আজঃ শনিবার ২৭ এপ্রিল ২০২৪
শিরোনাম

আজকের রাশিফল!

প্রকাশিত:শনিবার ০৯ জুলাই ২০২২ | হালনাগাদ:শনিবার ০৯ জুলাই ২০২২ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

আজকের রাশিফল ৯ জুলাই ২০২২ শনিবার, চন্দ্র দিনরাত তুলা রাশিতে গমন করবে। এমন পরিস্থিতিতে শনির সঙ্গে চন্দ্রের নবম ও পঞ্চম যোগ তৈরি হবে, অন্যদিকে কেতু ও চন্দ্রের মিলনের কারণে গ্রহন যোগও আজ কার্যকর হবে। এই গ্রহ অবস্থানগুলির মধ্যে, আজকের দিনটি তুলা রাশির জন্য মানসিক উত্তেজনা প্রদানের দিন হবে, কর্মজীবনে পরিস্থিতি ঠিক থাকবে, তবে অন্যান্য অনেক ক্ষেত্রে তারা সমস্যার সম্মুখীন হতে পারেন। আসুন জেনে নেওয়া যাক মেষ থেকে মীন পর্যন্ত ১২টি রাশির জন্য শনিবারের দিনটি কেমন যাবে।

মেষ রাশি

গণেশ বলেছেন যে মেষ রাশির সময়টি মানসিক শান্তিতে ভরপুর থাকবে। বিশেষ বন্ধুর সাহায্যে স্বস্তি পাবেন। ব্যবসায় বিনিয়োগের জন্য সময়টি প্রতিকূল। সরকারি চাকরিতে কর্মকর্তাদের সঙ্গে আরও সৌজন্য বজায় রাখুন। পরিবারে সৌহার্দ্যপূর্ণ পরিবেশ থাকবে। সুসম্পর্ক আসার কারণে বিবাহযোগ্যদের জন্য সুখের পরিবেশ থাকবে। স্বাস্থ্যের প্রতি অসতর্ক হওয়া ঠিক নয়।

ভাগ্য আজ ৭৯ শতাংশ পর্যন্ত আপনার সঙ্গে আছে। ভগবান বিষ্ণুর পুজো করুন।

বৃষ রাশি

গণেশ বলেছেন যে বৃষ রাশির জাতক জাতিকারা অর্থের দিক থেকে যথাযথ বাজেট রাখবেন। আপনার করা কাজ সমাজ বা সামাজিক মানুষের মধ্যে সমাদৃত হবে। গুরুত্বপূর্ণ ব্যবসায়িক সিদ্ধান্ত নেওয়ার পরিবর্তে, আপনার শক্তি শুধুমাত্র বর্তমান ক্রিয়াকলাপগুলিতে ফোকাস করুন। ঘরের পরিবেশ হবে সুখ শান্তিতে ভরপুর। স্বামী-স্ত্রীর মধ্যেও যথাযথ সমন্বয় থাকবে। প্রেমের সম্পর্কে টানাপোড়েন হতে পারে। ছোটখাটো স্বাস্থ্য সমস্যা দেখা দেবে। আপনার নিয়মিত রুটিন মেনে আপনি সুস্থ থাকতে পারেন।

আজ ৭৫ শতাংশ ভাগ্য আপনার সঙ্গে থাকবে। গণেশের পুজো করুন।

মিথুন রাশি

গণেশ বলেছেন যে মিথুন রাশির জাতকরা বিগত কয়েকদিন ধরে চলমান সমস্যাগুলি কাটিয়ে উঠবে এবং বাড়ির রক্ষণাবেক্ষণ সংক্রান্ত কাজের যত্ন নেবেন। আপনি আপনার কাছের মানুষদের সঙ্গে দেখা করার সুযোগ পাবেন। আপনার রাগ এবং আবেগ নিয়ন্ত্রণ করুন। কর্মক্ষেত্রে অমীমাংসিত পরিকল্পনা বাস্তবায়নের জন্য এটি একটি অনুকূল সময়। চাকরিতে অতিরিক্ত কাজের চাপের কারণে ক্লান্তি থাকবে। এর সঙ্গে আপনার পদোন্নতির সম্ভাবনাও বাড়বে। পরিবারে ভালোবাসা পূর্ণ এবং সুখী সম্প্রীতি থাকবে। প্রেমের সম্পর্কে একে অপরের অনুভূতিকে সম্মান করা গুরুত্বপূর্ণ।

