আজঃ বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪
শিরোনাম

আজকের রাশিফল: মঙ্গলবার ১৪ মার্চ ২০২৩

প্রকাশিত:মঙ্গলবার ১৪ মার্চ ২০২৩ | হালনাগাদ:মঙ্গলবার ১৪ মার্চ ২০২৩ | অনলাইন সংস্করণ
জীবন ধারা ডেস্ক

Image

আজকের রাশিফল মঙ্গলবার ১৪ মার্চ ২০২৩। চন্দ্র মঙ্গলের রাশি বৃশ্চিকে সঞ্চার করবে। এর ফলে চন্দ্র ও বৃহস্পতির মাঝে নবম পঞ্চম যোগ তৈরি হবে। পাশাপাশি আজ পুরো দিন জ্যৈষ্ঠা নক্ষত্রের প্রভাব থাকবে। এ ছাড়াও মঙ্গল মিথুন রাশিতে, শুক্র রাহুর সঙ্গে মেষ রাশিতে সঞ্চার করবে। এই গ্রহ পরিস্থিতির মাঝে আজকের দিনটি কোন রাশির কেমন কাটবে, কাদের সময় ভালো, কাদের খারাপ, সে সবই জেনে নিন এখানে।

মেষ দৈনিক রাশিফল:

মেষ রাশির জাতকদের জন্য আজকের দিনটি মাঝারি ফলদায়ী। কর্মক্ষেত্রে কিছু পরিবর্তন দেখা যাবে, যার ফলে আপনার সহকর্মীদের মেজাজ খারাপ হবে। তবে নিজের বাণী ও ব্যবহারের মাধ্যমে পরিবেশ ভালো রাখতে সফল হবেন। পরিবারের কোনও সদস্যের স্বাস্থ্য নষ্ট হওয়ার ফলে কিছু সমস্যা দেখা দিতে পারে। প্রেম জীবনে অবসাদ থাকবে। দান-পুণ্যের কাজে ব্যয় করবেন। ছাত্ররা নিজের শিক্ষকের সামনে কথা পেশ করার সুযোগ পাবেন।

আজ ৮৮ শতাংশ ক্ষেত্রে ভাগ্য আপনার সঙ্গে থাকবে। প্রতিদিন সংকটনাশন গণেশ স্তোত্র পাঠ করুন।

বৃষ দৈনিক রাশিফল:

আজ বৃষ রাশির জাতকরা পরিজনদের সঙ্গে আনন্দ করবেন। দুপুর নাগাদ সন্তান বা ভাই-বোনের ভবিষ্যৎ সংক্রান্ত সুসংবাদ পাবেন। এর ফলে সমগ্র পরিবারে আনন্দ খেলে যাবে। দীর্ঘদিন ধরে কোনও কাজ অসম্পূর্ণ পড়ে থাকলে তা পূর্ণ করার সময় এসেছে। শ্বশুরবাড়ির তরফে সুসংবাদ পেতে পারেন। কোনও পুরনো বন্ধুর সঙ্গে দেখা হতে পারে। সন্ধ্যা নাগাদ শুভ অনুষ্ঠানে অংশগ্রহণ করতে পারেন।

ভাগ্য ৯২ শতাংশ ক্ষেত্রে আপনার পক্ষে থাকবে। সকালবেলা সূর্যকে তামার লোটায় জল নিবেদন করুন।

মিথুন দৈনিক রাশিফল

মিথুন রাশির জাতকরা রোজগারে পরিবর্তনের পরিকল্পনা করে থাকলে, তাঁদের জন্য আজকের দিনটি ভালো থাকবে। নতুন সুযোগ পাবেন। বাবার আশীর্বাদ ও উচ্চাধিকারিকদের আশীর্বাদে কোনও মূল্যবান বস্তু বা সম্পত্তি লাভ করার ইচ্ছা পূরণ হবে। এর ফলে পরিবারের সমস্ত সদস্য আনন্দিত থাকবে। সাহিত্য ও শিল্প ক্ষেত্রে ছাত্ররা নিজের কেরিয়ার গড়ে তোলার ইচ্ছা প্রকাশ করতে পারেন। এতে তাঁরা সাফ্য লাভ করবেন। অর্থের অপচয় এড়িয়ে চলুন। ব্যস্ততা বাড়বে। তবে দাম্পত্য জীবনের জন্য সময় বের করা সম্ভব হবে।

