আজঃ বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারী ২০২৪
শিরোনাম

বাংলাদেশের পুরো ঋণ শোধ করেছে শ্রীলঙ্কা, দিয়েছে সুদও

প্রকাশিত:শনিবার ২৩ সেপ্টেম্বর 20২৩ | হালনাগাদ:শনিবার ২৩ সেপ্টেম্বর 20২৩ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

দুই বছর আগে মুদ্রা বিনিময় চুক্তির মাধ্যমে বাংলাদেশের কাছ থেকে যে ২০০ মিলিয়ন বা ২০ কোটি ডলার ঋণ নিয়েছিল শ্রীলঙ্কা, তার পুরোটাই শোধ করেছে দেশটি। শ্রীলঙ্কা শেষ কিস্তির ৫০ মিলিয়ন বা ৫ কোটি ডলার ও ঋণের সুদ বাবদ ৪৫ লাখ ডলার বৃহস্পতিবার রাতে পরিশোধ করেছে। বাংলাদেশ ব্যাংকের এক শীর্ষ কর্মকর্তা বিষয়টি নিশ্চিত করেছেন।

২০২১ সালের মে মাসে এক বছর মেয়াদে এ ঋণ নিয়েছিল শ্রীলঙ্কা। তবে গত বছর অর্থনৈতিক সংকট প্রকট হলে নিজেদের দেউলিয়া ঘোষণা করে তারা। সে কারণে কয়েকবার ঋণ পরিশোধে সময় নেয় দেশটি। চলতি বছর শ্রীলঙ্কার অর্থনীতি আবার ঘুরে দাঁড়াতে শুরু করায় ঋণ পরিশোধ করতে পেরেছে দেশটি।

বাংলাদেশ ব্যাংক সূত্রে জানা যায়, গত ২০ আগস্ট শ্রীলঙ্কা প্রথম ৫ কোটি ডলার ফেরত দেয়। এরপর ৩১ আগস্ট ফেরত দেয় আরও ১০ কোটি ডলার। সবশেষে বাকি ৫ কোটি ডলার গত বৃহস্পতিবার রাতে ফেরত দেয় তারা। অর্থাৎ, মোট তিন কিস্তিতে বাংলাদেশ থেকে নেওয়া ঋণ পরিশোধ করেছে শ্রীলঙ্কা।

মুজিব চিরন্তন অনুষ্ঠানে যোগ দিতে শ্রীলঙ্কার তৎকালীন প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষে ২০২১ সালের ১৯ মার্চ ঢাকায় এসেছিলেন। ওই সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তাঁর কার্যালয়ে আনুষ্ঠানিক বৈঠক করেন মাহিন্দা রাজাপক্ষে। ওই বৈঠকের ধারাবাহিকতায় শ্রীলঙ্কার কেন্দ্রীয় ব্যাংকের তৎকালীন গভর্নর ডব্লিউ ডি লক্ষ্মণ বাংলাদেশ ব্যাংকের গভর্নরের কাছে ডলার চেয়ে চিঠি দেন। এরপরই কেন্দ্রীয় ব্যাংক রিজার্ভ থেকে ডলার দেওয়ার সিদ্ধান্ত নেয়।

বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, ধার হিসেবে নয়, বরং ডলারের সঙ্গে শ্রীলঙ্কান রুপি অদলবদল বা সোয়াপ করে এই অর্থ দেওয়া হয়। এর বিপরীতে কিছু সুদও পায় বাংলাদেশ।

বাংলাদেশের কাছে ২০ কোটি ডলারের সমপরিমাণ শ্রীলঙ্কান রুপি জমা ছিল। বাংলাদেশ এর আগে ১৫ কোটি ডলার সমপরিমাণ রুপি ফেরত দিয়েছে। এবার বাকি ৫ কোটি ডলারের সমপরিমাণ রুপিও ফেরত দেবে।


আরও খবর



বাংলাদেশ সেনাবাহিনীর সিভিল বিভাগে চাকরি সুযোগ

প্রকাশিত:বৃহস্পতিবার ০১ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ০১ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
চাকরির খবর

Image

বাংলাদেশ সেনাবাহিনীর সিভিল বিভাগে অফিসার পদে চিকিৎসক নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। সেনাবাহিনীর ৮৩তম ডিএসএসসি (এএমসি) এবং ৬৯তম ডিএসএসসি (এডিসি) কোর্সে অফিসার পদে নারী ও পুরুষ নিয়োগ দেওয়া হবে।