ভাগ্য আজ আপনাকে ৮০ শতাংশ সমর্থন করবে। শিবলিঙ্গে জল নিবেদন করুন।

কর্কট রাশি

আপনার বেশিরভাগ কাজ সময়মতো নিষ্পত্তি হবে বলে গণেশ বলেছেন। আজ আপনি একজন অভিজ্ঞ এবং প্রভাবশালী ব্যক্তিত্বের সঙ্গে দেখা করবেন, কিছু উন্নতির পথও খুলে যাবে। নতুন ব্যবসায়িক পরিকল্পনা বাস্তবায়নের জন্য সময় অনুকূল। আপনি এই সময়ে একটি বড় অর্ডার পেতে পারেন. চাকরিতে অফিসারদের সঙ্গে বিবাদে জড়াবেন না। প্রেমের সঙ্গীর সঙ্গে ডেটিংয়ে যাওয়ার সুযোগ আসবে। জলবায়ু পরিবর্তনের প্রভাব পড়বে স্বাস্থ্যের ওপরও।

আজ আপনার ভাগ্য ৮৫ শতাংশ হবে। সূর্যদেবকে জল নিবেদন করুন।

সিংহ রাশি

গণেশ বলেছেন যে সিংহ রাশির ব্যক্তিদের তাঁদের কাজগুলি নিয়মতান্ত্রিক ভাবে সংগঠিত করা উচিত। জমি বা যানবাহন কেনার পরিকল্পনা করা হবে। ব্যবসায়িক কর্মকাণ্ডের সঙ্গে সম্পর্কিত যে কোনও কাজে কোনও কর্মকর্তার সাক্ষাত্‍ লাভজনক হতে পারে। পারিবারিক পরিবেশ মনোরম থাকবে। প্রেমের ক্ষেত্রে প্রতারণা বা বিশ্বাসঘাতকতা হতে পারে। এই সময়ে, স্বাস্থ্য সম্পর্কিত কোনও ধরণের অসাবধানতা ভুল প্রমাণিত হবে।

আজ ভাগ্য ৯৫ শতাংশ আপনার পক্ষে থাকবে। যোগব্যায়াম প্রাণায়াম অনুশীলন করুন।

কন্যা রাশি

গণেশ বলেছেন যে কন্যা রাশির জাতকেরা আপনার ব্যক্তিত্ব এবং সঠিক কাজকর্মের জন্য সমাজে একটি ভালো পরিচয় পাবেন। আপনার বেশিরভাগ সময় ধর্মীয় ও আধ্যাত্মিক কাজে ব্যয় হবে। ব্যবসায় বাধা আসবে, তবে আপনি আপনার বুদ্ধিমত্তা এবং চতুরতার সঙ্গে সমস্যার সমাধানও করবেন। বাড়িতে শান্তির পরিবেশ থাকবে। কিন্তু প্রেমের সম্পর্কের ক্ষেত্রে মর্যাদা ও সংযম থাকা খুবই জরুরি। নিয়মিত যোগব্যায়াম এবং ব্যায়াম করা প্রয়োজন।

ভাগ্য আজ আপনাকে ৮২ শতাংশ সমর্থন করবে। অসহায় মানুষকে সাহায্য করুন।

তুলা রাশি

গণেশ বলেছেন যে তুলা রাশির জাতকদের সম্পূর্ণ মনোযোগ থাকবে তাদের বাড়ি এবং পরিবারের দিকে। অপরিচিত কারও সঙ্গে দেখা আপনার কোনও সমস্যার সমাধান করতে পারে। বিচক্ষণতা এবং ধৈর্যের সঙ্গে কাজ করুন। ব্যবসায়িক প্রতিযোগিতায় আপনাকে কঠোর পরিশ্রম করতে হবে। তবে আয়ের অবস্থান বাড়বে। চাকরিতে আপনার একটি লক্ষ্য সহজেই সমাধান হওয়ার সম্ভাবনা রয়েছে। ঘরের পরিবেশ থাকবে সুশৃঙ্খল ও মনোরম। এটি আপনাকে শক্তি এবং প্রাণশক্তিতে পূর্ণ বোধ করবে।

