আজঃ শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪
শিরোনাম

আজকের রাশিফল: শুক্রবার ৭ এপ্রিল ২০২৩

প্রকাশিত:শুক্রবার ০৭ এপ্রিল ২০২৩ | হালনাগাদ:শুক্রবার ০৭ এপ্রিল ২০২৩ | অনলাইন সংস্করণ
জীবন ধারা ডেস্ক

Image

আজকের রাশিফল শুক্রবার ৭ এপ্রিল ২০২৩ চন্দ্র শুক্রের রাশি তুলায় সঞ্চার করছে। এমন পরিস্থিতিতে বৃষ, কর্কট, ধনু-সহ একাধিক রাশির জাতকদের দিন অত্যন্ত লাভবান থাকবে। এ ছাড়াও কিছু কিছু রাশির জাতকদের আজ সতর্ক থাকতে হবে। কারণ তাঁরা কিছু সমস্যার মুখে পড়তে পারেন। মেষ জাতকদের স্বাস্থ্যের প্রতি সজাগ থাকতে হবে। আবার মিথুন রাশির জাতকদের অফিসে বিবাদ বাঁধার সম্ভাবনা রয়েছে। আজকের দিনটি কোন রাশির কেমন কাটবে জেনে নিন এখানে।

মেষ দৈনিক রাশিফল:

মেষ রাশির জাতকদের নিজের স্বাস্থ্যের বিশেষ যত্ন নিতে হবে। বাইরের খাওয়া-দাওয়া এড়িয়ে যান। তা না-হলে ক্ষতি হতে পারে। অফিসে বিরোধীরা আপনার বিরুদ্ধে কোনও ষড়যন্ত্র করতে পারে। তাই সতর্ক থাকুন। পরিবারের ছোট সদস্যের সঙ্গে অধিক সময় কাটাবেন। মা-বাবার সঙ্গে মিলে সেবাকার্য করার সুযোগ পাবেন।

আজ ৭০ শতাংশ ক্ষেত্রে ভাগ্য আপনার সঙ্গে থাকবে। দরিদ্রদের বস্ত্র ও ভোজন দান করুন।

বৃষ দৈনিক রাশিফল:

বৃষ রাশির জাতকদের আজকের দিনটি অত্যন্ত ভালো কাটবে। নিজের প্রেমীর সঙ্গে দেখা হবে। এর ফলে সারাদিন আপনার মনে উৎসাহের পরিবেশ থাকবে। তবে ব্যবসায় কিছু জটিলতা দেখা দিতে পারে। যার ফলে আর্থিক বিষয়ে কিছু সমস্যার মুখে পড়তে পারেন। তবে অনাবশ্যক চিন্তা এড়িয়ে চলুন। কোনও অভিজ্ঞ ব্যক্তির পরামর্শে সন্ধ্যা নাগাদ আপনার সমস্যা দূর হবে।

ভাগ্য ৮১ শতাংশ ক্ষেত্রে আপনার পক্ষে থাকবে। কৃষ্ণকে মাখন-মিশ্রীর ভোগ নিবেদন করুন।

মিথুন দৈনিক রাশিফল:

আজকের দিনটি মিথুন রাশির জাতকদের নানান ওঠা-পড়ার মধ্যে কাটবে। তাই সতর্ক থাকার পরামর্শ দেওয়া হচ্ছে। চাকরিতে কারও সঙ্গে বিবাদ করবেন না। তা না-হলে ঝগড়া বাড়ত পারে। কোনও শুভ অনুষ্ঠানে অংশগ্রহণ করার সুযোগ পেতে পারেন। সামাজিক ও রাজনৈতিক গতিবিধিতে আলোচনা হবে। ছাত্রদের পরীক্ষায় সাফল্য লাভের জন্য কঠিন পরিশ্রম করতে হবে।

ভাগ্য ৯৩ শতাংশ ক্ষেত্রে আপনার সাহায্য করবে। প্রথম রুটি গোরুকে খাওয়ান।

কর্কট দৈনিক রাশিফল:

কর্কট রাশির জাতকদের আজকের দিনটি টাকা পয়সার বিষয়ে খুব ভালো থাকবে। ব্যবসায় ভালো পরিমাণে ধন লাভ হতে পারে। আপনাদের ভাগ্যের তারা চমকাবে, আটকে থাকা কাজ সহজে পূর্ণ হবে। ভাই-বোনের সহযোগিতা লাভ করবেন। সন্তানের শিক্ষা সংক্রান্ত সমস্যা আজ আপনাকে চিন্তিত করে ফেলতে পারে।

আজ ৬০ শতাংশ ক্ষেত্রে ভাগ্যের সঙ্গ পাবেন। যোগ প্রাণায়াম অভ্যাস করুন।

সিংহ দৈনিক রাশিফল:

আজ সিংহ রাশির জাতকদের প্রচুর পরিশ্রম করতে হবে। তবে আজ আপনারা নিজের পরিশ্রমের পূর্ণ ফল পাবেন। ব্যবসার জন্য যে যাত্রা করবেন, তার দ্বারা লাভ হবে। কারও সঙ্গে বিবাদে জড়াবেন না। জীবনসঙ্গীর সঙ্গে কোনও বিশেষ কাজের পরিকল্পনা করতে পারেন, যা সফল হবে। সন্ধ্যা নাগাদ মায়ের স্বাস্থ্যে অবনতি হতে পারে, যত্ন নিন।

ভাগ্য ৬৮ শতাংশ ক্ষেত্রে আপনার সঙ্গ দেবে। শিব মন্ত্র জপ করুন।

কন্যা দৈনিক রাশিফল:

কন্যা রাশির জাতকদের আজকের দিনটি জমি-সম্পত্তির বিষয়ে বিশেষ উপযোগী নয়। জমি-সম্পত্তি সংক্রান্ত বিষয়ে সতর্ক থাকতে হবে। এই রাশির ছাত্র-ছাত্রীরা পড়াশোনায় মনোনিবেশ করবেন। ভবিষ্যতে কাজে লাগতে পারে এমন ব্যক্তির ওপর অর্থ ব্যয় করতে পারেন। এর ফলে ভবিষ্যতে লাভ হবে আপনার। সন্তানের জন্য উপহার কেনার সুযোগ পাবেন।

আজ ৭৫ শতাংশ ক্ষেত্রে ভাগ্য আপনার সঙ্গ দেবে। লক্ষ্মীকে পায়েসের ভোগ নিবেদন করুন।

তুলা দৈনিক রাশিফল:

আজ তুলা রাশির জাতকদের দিনটি সাধারণ থাকবে। অত্যধিক দৌড়ঝাপ করতে হবে এই রাশির জাতকদের। তবে ব্যস্ততা সত্ত্বেও নিজের জীবনসঙ্গীর জন্য সময় বের করার কথা চিন্তাভাবনা করবেন এবং এতে সফল হবেন। ব্যবসায় নগদ টাকার অভাব দেখা দিতে পারে। ছাত্র-ছাত্রীরা পরীক্ষায় সাফল্যের জন্য আরও কিছু কৌশল তৈরি করবেন। কোনও বিশেষ ব্যক্তির সঙ্গে দেখা হতে পারে। এর ফলে ব্যবসায় লাভ হবে।

ভাগ্য ৭৩ শতাংশ ক্ষেত্রে আপনার সঙ্গ দেবে। গণেশকে লাড্ডুর ভোগ নিবেদন করুন।

বৃশ্চিক দৈনিক রাশিফল:

আজ বৃশ্চিক রাশির জাতকদের কর্মক্ষেত্রে কিছু পরিবর্তন দেখা দেবে। তবে এ বিষয়ে চিন্তিত হওয়ার কোনও প্রয়োজন নেই। আপনার কাজ পূর্ণ হতে থাকবে। আজ এমন কাজ হাতে নিন, যা পুরো হওয়ার সম্ভাবনা রয়েছে। ব্যবসায় নতুন পরিকল্পনা করবেন, যার ফলে মুনাফা হবে। শ্বশুরবাড়ির তরফে টাকা পয়সা লাভ করতে পারেন।

আজ ৬৮ শতাংশ ক্ষেত্রে ভাগ্য আপনার সহায় হবে। সরস্বতীর পুজো করুন।

ধনু দৈনিক রাশিফল:

আজকের দিনটি ধনু রাশির জাতকদের জন্য খুব ভালো। কোনও বিশেষজ্ঞ ব্যক্তির কাছ থেকে ভালো লাভ হবে, তবে তাঁর পিছনে অর্থ ব্যয় করবেন। নিজের স্বাস্থ্যের কারণে চিন্তিত থাকতে পারেন। তবে খাওয়া-দাওয়ার যত্ন নিলে তা ঠিক হয়ে যাবে। বাড়ি ও দোকানের কোনও সমস্যা থাকলে, তা দূর হবে। বাবার চোখের সমস্যা হওয়ার সম্ভাবনা রয়েছে। তাই সতর্ক থাকুন।

ভাগ্য আজ ৮১ শতাংশ ক্ষেত্রে আপনার সঙ্গে থাকবে। হলুদ বস্তু দান করুন।

মকর দৈনিক রাশিফল:

মকর রাশির জাতকদের শুক্রবারের দিনটি অত্যন্ত ওঠা-পড়ার মধ্যে দিয়ে কাটবে। ছোটখাটো ঝগড়া হতে পারে। তবে দুপুর পর্যন্ত নিজের বোধবুদ্ধি দিয়ে তা মিটিয়ে নিতে পারবেন। পরিবারের কোনও সদস্যের জন্য বয়স্ককা চিন্তিত হতে পারেন। তবে নিজের বোধবুদ্ধি দিয়ে তা সমাধান করার চেষ্টা করলে সফল হবেন। ব্যয় বাড়বে। মায়ের জন্য কোনও উপহার কিনতে পারেন।

ভাগ্য আজ ৮৮ শতাংশ ক্ষেত্রে আপনার সঙ্গে থাকবে। মা-বাবার আশীর্বাদ গ্রহণ করুন।

কুম্ভ দৈনিক রাশিফল:

কুম্ভ রাশির জাতকদের শুক্রবারের দিনটি খুব ভালো কাটবে। আজ ধীরে ধীরে অফিসের কাজ করলে তাতে লাভ হবে। অংশীদারীত্বে কোনও লগ্নির পরিকল্পনা করে থাকলে এড়িয়ে যান। কারণ এর ফলে আপনার লোকসান হতে পারে। পরিশ্রমের ভালো ফলাফল সামনে আসবে। ব্যবসার জন্য ভাই-বোনের পরামর্শ কার্যকরী হবে। জীবনসঙ্গীর পূর্ণ সহযোগিতা লাভ করবেন।

৮৯ শতাংশ ক্ষেত্রে ভাগ্যের সঙ্গ পাবেন। লক্ষ্মীর পুজো করুন।

মীন দৈনিক রাশিফল:

মীন রাশির জাতকদের জন্য শুক্রবারের দিনটি আনন্দে ভরে থাকবে। ব্যবসায়ে লগ্নি সংক্রান্ত কোনও অবসাদ চলতে থাকলে আজ তা সমাপ্ত হবে। পরিবারের সদস্য ও বন্ধুদের সঙ্গে যাত্রার পরিকল্পনা করতে পারেন। এর ফলে মানসিক শান্তি লাভ করবেন। সহকর্মীরা কাজে আপনার সাহায্য করবেন। তবে কাউকে কাজের জন্য বাধ্য করবেন না। সন্ধ্যা নাগাদ পরিবারে অতিথি আগমন হতে পারে। বিবাহ সংক্রান্ত বিষয়ে আলোচনা হতে পারে।

আজ ৭৩ শতাংশ ক্ষেত্রে ভাগ্য আপনার সহায় হবে। মাছকে আটার গুলি খাওয়ান।


আরও খবর



আজও অস্বাস্থ্যকর ঢাকার বাতাস

প্রকাশিত:শনিবার ২৩ মার্চ ২০২৪ | হালনাগাদ:শনিবার ২৩ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

রাজধানী ঢাকার বাতাসের মান আজও অস্বাস্থ্যকর’ হিসেবে চিহ্নিত করা হয়েছে। শনিবার (২৩ মার্চ) সকাল ৯টা ৯ মিনিটে ১৮৭ এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) স্কোর নিয়ে বিশ্বের দূষিত বাতাসের শহরের তালিকায় দ্বিতীয় অবস্থানে শহরটি।

