আজঃ রবিবার ০৫ ফেব্রুয়ারী ২০২৩
শিরোনাম

আখেরি মোনাজাতে ইজতেমার দ্বিতীয় পর্ব শেষ হচ্ছে আজ

প্রকাশিত:রবিবার ২২ জানুয়ারী ২০২৩ | হালনাগাদ:রবিবার ২২ জানুয়ারী ২০২৩ | ৩১০জন দেখেছেন
নিজস্ব প্রতিবেদক


Image

গাজীপুরের টঙ্গীর তুরাগ নদের তীরে আখেরি মোনাজাতে রোববার শেষ হচ্ছে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব। জোহর নামাজের আগে যে কোনো সময় এ মোনাজাত পরিচালনা করবেন তাবলিগের অন্যতম মুরব্বি মাওলানা সা'দ কান্ধলভীর বড় ছেলে ইউসুফ বিন সা'দ কান্ধলভী।

গতকাল শনিবার ইজতেমার এ পর্বের মিডিয়া সমন্বয়কারী মোহাম্মদ সায়েম এ তথ্য জানিয়েছেন। তিনি আরও জানান, আখেরি মোনাজাতের আগে রোববার সকাল ১০টা পর্যন্ত হেদায়েতি বয়ান হবে। এসব বয়ানে ইমান, আমল ও ইসলামের দাওয়াতি জীবনের গুরুত্ব তুলে ধরবেন তাবলিগের মুরব্বিরা।

ইজতেমার দ্বিতীয় পর্বেও দেশ-বিদেশের লাখো মুসল্লি অংশ নিয়েছেন। গতকাল উপমহাদেশের বিশিষ্ট আলেমদের গুরুত্বপূর্ণ বয়ান শুনে এবং ইবাদত-বন্দেগিতে পার করেন তাঁরা। শনিবার বাদ ফজর আমবয়ান করেন মাওলানা ইয়াকুব। তাঁর বয়ান বাংলায় তরজমা করে শোনান মাওলানা ইউসুফ। সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত হয় তালিম। বাদ জোহর বয়ান করেন বাংলাদেশের মাওলানা মোশারফ। বাদ আসর বয়ান করেন মাওলানা সা'দ কান্ধলভীর তৃতীয় ছেলে মাওলানা ইলিয়াস বিন সা'দ কান্ধলভী। এর পর সা'দ কান্ধলভীর বড় ছেলে মাওলানা ইউসুফ বিন সা'দ যৌতুকবিহীন ১৫টি বিয়ে পড়ান। বাদ মাগরিব থেকে বয়ান করেন মাওলানা আব্দুস সাত্তার।

কুষ্টিয়া থেকে আসা ৬৫ বছর বয়সী রহমত আলী জানান, একমাত্র আল্লাহর সন্তুষ্টি লাভের আশায় তিনি ১৯৬৬ সাল থেকে ইজতেমায় আসছেন। ইবাদতে মশগুল অবস্থায় ময়দানে মৃত্যু হলে পাপের বোঝা কমবে বলে বিশ্বাস তাঁর। ৮০ জন সাথি নিয়ে ইজতেমায় আসা নোয়াখালীর আবুল কালাম জানান, আখেরি মোনাজাত শেষে দাওয়াত নিয়ে নরসিংদী যাবেন তাঁরা।

ইজতেমার আয়োজকরা জানান, দ্বিতীয় পর্বে এ পর্যন্ত পাঁচ মুসল্লির মৃত্যু হয়েছে। তাঁরা হলেন ঢাকার কদমতলী থানার আব্দুল হান্নান (৪৫), গুলিস্তান বঙ্গবাজার এলাকার বোরহান উদ্দিন (৪৮), ঢাকার সাভারের মফিজুল ইসলাম (৫৪), গাইবান্ধার আব্দুল হামিদ মণ্ডল (৫৫) ও বরগুনার মফিজুল ইসলাম (৭৫)।

গাজীপুর মেট্রোপলিটন পুলিশের (ট্রাফিক) উপকমিশনার আলমগীর হোসেন জানান, আখেরি মোনাজাত ঘিরে প্রথম পর্বের মতোই পণ্যবাহী গাড়ি ছাড়া যতক্ষণ সম্ভব অন্যান্য যানবাহন সচল রাখা হবে। তবে মুসল্লিরা ময়দানে জায়গা না পেয়ে মোনাজাতের জন্য সড়কে বসে গেলে তাৎক্ষণিকভাবে যান চলাচল বন্ধ করে দেওয়া হবে।


আরও খবর
যমুনায় ধরা পড়ল ৫৫ কেজির বাঘাইড়

শনিবার ০৪ ফেব্রুয়ারী ২০২৩