আজঃ শনিবার ২৭ ফেব্রুয়ারী ২০২১
শিরোনাম

আপনার চুম্বনই প্রিয় মানুষকে মৃত্যুর দিকে ঠেলে দিচ্ছে

প্রকাশিত:রবিবার ০৭ ফেব্রুয়ারী ২০২১ | হালনাগাদ:সোমবার ১৫ ফেব্রুয়ারী ২০২১ | ৭১জন দেখেছেন
Share
দর্পণ নিউজ ডেস্ক

Image

আপনিই কী আপনার প্রিয় মানুষকে মৃত্যুর দিকে ঠেলে দিচ্ছেন? অবাক হওয়ার কিছু নেই। তবে এখনই এ নিয়ে জানার উপযুক্ত সময়। কদিন পর থেকেই শুরু হতে যাচ্ছে ভালোবাসার বিশেষ দিন। বিশেষ দিনগুলোয় তরুণ-তরুণীরা না বুঝে এমন অনেক কিছুই করে থাকেন যার খেসারত পরবর্তীতে দিতে হয়। এমনকি অকাল মৃত্যুর কারণও হতে পারে। গবেষণা জানলে হয়তো আপনার চোখ উপরে ওঠে যাবে। চুম্বন ধূমপানের থেকেও ভয়ানক এবং বেশি ক্ষতিকর। ২০১৭ সালে মেইল সংবাদ মাধ্যম এ নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে। প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে চুম্বন ধূমপানের থেকে বিপদজনক।

জানা গেছে, চুম্বন মাথা ও ঘাড়ে ক্যানসারের ঝুঁকি বাড়াতে উল্লেখযোগ্য ভূমিকা রাখে। গবেষকদের মতে, চুম্বনের মাধ্যমে হিউম্যান পাপিলোমা (এইচপিডি) নামক ভাইরাস স্থানান্তরিত হয়। এই ভাইরাস মূলত ওরাল সেক্সের মাধ্যমে মানুষের দেহে প্রবেশ করে থাকে। বিশেষ করে বলা যেতে পারে ফ্রেঞ্চ কিসর সময়।

প্রকাশিত প্রতিবেদনে আরও বলা হয়েছে, মানুষের ঘাড় ও গলাতে অবস্থিত পরিপাকনালীর অংশ এইচপিভি আক্রান্তদের সাধারণ মানুষদের থেকে ২৫০ বারের অধিক ক্যানসারের ঝুঁকি বৃদ্ধি করে। সাধারণতভাবে সার্ভিক্যাল ক্যানসারের (জরায়ু মুখের ক্যানসার) সঙ্গে সম্পৃক্ত থাকলেও এটি নারী-পুরুষ উভয়কেই সংক্রমণ করতে পারে।

এ বিষয়ে অস্ট্রেলিয়ার মাথা ও ঘাড় বিশেষজ্ঞ ডাক্তার মাহিবান থমাস বলেছেন, যৌন আকাঙ্ক্ষার পাশাপাশি সাধারণ উত্তেজিত হওয়ার সময় চুম্বনেও এইচপিভি স্থানান্তরিত হওয়ার সম্ভাবনা থাকে। এছাড়া ফ্রেঞ্চ কিসিংর মাধ্যমে তরুণ-তরুণীদের মধ্য এই ভাইরাস আরও বেশি ছড়ায়।

নিউজ ট্যাগ: চুম্বন
Share

আলু দিয়ে হয়ে উঠুন আকর্ষণীয়

শনিবার ২৭ ফেব্রুয়ারী ২০২১

বরই খাবেন কেন ?

