আজঃ শনিবার ২০ এপ্রিল ২০24
শিরোনাম

আজকের রাশিফল : সোমবার ৯ জানুয়ারি ২০২৩

প্রকাশিত:সোমবার ০৯ জানুয়ারী ২০২৩ | হালনাগাদ:সোমবার ০৯ জানুয়ারী ২০২৩ | অনলাইন সংস্করণ
জীবন ধারা ডেস্ক

Image

আজ সোমবার, ৯ জানুয়ারি ২০২৩। ভাগ্যরেখা অনুযায়ী আপনার আজকের দিনটি কেমন কাটতে পারে? ব্যক্তি, পারিবারিক ও কর্মক্ষেত্র সম্পর্কে কী বলছে জ্যোতিষশাস্ত্র? এ বিষয়গুলো সম্পর্কে যারা দিনের শুরুতেই কিছুটা ধারণা নিয়ে রাখতে চান তারা একবার পড়ে নিতে পারেন আজকের রাশিফল।

মেষ: দিনটি অত্যন্ত গুরুত্বপূর্ণ থাকবে। তাই অপ্রয়োজনীয় কথায় মনোনিবেশ করবেন না। চাকরিজীবীরা নিজের কাজে মনোনিবেশ করুন। ব্যবসায়ীদের পরিকল্পনার ফলে ভালো ফলাফল লাভ করতে পারবেন। আয় বাড়বে। কর্মকুশলতা মজবুত হবে। দাম্পত্য জীবনে কোনো কারণে অবসাদ বৃদ্ধি পেতে পারে। প্রেম জীবনের জন্য ভালো দিন।

বৃষ: আপনার মধ্যে একটি আকর্ষণ কাজ করবে। ফলে পরিবারের সদস্যরা আপনার কথা শুনতে বাধ্য হবেন। কর্মক্ষেত্রে আপনাদের পরিস্থিতি মজবুত হবে। আয় ভালো হবে এবং ব্যয় সামান্য থাকবে। তবে প্রয়োজনীয় কাজে অধিক অর্থ ব্যয় হতে পারে। পরিবারে সামঞ্জস্য বজায় থাকবে। প্রেম জীবন ভালো কাটবে ও সঙ্গীকে মনের কথা বলবেন। দাম্পত্য জীবনে ভালোবাসা ও রোম্যান্সের সুযোগ পাবেন।

মিথুন: কর্মক্ষেত্রে পরিশ্রম সফল হবে। পারিবারিক পরিবেশ ভালো থাকবে। তবে দাম্পত্য জীবনে কোনো কারণে অবসাদ বাড়তে পারে। প্রেম জীবনে ভালোবাসা বৃদ্ধি পাবে। সুখ লাভ করবেন এই রাশির জাতকরা।

কর্কট: স্বাস্থ্য ভালো থাকবে। কোনো কর্মকর্তার সাহায্যে বহুদিন ধরে চলতে থাকা সমস্যা থেকে মুক্তি পাবেন। কর্মক্ষেত্রে কঠিন পরিশ্রম ও আত্মবিশ্বাস অনেক কিছু বলবে। কাজে সাফল্য লাভ হবে। কর্মকর্তারা আপনার প্রশংসা করবেন। দাম্পত্য জীবন সাধারণ থাকবে। পারিবারিক কাজের ক্ষেত্রে দায়িত্ব বাড়বে।

সিংহ: বহুদিন ধরে চলতে থাকা পুরনো সমস্যা থেকে মুক্তি মিলবে। কাজের চাপের কারণে মানসিক অবসাদ থাকবে। ব্যবসায়ীরা কাজের ক্ষেত্রে ফল ও অর্ডার পেতে পারেন। প্রেম জীবনে কিছু সমস্যা হতে পারে। তবে কথাবার্তার মাধ্যমে পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে পারেন।

কন্যা: জীবনসঙ্গীর সঙ্গে সম্পর্কে মাধুর্য থাকবে। তাদের সঙ্গে ভবিষ্যৎ পরিকল্পনা করবেন। প্রেম জীবনে কিছু হতাশা হতে পারে। কর্মক্ষেত্রে তীক্ষ্ণ বুদ্ধি কাজে আসবে। ব্যবসায়ীদের ভালো মুনাফা হতে পারে। সারাদিন ব্যবসায়িক কাজে ব্যস্ত থাকবেন।