আবেদনের শিক্ষাগত যোগ্যতা

আর্মি মেডিকেল কোর (নারী/পুরুষ): এমবিবিএস ডিগ্রিসহ ইন্টার্নশিপ সম্পন্নকারী হতে হবে। প্রার্থীকে এসএসসি ও এইচএসসি পরীক্ষায় জিপিএ-৫ প্রাপ্ত হতে হবে। ইংরেজি মাধ্যমের প্রার্থী হলে ও লেভেলে ছয়টি বিষয়ের মধ্যে তিনটিতে গ্রেড, তিনটিতে বি গ্রেড এবং এ লেভেলে দুটি বিষয়ের মধ্যে একটিতে গ্রেড ও একটিতে বি গ্রেড পেয়ে উত্তীর্ণ হতে হবে।

আর্মি ডেন্টাল কোর (নারী/পুরুষ): বিডিএস ডিগ্রিসহ ইন্টার্নশিপ সম্পন্নকারী হতে হবে। প্রার্থীকে এসএসসি ও এইচএসসি পরীক্ষায় জিপিএ-৫ প্রাপ্ত হতে হবে। ইংরেজি মাধ্যমের প্রার্থী হলে ও লেভেলে ছয়টি বিষয়ের মধ্যে তিনটিতে গ্রেড, তিনটিতে বি গ্রেড এবং এ লেভেলে দুটি বিষয়ের মধ্যে একটিতে গ্রেড ও একটিতে বি গ্রেড পেয়ে উত্তীর্ণ হতে হবে।

বয়সসীমা

২০২৪ সালের ১ জুলাই অনূর্ধ্ব ২৮ বছর (অ্যাফিডেভিট গ্রহণযোগ্য নয়)।

শারীরিক যোগ্যতা

পুরুষ প্রার্থীদের জন্য উচ্চতা ৫ ফুট ৪ ইঞ্চি, বুকের মাপ স্বাভাবিক ৩০ ও প্রসারণে ৩২ ইঞ্চি, ওজন ৫৭ কেজি। নারী প্রার্থীদের জন্য উচ্চতা ৫ ফুট ১ ইঞ্চি, বুকের মাপ স্বাভাবিক ২৮ ও প্রসারণে ৩০ ইঞ্চি, ওজন ৪৯ কেজি।

যেভাবে আবেদন করবেন

আগ্রহী প্রার্থীরা অনলাইনে আবেদন করতে পারবেন। এ ক্ষেত্রে ওয়েবসাইটে প্রবেশ করে হোমপেজের ওপরে ডান কোনায় APPLY NOWতে ক্লিক করে বর্ণিত কোর্সে APPLY করতে হবে। আবেদনকারী প্রার্থীরা ট্রাস্ট ব্যাংক টি-ক্যাশ, ভিসা/মাস্টারকার্ড, বিকাশ, নগদ, রকেট ইত্যাদির মাধ্যমে এক হাজার টাকা আবেদন ফি ও এক হাজার টাকা রেজিস্ট্রেশন ফি বাবদ মোট দুই হাজার টাকা প্রদান করতে হবে। আবেদন প্রক্রিয়াতেই ওয়েবসাইটে বর্ণিত পদ্ধতি অনুসরণ করে আবেদন ফি প্রদান করা যাবে এবং তাৎক্ষণিকভাবে লিখিত পরীক্ষার জন্য কলআপ লেটার পাওয়া যাবে। অনলাইনে আবেদন করতে কোনো অসুবিধা হলে ওয়েবসাইটে দেখানো কাস্টমার সাপোর্ট নম্বরে (০১৭১৩১৬১৯৭৯) সরাসরি যোগাযোগ করা যাবে।

সুযোগ-সুবিধাসমূহ

সরকার কর্তৃক নির্ধারিত অন্যান্য সুবিধাসহ সশস্ত্র বাহিনীর বেতনক্রম অনুযায়ী প্রশিক্ষণার্থী অফিসাররা বেতন ও ভাতা পাবেন। কমিশনপ্রাপ্ত অফিসাররা ব্যক্তিগত যোগ্যতার ভিত্তিতে উচ্চতর শিক্ষা ও বিদেশে প্রশিক্ষণের সুযোগ পাবেন। নিরাপদ ও মনোরম পরিবেশে মানসম্পন্ন সুসজ্জিত বাসস্থান প্রাপ্তির সুযোগ পাবেন।

