আজঃ শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪
শিরোনাম

আজকের রাশিফল : ৭ জুলাই ২০২২

প্রকাশিত:বৃহস্পতিবার ০৭ জুলাই ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৭ জুলাই ২০২২ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

বৃহস্পতিবার ৭ জুলাই চাঁদ কন্য়া রাশিতে থাকবে। কাজের জন্য আজকের দিনটি খুব ভালো হবে মেষ রাশির জাতকদের। বৃষ রাশির জাতকদের পারিবারিক জীবনে সংকট দেখা দেবে। ভবিষ্যতের কথা মাথায় রেখে বিনিয়োগ করতে পারেন কন্যা রাশির জাতকরা। অনলাইন লেনদেনে সতর্ক কুম্ভ রাশি রাশির জাতকদের। দেখে নেওয়া যাক বিভিন্ন রাশির জাতকদের আজকের দিনটা কার কেমন কাটবে তা দেখে নেওয়া যাক।

মেষ রাশি: আজকের দিনটি বাকি দিনগুলির চেয়ে অর্থনৈতিকভাবে ভালো প্রমাণিত হবে এবং আপনি যথেষ্ট অর্থ উপার্জন করবেন। দিনের শেষ ভাগে কোনো পুরোনো বন্ধুর সাথে দেখা হতে পারে। আপনার ঝগড়ুটে আচরণ নিয়ন্ত্রণে রাখুন। আজ আপনি আপনার শৈশবের কোনো স্মৃতি রোমন্থন করতে পারেন। কোনো বিষয়ে স্ত্রীর পরিবারের সদস্যদের বাধার ফলে আপনার দিনটা একটু খারাপ হতে পারে। আপনার নতুন পরিকল্পনা এবং উদ্যোগ সম্পর্কে সঙ্গীরা উৎসাহী হবেন। স্ত্রীর সাথে খরচ নিয়ে মনোমালিন্য হতে পারে।

বৃষ রাশি: আজ আপনি প্রেমে পড়তে পারেন। ব্যবসায়ীদের জন্য ভালো দিন কারণ তাঁরা কোনো আকষ্মিক মুনাফা বা অভাবনীয় লাভের সম্মুখীন হতে পারেন। অপ্রয়োজনীয় ব্যাপারে তর্ক করে সময় নষ্ট করবেন না। যে ব্যবসায়ীরা কাজের জন্য বাড়ি থেকে বেরোচ্ছেন তাঁরা টাকা-পয়সা সামলে রাখুন। আজকে আপনি আপনার অবসর সময়ের সঠিক ব্যবহার করে কিছু পুরোনো বন্ধুদের সাথে দেখা করার পরিকল্পনা করতে পারেন। আজ আপনার সঙ্গী একটি অবিশ্বাস্য ভাল মেজাজে থাকবেন। বিবাহিতদের জন্য নিঃসন্দেহে ভালো দিন।

মিথুন রাশি: যাঁরা শিল্প এবং নাটকের সঙ্গে জড়িত রয়েছেন তাঁরা আজ তাঁদের সৃষ্টি উচ্চস্তরে নিয়ে যাওয়ার জন্য বেশ কিছু নতুন সুযোগ পাবেন। আপনার শারীরিক সক্ষমতা বজায় রাখতে কিছু ক্রীড়ামূলক কার্যকলাপ উপভোগ করতে পারেন। আজ আপনার কোনো প্রি়য়জন প্রতিশ্রুতি চাইতে পারেন। তবে, এমন প্রতিশ্রুতি দেবেন না যা আপনার পক্ষে রাখা কঠিন হবে। আজ অবসর সময়ে কোনো বই পড়তে পারেন। জীবনসঙ্গীর সাথে কোনো বিষয় নিয়ে মতবিরোধ হলেও সময় ভালো কাটবে।

কর্কট রাশি: ব্যবসা সম্পর্কিত কথা অপরিচিতদের সাথে ভাগ করবেন না। আজ কোনো আবেগের কারণে আপনি উত্তেজিত থাকতে পারেন। বাচ্চাদের সাথে সময় কাটানো অত্যন্ত গুরুত্বপূর্ণ। কোনো পুরোনো বিনিয়োগ দ্বারা আজ আপনি লাভজনক রিটার্ন পাবেন। আজ আপনি কোনো কারণবশত নিজের কৈশোরের কথা মনে করতে পারেন। সময়ের মূল্য বুঝতে শিখুন। তাই, সময় নষ্ট না করে সেটিকে কাজে লাগান।

