আজঃ শনিবার ০৯ ডিসেম্বর ২০২৩
শিরোনাম

আন্তর্জাতিক পর্যবেক্ষকদের জন্য সংশোধিত নীতিমালা জারি ইসির

প্রকাশিত:মঙ্গলবার ২৬ সেপ্টেম্বর ২০২৩ | হালনাগাদ:মঙ্গলবার ২৬ সেপ্টেম্বর ২০২৩ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

আন্তর্জাতিক নির্বাচন পর্যবেক্ষকদের জন্য নীতিমালা সংশোধন করেছে নির্বাচন কমিশন (ইসি)। আজ মঙ্গলবার ইসি এই নীতিমালা জারি করেছে।

সংশোধিত নীতিমালায় বলা হয়েছে, কোনো বিদেশি নাগরিক বা সংস্থা বাংলাদেশের নির্বাচন পর্যবেক্ষণ করতে চাইলে তাদের সুশাসন, নির্বাচন, গণতন্ত্র, শান্তিপ্রতিষ্ঠা ও মানবাধিকার নিয়ে কাজ করার অভিজ্ঞতা থাকতে হবে।

নীতিমালায় আরও বলা হয়েছে, আন্তর্জাতিক পর্যবেক্ষক সংস্থার ক্ষেত্রে ওই সংস্থাকে সংশ্লিষ্ট দেশের কর্তৃপক্ষের কাছে নিবন্ধিত হতে হবে।

আগামী বছর জানুয়ারির প্রথম সপ্তাহে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে বলে সম্প্রতি জানিয়েছেন নির্বাচন কমিশনার মো. আনিছুর রহমান।

আগামী জাতীয় নির্বাচন সামনে রেখে ইতিমধ্যে ৬৬টি দেশীয় সংস্থাকে পর্যবেক্ষক সংস্থা হিসেবে নিবন্ধন দিয়েছে ইসি। নির্বাচন পর্যবেক্ষক হিসেবে নিবন্ধন পেতে আরও ১৫০ টির বেশি দেশি বেসরকারি সংস্থা ইসিতে আবেদন করেছে বলে জানা গেছে।


আরও খবর



দূষণে শীর্ষে লাহোর, 'অস্বাস্থ্যকর' ঢাকার বাতাস

প্রকাশিত:বুধবার ২৯ নভেম্বর ২০২৩ | হালনাগাদ:বুধবার ২৯ নভেম্বর ২০২৩ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

বায়ুদূষণের তালিকায় আজ ষষ্ঠ অবস্থানে রয়েছে রাজধানী ঢাকা। বায়ু দূষণ সূচকে ঢাকার বাতাসের স্কোর আজ ১৭১।

বুধবার (২৯ নভেম্বর) সকাল ৯টা ২৫ মিনিটে বায়ুর মান পর্যবেক্ষণকারী সংস্থা এয়ার কোয়ালিটি ইনডেক্সের (আইকিউএয়ার) সূচক থেকে এ তথ্য জানা গেছে।

দূষণের শীর্ষে রয়েছে পাকিস্তানের শহর লাহোর। লাহোরের স্কোর ৪২২ অর্থাৎ সেখানকার বায়ু দুর্যোগপূর্ণ বা বিপজ্জনক পর্যায়ে রয়েছে। দ্বিতীয় অবস্থানে রয়েছে ভিয়েতনামের হ্যানয়। এই শহরটির স্কোর ২১৩ অর্থাৎ সেখানকার বায়ু খুবই অস্বাস্থ্যকর।

তৃতীয় নম্বরে রয়েছে পাকিস্তানের আরেকটি শহর করাচি। এরপর চতুর্থ অবস্থানে ভারতের দিল্লি এবং পঞ্চম অবস্থানে রয়েছে কলকাতা শহর।

স্কোর শূন্য থেকে ৫০ এর মধ্যে থাকলে বায়ুর মান ভালো বলে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ হলে মাঝারি বা সহনীয় ধরা হয় বায়ুর মান। সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়। স্কোর ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়। এছাড়া ৩০১-এর বেশি হলে তা দুর্যোগপূর্ণ বলে বিবেচিত হয়।


আরও খবর



সাগরে ঘূর্ণিঝড় ‘মিধিলি’, চার বন্দরে চার নম্বর সংকেত

প্রকাশিত:শুক্রবার ১৭ নভেম্বর ২০২৩ | হালনাগাদ:শুক্রবার ১৭ নভেম্বর ২০২৩ | অনলাইন সংস্করণ
জ্যেষ্ঠ প্রতিবেদক

Image

অবশেষে বঙ্গোপসাগরের গভীর নিম্নচাপটি আরও ঘনীভূত হয়ে ঘূর্ণিঝড় মিধিলিতে রূপ নিয়েছে। এজন্য দেশের চারটি সমুদ্রবন্দরকে ৪ নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অধিদপ্তর।

