আজঃ বৃহস্পতিবার ০৯ ডিসেম্বর ২০২১
শিরোনাম

আমাদের সন্তানদের দেশ সেবার শিক্ষা দেওয়া উচিত : মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী

প্রকাশিত:শুক্রবার ০৫ নভেম্বর ২০২১ | হালনাগাদ:শুক্রবার ০৫ নভেম্বর ২০২১ | ৮২৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম বলেছেন, আমাদের প্রত্যেকের সন্তানদের আদর্শ মানুষ করে দেশ ও জাতিকে সেবার শিক্ষা দিতে হবে।

শুক্রবার বিকালে মরহুম আব্দুস ছালাম শেখ (মাতুব্বর) স্মৃতি ফুটবল খেলার পুরস্কার বিতরণী ও গুণীজন সম্মাননা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এ কথা বলেন।

শ ম রেজাউল করিম বলেন, শিশুদের বঙ্গবন্ধুর দেশপ্রেম ও নৈতিকতার শিক্ষা দিতে হবে। সন্তানকে নৈতিক শিক্ষায় শিক্ষিত করতে না পারলে সে পরিবার ও দেশের জন্যও অভিশাপ হবে। এ সময় তিনি বলেন, বঙ্গবন্ধুর কন্যার একক প্রচেষ্টায় দেশের আজ যে উন্নয়ন হচ্ছে তা দেখে বিশ্বের বিভিন্ন উন্নত দেশের রাষ্ট্রপ্রধানরা বিস্ময় প্রকাশ করছেন।

মাটিভাঙ্গা ডিগ্রি কলেজ মাঠে কলেজের অধ্যক্ষ মো. আ. সালামের সভাপতিত্বে বক্তব্য রাখেন- জেলা প্রশাসক আবু আলী মোহাম্মাদ সাজ্জাদ হোসেন, অতিরিক্ত পুলিশ সুপার মোল্লা মো. আজাদ, উপজেলা চেয়ারম্যান মাস্টার অমূল্য রঞ্জন হালদার, উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মাদ ওবায়দুর রহমান প্রমুখ।

অনুষ্ঠানে এলাকার ৫ জনকে গুণীজন সম্মাননা প্রদান করা হয়। পরে সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষার র‌্যালি ও বিজয়ীদের মাঝে পুরস্কার প্রদান করা হয়।


আরও খবর



মাদকবিরোধী অভিযানে রাজধানীতে গ্রেফতার ৭১

প্রকাশিত:সোমবার ২২ নভেম্বর ২০২১ | হালনাগাদ:সোমবার ২২ নভেম্বর ২০২১ | ৩০০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

রাজধানীর বিভিন্ন এলাকায় মাদকবিরোধী অভিযান চালিয়ে ৭১ জনকে গ্রেফতার করেছে পুলিশ।

রোববার সকাল ৬টা থেকে সোমবার সকাল ৬টা পর্যন্ত সময়ে তাদের গ্রেফতার করা হয়।

এ সময় তাদের কাছ থেকে ১৪ হাজার ৩৮৯ পিস ইয়াবা, ৩২২ গ্রাম ৭৮ পুরিয়া হেরোইন, ৫৯ কেজি ৩১০ গ্রাম গাঁজা, ১০ বোতল ফেনসিডিল ও ৫ গ্রাম আইস জব্দ করা হয়।

গ্রেফতারকৃতদের বিরুদ্ধে সংশ্লিষ্ট থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে ৫৫টি মামলা করা হয়েছে


আরও খবর



বিশ্ব নিউমোনিয়া দিবস আজ

প্রকাশিত:শুক্রবার ১২ নভেম্বর ২০২১ | হালনাগাদ:শুক্রবার ১২ নভেম্বর ২০২১ | ৫৩০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

আজ ১২ নভেম্বর, বিশ্ব নিউমোনিয়া দিবস। ২০০৯ সাল থেকে দিবসটি পালিত হয়ে আসছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) ২০১৭ সালের তথ্য হিসেবে নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে প্রতি বছর ৮ লাখের বেশি শিশু প্রাণ হারায়। সংস্থাটির এক প্রতিবেদনে বলা হয়েছে, পাঁচ বছরের কম বয়সী শিশুদের নিউমোনিয়ায় আক্রান্ত হলে মৃত্যুর আশঙ্কা বেশি থাকে।

২০১৯ সালে বিশ্ব জুড়ে শিশু ও বয়স্ক মিলিয়ে এই রোগে মৃত্যু হয়েছে প্রায় ২৫ লাখ মানুষের। অংকের হিসেব বড় হলেও সবচেয়ে বেশি অবহেলা করা হয় এই রোগকে।

শিশুদের ক্ষেত্রে সাধারণত দুই ধরনের নিউমোনিয়া হতে পারে। ভাইরাসঘটিত ও ব্যাকটেরিয়ার সংক্রমণ। চিকিৎসকরা বলছেন, স্ট্রেপ্টোকক্কাস নামের ব্যাকটেরিয়ার সংক্রমণ নিউমোনিয়া রোগের একটি অন্যতম প্রধান কারণ।

