আজঃ মঙ্গলবার ২১ মে ২০২৪
শিরোনাম

বাজুসকে এগিয়ে নেওয়ার প্রত্যয় চট্টগ্রাম বিভাগীয় সম্মেলনে

প্রকাশিত:রবিবার ১৩ মার্চ ২০২২ | হালনাগাদ:রবিবার ১৩ মার্চ ২০২২ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশনের (বাজুস) কেন্দ্রীয় সাবেক সভাপতি ও ডিস্ট্রিক্ট মনিটরিং স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান ডা. দীলিপ রায় বলেছেন, বাজুসের কেন্দ্রীয় সভাপতি, এশিয়ার বৃহত্তম শিল্পগোষ্ঠী বসুন্ধরা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক ও দেশের বিকাশমান ব্যবসার আইকন সায়েম সোবহান আনভীর দেশের স্বর্ণশিল্পের উন্নয়নে ভিশন-মিশন নিয়ে কাজ শুরু করেছেন। ইতোমধ্যে অনেক কাজ হয়েছে। এর মাধ্যমে আগামীতে স্বর্ণকে কুটির শিল্প থেকে বৃহত্তর শিল্পে পরিণত করা হবে। ফিরিয়ে আনা হবে স্বর্ণ শিল্পের হৃত গৌরব।

রবিবার দুপুরে এম এ আজিজ স্টেডিয়াম সংলগ্ন অফিসার্স ক্লাবে বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশনের (বাজুস) চট্টগ্রাম বিভাগীয় সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। বাজুস চট্টগ্রাম শাখার সভাপতি মৃণাল ধরের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথি ছিলেন বাজুস কেন্দ্রীয় সহ সভাপতি গুলজার আহমেদ ও মো. আনোয়ার হোসেন।

ডা. দীলিপ রায় বলেন, আমরা মাননীয় প্রধানমন্ত্রীর কাছে কৃতজ্ঞ। তিনি আমাদেরকে একটি সময়োপযোগী স্বর্ণ নীতিমালা উপহার দিয়েছেন। এই নীতিমালার মাধ্যমেই সমৃদ্ধ হবে দেশের স্বর্ণ শিল্প। অতীতে বাঙালি স্বর্ণশিল্পে সমৃদ্ধ ছিল। কিন্তু একটি আধুনিক নীতিমালা না থাকায় শিল্পটি ক্রমান্বয়ে তার গৌরব হারাতে বসে। হাজার কোটি টাকার ব্যবসা করেও কালোবাজারি বলা হতো। ব্যাংক ঋণ দিতে চায় না। এখন নীতিমালা হয়েছে। আমরা মর্যাদার সঙ্গে ব্যবসা করতে পারব।

তিনি বলেন, বাজুসের বর্তমান সভাপতি একটি গোল্ড ব্যাংক প্রতিষ্ঠার উদ্যোগ নিয়েছেন। ইতোমধ্যে এ ব্যাপারে একটি শক্তিশালী কমিটিও গঠন করা হয়েছে।  স্বর্ণ ব্যবসায়ীরা সেই ব্যাংক থেকে ঋণ পাবে। অর্থের কারণে কোনো ব্যবসায়ীকে সমস্যায় পড়তে হবে না। অর্থ সংকট না থাকলে জুয়েলারি শিল্পের হারানো ঐতিহ্য ফিরে আসবে। মাননীয় প্রধানমন্ত্রী আমাদের নীতিমালা দিয়েছেন, বর্তমান সভাপতি আমাদেরকে দক্ষ নেতৃত্ব এবং আর্থিক সহযোগিতা দিয়ে এগিয়ে নিয়ে যাচ্ছেন।

ডা. দীলিপ রায় বলেন, বাজুসের সভাপতি সায়েম সোবহান আনভীর সাড়ে ১২ হাজার কোটি টাকা বিনিয়োগে গোল্ড রিফাইনারি করছেন। এখানে স্বর্ণের বার তৈরি হবে। হাজার হাজার মানুষের কর্মসংস্থানের ব্যবস্থা হবে। দেশে তৈরি স্বর্ণ বিদেশে রপ্তানি হবে। এ স্বর্ণের বারে লেখা থাকবে মেইড ইন বাংলাদেশ। বিশ্বের বিভিন্ন দেশে থাকবে মেইড ইন বাংলাদেশ লেখা খচিত স্বর্ণের বার। এটি আমাদের জন্য গর্বের। এর মাধ্যমে দেশে বৈদেশিক আয়ও বাড়বে। সঙ্গে  দেশের স্বর্ণ খাতের কারিগরদেরও মূল্যায়ন হবে।