ভাগ্য ৬৬ শতাংশ ক্ষেত্রে আপনার সাহায্য করবে। গণেশ চালিসা পাঠ করুন।

কর্কট দৈনিক রাশিফল:

কর্কট রাশির জাতকরা তাড়াহুড়ো ও আবেগপ্রবণতায় কোনও সিদ্ধান্ত নেবেন না। তা না-হলে ভবিষ্যতে বড়সড় সমস্যা দেখা দিতে পারে। হঠাৎই প্রচুর পরিমাণে অর্থ লাভ করতে পারেন। এর ফলে আর্থিক পরিস্থিতি মজবুত হবে। অসহায়দের সাহায্য করার ফলে মানসিক শান্তি লাভ করবেন। ব্যবসায়িক পরিকল্পনার গতি বাড়বে। বাবার স্বাস্থ্য সমস্যা দেখা দিতে পারে। এর জন্য আপনার দৌড়ঝাপ বাড়বে। সন্ধ্যা থেকে রাজ পর্যন্ত মন্দির দর্শন, তীর্থ যাত্রায় যেতে পারেন।

আজ ৭৩ শতাংশ ক্ষেত্রে ভাগ্যের সঙ্গ পাবেন। গোরুকে গুড় খাওয়ান।

সিংহ দৈনিক রাশিফল:

সিংহ রাশির জাতকরা আজ নিজের স্বাস্থ্যের যত্ন নিন। বাইরের খাওয়া-দাওয়ায় নিয়ন্ত্রণ রাখুন। কর্মক্ষেত্রে প্রতিযোগিতার মুখে পড়বেন। আটকে থাকা কাজ পূর্ণ হবে। ব্যবসার জন্য লাভজনক দিন। আজ নিজের কিছু পুরনো বন্ধুদের সঙ্গে দেখা হতে পারে। তাই তাঁদের সঙ্গে পিকনিকে যাওয়ার পরিকল্পনা করতে পারেন। জীবনসঙ্গীর পরামর্শ ব্যবসার জন্য লাভজনক প্রমাণিত হয়েছে।

ভাগ্য ৯৬ শতাংশ ক্ষেত্রে আপনার সঙ্গ দেবে। বজরংবাণ পাঠ করুন।

কন্যা দৈনিক রাশিফল:

কন্যা রাশির জাতকরা ব্যবসায় সরকারি সহযোগিতা লাভ করবেন। পারিবারিক জীবনের সমস্যার সমাধান হবে। সৃজনশীল কাজে মনোনিবেশ করতে পারবেন। তবে পরিস্থিতির কারণে নিজের রাগ নিয়ন্ত্রণে রাখতে হবে কন্যা রাশির জাতকদের। পারিবারিক জীবনে শুভ কর্ম হওয়ায় পরিবারের সমস্ত সদস্য আনন্দে থাকবেন। পড়ুয়ারা মনপ্রাণ দিয়ে পরীক্ষার জন্য প্রস্তুতি নেবেন। এই পরিশ্রম ও প্রচেষ্টা তাঁদের সাফল্য এনে দেবে।

আজ ৭১ শতাংশ ক্ষেত্রে ভাগ্য আপনার সঙ্গ দেবে। পিঁপড়েকে আটা খাওয়ান।

তুলা দৈনিক রাশিফল:

তুলা রাশির জাতকরা কর্মক্ষেত্রে আয়ের নতুন উৎস পাবেন। আর্থিক পরিস্থিতি উন্নত হবে। বাণী জোরে বিশেষ সম্মান লাভ করবেন। এর ফলে আপনার বন্ধু সংখ্যাও বৃদ্ধি পাবে। কাজের দৌড়ঝাপের কারণে অসুস্থ হতে পারেন। তাই সতর্ক থাকতে হবে। বিদেশি ব্যবসার সঙ্গে জড়িত জাতকরা আজ ভালো লাভ করতে পারেন। ব্যবসার জন্য নতুন পরিকল্পনা তৈরি করবেন।

ভাগ্য ৮৮ শতাংশ ক্ষেত্রে আপনার সঙ্গ দেবে। সূর্যকে অর্ঘ্য দিন।

বৃশ্চিক দৈনিক রাশিফল:

বৃশ্চিক রাশির জাতকরা প্রেম জীবনে উপহার পেতে পারেন। সন্ধ্যা নাগাদ কোনও বন্ধুর সঙ্গে দেখা হবে। যার ফলে আপনার সমস্ত ভেস্তে যাওয়া কাজ পূর্ণ হবে। এতে আপনার মনে আনন্দ থাকবে। পরিজনদের সঙ্গে দেখা হবে। তবে নিজের বাণীতে নিয়ন্ত্রণ রাখুন। কারণ বিপরীত পরিস্থিতির মুখে পড়তে পারেন। দৈনিক ব্যবসায়ীদের আর্থিক পরিস্থিতি মজবুত হবে। সম্মান ও যশ বৃদ্ধি হবে। সন্তানের ভবিষ্যতের জন্য কিছু অর্থ ব্যয় করতে পারেন। বিদেশ যাত্রার সুযোগ পেতে পারেন। এই যাত্রা আপনার ব্যবসার জন্য লাভজনক।

আজ ৬০ শতাংশ ক্ষেত্রে ভাগ্য আপনার সহায় হবে। দরিদ্র বস্ত্র ও ভোজন দান করুন।

ধনু দৈনিক রাশিফল:

ধনু রাশির জাতকরা আজ পরিবারের জিনিসে অর্থ ব্যয় করতে পারেন। অর্থের লেনদেনে সতর্কতা অবলম্বন করুন। সরকারি কাজের জন্য আইন-আদালতের চক্কর লাগাতে হবে। তবে অবশেষে এতে সফল হবেন। বিরোধীরা মজবুত হবে, তবে তাঁরা আপনার কোনও ক্ষতিই করতে পারবে না। কোনও আত্মীয়ের কারণে অধীনস্থ কর্মচারীর অবসাদ বাড়তে পারে। মায়ের সঙ্গে কথা কাটাকাটি সম্ভব। পরে তাঁর রাগ ভাঙানোর চেষ্টা করুন।

ভাগ্য আজ ৬৭ শতাংশ ক্ষেত্রে আপনার সঙ্গে থাকবে। কৃষ্ণকে মাখন-মিশ্রীর ভোগ নিবেদন করুন।

মকর দৈনিক রাশিফল:

মকর রাশির জাতকরা সাবধানে কাজ করুন। তা না-হলে আঘাত পেতে পারেন। ব্যবসায়িক ক্ষেত্রে অনুকূল ফল লাভের ফলে মনে আনন্দ থাকবে। পারিবারিক জীবন ভালো কাটবে। মা-বাবার আশীর্বাদ পাবেন। আটকে থাকা টাকা কোনও বন্ধুর সাহায্যে ফিরে পেতে পারেন। চাকরিজীবীদের পদোন্নতির যোগ রয়েছে। ধর্মীয় কাজের মধ্যে সন্ধ্যা কাটাবেন। বাড়ির বাচ্চাদের সঙ্গে হইহুল্লোড় করবেন।

ভাগ্য আজ ৭০ শতাংশ ক্ষেত্রে আপনার সঙ্গে থাকবে। যোগ প্রাণায়াম অভ্যাস করুন।

কুম্ভ দৈনিক রাশিফল:

কুম্ভ রাশির জাতকদের আজকের দিনটি কাজের দৌড়ঝাপে কাটবে। জীবনসঙ্গীর শরীরে ব্যথা হতে পারে, যার পিছনে অর্থ ব্যয় হবে এবং ব্যস্ততাও বাড়বে। তবে চিন্তিত হওয়ার কোনও কারণ নেই। সম্পত্তি ক্রয়-বিক্রয়ের পরিকল্পনা করে থাকলে, সব দিক ভালো ভাবে যাচাই করে নিন। তা না-হলে লোকসান হতে পারে। শ্বশুরবাড়ির সঙ্গে বিবাদ বাঁধতে পারে। সন্ধ্যা নাগাদ ধর্মীয় কাজে ব্যস্ততা বাড়বে।

৭৯ শতাংশ ক্ষেত্রে ভাগ্যের সঙ্গ পাবেন। শিব জপ মালা পাঠ করুন।

মীন দৈনিক রাশিফল:

মীন রাশির জাতকরা আজ অসম্পূর্ণ কাজ পূর্ণ করার সুযোগ পাবেন। বাড়ি কেনার পরিকল্পনা করে থাকলে, কোনও বরিষ্ঠ ব্যক্তির পরামর্শ নিতে ভুলবেন না। দাম্পত্য জীবনে আনন্দ দেখা দেবে। ব্যবসায় উন্নতি হবে, এর ফলে মনে আনন্দের ঢেউ উঠবে। ছাত্র-ছাত্রীরা মানসিক সমস্যা থেকে মুক্তি পাবেন। সন্ধ্যা নাগাদ সুসংবাদ পেতে পারেন। পুরনো বন্ধুর সঙ্গে কোথাও ঘুরতে যেতে পারেন।

আজ ৮১ শতাংশ ক্ষেত্রে ভাগ্য আপনার সহায় হবে। লক্ষ্মীকে পায়েসের ভোগ নিবেদন করুন।


আরও খবর



ঢাকার বাতাস আজও অস্বাস্থ্যকর

প্রকাশিত:রবিবার ০৭ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:রবিবার ০৭ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

প্রতিদিনই কোনো না কোনো কারণে বিশ্বের বিভিন্ন দেশে বেড়ে চলেছে বায়ুদূষণের মাত্রা। মাঝে মাঝে বৃষ্টি হলে শহরটির বাতাসের মানে কিছুটা উন্নতি হয়। গত কয়েক দিন ধরেই গরম ও শুষ্ক আবহাওয়ার কারণে রাজধানীর বাতাসে নেই কোনো সুখবর।

রোববার (৭ এপ্রিল) সকালে ঢাকার বাতাস অস্বাস্থ্যকর অবস্থাতে রয়েছে বলে জানিয়েছে আন্তর্জাতিক বায়ুমান প্রযুক্তি প্রতিষ্ঠান আইকিউএয়ার। ১২৮ স্কোর নিয়ে বিশ্বের দূষিত শহরের তালিকায় ১০ নম্বরে রয়েছে ঢাকা।

তবে বিশ্বের দূষিত শহরের তালিকায় ২৫১ স্কোর নিয়ে শীর্ষে রয়েছে ভারতের শহর দিল্লি। এ ছাড়া দ্বিতীয় অবস্থানে থাকা থাইল্যান্ডের চিয়াং মাই শহরের স্কোর ২৩১। আর ১৯০ স্কোর নিয়ে তৃতীয় অবস্থানে রয়েছে পাকিস্তানের লাহোর শহর, ১৭২ স্কোর নিয়ে চতুর্থ অবস্থানে রয়েছে নেপালের রাজধানী কাঠমান্ডু এবং পঞ্চম অবস্থানে থাকা ইন্দোনেশিয়ার মেদান শহরের স্কোর ১৬৩।

একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ মাঝারি হিসেবে গণ্য করা হয়; আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। স্কোর ১৫১ থেকে ২০০ হলে তাকে অস্বাস্থ্যকর বায়ু বলে মনে করা হয়।

২০১ থেকে ৩০০-এর মধ্যে থাকা একিউআই স্কোরকে খুব অস্বাস্থ্যকর বলা হয়। এ অবস্থায় শিশু, প্রবীণ এবং অসুস্থ রোগীদের বাড়ির ভেতরে এবং অন্যদের বাড়ির বাইরের কার্যক্রম সীমাবদ্ধ রাখার পরামর্শ দেয়া হয়ে থাকে। এছাড়া ৩০১ থেকে ৪০০-এর মধ্যে থাকা একিউআই ঝুঁকিপূর্ণ বলে বিবেচিত হয়, যা নগরের বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে।


আরও খবর
ফের দেশজুড়ে ৩ দিনের হিট অ্যালার্ট জারি

বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪




বিদেশ থেকে শ্রমিক নেওয়ার বিধিনিষেধ তুলে নিলো কুয়েত

প্রকাশিত:রবিবার ২১ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:রবিবার ২১ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

শ্রমিক সংকট দূরীকরণ ও শ্রমিক নিয়োগের খরচ কমাতে বিদেশ থেকে শ্রমিক নিয়োগে সব বিধিনিষেধ তুলে দিল মধ্যপ্রাচ্যের দেশ কুয়েত। এখন থেকে সহজেই অন্যদেশ থেকে কুয়েতে যেতে পারবেন শ্রমিকরা।

গালফ নিউজের প্রতিবেদনে বলা হয়, কুয়েতের শ্রম বিভাগ সর্বসম্মতিক্রমে আগের পদ্ধতি বাতিলের সিদ্ধান্ত নিয়েছে এবং চলতি বছরের ১ জুন থেকে নতুন এই নিয়ম কার্যকর হবে।