নিউমোনিয়া প্রতিরোধে টিকাকরণ বিষয়ে শিশুরোগ বিশেষজ্ঞরা বলেন, ডিপথেরিয়া ও হেমফিলাস ইনফ্লুয়েঞ্জা টাইপ বি (এইচআইবি) টিকা এবং নিউমোকক্কাল কনজুগেট টিক দিয়ে শিশুর রোগ প্রতিরোধ করা যায়। বেসরকারিভাবে বাজারে ৩ ধরনের নিউমোনিয়া টিকা রয়েছে। ইনফ্লুয়েঞ্জার জন্য ইনফ্লুয়েঞ্জা টিকাও খুবই কার্যকর। পারটুসিস (হুপিং কাশি), হাম, এইচআইবি সংক্রমণ, রোটা ভাইরাস সংক্রমণ প্রতিরোধ টিকা সবাইকেই দেওয়া জরুরি।

তবে বেশকিছু ভাইরাল নিউমোনিয়া রয়েছে যার প্রতিরোধে এখনও কোনো টিকা আবিষ্কার হয়নি। সদ্যোজাতদের ক্ষেত্রে হুপিংকাশি থেকে নিউমোনিয়া সংক্রমণ হতে পারে। সে ক্ষেত্রে প্রতিরোধেরও কোনও উপায় নেই। এমন পরিস্থিতিতে সদ্যোজাতর আশেপাশে যারা আসেন তাদের কিছু নিয়ম মানা জরুরি। যার মধ্যে মাস্ক পরা, প্রয়োজনীয় টিকাকরণ অন্যতম।

নিউমোনিয়া প্রতিরোধে সাধারণ কিছু স্বাস্থ্যবিধি মেনে চলা জরুরি। এগুলো হচ্ছে-

পরিচ্ছন্নতা বজায় রাখা।

নিয়মিত হাত ধোয়া।

চিকিৎসকের পরামর্শ নিয়ে শিশুকে ভিটামিন-এ খাওয়ানো যেতে পারে।

বাড়ির পরিবেশ পরিচ্ছন্ন রাখা।

ঘরোয়া বায়ুদূষণ কমানো।

বাড়িতে উনুন বা রান্নার ধোঁয়া, সিগারেটের ধোঁয়া, ধুলো-ময়লা থেকেও ফুসফুসের সংক্রমণের ঝুঁকি থাকে।

বিশুদ্ধ পানীয় জল, শৌচালয়ের সু-ব্যবস্থা।

মাস্কের ব্যবহার এবং সামাজিক দূরত্ব বজায় রাখা।

ভিড় থেকে ছোটদের দূরে রাখা।

অসুস্থদের সংস্পর্শ এড়িয়ে চলা।

গত ১১ বছরে সচেতনতা বাড়ায় মৃত্যু হার অনেকাংশে কমিয়ে আনা গেছে। আগামী ২০২৫ সালে শিশু মৃত্যুর হার প্রতি হাজারে তিনের নিচে নামিয়ে আনাই বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও ইউনিসেফের লক্ষ্য।

 


আরও খবর



ঢাকার যানজটে বছরে জিডিপির ক্ষতি ২ দশমিক ৫ শতাংশ

প্রকাশিত:বৃহস্পতিবার ০২ ডিসেম্বর 2০২1 | হালনাগাদ:বৃহস্পতিবার ০২ ডিসেম্বর 2০২1 | ২৪০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

রাজধানী ঢাকায় যানজটের কারণে বছরে মোট দেশজ উৎপাদন বা জিডিপির ২ দশমিক ৫ শতাংশ সরাসরি ক্ষতি হচ্ছে। বৃহস্পতিবার বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের (বিআইডিএস) বার্ষিক গবেষণা সম্মেলনে এ তথ্য তুলে ধরা হয়।

গবেষণা সম্মেলনে বলা হয়, যানজটের কারণে জিডিপির ক্ষতি ছাড়াও প্রত্যক্ষ ও পরোক্ষভাবে মাথাপিছু আয়ের ক্ষতি হচ্ছে ৫ দশমিক ৮ শতাংশ। আর ঢাকার ওভারগ্রোথের কারণে ক্ষতি হয় জিডিপির ৬ শতাংশ।

পলিসি রিসার্চ ইনিসটিটিউটের (পিআরআই) পরিচালক আহমেদ আহসান রাজধানীর একটি হোটেলে অনুষ্ঠিত সম্মেলনের দ্বিতীয় দিনে ঢাকাজ ওভারগ্রোথ অ্যান্ড ইটস কস্ট শীর্ষক প্রতিবেদন উপস্থাপন করেন।

আহমেদ আহসান বলেন, বাংলাদেশের প্রধান শহরগুলোতে বাস করেন ৩১ দশমিক ৯ শতাংশ মানুষ। এর মধ্যে ঢাকায় বাস করে ১১ দশমিক ২ শতাংশ মানুষ।