সিংহ রাশি: আজ আপনার মনে ইতিবাচক পরিবর্তন আসবে। বাড়তি টাকাপয়সা উপার্জনের ক্ষেত্রে কোনো নিরাপদ আর্থিক পরিকল্পনায় বিনিয়োগ করুন। অবসর সময়ের আনন্দ উপভোগ করার জন্য আপনি ভিড় থেকে দূরে সরে গিয়ে নিজের পছন্দসই কাজ করতে পারেন। সন্দেহপ্রবণ মানসিকতা ত্যাগ করুন। আজ খুব সহজেই আপনি অন্যদের চোখে আকৃষ্ট হতে পারেন। আপনার জীবনসঙ্গীর সৌন্দর্যে আপনি মুগ্ধ হবেন।

কন্যা রাশি: আজ আপনার মানসিক স্বাস্থ্য রক্ষা করুন। আপনার সন্তানদের কারণে আজ আপনি অর্থনৈতিক সুবিধা অর্জন করতে পারেন। আপনার পরিবারের সদস্য ও বন্ধুদের সঙ্গে সময় কাটাতে আজ খরচ হতে পারে। আজ আপনি আপনার স্ত্রীকে মানসিক সহায়তা প্রদান করতে পারেন। আজকে আপনার কাছের মানুষজন আপনার কাছে আসার চেষ্টা করবেন। কিন্তু আপনি আপনার মনকে শান্ত রাখার জন্য একান্তে সময় কাটাতে পছন্দ করবেন। বিবাহিতদের জন্য ভালো দিন।

তুলা রাশি: সামাজিক অনুষ্ঠানগুলিতে আজ প্রভাবশালী এবং গুরুত্বপূর্ণ ব্যক্তিদের সাথে আপনার বোঝাপড়া বাড়িয়ে তোলার আদর্শ সুযোগ হবে। আজ নিশ্চিন্তে জমিজমার ক্ষেত্রে বিনিয়োগ করতে পারেন। সন্তানদের সৌজন্যে আজ আপনার কোনো উদ্বেগ কমবে। সীমাহীন সৃজনশীলতা এবং উদ্যম আরেকটি লাভজনক দিনের দিকে আপনাকে এগিয়ে নিয়ে যাবে। স্ত্রীর সাথে ভালো সময় কাটবে। প্রেমের জন্য ভালো দিন।

বৃশ্চিক রাশি: আজ আপনি আপনার কর্মক্ষেত্রে অভিনন্দন পেতে পারেন। আজ আপনার কোনো অস্থাবর সম্পত্তি চুরি হতে পারে। তাই, সতর্ক থাকুন। কোনো বয়স্ক আত্মীয় আজ অদ্ভুত কোনো চাহিদার কথা জানাবেন। প্রেমের সম্পর্কে ছোটখাটো তিক্ততার কথা ভুলে যান। আপনার অসুস্থতা নিয়ে আলোচনা করা এড়িয়ে চলুন। পাশাপাশি, অসুস্থতা থেকে আপনার মনোযোগ সরানোর জন্য নিজেকে কোনো কাজে নিযুক্ত করুন। আজ আপনি অবসর সময়ে ভিড় এড়িয়ে একাকী সময় কাটাতে পছন্দ করবেন।

ধনু রাশি: আজ কল্পনার জগৎ থেকে নেমে এসে বাস্তববাদী হন। মন ভালো রাখতে বন্ধুদের সাথে সময় কাটান। আপনার অসুস্থতা নিয়ে আলোচনা করা এড়িয়ে চলুন। পাশাপাশি, অসুস্থতা থেকে আপনার মনোযোগ সরানোর জন্য নিজেকে কোনো কাজে নিযুক্ত করুন। কর্মক্ষেত্রে আজ আপনার অত্যন্ত ভালো দিন কাটবে। বিবাহিত হলে স্ত্রী এবং সন্তানদের অবশ্যই সময় দিন। বন্ধুদের সাথে সন্ধ্যেনাগাদ বেরিয়ে তাৎক্ষণিক প্রেমের সম্মুখীন হতে পারেন। বিবাহিতদের জন্য আজ সেরা দিন।

