর মধ্যে ১৫ জনকে আদালতে উপস্থাপন করে। আসামিদের মধ্যে আটজন বিভিন্ন সময় স্বাভাবিকভাবে মৃত্যুবরণ করায় তাদেরকে হত্যা মামলার দায় থেকে অব্যাহতি দেয়া হয়।

রায় ঘোষণার সময় একজন ছাড়া সব আসামি আদালতে উপস্থিত ছিলেন। তাদেরকে সাজা পরোয়ানা মূলে কারাগারে পাঠানো হয়েছে।

রাষ্ট্রপক্ষে মামলা পরিচালনা করেন অতিরিক্ত পিপি অ্যাডভোকেট সালেহ উদ্দিন আহমেদ।


আরও খবর



তানজানিয়ায় ভারী বৃষ্টিপাতে বন্যা-ভূমিধস, নিহত অন্তত ১৫৫

প্রকাশিত:শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

পূর্ব আফ্রিকার দেশ তানজানিয়ায় বন্যা ও ভূমিধসে কমপক্ষে ১৫৫ জন নিহত হয়েছেন। এই ঘটনায় আহত হয়েছেন আরও দুই শতাধিক মানুষ। চলতি বছরের জানুয়ারি থেকে ভারী বৃষ্টিপাতের জেরে সৃষ্ট বন্যা ও ভূমিধসে এই হতাহতের ঘটনা ঘটে।

প্রাকৃতিক এই দুর্যোগে ইতোমধ্যেই প্রায় ২ লাখ মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। বৃহস্পতিবার (২৫ এপ্রিল) রাতে এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, তানজানিয়ায় এল নিনোর কারণে প্রবল বৃষ্টিপাতের ফলে বন্যা ও ভূমিধসে অন্তত ১৫৫ জন মারা গেছেন বলে দেশটির প্রধানমন্ত্রী কাসিম মাজালিওয়া জানিয়েছেন। তিনি সতর্ক করে বলেছেন, মে মাস পর্যন্ত বৃষ্টিপাত অব্যাহত থাকতে পারে।

আর এই কারণে মানুষ ও পরিবারগুলোকে বন্যাপ্রবণ এলাকা ছেড়ে যাওয়ার আহ্বান জানিয়েছেন তিনি। প্রধানমন্ত্রী কাসিম আরও জানিয়েছেন, প্রায় ২ লাখ মানুষ এবং ৫১ হাজারেরও বেশি পরিবার ইতোমধ্যেই এই দুর্যোগে ক্ষতিগ্রস্ত হয়েছে।

বিবিসি বলছে, ভারী বৃষ্টিপাত প্রতিবেশী কেনিয়া এবং বুরুন্ডিতেও হচ্ছে, যার ফলে এই অঞ্চলে মানবিক সংকট দেখা দিয়েছে। চলতি বছরের জানুয়ারি মাস থেকে দেশের পরিস্থিতি নিয়ে তানজানিয়ার সংসদে প্রতিবেদন দেওয়ার সময় প্রধানমন্ত্রী মাজালিওয়া বলেন, ১৫৫ জন নিহত ছাড়াও ২৩৬ জন আহত হয়েছেন।

তিনি বলেন, দেশের বিভিন্ন অংশে প্রবল বাতাস, বন্যা এবং ভূমিধসের সাথে এল নিনোর কারণে প্রবল বৃষ্টিতে উল্লেখযোগ্য ক্ষতি হয়েছে। এর মধ্যে জীবনহানি, ফসল, বাড়িঘর, নাগরিকদের সম্পত্তি এবং রাস্তা, সেতু এবং রেলপথের মতো অবকাঠামোর ধ্বংসও অন্তর্ভুক্ত রয়েছে।’

উত্তর তানজানিয়ার সিহা জেলার একজন বাসিন্দা বিবিসিকে বলেছেন, তার বাড়ি ধ্বংস হয়ে গেছে। তিনি বলেন, আমার কিছুই অবশিষ্ট নেই, সবকিছু ভেসে গেছে।’

অন্যদিকে কেনিয়ায় দেশটির প্রেসিডেন্ট উইলিয়াম রুটো সেনাবাহিনীকে উদ্ধার অভিযানে সহায়তা করার নির্দেশ দিয়েছেন। মূলত এই দেশটিতেও ভারী বৃষ্টিপাত রাজধানী নাইরোবিসহ দেশের বড় অংশে আঘাত হেনেছে এবং কিছু বস্তি এলাকার বাড়িঘর, আসবাবপত্র এবং অন্যান্য জিনিসপত্রসহ বহু জিনিস পানিতে ভেসে গেছে।

এই সপ্তাহে কেনিয়ায় ১০ জনের বেশি মানুষ মারা গেছেন। আর গত মার্চ মাস থেকে দেশটিতে অন্তত ৪৫ জনের মৃত্যু হয়েছে বলে রেড ক্রস জানিয়েছে।