আগের নিয়ম অনুযায়ী, যেসব প্রতিষ্ঠান শ্রমিক নিয়োগ দিত, তারা যদি বিদেশ থেকে কোনো শ্রমিক আনতে চাইত তাহলে তাদের কুয়েতে কর্মরত বা অবস্থানরত শ্রমিকদের মধ্য থেকেই নিয়োগ দেওয়ার বাধ্যবাধকতা ছিল। এ ছাড়া চাহিদার একটি নির্দিষ্ট অংশে শুধু নতুন বিদেশি শ্রমিক নিতে পারত।

এ পদ্ধতির কারণে দেশটিতে শ্রম ব্যয় অনেক বেড়ে গেছে। যার প্রভাব পড়েছে ভোক্তা পর্যায়েও। এ পরিস্থিতিতে শ্রম ব্যয় ও শ্রমিক সংকট কমাতে এ সিদ্ধান্ত নিয়েছে কুয়েত সরকার।

নিউজ ট্যাগ: কুয়েত

আরও খবর



পাহাড়ে সক্রিয় ভয়ংকর বিচ্ছিন্নতাবাদী সশস্ত্র গোষ্ঠী কুকি-চিন

প্রকাশিত:শুক্রবার ০৫ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ০৫ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

প্রাণ প্রকৃতির নিসর্গ পার্বত্য জেলা বান্দরবানের বিচ্ছিন্নতাবাদী সশস্ত্র গোষ্ঠী কুকি-চিন ন্যাশনাল ফ্রন্ট (কেএনএফ) শান্তির পাহাড়ে নতুন করে আতঙ্ক সৃষ্টি করেছে। পরপর দুই দিনে তিনটি সরকারি বাণিজ্যিক ব্যাংকের শাখায় ঢুকে টাকা লুটে নেওয়ার ঘটনায় স্থানীয়দের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। পাহাড়ে শান্তি আলোচনার অংশ হিসেবে অনেকগুলো ভার্চুয়াল বৈঠকের পর গত বছরের ৫ নভেম্বর শান্তি প্রতিষ্ঠা কমিটি ও কেএনএফের প্রথম সরাসরি বৈঠক অনুষ্ঠিত হয়। গত ৬ মার্চ অনুষ্ঠিত হয় দ্বিতীয় সরাসরি বৈঠক। এর মধ্যে পাহাড়ে বড় ধরনের কোনো সশস্ত্র তৎপরতা দেখা যায়নি। হঠাৎ করে পরপর তিনটি ব্যাংকে ডাকাতির ঘটনায় কেএনএফ সম্পর্কে অনেক প্রশ্ন সামনে চলে এসেছে। এর আগে সর্বশেষ গত বছরের শুরুতে দুর্গম পাহাড়ে অস্ত্রের গর্জন শোনা যায়। গত বছরের ৭ এপ্রিল বান্দরবানের রোয়াংছড়িতে কেএনএফ সন্ত্রাসীদের অতর্কিত গুলিবর্ষণের ঘটনায় আটজন নিহত হন।

