আজঃ শুক্রবার ০৩ মে ২০২৪
শিরোনাম

আজকের রাশিফল: বৃহস্পতিবার ৯ জুন ২০২২

প্রকাশিত:বৃহস্পতিবার ০৯ জুন ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৯ জুন ২০২২ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

আজকের রাশিফল বৃহস্পতিবার ৯ জুন ২০২২ চন্দ্র সারা দিন-রাত কন্যা রাশিতে সঞ্চার করবে। এর ফলে কন্যা জাতকদের জন্য আজকের দিন খুব ভালো থাকছে। ধনু রাশির জাতকরাও আজ কোনও সুসংবাদ পেতে পারেন। এ ছাড়াও অন্যান্য রাশির জাতকরা ভাগ্যের পূর্ণ সঙ্গ লাভ করবেন।

মেষ রাশি: গণেশ বলছেন যে, মেষ জাতকরা আজ নিজের পরিবারের সদস্যদের সঙ্গে ভালো সময় কাটাবেন। শুধু তাই নয়, আজ কাজের ক্ষেত্রেও পরিস্থিতি অত্যন্ত উত্তম থাকবে। ধন লাভ হলেও আকস্মিক ব্যয়ের যোগও রয়েছে। চাতুর্যের প্রয়োগ করে কাজ করলে তাতে সাফল্য লাভ করবেন। আজ মেষ রাশির জাতকরা শত্রুদের নিজের ওপর প্রভাব বিস্তার করতে দেবেনই না বরং তাঁদের পরাজিত করবেন। ভাগ্যের সঙ্গ পাবেন আপনারা। নিজের ইচ্ছানুযায়ী কাজ পূর্ণ করবেন।

আজ ৮০ শতাংশ ক্ষেত্রে ভাগ্য আপনার সঙ্গে থাকবে। শিবলিঙ্গে জল অর্পণ করুন।

বৃষ রাশি: গণেশ বলছেন যে, আজ বৃষ জাতকদের দিন ভালো ভাবে শুরু হবে। মা-বাবার স্নেহ লাভ করবেন। শুধু তাই নয়, আজ কর্মক্ষেত্রে ধন লাভের প্রবল যোগ রয়েছে। যে কাজই হাতে নেবেন তাতেই সাফল্য লাভ করবেন এই রাশির জাতকরা। অন্যের সঙ্গে মিলে কাজ করলে তাতে ভালো লাভ অর্জন করতে পারেন। আনন্দে দিন কাটাবেন আপনাদের। কিন্তু নিজের বাণীতে নিয়ন্ত্রণ রাখুন। সাবধানে গাড়ি চালান।

ভাগ্য ৭৫ শতাংশ ক্ষেত্রে আপনার সাহায্য করবে। গণেশের আরাধনা করুন।

রাহুর সুখ-ছায়া তিন রাশির ওপর! রয়েছে ধন লাভের যোগ

মিথুন রাশি: গণেশ জানাচ্ছেন, মিথুন রাশির জাতকরা আজ নিজের যোগ্যতা ও বুদ্ধিমত্তার জোরে সাফল্য লাভ করবেন। পরিবারের সদস্যদের মধ্যে সামঞ্জস্য থাকবে। মিথুন জাতকদের দিন খুব ভালো কাটবে। নামী কোনও ব্যক্তির সঙ্গে সম্পর্ক স্থাপন হতে পারে। কাজে সাফল্য লাভ ও উচিত পথপ্রদর্শনের ক্ষেত্রে তাঁদের সহযোগিতা লাভ করবেন মিথুন রাশির জাতকরা। মনে নতুন উৎসাহ দেখা দেবে। স্বাস্থ্য ঠিকঠাক থাকবে।

৭৯ শতাংশ ক্ষেত্রে ভাগ্য আপনার সহযোগিতা প্রদান করবে। বিষ্ণুর আরাধনা করুন।

কর্কট রাশি: গণেশ বলছেন, কর্কট রাশির জাতকদের আজকের দিন ভালো কাটবে। এই রাশির ছাত্রদের জন্যও আজকের দিন ভালো। ছাত্ররা পরীক্ষা ও প্রতিযোগিতায় ইতিবাচক ফলাফল লাভ করবে। ব্যবসায়ীরা বিশেষ ভাবে ভালো ফল পাবেন, এমনকি ধন লাভের যোগও রয়েছে। কর্মক্ষেত্রে একাধিক বড়সড় পরিবর্তন দেখা দিতে পারে। পরিবারে সুখ লাভ করবেন কর্কট রাশির জাতকরা। আনন্দে দিন কাটাবেন।