স্বর্ণ ব্যবসায়ীদের উদ্দেশে তিনি বলেন, আমাদের বর্তমান সভাপতির উদ্দেশ্য, দেশের সকল স্বর্ণ ব্যবসায়ী অবশ্যই বাজুসের সদস্য হবেন। জেলা-উপজেলার প্রত্যন্ত অঞ্চলের স্বর্ণ ব্যবসায়ীও বাজুসের সদস্য হয়ে যাবেন। সবাই সদস্য হলে সুন্দর পরিবেশে ব্যবসা পরিচালনা করার একটি আঙিনা তৈরি হবে। যেকোনো সমস্যায় বাজুস স্বর্ণ ব্যবাসায়ীদের পাশে থাকবে। সদস্য না হলে তাদের ব্যাপারে বাজুস কোনো দায়িত্ব নেওয়ার সুযোগ থাকবে না। যারা সদস্য হবে তারা ঋণ পাবে, গোল্ড বার পাবে, সরকারি সুবিধা পাবে। তাদের বিপদে সমিতি পাশে থাকবে। তাই প্রতিটি জেলা ও উপজেলায় পূর্ণাঙ্গ কমিটি গঠন করতে হবে। এরপরই বৃহত্তম পরিসরে বিশাল আকারের মহাসমাবেশ করা হবে।

তিনি বলেন, বাজুসের বর্তমান সভাপতি সায়েম সোবহান আনভীরের নেতৃত্বে এবং প্রত্যক্ষ তত্বাবধানে দেশের আটটি বিভাগে প্রতিনিধি সমাবেশ অনুষ্ঠিত হচ্ছে। ইতোমধ্যে পাঁচটি সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। সব বিভাগের সমাবেশ শেষ হলে আমরা ঢাকায় মহাসমাবেশের আয়োজন করব। মহাসমাবেশে মাননীয় প্রধানমন্ত্রীকে প্রধান অতিথি হিসাবে পাওয়ার পরিকল্পনা আছে। এটি হবে স্বর্ণ ব্যবসায়ীদের জন্য একটি মাইলফলক ইতিহাস। সে লক্ষ্যেই আমরা আগাচ্ছি।

ডা. দিলীপ রায় বলেন, আজ আমরা গর্ব করে বলতে পারতেছি, বাজুস বর্তমান সভাপতির নেতৃত্বে জুয়েলারি শিল্পে নতুন দিনের সুর্য্য উদিত হয়েছে। দেশেই যখন গোল্ড রিফাইনারি হচ্ছে, তাহলে এখন আর আমাদেরকে বিদেশের ওপর নির্ভর করতে হবে না। বরং দেশের চাহিদা মিটিয়ে বিদেশে রপ্তানি করা সম্ভব হবে। তাই স্বর্ণ শিল্পের ঐতিহ্য ফিরিয়ে আনতে এখন আমাদের প্রয়োজন সকলের ঐক্য।

বাজুস কেন্দ্রীয় সহ সভাপতি গুলজার আহমেদ বলেন, আমরা বলব, এখন জুয়েলারি শিল্পে নতুন দিগন্ত শুরু হয়েছে। গোল্ড ব্যাংক হবে বাজুসের বর্তমান সভাপতির নেতৃত্বে। এটি চাট্টিখানি কথা নয়। সকলকে নিয়েই এ ব্যাংক প্রতিষ্ঠা করা হবে। স্বর্ণ ব্যবসায়ীরাই ব্যাংক থেকে নামমাত্র সুদে ঋণ গ্রহণ করতে পারবেন। সমৃদ্ধ হবে ব্যবসা।