তুলা: দিনটি দৌড়ঝাপের মধ্যে কেটে যাবে। কাজের চাপ থাকবে। দাম্পত্য জীবনে কঠোর মনোভাব পোষণ করা উচিত হবে না। শান্ত মাথায় কাজ করুন। প্রেম জীবনে ভালো ফলাফল লাভ করবেন। পরিজনদের সঙ্গে নিজের প্রিয় মানুষ সম্পর্কে কথা বলবেন। কাজের ক্ষেত্রে অধিক পরিশ্রম করার ওপর জোর দিন। ব্যবসায় বয়স্কদের সঙ্গে সম্পর্ক গড়ে উঠবে।

বৃশ্চিক: অপ্রয়োজনীয় কথাবার্তা ছেড়ে দিয়ে নিজের কাজে মনোনিবেশ করুন। প্রেম জীবনের জন্য সময় ভালো। এই রাশির সিঙ্গল জাতকরা কোনো বিশেষ ব্যক্তিকে কবিতা লিখে প্রপোজ করতে পারেন। তাদের আনন্দে রাখার চেষ্টা করবেন। দাম্পত্য জীবনে ভালোবাসা ও মাধুর্য থাকবে। কর্মক্ষেত্রে নিজের পরিশ্রমের ভালো ফলাফল লাভ করবেন।

ধনু: পুরনো স্মৃতি চাড়া দিয়ে উঠবে। কোনো পুরনো বন্ধুর সঙ্গে কথা হবে ও মনে আনন্দ থাকবে। পারিবারিক পরিবেশ ভালো থাকবে। পেশাগত ও ব্যক্তিগত জীবনে কারও অধিক বাচাল স্বভাব আপনাকে চিন্তিত করতে পারে। ব্যবসায়ীরা ভালো ফলাফল লাভ করবেন। পরিকল্পনা করে কাজ করার ফলে আর্থিক পরিস্থিতি উন্নত হবে। চাকরিজীবীদের পরিশ্রম সফল হবে। কর্মকর্তাদের সঙ্গে মধুর সম্পর্রক গড়ে উঠবে। প্রেম জীবনে কোনো সমস্যার মুখে পড়তে পারেন।

মকর: আটকে থাকা কাজ পূর্ণ হওয়ায় আপনার আত্মবিশ্বাস ভালো থাকবে। পরিবার ও কাজের মধ্যে ভারসাম্য বজায় রাখলে সমস্ত কিছু ভালো থাকবে। ব্যবসা দ্রুতগতিতে এগিয়ে যাবে এবং পরিশ্রমের ফল পাবেন। দাম্পত্য জীবনে সামঞ্জস্য থাকবে ও সন্তানের ভবিষ্যৎ সংক্রান্ত কিছু কঠোর সিদ্ধান্ত নিতে পারেন। প্রেম জীবনে সুসংবাদ পাওয়ায় মনে আনন্দ থাকবে। পরিবারের ছোট সদস্যরা নিজের সাহায্যের জন্য এগিয়ে আসবেন। কোনো সুসংবাদ পাবেন।

কুম্ভ: আর্থিক সমস্যা থেকে মুক্তি পাবেন। বন্ধুদের সঙ্গে কোথাও বাইরে যাবেন। এর ফলে মনে আনন্দ থাকবে। ব্যাংক থেকে ঋণ নিয়ে কোনো নতুন কাজ করার পরিকল্পনা করে থাকলে সময় ভালো থাকবে। পরিবারে সুখ-শান্তি থাকবে ও সব সদস্য একে অপরের সাহায্য করবেন। প্রেম জীবনে কোনো কারণে মতভেদ হতে পারে। বাবার যোগাযোগের ফলে আপনার মনোবল মজবুত হবে এবং কাজে সাফল্য লাভ করবেন।

মীন: কাজের ক্ষেত্রে আপনার চিন্তাভাবনা সকাল থেকেই দৃঢ় থাকবে। নিজের চারপাশের ব্যক্তিদের সাহায্যের জন্য প্রস্তুত থাকবেন। চাকরিজীবীদের পরিস্থিতি ভালো থাকবে। ব্যবসায়ীদের লাভ হবে। আয় ভালো হওয়ায় মনে আনন্দ থাকবে। দাম্পত্য জীবনে কোনো কারণে কথা-কাটাকাটি হতে পারে। ভাইদের মধ্যে সম্পর্ক ভালো হবে এবং কোনো জরুরি কাজে একে অপরের সঙ্গ দেবেন। কোনো প্রিয়মানুষের আগমনের ফলে পরিবারে আনন্দের পরিবেশ থাকবে।