ভাগ্য আজ ৯০ শতাংশ আপনার সঙ্গে থাকবে। গণেশের পুজো করুন।

বৃশ্চিক রাশি

গণেশ বলেছেন যে বৃশ্চিক রাশির জাতকরা সম্পত্তি সংক্রান্ত কাজে সাফল্য পাবেন। বিনিয়োগ সংক্রান্ত কাজেও লাভের সম্ভাবনা রয়েছে। ব্যবসা সম্প্রসারণের পরিকল্পনা করা হবে এবং সমস্ত কাজ সময়মতো সম্পন্ন হবে। চাকরিতে গুরুত্বপূর্ণ কর্তৃত্ব পেয়ে আপনার দায়িত্ব বাড়বে। বিবাহিত জীবন সুখকর হবে এবং ঘরে শান্তি ও সুখ থাকবে। পড়ে যাওয়া বা আঘাত পাওয়ার মতো পরিস্থিতি রয়েছে।

ভাগ্য আজ ৯২ শতাংশ আপনার সঙ্গে থাকবে। হনুমান চালিসা পড়ুন।

ধনু রাশি

গণেশ বলেছেন যে ধনু রাশির জাতকদের মনোযোগ শুধুমাত্র তাদের লক্ষ্যের দিকে নিবদ্ধ থাকবে এবং আপনার অতীতের কিছু ভুল সংশোধন করে আপনি একটি সুন্দর ভবিষ্যতের দিকে এগিয়ে যাবেন। সঠিক বিনিয়োগ করতে সক্ষম হবে। ব্যবসায়িক ভ্রমণের কর্মসূচি তৈরি হবে যা লাভজনক হবে। চাকরিতে পদোন্নতির উপযুক্ত সুযোগ থাকবে বা ভালো নিয়োগের সম্ভাবনাও রয়েছে। স্ত্রী এবং পরিবারের সদস্যদের পূর্ণ সমর্থন থাকবে। অতিরিক্ত পরিশ্রম এবং অতিরিক্ত কাজের চাপ আপনার স্বাস্থ্যের উপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে।

আজ আপনার ভাগ্য ৭৫ শতাংশ হবে। হনুমানজির পুজো করুন।

মকর রাশি

গণেশ বলেছেন যে মকর রাশির লোকেরা তাদের সম্পর্ককে আরও মধুর করতে বিশেষ প্রচেষ্টা করবে। আজ, আপনি প্রতিদিনের রুটিন বাদ দিয়ে আপনার আকর্ষণীয় কাজে সময় ব্যয় করবেন। অসাবধান হলে আপনিও সমস্যায় পড়তে পারেন। কর্তৃপক্ষের সাথে সম্পর্ক নষ্ট করবেন না। ব্যস্ততার কারণে বাড়িতে সঠিক সময় না দেওয়ার কারণে পরিবারের সদস্যদের বিরক্তি দেখা দেবে। স্বাস্থ্য ভালো থাকবে। বস্তুগত সম্পদের আয়োজনে ব্যয় হতে পারে।

আজ ভাগ্য ৯০ শতাংশ আপনার পক্ষে থাকবে। অশ্বত্থ গাছের নীচে প্রদীপ জ্বালান।

কুম্ভ রাশি

গণেশ বলেছেন যে কুম্ভ রাশির বিরোধীরাও এই সময়ে আপনার সঙ্গে বন্ধুত্ব করার চেষ্টা করবেন। অর্থ সংক্রান্ত কাজ সুশৃঙ্খল ভাবে সম্পন্ন করা হবে। অংশীদারিত্ব সম্পর্কিত ব্যবসায় সাফল্যের কৃতিত্ব আপনি পেতে চলেছেন। নতুন ব্যবসায়িক পরিকল্পনায় কাজ করার এখনই উপযুক্ত সময়। আর্থিক দিক কিছুটা দুর্বল থাকবে। প্রেমের সম্পর্ক আরও নিবিড় হবে। স্বাস্থ্য নিয়ে কোনও ধরনের অসাবধানতা অবলম্বন করবেন না।

