আজঃ মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারী ২০২৪
শিরোনাম

আসছে আ.লীগের ভোটের কৌশল নির্ধারণে নানা সিদ্ধান্ত

প্রকাশিত:বৃহস্পতিবার ০৯ নভেম্বর ২০২৩ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৯ নভেম্বর ২০২৩ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

জাতীয় সংসদ নির্বাচনে ভোটের কৌশল ও প্রস্তুতির বিষয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত আসছে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সভায়। আজ সন্ধ্যায় গণভবনে অনুষ্ঠেয় এ সভায় ১০টি সুনির্দিষ্ট এজেন্ডা রয়েছে। এর মধ্যে রয়েছে-নির্বাচন পরিচালনা কমিটি এবং বিভিন্ন উপকমিটি গঠন। যার মধ্য দিয়ে দলকে পুরোপুরি নির্বাচনমুখী করতে চায় ক্ষমতাসীনরা।

এছাড়া সাংগঠনিক অবস্থা, বিশেষ করে তৃণমূলের পরিস্থিতি তুলে ধরে সাংগঠনিক প্রতিবেদন দাাখিল করবেন দায়িত্বপ্রাপ্ত নেতারা। সারা দেশের কোন সাংগঠনিক জেলায় কী সমস্যা তা উপস্থাপন করে সমাধানের নির্দেশনা চাইবেন তারা।

পাশাপাশি সুনির্দিষ্ট এজেন্ডার বাইরে (বিবিধ) দলীয় প্রার্থী বাছাই এবং মনোনয়ন ফরম বিক্রির তারিখ নির্ধারণসহ বিভিন্ন বিষয়েও আলোচনা হবে। দলটির বিভিন্ন স্তরের নেতাদের সঙ্গে কথা বলে এসব তথ্য জানা গেছে। আরও জানা গেছে, নির্বাচন সামনে রেখে বিএনপিসহ বিরোধীদের অবস্থান ও তাদের কর্মকাণ্ডের বিষয়গুলো আজকের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সভায় আলোচনায় আসবে।

বিএনপির আন্দোলন মোকাবিলায় নিজেদের করণীয় বিষয়েও নেতাকর্মীদের দিকনির্দেশনা দেবেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। জাতীয় নির্বাচন সামনে রেখে দেশের ভেতর ও বাইরের বিভিন্ন মহলের তৎপরতা নিয়েও আলোচনা হতে পারে। আলোচনা ও সিদ্ধান্ত হবে আনুষ্ঠানিক নির্বাচনি প্রচার-প্রচারণার বিষয়গুলো নিয়েও। নির্বাচনি প্রস্তুতির পাশাপাশি সামনের দিনের বিভিন্ন দিবসভিত্তিক কর্মসূচি চূড়ান্ত করবে আওয়ামী লীগ।

আজকের সভার যে ১০টি সুনির্দিষ্ট আলোচ্যসূচি রয়েছে, সেগুলো হলো-শোক প্রস্তাব, ৫ ডিসেম্বর হোসেন শহীদ সোহরাওয়াদীর মৃত্যুবার্ষিকী, ১৪ ডিসেম্বর শহিদ বুদ্ধিজীবী দিবস, ১৬ ডিসেম্বর বিজয় দিবস, ১০ জানুয়ারি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস, ২৪ জানুয়ারি গণ-অভ্যুত্থান দিবস পালন, আসন্ন জাতীয় সংসদ নির্বাচন পরিচালনা কমিটি ও সাবকমিটি গঠন, সমসাময়িক জাতীয় ও আন্তর্জাতিক বিষয়ে আলোচনা, সাংগঠনিক প্রতিবেদন দাাখিল ও বিবিধ।

জানতে চাইলে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম বলেন, এই কার্যনির্বাহী কমিটির সভা খুবই গুরুত্বপূর্ণ। সামনে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন। এ নির্বাচন সামনে রেখে নির্বাচন পরিচালনা কমিটি ও বিভিন্ন উপকমিটি গঠন করা হবে। আমাদের নির্বাচনি ইশতেহার নিয়ে আলোচনা হবে। দলীয় মনোনয়ন ও মনোনয়ন ফরম বিক্রির বিষয়সহ নির্বাচনের অন্য প্রক্রিয়াগুলো নিয়েও আলোচনা ও সিদ্ধান্ত হবে। নির্বাচনে বিজয়ে জনগণের ম্যান্ডেট আদায় ও এর কৌশল নিয়েও আলোচনা হবে। নির্বাচন সামনে রেখে আমরা কী কী বিষয় নিয়ে মানুষের কাছে যাব, সেই কৌশলও নির্ধারণ করা হবে।