আরও খবর



সকলের প্রতি যে আহ্বান জানিয়েছে চাঁদ দেখা কমিটি

প্রকাশিত:মঙ্গলবার ০৯ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ০৯ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

সৌদি আরবে বুধবার (১০ এপ্রিল) ঈদুল ফিতর উদযাপনের ঘোষণা দেয়া হয়েছে। সোমবার (৮ এপ্রিল) দেশটিতে শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি। এদিকে আজ সন্ধ্যায় জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভা হবে।

মঙ্গলবার (৯ এপ্রিল) সন্ধ্যা সাড়ে ৬টায় (মাগরিবের নামাজের পর) ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে এ বৈঠক অনুষ্ঠিত হবে। ইসলামিক ফাউন্ডেশনের জনসংযোগ কর্মকর্তা সায়লা শারমিন বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, মঙ্গলবার সন্ধ্যা ৬টা ৩০ মিনিটে বা বাদ মাগরিব বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভা হবে। সভায় সভাপতিত্ব করবেন কমিটির সভাপতি ও ধর্ম বিষয়ক প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান। সভায় ১৪৪৫ হিজরি সনের শাওয়াল মাসের চাঁদ দেখার সংবাদ পর্যালোচনা করে ঈদুল ফিতর উদযাপনের তারিখ নির্ধারণ করা হবে।

যদি আজ শাওয়ালের চাঁদ দেখা যায়, তাহলে বুধবার বাংলাদেশে ঈদুল ফিতর উদযাপিত হবে। আর তা না হলে ৩০ রোজা শেষে বৃহস্পতিবার (১১ এপ্রিল) ঈদ উদযাপন করবে বাংলাদেশের মানুষ।

এক মাস রমজানের রোজা শেষে শাওয়াল মাসের ১ তারিখে মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদুল ফিতর উদযাপিত হয়। মঙ্গলবার দেশের আকাশে শাওয়াল মাসের চাঁদ দেখা গেলে পরদিন বুধবার (১০ এপ্রিল) ঈদুল ফিতর উদযাপিত হবে। কোথাও চাঁদ দেখা না গেলে বুধবার রমজান মাসের ৩০ দিন পূর্ণ হবে। সেক্ষেত্রে ঈদ উদযাপিত হবে বৃহস্পতিবার (১১ এপ্রিল)।

বাংলাদেশের আকাশে কোথাও পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা গেলে তা ০২-২২৩৩৮১৭২৫, ০২-৪১০৫০৯১২, ০২-৪১০৫০৯১৬ ও ০২-৪১০৫০৯১৭ টেলিফোন নম্বরে ফোন করে এবং ০২-২২৩৩৮৩৩৯৭ ও ০২-৯৫৫৫৯৫১ নম্বরে ফ্যাক্স করে বা সংশ্লিষ্ট জেলার জেলা প্রশাসক (ডিসি) বা উপজেলা নির্বাহী কর্মকর্তাকে (ইউএনও) জানানোর অনুরোধ জানিয়েছে ইসলামিক ফাউন্ডেশন।

উল্লেখ্য, সোমবার সৌদি আরব, ভারত-পাকিস্তানসহ এশিয়ার কোনো দেশে চাঁদ দেখা যায়নি। দেশগুলো ৩০ রমজান পালনের সিদ্ধান্ত নিয়েছে। বুধবার এসব দেশে ঈদ উদযাপিত হবে।


আরও খবর
কুরবানি ঈদ কবে, জানাল আরব আমিরাত

মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪

শুক্রবারের বিশেষ ৪ আমল

শুক্রবার ১২ এপ্রিল ২০২৪




নোয়াখালীতে পুকুরে মিলল ১০ কেজি ইলিশ

প্রকাশিত:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
নোয়াখালী প্রতিনিধি

Image

নোয়াখালীর হাতিয়া উপজেলার একটি পুকুরে মিলেছে ১০ কেজি রুপালি ইলিশ। প্রতিটি ইলিশের ওজন প্রায় ৫০০-৬০০ গ্রাম করে।