ভাগ্য আজ আপনাকে ৮১ শতাংশ সমর্থন করবে। ভগবান শ্রীকৃষ্ণের পুজো করুন।

মীন রাশি

গণেশ বলছেন মীন রাশির জাতকদের আর্থিক অবস্থা কিছুটা ভালো থাকবে। ধর্মীয় ও সামাজিক কাজে ব্যস্ততা থাকবে। স্থবির ব্যবসায়িক কাজ নিষ্পত্তির এখনই উপযুক্ত সময়। কোনও গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়ার আগে ভালো করে ভেবে দেখুন। অভিজ্ঞ ব্যক্তির পরামর্শ আপনার জন্য উপকারী হবে। দাম্পত্য জীবনে পারস্পরিক সম্প্রীতির কিছুটা অভাব দেখা দেবে। বাড়ির বড়দের সম্মানের দিকে খেয়াল রাখবেন।

ভাগ্য আজ ৭৬ শতাংশ পর্যন্ত আপনার সঙ্গে আছে। একটি হলুদ জিনিস দান করুন।


আরও খবর



ব্যর্থ হয়ে বিএনপি আবোল-তাবোল বলছে : পররাষ্ট্রমন্ত্রী

প্রকাশিত:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, বিএনপির নেতাকর্মীদের মাথা খারাপ হয়ে গেছে। তারা ইতিহাস বিকৃত করে সফল হয়নি। তাই এখন তারা আবোল-তাবোল বলা শুরু করেছে।

শুক্রবার (২৯ মার্চ) জাতীয় প্রেস ক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের উদ্যোগে আয়োজিত মহান স্বাধীনতা দিবস উপলক্ষে 'স্বাধীনতার মহানায়ক বঙ্গবন্ধু' শীর্ষক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

ড. হাছান মাহমুদ বলেন, জিয়াউর রহমান মুক্তিযোদ্ধার ছদ্মাবরণে পাকিস্তানের দোসর হিসেবে কাজ করেছে। জিয়াউর রহমান রণাঙ্গনে যুদ্ধ করে আর বেগম জিয়া এবং তার পুত্রসহ পাকিস্তানে ক্যান্টনমেন্টে আরাম-আয়েশে থাকে। এর মাধ্যমে পরিষ্কার হয়ে গেছে জিয়াউর রহমান পাকিস্তানের দোসর। এটি যখন আজকে পরিষ্কার হয়ে গেছে এখন বিএনপির নেতাকর্মীদের মাথা খারাপ হয়ে গেছে। ইতিহাস বিকৃত করে সফল হয়নি বিধায় তারা এখন আবোল-তাবোল বলা শুরু করেছে।

পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, জিয়াউর রহমান আসলে পাকিস্তানিদের চর হিসেবে মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেছে। জিয়াউর রহমানের মতো খলনায়ককে আজকে নায়ক বানানোর চেষ্টা করা হচ্ছে। তারা (বিএনপি) বঙ্গবন্ধুকে হত্যা করে ২১ বছর মিথ্যাচার করেছে। ৭৫-এর পরের প্রজন্মকে তারা (বিএনপি) স্বাধীনতার আসল ইতিহাস জানতে দেয়নি। গত ১৫ বছরে দেশের মানুষ নতুন ইতিহাস জানতে পেরেছে।