শনিবার ২৭ ফেব্রুয়ারী ২০২১

তারুণ্য আটকে রাখার ৫ উপায়

মঙ্গলবার ২৩ ফেব্রুয়ারী ২০২১




মার্কিন সেনাপ্রধানের সঙ্গে জেনারেল আজিজের সাক্ষাৎ

প্রকাশিত:রবিবার ০৭ ফেব্রুয়ারী ২০২১ | হালনাগাদ:সোমবার ১৫ ফেব্রুয়ারী ২০২১ | ১০৮জন দেখেছেন
Share
দর্পণ নিউজ ডেস্ক

Image

বাংলাদেশের সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ মার্কিন সেনাপ্রধান জেমস চার্লস ম্যাককনভিলের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন।

স্থানীয় সময় শনিবার (৬ ফেব্রুয়ারি) পেন্টাগনে সাক্ষাৎকালে দুই দেশের সেনাবাহিনীর মধ্যকার সম্পর্ক আরো জোরদার এবং পারস্পরিক সহযোগিতার বিষয়ে বিস্তারিত আলোচনা হয়েছে। দুই সেনাপ্রধান একে অপরকে ক্রেস্ট উপহার দিয়েছেন এবং পরে তাঁরা নৈশভোজে অংশ নেন।

যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী প্রধানের আমন্ত্রণে বাংলাদেশের সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ গত ২৯ জানুয়ারি ঢাকা ছাড়েন। তিনি যুক্তরাষ্ট্রে পোঁছার দু'দিন পরেই কাতারভিত্তিক গণমাধ্যম আল-জাজিরা টেলিভিশনে গত সোমবার (১ ফেব্রুয়ারি) প্রচারিত প্রতিবেদনে সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদসহ বাংলাদেশের শীর্ষ কর্মকর্তাদের বিরুদ্ধে ব্যাপক দুর্নীতির অভিযোগ তোলা হয়। যুক্তরাষ্ট্র সফররত জেনারেল আজিজ আহমেদ এখন পর্যন্ত আল-জাজিরায় প্রচারিত প্রতিবেদন নিয়ে মুখ খোলেননি বা তিনি কোন মন্তব্য করেননি।

এদিকে, যুক্তরাষ্ট্র সফরকালে তিনি বাংলাদেশ দূতাবাস, মিশন ও কন্সুলেটে কোনো সভায় অংশ নেবেন কিনা যোগাযোগ করেও তা জানা সম্ভব হয়নি। যুক্তরাষ্ট্রের বাংলা গণমাধ্যমের সংবাদকর্মিরাও বাংলাদেশের সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদের অন্যান্য কর্মসূচির কথা জানেন না।

মার্কিন সেনাপ্রধানের সঙ্গে সৌজন্য সাক্ষাতের পাশাপাশি তিনি অফিস অব দ্য সেক্রেটারি অব ডিফেন্স ফর পলিসি সাউথ ও সাউথইস্ট এশিয়াতে আঞ্চলিক প্রতিরক্ষা এবং দুই দেশের পারস্পরিক সামরিক সহযোগিতা বিষয়ক আলোচনায় অংশ নিয়েছেন। তিনি মার্কিন সেনাবাহিনীর বিভিন্ন সামরিক স্থাপনা ও প্রশিক্ষণ কেন্দ্র পরিদর্শন করছেন।

যুক্তরাষ্ট্রে অবস্থানকালে জেনারেল আজিজ জাতিসংঘ শান্তিরক্ষা মিশনের মিলিটারি অ্যাডভাইজার এবং আন্ডার সেক্রেটারি জেনারেলদের সঙ্গেও মতবিনিময় করছেন। শান্তিরক্ষা মিশনে বাংলাদেশি সদস্য সংখ্যা বৃদ্ধি, বিভিন্ন শান্তিরক্ষা মিশন সুষ্ঠুভাবে পরিচালনা এবং নীতি নির্ধারণী পর্যায়ে বাংলাদেশের প্রতিনিধিত্ব বাড়াতে এ সফর গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে বিজ্ঞপ্তিতে আশাবাদ ব্যক্ত করা হয়েছে। যুক্তরাষ্ট্র সফর শেষে সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ আগামী ১২ ফেব্রুয়ারি দেশে ফিরবেন।

Share



জুভেন্টাসের বিপক্ষে ২-১ গোলে জয় নিয়ে মাঠ ছেড়েছে রোনালদো

প্রকাশিত:বৃহস্পতিবার ১৮ ফেব্রুয়ারী ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৮ ফেব্রুয়ারী ২০২১ | ৭৪জন দেখেছেন
Share
দর্পণ নিউজ ডেস্ক