সামরিক হাসপাতালগুলোতে উন্নত মানের চিকিৎসা-সুবিধা ও দুরারোগ্য ব্যাধিতে উন্নত চিকিৎসার প্রয়োজন হলে বিধি মোতাবেক নগদ অর্থ প্রদানসহ বিদেশে সুচিকিৎসার সুযোগ পাবেন। নিজ সন্তানদের জন্য ক্যাডেট কলেজ, আর্মড ফোর্সেস মেডিকেল কলেজ, মিলিটারি ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি, বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস (বিউইপি) এবং সেনাবাহিনীর তত্ত্বাবধানে পরিচালিত স্কুল বা কলেজে অধ্যয়নের সুযোগ রয়েছে।

আবেদনের শেষ সময় ২৪ ফেব্রুয়ারি, ২০২৪।


আরও খবর
সিটি গ্রুপে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ

সোমবার ১২ ফেব্রুয়ারী ২০২৪

৫৫১ পদে রেলওয়েতে বড় ধরনের নিয়োগ

শুক্রবার ১২ জানুয়ারী ২০২৪




নওয়াজের সঙ্গে জোট গঠনে রাজি বিলাওয়াল ভুট্টো

প্রকাশিত:শনিবার ১০ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:শনিবার ১০ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

পাকিস্তানে সাধারণ নির্বাচনে শেষ খবর পাওয়া পর্যন্ত ২৫০ আসনের ফল ঘোষণা করেছে দেশটির নির্বাচন কমিশন (ইসিপি)। আর মাত্র ১৫ আসনের ফল ঘোষণা বাকি।

প্রাপ্ত ফল অনুযায়ী ৯৯ আসনে জয় পেয়েছেন ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা। নওয়াজ শরিফের দল পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ (পিএমএল-এন) জয় পেয়েছে ৭১ আসনে এবং পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) পেয়েছে ৫৩ আসন। এ ছাড়া অন্যান্য দল পেয়েছে ১০টি আসন।

রয়টার্সের এক প্রতিবেদন অনুযায়ী, আসনের হিসেবে দ্বিতীয় স্থানে থাকা পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজের (পিএমএলএন) চেয়ারম্যান নওয়াজ শরীফ ইতোমধ্যে সরকার গঠনের জন্য দৌড়ঝাঁপ শুরু করেছেন। এ লক্ষ্যে বিভিন্ন রাজনৈতিক দলকে সঙ্গে নিয়ে জোট গঠনের তৎপরতাও শুরু করেছেন তিনি।

আরও পড়ুন>> সরকার গঠনে ইমরানের দলের সামনে যেসব বাধা

পিএমএল-এন সভাপতি শাহবাজ শরীফ পিপিপি চেয়ারম্যান বিলাওয়াল ভুট্টো এবং প্রাক্তন রাষ্ট্রপতি আসিফ আলী জারদারির সঙ্গে দেখা করে পিএমএল-এন - পিপিপি ৪৫ মিনিটের এক বৈঠক করেন। বৈঠকে তারা কেন্দ্রে ও পাঞ্জাবে জোট সরকার গঠনে সম্মত হয়েছেন।

পিপিপির শীর্ষ মুখপাত্র খুরশিদ শাহ বলেছেন, এখনো তো সবগুলো আসনের ফলাফল আসেনি। আমরা আলোচনার ভিত্তিতে সিদ্ধান্ত নেব।

এদিকে, পিটিআই চেয়ারম্যান ব্যারিস্টার গোহর খান দাবি করেন, পিটিআই জাতীয় পরিষদের ১৫০টি আসন জিততে যাচ্ছে এবং কেন্দ্রীয় সরকার গঠনের জন্য প্রয়োজনীয় আসন অর্জন করতে সক্ষম হবে।


আরও খবর



মাদকবিরোধী অভিযান

নরসিংদীতে র‍্যাব সদস্যকে কুপিয়ে আসামি ছিনতাই

প্রকাশিত:বুধবার ১৪ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৪ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
নরসিংদী প্রতিনিধি

Image

নরসিংদীতে মাদকবিরোধী অভিযানে র‌্যাব সদস্য ইমরান হোসেনকে (৩৫) কুপিয়ে আহত করে ইউনুস আলী (৪০) নামের এক আসামি ছিনিয়ে নেওয়ার ঘটনা ঘটেছে।

মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) দিবাগত রাত ৮টার দিকে জেলার রায়পুরা থানার নিলক্ষা ইউনিয়নের সোনাকান্দী এলাকায় এ ঘটনা ঘটেছে বলে জানিয়েছেন নরসিংদীর সহকারী পুলিশ সুপার (রায়পুরা সার্কেল) আফসান আল আলম।