ভারতের দিল্লি, পাকিস্তানের লাহোর ও ইন্দোনেশিয়ার জাকার্তা যথাক্রমে ২১২, ১৮১ ও ১৬৮ একিউআই স্কোর নিয়ে প্রথম, তৃতীয় ও চতুর্থ স্থানে রয়েছে।

স্কোর শূন্য থেকে ৫০-এর মধ্যে থাকলে বায়ুর মান ভালো বলে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ হলে মাঝারি বা সহনীয় ধরা হয়। সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। স্কোর ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর এবং ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচিত হয়। এ ছাড়া ৩০১-এর বেশি হলে তা দুর্যোগপূর্ণ বলে বিবেচিত হয়।


আরও খবর
ঢাকার বাতাসের মান আজও ‘অস্বাস্থ্যকর’

বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪




ঢাকায় কলেজছাত্রীকে ধর্ষণ, বড় মনিরের বিরুদ্ধে মামলা

প্রকাশিত:শনিবার ৩০ মার্চ ২০২৪ | হালনাগাদ:শনিবার ৩০ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

টাঙ্গাইলের আওয়ামী লীগ নেতা গোলাম কিবরিয়া ওরফে বড় মনিরের বিরুদ্ধে ঢাকায় এক কলেজছাত্রীকে ধর্ষণের অভিযোগে মামলা হয়েছে।

ভুক্তভোগী তরুণী বাদী হয়ে তুরাগ থানায় নারী ও শিশু নির্যাতন দমন আইনে মামলাটি করেন।

শনিবার (৩০ মার্চ) তুরাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ মোস্তফা আনোয়ার বিষয়টি নিশ্চিত করেছেন।

শুক্রবার রাতে জরুরি সেবার ৯৯৯ নম্বর থেকে কল পেয়ে পুলিশ রাজধানীর তুরাগ থানায় প্রিয়াংকা সিটি আবাসিক এলাকায় বড় মনিরের ফ্ল্যাট থেকে ওই কলেজছাত্রীকে উদ্ধার করে। তাকে জোর করে ওই বাড়িতে নিয়ে ধর্ষণ করা হয় বলে অভিযোগ করেন ভুক্তভোগী ওই ছাত্রী।

পুলিশের ভাষ্য, বড় মনির ঘটনাস্থল থেকে পালিয়ে গেছেন। তুরাগ থানার ওসি মোস্তফা আনোয়ার বলেন, টাঙ্গাইলের গোলাম কিবরিয়া ওরফে বড় মনিরের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগে ভুক্তভোগী ছাত্রী মামলা করেছেন।

এ বিষয়ে পরবর্তী আইনগত পদক্ষেপ প্রক্রিয়াধীন বলেও জানান ওসি।

বড় মনির জেলা বাস মিনিবাস মালিক সমিতির মহাসচিব এবং টাঙ্গাইল-২ (গোপালপুর-ভূঞাপুর) আসনের সংসদ সদস্য তানভীর হাসান ওরফে ছোট মনিরের বড় ভাই।

এর আগে এক কিশোরীকে (১৭) ধর্ষণের অভিযোগে গত বছরের ৫ এপ্রিল টাঙ্গাইল সদর থানায় গোলাম কিবরিয়ারের বিরুদ্ধে মামলা হয়েছিল। সে মামলায় বর্তমানে জামিনে আছেন টাঙ্গাইল শহর আওয়ামী লীগের সহ-সভাপতি বড় মনির।

নিউজ ট্যাগ: টাঙ্গাইল

আরও খবর
পরীমণিকে আদালতে হাজির হতে সমন জারি

বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪




১০ বিশিষ্টজনের হাতে স্বাধীনতা পুরস্কার তুলে দিলেন প্রধানমন্ত্রী

প্রকাশিত:সোমবার ২৫ মার্চ ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৫ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

জাতীয় পর্যায়ে গৌরবোজ্জ্বল ও কৃতিত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ ১০ বিশিষ্ট ব্যক্তি পেলেন 'স্বাধীনতা পুরস্কার ২০২৪'। প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত থেকে পদকপ্রাপ্ত ব্যক্তি বা তার প্রতিনিধিরা পুরস্কার গ্রহণ করেন।