বুধবার সকালে উপজেলার নিঝুমদ্বীপ ইউনিয়নের ৪নং ওয়ার্ডের যুগান্তর কিল্লা গুচ্ছগ্রামের পুকুরে জাল ফেললে মাছগুলো ধরা পড়ে।

জানা যায়, নিঝুমদ্বীপ ইউনিয়নের ৪নং ওয়ার্ডের যুগান্তর কিল্লা গুচ্ছ গ্রামের পুকুরটি ৪০টি পরিবার ব্যবহার করে। পুকুরটি লিজ নিয়েছেন স্থানীয় বাসিন্দা আবদুল মান্নান। বিশাল পুকুরে প্রায় সাত দিন ধরে সেচ দিয়ে পানি কমান তিনি। বুধবার সকালে পানি প্রায় কমে আসলে জেলেদের জাল দিয়ে মাছগুলো ওপরে তুলেন। এ সময় অন্যান্য মাছের সঙ্গে প্রায় ১০ কেজি রুপালি ইলিশ ধরা পড়ে। বিগত বছরেও এই পুকুরে ইলিশ মাছ পাওয়া গিয়েছিল।

পুকুরের মালিক আবদুল মান্নান বলেন, প্রায় ৪০টি পরিবার যুগান্তর কিল্লা গুচ্ছগ্রামের পুকুরটি ব্যবহার করে। প্রায় সাত দিন ধরে পুকুরটি সেচের জন্য মেশিন ব্যবহার করা হয়েছে। আগামীকাল সেচের পুরো কাজ শেষ হবে। আজ পুরো পুকুরে জেলেদের দিয়ে জাল ফেলা হয়েছে। সে জালে অন্যান্য মাছের সঙ্গে ১০ কেজি ইলিশ ধরা পড়েছে। মাছগুলো ৫০০ গ্রাম থেকে ৬০০ গ্রামের মধ্যে।

নিঝুমদ্বীপ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নুরুল আফছার দিনাজ বলেন, প্রতি বছর ঘূর্ণিঝড় আসলে নিঝুমদ্বীপের প্রায় সবগুলো পুকুর তলিয়ে যায়। এর মধ্যে যুগান্তর কিল্লা পুকুরটিও ছিল। সেখানে আবদুল মান্নান ২০২২ সালেও ৬ থেকে ৭ কেজি ইলিশ মাছ পেয়েছিলেন। এবার ১০ কেজি পেয়েছেন। মূলত জোয়ারের পানি প্রবেশ করায় তখন ইলিশ পুকুরে এসেছে। পানি বের হতে না পারায় মাছগুলো নিজেদের খাপ খাইয়ে নিয়েছে।

জেলা মৎস্য কর্মকর্তা মোহাম্মদ ইকবাল হোসেন বলেন, পুকুরে ইলিশ হয় বিষয়টি এমন নয়। মূলত জোয়ারের পানি প্রবেশ করায় তখন ইলিশ পুকুরে এসেছে। নিঝুমদ্বীপ নিম্নাঞ্চল তাই জোয়ারে প্লাবিত হয়। পুকুরটি যখন প্লাবিত হয়েছে, তখন ইলিশ প্রবেশ করেছে। এছাড়া আলাদা কিছু এখানে নেই।


আরও খবর



পাথরঘাটায় ট্রাক চাপায় শিশু নিহত

প্রকাশিত:মঙ্গলবার ০২ এপ্রিল 2০২4 | হালনাগাদ:মঙ্গলবার ০২ এপ্রিল 2০২4 | অনলাইন সংস্করণ
Image

পাথরঘাটা (বরগুনা) প্রতিনিধি:

বরগুনার পাথরঘাটায় মালবাহী ট্রাকের চাপায় সাড়ে তিন বছর বয়সী খাদিজা নামের এক শিশু নিহত হয়েছে। মঙ্গলবার (২ এপ্রিল) সকাল ১০টার দিকে পাথরঘাটা উপজেলার কাকচিড়া ইউনিয়নের বাইনচটকী এলাকায় এ ঘটনা ঘটে।

নিহত খাদিজা একই এলাকার হুমায়ুন কবিরের মেয়ে। বিষয়টি নিশ্চিত করেছেন কাকচিড়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. আলাউদ্দিন পল্টু।