তিনি বলেন, বর্তমান সভাপতির মানসিকতা হলো- প্রতিটি কাজই খুব দ্রুততার সঙ্গে এবং সফলভাবে সম্পন্ন করতে হবে। সকালে যা বলা হবে বিকালেই তার সুফল চাই। আমার মনে হয়, তাঁর কাছে নেই বলতে কোনো শব্দ নেই। আন্তরিকতা ও চেষ্টা দিয়ে কাজ করে তিনি সফল হতে চান।

বাজুস কেন্দ্রীয় সহ সভাপতি মো. আনোয়ার হোসেন বলেন, আমরা ঢাকায় একটি গোল্ড এক্সিবিশন করব। যেখানে সারা দেশের ৬০টিরও বেশি প্রতিষ্ঠান অংশগ্রহণ করবে। এই চট্টগ্রাম থেকেও স্বর্ণ ব্যবসায়ী অংশগ্রহণ করবেন। ব্যবসা সম্প্রসারণে এটি একটি নতুন উদ্যোগ।

তিনি বলেন, আমাদের বর্তমান সভাপতির মূল্য লক্ষ্যই হল দেশের স্বর্ণ খাততে বিকশিত করে দেশের বেকারত্ব দূর করা। এ লক্ষ্য নিয়ে কাজ করে ইতোমধ্যে আমরা অনেক দূর এগিয়েছি। আশা করি আপনারা সকলেই এক সঙ্গে থাকলে আগামীতে বহুদূর পথ পাড়ি দেয়া যাবে।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বাজুস চট্টগ্রাম শাখার সাধারণ সম্পাদক প্রণব সাহা। বাজুস চট্টগ্রাম শাখার যুগ্ম সম্পাদক কাজল বণিক ও হিরন্ময় ধরের সঞ্চালনায় অনুষ্ঠিত বিভাগীয় সমাবেশে বিশেষ অতিথির বক্তব্য রাখেন বাজুস যশোর শাখার সভাপতি রাকিবুল ইসলাম চৌধুরী, বাজুসের ডেপুটি ম্যানেজার সিরাজুল ইসলাম, বাজুস চট্টগ্রামের সহ সভাপতি সুধীর রঞ্জন বণিক।

অনুষ্ঠান শুরুর আগে ফুল দিয়ে অতিথিদের বরণ করেন বাজুসের চট্টগ্রাম শাখার নেতৃবৃন্দ। তাছাড়া বাজুস চট্টগ্রাম শাখার পক্ষ থেকে অতিথিদের উত্তরীয় পড়িয়ে দেয়া হয়।

নিউজ ট্যাগ: বাজুস

আরও খবর



আমতলী উপজেলা পরিষদ নির্বাচনে দুই প্রার্থীর মনোনয়ন পত্র প্রত্যাহার

প্রকাশিত:রবিবার ১৯ মে ২০২৪ | হালনাগাদ:রবিবার ১৯ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
Image

আমতলী (বরগুনা) প্রতিনিধি:

আমতলী উপজেলা পরিষদ নির্বাচনে এক চেয়ারম্যান প্রার্থী ও এক নারী ভাইস চেয়ারম্যান প্রার্থী মনোনয়নপত্র প্রত্যাহার করে নিয়েছেন। রবিবার মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিনে তারা মনোনয়ন পত্র প্রত্যাহার করে নেন।

জানা গেছে, আমতলী উপজেলা পরিষদ নির্বাচন আগামী ৫ জুন। এ নির্বাচনে চেয়ারম্যান পদে বীর মুক্তিযোদ্ধা এডভোকেট এম এ কাদের মিয়া এবং নারী ভাইস চেয়ারম্যান মাকসুদা আক্তার জোসনা মনোনয়ন পত্র প্রত্যাহার করে নেন। রবিবার ছিল মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন। ওই দিন তারা তাদের মনোনয়ন পত্র প্রত্যাহার করে নিয়েছে। 

আমতলী উপজেলা নির্বাচন অফিসার সেলিম রেজা বলেন, একজন চেয়ারম্যান এবং একজন নারী ভাইস চেয়ারম্যান প্রার্থী তাদের মনোনয়ন পত্র প্রত্যাহার করে নিয়েছেন।