সোমবার (২৫ মার্চ) সকালে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে স্বাধীনতা পুরস্কার-২০২৪ অনুষ্ঠানে পুরস্কার বিতরণ করা হয়।   

পুরস্কারপ্রাপ্তরা হলেনস্বাধীনতা ও মুক্তিযুদ্ধে কাজী আব্দুস সাত্তার, বীর মুক্তিযোদ্ধা ফ্লাইট সার্জেন্ট মো. ফজলুল হক (মরণোত্তর) ও বীর মুক্তিযোদ্ধা শহীদ আবু নঈম মো. নজিব উদ্দীন খাঁন (খুররম) (মরণোত্তর), বিজ্ঞান ও প্রযুক্তিতে ড. মোবারক আহমদ খান, চিকিৎসাবিদ্যায় ডা. হরিশংকর দাশ, সংস্কৃতিতে মোহাম্মদ রফিকউজ্জামান, ক্রীড়ায় ফিরোজা খাতুন, সমাজ বা জনসেবায় অরন্য চিরান, বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক ডা. মোল্লা ওবায়েদুল্লাহ বাকী ও এসএম আব্রাহাম লিংকন।

গত ১৫ মার্চ মন্ত্রিপরিষদ বিভাগের এক বিজ্ঞপ্তিতে স্বাধীনতা পুরস্কারের জন্য মনোনীতদের তালিকা প্রকাশ করা হয়।

এটি দেশের সর্বোচ্চ রাষ্ট্রীয় পুরস্কার। ২৬ মার্চ স্বাধীনতা দিবস উপলক্ষ্যে সরকার ১৯৭৭ সাল থেকে প্রতি বছর এ পুরস্কার দিয়ে আসছে। পুরস্কারপ্রাপ্ত প্রত্যেককে পাঁচ লাখ টাকা, ১৮ ক্যারেটের ৫০ গ্রাম ওজনের স্বর্ণের পদক, পদকের একটি রেপ্লিকা ও একটি সম্মাননাপত্র দেওয়া হয়।


আরও খবর
ভারতীয় পররাষ্ট্র সচিবের ঢাকা সফর স্থগিত

বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪




প্রাথমিকে ২৫ ও মাধ্যমিকে শিক্ষার্থীপ্রতি ব্যয় বেড়েছে ৫১ শতাংশ

প্রকাশিত:শনিবার ৩০ মার্চ ২০২৪ | হালনাগাদ:শনিবার ৩০ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

দেশের প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীপ্রতি বছরে একটি পরিবারের ব্যয় হয় প্রায় ১৪ হাজার টাকা। যা পূর্বের বছরের তুলনায় ২৫ শতাংশ বেশি। আর মাধ্যমিকে ২৭ হাজার টাকার বেশি ব্যয় হচ্ছে। যা পূর্বের বছরের তুলনায় ৫১ শতাংশ বেশি। শনিবার (৩০ মার্চ) বাংলাদেশে বিদ্যালয় শিক্ষা: মহামারী উত্তর টেকসই পুনরুত্থান’ শীর্ষক এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

রাজধানীর সিরডাপ মিলনায়তনে গণসাক্ষরতা অভিযান এ প্রতিবেদন প্রকাশ করেছে। প্রতিবেদনে বলা হয়, দেশে প্রাথমিক বিদ্যালয়ের একজন শিক্ষার্থীর জন্য বছরে গড়ে ১৩ হাজার ৮৮২ টাকা খরচ হয়। তবে শহরের তুলনায় গ্রামে খরচ কম। গ্রামে বছরে গড়ে ১০ হাজার ৬৩৭ এবং শহরে ১৮ হাজার ১৩২ টাকা খরচ হয়। ২০২৩ সালের প্রথম ছয় মাসে এ খরচ ৮ হাজার ৬৪৭ টাকা বা ২৫ শতাংশ বেড়েছে।

এদিকে মাধ্যমিক বিদ্যালয়ে বছরে শিক্ষার্থীপ্রতি বছরে গড়ে খরচ হয় ২৭ হাজার ৩৪০ টাকা। এরমধ্যে গ্রামে ২২ হাজার ৯০৯ এবং সিটি করপোরেশন এলাকায় সর্বোচ্চ ৩৫ হাজার ৬৬২ টাকা ব্যয় হয়।