তিনি সাংবাদিকদের বলেন, নিহত (শিশু) খাদিজা রাস্তা পার হচ্ছিল এমন সময় যশোর থেকে বরগুনাগামী একটি মালবাহী মিনি-ট্রাকের চাপায় ঘটনাস্থলেই শিশুটি মারা যায়। তাৎক্ষণিক স্থানীয় লোকজন ট্রাকচালক জাহাঙ্গীর আলমকে আটক করে। পরে পাথরঘাটা থানা পুলিশের কাছে তাকে হস্তান্তর করা হয়। তিনি আরও জানান, এ ঘটনায় নিহত খাদিজার পরিবারের পক্ষ থেকে মামলা করার শলাপরামর্শ চলছে।

আটককৃত চালক জাহাঙ্গীর আলম যশোরের ছোট মেঘলা এলাকার জয়নাল আবেদীনের ছেলে।

পাথরঘাটা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আনোয়ার হোসেন বলেনন, দুর্ঘটনার কথা জানতে পেরে আমরা ঘটনাস্থলে পৌঁছে সুরতহাল শেষে লাশ ময়নাতদন্তের জন্য পাঠিয়েছি। এ বিষয়ে মামলা প্রক্রিয়াধীন।


আরও খবর



জাহাজের ধাক্কায় ভেঙে পড়েছে যুক্তরাষ্ট্রের বাল্টিমোর ব্রিজ

প্রকাশিত:মঙ্গলবার ২৬ মার্চ ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ২৬ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

যুক্তরাষ্ট্রের ম্যারিল্যান্ড রাজ্যের বাল্টিমোর শহরের ফ্রান্সিস স্কট কি ব্রিজ একটি কন্টেইনারবাহী জাহাজের ধাক্কায় ভেঙে পড়েছে। স্থানীয় সময় দিবাগত সোমবার (২৬ মার্চ) রাত দেড়টায় এ ঘটনা ঘটে।

এখন পর্যন্ত হতাহতের বিষয়ে নিশ্চিত হওয়া যায়নি। তবে অন্তত সাত ব্যক্তি ও অনেকগুলো গাড়ি পাতাপস্কো নদীতে পড়ে গেছে। তাই বড় ধরনের হতাহতের ঘটনা ঘটাতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

স্থানীয় গণমাধ্যমগুলো জানিয়েছে, রাত দেড়টার দিকে জাহাজটি সেতুতে ধাক্কা খায়। এতে জাহাজটি ডুবে যাওয়ার আগে আগুন ধরে যায়। এর ফলে একাধিক গাড়ি নিচে পানিতে পড়ে যায়।

ম্যারিল্যান্ড ট্রান্সপোর্ট অথরিটি সমাজমাধ্যম এক্সের একটি পোস্ট করেছে। সেখানে বলা হয়েছে, আই-৬৯৫ কি ব্রিজের ঘটনার জন্য সব লেন বন্ধ করে দেওয়া হয়েছে। যান চলাচল ঘুরিয়ে দেওয়া হচ্ছে।

বাল্টিমোরের মেয়র জানিয়েছেন, জরুরি বিভাগের কর্মীরা ঘটনাস্থলে রয়েছেন। সেখানে উদ্ধার তৎপরতা চলছে।

বাল্টিমোর ফায়ার ডিপার্টমেন্টের যোগাযোগ পরিচালক কেভিন কার্টরাইট রাত ৩টার দিকে বার্তা সংস্থা এপিকে জানান, জরুরি বিভাগের কর্মীরা পানিতে পড়ে যাওয়া অন্তত সাতজনকে খুঁজছেন। রাত দেড়টার দিকে ৯১১ নম্বরে কল আসে। তারা খবর পায় বাল্টিমোর থেকে বহির্গামী একটি জাহাজ ব্রিজের ওপর একটি কলামে ধাক্কা খেয়েছে। দুর্ঘটনাটি ঘটার সময় ব্রিজের ওপর একাধিক যানবাহন ছিল।

কার্টরাইট আরও বলেন, বর্তমানে আমাদের মূল লক্ষ্য হচ্ছে ভুক্তোভোগীদেরকে উদ্ধার করা। কতজন লোক দুর্ঘটনার মুখে পড়েছেন তা এখনো জানা যায়নি। তবে এই ঘটনাকে তিনি ক্রমবর্ধমান গণ হতাহতের ঘটন বলে অভিহিত করেছেন।

