আজঃ শুক্রবার ২৯ মার্চ ২০২৪
শিরোনাম

বাংলাদেশের বিপক্ষে আয়ারল্যান্ডের দল ঘোষণা

প্রকাশিত:শনিবার ২২ এপ্রিল ২০২৩ | হালনাগাদ:শনিবার ২২ এপ্রিল ২০২৩ | অনলাইন সংস্করণ
ক্রীড়া প্রতিবেদক

Image

আগামী মাসে বাংলাদেশের বিপক্ষে ইংল্যান্ডের চেমসফোর্ডে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে আয়ারল্যান্ড ক্রিকেট দল। আসন্ন এই সিরিজকে সামনে রেখে ১৪ সদস্যের পূর্ণশক্তির দল ঘোষণা করেছে আয়ারল্যান্ড ক্রিকেট বোর্ড। ঘোষিতি সেই দলে ফিরেছেন দুই ফাস্ট বোলার জশ লিটল ও ক্রেইগ ইয়াং।

গত মাসে বাংলাদেশ সফরে এসে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ২-০ ব্যবধানে হেরে যায় আয়ারল্যান্ড। সিরিজের একটি ম্যাচ বৃষ্টির কারণে পরিত্যক্ত হয়। বাংলাদেশ সফরের দলে থাকা ক্রিকেটারদের মধ্যে সদ্য ঘোষিত দল থেকে বাদ পড়েছেন টম মায়েস, ম্যাথু হামফ্রেজ ও বেন হোয়াইট।

আরও পড়ুন: উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালের সূচি

অক্টোবর-নভেম্বরে ভারতে অনুষ্ঠিতব্য বিশ্বকাপে সরাসরি খেলার সম্ভাবনা তৈরি করতে হলে টাইগারদের বিপক্ষে তিনটি ম্যাচেই জিততে হবে। আইরিশদের। বাংলাদেশ আগেই বিশ্বকাপে সরাসরি খেলা নিশ্চিত করেছে।

আসন্ন ওয়ানডে সিরিজের ম্যাচগুলো আগমী ৯, ১২ ও ১৪ মে অনুষ্ঠিত হবে। সিরিজ শুরুর আগে ৫ মে আয়ারল্যান্ড দলের বিপক্ষে ৫০ ওভারের একটি প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশ।

আরও পড়ুন: চলতি আইপিএলে আবারও ফিরে এসেছে ফিক্সিং

আয়ারল্যান্ড ওয়ানডে দল: অ্যান্ড্রু বালবার্নি (অধিনায়ক), মার্ক অ্যাডায়ার, কার্টিস ক্যাম্পার, গ্যারেথ ডেলানি, জর্জ ডকরেল, স্টিভেন ডোহেনি, ফিওন হ্যান্ড, গ্রাহাম হিউম, জশ লিটল, অ্যান্ড্রু ম্যাকব্রাইন, পল স্টার্লিং, হ্যারি টেক্টর, লর্কান টাকার, ক্রেইগ ইয়াং।

 


আরও খবর
ডি মারিয়াকে হত্যার হুমকিদাতা গ্রেফতার

বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪




পানি ও বিদ্যুৎ খাতে ভর্তুকির বিপক্ষে মত দিয়েছেন স্থানীয় সরকারমন্ত্রী

প্রকাশিত:রবিবার ১০ মার্চ ২০২৪ | হালনাগাদ:রবিবার ১০ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

পানি ও বিদ্যুৎ খাতে ভর্তুকি দেওয়ার বিপক্ষে মত দিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম।

আজ রবিবার (১০ মার্চ) ঢাকার একটি অভিজাত হোটেলে ঢাকা ওয়াসার ২০২২-২৩ অর্থ বছরে বিল কালেকশন পুরস্কার বিতরণী অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

ওই অনুষ্ঠানে তিনটি বেসরকারি ব্যাংক ও তিনটি মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস প্রতিষ্ঠানকে পুরস্কৃত করা হয়।

এ সময় পানি ও বিদ্যুৎ খাতে ভর্তুকি ব্যবস্থার বিপক্ষে অবস্থান নিয়ে স্থানীয় সরকারমন্ত্রী বলেন, মানুষের আয় বৃদ্ধির জন্য আমাদের ঐক্যবদ্ধভাবে প্রচেষ্টা চালাতে হবে, যাতে মানুষ বিদ্যুৎ এবং পানি নিজের টাকায় কিনে খরচ করতে পারে।

একসময় কৃষিতে ভর্তুকি তুলে দিতে হবে জানিয়ে মন্ত্রী বলেন, কৃষিক্ষেত্রে আমাদের কৃষক এবং তাদের উৎপাদিত পণ্যের বিপণন ব্যবস্থা শক্তিশালী করতে হবে, যাতে ভবিষ্যতে এ ক্ষেত্রেও আমাদের ভর্তুকি দিতে না হয়।