ভাগ্য ৮৫ শতাংশ ক্ষেত্রে আপনার সঙ্গ দেবে। সূর্যকে জল অর্পণ করুন।

সিংহ রাশি: গণেশ বলছেন, সিংহ রাশির জাতকদের আজকের দিন বিশেষ। আজ যে কাজই করবেন, তাতে ঐশ্বরিক সাহায্য লাভ করবেন। পরিশ্রমের প্রচেষ্টার ফল পাবেন। আজ বয়স্ক জাতকদের সম্মান ও যত্নে ব্যস্ত থাকবেন আপনারা। জ্যোতিষ গণনা মতে সিংহ রাশির জাতকরা আজ আনন্দে থাকবেন। পরিবারের কাছ থেকে প্রত্যাশিত সুখ লাভ করবেন। আর্থিক পরিস্থিতিও ভালো থাকবে।

৯৫ শতাংশ ক্ষেত্রে ভাগ্য আপনার সঙ্গে। যোগ, প্রাণায়াম অভ্যাস করুন।

সঙ্গীর প্রতিটি পদক্ষেপে চোখ রাখেন এই ৪ রাশির সন্দেহবাতিক জাতকরা

কন্যা রাশি: গণেশ জানাচ্ছেন যে, কাজের জন্য কন্যা জাতকদের আজকের দিন খুব ভালো। কর্মক্ষেত্রে বিশেষ লাভ হবে। পরিশ্রম ও বুদ্ধিমত্তার জোরে জীবন সুখী হবে। কর্মক্ষেত্রে আপনার কাজ প্রশংসা পাবে। কন্যা জাতকদের মেজাজ আজ ভালো থাকবে। পরিবারের সদস্যদের সঙ্গে ভালো সময় কাটাবেন। তাঁদের সঙ্গে যাত্রাতেও যেতে পারেন।

আজ ৮২ শতাংশ ক্ষেত্রে ভাগ্য আপনার সঙ্গ দেবে। অসহায়দের সাহায্য করবেন।

তুলা রাশি: গণেশ জানাচ্ছেন যে, তুলা রাশির জাতকদের আজকের দিন অত্যন্ত অবসাদ পূর্ণ থাকবে। স্বভাবে গাম্ভীর্য ও একাগ্রতা থাকবে। পরিবারের সঙ্গে শান্তিতে কিছু সময় কাটাবেন। বাণী মধুর হওয়ায় অন্যকে নিজের প্রতি আকৃষ্ট করতে পারবেন তুলা রাশির জাতকরা। চাতুর্য ও বুদ্ধির জোরে কাজ সফল করবেন আপনারা। ব্যবসায়ীরা বিশেষ ভাবে ভালো ফলাফল লাভ করবে। এর ফলে ধন লাভের যোগ রয়েছে।

ভাগ্য ৯০ শতাংশ ক্ষেত্রে আপনার সঙ্গ দেবে। গণেশের পুজো করুন।

বৃশ্চিক রাশি: গণেশ বলছেন, আজকের দিন বৃশ্চিক রাশির জাতকদের জন্য সাধারণের তুলনায় ভালো কাটবে। শিক্ষা ও প্রতিযোগিতায় সাফল্য লাভ করবেন এই রাশির ছাত্র-ছাত্রীরা। পরিবারের সদস্যদের কাছ থেকে যথাসম্ভব সাহায্য পাবেন। আবার কর্মক্ষেত্রে নিজের প্রতিযোগীদের থেকে এগিয়ে থাকবেন আপনারা। এর ফলে আপনার মনে আনন্দ থাকবে। ভাগ্য আপনার সঙ্গ দেবে। উন্নতি লাভের জন্য কঠিন পরিশ্রম করবেন।