জিয়াউর রহমান যে প্রকৃতপক্ষে একজন খলনায়ক ছিল সেটিও মানুষ জানতে পেরেছে।

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের বক্তব্যের প্রসঙ্গ এনে তিনি আরও বলেন, সারা দেশে প্রতিদিন চোর, ডাকাত, পকেটমার, হাইজাকারসহ তিন-চার হাজার আসামি ধরা পড়ে। ওসব আসামিকে বিএনপির মহাসচিব বিএনপিকর্মী হিসেবে পরিচয় দিতে চান কিনা, সেই প্রশ্ন উঠেছে।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আব্দুল মঈন খানকে উদ্দেশ করে তিনি বলেন, তিনি এখন অনেক লম্বা লম্বা কথা বলেন অথচ তার পিতা মুমিন খান '৭৪ সালে খাদ্য সচিব ছিলেন; তিনি (মুমিন খান) চট্টগ্রাম বন্দর থেকে খাদ্যভর্তি জাহাজ ফিরিয়ে দিয়ে দেশে দুর্ভিক্ষ লাগাতে সহায়তা করেছেন। পরবর্তীতে তাকে জিয়াউর রহমান উপদেষ্টা নিযুক্ত করে সেই পুরস্কার দিয়েছিল।

সবুজবাগ থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক চিত্তরঞ্জন দাসের সভাপতিত্বে এবং বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক অরুন সরকার রানার পরিচালনায় আলোচনা সভায় আরও উপস্থিত ছিলেন আওয়ামী লীগের জাতীয় কমিটির সদস্য অ্যাডভোকেট বলরাম পোদ্দার, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের কার্যকারী সভাপতি কণ্ঠশিল্পী রফিকুল আলম, সহ-সভাপতি শিক্ষাবিদ ও চিকিৎসক ডা. অরূপ রতন চৌধুরী, সহ-সভাপতি চিত্রনায়ক মাহমুদ কলি, সংসদ সদস্য ফেরদৌস আহমেদ প্রমুখ।


আরও খবর
বিএনপির ৭৫ নেতাকে বহিষ্কার

শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪




ওমানে বন্যা: স্কুল শিক্ষার্থীসহ নিহত ১৬

প্রকাশিত:মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

মধ্যপ্রাচ্যের দেশ ওমানে বন্যার কবলে পড়ে প্রাণ হারিয়েছেন অন্তত ১৬ জন মানুষ। কর্তৃপক্ষ জানিয়েছে, মৃতদের অনেকেই স্কুলগামী শিশু। মঙ্গলবার (১৬ এপ্রিল) এই তথ্য জানিয়েছে আল আরাবিয়া।

ওমান নিউজ এজেন্সি রবিবার প্রাথমিকভাবে জানিয়েছিল, বন্যার পানিতে গাড়ি ভেসে যাওয়ায় নয় জন স্কুলগামী শিশু ও তিনজন প্রাপ্তবয়স্ক মানুষ মারা গেছেন।

দেশের উত্তর-পূর্ব প্রান্তে আঘাত হানা এই বন্যায় আরও পাঁচ ব্যক্তি নিখোঁজ আছেন।

ওমান নিউজ এজেন্সি সোমবার জানায়, এক শিশু ও তিন ব্যক্তির মরদেহ উদ্ধার করা হয়েছে।

রবিবার থেকেই দমকা হাওয়া ও বজ্রসহ বৃষ্টিতে বিপর্যস্ত হয়ে পরেছে ওমানবাসীদের জীবন। দেশটির উত্তর ও পূর্বাঞ্চলের বেশ কিছু অংশে আকস্মিক বন্যা দেখা দিয়েছে। এতে ওমানের সুলতানের মন্ত্রিসভার পক্ষ থেকে দেওয়া বিবৃতিতে শোক প্রকাশ করা হয়েছে।

বিবৃতিতে বলা হয়, শারকিয়াহ প্রদেশে সম্প্রতি প্রাণ হারানো স্কুলগামী শিশুদের পরিবার ও আত্মীয় স্বজনের প্রতি মন্ত্রিসভা গভীর শোক ও সমবেদনা প্রকাশ করছে।

সোমবার দেশটির শিক্ষা মন্ত্রণালয় বন্যার কারণে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে বেশিরভাগ স্কুলের কার্যক্রম স্থগিত রেখেছে। বন্যার কারণে বেশ কিছু সড়কে পরিবহণ চলাচলও বন্ধ রয়েছে।