এ ঘটনায় আহত র‍্যাব-১১ এর সদস্য কনস্টেবল ইমরান হোসেন (৩৫)কে নরসিংদী সদর হাসপাতালে প্রাথমিক চিকিৎসা শেষে ঢাকায় পাঠানো হয়েছে।

পুলিশ ও স্থানীয়রা জানান, ঢাকার উত্তরাস্থ র‌্যাব-১ ও নরসিংদীস্থ র‍্যাব ১১ এর একটি দল মাদকবিরোধী অভিযানে নিলক্ষা ইউনিয়নের সোনাকান্দি এলাকায় যায়। এ সময় নিলক্ষা ইউনিয়নের সোনাকান্দী গ্রামের মাদক ব্যবসায়ী ইউনুস আলী (৪০) কে গ্রেপ্তারের পর নিয়ে আসার সময় তার আত্মীয় স্বজনরা র‌্যাব সদস্যদের উপর হামলা করে তাকে ছিনিয়ে নেয়। এ সময় র‌্যাব সদস্য কনস্টেবল ইমরান হোসেন হামলাকারীদের কোপে মাথায় ও হাতে আঘাতপ্রাপ্ত হয়ে গুরুতর আহত হয়। আহত কনস্টেবল ইমরান হোসেনকে নরসিংদী সদর হাসপাতালে প্রাথমিক চিকিৎসা শেষে ঢাকায় পাঠানো হয়েছে।

এ বিষয়ে যোগাযোগের চেষ্টা করা হলে র‍্যাবের পক্ষ থেকে কোনো বক্তব্য পাওয়া যায়নি।

নরসিংদীর অতিরিক্ত পুলিশ সুপার সামসুল আরেফিন বলেন, র‍্যাব ১ এর একটি বিশেষ অভিযানের সময় র‍্যাবের ওপর হামলায় আহত হওয়ার ঘটনা ঘটেছে। এ বিষয়ে তাৎক্ষণিকভাবে বিস্তারিত বলা যাচ্ছে না। খবর পেয়ে পুলিশ ও র‍্যাব সদস্যরা ঘটনাস্থল পরিদর্শন করছে।


আরও খবর



শিক্ষাপ্রতিষ্ঠানকে প্লাস্টিকমুক্ত করার আহ্বান পরিবেশমন্ত্রীর

প্রকাশিত:শনিবার ০৩ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:শনিবার ০৩ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

দেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে পানির বোতলসহ সব ধরনের একবার ব্যবহার্য প্লাস্টিক (ওয়ান টাইম প্লাস্টিক) মুক্ত করতে শিক্ষক-শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী সাবের হোসেন চৌধুরী।

শনিবার (০৩ ফেব্রুয়ারি) রাজধানীর মতিঝিলে আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা ২০২৪ এর পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, আমরা দূষণমুক্ত স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে দেশকে প্লাস্টিকের বোতলসহ বিভিন্ন প্রকার ব্যবহার্য প্লাস্টিকমুক্ত ঘোষণা করতে চাই। প্লাস্টিক বর্জ্যমুক্ত হলে প্রতিষ্ঠানগুলোর সঙ্গে জড়িত হাজার হাজার পরিবারও প্লাস্টিকের ক্ষতিকর দূষণ থেকে রক্ষা পাবে। শুধু প্লাস্টিক নয়, শিক্ষা প্রতিষ্ঠানকে সব প্রকার বর্জ্যমুক্তসহ শিক্ষাঙ্গনের আঙ্গিনায় বৃক্ষরোপণ করতে হবে।

প্লাস্টিকের ভয়াবহ দূষণ সম্পর্কে ব্যাপক জনসচেতনতা সৃষ্টি করতে হবে উল্লেখ করে সাবের হোসেন চৌধুরী বলেন, এ লক্ষ্যে স্কুল-কলেজের সিলেবাসে পরিবেশ ও জীববৈচিত্র্য সংরক্ষণ, বৃক্ষরোপণ এবং জলবায়ু পরিবর্তন মোকাবিলার বিষয়গুলো অন্তর্ভুক্ত করতে হবে, যাতে আগামী প্রজন্ম বাসযোগ্য পৃথিবী উপহার পায়।