সেবা সরবরাহকারী প্রতিষ্ঠানগুলোকে আর্থিক স্বাবলম্বী হওয়ার ওপর গুরুত্বারোপ করে তাজুল ইসলাম বলেন, টেকসই ও উন্নতসেবা প্রদান করার জন্য সেবা সরবরাহকারী বিভিন্ন প্রতিষ্ঠানের আর্থিক স্বাবলম্বী হওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ। প্রাথমিকভাবে সেবা সরবরাহকারী প্রতিষ্ঠানকে ভর্তুকি দেওয়া হলেও তা দীর্ঘমেয়াদী কার্যকরী কোনো সমাধান নয়। প্রতিটি প্রতিষ্ঠানকেই ধীরে ধীরে নিজের সক্ষমতা তৈরি করে শক্তিশালী অবস্থানে পৌঁছাতে হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০৪১ সালের মধ্যে উন্নত বাংলাদেশের যে পথনকশা তৈরি করেছেন, সেই লক্ষ্যে পৌঁছাতে গেলে এছাড়া আমাদের কোনো বিকল্প নেই।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্য দেন ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী তাকসিম এ খান। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন স্থানীয় সরকার বিভাগের সচিব মুহাম্মদ ইবরাহিম, অর্থ বিভাগের সচিব ড. মো. খায়রুজ্জামান মজুমদার, ঢাকা ওয়াসার বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক ড. সুজিত কুমার বালা।


আরও খবর



লেবাননে ইসরাইলের হামলা, নিহত ৩

প্রকাশিত:শনিবার ০২ মার্চ 2০২4 | হালনাগাদ:শনিবার ০২ মার্চ 2০২4 | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

লেবাননের দক্ষিণাঞ্চলে ড্রোন হামলা চালিয়েছে ইসরাইল। এই হামলায় দেশটির ইরান-সমর্থিত হিজবুল্লাহ গোষ্ঠীর অন্তত তিন সদস্য নিহত হয়েছেন। শনিবার লেবাননের একাধিক নিরাপত্তা সূত্র এই তথ্য নিশ্চিত করেছেন। খবর রয়টার্সের।

লেবাননের সূত্র জানিয়েছে,নাকোরা শহরের কাছের উপকূলীয় সড়কে চলন্ত অবস্থায় একটি গাডড়িকে লক্ষ্য করে হামলা চালিয়েছে ইসরাইলের সামরিক বাহিনী। হামলায় ওই গাড়িতে থাকা তিন যাত্রী নিহত হয়েছেন। এই ঘটনার বিষয়ে তথ্য যাচাই-বাছাই করা হচ্ছে বলে জানিয়েছে ইসরাইলের সামরিক বাহিনী। 

আরও পড়ুন>> বেইলি রোডে আগুনের ঘটনায় মোদির শোক প্রকাশ

গত ৭ অক্টোবর থেকে গাজায় হামলা চালাচ্ছে ইসরাইল। চার মাসের বেশি সময় ধরে চলা এই যুদ্ধে গাজায় ৩০ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত ও আহত হয়েছেন আরও লাখ লাখ মানুষ।

গাজায় যুদ্ধ শুরুর পরপরই তার প্রতিবাদে ইসরাইলে হামলা চালিয়ে আসছে লেবাননের ইরান-সমর্থিত হিজবুল্লাহ গোষ্ঠী। ইসরাইলের সামরিক বাহিনীর সঙ্গে আন্তঃসীমান্ত সংঘাতে লেবাননে হিজবুল্লাহর দুই শতাধিক যোদ্ধা নিহত হয়েছেন। এ ছাড়া ইসরাইলি হামলায় লেবাননে প্রায় ৫০ জন বেসামরিক নাগরিকেরও প্রাণহানি ঘটেছে।


আরও খবর



শুটিংয়ে মশার পিঁয়াজু, মশার শরবত: শাহনাজ খুশি

প্রকাশিত:সোমবার ১৮ মার্চ ২০২৪ | হালনাগাদ:সোমবার ১৮ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
বিনোদন ডেস্ক

Image

মশার অত্যাচারে অতিষ্ঠ গোটা নগরবাসী। বাসা-অফিস, হাট-বাজার, স্কুল ও জনসমাগমস্থল কোথাও মশার হাত থেকে নিস্তার মিলছে না। যার প্রভাব পড়ে জনজীবনে। শুটিং করতে গিয়েও মশার যন্ত্রনায় অতিষ্ঠ অভিনয়শিল্পীরা। বিষয়টি নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমেও নানা বিরূপ অভিজ্ঞতার গল্প শেয়ার করছেন তারা।

ছোটপর্দার জনপ্রিয় অভিনেত্রী শাহনাজ খুশি রবিবার (১৭ই মার্চ) বিকালে নিজের ভেরিফায়েড ফেসবুক পেজে লিখেছেন, শুটিংয়ে মশার পিঁয়াজু, মশার শরবত, মশার মুড়ি, মশার জিলাপি, মশার ঘুগনি, এখন মশা মিলিয়ে চা খাব! এভাবেই বেঁচে থেকে আবার ভোট দেব!