তিনি আরও বলেন, নির্বাচন সামনে রেখে আমাদের নেত্রী (আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা) দিকনির্দেশনামূলক বক্তব্য রাখবেন। সামনে আমাদের বিভিন্ন দিবস আছে, সেই দিবসভিত্তিক কর্মসূচিগুলো নিয়ে বিস্তারিত আলোচনা ও সিদ্ধান্ত হবে। এছাড়া বিএনপি-জামায়াত যে ধ্বংসাত্মক ও নাশকতামূলক কর্মকাণ্ড চালাচ্ছে, সে বিষয়গুলো নিয়েও আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সভায় আলোচনা হবে বলেও জানান দলটির এই নেতা।

আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন বলেন, কার্যনির্বাহী কমিটির সভায় আগামী জাতীয় সংসদ নির্বাচন নিয়ে আলোচনা হবে। সাংগঠনিক বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হবে। নির্বাচনের আগে আমাদের দলীয় সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফরসূচি নিয়েও আলোচনা হবে। মূলত জাতীয় নির্বাচন সামনে রেখে আমাদের প্রস্তুতি নিয়ে আলোচনা হবে।

আরেক সাংগঠনিক সম্পাদক এসএম কামাল হোসেন  বলেন, আমাদের কার্যনির্বাহী কমিটির সভার বেশ কিছু সুনির্দিষ্ট এজেন্ডা রয়েছে, সেগুলো নিয়ে আলোচনা ও সিদ্ধান্ত হবে। পাশাপাশি আগামী জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে নেত্রী (শেখ হাসিনা) বিভিন্ন বিষয়ে দিকনির্দেশনা দেবেন।

একই বিষয়ে আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক সম্পাদক প্রকৌশলী আবদুস সবুর বলেন, সামনে জাতীয় সংসদ নির্বাচন। আওয়ামী লীগ নির্বাচনের জন্য পুরোপুরি প্রস্তুত। বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ উন্নয়নের পথে এগিয়ে চলছে। জনগণও সেই উন্নয়নের পক্ষে, নির্বাচনের পক্ষে। আমরা আশা করি নির্বাচনের আগে আওয়ামী লীগ সভাপতি বঙ্গবন্ধুকন্যা বিভিন্ন দিকনির্দেশনা দেবেন।


আরও খবর



বসন্ত ও ভালোবাসার দিনে বিয়ে করলেন স্পর্শিয়া

প্রকাশিত:বৃহস্পতিবার ১৫ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৫ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
বিনোদন ডেস্ক

Image

বিয়ে করলেন অভিনেত্রী অর্চিতা স্পর্শিয়া। বুধবার (১৪ ফেব্রুয়ারি) বসন্ত ও ভালোবাসার দিনে বিয়ে সারেন এই অভিনেত্রী। বিয়ের জন্য এমন দিন বেছে নেওয়ার পাশাপাশি তিনি জায়গা নির্বাচন করেন কক্সবাজার সমুদ্র সৈকতকে।

বুধবার (১৪ ফেব্রুয়ারি) কক্সবাজারের ইনানি সমুদ্র সৈকতে হয়েছে স্পর্শিয়ার বিয়ের আনুষ্ঠানিকতা। খবরটি তিনি নিজেই নিশ্চিত করেছেন তিনি।

তিনি জানান, তার বরের নাম সৈয়দ রিফাত নাওঈদ হোসেন। চট্টগ্রামের এই যুবক কাজ করছেন একটি বহুজাতিক প্রতিষ্ঠানে। দুই পরিবারের ঘনিষ্ঠজনদের উপস্থিতিতে হয়েছে তাদের বিয়ে।

তবে বিয়ের আগের দিন গেল মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) সম্পন্ন হয় স্পর্শিয়ার গায়ে হলুদ ও সংগীত অনুষ্ঠান। এটা আয়োজন করা হয় সমুদ্র সৈকতে।

বিভিন্ন সাক্ষাৎকারে স্পর্শিয়া জানিয়েছিলেন সমুদ্র ও পাহাড়ের প্রতি অসামান্য ভালোবাসা আছে তার। মূলত এ কারণেই বিয়ের জন্য বেছে নিয়েছেন এ রকম জায়গা।