শুক্রবার (১৭ নভেম্বর) ভোরে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ এস এম কামরুল হাসান এ তথ্য জানিয়েছেন।

নিউজ ট্যাগ: ঘূর্ণিঝড় মিধিলি

আরও খবর



তপসিল ঘোষণার প্রতিবাদে সাভারে ছাত্রদলের বিক্ষোভ

প্রকাশিত:বৃহস্পতিবার ১৬ নভেম্বর ২০২৩ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৬ নভেম্বর ২০২৩ | অনলাইন সংস্করণ
সাভার প্রতিনিধি

Image

আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার প্রতিবাদে সাভারের একটি ইউনিয়নের সড়কে আগুন জ্বালিয়ে বিক্ষোভ করেছে ঢাকা জেলা উত্তর ছাত্রদলের নেতাকর্মীরা।

বৃহস্পতিবার বিকেলে আশুলিয়ার শিমুলিয়া ইউনিয়নের রাঙ্গামাটিয়া ব্রীজ এলাকায় ঢাকা জেলা উত্তর ছাত্রদলের সাবেক আহ্বায়ক তমিজ উদ্দিনের নেতৃত্বে এই বিক্ষোভ কর্মসূচি পালন করেন তারা।

এসময় শাখা সড়কে গাছে গুড়ি ফেলে ও এতো আগুন ধরিয়ে বিক্ষোভ করতে থাকেন ছাত্রদলের নেতাকর্মীরা।

এসময় ছাত্রদল নেতা মোহাম্মদ তমিজ উদ্দিন বলেন, এই ফ্যাসিস্ট সরকারের পদত্যাগ ও নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের একদফা দাবী আদায় না হওয়া পর্যন্ত আমারা ছাত্রদল রাজপথে আছি। এই অবৈধ সরকারের অধীনে কোন নির্বাচন সুষ্ঠু হতে পারে না। এই প্রহসনের  তপসিল আমরা মানি না।

তবে শিমুলিয়া এলাকার বিট অফিসার ও আশুলিয়া থানার উপ-পরিদর্শক (এসআই) ভজন চন্দ্র রায় কর্মসূচির বিষয়টি অস্বীকার করে বলেন, এধরণের কোন কিছুতো হয়নি।


আরও খবর



নির্বাচনের আগে অবৈধ অস্ত্র উদ্ধার অভিযান চলবে: র‌্যাব

প্রকাশিত:শনিবার ১৮ নভেম্বর ২০২৩ | হালনাগাদ:শনিবার ১৮ নভেম্বর ২০২৩ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

র‌্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন বলেছেন, জাতীয় নির্বাচনের আগে অবৈধ অস্ত্র উদ্ধারে অভিযান চলমান রয়েছে, যারা চিহ্নিত অপরাধী তাদের আইনের আওতায় আনতে কাজ চলছে। এ কার্যক্রম চলমান থাকবে।

শনিবার দুপুরে রাজধানীর কারওয়ান বাজার র‌্যাব মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি একথা বলেন। খন্দকার মঈন বলেন, সংবিধানের ১২৬ ধারা অনুযায়ী সব নির্বাহী বিভাগ নির্বাচন কমিশনকে সহায়তা করছে। নির্বাচন কমিশন থেকে জারিকৃত বিভিন্ন নির্দেশনা বাস্তবায়ন করে যাচ্ছে র‌্যাব

আরও পড়ুন>> রাজনৈতিক দলকে একে-অপরের প্রতি সহনশীল হতে হবে: প্রধান বিচারপতি

তিনি বলেন, অবরোধ শুরুর পর থেকে পরবর্তী সময় যাত্রীবাহী, পণ্যবাহী যানবাহন ও তেলবাহী লরিসহ ১৭ হাজারের বেশি গাড়িকে স্কট প্রদান করেছে র‌্যাব। দুশোর বেশি কনভয়কে স্কট প্রদান করে নিরাপদে গন্তব্যে পৌঁছে দিয়েছে। আমরা এটা করছি যাতে অর্থনৈতিক চেইনটা ঠিক থাকে।

র‌্যাবের এই কর্মকর্তা বলেন, নাশকতাকারীরা স্থান কাল পাত্র ভেদে কিছু চোরাগুপ্তা হামলা করছে। এসব হামলা প্রতিরোধে র‌্যাব সদস্যরা বিভিন্ন জায়গায় ছদ্মবেশে অবস্থান করছে, গণপরিবহনে যাত্রীবেশে অবস্থান করছে। আমরা বেশ কয়েকজনকে নাশকতার সময় হাতেনাতে গ্রেফতার করতে সক্ষম হয়েছি।


আরও খবর



কিংবদন্তি অভিনেত্রী সুবর্ণা মুস্তাফার জন্মদিন আজ

প্রকাশিত:শনিবার ০২ ডিসেম্বর 2০২3 | হালনাগাদ:শনিবার ০২ ডিসেম্বর 2০২3 | অনলাইন সংস্করণ
বিনোদন ডেস্ক