মশা নিয়ে শাহনাজ খুশির এই স্ট্যাটাস ছড়িয়ে পড়েছে সহকর্মীদের মাঝেও। তারা বিভিন্ন মন্তব্য করেছেন সেই পোস্টে। ইবতেশাম নাসিম মৌ লিখেছেন, স্ট্যাটাস হাসির কিন্তু মর্ম আবার মেজাজ খারাপের।’ জবাবে শাহনাজ খুশি বলেন, আর বইলো না বইন! জান পুরা শেষ।’

আবীর হাসান আখন্দ লিখেছেন, মশার কারণে নামাজ, ইফতার সবই এলোমেলো।’ শরিফুল ইসলাম তন্ময় নামে একজন লেখেন, উত্তরা শুটিং হাউসগুলোতে বেশি মশা। বিরক্ত লাগে।’

বিএম সাদেক লিখেছেন, মশার জ্বালায় তারাবি নামাজটাও শান্তিতে পড়া যায় না।’ রবিউল ইসলাম রবিন লিখেছেন, মশা আছে, মেয়র নাই!

প্রসঙ্গত, শাহানাজ খুশি একজন বাংলাদেশী টেলিভিশন অভিনেত্রী ও মডেল। তিনি বাংলা টেলিভিশন নাটকে অভিনয় করার জন্য সুপরিচিত। তিনি নাট্যকার, অভিনেতা ও লেখক বৃন্দাবন দাসের স্ত্রী।


আরও খবর



রাবির ভর্তি পরীক্ষা শুরু, আসনপ্রতি লড়ছেন ৪৪ জন

প্রকাশিত:মঙ্গলবার ০৫ মার্চ ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ০৫ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
আসিক আদনান, রাজশাহী বিশ্ববিদ্যালয়

Image

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা শুরু হয়েছে।

মঙ্গলবার (৫ মার্চ) সকাল ৯টায় সি ইউনিটের পরীক্ষার মধ্য দিয়ে ভর্তি পরীক্ষা শুরু হয়। এ বছর তিনটি ইউনিটে কোটা বাদে তিন হাজার ৯০৪টি আসনের বিপরীতে মোট এক লাখ ৭৩ হাজার ১১৭টি আবেদন জমা পড়েছে। এ হিসাবে প্রতিটি আসনের বিপরীতে লড়ছেন ৪৪ জন।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, চার শিফটের মধ্যে সকাল ৯টায় প্রথম শিফটে সি ইউনিটের প্রায় ১৯ হাজার শিক্ষার্থী অংশ নেবে। অর্থাৎ চার শিফট মিলে মোট ৭৬ হাজার ৩৫৪ জন শিক্ষার্থী অংশ নেয়ার কথা আছে। সি ইউনিটে বিজ্ঞান, কৃষি, প্রকৌশল, জীববিজ্ঞান ও ভূবিজ্ঞান অনুষদভুক্ত ২৬টি বিভাগ রয়েছে।

এদিকে গতকাল থেকে ক্যাম্পাসে আসতে শুরু করেন ভর্তিচ্ছু শিক্ষার্থীরা। সকাল থেকে ক্যাম্পাসের বিভিন্ন ভবনের মূল ফটকের সামনে সারিবদ্ধভাবে পরীক্ষার হলে ঢুকতে দেখা গেছে ভর্তিচ্ছুদের।

এদিকে পরীক্ষাকক্ষে কোনো ধরনের ইলেকট্রনিকস ডিভাইস (মুঠোফোন, ক্যালকুলেটর, হেডফোন, মেমোরিযুক্ত ঘড়ি ইত্যাদি) সঙ্গে রাখা যাবে না বলে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছে।

২০২৪ সালের ২৫ মার্চের মধ্যে ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশিত হবে। ভর্তি চলবে আগামী ১০ মে থেকে ২০ জুন পর্যন্ত। আগামী ১ জুলাই থেকে ক্লাস শুরু। এছাড়া ভর্তিসংক্রান্ত বিস্তারিত তথ্য ও প্রযোজ্য শর্ত বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে জানা যাবে।