উল্লেখ্য, মনোনয়নপত্র করে নেয়ায় আমতলী উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান আলহাজ্ব গোলাম সারোয়ার ফোরকান, এলমান আহাম্মেদ সুহাদ তালুকদার, আলতাফ হাওলাদার ও মোশাররফ হোসেন মোল্লা, নারী ভাইস চেয়ারম্যান পদে জেসিকা তারতিলা জুথি এবং তামান্না আফরোজ মণি ও ভাইস চেয়ারম্যান পদে মোয়াজ্জেম হোসেন খান, বীর মুক্তিযোদ্ধা আবুল কালাম শামসুদ্দিন, এডভোকেট মাহবুবর রহমান, নাজমুল হাসান সোহাগ ও সৈয়দ নাজমুল হক প্রতিদ্বন্দ্বিতা করবেন।


আরও খবর



যেকোনো মূল্যে নির্বাচন সুষ্ঠু করতে হবে: সিইসি

প্রকাশিত:বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

যে কোনো মূল্যে উপজেলা পরিষদ নির্বাচন সুষ্ঠু করতে হবে বলে মন্তব্য করেছেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল। তিনি বলেন, এবারের উপজেলা নির্বাচন ব্যর্থ হলে ৭ জানুয়ারি নির্বাচনের মাধ্যমে দেশে যে গণতন্ত্র প্রতিষ্ঠিত হয়েছে তা ক্ষুণ্ন হবে।

উপজেলা পরিষদ নির্বাচন উপলক্ষে আজ বৃহস্পতিবার সকালে রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনের অডিটোরিয়ামে সব জেলা প্রশাসক, পুলিশ, আঞ্চলিক নির্বাচন কর্মকর্তাদের সঙ্গে বৈঠক শুরুর আগে তিনি এ কথা বলেন।

প্রধান নির্বাচন কমিশনার বলেন, আমাদের উপজেলা পরিষদের নির্বাচন শুরু হতে যাচ্ছে। এবার প্রতিটি জেলায় চারটি ধাপে নির্বাচন অনুষ্ঠিত হবে। এটা নতুন মাত্রা হলো জেলা প্রশাসক ও পুলিশ সুপার সমন্বিতভাবে আইন-শৃঙ্খলার বিষয়টি দেখতে পারবেন। মোতায়েন সহজ হবে, যেহেতু চারটি পর্বে নির্বাচন অনুষ্ঠিত হবে।

তিনি বলেন, আবেগ-অনুভূতির কারণে দেশে নির্বাচনে অনেক সময় কিছুটা উচ্ছৃঙ্খলতা হয়ে থাকতে পারে, সহিংসতাও হতে পরে। এগুলো যেন না হয়, সেই দিকটাও আমাদের দেখতে হবে। নির্বাচনটা যাতে অবাধ হয়। যারা ভোটার, তারা যেন এসে নির্বিঘ্নে ভোট প্রদান করে আবার নির্বিঘ্নে বাড়ি ফিরে যেতে পারেন।

সিইসি বলেন, যদি এ ক্ষেত্রে আমরা ব্যর্থ হই, তাহলে আমাদের গণতন্ত্রের যে অগ্রযাত্রা, যেটার দৃষ্টান্ত আপনারা প্রতিষ্ঠিত করেছেন ৭ জানুয়ারির সাধারণ নির্বাচনে; সেটাও ক্ষুণ্ন হয়ে যেতে পারে। আমরা আশা করব, আগামীতে আমাদের প্রত্যেকটা নির্বাচন সুন্দর-সুষ্ঠু হবে।


আরও খবর



দ্বাদশ সংসদের দ্বিতীয় অধিবেশন বসছে আজ

প্রকাশিত:বৃহস্পতিবার ০২ মে 2০২4 | হালনাগাদ:বৃহস্পতিবার ০২ মে 2০২4 | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

চলমান দ্বাদশ সংসদের দ্বিতীয় অধিবেশন শুরু হচ্ছে আজ বৃহস্পতিবার (২ মে) বিকেল ৫টায়। রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন সাংবিধানিক ক্ষমতাবলে গত ১৫ এপ্রিল এ অধিবেশন আহ্বান করেন।