স্থানীয়রা জানিয়েছেন, কেএনএফের সশস্ত্র শাখা কুকি-চিন ন্যাশনাল আর্মির (কেএনএ) সদস্যরা সম্প্রতি বেপরোয়া হয়ে উঠেছে। স্থানীয়দের ওপর নির্বিচারে হামলা, লুটপাট ছাড়াও সরকারি উন্নয়ন কর্মকাণ্ডে সম্পৃক্তদের খুন, জখম ও অপহরণের ঘটনাও ঘটায় কুকি সন্ত্রাসীরা। স্থানীয় নিরীহ পাহাড়ি বাসিন্দাদেরও হুমকি-ধামকি ও নির্যাতন করে তারা। কেএনএফের এ তাণ্ডবের কারণে জীবন বাঁচাতে নিজ পাড়া বা বসতভিটা ছেড়ে উপজেলা সদরে আশ্রয় নিয়েছেন বহু পাহাড়ি বাসিন্দা। স্থানীয় পর্যায়ে আতঙ্ক ছড়াতে পাহাড়ের শান্তি-শৃঙ্খলা ও সম্প্রীতি রক্ষায় নিয়োজিত সেনাবাহিনীর টহল দলের ওপরও তারা অতর্কিত সশস্ত্র হামলা চালায়। কিন্তু গত মঙ্গল ও বুধবার তিনটি সরকারি ব্যাংকের শাখায় ঢুকে নগদ টাকা লুটে নেওয়ার ঘটনায় নতুন বার্তা পাওয়া যাচ্ছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। টাকার অভাবে কেএনএফ লুটপাটে জড়িয়ে পড়েছে বলে ধারণা করা হচ্ছে। স্থানীয়রা জানান, ব্যাংক লুটের আগে বুধবার দুপুর সাড়ে ১২টার দিকে থানচি বাজারে গুলি ছুড়তে ছুড়তে দোকানগুলো থেকে মোবাইল সেট ও নগদ টাকা কেড়ে নেয় অস্ত্রধারীরা। পরে সোনালী ব্যাংক এবং কৃষি ব্যাংকে ঢুকে ক্যাশ কাউন্টার থেকে টাকা লুটতরাজ করে চলে যায়। স্থানীয় সূত্রগুলো জানায়, পাহাড়ে নিরাপত্তা বাহিনীর ক্রমাগত অভিযানের পর কথিত বিচ্ছিন্নতাবাদী কেএনএফের কুকিল্যান্ডের সেই স্বপ্নভঙ্গ হয়েছে। কেএনএফের সশস্ত্র শাখা কুকি-চিন ন্যাশনাল আর্মি (কেএনএ) পার্বত্য এলাকায় যেসব আস্তানা গেড়েছিল সেগুলোর অধিকাংশই এখন সেনাবাহিনীর নিয়ন্ত্রণে। ফলে সশস্ত্র তৎপরতার শক্তি ও সুযোগ হারিয়ে কুকি সন্ত্রাসীরা এখন বিচ্ছিন্নভাবে চাঁদাবাজি ও মুক্তিপণের জন্য অপহরণের ঘটনা ঘটাচ্ছে। বাজারে হামলা ও ব্যাংক লুটের ঘটনা তারই অংশ বলে মনে করা হচ্ছে। এর আগেও বেশকিছু অপহরণ ও চাঁদাবাজির ঘটনার সঙ্গে কেএনএফ বা কেএনএর সম্পৃক্ততা পেয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। কেএনএফ বা কেএনএ ছাড়াও পার্বত্য তিন জেলায় চাঁদাবাজির আধিপত্য নিয়ে জেএসএস, ইউপিডিএফসহ অন্য আঞ্চলিক সশস্ত্র সংগঠনগুলোও বেপরোয়া সন্ত্রাসী কার্যক্রম চালিয়ে যাচ্ছে।