আজ ৭৬ শতাংশ ক্ষেত্রে ভাগ্য আপনার সঙ্গে রয়েছে। হলুদ বস্তু দান করুন।

ধনু রাশি: গণেশ জানাচ্ছেন যে ধনু রাশির জাতকরা আজ কোনও সুসংবাদের মাধ্য়মে দিন শুরু করবেন। কর্মক্ষেত্রে ভালো ধন লাভ করবেন। সারাদিন কোনও না-কোনও সুসংবাদ পেতে পারেন ধনু জাতকরা। ব্যবসা বৃদ্ধির যোগ রয়েছে। স্বাস্থ্য ঠিক থাকবে। আপনার পরামর্শ অন্যের কাজে আসবে। ছাত্ররা পড়াশোনায় মনোনিবেশ করবেন।

ভাগ্য আজ ৭৫ শতাংশ ক্ষেত্রে আপনার সঙ্গে থাকবে। বজরংবলীর পুজো করুন।

মকর রাশি: গণেশ বলছেন যে, আজ মকর রাশির জাতকরা নিজের সমস্ত যোগ্যতা ব্যবহার করে কাজ করবেন। সাহস ও আত্মবিশ্বাস বাড়বে। জীবনসঙ্গী ও সন্তানের তরফে সুসংবাদ পাবেন। কর্মক্ষেত্রে বরিষ্ঠ আধিকারিকদের প্রশংসা লাভ করবেন। পারিবারিক সুখ লাভ করবেন এই রাশির জাতকরা।

ভাগ্য ৯০ শতাংশ ক্ষেত্রে আপনাকে সাহায্য করবে। অশ্বত্থ গাছের তলায় প্রদীপ প্রজ্জ্বলিত করুন।

কুম্ভ রাশি: গণেশ বলছেন, আজ কুম্ভ জাতকরা সারাদিন ব্যস্ত থাকবেন। কোনও যাত্রায় যেতে পারেন এই রাশির জাতকরা। পাশাপাশি একে অপরের সঙ্গে ভালো সময় কাটাবেন। কর্মক্ষেত্রের পরিস্থিতি ভালো থাকবে। মধুর বাণীর সাহায্যে ও চাতুর্যের জোরে কর্মক্ষেত্রে সাফল্য লাভ করতে পারবেন। অভিজ্ঞ ব্যক্তিদের সঙ্গে আলোচনা হবে। তাঁদের সাহায্যে কাজে সাফল্য লাভ করবেন। এমনকি সাহায্য এবং পথ প্রদর্শনও পেতে পারেন।

৮১ শতাংশ ক্ষেত্রে ভাগ্যের সঙ্গ পাবেন। কৃষ্ণের পুজো করুন।

মীন রাশি: গণেশ বলছেন যে, মীন রাশির জাতকরা আজ ভাগ্যের সঙ্গ পাবেন। কাজের ক্ষেত্রে প্রত্যাশিত লাভ ও সুখ অর্জন করবেন। বাক চাতুর্যের জোরে সাফল্যের শীর্ষে পৌঁছবেন। দাম্পত্য জীবন সুখে কাটবে মীন রাশির জাতকদের। জীবনসঙ্গীর ভালো সঙ্গ লাভ করবেন। দাম্পত্য জীবনে মাধুর্য থাকবে।

আজ ৯২ শতাংশ ক্ষেত্রে ভাগ্য আপনার সহায় হবে। হনুমান চালিসা পাঠ করুন।


আরও খবর
হিট স্ট্রোক হলে কী করবেন?

মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪




জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তির দ্বিতীয় মেধাতালিকা প্রকাশ

প্রকাশিত:বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) ভর্তি কার্যক্রমে ১ম মেধা তালিকায় ভর্তিকৃত শিক্ষার্থীদের বিষয় পরিবর্তন ও ২য় মেধাতালিকা প্রকাশিত হয়েছে।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) বিশ্ববিদ্যালয়ের স্নাতকপূর্ব শিক্ষা বিষয়ক স্কুলের ডিন (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. মোহাম্মদ বিন কাশেম স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ফলাফল এসএমএসের (nu<space>athn<space>roll no টাইপ করে 16222 নম্বরে send করতে হবে) মাধ্যমে আজ বিকাল ৪টা থেকে এবং ভর্তি বিষয়ক ওয়েবসাইটে (www.nu.ac.bd/admissions) রাত ৯টা থেকে পাওয়া যাবে।