বাংলাদেশের উন্নয়নের অধিকাংশই ঢাকাকেন্দ্রিক। অন্যান্য শহরগুলোতে উন্নয়নের ঘাটতি রয়েছে। এ ছাড়া বিদ্যুৎ ব্যবহারেও অন্যান্য শহরগুলো পিছিয়ে আছে। বাংলাদেশের বিদ্যুৎ উৎপাদনের সক্ষমতা অনেক। কিন্তু উৎপাদন হয় কম, যোগ করেন আহমেদ আহসান।

বিআইডিএস মহাপরিচালক ড. বিনায়ক সেনের সভাপতিত্বে দ্বিতীয় দিনে প্রায় ১৫টির মতো গবেষণাপত্র উপস্থাপন করা হয়। 

নিউজ ট্যাগ: ঢাকায় যানজট

আরও খবর



নয়টি বিলে অনুমোদন দিলেন রাষ্ট্রপতি

প্রকাশিত:মঙ্গলবার ০৭ ডিসেম্বর ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ০৭ ডিসেম্বর ২০২১ | ১৮৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ একাদশ জাতীয় সংসদের ১৫তম অধিবেশনে গৃহীত নয়টি বিলে অনুমোদন দিয়েছেন।

তথ্য বিবরণীতে বলা হয়, রাষ্ট্রপতি আজ এই নয়টি বিলের অনুমোদন দেন।

বিলগুলো হচ্ছে: লিডার অব দি অপোজিশন অ্যান্ড ডেপুটি লিডার (রিম্যুনের‌্যাশন অ্যান্ড প্রিভিলেজেস) বিল, ২০২১, স্পেশাল সিকিউরিটি ফোর্সেস বিল, ২০২১, বাংলাদেশ হাউস বিল্ডিং ফাইন্যান্স কর্পোরেশন (সংশোধন) বিল, ২০২১, বাংলাদেশ ট্যুর অপারেটর্স অ্যান্ড ট্যুর গাইডস (রিম্যুনের‌্যাশন অ্যান্ড প্রিভিলেজেস) বিল, ২০২১, ব্যাংকার্স এভিডেন্স বিল, ২০২১। হাইওয়ে বিল, ২০২১, টেরিটোরিয়াল ওয়াটার্স অ্যান্ড মেরিটাইম জোনস (সংশোধন) বিল, ২০২১, বাংলাদেশ সুপ্রিম কোর্ট জাজেস (রিম্যুনের‌্যাশন অ্যান্ড প্রিভিলেজেস) বিল, ২০২১ এবং জাজেজ অব দি সুপ্রিম কোর্ট অব বাংলাদেশ (ট্রাভেল অ্যালাউন্স) বিল, ২০২১।


আরও খবর



চাঁদপুরে বাস-মোটরসাইকেল সংঘর্ষে ৩জন নিহত

প্রকাশিত:শুক্রবার ০৩ ডিসেম্বর ২০২১ | হালনাগাদ:শুক্রবার ০৩ ডিসেম্বর ২০২১ | ৩৮০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

চাঁদপুরে ঘুরতে এসে বাস ও মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষে তিনজন মৃত্যু হয়েছে। শুক্রবার দুপুর ১টার দিকে জেলার হাজিগঞ্জ উপজেলার কুমিল্লা-চাঁদপুর আঞ্চলিক মহাসড়কের বলাখাল ধেররা নামক স্থানে এই দুর্ঘটনা ঘটে।

নিহতরা হলেন- বেলাশর এলাকার সুজন (৩০), মনির (৩৫) ও সোহাগ (৩৫)। তারা সবাই বেলাশর এলাকার বাসিন্দা।

নিহতদের সঙ্গে আসা রাহিম জানান, তারা দুপুর ১২টায় কুমিল্লা থেকে চাঁদপুর ঘুরতে আসার উদ্দেশ্যে রওনা হয়। ছয়জন দুটি মোটরসাইকেলযোগে তারা চাঁদপুরে আসছিল। পথিমধ্যে হাজীগঞ্জের দুর্ঘটনাস্থলে পৌঁছালে চাঁদপুর থেকে কুমিল্লাগামী একটি বোগদাদ বাস প্রথমে মোটরসাইকেলটিকে এক পাশ থেকে ধাক্কা দেয়। এতে মোটরসাইকেলে থাকা তিনজন রাস্তায় পড়ে যায়। এসময় বাসটি তাদের চাপা দিলে ঘটনাস্থলেই তিনজনের মৃত্যু হয়।

প্রত্যক্ষদর্শীরা জানান, আমরা কিছু বুঝে ওঠার আগেই এসে দেখি দুইজনের মরদেহ পড়ে আছে। তাদের ওপর দিয়ে বাস চলে যাওয়ায় দুইজনেরই মাথা থেঁতলে গেছে। একজন কিছুক্ষণ জীবিত থাকলেও অল্প সময়ের ভেতরে তার মৃত্যু হয়।

হাজিগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. হারুনুর রশীদ জানান, দুর্ঘটনার খবর পেয়ে হাজিগঞ্জ বাজার থেকে বাস ও চালককে আটক করা হয়েছে। পুলিশ ঘটনাস্থলে রয়েছে।


আরও খবর