এসময় তিনি মতিঝিল আইডিয়াল স্কুল এন্ড কলেজের বিজ্ঞানাগার সমৃদ্ধ করাসহ সকল প্রকার সহযোগিতার আশ্বাস দেন এবং একটি আদর্শ প্রতিষ্ঠানে পরিণত করার জন্য শিক্ষক-শিক্ষার্থীসহ সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানান।

আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মোহাম্মদ এমাম হোসাইনের সভাপতিত্বে অনুষ্ঠানে গভর্নিং বডির শিক্ষক প্রতিনিধি শাহেলী পারভীনসহ শিক্ষক-শিক্ষার্থী এবং অভিভাবকরা উপস্থিত ছিলেন।


আরও খবর
দেশে ৩০ শতাংশ খাদ্য অপচয় হয়: কৃষিমন্ত্রী

বুধবার ২১ ফেব্রুয়ারী ২০২৪




গৃহকর্মী নিয়োগে নতুন নিয়ম কার্যকর করল সৌদি

প্রকাশিত:বৃহস্পতিবার ০১ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ০১ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

গৃহকর্মী নিয়োগের নতুন চুক্তিতে বাধ্যতামূলক বিমা করার নিয়ম কার্যকর করেছে মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরব। দেশটির শ্রম বাজার নিয়ন্ত্রণের অংশ হিসেবে বৃহস্পতিবার থেকে নতুন এই নিয়ম কার্যকর করা হয়েছে।

সৌদির মানবসম্পদ মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, নতুন এই নিয়ম গৃহকর্মী নিয়োগ চুক্তির প্রথম দুই বছরের জন্য প্রযোজ্য হবে। চুক্তির দুই বছর পর নিয়োগকর্তার জন্য বীমা কার্যকরের বিষয়টি ঐচ্ছিক হবে।

নতুন নিয়ম কিছু ক্ষেত্রে গৃহকর্মী এবং নিয়োগকর্তার জন্য ক্ষতিপূরণ সুরক্ষিত করতে সহায়ক হবে। দেশটির মন্ত্রণালয় বলেছে, নিয়োগকর্তা গৃহকর্মীর অনুপস্থিতি, পলায়ন, মৃত্যু বা পঙ্গুজনিত রোগের কারণে শারীরিক অক্ষমতার ক্ষেত্রে ক্ষতিপূরণ পাওয়ার অধিকারী হবেন।

দেশটির সরকারি একটি প্ল্যাটফর্মের মাধ্যমে গৃহকর্মীদের বিমা সংক্রান্ত কার্যক্রম তত্ত্বাবধান করা হবে। দুর্ঘটনার ফলে সম্পূর্ণ বা আংশিক শারীরিক অক্ষমতার জন্য ক্ষতিপূরণ বা নিয়োগকর্তার মৃত্যুর কারণে মজুরি এবং অন্যান্য আর্থিক পাওনা পরিশোধে নিয়োগকর্তার ব্যর্থতার ক্ষেত্রে গৃহকর্মীর অধিকার রক্ষাই এই পরিষেবার লক্ষ্য।

সম্প্রতি অভ্যন্তরীণ শ্রমবাজার নিয়ন্ত্রণে বিভিন্ন ধরনের পদক্ষেপ গ্রহণ করেছে সৌদি আরবের শ্রম কর্তৃপক্ষ। এই লক্ষ্যে দেশটির মানবসম্পদ মন্ত্রণালয় নিয়োগের আবেদন এবং নিয়োগকর্তা ও শ্রমিকের মধ্যে চুক্তিভিত্তিক সম্পর্কসহ গৃহকর্মীদের অধিকার, কর্তব্য ও ভিসাপ্রাপ্তি সম্পর্কে জানতে সাহায্য করার জন্য মুসানেদ নামের একটি প্ল্যাটফর্ম চালু করেছে।

দেশটির এই মন্ত্রণালয় বলেছে, সরকারি নিয়োগের প্ল্যাটফর্ম হওয়ায় মুসানেদের মাধ্যমে গৃহকর্মী নিয়োগের চুক্তির কাজ সম্পন্ন করতে হবে।

এর আগে, গত বছরের অক্টোবরে সৌদি আরবের কর্তৃপক্ষ অধিকার সংরক্ষণ প্রচেষ্টার অংশ হিসেবে গৃহকর্মীদের নিয়োগের ক্ষেত্রে নতুন কিছু শর্ত যুক্ত করে। এতে গৃহকর্মীর সর্বনিম্ন বয়স ২১ বছর নির্ধারণ করা হয়।

নিউজ ট্যাগ: সৌদি আরব

আরও খবর