আজঃ বৃহস্পতিবার ২৪ জুন ২০২১
শিরোনাম

বাংলাদেশের বিপক্ষে শ্রীলঙ্কার দল ঘোষণা

প্রকাশিত:বুধবার ১২ মে ২০২১ | হালনাগাদ:বুধবার ১২ মে ২০২১ | ১৪৬জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলতে ১৬ মে বাংলাদেশ সফরে আসবে শ্রীলঙ্কা। বুধবার চূড়ান্ত করা হয়েছে স্কোয়াড। ১৮ ক্রিকেটার নিয়ে ঢাকায় আসবে লঙ্কানরা।

নবীন ক্রিকেটারদের নিয়ে গড়া দলে নেই নিয়মিত অধিনায়ক দিমুথ করুণারত্নে। তার বদলে বাংলাদেশ সফরে শ্রীলঙ্কাকে নেতৃত্ব দেবেন কুশল পেরেরা। সহঅধিনায়ক করা হয়েছে কুশল মেন্ডিসকে।

করুনারত্নে ছাড়াও অভিজ্ঞ অ্যাঞ্জেলো ম্যাথিউস ও দিনেশ চান্দিমালসহ নিয়মিত খেলোয়াড়দের অনেকেই নেই দলে। ২০২৩ বিশ্বকাপ সামনে রেখে নতুনদের নিয়ে নতুন চেহারায় বাংলাদেশে আসছে লঙ্কানরা। দলে ফিরেছেন ধনাঞ্জয়া ডি সিলভা ও ইসুরু উদানা।

আগামী ২৩, ২৫ ও ২৮ মে দিবা-রাাত্রির তিনটি ম্যাচই হবে মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে।

শ্রীলঙ্কা দল: কুশল পেরেরা (অধিনায়ক), কুশল মেন্ডিস (সহঅধিনায়ক), ধানুষ্কা গুনাতিলকা, ধনাঞ্জয়া ডি সিলভা, পাথুম নিশাঙ্কা, দাসুন শানাকা, আশেন বান্দারা, ওয়ানিন্দু হাসারাঙ্গা, ইসুরু উদানা, আকিলা ধনঞ্জয়া, নিরোশান ডিকভেলা, দুশ্মন্থ চামিরা, রমেশ মেন্ডিস, আসিথা ফার্নান্দো, লক্ষ্মণ সান্দাকান, চামিকা করুণারত্নে, বিনুরা ফার্নান্দো ও শিরান ফার্নান্দো।


আরও খবর
কলম্বিয়াকে ২-১ গোলে হারাল ব্রাজিল

বৃহস্পতিবার ২৪ জুন ২০২১




ভারতে আবারও বেড়েছে করোনায় মৃতের সংখ্যা

প্রকাশিত:শনিবার ০৫ জুন ২০২১ | হালনাগাদ:শনিবার ০৫ জুন ২০২১ | ১৫১জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ভারতে করোনা মহামারির দ্বিতীয় ঢেউ বিধ্বংসী রূপ নিয়েছে। দেশটিতে প্রতিদিন রেকর্ড হারে মানুষের মৃত্যু হচ্ছে। এদিকে গেল ২৪ ঘণ্টায় আবারও ভারতে বেড়েছে করোনায় মৃতের সংখ্যা। আজ শনিবার (৫ জুন) আন্তর্জাতিক পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার থেকে এসব তথ্য জানা গেছে। ভারতে গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনায় মারা গেছে ৩ হাজার ৩৮২ জন। যেখানে আগের দিন দেশটিতে করোনায় মৃতের সংখ্যা ছিল ২ হাজার ৭০৬ জন। এদিকে একই সময়ে দেশটিতে কমেছে করোনায় আক্রান্তের সংখ্যা। গেল ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে করোনা আক্রান্ত হয়েছে ১ লাখ ২১ হাজার ৪৭৬ জন। ফলে দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল ২ কোটি ৮৬ লাখ ৯৩ হাজার ৮৩৫ জন। এবং করোনার জন্য মোট মৃত্যু হয়েছে ৩ লাখ ৪৪ হাজার ১০১ জন মানুষের।

এদিকে ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, বিশ্বব্যাপী এখন পর্যন্ত করোনা আক্রান্ত হয়েছেন মোট ১৭ কোটি ৩৩ লাখ ১৮ হাজার ৪৭০ জন। এর মধ্যে মারা গেছেন ৩৭ লাখ ২৭ হাজার ২৮৩ জন। আর এখন পর্যন্ত করোনা থেকে সুস্থ হয়েছেন ১৫ কোটি ৬২ লাখ ৮৯ হাজার ৫৮২ জন।

