আজঃ মঙ্গলবার ০৩ আগস্ট ২০২১
শিরোনাম

বাংলাদেশ ও জিম্বাবুয়ে সিরিজের চূড়ান্ত সূচি ঘোষণা

প্রকাশিত:বুধবার ২৩ জুন ২০২১ | হালনাগাদ:বুধবার ২৩ জুন ২০২১ | ১২২জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বিশ্বকাপ সুপার লিগের অংশ হিসেবে জিম্বাবুয়ের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে বাংলাদেশ ক্রিকেট দল। ওয়ানডে সিরিজ শেষে স্বাগতিকদের বিপক্ষে একটি টেস্ট ও তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে খেলবেন তামিমরা।

পুরো সিরিজের জন্য আগামী সোমবার রাতে জিম্বাবুয়ে উড়াল দেবেন মিরাজ-মুস্তাফিজরা। সফরে বাংলাদেশ ও জিম্বাবুয়ের সবগুলো ম্যাচই অনুষ্ঠিত হবে হারারেতে। দুদলের সিরিজের চূড়ান্ত সূচি পকাশ করেছে জিম্বাবুয়ে ক্রিকেট।

জিম্বাবুয়ে সফরে খুব একটা কোয়ারেন্টিনের ধকলে পড়বে না বাংলাদেশ দল। মাত্র একদিন কোয়ারেন্টিন মেনেই নেমে অনুশীলনে নেমে পড়বেন তাঁরা। অনুশীলন শেষে হারারে স্পোর্টস ক্লাব মাঠে ৭ জুলাই টেস্ট দিয়ে শুরু হবে দুদলের প্রথম লড়াই। এরপর ১৬ জুলাই থেকে শুরু হবে সুপার লিগের ওয়ানডে ম্যাচ।

ওয়ানডে সিরিজের আগে একটি একদিনের প্রস্তুতি ম্যাচও খেলবে বাংলাদেশ দল। ওয়ানডে সিরিজের পর ২৩ জুলাই থেকে শুরু হবে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। সিরিজের পরের দুটি ম্যাচ  ২৫ ও ২৭ জুলাই।


আরও খবর
৩ উইকেট হারাল বিপাকে অজিরা

মঙ্গলবার ০৩ আগস্ট ২০২১




৩৫ কর্মকর্তা ও প্রতিষ্ঠানকে জনপ্রশাসন পদক প্রদান

প্রকাশিত:মঙ্গলবার ২৭ জুলাই ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ২৭ জুলাই ২০২১ | ৫৯জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

জনপ্রশাসনে গুরুত্বপূর্ণ অবদান রাখায় ৩৫ কর্মকর্তা ও প্রতিষ্ঠান পেল জনপ্রশাসন পদক। মঙ্গলবার সকালে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে জনপ্রশাসন মন্ত্রণালয়ের অনুষ্ঠানে এ পদক প্রদান করা হয়।

করোনা সংক্রমণ পরিস্থিতিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভার্চুয়ালি এই অনুষ্ঠানে যুক্ত হন। তার পক্ষ থেকে পদক তুলে দেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। ওসমানী মিলনায়তনে উপস্থিত ছিলেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন।

করোনাভাইরাস সংক্রমণের ঊর্ধ্বগতির কারণে ২০২০ সালে জনপ্রশাসন পদক দেওয়া সম্ভব হয়নি। তবে এবার ২০২০ ও ২০২১ সালের পদক একসঙ্গে দেওয়া হচ্ছে। ২০২০ সালের জন্য জাতীয় ও জেলা পর্যায়ে বিভিন্ন ক্যাটাগরিতে ১৫টি এবং ২০২১ সালের জন্য ২০টি পদক দেওয়া হয়।

জনপ্রশাসন পদকের জন্য ২০১৫ সালের ২৫ জানুয়ারি নীতিমালা প্রণয়ন করা হয়। নীতিমালা অনুযায়ী জাতীয় ও জেলা পর্যায়ে কয়েকটি ক্যাটাগরিতে পদক দেওয়া হয়। ২০১৬ সাল থেকে প্রতিবছর ২৩ জুলাই আনুষ্ঠানিকভাবে এই পদক দিয়ে আসছে সরকার। দিনটি জনপ্রশাসন দিবস হিসেবে পালিত হয়ে আসছে।

জাতীয় পর্যায়ে তিন ক্যাটাগরির পুরস্কারপ্রাপ্তদের ১৮ ক্যারেট মানের এক ভরি ওজনের স্বর্ণপদক এবং সনদ দেওয়া হয়েছে। এর বাইরে জাতীয় পর্যায়ে ব্যক্তি শ্রেণিতে জনপ্রতি এক লাখ টাকা এবং দলগত অবদানের জন্য সর্বোচ্চ পাঁচ লাখ টাকা পেয়েছেন।