Image

উয়েফা চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলর লড়াইয়ে জুভেন্টাসের বিপক্ষে ২-১ গোলে জয় নিয়ে মাঠ ছেড়েছে পর্তো। বুধবার রাতে প্রথম লিগের ম্যাচটির বিশেষ দৃষ্টি ছিল পর্তোর অধিনায়ক পেপে ও জুভের সবচেয়ে বড় তারকা রোনালদোর দিকে। পর্তুগাল জাতীয় দল ও রিয়াল মাদ্রিদের সাবেক সতীর্থ পেপের বিপক্ষে মাঠের লড়াইয়ে হারতে হলো ক্রিশ্চিয়ানো রোনালদোকে।

সিআর সেভেনের জন্মভূমির মাঠ স্তাডিও ডো ড্রাগাওতে স্বাগতিকদের হয়ে একটি করে গোল করেছেন মেহদি টারেমি ও মৌসা মারেগা। অন্যদিকে অতিথিদের হয়ে একমাত্র গোলটি করেন ফেডরিকো চিয়েসা।

ম্যাচের দ্বিতীয় মিনিটেই এগিয়ে যায় পর্তো। জুভেন্টাসের মিডফিল্ডার রদ্রিগো বেনটাচুরের ভুলে পর্তুগীজ চ্যাম্পিয়নদের হয়ে গোল তুলে নেন ইরানিয়ান ফরোয়ার্ড টারেমি।

গোল শোধে মরিয়া হয়ে উঠলেও সফলতা মিলছিলনা ইতালিয়ান দল জুভেন্টাসের। ১-০ গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় পেপে নেতৃত্বাধীন দলটি। দ্বিতীয়ার্ধে মাঠে নেমেই আবারও গোল পায় পর্তো। ৪৬ মিনিটে উইলন মানাফার বাড়ানো বল পেয়ে গোল আদায় করেন মালিয়ান ফরোয়ার্ড মারেগা।

একাধিক সুযোগ পেয়ে কাজে লাগাতে ব্যর্থ হয় দুই দল। তবে ৮৬ মিনিটে আদ্রিয়েন রাবিয়োতের পাসে ব্যবধান কমান চিয়েসা। ইতালিয়ান মিডফিল্ডারের এই গোলটি আগামী ১১ মার্চ দ্বিতীয় লেগে নিশ্চিত কাজে লাগবে জুভেন্টাসের। প্রতিপক্ষের মাঠে একটি গোল পাওয়ায় শেষ আট নিশ্চিত করতে বাড়তি সুবিধা পাবে আন্দ্রেয়া পিরলোর শিষ্যরা।

Share

মেসির জোড়া গোলে দুর্দান্ত জয়ে বার্সেলোনা

বৃহস্পতিবার ২৫ ফেব্রুয়ারী ২০২১




উদ্বেগ বাড়াচ্ছে দ. আফ্রিকার নতুন স্ট্রেইন

প্রকাশিত:শুক্রবার ২৯ জানুয়ারী ২০২১ | হালনাগাদ:শনিবার ১৩ ফেব্রুয়ারী ২০২১ | ১১৬জন দেখেছেন
Share
দর্পণ নিউজ ডেস্ক

Image

আফ্রিকা মহাদেশের বিভিন্ন অংশে দ্রুত গতিতে করোনাভাইরাস প্রকোপের দ্বিতীয় ঢেউ ছড়িয়ে পড়ার পেছনে দক্ষিণ আফ্রিকার নতুন স্ট্রেইনটিকে দায়ী বলে মনে করা হচ্ছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) জানিয়েছে, দক্ষিণ আফ্রিকা ও আশেপাশের অঞ্চলে আধিপত্য বিস্তার করছে করোনার নতুন এ ধরন। আর সেকারণে গত এক সপ্তাহে মহাদেশের ২২টি দেশে আক্রান্তের সংখ্যা ক্রমাগত বাড়তে দেখা গেছে। এ নিয়ে উদ্বেগে আছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