এ বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক আসাবুল হক বলেন, ভর্তি পরীক্ষার সব ধরনের প্রস্তুতি সম্পন্ন হয়েছে। সব কিছু ঠিক থাকলে আশা করছি সকলের সার্বিক সহযোগিতায় সুষ্ঠুভাবেই ভর্তি পরীক্ষা সম্পন্ন করতে পারব। যেকোনো জালিয়াতি ঠেকাতে প্রক্টরিয়াল বডি সর্বদা তৎপর রয়েছে৷ এছাড়া ভ্রাম্যমাণ আদালত, গোয়েন্দা সংস্থা ও আইনশৃঙ্খলা বাহিনীকে সার্বক্ষণিক নজরদারিতে রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

প্রসঙ্গত ৫ মার্চ সি ইউনিটের (বিজ্ঞান) ভর্তি পরীক্ষা, ৬ মার্চ ইউনিট (মানবিক) ও ৭ মার্চ বি ইউনিটের (বাণিজ্য) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ভর্তি পরীক্ষা সকাল ৯টা থেকে ১০টা, বেলা ১১টা থেকে দুপুর ১২টা, দুপুর ১টা থেকে ২টা এবং বিকেল সাড়ে ৩টা থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত মোট চার শিফটে অনুষ্ঠিত হবে। এমসিকিউ পদ্ধতিতে ১০০ নম্বরের এক ঘণ্টাব্যাপী ভর্তি পরীক্ষায় প্রতি ইউনিটে ৮০টি প্রশ্ন থাকবে। প্রতি চারটি ভুলের জন্য ১ নম্বর কাটা যাবে। ভর্তি পরীক্ষায় পাস নম্বর ৪০।


আরও খবর



টিকটক নিষিদ্ধে মার্কিন প্রতিনিধি পরিষদে বিল পাস

প্রকাশিত:বৃহস্পতিবার ১৪ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৪ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

চীনা প্রতিষ্ঠান বাইটড্যান্সের জনপ্রিয় ভিডিও শেয়ারিং অ্যাপ টিকটক নিষিদ্ধে যুক্তরাষ্ট্রের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে দেশটির স্থানীয় সময় আজ বুধবার একটি বিল পাস হয়েছে। এ বিল পাসের মাধ্যমে যুক্তরাষ্ট্রজুড়ে এ অ্যাপ নিষিদ্ধে মোটামুটি সর্বশেষ ধাপে পৌঁছাল। এখন মার্কিন সিনেটে এই বিল পাস হতে হবে।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এরই মধ্যে জানিয়েছেন, সিনেটে এই বিল পাস হলে তিনি এ বিল আইনে পরিণত করতে স্বাক্ষর করবেন। এই বিল সিনেটে পাস হলে যুক্তরাষ্ট্রের সব অ্যাপ স্টোর থেকে টিকটক সরিয়ে ফেলা হবে বা বাইটড্যান্সকে তাদের এ শেয়ার বিক্রি করে দিতে হবে।

টিকটকের বিরুদ্ধে অভিযোগ, এই অ্যাপটি তার ব্যবহারকারীদের তথ্য সংগ্রহ করে সেসব তথ্য চীন সরকারের হাতে তুলে দেয়। কিছু কিছু গোয়েন্দা সংস্থার উদ্বেগ যে, অ্যাপটি সরকারি ডিভাইসে ডাওনলোড করার কারণে স্পর্শকাতর তথ্য অন্যের হাতে চলে যেতে পারে।

তবে এসব অভিযোগ অস্বীকার করে টিকটক বলছে, তারা এই অ্যাপ ব্যবহারকারীদের তথ্য কখনোই অন্য কাউকে দেয় না। টিকটক আরও বলছে, ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্যের গোপনীয়তা রক্ষার ব্যাপারে তারা অন্যান্য সোশাল মিডিয়া কোম্পানির মতো একইভাবে কাজ করে।

এর আগে এটি জাতীয় নিরাপত্তার জন্য ঝুঁকি উল্লেখ করে অ্যাপটিতে অ্যাকসেস সীমিত করার জন্য আমেরিকান কর্তৃপক্ষ চেষ্টা চালিয়ে আসছিল। যুক্তরাষ্ট্রের আইনপ্রণেতাদের দাবি, টিকটকের মালিক বাইটড্যান্সের সঙ্গে চীনা কমিউনিস্ট পার্টির সম্পর্ক রয়েছে। তবে বাইটড্যান্স এবং টিকটক এই অভিযোগ অস্বীকার করেছে।

প্রসঙ্গত, ২০২০ সালে যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প হোয়াইট হাউসে থাকাকালীন অ্যাপটি নিষিদ্ধের চেষ্টা করেছিলেন।


আরও খবর