দ্বিতীয় মেধাতালিকায় স্থানপ্রাপ্ত ভর্তিচ্ছু কোনো শিক্ষার্থী ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে কোনো শিক্ষা কার্যক্রমে ভর্তি হয়ে থাকলে তাকে অবশ্যই আগামী ২৪ এপ্রিলের মধ্যে পূর্ববর্তী শিক্ষাবর্ষের ভর্তি বাতিল করে অনলাইনে চূড়ান্ত ভর্তি ফরম পূরণ করতে হবে। অন্যথায় দ্বৈত ভর্তির কারণে শিক্ষার্থীর ২০২৩- ২০২৪ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি ও রেজিস্ট্রেশন বাতিল বলে গণ্য হবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, দ্বিতীয় মেধাতালিকায় স্থানপ্রাপ্ত কোনো শিক্ষার্থী তার বিষয় পরিবর্তন করতে ইচ্ছুক হলে তাকে চূড়ান্ত ভর্তি ফরমে বিষয় পরিবর্তনের নির্দিষ্ট ঘরে Yes অপশন সিলেক্ট করতে হবে। এক্ষেত্রে শিক্ষার্থীদের বিষয় পছন্দক্রম অনুযায়ী সংশ্লিষ্ট কলেজে বিষয়ভিত্তিক শূন্য আসনে মেধার ভিত্তিতে বিষয় পরিবর্তন করা হবে।

এর আগে, গত ১৮ মার্চ জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজগুলোয় ২০২৩-২৪ শিক্ষাবর্ষের স্নাতক ১ম বর্ষের ভর্তি আবেদনের ফলাফল প্রকাশিত হয়।  গত ২১ জানুয়ারি বিশ্ববিদ্যালয়টির ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। পরে ২২ জানুয়ারি থেকে ভর্তি আবেদন শুরু হয়। চলে ১১ ফেব্রুয়ারি পর্যন্ত।


আরও খবর



সস্ত্রীক ওমরাহ পালনে যাচ্ছেন মির্জা ফখরুল

প্রকাশিত:বৃহস্পতিবার ০২ মে 2০২4 | হালনাগাদ:বৃহস্পতিবার ০২ মে 2০২4 | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর পবিত্র ওমরাহ পালনের জন্য সৌদি আরব যাচ্ছেন। সঙ্গে থাকছেন তার সহধর্মিণী রাহাত আরা বেগম।

বৃহস্পতিবার (২ মে) বিকেল সোয়া ৩টায় বাংলাদেশ বিমানের একটি ফ্লাইটে তাদের সৌদি আরবের উদ্দেশে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করার কথা রয়েছে।

এ তথ্য জানিয়ে বিএনপির মিডিয়া সেলের সদস্য শায়রুল কবির খান বলেন, পবিত্র ওমরাহ পালন শেষে আগামী ৮ মে বিএনপি মহাসচিব ও তার সহধর্মিণীর দেশে ফেরার কথা রয়েছে।


আরও খবর
আরও ৬১ নেতাকে শোকজ বিএনপির

বৃহস্পতিবার ০২ মে 2০২4




চট্টগ্রামে ফিটনেসবিহীন গাড়ির বিরুদ্ধে মামলা, জরিমানা

প্রকাশিত:রবিবার ২১ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:রবিবার ২১ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
চট্টগ্রাম প্রতিনিধি

Image

চট্টগ্রামে ফিটনেসবিহীন গাড়ির বিরুদ্ধে অভিযান নেমেছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)। চট্টগ্রাম জেলা এবং হাইওয়ে পুলিশের সহায়তায় পৃথক দুটি অভিযান পরিচালনা করা হয়। বিআরটিএর দুটি ইউনিট চট্টগ্রাম-ঢাকা এবং চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে পৃথক দুটি ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়।

চট্টগ্রাম-ঢাকা মহাসড়কে ভ্রাম্যমাণ আদালতে নেতৃত্ব দেন বিআরটিএ চট্টগ্রাম বিভাগের ভ্রাম্যমাণ আদালত নির্বাহী ম্যাজিস্ট্রেট মিশকাতুল তামান্না। এসময় বিআরটিএ চট্ট-মেট্রো-১ সার্কেলের মোটরযান পরিদর্শক মোহাম্মদ সাইফুর রহমান উপস্থিত ছিলেন।

এই অভিযানে ৮টি যানবাহনের বিরুদ্ধে মামলা করে ৩০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়। লাইসেন্সবিহীন ৩ জন চালকের কাছ থেকে ১০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে। ফিটনেসবিহীন ৪টি গাড়ি থেকে জরিমানা আদায় করা হয় ১৫ হাজার টাকা। অন্য একটি গাড়ি থেকে ৫ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে। ঢাকা মেট্রো-ন-১৪-০০৩২ গাড়িকে জব্দ করে ডাম্পিং ইয়ার্ডে পাঠানো হয়েছে।