মকর রাশি: আপনার আত্মবিশ্বাস বাড়ছে এবং অগ্রগতি স্পষ্ট হয়ে উঠেছে। তাই, এই সময়টিকে কাজে লাগান। আজ স্বাস্থ্যের সমস্যার জন্য আপনি কোনো গুরুত্বপূর্ণ কাজে প্রতিকূলতার সম্মুখীন হতে পারেন। ব্যবসায়ীরা আজ দুর্দান্ত লাভের সম্মুখীন হবেন। আজ শরীরচর্চা করার কথা ভাবলেও তা সময়ের অভাবে করতে পারবেন না। প্রেমিকার সাথে ভালো আচরণ করুন। স্ত্রীর কোনো মিথ্যে কথায় আজ হতাশ হতে পারেন।

কুম্ভ রাশি: আজ ইন্টারভিউয়ের পক্ষে ভালো দিন। তাই, নিজের ওপর বিশ্বাস রাখুন। আজ দিনটিকে উপভোগ করতে পারবেন। আজ কাউকে ঋণ দেওয়ার চেষ্টা করবেন না। যদি দিতেই হয় সেক্ষেত্রে লিখিত প্রমাণ রাখুন। আজকে আপনি অফিস থেকে বাড়িতে আসার পর নিজের পছন্দের কোনো কাজ করতে পারেন। এতে আপনার মন ভালো থাকবে। যাদেরকে আপনি ভালোবাসেন তাদেরকে উপহার দেওয়ার ক্ষেত্রে অথবা তাদের কাছ থেকে উপহার নেওয়ার পক্ষে শুভ দিন। জীবনসঙ্গীর সাথে আজ দারুণ সময় কাটবে।

মীন রাশি: বৈবাহিক বন্ধনে আবদ্ধ হওয়ার ক্ষেত্রে আজ ভালো সময়। আপনার ভদ্র ব্যবহার সর্বত্র প্রশংসা পাবে। পাশাপাশি, অনেকে আপনার সামনেই প্রশংসা করবেন। কোথাও ভ্রমণের পরিকল্পনা থাকলে আপনার মূল্যবান জিনিসপত্র এবং ব্যাগগুলি গুছিয়ে রাখুন। কারণ এগুলি চুরি হওয়ার সম্ভাবনা রয়েছে। বিশেষত, মানিব্যাগটি সামলে রাখুন। কর্মক্ষেত্রে পূর্বের কোনো অসম্পূর্ণ কাজের জন্য সমস্যায় পড়তে পারেন। আজ অবসর সময়েও অফিসের কাজ করতে হবে। খরচের কারণে স্ত্রীর সাথে মনোমালিন্য হতে পারে। আজ কোনো সমালোচনায় নিজেকে জড়াবেন না।

নিউজ ট্যাগ: আজকের রাশিফল

আরও খবর



ইসরায়েলে গাড়ি চাপায় পাঁচ বিক্ষোভকারী আহত

প্রকাশিত:রবিবার ০৭ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:রবিবার ০৭ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

ইসরায়েলের তেল আবিবে বিক্ষোভের কেন্দ্রস্থলের কাছে একটি গাড়ি চাপায় পাঁচ বিক্ষোভকারী আহত হয়েছেন। ইসরায়েলি সংবাদমাধ্যম জানিয়েছে, জরুরি মেডিকেল টিম আহতদের ইচিলভ হাসপাতালে সরিয়ে নিয়েছে এবং একজনের অবস্থা গুরুতর বলে জানা গেছে।

সংবাদমাধ্যম ওয়ালার হয়ে কাজ করা সাংবাদিক উরি সেলার পোস্ট করা একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে। হামাসের হাতে বন্দীদের ফিরিয়ে আনার দাবিতে দীর্ঘদিন ধরে বিক্ষোভ করে আসছে ইসরায়েলি নাগরিকরা।