বিশ্বে করোনায় ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় সবার ওপরে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ৩ কোটি ৪১ লাখ ৯২ হাজার ২৩ জন। এর মধ্যে মারা গেছেন ৬ লাখ ১২ হাজার ২৪০ জন। আর সুস্থ হয়েছেন ২ কোটি ৮০ লাখ ৫৪ হাজার ৯৯৫ জন। তালিকায় তারপরেই অবস্থান করছে ভারত।

এছাড়া তৃতীয় স্থানে রয়েছে ব্রাজিল। লাতিন আমেরিকার দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ১ কোটি ৬৮ লাখ ৪১ হাজার ৯৫৪ জন। মৃত্যু হয়েছে ৪ লাখ ৭০ হাজার ৯৬৮ জনের। আর সুস্থ হয়েছেন ১ কোটি ৫৩ লাখ ৩৯ হাজার ৬৯২ জন।



আরও খবর
করোনার ডেল্টা প্লাসে প্রথম মৃত্যু

বৃহস্পতিবার ২৪ জুন ২০২১




তরুণদের যুদ্ধে জাগরিত করতে সুন্দরী নারীদের ব্যবহার করছে ইসরায়েল

প্রকাশিত:শনিবার ২৯ মে ২০২১ | হালনাগাদ:শনিবার ২৯ মে ২০২১ | ১৩১জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

তারা তরুণ, আবেদনময়ী, যুদ্ধে যেতে প্রস্তুত। তারা সবাই ইসরায়েল ডিফেন্স ফোর্সেসের (আইডিএফ) সদস্য। কিন্তু তাদের কাজ কার্যত হচ্ছে টিকটিকে ভিডিও পোস্ট করা। বিশেষজ্ঞরা বলছেন, সমর্থন আদায় এবং জাতীয়তাবাদ ছড়িয়ে দিতে এই তরুণীদের ব্যবহার করা হচ্ছে। খবর নিউইয়র্ক পোস্টের।

গাজায় নিরীহ মানুষের ওপর ১১ দিন ধরে তাণ্ডব চালানোর পর হামাসের সঙ্গে এখন যুদ্ধবিরতি পালন করছে ইসরায়েল। ওই সহিংসতায় ২৪০ জনের বেশি ফিলিস্তিনির মৃত্যু হয়েছে। মারা গেছে ১৩ ইসরায়েলিও। কিন্তু যুদ্ধবিরতির এই সময়ে অন্য এক লড়াই শুরু করেছে ইসরায়েল। দেশটির নাগরিকদের মাঝে যুদ্ধ উত্তেজনা ছড়িয়ে দিতে নারীদের ব্যবহার করছে তারা।

ইসরায়েলি হামলায় ফিলিস্তিনিদের পালিয়ে যাওয়ার দৃশ্যের বিপরীতে সম্পূর্ণ চিত্র তুলে ধরেছে আইডিএফ। তারা সামরিকপন্থী বিভিন্ন কন্টেন্ট প্রকাশ করছে। যেখানে দেখা যাচ্ছে, সামরিক পোশাক পরে গাজা সীমান্তে প্রিয়জনদের সঙ্গে দেখা করছে সৈন্যরা।

ডিউক বিশ্ববিদ্যালয়ের কালচারাল অ্যানথ্রপলজির অধ্যাপক রেবেকা স্টেইন বলেন, ইসরায়েলে সুন্দরী নারীদের সামরিক পোশাক পরিয়ে তাদের জাতীয়তাবাদের প্রতীক হিসেবে তুলে ধরার দীর্ঘ ইতিহাস রয়েছ। তিনি বলেন, নিজের ডিজিটাল প্লাটফর্মের চাহিদা অনুযায়ী নতুন পদ্ধতি ব্যবহার করছে সেনাবাহিনী।

ইসরায়েলি সেনাবাহিনীর একটা বড় অংশের বয়স ১৮-২১ বছর। তাই এসব সৈন্যদের উদ্বুদ্ধ করতে এই থার্স্ট ট্রাপ ব্যবহার করছে আইডিএফ। কেননা প্রগতিশীল তরুণদের মধ্যে ফিলিস্তিনপন্থী মনোভাব থাকলেও তারা যাতে ইসরায়েলি সেনাদের প্রতি আকর্ষণ অনুভব করে সেটাই অর্জন করতে চাচ্ছে আইডিএফ।