এদিকে পাহাড়ে শান্তি ফিরিয়ে আনার লক্ষ্যে একটি তৎপরতা গত এক বছর ধরে সক্রিয় ছিল। তারই অংশ হিসেবে গত ৫ নভেম্বর প্রথম সরাসরি বৈঠক করে শান্তি প্রতিষ্ঠা কমিটি ও সশস্ত্র সংগঠন কুকি-চিন ন্যাশনাল ফ্রন্ট (কেএনএফ)। বৈঠকে শান্তি প্রতিষ্ঠা কমিটির পক্ষে নেতৃত্ব দেন কমিটির আহ্বায়ক ও বান্দরবান পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান ক্যশৈহ্লা। গত ৬ মার্চ দ্বিতীয় সরাসরি বৈঠক হয় তাদের সঙ্গে। দ্বিতীয় দফা সরাসরি আলোচনায় ৭টি বিষয় নিয়ে সমঝোতা হয়েছিল। এর মধ্যে কেএনএফের মামলা প্রত্যাহার, জেলে আটক বন্দিদের মুক্তি দেওয়া, মিজোরামে পালিয়ে যাওয়া নাগরিকদের ফিরিয়ে এনে পুনর্বাসন করা, চাঁদাবাজি বন্ধ, কেএনএফ সদস্যদের স্বাভাবিক জীবনে নিয়ে এসে চাকরি দেওয়ার বিষয়ে সমঝোতা হয়েছিল। কিন্তু ব্যাংকে সন্ত্রাসী হামলার পর গতকাল কেএনএফের সঙ্গে আলোচনা স্থগিত করেছে শান্তি প্রতিষ্ঠা কমিটি। ১৯ সদস্যের শান্তি প্রতিষ্ঠা কমিটির গুরুত্বপূর্ণ সদস্য সাংবাদিক মনিরুল ইসলাম মনু গতকাল বিকালে বলেন, আমরা অনেকগুলো বৈঠক করে শান্তি প্রতিষ্ঠার সংলাপ ভালোই এগিয়ে নিচ্ছিলাম। এই সময়ে কোনো বড় ঘটনাও ঘটেনি। তিনি বলেন, হঠাৎ তাদের এই কর্মকাণ্ডে মনে হচ্ছে, কমান্ড পর্যায়ে কোনো পরিবর্তন এসেছে। এ ছাড়া অর্থনৈতিক সংকটে রয়েছে সশস্ত্র এই সংগঠনটি। নগদ টাকার প্রয়োজন থেকেই তারা বাজার ও ব্যাংক ডাকাতির মতো ঝুঁকিপূর্ণ কাজে নেমেছে। এ ছাড়া নিরাপত্তা বাহিনীর তৎপরতায় তাদের সাংগঠনিক শক্তি অনেকটা পর্যুদস্ত অবস্থায় রয়েছে। তারা হয়তো মনে করছে, পৃথক কুকিল্যান্ডের স্বপ্নপূরণ সম্ভব নয়। সেজন্যই তারা শক্তির জানান দিতে চাইছে। এদিকে বান্দরবানের রুমা উপজেলায় অপহৃত সোনালী ব্যাংক ম্যানেজার নিজাম উদ্দিন রাসেলকে অপহরণের দুই দিন পর গতকাল সন্ধ্যায় উদ্ধার করা হয়েছে। সশস্ত্র সন্ত্রাসীদের ধরতে নিরাপত্তা বাহিনীর তৎপরতা অব্যাহত রয়েছে। এ ঘটনার প্রতিবাদে এবং সন্ত্রাসীদের গ্রেফতারের দাবিতে পার্বত্য গণপরিষদের উদ্যোগে বান্দরবান প্রেস ক্লাব চত্বরে প্রতিবাদ সমাবেশ করা হয়েছে। সংগঠনের কেন্দ্রীয় চেয়ারম্যান কাজী মুজিবুর রহমান অবিলম্বে পার্বত্য চট্টগ্রামে অবৈধ অস্ত্র উদ্ধার এবং বিভিন্ন স্পর্শকাতর পয়েন্টে সেনাবাহিনীর অস্থায়ী ক্যাম্প স্থাপনের দাবি জানিয়েছেন।

এ বিষয়ে পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদের সভাপতি কাজী মুজিবুর রহমান বলেন, পার্বত্য এলাকায় তারা (কেএনএ) এখনো তাণ্ডব চালিয়ে যাচ্ছে। তাদের তাণ্ডবের কারণে রুমা, রোয়াংছড়ি ও থানচি উপজেলায় যাতায়াত ও পর্যটকদের চলাচল বাধাগ্রস্ত হচ্ছে। সবখানেই একটা আতঙ্ক বিরাজ করছে। তবে এ পরিস্থিতির মধ্যেও নিরাপত্তা বাহিনীর মোটামুটি শক্ত অবস্থান রয়েছে।

তিনি বলেন, পার্বত্য অঞ্চলের ভৌগোলিক পরিবেশ ও বর্তমান পরিস্থিতিতে সেনাবাহিনীর কোনো বিকল্প নেই। পার্বত্য অঞ্চলের স্পর্শকাতর এলাকাগুলোতে আরও অনেক সেনা ক্যাম্প চালু করা এখন সময়ের দাবি। যেসব স্থান থেকে একসময় সেনা ক্যাম্প প্রত্যাহার করা হয়েছিল সেগুলোও দ্রুত চালু করা প্রয়োজন। শুধু পুলিশ দিয়ে পার্বত্য অঞ্চলের শান্তি, স্থিতিশীলতা এবং নিরাপত্তা নিশ্চিত করা সম্ভব নয়।


আরও খবর



পহেলা বৈশাখেও বৃষ্টির সম্ভাবনা নেই, থাকবে তীব্র গরম

প্রকাশিত:শনিবার ১৩ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শনিবার ১৩ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
জ্যেষ্ঠ প্রতিবেদক