আফ্রিকা মহাদেশে এ পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে ৩৪ লাখেরও বেশি মানুষ। এর মধ্যে মৃত্যু হয়েছে ৮৭ হাজারেরও বেশি মানুষের। এরইমধ্যে মহাদেশটিতে দেখা দিয়েছে করোনাভাইরাস প্রকোপের দ্বিতীয় ঢেউ। বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, নতুন ঢেউয়ের ক্ষেত্রে দেখা গেছে করোনাভাইরাসের নতুন ধরন ৫০১ওয়াই.ভি২ এর আধিপত্য। নতুন বৈশিষ্ট্যের এ ভাইরাসটি সর্বপ্রথম দক্ষিণ আফ্রিকায় শনাক্ত হলেও এরইমধ্যে তা মহাদেশের ভেতরে ও বাইরের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়েছে। আফ্রিকা মহাদেশের বাইরে ২৪টি দেশে পাওয়া গেছে এ নতুন বৈশিষ্ট্য।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার আফ্রিকাবিষযক আঞ্চলিক পরিচালক মাতসিদিশো মোয়েতি বলেন, দক্ষিণ আফ্রিকায় প্রথম শনাক্ত হওয়া ভ্যারিয়েন্টটি আফ্রিকায় খুব দ্রুত ছড়াচ্ছে। এ নিয়ে আমি খুব উদ্বেগে আছি। আরও বেশ কিছু আফ্রিকান দেশে এটি ছড়িয়ে পড়তে পারে।

ডব্লিউএইচও বলছে, গত এক সপ্তাহের মধ্যে নতুন করে আটটি দেশে দক্ষিণ আফ্রিকার মিউট্যান্ট স্ট্রেইন খুঁজে পাওয়া গেছে। এখন ৩১টি দেশে করোনার এই নতুন বৈশিষ্ট্যটি ছড়িয়েছে।

উল্লেখ্য, সার্স-কভ-২ ভাইরাসের এই নতুন ভ্যারিয়ান্ট ব্রিটেনের স্ট্রেইনের চেয়েও বেশি ছোঁয়াচে বলেই দাবি বিজ্ঞানীদের। খুব দ্রুত বিভাজিত হওয়ার ক্ষমতা আছে এটির। জিনগত বদল বা জেনেটিক মিউটেশনের কারণে এই নতুন স্ট্রেইন আরও বেশি সংক্রামক। স্পাইক প্রোটিনের আকারই বদলে দিয়েছে এটি। দ্রুত দেহকোষের রিপেসটর প্রোটিনগুলোকে চিহ্নিত করে ফেলতে পারে। তখন আর শুধু ফুসফুস নয়, শরীরে নানা অঙ্গেই সংক্রমণ ছড়াতে পারে খুব দ্রুত।

Share

পশ্চিমবঙ্গে ভোট শুরু ২৭ মার্চ, হবে ৮ দফায়

শুক্রবার ২৬ ফেব্রুয়ারী ২০২১

সৌদি বাদশাহর সঙ্গে যে কথা হল বাইডেনের

শুক্রবার ২৬ ফেব্রুয়ারী ২০২১




মিয়ানমার সেনাবাহিনীর পেজ বন্ধ করল ফেসবুক

প্রকাশিত:রবিবার ২১ ফেব্রুয়ারী 20২১ | হালনাগাদ:রবিবার ২১ ফেব্রুয়ারী 20২১ | ৭৫জন দেখেছেন
Share
দর্পণ নিউজ ডেস্ক

Image

সহিংসতা উসকে দেয়ার অভিযোগে মিয়ানমারের সামরিক বাহিনীর একটি ফেসবুক পেজ বন্ধ করে দিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ। গালফ নিউজের খবরে বলা হয়, রবিবার কর্তৃপক্ষ ট্রু নিউজ নামে ওই পেজটি বন্ধ করে দেয়।

গত ১ ফেব্রুয়ারি অভ্যুত্থান ঘটিয়ে ক্ষমতা দখল করে মিয়ানমারের সেনাবাহিনী। এর পরই ক্ষোভে ফুঁসে উঠেছে মিয়ানমারের বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ। ২ ফেব্রুয়ারি থেকে দেশটির রাজধানী নেপিদো, প্রধান শহর ইয়াঙ্গুনসহ বিভিন্ন শহরে অভ্যুত্থানবিরোধী বিক্ষোভ চলছে।