এছাড়া বুরুন্ডিতে, ভারী বর্ষণে প্রায় ১ লাখ মানুষ বাস্তুচ্যুত হয়েছেন।


আরও খবর



নাফ নদী থেকে ১০ বাংলাদেশি জেলে অপহরণ

প্রকাশিত:বৃহস্পতিবার ০২ মে 2০২4 | হালনাগাদ:বৃহস্পতিবার ০২ মে 2০২4 | অনলাইন সংস্করণ
মোহাম্মদ ফারুক, কক্সবাজার

Image

দেশের অভ্যন্তরে কক্সবাজারের নাফ নদীতে মাছ শিকারের সময় বাংলাদেশের ১০ জেলেকে অপহরণ করে নিয়ে গেছে মিয়ানমারের সশস্ত্র বিদ্রোহী গোষ্ঠী আরাকান আর্মির সদস্যরা।

বুধবার (১ মে) সকালে উখিয়ার পালংখালী সীমান্ত দিয়ে নাফ নদীতে মাছ ধরার সময় এ ঘটনা ঘটে বলে নিশ্চিত করেছেন পালংখালী ইউনিয়নের চেয়ারম্যান এম. গফুর উদ্দিন চৌধুরী।

তিনি বলেন, আরকান আর্মির সদস্যরা নাফ নদীতে মাছ শিকাররত অবস্থায় ১০ বাংলাদেশি জেলেকে অপহরণ করে নিয়ে গেছে। এ ব্যাপারে ঊর্ধ্বতন প্রশাসনকে জানানো হয়েছে।

ঘটনার সত্যতা জানতে চাওয়া হলে উখিয়া উপজেলার নির্বাহী কর্মকর্তা মো: তানবীর হোসেন বলেন, গত রাত একটার দিকে স্থানীয় ইউপি চেয়ারম্যানের মাধ্যমে ঘটনা জেনেছি। প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণে উচ্চ পর্যায়ে অবহিত করা হয়েছে।

তিনি বলেন, যেহেতু এটি আন্তর্জাতিক সমস্যা। তাই বিজিবির হস্তক্ষেপে অপহৃতদের উদ্ধারের প্রচেষ্টা চলছে।

অপহরণের শিকার হওয়াদের মধ্যে রয়েছেন- উখিয়া উপজেলার পালংখালী ইউনিয়নের রহমতের বিল তিন নম্বর ওয়ার্ডের জানে আলম, আবদুর রহিম, আনোয়ারুল ইসলাম, সাইফুল ইসলাম, আইয়ুবুল ইসলাম, শাহীন।

আরও রয়েছেন- চার নম্বর ওয়ার্ড গৌজঘোনা এলাকার আবদুর রহিম প্রকাশ আবদুর রহমান, পাঁচ নম্বর ওয়ার্ডের টিবনিয়া এলাকার ওসমান গণি, ওসমান ও আবুল হাশিম।


আরও খবর



তীব্র তাপদাহে রাজধানীতে স্বস্তির বৃষ্টি

প্রকাশিত:মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
Image

তীব্র তাপদাহের মধ্যে কালবৈশাখী ঝড়ের সঙ্গে বৃষ্টি হয়েছে ঢাকায়। মঙ্গলবার (১৬ এপ্রিল) বিকেল সাড়ে ৩টার দিকে শুরু হয় বৃষ্টি। এর আগে ভিন্ন অঞ্চলে বয়ে যায় কালবৈশাখী ঝড়।

অল্প কিছুক্ষণের মধ্যে বৃষ্টি থেমেও যায়। যদিও এর আগেই ঢাকাসহ চার বিভাগের দুএক জায়গায় বৃষ্টির পূর্বাভাস দিয়েছিল আবহাওয়া অধিদপ্তর।

রাজধানীতে বৃষ্টি তীব্র গরমের মধ্যে কিছুটা স্বস্তি এনে দিয়েছে।

দেশের আট বিভাগে অর্থাৎ সারাদেশে বইছে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ। সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস পার হয়েছে। তীব্র গরমে সারাদেশের জনজীবন দুর্বিষহ হয়ে উঠেছে। শ্রমজীবী মানুষের দুর্ভোগের শেষ নেই। গরমে অনেকের নির্ঘুম কাটছে রাত।

সোমবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৪০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে পটুয়াখালীর খেপুপাড়ায়। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

সোমবার সকাল ৯ টা থেকে আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, ঢাকা, ময়মনসিংহ, রংপুর এবং সিলেট বিভাগের দুএক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে বলেও পূর্বাভাসে জানানো হয়েছে।

মঙ্গলবার সকালে আবহাওয়া অধিদপ্তর পূর্বাভাস প্রতিবেদনে জানিয়েছে, রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।


আরও খবর