তার ভাষ্য, সমুদ্র আর পাহাড় আমার ভীষণ প্রিয়। তাই সবসময় ইচ্ছে ছিল, এমন জায়গায় বিয়ে করব, যেখানে পাহাড় আর সমুদ্র দুটোই রয়েছে। শ্বশুরবাড়ির লোকজনও আমার ইচ্ছাকে প্রাধ্যান্য দিয়েছেন।

স্পর্শিয়া জানান পারিবারিক পছন্দেই বিয়ে করেছেন তিনি। দেখা-সাক্ষাতের পর নাওঈদকে তারও পছন্দ হয়েছে।

অভিনেত্রীর মতে, আমি আগেই বলেছি, বিয়েটা আম্মুর পছন্দেই করবো। এ ছাড়া কিছু বিষয়ে নাওঈদকে আমিও মনের মতো পেয়েছি, তাই রাজি হয়েছি। সে-ও হয়ত আমার মধ্যে তার স্ত্রী হিসেবে যে গুণগুলো চেয়েছিল, সেগুলো পেয়েছে।

উল্লেখ্য, এক যুগ আগে বিজ্ঞাপনচিত্রের মডেল হিসেবে শোবিজ যাত্রা শুরু হয় স্পর্শিয়ার। এরপর নাটক ও সিনেমায় কাজ করে জনপ্রিয়তা পেয়েছেন। তাকে দেখা গেছে নবাব এলএলবি, কাঠবিড়ালী, আবার বসন্ত ইত্যাদি সিনেমায়।


আরও খবর
ফের বিয়ে করছেন অনুপম রায়, পাত্রী কে?

সোমবার ২৬ ফেব্রুয়ারী ২০২৪




যেসব এলাকায় ১৪ ঘণ্টা গ্যাস থাকবে না আজ

প্রকাশিত:শুক্রবার ১৬ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ১৬ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

গ্যাস পাইপলাইনের জরুরি টাই-ইন কাজের জন্য গাজীপুরের একটি অংশে আজ শুক্রবার (১৬ ফেব্রুয়ারি) ১৪ ঘণ্টা গ্যাস সরবরাহ বন্ধ থাকবে।

বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) তিতাস গ্যাস ট্রান্সমিসন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের পক্ষ থেকে বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গ্যাস পাইপলাইনের জরুরি টাই-ইন কাজের জন্য শুক্রবার (১৬ ফেব্রুয়ারি) সকাল ১০টা থেকে রাত ১২টা পর্যন্ত ধনুয়া হতে রাজেন্দ্রপুর পর্যন্ত ২০ ইঞ্চি ব্যাসের লাইনে সংযুক্ত গ্রাহকদের গ্যাস সরবরাহ বন্ধ থাকবে।

এ সময়ে তুলা গবেষণা হতে রাজেন্দ্রপুর পর্যন্ত ১২ ইঞ্চি ব্যাসের লাইনে সংযুক্ত গ্রাহকদের গ্যাসের স্বল্পচাপ বিরাজ করবে।


আরও খবর
ঝিনাইদহ জেলা কারাগারে কয়েদির মৃত্যু

সোমবার ২৬ ফেব্রুয়ারী ২০২৪




শিক্ষার্থীকে যৌন হয়রানি : ভিকারুননিসার শিক্ষক মুরাদ গ্রেপ্তার

প্রকাশিত:মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের আজিমপুর শাখার গণিত শিক্ষক মুরাদ হোসেন সরকারকে গ্রেপ্তার করা হয়েছে। ছাত্রীদের যৌন হয়রানির মামলায় তাকে গ্রেপ্তার করা হয়।

সোমবার দিবাগত রাতে বিষয়টি নিশ্চিত করেছেন লালবাগ থানার ওসি খন্দকার মোহাম্মদ হেলাল উদ্দিন। তিনি বলেন, সন্ধ্যায় এক তরুণীর করা নারী নির্যাতন মামলায় তাকে গ্রেপ্তার করা হয়েছে। মঙ্গলবার তাকে আদালতে তোলা হবে।

এর আগে সোমবার (২৬ ফেব্রুয়ারি) রাতে কলেজের পরিচালনা কমিটির জরুরি সভায় শিক্ষক মুরাদ হোসেনকে সাময়িক বরখাস্ত করা হয়।