এছাড়া চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে পরিচালিত ভ্রাম্যমাণ আদালতে নেতৃত্ব দেন কর্ণফুলী উপজেলার সহকারী কমিশনার (ভূমি) পিযুষ কুমার চৌধুরী। এ সময় বিআরটিএ চট্টগ্রাম জেলা সার্কেলের মোটরযান পরিদর্শক মোহাম্মদ ইকবাল আহমেদ ও বিআরটিএ চট্ট মেট্রো-২ সার্কেলের মোটরযান পরিদর্শক মোহাম্মদ শাহাদাত হোসেন চৌধুরী উপস্থিত ছিলেন।

এই অভিযানে ৯টি গাড়ির বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করে ২১ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে। এর মধ্যে লাইসেন্সবিহীন দুজন চালকের কাছ থেকে আদায় করা হয় ৬ হাজার টাকা।এতে ফিটনেসবিহীন ৩টি গাড়ি থেকে সাড়ে ৭ হাজার টাকা এবং অন্যান্য অপরাধে ৪টি গাড়ি থেকে সাড়ে ৭ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে। ভ্রাম্যমাণ আদালত রেজিস্ট্রেশনবিহীন তিনটি ট্রাক ডাম্পিং ইয়ার্ডে পাঠিয়েছে। বৃহৎ দুই মহাসড়কে অভিযান অব্যাহত থাকবে বলে বিআরটিএ।

নিউজ ট্যাগ: চট্টগ্রাম

আরও খবর



১১ মের মধ্যেই এসএসসির ফল প্রকাশ

প্রকাশিত:শুক্রবার ০৫ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ০৫ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

মাধ্যমিক ও সমমান পরীক্ষার ফল মে মাসের ৯ থেকে ১১ তারিখের মধ্যে প্রকাশ করা হতে পারে বলে জানিয়েছেন আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি এবং ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার।

তিনি বলেন, মূল পরীক্ষা শেষ হওয়ার ৬০ দিনের মধ্যে ফল প্রকাশ করা হয়ে থাকে। এবারও একই সময়সীমার মধ্যে ফল প্রকাশিত হবে। আমরা ১১ মের মধ্যে ফল প্রকাশের প্রস্তুতি নিচ্ছি। চূড়ান্ত তারিখ নির্ধারণ করতে প্রধানমন্ত্রীর সময়সূচির প্রয়োজন।

এদিকে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির একজন সদস্য ও একটি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান নাম প্রকাশ না করার শর্তে বলেন, ১২ মার্চ এসএসসির লিখিত পরীক্ষা শেষ হয়েছে। সেই হিসাবে ১২ মের মধ্যেই ফল প্রকাশ করতে হবে।

তিনি বলেন, উত্তরপত্র মূল্যায়নের কাজ শুরু হয়ে গেছে। পরীক্ষকদের একটি নির্দিষ্ট সময়সীমাও দেওয়া হয়েছে উত্তরপত্র মূল্যায়নের জন্য। তারা মূল্যায়ন শেষে বোর্ডে পাঠাবেন। তার পর সম্ভাব্য তারিখ ঠিক করে ফল প্রকাশের জন্য প্রস্তাবনা পাঠাবে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি। সেটা ১১ মের মধ্যেই হওয়ার সম্ভাবনা শতভাগ।

চলতি বছর ১৫ ফেব্রুয়ারি এসএসসি ও সমমান পরীক্ষা শুরু হয়। এতে সারাদেশের ৩ হাজার ৭০০টি কেন্দ্রে ২৯ হাজার ৭৩৫টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা পরীক্ষা দেন। এ বছর মোট পরীক্ষার্থী ছিলেন ২০ লাখ ২৪ হাজার ১৯২ জন।

প্রথম দিনে বৃহস্পতিবার বাংলা প্রথমপত্র দিয়ে এসএসসি পরীক্ষা শুরু হয়। লিখিত পরীক্ষা শেষ হয় ১২ মার্চ। এর পর ১৩-২০ মার্চের মধ্যে নেওয়া হয় ব্যবহারিক পরীক্ষা।