প্রাতিষ্ঠানিক শ্রেণিতে শুধু পদক ও সম্মাননাপত্র প্রদান করা হয়েছে। জেলা পর্যায়ে ব্যক্তি শ্রেণিতে পুরস্কারপ্রাপ্তরা সনদ ও ৫০ হাজার টাকা এবং দলগত শ্রেণিতে বিজয়ীরা সনদের সঙ্গে সর্বোচ্চ এক লাখ টাকা পেয়েছেন।



আরও খবর



ভূমধ্যসাগর থেকে ৪৯ বাংলাদেশি উদ্ধার

প্রকাশিত:শনিবার ১০ জুলাই ২০২১ | হালনাগাদ:শনিবার ১০ জুলাই ২০২১ | ৯৪জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ইউরোপে যাওয়ার পথে ভূমধ্যসাগর পাড়ি দেওয়ার চেষ্টারত ৪৯ জন বাংলাদেশিকে উদ্ধার করেছে তিউনিসিয়ার নৌবাহিনী। তিউনিসিয়ার নৌবাহিনীর বরাত দিয়ে দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা ট্যাপ শুক্রবার (০৯ জুলাই) এ কথা জানিয়েছে।

উদ্ধার বাংলাদেশিদের বয়স ১৬ থেকে ৫০ বছরের মধ্যে। এরা সবাই লিবিয়া থেকে ইউরোপে যাওয়ার উদ্দেশ্যে যাত্রা করেছিলেন। গত বৃহস্পতিবার তাঁদের উদ্ধার করা হয়েছে।

তিউনিসিয়ার নৌবাহিনী এক বিবৃতিতে জানিয়েছে, গত ৫ জুলাই ৪৯ জন বাংলাদেশি লিবিয়ার জুয়ারা উপকূল থেকে ইউরোপে যাওয়ার উদ্দেশ্যে ভূমধ্যসাগরে একটি নৌকায় চড়ে বসেন। যাত্রার তিন দিন পর তিউনিসিয়ার জারজিস উপকূল থেকে ৮০ মাইল দূরে নৌকাটি ভেঙে গেলে ওই ৪৯ জন বাংলাদেশি একটি তেলের ট্যাংকারে আশ্রয় নেন। সেখান থেকে তিউনিসিয়ার নৌবাহিনীর একদল সদস্য তাঁদের উদ্ধার করে জারজিসে নিয়ে যান। পরে তাঁদের সেখান থেকে বেন গুয়ারদানে এল টেফ শহরে স্থানান্তরিত করা হয়েছে।


আরও খবর



সন্ত্রাসী হামলায় হাইতির প্রেসিডেন্ট নিহত

প্রকাশিত:বুধবার ০৭ জুলাই ২০২১ | হালনাগাদ:বুধবার ০৭ জুলাই ২০২১ | ১২৭জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image
অজ্ঞাতপরিচয় অস্ত্রধারীরা স্থানীয় সময় বেলা ১টার দিকে হাইতির রাজধানী পোর্ট অব প্রিন্সে প্রেসিডেন্টের ব্যক্তিগত বাসভবনে হামলা চালিয়েছে

নিজের বাসায় সন্ত্রাসী হামলায় হাইতির প্রেসিডেন্ট জোভেনেল মইসি নিহত হয়েছেন। হাইতির অন্তর্বর্তী সরকারের প্রধানমন্ত্রী ক্লদে জোসেফ এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছেন বলে বুধবার বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে। হামলায় ফার্স্ট লেডিও আহত হয়েছেন বলে খবর পাওয়া গেছে।

ক্লদে জোসেফ বলেছেন, অজ্ঞাতপরিচয় অস্ত্রধারীরা স্থানীয় সময় বেলা ১টার দিকে হাইতির রাজধানী পোর্ট অব প্রিন্সে প্রেসিডেন্টের ব্যক্তিগত বাসভবনে হামলা চালিয়েছে।

৫৩ বছর বয়সী জোভেনেল মইসি ২০১৭ সালের ফেব্রুয়ারি থেকে হাইতির প্রেসিডেন্ট পদে ছিলেন । তাঁর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগে উঠেছিল। দেশটিতে সহিংস সরকারবিরোধী বিক্ষোভও হয়েছিল।