সড়কে ও অন্যান্য জায়গায় আটকে পড়া মানুষদের উদ্ধারের কাজে ওমানের বিমানবাহিনীর হেলিকপ্টার ব্যবহার করা হচ্ছে।

দিনের পরের অংশে উপসাগরীয় অঞ্চলের অন্যান্য দেশ, যেমন বাহরাইন ও সংযুক্ত আরব আমিরাতেও আঘাত হানতে পারে ঝড়।

এর আগে ফেব্রুয়ারিতে বন্যায় ওমানে তিন শিশু প্রাণ হারায়।


আরও খবর



ফাঁকা বাড়িতে প্রেমিককে ডেকে ফেঁসে যান অনন্যা

প্রকাশিত:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
বিনোদন ডেস্ক

Image

বলিউড অভিনেত্রী অনন্যা পাণ্ডে। তার আরেকটি পরিচয় তিনি জনপ্রিয় অভিনেতা চাঙ্কি পাণ্ডের মেয়ে। ছোট বেলা থেকেই ভীতু প্রকৃতির মেয়ে তিনি। বলা যায়, বাবা-মাকে একটু বেশিই ভয় পেতেন অনন্যা। তবে একবার বাবা-মায়ের অনুপস্থিতিতে ফাঁকা বাড়িতে নিজের প্রেমিককে ডেকে ফেঁসে যান এই অভিনেত্রী।

ফাঁকা বাড়িতে নিজের প্রেমিককে ডাকার বিষয়টি টের পেয়ে যান বাবা চাঙ্কি। নিজের জীবনে ঘটে যাওয়া অনাকাঙ্ক্ষিত এই ঘটনা নিয়ে প্রথমবার মুখ খুললেন অনন্যা।

অনন্যা বলেন, আমার বাবা লিভিং রুমে ক্যামেরা বসিয়েছিলেন। আমি ভেবেছিলাম, আমাকে ভয় দেখানোর জন্য এটা করেছেন তিনি। আমি খুব ভীতু প্রকৃতির মেয়ে। কখনও বাবা-মায়ের সঙ্গে মিথ্যা বলি না।

আমার যখন বয়স আরও কম ছিল, তখন আমি প্রথম একটি ছেলের সঙ্গে প্রেমের সম্পর্কে জড়াই। ওই সময়ে মাকে জিজ্ঞাসা করেছিলাম— আমি কি তার প্রস্তাবে রাজি হব?

অভিনেত্রী আরও বলেন, আমি সেদিন কিছুটা ঝুঁকির মধ্যে ছিলাম। কিন্তু নিজেকে সাহসী মনে হচ্ছিল। তবে খুব শান্ত ছিলাম। সেদিন লিভিং রুমে বসে আমার প্রেমিকের সঙ্গে শুধু কথাই বলেছিলাম। যেহেতু লিভিং রুমে ক্যামেরা বসানো ছিল, তাই বাবা আমাদের ভিডিও দেখেছিলেন।

পরবর্তীতে বাবা আমাকে বলেছিলেন— তুমি আমাকে হতাশ করেছ। এ ঘটনার পর বাবা-মাকে ৫ পৃষ্ঠার চিঠি লিখে ক্ষমা চেয়েছিলাম আমি।

প্রসঙ্গত, বর্তমানে অভিনেতা আদিত্য রায় কাপুরের সঙ্গে প্রেমের সম্পর্কে রয়েছেন অনন্যা। যদিও এখন পর্যন্ত বিষয়টি তারা সরাসরি স্বীকার করেননি। তবে প্রকাশ না করলেও নানান জায়গায় একসঙ্গে দেখা যায় তাদের। এমনকি বিদেশেও একসঙ্গে ছুটি কাটান এই প্রেমিকযুগল।