নিউজ ট্যাগ: বাল্টিমোর ব্রিজ

আরও খবর



জুমাতুল বিদা’য় বায়তুল মোকাররমে মুসল্লিদের ঢল

প্রকাশিত:শুক্রবার ০৫ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ০৫ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

আজ পবিত্র জুমাতুল বিদা। আল বিদা, আল বিদা, ইয়া শাহরু রমাদান।’ অর্থাৎ, বিদায়, বিদায় হে মাহে রমজান- জুমাতুল বিদার খুতবার মধ্য দিয়ে রমজানকে বিদায়ের প্রস্তুতি নেবে মুসলমানরা। একইসঙ্গে আজ দেশের বিভিন্ন মসজিদে জুমার নামাজ শেষে দেশ-জাতি এবং মুসলিম উম্মাহর ঐক্য ও শান্তি কামনায় দোয়াও করেন মুসল্লিরা। সে উপলক্ষে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে ঢল নেমেছে ধর্মপ্রাণ মুসল্লিদের।

শুক্রবার (৫ এপ্রিল) দেখা যায়- নির্ধারিত সময়ের আগেই কানায়-কানায় পরিপূর্ণ হয়ে গেছে মসজিদ। সড়ক পর্যন্ত ছড়িয়ে পড়েছে মুসল্লিদের উপস্থিতি। অন্যরকম উৎসাহ-উদ্দীপনা নিয়ে অভিভাবকদের সঙ্গে জুমা পড়তে আসেন শিশু-কিশোররাও।

নানা কারণেই মুসলমানদের কাছে জুমাতুল বিদার গুরুত্ব অনেক। রমজান মাস সীমাহীন ফজিলতের মাস। হজরত আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত হাদিসে উল্লেখ করা হয় যে, রাসুলুল্লাহ (স.) বলেন, যেসব দিবসে সূর্য উদিত হয় তার মধ্যে উত্তম দিবস হচ্ছে জুমা, সেদিন আদম (আ.) কে সৃষ্টি করা হয়েছে। একই দিনে তিনি জান্নাতে প্রবেশ করেন। আবার পুনরায় পৃথিবীতে আগমন করেন। এই দিনেই তিনি ইন্তেকাল করেন। এই শুক্রবারই কিয়ামত সংঘটিত হবে। এই পুণ্য দিনে এমন একটি সময় রয়েছে, যখন মহান আল্লাহর দরবারে দোয়া কবুল হয়।’ (সুনানে তিরমিজি ৪৯১, সুনানে আবু দাউদ: ১০৪৬)

জুমাতুল বিদা রোজাদারদের স্মরণ করিয়ে দেয় যে, মাহে রমজানের সমাপনান্তে এ বছর এর চেয়ে ভালো দিবস আর পাওয়া যাবে না। সুতরাং এই পুণ্যময় দিনটির যথাযথ সদ্ব্যবহার করা প্রত্যেক দিনদার মুমিন-মুসলমানের অবশ্য কর্তব্য। রাসুলুল্লাহ (স.) বলেছেন, যে মুসলমান রমজান মাস পেল, কিন্তু সারা বছরের গুনাহ মাফ করিয়ে নিতে পারল না, তার মতো হতভাগা আর কেউ নেই।’

আগামীকাল শনিবার (৬ এপ্রিল) পবিত্র শবেকদর পালিত হবে। কোরআনের ঘোষণা অনুযায়ী, কদরের রাতটি হাজার মাসের চেয়ে উত্তম। সারা বিশ্বের মুসলিমরা ইবাদত-বন্দেগিসহ বিশেষ মর্যাদার সঙ্গে পালন করে এই মহিমান্বিত রজনী। অবশ্য লাইলাতুল কদর রমজানের শেষ ১০ দিনের যেকোনো বিজোড় রাতেই হতে পারে।

আল্লাহর অনুগ্রহ, ক্ষমা ও জাহান্নাম থেকে মুক্তির মাস রমজান। সুনানে তিরমিজিতে আয়েশা (রা.) বর্ণনা করেছেন, রাসুল (সা.) রমজানের শেষ ১০ দিন (নামাজ ও অন্যান্য ইবাদতের জন্য) এত বেশি পরিশ্রম করতেন, যা অন্য সময়ে করতেন না।


আরও খবর