ছাত্রীদের যৌন হয়রানির অভিযোগে গত শনিবার রাজধানীর আজিমপুর ক্যাম্পাসের দিবা শাখার জ্যেষ্ঠ শিক্ষক মুরাদ হোসেন সরকারকে প্রত্যাহার করে অধ্যক্ষের কার্যালয়ে সংযুক্ত করে কলেজ কর্তৃপক্ষ। কলেজের একটি সূত্র জানিয়েছে, মুরাদ হোসেন সরকারের বিরুদ্ধে ছাত্রীদের যৌন হয়রানির অভিযোগে তদন্ত করে তিন সদস্য বিশিষ্ট কমিটি। এরই মধ্যে এই কমিটি তদন্ত প্রতিবেদন জমা দিয়েছে।

এর আগে রোববার (২৫ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ১১টায় মুরাদ হোসেন সরকারের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের আজিমপুর ক্যাম্পাসের ফটকে বিক্ষোভ করেন শিক্ষার্থী ও অভিভাবকেরা। পরে ভারপ্রাপ্ত অধ্যক্ষ কেকা রায় চৌধুরী দাবি পূরণের আশ্বাস দিলে শিক্ষার্থীরা বিকেল ৩টার দিকে আন্দোলন স্থগিত ঘোষণা দেয়। বিকেলে একই দাবিতে জাতীয় প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করেন কয়েকজন অভিভাবক।


আরও খবর



সুখসাগর পেঁয়াজ চাষে ঝুঁকছেন মেহেরপুরের চাষিরা

প্রকাশিত:রবিবার ১৮ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:রবিবার ১৮ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
আব্দুল আলিম, মেহেরপুর

Image

অনুকুল আবহাওয়া আর দাম ভাল পাওয়ায় উচ্চ ফলনশীল জাতের সুখসাগর পেঁয়াজ চাষে ঝুকে পড়েছেন মেহেরপুরের চাষিরা। বিগত ১৮ বছর ধরে এ জাতের পেয়াজ চাষ করছেন তারা। চাষিরা বলছেন- অন্যান্য জাতের পেয়াজের চেয়ে সুখসাগর জাতের পেয়াজে ফলন বেশি ও উৎপাদন খরচ কম। কৃষি বিভাগ বলছে প্রয়োজনীয় পরামর্শ দেয়া হচ্ছে।

মেহেরপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্য মতে, জেলায় পেঁয়াজের চাষ হয়েছে ৩ হাজার ৫শ ৩৬ হেক্টর জমিতে। যার অধিকাংশই সুখসাগর পেঁয়াজ। প্রতি বিঘা জমির পেঁয়াজ চাষে খরচ ৮০-৯০ হাজার টাকা। এক বিঘা জমিতে সুখসাগর পেঁয়াজ উৎপাদন হয় ১০০ -১৫০ মণ পর্যন্ত। গেল বছর সুখসাগর পেঁয়াজ উত্তোলনের ভরা মৌসুমে বিক্রি হয়েছে ৫ থেকে ৬শ টাকা মণ দরে।

এবছর এখন বাজারে পেঁয়াজ বিক্রি হচ্ছে দুই থেকে আড়াই হাজার টাকা মণ দরে। এলসির মাধ্যমে দেশে পেঁয়াজ আমদানি না করা হলে এই দাম অক্ষুন্ন থাকবে। সুখসাগর পেঁয়াজ উত্তলনের ভরা মৌসুমে এর দাম কমে যায়। তারপরেও এক হাজার থেকে ১২শ টাকা মণ দরে বিক্রি করতে পারলেও দেড় থেকে দুই লক্ষ টাকার পেঁয়াজ বিক্রি করা সম্ভব হবে বলে মনে করে চাষী।

মুজিবনগর উপজেলার শিবপুরের পেঁয়াজ চাষী সালাম জানান, তিনি গত ৫ বছর যাবত পেয়াজ চাষ করছেন। এখানকার মাটি ও আবহাওয়া পেয়াজ চাষের জন্য উপযোগি। এবার দুই বিঘা পেয়াজ চাষ করেছেন। পেঁয়াজ চাষে বিঘা প্রতি প্রায় ৮০ থেকে ৯০ হাজার টাকা খরচ হয়। এলসি পেয়াজ আমদানী না হলে দ্বিগুণ লাভ হয়। আগামীতে আরো দুই বিঘা পেয়াজ আবাদ করবেন বলেও জানান তিনি।