জুনে বর্তমান সরকার ও দ্বাদশ সংসদের প্রথম বাজেট অধিবেশনের আগে অনুষ্ঠেয় এ দ্বিতীয় অধিবেশন তেমন দীর্ঘ হবে না বলে জানা গেছে।

অধিবেশন শুরুর আগে সংসদ ভবনে সংসদের কার্যউপদেষ্টা কমিটির বৈঠক হবে। বর্তমান সংসদের কার্যউপদেষ্টা কমিটির এটিই হবে প্রথম বৈঠক। বৈঠকে আসন্ন অধিবেশনের মেয়াদ নির্ধারণ ছাড়াও আলোচ্যসূচি ও কার্যবিবরণী নিয়ে আলোচনা হবে।

অধিবেশনের শুরুতে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সভাপতিমণ্ডলী মনোনয়ন দেবেন। এরপর শোকপ্রস্তাব উত্থাপিত হবে। ঝিনাইদহ-১ আসনের আওয়ামী লীগ দলীয় সংসদ সদস্য আবদুল হাই মৃত্যুবরণ করায় রেওয়াজ অনুযায়ী তার ওপর আনা শোকপ্রস্তাবের ওপর আলোচনা হবে। শোকপ্রস্তাব গৃহীত হওয়ার পর অধিবেশন মুলতবি করা হবে।

চলমান সংসদের কোনো সদস্যের মৃত্যুতে সংসদে শোকপ্রস্তাবের ওপর আলোচনা শেষে তার সম্মানে অধিবেশন মুলতবি করার রেওয়াজ রয়েছে।

নিউজ ট্যাগ: সংসদ অধিবেশন

আরও খবর



১০ হাজারের বেশি বাংলাদেশিকে ফেরত পাঠাবে যুক্তরাজ্য

প্রকাশিত:শুক্রবার ১৭ মে ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ১৭ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
কূটনৈতিক প্রতিবেদক

Image

রাজনৈতিক আশ্রয় চেয়ে অনেকেই যুক্তরাজ্যে আবেদন করেছিল। এদের মধ্যে যাদের আবেদন ব্যর্থ হয়েছে সেসব বাংলাদেশিকে ফাস্ট-ট্রাক (দ্রুত) পদ্ধতিতে বাংলাদেশে ফেরত পাঠাবে দেশটি।

গত এক বছরে শুধুমাত্র স্থায়ীভাবে থাকার প্রয়াসে প্রায় ১১ হাজার বাংলাদেশি রাজনৈতিক আশ্রয়ের আবেদন জমা দিয়েছে। দেশটির গণমাধ্যম টেলিগ্রাফে প্রকাশিত এক প্রতিবেদনে এমন তথ্য জানা গেছে।

প্রতিবদনে বলা হয়েছে, আশ্রয়ের আবেদন খারিজের পাশাপাশি যারা বিদেশি অপরাধী ও যাদের ভিসার বৈধ মেয়াদ অতিবাহিত হয়ে গেছে তাদেরকেও ফেরত পাঠানো হবে বলে জানা গেছে।

সম্প্রতি অবৈধ বাংলাদেশি অভিবাসীদের ফেরত পাঠানো সহজ করতে বাংলাদেশের সঙ্গে একটি নতুন চুক্তি করেছে যুক্তরাজ্য। লন্ডনে দুই পক্ষের মধ্যে চুক্তিটি হয়।

যুক্তরাজ্যের অবৈধ অভিবাসনবিষয়ক মন্ত্রী মাইকেল টমলিনসন বলেছেন, লন্ডনে অনুষ্ঠিত স্বরাষ্ট্রবিষয়ক যুক্তরাজ্য-বাংলাদেশ প্রথম যৌথ ওয়ার্কিং গ্রুপের বৈঠকে চুক্তির ব্যাপারে দুই দেশ সম্মত হয়। ওয়ার্কিং গ্রুপে উভয় দেশ অংশীদারত্ব জোরদারে অঙ্গীকার করে। পাশাপাশি অর্থনৈতিক, সাংস্কৃতিক ও সামাজিক বিষয়ে সহযোগিতা জোরালো করতে প্রতিশ্রুতি দেয়।