খবর অনুসারে, জেরুজালেমে বিক্ষোভকারীরা জিম্মি চুক্তির দাবি জানাচ্ছে। তারা বলছে, বন্দীরা কেবল চুক্তির মাধ্যমেই ফিরে আসবে, যুদ্ধের মাধ্যমে নয়।


আরও খবর



বুয়েটের ঘটনা পর্যবেক্ষণ করছে ডিবি

প্রকাশিত:রবিবার ৩১ মার্চ ২০২৪ | হালনাগাদ:রবিবার ৩১ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

বুয়েটে আন্দোলনের নামে নিষিদ্ধ ঘোষিত বিভিন্ন সংগঠনের তৎপরতা রয়েছে কিনা পর্যবেক্ষণ করছে মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)।

রোববার (৩১ মার্চ) দুপুরে রাজধানীর মিন্টু রোডের নিজ কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এক প্রশ্নের জবাবে এ কথা জানান ডিবিপ্রধান মোহাম্মদ হারুন অর রশীদ।

বুয়েটে আন্দোলনরত শিক্ষার্থীদের পেছনে কলকাঠি নাড়ছে বিভিন্ন নিষিদ্ধ সংগঠন, ছাত্রশিবিরের বর্তমান সভাপতিও বুয়েটের। এ বিষয়ে গোয়েন্দাদের কাছে কোনো তথ্য আছে কিনা জানতে চাইলে ডিবিপ্রধান বলেন, আমরা বিষয়টি পর্যবেক্ষণ করছি। সেখানে আমাদের টিম রয়েছে। আমরা ঘটনাটি তদন্ত করছি। তদন্ত করে পরে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

এ আন্দোলন সংশ্লিষ্টতায় এখন পর্যন্ত কাউকে আটক করা হয়নি বলেও জানান তিনি।


আরও খবর



অর্জিত হচ্ছে না রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা

প্রকাশিত:সোমবার ২৫ মার্চ ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৫ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
জ্যেষ্ঠ প্রতিবেদক

Image

চলতি অর্থবছরের প্রথম ৮ মাসে (জুলাই-ফেব্রুয়ারি) রাজস্ব ঘাটতি ১৮ হাজার ২২১ কোটি টাকা। লক্ষ্যমাত্রা ২ লাখ ৪৪ হাজার ৮০৮ কোটি টাকার বিপরীতে রাজস্ব পাওয়া গেছে ২ লাখ ২৬ হাজার ৫৮৬ কোটি টাকা। যদিও গেল বছরের তুলনায় প্রবৃদ্ধি ১৫ দশমিক ৫৮ শতাংশ। জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) সূত্রে এসব তথ্য জানা গেছে।

এনবিআরের সাময়িক হিসাব অনুসারে, ৮ মাসে আয়কর আহরণের লক্ষ্যমাত্রা ছিল ৭৯ হাজার ১৫৫ কোটি টাকা। এর বিপরীতে আয় হয়েছে ৭২ হাজার ৩১১ কোটি টাকা। পাশাপাশি মূল্য সংযোজন কর (মূসক) আহরণের লক্ষ্যমাত্রা ছিল ৯২ হাজার ৩৬৮ কোটি টাকা। বিপরীতে আয় হয়েছে ৮৮ হাজার ৭০১ কোটি টাকা। এছাড়া শুল্ক আহরণের লক্ষ্যমাত্রা ছিল ৭৩ হাজার কোটি টাকা। এর বিপরীতে আয় হয়েছে ৬৫ হাজার ৫৭৩ কোটি টাকা।

চলতি ২০২৩-২০২৪ অর্থবছর শেষে ৮২ হাজার কোটি টাকা ঘাটতি হতে পারে বলে মনে করছে সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি)। গত ১৬ মার্চ জাতীয় বাজেট ২০২৪-২৫ এর প্রস্তাবনা উপস্থাপন অনুষ্ঠানে প্রতিষ্ঠানটির নির্বাহী পরিচালক ফাহমিদা খাতুন এ তথ্য জানান।