আরও খবর
করোনার ডেল্টা প্লাসে প্রথম মৃত্যু

বৃহস্পতিবার ২৪ জুন ২০২১




নেপালে ব্ল্যাক ফাঙ্গাসে প্রথম মৃত্যু

প্রকাশিত:শুক্রবার ০৪ জুন ২০২১ | হালনাগাদ:শুক্রবার ০৪ জুন ২০২১ | ৯৩জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ব্ল্যাক ফাঙ্গাস নামে পরিচিত মিউকরমাইকোসিস রোগে আক্রান্ত হয়ে নেপালে প্রথম কোনও ব্যক্তির মৃত্যুর খবর পাওয়া গেছে। নেপালের সেতি প্রাদেশিক হাসপাতালের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

মৃত ব্যক্তি একজন ৬৫ বছর বয়সী পুরুষ। টেম্পোরাল লোব এনসেফালাইটিস ধরার পড়ার পর তাকে হাসপাতালের ইনটেন্সিভ কেয়ার ইউনিটে চিকিৎসা দেয়া হচ্ছিল।

সেতি হাসপাতাল কর্তৃপক্ষ জানায়, ন্যাসাল সোয়াবে ছত্রাকের হাইফা এবং বায়োপসি পরীক্ষায় নাক ও ঠোঁটে মিউকর পাওয়ার পর তিনি ৩ জুন (বৃহস্পতিবার) মারা যান।

তবে ওই ব্যক্তি করোনাভাইরাসে আক্রান্ত ছিলেন না বলে জানিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র কৃষ্ণ প্রসাদ পৌদেল বলেছেন, নেপালে ব্ল্যাক ফাঙ্গাসে অন্তত ১০ জনের আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে।

মিউকরমাইকোসিস বা ব্ল্যাক ফাঙ্গাস প্রাণঘাতী এক রোগ। আক্রান্ত রোগীকে বাঁচাতে অনেক সময় রোগীর চোখ, নাক বা চোয়াল অপসারণ করতে বাধ্য হন চিকিৎসকরা, যেন রোগটি মস্তিষ্কে না পৌঁছায়। এই রোগে মৃত্যুহার ৫০ শতাংশ।

ভারতে হাজার হাজার মানুষ ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত হচ্ছেন। দিল্লিতে ব্ল্যাক ফাঙ্গাসকে মহামারি ঘোষণা করা হয়েছে। ভারতে লাখ লাখ করোনা রোগীদের সুস্থ করতে স্টেরয়েড প্রয়োগের কারণে ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্তের সংখ্যা বাড়ছে বলে ধারণা করা হচ্ছে।

নেপালে এপ্রিল থেকে করোনা আক্রান্তের সংখ্যা অনেক বেড়ে গেছে। মে মাসের মাঝামাঝি সময়ে দৈনিক আক্রান্তের হার ছিল ৯ হাজারের বেশি। বর্তমানে সংক্রমণ কিছুটা কমে এলেও হাসপাতালগুলোতে রোগীদের চাপ অনেক বেশি। দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এ পর্যন্ত ৭ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে।

নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা করোনাভাইরাস প্রতিরোধে আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে ভ্যাকসিন চেয়ে আবেদন করেছেন।'


আরও খবর
করোনার ডেল্টা প্লাসে প্রথম মৃত্যু

বৃহস্পতিবার ২৪ জুন ২০২১




ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত হয়ে দেশে একজনের মৃত্যু

প্রকাশিত:মঙ্গলবার ২৫ মে ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ২৫ মে ২০২১ | ২১০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

দেশে প্রথমবারের মতো ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত হয়ে রাজধানীর বারডেম হাসপাতালে একজন রোগীর মৃত্যু হয়েছে। আজ মঙ্গলবার (২৫ মে) হাসপাতাল কর্তৃপক্ষ এ তথ্য জানিয়েছে।

বারডেম হাসপাতাল কর্তৃপক্ষ জানায়, পরীক্ষা-নিরীক্ষায় দেখা গেছে, ওই রোগী অন্যান্য রোগের পাশাপাশি মিউকরমাইকোসিস বা ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত ছিলেন। ব্ল্যাক ফাঙ্গাসে সংক্রমিত একজন রোগী এখনো বারডেম হাসপাতালে ভর্তি আছেন। শনাক্ত হওয়া আরেকজন রোগী অন্য হাসপাতালে চলে গেছেন।

বারডেম হাসপাতালের রেসপিরেটরি মেডিসিন বিভাগের প্রধান অধ্যাপক এম দেলোয়ার হোসেন বলেন, ভর্তি থাকা রোগীর পরিস্থিতি উদ্বেগজনক নয়। তাকে ওষুধ দেওয়া হচ্ছে।