ওয়ার্কিং গ্রুপ বিদ্যমান ভিসা রুটগুলোর মাধ্যমে বৈধ অভিবাসনের সুবিধা অব্যাহত রাখা, অবৈধ অভিবাসন মোকাবিলা, তথ্য ভাগাভাগি জোরদার করা, গুরুতর সংগঠিত অপরাধ মোকাবিলায় নিজ নিজ পন্থা সম্পর্কে পরস্পরের সঙ্গে বোঝাপড়া বাড়ানোর ব্যাপারেও প্রতিশ্রুতিবদ্ধ হয়।


আরও খবর



ইরাকি জনপ্রিয় টিকটক তারকা ওম ফাহাদকে গুলি করে হত্যা

প্রকাশিত:শনিবার ২৭ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শনিবার ২৭ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

ইরাকি জনপ্রিয় টিকটক তারকা ওম ফাহাদকে গত রাতে বাগদাদের পূর্বাঞ্চলীয় জাইউনা জেলায় নিজ বাড়ির সামনে গুলি করে হত্যা করা হয়েছে। টিকটকে তার হাজার হাজার অনুসারি রয়েছে। খবর আল জাজিরা

নজরদারি ক্যামেরার ফুটেজে দেখা গেছে, শুক্রবার রাতে কালো পোশাক ও হেলমেট পরা একদল লোক মোটরবাইকে করে এসে কিছুটা পথ হেটে একটি কালো রংয়ের এসইউভি গাড়িতে গুলি চালায়। ওই গাড়িতেই টিকটক তারকা ওম ফাহাদ বসে ছিলেন।

ইরাকের স্বরাষ্ট্রমন্ত্রণালয় জানিয়েছে, তাকে হত্যার কারণ উদঘাটনে তদন্ত কমিটি গঠন করা হয়েছে। ওম ফাহাদের প্রকৃত নাম গুফরান সায়াদি, টিকটকে তার অর্ধ মিলিয়ন অনুসারি রয়েছে। পপ মিউজিকের সঙ্গে নেচে ভিডিও তৈরি করে সেগুলো টিকটিকে শেয়ার করতেন তিনি। তার তৈরি ভিডিওতে শালীনতা নষ্ট করে এমন বক্তব্য এবং জনসাধারণের নৈতিকতা ভঙ্গের দায়ে ২০২৩ সালের ফেব্রুয়ারিতে তাকে ছয় মাসের কারাদণ্ড দেয় দেশটির আদালত। যদিও তার ভিডিওগুরো ১০ লাখের অধিক ভিউ হয়েছে।

ওই সময়ে পাঁচ কনটেন্ট ক্রিয়েটরকেও দুই বছরের কারাদণ্ড দেওয়া হয়। এছাড়া অন্যদের বিরুদ্ধেও তদন্ত শুরু হয়। ওম ফাহাদের ওই ধরনের অশালীন ভিডিও তৈরি ইরাকি সমাজ এবং পারিবারিক সংস্কৃতিতে কতটা প্রভাব পড়ে তা জানার জন্য ২০২৩ সালের জানুয়ারিতে দেশটির স্বরাষ্ট্রমন্ত্রণালয় একটি কদন্ত কমিটি গঠন করে।

ওম ফাহাদের মতো ইনফ্লুয়েঞ্জারকে হত্যার মতো ঘটনা এটাই প্রথম নয়, দেশটিতে অনলাইনে মুক্তমত প্রকাশের ক্ষেত্রে ব্যাপক কঠোরতা রয়েছে। এটি দিন দিন বাড়ছে। এর আগেও ২০২৩ সালের সেপ্টেম্বরে ২৩ বছর বয়সী টিকটক তারকাকে গুলি করে হত্যা করা হয়। এছাড়া ২০২৮ সালে ২২ বছর বয়সী মডেল ও সোশ্যাল মিডিয়া ইনফ্লুয়েঞ্জার তারা ফারেজকেও বন্দুকধারীরা হত্যা করে।

ইরাকে অনার কিলিং (সম্মান রক্ষার্থে হত্যা) এর মতোও ঘটনা রয়েছে। এ বছরের জানুয়ারিতে ২২ বছর বয়সী ইউটিউবার তিবা আল আলীকে তার বাবা শ্বাসরোধ করে হত্যা করে।


আরও খবর