আরও খবর



ইউক্রেনে গোপনে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র পাঠিয়েছে যুক্তরাষ্ট্র

প্রকাশিত:বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

যুক্তরাষ্ট্রের কাছ থেকে গোপনে পাওয়া দূরপাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র রুশ বাহিনীর বিরুদ্ধে ব্যবহার করতে শুরু করেছে ইউক্রেন। মার্কিন কর্মকর্তারা এই তথ্য জানিয়েছেন বলে ব্রিটিশ গণমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

গত মার্চে ইউক্রেনের জন্য যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন এ সংক্রান্ত ৩০০ মিলিয়ন ডলারের সহায়তা প্যাকেজ অনুমোদন করেছিলেন। এ মাসে অস্ত্রের চালান দেশটিতে পৌঁছে।

মার্কিন গণমাধ্যমের প্রতিবেদন অনুসারে, এসব অস্ত্র ব্যবহার করে অধিকৃত ক্রিমিয়ায় রুশ লক্ষ্যবস্তুতে কমপক্ষে একটি হামলা চালিয়েছে ইউক্রেন।

সম্প্রতি ইউক্রেনের জন্য ৬১ বিলিয়ন ডলারের আরও একটি সহায়তা প্যাকেজ প্রস্তাবের অনুমোদন দিয়েছেন প্রেসিডেন্ট জো বাইডেন। এর আগে যুক্তরাষ্ট্র ইউক্রেনে মধ্যমপাল্লার আর্মি ট্যাকটিকেল মিসাইল সিস্টেম (এটিএসিএমএস) পাঠিয়েছিল। ওই সময় তারা আরও শক্তিশালী অস্ত্রসম্ভার পাঠাতে অনিচ্ছুক বলে জানিয়েছিল। তবে তা সত্ত্বেও গত ফেব্রুয়ারিতে প্রেসিডেন্ট বাইডেন ৩০০ কিলোমিটার দূরত্বের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম এমন দূরপাল্লার ক্ষেপণাস্ত্র ব্যবস্থা ইউক্রেনে পাঠাতে সবুজ সংকেত দিয়েছিলেন।

এ প্রসঙ্গে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র বেদান্ত প্যাটেল বলেন, আমি নিশ্চিত করে বলতে পারি, প্রেসিডেন্টের সরাসরি নির্দেশনায় ইউক্রেনে দূরপাল্লার এটিএসিএমএস পাঠানো হয়েছে।  তিনি বলেন, ইউক্রেনের অনুরোধে কৌশলগত নিরাপত্তার কারণে বিষয়টি নিয়ে কোনো ঘোষণা দেওয়া হয়নি।

ঠিক কতগুলো অস্ত্র ইতোমধ্যে ইউক্রেনে পাঠানো হয়েছে তা অবশ্য জানা যায়নি। বিষয়টি নিয়ে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান জানান, ওয়াশিংটন ইউক্রেনে আরও অস্ত্র পাঠানোর পরিকল্পনা করছে।

নাম প্রকাশে অনিচ্ছুক যুক্তরাষ্ট্রের একজন কর্মকর্তার উদ্ধৃতি দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, দূরপাল্লার এই ক্ষেপণাস্ত্র দিয়ে অধিকৃত ক্রিমিয়ায় একটি রুশ বিমানঘাঁটিতে হামলা চালানো হয়েছিল। আর নতুর সরবরাহ করা ক্ষেপণাস্ত্রের সাহায্যে গত মঙ্গলবার অধিকৃত বন্দর নগরী বেরদিয়ানস্কে রুশ সৈন্যদের বিরুদ্ধে হামলা চালানো হয়।

সাম্প্রতিক মাসগুলোতে গোলাবারুদ কমে যাওয়ায় এবং রুশ সৈন্যরা ধীরে ধীরে সামনে এগিয়ে আসায় কিয়েভ পশ্চিমা দেশগুলোর প্রতি আরও বেশি করে অস্ত্রশস্ত্র পাঠানোর আহ্বান জানিয়ে আসছে।

২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন শুরু হওয়ার পর যুদ্ধে উভয়পক্ষের ১০ হাজারেরও বেশি লোক নিহত হয়েছে, যাদের অধিকাংশ সেনাসদস্য। এ ছাড়া লাখ লাখ মানুষ তাদের বাড়িঘর ছেড়ে পালিয়েছে।


আরও খবর