গত বছরের প্রথম ছয় মাসে এ খরচ অন্তত ২০ হাজার ৭১২ টাকা বা ৫১ শতাংশ বেড়েছে। ২০২২ সালের জানুয়ারি থেকে ডিসেম্বর এবং ২০২৩ সালের জানুয়ারি থেকে জুন পর্যন্ত তুলনামূলক হিসাব করে এ প্রতিবেদন প্রকাশ করা হয়।

প্রতিবেদনে বলা হয়েছে, এ খরচের বড় অংশই চলে যায় টিউশনি বা কোচিং সেন্টারে। এছাড়া বাকি খরচ হয় গাইড বইসহ সহায়ক বিভিন্ন সামগ্রী, যাতায়াত, খাবার, শিক্ষা উপকরণ (বই, খাতা, কলম), স্কুলের বিভিন্ন ফি এবং এক্সট্রা কারিকুলার অ্যাক্টিভিটিজে।

এই গবেষণায় সহযোগিতা করেছে ক্লিয়ার ও এফসিডিও। গণসাক্ষরতা অভিযানের নির্বাহী পরিচালক ও এডুকেশন ওয়াচের সদস্য সচিব রাশেদা কে. চৌধুরীর সঞ্চালনায় সভাপ্রধান ছিলেন এডুকেশন ওয়াচের চেয়ারপাসন ড. কাজী খলীকুজ্জমান আহমদ।

এডুকেশন ওয়াচ প্রতিবেদন-২০২৩ উপস্থাপন করেন গণসাক্ষরতা অভিযানের উপ-পরিচালক ও এডুকেশন ওয়াচের ফোকাল পয়েন্ট ড. মোস্তাফিজুর রহমান। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন এডুকেশন ওয়াচের আহ্বায়ক ড. আহমদ মোশতাক রাজা চৌধুরী।


আরও খবর
ভারতীয় পররাষ্ট্র সচিবের ঢাকা সফর স্থগিত

বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪




এবার পরিধি বাড়ছে মঙ্গল শোভাযাত্রার

প্রকাশিত:রবিবার ০৭ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:রবিবার ০৭ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

বাংলা নববর্ষ ১৪৩১ উদ্‌যাপন কেন্দ্রীয় সমন্বয় কমিটির সভাপতি ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য ড. মুহাম্মদ সামাদ জানিয়েছেন, এবারের পহেলা বৈশাখে মঙ্গল শোভাযাত্রার পরিধি বাড়ছে। যা চারুকলা থেকে বের হয়ে শিশু পার্ক ঘুরে ফের টিএসসিতে এসে শেষ হবে। রোববার (৭ এপ্রিল) দুপুরে চারুকলায় পহেলা বৈশাখ নিয়ে সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান।

উপ-উপাচার্য ড. মুহাম্মদ সামাদ বলেন, এবারের মঙ্গল শোভাযাত্রার প্রতিপাদ্য হলো আমরা তো তিমিরবিনাশী। প্রতিপাদ্যটি নেয়া হয়েছে কবি জীবনানন্দ দাশের কবিতা থেকে।

তিনি বলেন, এবারও মঙ্গল শোভাযাত্রার নিরাপত্তা দিবে আইনশৃঙ্খলা বাহিনী, তবে দূর থেকে। এদিকে এবার চারুকলারও ৭৫ বছর পূর্ণ হবে। এজন্য মঙ্গল শোভাযাত্রায় ভিন্নমাত্রা যোগ করবে বলে জানান চারুকলা অনুষদের ডিন নিসারুল হোসেন।

অন্যদিকে মঙ্গল শোভাযাত্রায় নিরাপত্তা রক্ষার নামে সময়সীমা বেঁধে দেয়ায় প্রতিবাদ জানিয়ে কেন্দ্রীয় শহিদ মিনারে বিকেল চারটা থেকে রাত নয়টা পর্যন্ত সাংস্কৃতিক কর্মসূচি ঘোষণা করেছে সম্মিলিত সাংস্কৃতিক জোট।


আরও খবর