আরও খবর
নতুন খবর দিলেন বিদ্যা সিনহা মিম

বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

নিজেকে দেখে নিজেই মুগ্ধ পরীমণি

বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪




পুরস্কার নিয়ে ভুলভ্রান্তি হতে পারে: ড. ইউনূসের আইনজীবী

প্রকাশিত:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

নোবেল বিজয়ী অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস ইউনেস্কোর 'দ্য ট্রি অব পিস' নামে কোনো পুরস্কার পেয়েছেন কিনা সে বিষয়ে ভুলভ্রান্তি হতে পারে। ড. ইউনূস দেশে ফিরলে, আসল কাহিনী জানা যাবে বলে জানিয়েছেন তার আইনজীবী ব্যারিষ্টার আব্দুল্লাহ আল মামুন। বৃহস্পতিবার (২৮ মার্চ) সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে তিনি সাংবাদিকদের এসব কথা বলেন। এ বিষয়ে শিক্ষামন্ত্রীর বক্তব্য অপমান ও দুঃখজনক উল্লেখ করে তিনি বলেন, যিনি নিজেই সমুদ্র তিনি কেনো পুকুর চুরি করবেন।

ব্যারিষ্টার আব্দুল্লাহ আল মামুন বলেন, ড. ইউনূস যে বাকু সম্মেলনে গিয়েছিলেন সেখানে ৯ জন বিশিষ্ট ব্যক্তি উপস্থিত ছিলেন। নয় দেশের সাবেক এবং বর্তমান প্রেসিডেন্ট মিলিতভাবে তাকে এ অনুষ্ঠানের দাওয়াত দিয়েছিলেন। এখন ইউনূস সেন্টার থেকে কোন কর্মচারী এই পুরস্কার নিয়ে সংবাদ বিজ্ঞপ্তি প্রকাশ করেছেন। ড. ইউনূস তো সেখান থেকে এটা প্রকাশ করেননি। তিনি দেশে আসলেই এ বিষয়ে জানা যাবে।

তিনি আরও বলেন, পুরস্কারের বিষয়ে কোন ভুলভ্রান্তি হতে পারে। কিন্তু তাই বলে এটাকে প্রতারণার নাম দেয়া হয়েছে। এটা খুবই দুঃখজনক। ড. ইউনূস তো নিজেই সমুদ্র, তিনি কেন পুকুর চুরি করবেন। তাকে সম্মাননা দেওয়ার জন্য বিশ্বের বিভিন্ন সংস্থা, ব্যক্তি উদগ্রীব থাকে। তাকে যে ভাষায় শিক্ষামন্ত্রী অপমান করেছেন তার নিন্দা করার ভাষা নেই।

এর আগে গত ২১ মার্চ ইউনূস সেন্টার থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়,  একাদশ গ্লোবাল বাকু সম্মেলনের শেষ দিনে ড. ইউনূসের হাতে দ্য ট্রি অব পিস তুলে দেওয়া হয়েছে। এছাড়া সামাজিক যোগাযোগমাধ্যম এক্স- এ ড. মুহাম্মদ ইউনূসের অফিসিয়াল অ্যাকাউন্টেও তাঁর এই পুরস্কার পাওয়ার কথা জানানো হয়।

তবে এ খবর সত্য নয় বলে জানিয়েছে ইউনেস্কোর ঢাকা অফিস। প্রতিষ্ঠানটি বলছে- প্যারিসের ইউনেস্কো সদর দফতর ড. ইউনূসের এই পুরস্কার পাওয়ার বিষয়ে একেবারেই অবহিত নয়। এটি প্রতারণামূলক এবং পরিকল্পিত মিথ্যাচার। বুধবার শিক্ষা মন্ত্রণালয়ের বাংলাদেশ ইউনেস্কো জাতীয় কমিশন (বিএনসিইউ) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে। 

অন্যদিকে ড. মুহাম্মদ ইউনূসের ইউনেস্কোর ট্রি অব পিস পুরস্কার পাওয়ার খবরটিকে প্রতারণা বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী। তিনি বলেন, ইসরায়েলি একজন ভাস্করের দেওয়া পুরস্কার ড. মুহাম্মদ ইউনূস প্রতারণামূলকভাবে ইউনেস্কোর পুরস্কার বলে প্রচারণা চালিয়েছেন। বুধবার সচিবালয়ে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।