অধ্যাপক এম দেলোয়ার হোসেনের তত্ত্বাবধানে বারডেম হাসপাতালের একটি কেবিনে ৫৫ বছর বয়সী এই রোগীর চিকিৎসা চলছে। রোগীর বাড়ি সাতক্ষীরা জেলায়। প্রায় এক মাস আগে তিনি করোনায় আক্রান্ত হয়ে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা নিয়েছিলেন। সুস্থ হয়ে তিনি বাড়ি যান। কিন্তু আবার জ্বর দেখা দিলে তিনি খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা নেন এবং সেখানকার চিকিৎসকদের পরামর্শে তাকে বারডেমে নেওয়া হয়।

মিউকোরমাইকোসিস ছোঁয়াচে নয়। শরীরের যেকোনো স্থানে এর সংক্রমণ হতে পারে। নাকের আশপাশে ও চোখে সংক্রমণ বেশি হয়। চোখে সংক্রমণ হলে তা দ্রুত মস্তিষ্কে ছড়িয়ে পড়তে পারে। আক্রান্ত এলাকায় রক্ত চলাচল বন্ধ হয়ে যায়, ওই এলাকা কালো হয়ে যায়। তাই একে ব্ল্যাক ফাঙ্গাসবলা হয়।

নিউজ ট্যাগ: ব্ল্যাক ফাঙ্গাস

আরও খবর



জিয়াউর রহমানের খেতাব বাতিলের বিষয়ে যা জানালেন মুক্তিযুদ্ধমন্ত্রী

প্রকাশিত:বুধবার ০২ জুন 2০২1 | হালনাগাদ:বুধবার ০২ জুন 2০২1 | ৮৭৩জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image
বিএনপি প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের খেতাব বাতিলের বিষয়ে কমিটি হয়েছে এ বিষয়ে দেশ-বিদেশ থেকে তথ্য-উপাত্ত সংগ্রহ করা হচ্ছে। তার খেতাব বাতিল হলে আদালতে চ্যালেঞ্জ হতে পারে। তাই আদালতে প্রমাণের মতো যথেষ্ট তথ্য

বিএনপি প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের খেতাব বাতিলের বিষয়ে গঠিত কমিটির রিপোর্ট পাওয়ার পর চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।

বুধবার সচিবালয়ে আইনশৃঙ্খলা সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ৬ষ্ঠ বৈঠক শেষে সাংবাদিকদের এ তথ্য জানান আইনশৃঙ্খলা সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভাপতি আ ক ম মোজাম্মেল হক।

মন্ত্রী বলেন, বিএনপি প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের খেতাব বাতিলের বিষয়ে কমিটি হয়েছে এ বিষয়ে দেশ-বিদেশ থেকে তথ্য-উপাত্ত সংগ্রহ করা হচ্ছে। তার খেতাব বাতিল হলে আদালতে চ্যালেঞ্জ হতে পারে। তাই আদালতে প্রমাণের মতো যথেষ্ট তথ্য-উপাত্ত সংগ্রহের পরই এ বিষয়ে ব্যবস্থা নেওয়া হবে। কমিটির রিপোর্ট পাওয়ার পর চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

এদিকে বঙ্গবন্ধুর পলাতক চার খুনির মুক্তিযোদ্ধা হিসেবে পাওয়া বীরত্বের খেতাব বাতিলের সিদ্ধান্ত চূড়ান্ত করেছে সরকার। যাদের খেতাব বাতিল হচ্ছে, তারা হলো ক্যাপ্টেন নূর চৌধুরী (বীর বিক্রম খেতাব পাওয়া), মেজর শরিফুল হক ডালিম (বীর উত্তম খেতাব পাওয়া), রাশেদ চৌধুরী (বীর প্রতীক খেতাব পাওয়া) ও মোসলেহ উদ্দিন খান (বীর প্রতীক খেতাব পাওয়া)। শিগগিরই এই সিদ্ধান্ত গেজেট আকারে প্রকাশ করা হবে।

মন্ত্রী বলেন, সম্প্রতি জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলের এক সভায় খেতাব বাতিলের সিদ্ধান্ত চূড়ান্ত হয়। আইনশৃঙ্খলা সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় এ বিষয়ে নীতিগত সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এখন আমরা গেজেট আকারে প্রকাশ করব। এ ক্ষেত্রে দুই-চার-পাঁচ দিন লাগতে পারে।


আরও খবর