তিনি বলেন, এমন একটা সময় বাজেট প্রণয়ন হতে যাচ্ছে যখন সামষ্টিক অর্থনীতি নেতিবাচক ধারায় রয়েছে। দেশে উচ্চ মূল্যস্ফীতি, ব্যাংকের তারল্য সংকট, বাজেট বাস্তবায়নে নিম্ন ও শ্লথ গতি, বৈদেশিক মুদ্রার রিজার্ভ নিম্নগামী এবং রপ্তানি আয় ও রেমিট্যান্স নিচের দিকে। এই পরিপ্রেক্ষিতে আমাদের সামষ্টিক অর্থনীতির স্থিতিশীলতা যেটা আমরা দেখতে চাই বিশেষ করে উচ্চ প্রবৃদ্ধি ও নিম্ন মূল্যস্ফীতিসহ অন্যান্য সূচক যেখানে থাকার কথা সেটা নেই। বরং চরমভাবে চাপের মুখে পড়েছে। এর কারণ আন্তর্জাতিক ও অভ্যন্তরীণ দুটোই।

ফাহমিদা খাতুন বলেন, আগামী ২০২৪-২০২৫ অর্থ বছরের মূল বাজেটই হবে কীভাবে সামষ্টিক অর্থনীতির স্থিতিশীলতা ফিরিয়ে আনা যায়। ওই চ্যালেঞ্জগুলো মোকাবিলা করে কীভাবে অর্থনীতি পুনরুদ্ধার করা যায়, সেটা বড় বিষয়। যেমন: গত ছয় মাসের রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ছিল ৩৬ দশমিক ৩ শতাংশ। কিন্তু ডিসেম্বর পর্যন্ত প্রাপ্তি মাত্র ১৩ দশমিক ৯ শতাংশ। আমরা যদি লক্ষ্যমাত্রা অর্জন করতে চাই, তাহলে বাকি ৬ মাসে রাজস্ব আহরণে ৫৪ দশমিক ৪ শতাংশ প্রবৃদ্ধি অর্জন করতে হবে। যা অত্যন্ত কঠিন বিষয়। বিগত দিনের ধারা লক্ষ্য করলে দেখা যায় রাজস্ব ঘটতি আগের মতোই চলমান থাকবে। যার পরিমাণ ৮২ হাজার কোটি টাকা হবে বলে মনে করছি।

মূল্যস্ফীতি প্রসঙ্গে তিনি বলেন, এখন পর্যন্ত আমরা দেখতে পাচ্ছি মূল্যস্ফীতি ৯ শতাংশের বেশি ছিল। যেখানে খাদ্য মূল্যস্ফীতি শহর ও গ্রামে দুটোই জায়গায় বেশি ছিল। মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে বাংলাদেশ ব্যাংকের পদক্ষেপ খুব বেশি প্রভাবে ফেলতে পারিনি।

গত ৬ মাসের রাজস্ব আহরণের চিত্র বিশ্লেষণ করে সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) পর্যবেক্ষণ বলছে, চলতি অর্থবছরে সরকার বড় অঙ্কের রাজস্ব ঘাটতির মুখোমুখি হতে যাচ্ছে। সিপিডি মনে করে, অর্থবছর শেষে ৮২ হাজার কোটি টাকা ঘাটতি হবে।


আরও খবর
ফের বাড়ল স্বর্ণের দাম

বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪




মিয়ানমার থেকে পালিয়ে বিজিপির আরও ৫ সদস্য বাংলাদেশে

প্রকাশিত:সোমবার ১৫ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:সোমবার ১৫ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
কক্সবাজার প্রতিনিধি

Image

মিয়ানমারে আরাকান আর্মির সঙ্গে সংঘাতের জেরে দেশটির সীমান্তরক্ষী বাহিনী বর্ডার গার্ড পুলিশের (বিজিপি) আরও ৫ সদস্য বাংলাদেশে ঢুকে আশ্রয় নিয়েছেন।

রবিবার (১৫ এপ্রিল) রাত ১১টার দিকে কক্সবাজারের টেকনাফের হোয়াইক্যং সীমান্তের খারাংখালি পয়েন্ট দিয়ে তারা বাংলাদেশে প্রবেশ করে। পরে তাদেরকে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) হেফাজতে নেওয়া হয়।