Image

আজ শনিবার (২ ডিসেম্বর) কিংবদন্তি অভিনেত্রী সুবর্ণা মুস্তাফার জন্মদিন। ৬৪টি বসন্ত পার করলেন ক্লান্তিহীন এই অভিনেত্রী। বয়স শুধু একটি সংখ্যা মাত্র, উক্তিটি একুশে পদক, জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত বরেণ্য এই অভিনেত্রী ও সংসদ সদস্যের জন্য পুরোপুরি উপযুক্ত।

১৯৫৯ সালের এ দিনে ঝালকাঠির নলছিটি উপজেলার দপদপিয়ায় জন্মগ্রহন করেছিলেন সুবর্ণা মুস্তাফা। তার বাবা প্রখ্যাত অভিনেতা প্রয়াত গোলাম মুস্তাফা।

পর্দার মতোই ব্যক্তিজীবনেও সাদামাটাভাবে চলতে পছন্দ করেন সুবর্ণা। তাইতো দিনটিকে ঘিরে এবারও বিশেষ কোনো আয়োজন নেই তার। ঘরোয়া আয়োজনেই জন্মদিনের শুরুতেই কেক কেটে উদাযাপন করেন তিনি। এসময় অভিনেত্রীর সঙ্গে ছিলেন তার স্বামী নির্মাতা বদরুল আনাম সৌদ।

এ ছাড়া সেখানে আরও উপস্থিত ছিলেন অভিনেত্রী ওয়াহিদা মল্লিক জলি, তাহমিনা সুলতানা মৌ, তানভীন সুইটি, দীপা খন্দকার, বিজরী বরকতুল্লাহ ও ফারজানা চুমকি।

মূলত ছোটবেলা থেকেই বাবার অনুপ্রেরণায় সংস্কৃতির প্রতি আগ্রহ তৈরি হয় তার। সত্তরের দশকে ঢাকা থিয়েটারে নাট্যকার সেলিম আল দীনের জন্ডিস ও বিবিধ বেলুন নাটকের মাধ্যমে সুবর্ণার অভিনয় যাত্রা শুরু হয়। পরবর্তীতে ১৯৮০ সালে সৈয়দ সালাউদ্দিন জাকী পরিচালিত ঘুড্ডি সিনেমার মাধ্যমে আসেন চলচ্চিত্র জগতে।

এরপর ১৯৮৩ সালে নতুন বউ এবং পরের বছর নয়নের আলো ছবি দুটি দিয়ে তিনি খ্যাতির শিখরে ওঠেন। অভিনেত্রী কাজী জহির পরিচালিত নতুন বউ সিনেমায় অভিনয়ের জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কারে ভূষিত হন।


সুবর্ণা মুস্তাফা অভিনীত উল্লেখযোগ্য সিনেমার তালিকায় রয়েছে লাল সবুজের পালা, নয়নের আলো, সুরুজ মিঞ্চা, শঙ্খনীল কারাগার, রাক্ষস, কমাণ্ডার, অপহরণ, স্ত্রী, দূরত্ব পালাবি কোথায়গহীন বালুচর গণ্ডি ইত্যাদি।

১৯৯০ সালে হুমায়ূন আহমেদের উপন্যাস অবলম্বনে বরকত উল্লাহর পরিচালনায় কোথাও কেউ নেই নাটকের মাধ্যমে ব্যাপক জনপ্রিয়তা পান সুবর্ণা। এছাড়া আজ রবিবার নাটকে মুনা চরিত্রে অভিনয় করে দর্শকদের হৃদয়ে ঝড় তুলেছিলেন গুণী এই অভিনেত্রী।

দীর্ঘদিন সাংস্কৃতিক অঙ্গনে দৃপ্ত পদচারণার পর সুবর্ণা মুস্তাফা ২০১৯ সালে নাম লেখান রাজনীতিতে। ওই বছরের ফেব্রুয়ারিতে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের সংরক্ষিত মহিলা আসন ঢাকা-২২ থেকে তিনি মনোনয়ন পান এবং পরে তাকে চূড়ান্তভাবে বিজয়ী ঘোষণা করা হয়।

ব্যক্তিগত জীবনে অভিনেতা হুমায়ুন ফরীদির সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হন সুবর্ণা। অভিনেতার সঙ্গে দীর্ঘ ২২ বছর সংসার করার পর ২০০৮ সালে বিবাহবিচ্ছেদ হয় এই তারকা দম্পতির। পরবর্তীতে নির্মাতা বদরুল আনাম সৌদকে বিয়ে করেন তিনি।


আরও খবর
ভিন্ন রকম ছয় গল্পে বাণী কাপুর

শনিবার ০৯ ডিসেম্বর ২০২৩

হিন্দি সিনেমায় জয়া আহসানের অভিষেক

শুক্রবার ০৮ ডিসেম্বর ২০২৩