আরও খবর



ডেঙ্গু আক্রান্ত শিশুর সংখ্যা বাড়ছে

প্রকাশিত:বৃহস্পতিবার ১৫ জুলাই ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৫ জুলাই ২০২১ | ৮৭জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

এডিস মশার কামড়ে ৬ মাসে ১৬ শিশুর ডেঙ্গু হলেও জুলাইয়ে ৮ দিনে ২১ জন শিশু ডেঙ্গু আক্রান্ত হয়েছে। তাদের মধ্যে ৩ শিশু আইসিইউতে ভর্তি। আগামী দুই মাসে আরও ডেঙ্গু আক্রান্ত শিশুর সংখ্যা বাড়তে পারে বলে মনে করছেন চিকিৎসকরা।

বুধবার (১৪ জুলাই) ঢাকা শিশু হাসপাতালে ২১ জন ডেঙ্গু রোগী ভর্তি। আক্রান্তদের মধ্যে অধিকাংশ স্কুলের শিক্ষার্থী। কেউ বাসায় আবার কেউ বাইরে খেলতে গিয়ে এডিস মশার কবলে পড়ে ডেঙ্গু রোগে আক্রান্ত হয়েছে।

মিরপুর কাজীপাড়ার থেকে রায়হান নামে ১৩ বছরের এক শিশুকে ১৩ নম্বর ওয়ার্ডে ভর্তি করানো হয়েছে। পাঁচদিন আগে তার ডেঙ্গু ধরা পড়ে। এতে রক্তের প্লাটিলেট অনেক কমে গিয়ে দুর্বল হয়ে পড়ায় তাকে হাসপাতালে ভর্তি করা হয়।

রায়হানের বাবা ফরিদ উদ্দিন বলেন, ঘরের বাইরে রায়হান বের হয় না। এরপরও এডিস মশা কোথা থেকে কামড়ালো বুঝতে পারছি না।

হাসপাতালের নিয়মিত পরিসংখ্যানে দেখা যায়, গত ৭ জুলাই দুজন, ৮ জুলাই দুজন, ৯ জুলাই চারজন, ১০ জুলাই চারজন, ১১ জুলাই দুজন, ১২ জুলাই চারজন ও ১৩ জুলাই তিনজন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছে।

ঢাকা শিশু হাসপাতালের আবাসিক চিকিৎসক সহকারী অধ্যাপক ডা. রিপওয়ানুল আহসান বলেন, চলতি মাসে শিশুরা ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে আসছে। তাদের ৬ থেকে ১৫ বছরের শিশুর সংখ্যা বেশি। আগামী দুই মাস প্রকোপ বেশি থাকবে বলে মনে করছেন এই চিকিৎসক।

নিউজ ট্যাগ: ডেঙ্গু আক্রান্ত

আরও খবর
করোনায় আরও ২৩৫ জনের মৃত্যু

মঙ্গলবার ০৩ আগস্ট ২০২১




রংপুরে দুই বাসের সংঘর্ষে নিহত ৬, আহত ৩০

প্রকাশিত:রবিবার ১৮ জুলাই ২০২১ | হালনাগাদ:রবিবার ১৮ জুলাই ২০২১ | ৮৭জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

রংপুরের মিঠাপুকুরে দুই যাত্রীবাহী বাসের মুখোমুখি সংঘর্ষে ছয়জন নিহত হয়েছেন। এ সময় আহত হয়েছেন দুই বাসের কমপক্ষে ৩০ জন যাত্রী।

রবিবার (১৮ জুলাই) সকাল সোয়া ৭টার দিকে উপজেলার বলদীপুকুর বাস স্ট্যান্ড সংলগ্ন ঢাকা-রংপুর মহাসড়কে এ দুর্ঘটনা ঘটে। তাৎক্ষণিক হতাহতের পরিচয় জানা যায়নি।

জানা যায়, ঢাকা থেকে রংপুরগামী সেলফী পরিবহন ও রংপুর থেকে ঢাকাগামী জোয়ানা পরিবহনের দুটির বাসের সঙ্গে সংঘর্ষ হয়। এতে সেলফী পরিবহনের চালকসহ ঘটনাস্থলেই ছয়জন নিহত হন। আহত হয়েছেন দুই বাসের অন্তত ৩০ জন যাত্রী। খবর পেয়ে ফায়ার সার্ভিস ও থানা পুলিশ ঘটনাস্থলে পৌঁছে উদ্ধার তৎপরতা শুরু করে এবং আহতদের চিকিৎসার জন্য হাসপাতালে পাঠায়।

মিঠাপুকুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জাকির হোসেন এ তথ্য নিশ্চিত করেছেন।


আরও খবর