এ ব্যাপারে টেকনাফ ব্যাটালিয়নের (২ বিজিবির) অধিনায়ক লে. কর্নেল মো. মহিউদ্দিন আহমেদ বলেন, মিয়ানমারের রাখাইনে আরাকান আর্মির সঙ্গে দেশটির নিরাপত্তা বাহিনীর সংঘাত চলছে। এ কারণে প্রায়ই টেকনাফ সীমান্তে মর্টারশেল ও গোলার শব্দ ভেসে আসে। এর মধ্যেই গতকাল রবিবার সকালে নতুন করে বিজিপির ৯ সদস্য টেকনাফের হোয়াইক্যং সীমান্ত পয়েন্ট দিয়ে বাংলাদেশে ঢুকে পড়ে। পরে একই দিন রাত ১১টার দিকে খারাংখালি সীমান্ত পয়েন্ট দিয়ে আরও বিজিপির ৫ সদস্য বাংলাদেশে ঢুকে পড়ে। পরে তাদের বিজিবির সদস্যরা নিরস্ত্র করেন।

এর আগে উখিয়া ও টেকনাফ সীমান্ত দিয়ে ৩৩০ জন এবং নাইকংছড়ির জামছড়ি সীমান্ত দিয়ে ১৮০ জন মিয়ানমারের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য আশ্রয় নিয়েছিল। পরবর্তীতে ৩৩০ জনকে মিয়ানমারের কাছে হস্তান্তর করা হয়েছিল। এ ছাড়া নাইকংছড়ি বিজিবি হেফাজতে রয়েছে ১৮০ জন সদস্য।


আরও খবর



এইচএসসি পরীক্ষা শুরু হতে পারে জুনের শেষ সপ্তাহে

প্রকাশিত:বুধবার ২০ মার্চ ২০24 | হালনাগাদ:বুধবার ২০ মার্চ ২০24 | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

আগামী জুন মাসের শেষ সপ্তাহে উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমান পরীক্ষা অনুষ্ঠিত হতে পারে। শিগগিরই এ পরীক্ষার বিষয়ে রুটিন চূড়ান্ত করার প্রস্তাব শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হবে বলে জানিয়েছেন আন্তশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির আহ্বায়ক ও ঢাকা বোর্ডের অধ্যাপক তপন কুমার সরকার। বুধবার (২০ মার্চ) তিনি এই তথ্য জানান।

আগে ফেব্রুয়ারিতে শুরু হতো এসএসসি ও সমমান পরীক্ষা, আর এইচএসসি পরীক্ষা শুরু হতো এপ্রিলে। কিন্তু করোনার ধাক্কায় এলোমেলো হয়ে যায় পরীক্ষার সূচি। করোনা মহামারির কারণে গত কয়েক বছর এপ্রিলে এইচএসসি পরীক্ষা নেওয়া সম্ভব হয়নি। ২০২০ সালে করোনা মহামারির কারণে এসএসসি পরীক্ষা হলেও এইচএসসি পরীক্ষা না নিয়ে সাবজেক্ট ম্যাপিং করে শিক্ষার্থীদের সনদ দেওয়া হয়।

২০২১ সালে এসএসসি ও এইচএসসি পরীক্ষা শুধু গ্রুপভিত্তিক ৩টি নৈর্বাচনিক বিষয়ে পরীক্ষার সময় ও পরীক্ষার নম্বর হ্রাস করে স্বাস্থ্যবিধি মেনে নেওয়া হয়। সে সিলেবাস কিছুটা বাড়িয়ে ২০২২ সালে নেওয়া হয় এসএসসি ও এইচএসসি পরীক্ষা। সে বছর পরীক্ষার সময় কিছুটা কম ছিল।

আর ২০২৩ সালের এসএসসি ও এইচএসসি সমমানের পরীক্ষা হয়েছে সংক্ষিপ্ত সিলেবাসে। তবে এসএসসির আইসিটি ছাড়া এ দুই পাবলিক পরীক্ষা অন্যান্য বিষয়ে পূর্ণ সময় ও নম্বরে নেওয়া হয়েছিল।


আরও খবর