গাংনীর সাহারবাটি গ্রামের পেয়াজ চাষি সাইফুল জানান, সুখসাগর পেঁয়াজ চাষে লোকসান পুষিয়ে নিতে অনেক চাষী এখন সাথী ফসল হিসেবে পোঁয়াজের সাথে কলার চাষ করে আসছে। তারপরেও পেঁয়াজ উত্তোলনের ভরা মৌসুমে এলসির মাধ্যমে দেশে পেঁয়াজ আমদানি না করার দাবী জানায় চাষিরা।

মেহেরপুর কৃষি সম্প্রসারণ বিভাগের উপ-পরিচালক বিজয় কৃষ্ণ হালদার জানান, সুখ সাগর পেঁয়াজের জাত উন্নত মানের। ফলনও বেশ ভাল। চাষিদেরকে এ জাতের পেঁয়াজ চাষে প্রয়োজনীয় পরামর্শ দেয়া হচ্ছে। এ ছাড়াও বেশ কয়েকটি উন্নত জাতের পেঁয়াজ চাষের পরামর্শ দেয়া হয়েছে। উৎপাদনও ভাল এতে চাষিরা লাভবান হচ্ছেন।


আরও খবর
ঝিনাইদহ জেলা কারাগারে কয়েদির মৃত্যু

সোমবার ২৬ ফেব্রুয়ারী ২০২৪




চট্টগ্রাম হবে বিশ্ববাণিজ্যের হাব : চসিক মেয়র

প্রকাশিত:মঙ্গলবার ১৩ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ১৩ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
চট্টগ্রাম প্রতিনিধি

Image

১৫ কোটি ৩৫ লাখ টাকা ব্যয়ে একটি ব্রীজ ও ৪ তিনটি ফুটওভার ব্রীজের নির্মাণ কাজের উদ্বোধন করেছেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) মেয়র মুক্তিযোদ্ধা মো. রেজাউল করিম চৌধুরী।

মঙ্গলবার উদ্বোধনকালে মেয়র বলেন, নগরীর প্রাণকেন্দ্র থেকে প্রান্তিক এলাকা সব জায়গায় যোগাযোগ ব্যবস্থাকে আধুনিকায়ন ও নিরাপদ করতে ব্রীজ, ফুটওভারব্রীজ, রাস্তা নির্মাণ করছি৷ অবৈধ দখলদারদের কাছ থেকে রাস্তা, ফুটপাত, নালা উদ্ধার করছি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে চট্টগ্রাম হবে বিশ্ববাণিজ্যের হাব, নান্দনিক নগরী৷

এদিন উদ্বোধন হওয়া ফুটওভার ব্রীজগুলো হল ৫ কোটি ৪৮ লাখ টাকা ব্যয়ে জিইসি মোড়ে চতুর্মুখী ফুটওভার ব্রীজ, ২ নং জালালাবাদ ওয়ার্ডস্থ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ সড়ক সংযোগস্থলে ১ কোটি ৭৩ লাখ টাকা ব্যয়ে নির্মিতব্য ৮৫ ফুট দৈর্ঘ্যের ফুটওভার ব্রীজ, ৫ নং মোহরা ওয়ার্ডস্থ কাপ্তাই রাস্তার মোড়ে ১ কোটি ৩৬ লাখ টাকা ব্যয়ে ৮৫ ফুট দৈর্ঘ্যের  ফুটওভার ব্রীজ  এবং ৫ নং মোহরা ওয়ার্ডস্থ ১৩১ ফুট দৈর্ঘ্যের ৬ কোটি ৭৮ লাখ টাকা ব্যয়ে নির্মিতব্য ওসমানিয়া পি.সি. গার্ডার ব্রীজ।

উদ্বোধনকালে উপস্থিত ছিলেন প্যানেল মেয়র গিয়াস উদ্দিন,  কাউন্সিলর মোঃ মোরশেদ আলম, শাহেদ ইকবাল বাবু, আবুল হাসনাত মো. বেলাল, কাজী নুরুল আমিন, জেসমিন পারভীন জেসী, প্রধান প্রকৌশলী রফিকুল ইসলাম মানিক, তত্ত্বাবধায়ক প্রকৌশলী জসিম উদ্দিন, নির্বাহী প্রকৌশলী আশিকুল ইসলাম,  রিফাতুল করিম।


আরও খবর