মিয়ানমারের নিরাপত্তা বাহিনী ধীরে ধীরে শান্তিপূর্ণ বিক্ষোভে সহিংস আচরণ করতে শুরু করেছে। সামরিক অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে দেশটিতে এখন পর্যন্ত এক তরুণীসহ তিনজন নিহত হয়েছেন। শনিবার ম্যান্ডেলাই শহরে পুলিশের গুলিতে দুজন নিহত হয়।

অং সান সুচিকে তার রাজনৈতি দল ন্যাশনাল লীগ ফল ডেমোক্রেসির (এনএলডি) অন্তত ২৪ জন নেতার সঙ্গে কাস্টডিতে নেয়া হয়েছে। সেনা সরকার সুচির বিরুদ্ধে অবৈধ ওয়াকিটকি রাখা ও পরিবেশ বিপর্যয় আইনে দুটি চার্জশীট গঠন করেছে। গত নভেম্বরে ভোট কারচুপির অভিযোগে অভ্যুত্থান করা হয়েছে বলে সামরিক বাহিনী ক্ষমতা গ্রহণ বৈধ করার চেষ্টা করছে।

মিয়ানমারের সেনাবাহিনীর পেজ বন্ধের বিষয়ে গালফ নিউজের খবরে বলা হয়, ওই ফেসবুক পেজে গত নভেম্বরে সুচি ভোট জালিয়াতি করে জয় পেয়েছে দাবি করা হয়। এছাড়া পেজটিতে বিক্ষোভকারীদের ভয় দেখানো হয়।

ফেসবুকের একজন মুখপাত্র বলেন, ট্রু নিউজ ইনফরমেশনটি টিম পেজটি কমিউনিটি স্ট্যান্ডার্ড লঙ্ঘন করার জন্য ডাউন করা হয়েছে। পেজটির মাধ্যমে সহিংসতা উসকে দেয়া হচ্ছিল বলেও জানান তিনি।

সোশ্যাল মিডিয়া জায়ান্ট সাম্প্রতিক বছরে মিয়ানমারের সেনাবাহিনী সম্পৃক্ত শত শত পেজ নিষিদ্ধ করে। ওইসব পেজে সংখ্যালঘু রোহিঙ্গা জনগোষ্ঠী নিয়ে বিদ্বেষমূলক পোস্ট করা হচ্ছিল। ২০১৭ সালে মিয়ানমারের সেনাবাহিনী রেহিঙ্গাদের ওপর হত্যাযজ্ঞ চালায়। বিশ্বের সবচেয়ে নির্যাতিত জনগোষ্ঠী প্রায় ১০ রাখ রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিয়েছে।

জাতিসংঘ রোহিঙ্গা নির্যাতনের ঘটনা তদন্ত করে। সংস্থাটির তদন্তে মিয়ানমারের সেনাবাহিনী গণহত্যা সংগঠিত করেছে উঠে আসে এবং তাদের বিচারের মুখোমুখী করার সুপারিশ করা হয়। এরপর ফেসবুক কর্তৃপক্ষ মিয়ামনারের সেনাবাহিনী প্রধান মিন অং হ্লাইং এবং শীর্ষ কিছু সেনা কর্মকর্তাকে ফেসবুক প্লাটফর্ম থেকে বিতাড়িত করে। এছাড়া ফেসবুক কর্তৃপক্ষ সেনাবাহিনীর বিরুদ্ধে বিদ্রোহরত সশস্ত্রগোষ্ঠী এবং কট্টরপন্থি বৌদ্ধ যারা মুসলিম সংখ্যালঘুদের ওপর সহিংসতা উসকে দিচ্ছিল তাদেরও নিষিদ্ধ করে।