Image

গরম বেড়ে শনিবার দেশের নতুন নতুন অঞ্চলে তাপপ্রবাহ বিস্তৃতি লাভ করতে পারে। তাপমাত্রা বেড়ে কোথাও কোথাও ৪০ ডিগ্রি সেলসিয়াস স্পর্শ করতে পারে।

রোববার (১৪ এপ্রিল) পহেলা বৈশাখ নববর্ষের দিনও গরম ও তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা। নববর্ষের দিন বৃষ্টি হওয়ার সম্ভাবনাও নেই বলে জানিয়েছেন তারা।

এরই মধ্যে ঢাকাসহ দেশের ছয় বিভাগের ওপর দিয়ে বইছে মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ। সর্বোচ্চ তাপমাত্রা গিয়ে পৌঁছেছে ৩৯ ডিগ্রি সেলসিয়াসে।

শনিবার (১৩ এপ্রিল) সকাল থেকেই ঢাকার আকাশে ঝকঝকে রোদ। ক্রমেই বাড়ছে গরমের কষ্ট। গত কিছুদিন ধরেই দেশের বেশিরভাগ অঞ্চল বৃষ্টিহীন। দাবদাহের কারণে দেশের বিভিন্ন অঞ্চলের মানুষ দুর্ভোগে পড়েছে।

শনিবার সকাল ৯টা থেকে আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক জানান, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

রাজশাহী, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম এবং সিলেট বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা বিস্তার লাভ করতে পারে বলেও জানান তিনি।

রোববার নববর্ষের দিনের আবহাওয়া তুলে ধরে তিনি বলেন, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। বিরাজমান তাপ প্রবাহের পরিস্থিতি অব্যাহত থাকতে পারে। তবে সারাদেশে দিনের এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

শুক্রবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩৯ ডিগ্রি সেলসিয়াস ছিল রাঙ্গামাটিতে। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস।


আরও খবর
ফের দেশজুড়ে ৩ দিনের হিট অ্যালার্ট জারি

বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪




ভালো আছেন খালেদা জিয়া, চিকিৎসা নিচ্ছেন বাসায়

প্রকাশিত:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

নানা রোগে আক্রান্ত বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া তার গুলশানের বাসভবন ফিরোজায় চিকিৎসাধীন রয়েছেন। তার মেডিকেল বোর্ডের চিকিৎসকরা তাকে পর্যবেক্ষণে রেখেছেন। যাতে কোনো ধরনের জটিল পরিস্থিতি সৃষ্টি হলে সঙ্গে-সঙ্গে হাসপাতালে নেওয়া যায়।

গতকাল বুধবার (২৭ মার্চ) বিএনপি পক্ষে থেকে জানানো হয়, শারীরিক অবস্থার অবনতি হওয়ার কারণে পরীক্ষা-নিরিক্ষীর জন্য রাতেই হাসপাতালে নেওয়া হবে খালেদা জিয়াকে। কিন্তু রাত ১২ দিকে খালেদা জিয়ার মেডিকেল বোর্ডের চিকিৎসক ডা. জাহিদ হোসেন গণমাধ্যমকে বলেন, ম্যাডাম খালেদা জিয়া দুপুরের দিকে অসুস্থতা বোধ করেন। এরপর চিকিৎসকরা তার বেশকিছু পরীক্ষা-নীরিক্ষা করান। রাতে তিনি কিছুটা সুস্থবোধ করায় হাসপাতাল না নিয়ে বাসায় চিকিৎসা দেওয়া হবে।

তবে, প্রয়োজন হলে যেকোনো সময় খালেদা জিয়াকে হাসপাতালে নেওয়া হতে পারে বলেও জানিয়েছিলেন ডা. জাহিদ।

বৃহস্পতিবার (২৮ মার্চ) দুপুর ২টার পর বিএনপির চেয়ারপারসনের মিডিয়া উইংয়ের সদস্য শায়রুল কবির খান জানান, খালেদা জিয়ার চিকিৎসক ডা. জাহিদ হোসেনের সঙ্গে কথা হয়েছে। তিনি জানিয়েছেন, ম্যাডাম এখন ভালো আছেন। তিনি মেডিকেল বোর্ডের তত্ত্বাবধানে বাসায় চিকিৎসা নিচ্ছেন।

খালেদা জিয়ার দেশবাসীর কাছে দোয়া চেয়েছেন বলেও উল্লেখ করেন ডা. জাহিদ।


আরও খবর