আরও খবর



প্রাথমিকে ২৫ ও মাধ্যমিকে শিক্ষার্থীপ্রতি ব্যয় বেড়েছে ৫১ শতাংশ

প্রকাশিত:শনিবার ৩০ মার্চ ২০২৪ | হালনাগাদ:শনিবার ৩০ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

দেশের প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীপ্রতি বছরে একটি পরিবারের ব্যয় হয় প্রায় ১৪ হাজার টাকা। যা পূর্বের বছরের তুলনায় ২৫ শতাংশ বেশি। আর মাধ্যমিকে ২৭ হাজার টাকার বেশি ব্যয় হচ্ছে। যা পূর্বের বছরের তুলনায় ৫১ শতাংশ বেশি। শনিবার (৩০ মার্চ) বাংলাদেশে বিদ্যালয় শিক্ষা: মহামারী উত্তর টেকসই পুনরুত্থান’ শীর্ষক এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

রাজধানীর সিরডাপ মিলনায়তনে গণসাক্ষরতা অভিযান এ প্রতিবেদন প্রকাশ করেছে। প্রতিবেদনে বলা হয়, দেশে প্রাথমিক বিদ্যালয়ের একজন শিক্ষার্থীর জন্য বছরে গড়ে ১৩ হাজার ৮৮২ টাকা খরচ হয়। তবে শহরের তুলনায় গ্রামে খরচ কম। গ্রামে বছরে গড়ে ১০ হাজার ৬৩৭ এবং শহরে ১৮ হাজার ১৩২ টাকা খরচ হয়। ২০২৩ সালের প্রথম ছয় মাসে এ খরচ ৮ হাজার ৬৪৭ টাকা বা ২৫ শতাংশ বেড়েছে।

এদিকে মাধ্যমিক বিদ্যালয়ে বছরে শিক্ষার্থীপ্রতি বছরে গড়ে খরচ হয় ২৭ হাজার ৩৪০ টাকা। এরমধ্যে গ্রামে ২২ হাজার ৯০৯ এবং সিটি করপোরেশন এলাকায় সর্বোচ্চ ৩৫ হাজার ৬৬২ টাকা ব্যয় হয়।

গত বছরের প্রথম ছয় মাসে এ খরচ অন্তত ২০ হাজার ৭১২ টাকা বা ৫১ শতাংশ বেড়েছে। ২০২২ সালের জানুয়ারি থেকে ডিসেম্বর এবং ২০২৩ সালের জানুয়ারি থেকে জুন পর্যন্ত তুলনামূলক হিসাব করে এ প্রতিবেদন প্রকাশ করা হয়।

প্রতিবেদনে বলা হয়েছে, এ খরচের বড় অংশই চলে যায় টিউশনি বা কোচিং সেন্টারে। এছাড়া বাকি খরচ হয় গাইড বইসহ সহায়ক বিভিন্ন সামগ্রী, যাতায়াত, খাবার, শিক্ষা উপকরণ (বই, খাতা, কলম), স্কুলের বিভিন্ন ফি এবং এক্সট্রা কারিকুলার অ্যাক্টিভিটিজে।

এই গবেষণায় সহযোগিতা করেছে ক্লিয়ার ও এফসিডিও। গণসাক্ষরতা অভিযানের নির্বাহী পরিচালক ও এডুকেশন ওয়াচের সদস্য সচিব রাশেদা কে. চৌধুরীর সঞ্চালনায় সভাপ্রধান ছিলেন এডুকেশন ওয়াচের চেয়ারপাসন ড. কাজী খলীকুজ্জমান আহমদ।

এডুকেশন ওয়াচ প্রতিবেদন-২০২৩ উপস্থাপন করেন গণসাক্ষরতা অভিযানের উপ-পরিচালক ও এডুকেশন ওয়াচের ফোকাল পয়েন্ট ড. মোস্তাফিজুর রহমান। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন এডুকেশন ওয়াচের আহ্বায়ক ড. আহমদ মোশতাক রাজা চৌধুরী।


আরও খবর