Share

পশ্চিমবঙ্গে ভোট শুরু ২৭ মার্চ, হবে ৮ দফায়

শুক্রবার ২৬ ফেব্রুয়ারী ২০২১

সৌদি বাদশাহর সঙ্গে যে কথা হল বাইডেনের

শুক্রবার ২৬ ফেব্রুয়ারী ২০২১




টিকা নেওয়ার বয়স আর কমানো হবে না : স্বাস্থ্যসচিব

প্রকাশিত:বুধবার ১৭ ফেব্রুয়ারী ২০২১ | হালনাগাদ:বুধবার ১৭ ফেব্রুয়ারী ২০২১ | ৯৯জন দেখেছেন
Share
দর্পণ নিউজ ডেস্ক

Image

করোনার টিকা প্রদানের বয়সসীমা আর কমানো হবে না জানিয়ে স্বাস্থ্য সেবা বিভাগের সচিব আবদুল মান্নান বলেছেন, প্রথম সারির যোদ্ধাসহ সাধারণ মানুষের মধ্যে যাদের বয়স চল্লিশের ওপরে তাদের টিকা দেওয়া হচ্ছে। এই বয়সসীমা আর কমানো হবে না।

বুধবার (১৭ ফেব্রুয়ারি) দুপুরে সচিবালয় ক্লিনিকে তথ্যমন্ত্রী হাছান মাহমুদ ভ্যাকসিন গ্রহণকালে স্বাস্থ্যসচিব সাংবাদিকদের একথা জানান।

টিকার দ্বিতীয় চালান কবে আসবে এমন প্রশ্নের জবাবে স্বাস্থ্যসচিব বলেন, 'আমাদের টিকার পরবর্তী চালান আসা নিয়ে কোন ধরনের শঙ্কার অবকাশ নেই। ভ্যাকসিনের দ্বিতীয় চালান ৫০ লাখ ডোজ চলতি মাসের শেষে বা পরের মাসের প্রথম সপ্তাহে আসবে। যারা প্রথম ডোজ নিয়েছেন ৮ সপ্তাহ পর আবার দ্বিতীয় ডোজ নেবেন।'

তিনি বলেন, আমাদের যে জাতীয় টেকনিক্যাল কমিটি আছে তারা সহজে আমাদেরকে সিদ্ধান্ত দিয়েছেন যে এটা এন্টিবডি হতে আমাদের আরেকটু সময় বেশি লাগবে। এর অর্থ হল ৪ সপ্তাহ আগে ছিল এখন আমরা ৮ সপ্তাহ করে দিয়েছি। এতে কিন্তু আমরা বিরাট একটি গ্যাপ পাচ্ছি।

তিনি বলেন, প্রথম সারির যোদ্ধাসহ চল্লিশোর্ধদের টিকা দেওয়া হচ্ছে। টিকা নেওয়ার বয়স এখন আর কমানো হবে না। সব কিছু সুশৃঙ্খলভাবে করতে চাই। অনেক কেন্দ্রে বুথ বাড়িয়ে দেওয়া হচ্ছে।

বয়সসীমা নির্ধারণে আপনারা পুর্নবিবেচনা করছেন কিনা এমন প্রশ্নের জবাবে সচিব বলেন, 'আমরা এখনো এটা করিনি। কারণ আমরা চাচ্ছি একটি সুশৃংখল পরিবেশে, উৎসবমুখর পরিবেশে জুন-জুলাই মাস পর্যন্ত এটি কন্টিনিউ করতে। টিকা দিয়ে কেউ যাতে বের হয়ে মন্তব্য করতে না পারেন, এখানে খারাপ অবস্থা হচ্ছে বা বিশৃংখলা সৃষ্টি হচ্ছে। আমরা খুব ধীরে যাচ্ছি, যেহেতু আমাদের হাতে সময় আছে। আমরা চাচ্ছি না একটি ভ্যাকসিনও অপচয় হোক। এই কারণে আমরা চমৎকারভাবে করার (টিকাদান) চেষ্টা করছি।'

Share

করোনা : দেশে ২৪ ঘণ্টায় নতুন শনাক্ত ৪১০

বৃহস্পতিবার ২৫ ফেব্রুয়ারী ২০২১

ভ্যাকসিন নিয়েও করোনায় আক্রান্ত ত্রাণ সচিব

বৃহস্পতিবার ২৫ ফেব্রুয়ারী ২০২১